বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ফিফার দেয়া ৪ কোটি ২৫ লাখ টাকা বাফুফের হাতে

  •    
  • ২৮ জুলাই, ২০২১ ২২:৩০

কবাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রত্যেক ক্লাব পাবে ৫ লাখ টাকা করে। চ্যাম্পিয়নশিপ লিগের প্রতি ক্লাব পাবে ৩ লাখ, থার্ড ডিভিশনের দল, ও প্রতি জেলা ফুটবল অ্যাসিসোয়েশন পাবে ১ লাখ করে।

করোনাভাইরাসের মহামারিতে বড় আর্থিক ক্ষতির মুখে বিশ্ব ফুটবল। এ অবস্থায় সকল সদস্যদেশের ফুটবলে আর্থিক অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। তারই অংশ হিসেবে বিশেষ অনুদান হাতে পেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।বিষয়টি বুধবার রাতে নিউজবাংলাকে নিশ্চিত করেছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

বিশেষ অনুদান হিসেবে প্রথমধাপে বাফুফেকে ৪ কোটি ২৫ লাখ টাকা দিয়েছে ফিফা। ঈদের পরপরই অর্থ হাতে পেয়েছে ফেডারেশন। এখন বরাদ্দ করা হবে অর্থ।

জাতীয় দল থেকে শুরু করে জেলা ফুটবল অভিভাবকরা বুঝে পাবে এই অর্থ।

বাফুফের জানিয়েছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রত্যেক ক্লাব পাবে ৫ লাখ টাকা করে। চ্যাম্পিয়নশিপ লিগের প্রতি ক্লাব পাবে ৩ লাখ, থার্ড ডিভিশনের দল, ও প্রতি জেলা ফুটবল অ্যাসিসোয়েশন পাবে ১ লাখ করে।

এছাড়া নারী ফুটবলের জন্য বরাদ্দ রয়েছে ১ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা। জাতীয় পুরুষ ফুটবল দলের জন্য বরাদ্দ করা হচ্ছে কিছু অর্থ।

এই টাকা কবে নাগাদ হাতে পাবে সংশ্লিষ্টরা এমন প্রশ্নে আবু নাইম সোহাগ বলেন, ‘আমরা সবার সঙ্গে জুম মিটিংয়ে বসব। কিছু গাইডলাইন রয়েছে। কিছু নিয়ম মানতে হবে। এসব নিয়ে আলোচনা করে আবেদনের ভিত্তিতে এই অর্থ বরাদ্দ করা হবে।’

মাঝে ফিফার অনুদান স্থগিত হতে চলেছে এমন গুঞ্জন ছিল ফুটবল পাড়ায়। ফিফার অনুদানের আসার পর সেই গুঞ্জন উবে গেল জানায় ফেডারেশন। সোহাগ বলেন, ‘আমরা তখনও বলেছি এখনও বলবে এই ধরনের কোনো অভিযোগ যে সত্য নয় তা প্রমাণ হল।’

দ্বিতীয় ধাপেও একই পরিমাণ অর্থ পাওয়ার সুযোগ রয়েছে বাফুফের। এ বিষয়ে জানান সোহাগ, ‘নীতিমালা অনুসরণ করে আমরা আবার আবেদন করব। সবকিছু ঠিকঠাক থাকলে আরেক ধাপে অনুদান পাওয়ার সুযোগ রয়েছে বাংলাদেশের।’

এ বিভাগের আরো খবর