বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

অলিম্পিকসে বাংলাদেশের শেষ ভরসা স্প্রিন্টার জহির

  •    
  • ৩১ জুলাই, ২০২১ ২৩:০৪

আগামীকাল রোববার সকালে বাংলাদেশ সময় সকাল ৮টা ১ মিনিটে ৪০০ মিটারের ট্র্যাকে নামবেন জহির। তিনি তিন নম্বর হিটে দুই নম্বর লেনে দৌড়াবেন। প্রতি হিটের প্রথম তিন জন ও টোটাল হিটে অংশগ্রহণকারীর মধ্যে বাকি সেরা ৬ টাইমিংধারী সেমিফাইনালে খেলবে।

একে একে টোকিও অলিম্পিকস থেকে বিদায় নিয়েছেন বাংলাদেশের পাঁচ ক্রীড়াবিদ। লাল সবুজদের শেষ ভরসা স্প্রিন্টার জহির রায়হান।

রোববার সকালে বাংলাদেশ সময় সকাল ৮টা ১ মিনিটে ৪০০ মিটারের ট্র্যাকে নামবেন জহির।

তিনি তিন নম্বর হিটে দুই নম্বর লেনে দৌড়াবেন। প্রতি হিটের প্রথম তিন জন ও টোটাল হিটে অংশগ্রহণকারীর মধ্যে বাকি সেরা ৬ টাইমিংধারী সেমিফাইনালে খেলবে।

অতীত রেকর্ড বিবেচনায় নিলে হিটেই বাদ পড়ার সম্ভাবনা রয়েছে জহিরের। যে হিটে অংশ নিচ্ছেন তিনি সেই হিটের আটজনের মধ্যে ছয়জনই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৫০ এর মধ্যে রয়েছেন। তিনজন ৩০ এর মধ্যে রয়েছেন। আর জহিরের র‌্যাঙ্কিং ৯৫৪।

বেস্ট স্কোর বিবেচনায় আনলে দেখা যায়, এই হিটের আট জনের মধ্যে সবচেয়ে বেশি সময় নিয়েছেন জহির। বাকি সাতজনের ছয়জন ৪৪ সেকেন্ডে রেস শেষ করার রেকর্ড রেখেছেন। জহিরের আন্তর্জাতিক ৪০০ মিটারে সেরা টাইমিং ৪৭.৩৪ সেকেন্ড।

দেশের ট্র্যাকে জহিরের সেরা টাইমিং ৪৬.৮৬ সেকেন্ড। দেশীয় আসরে ৩২ বছরের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছিলেন জহির।

আশা দেখাতে পারে যুব বয়সের রেকর্ডও। ২০১৭ সালের কেনিয়ার ইয়ুথ অ্যাথলেটিকস ও থাইল্যান্ডের এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ৪০০মিটার ইভেন্টে অংশগ্রহণ করে হিটে উত্তীর্ণ হয়ে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেন।

অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক রকিব হোসেন মিন্টু অবশ্য চান জহির তার সেরা সময়ের রেকর্ডকে ভাঙুক। বলেন, ‘জহির তার বেস্ট টাইমিংটা এখানে করুক এই আশাই করছি।’

এবার অলিম্পিকসে শ্যুটার আব্দুল হেল বাকী ছাড়া বাংলাদেশের চারজন তাদের সেরা স্কোরটা করতে পেরেছেন। এবার জহিরের পালা।

এ বিভাগের আরো খবর