বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ট্রাম্পের হাত থেকে পদক নেবেন না বেলিচিক

  • নিউজবাংলা ডেস্ক   
  • ১২ জানুয়ারি, ২০২১ ১২:৫৫

এনএফএল এর অন্যতম শীর্ষ দল নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টসের হয়ে ছয়বার খেলাটির সবচেয়ে বড় শিরোপা সুপার বোল জেতেন তিনি। আমেরিকান ফুটবলে অসামান্য অবদানের জন্য তাকে এই বছরের প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডমের জন্য মনোনীত করা হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) এর অন্যতম সফল কোচ বিল বেলিচিক সম্প্রতি দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক ‘প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডম’ এর জন্য মনোনীত হন। তবে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হাত থেকে পদক নিতে অস্বীকৃতি জানিয়েছেন ছয়বারের সুপার বোল জয়ী এই কোচ।এনএফএল এর অন্যতম শীর্ষ দল নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টসের হয়ে ছয়বার খেলাটির সবচেয়ে বড় শিরোপা সুপার বোল জেতেন তিনি। আমেরিকান ফুটবলে অসামান্য অবদানের জন্য তাকে এই বছরের প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডমের জন্য মনোনীত করা হয়।পদকের জন্য মনোনীত হওয়ার পর প্রথমে উচ্ছ্বসিত হলেও গত সপ্তাহে ইউএস ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পর এই পদক গ্রহণ না করার সিদ্ধান্ত নেন বেলিচিক।‘প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডম পাওয়ার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত হয়েছিলাম। পদকটি ইতিহাস, প্রতীক ও এটি যাদেরকে দেয়া হয়েছে সেটি ভেবে সম্মানিত বোধ করেছি। তার পরপরই গত সপ্তাহের ট্র্যাজিক ঘটনাগুলো ঘটায় আমি সিদ্ধান্ত নিয়েছি এটি গ্রহণ না করার,’ এক বিবৃতিতে বলেন বেলিচিক।প্রতি বছরই নানা বিষয়ে অবদানের জন্য প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডমের জন্য বিভিন্ন ক্ষেত্র থেকে ব্যক্তিত্বদের বাছাই করা হয়। গত বছর ক্রীড়ায় এই পুরস্কার পান গলফার টাইগার উডস।গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিলে কংগ্রেসের যৌথ অধিবেশনের মধ্যে তাণ্ডব চালায় ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা। এতে একজন পুলিশ অফিসারসহ পাঁচ জন নিহত হয়।

এদিন কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়কে চূড়ান্ত স্বীকৃতি দেয়া হয়। নির্বাচনের ফল ঘুরিয়ে দিতেই তাণ্ডব চালিয়েছিল ট্রাম্পের সমর্থকেরা।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক খ্যাত ক্যাপিটল হিলে এমন হামলায় নিন্দার ঝড় উঠেছে। এতে চরম চাপের মধ্যে পড়েছেন ট্রাম্প। নির্ধারিত সময়ের আগেই ক্ষমতাচ্যুত হওয়ার শঙ্কায় পড়েছেন তিনি।

এ বিভাগের আরো খবর