বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

শিরোপা জেতা জেমির কাছে বোনাস

  •    
  • ১৬ মার্চ, ২০২১ ২০:১৬

‘শিরোপা জিতলে বোনাস’ উল্লেখ করে জেমি বলেন, ‘যদি আমরা উভয় খেলাই জিতি ও টুর্নামেন্ট জিতি তাহলে বিষয়টি হবে দুর্দান্ত তবে মূল ফোকাসটি জুনের বিশ্বকাপ বাছাইয়ের জন্য ওদের প্রস্তুত করা।

আয়োজক নেপাল, কিরগিজস্তানের অলিম্পিক দল নিয়ে ত্রিদেশীয় ফুটবল সিরিজে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। শিরোপা জেতাকে বোনাস হিসেবে দেখছেন তিনি। মূল ফোকাস রাখছেন জুনে বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির দিকে।

মঙ্গলবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে এমনটাই জানান জেমি।

‘শিরোপা জিতলে বোনাস’ উল্লেখ করে জেমি বলেন, ‘যদি আমরা দুটি ম্যাচ ও টুর্নামেন্ট জিতে যাই তাহলে দুর্দান্ত তবে মূল ফোকাস জুনের বিশ্বকাপ বাছাইয়ের জন্য ওদের প্রস্তুত করা।

‘আমাদের এখন ক্যাম্পে থাকা সব খেলোয়াড়রা আন্তর্জাতিক ফুটবলে ফিরছে। এখান থেকে আত্মবিশ্বাস ও অভিজ্ঞতা নিয়ে ফিরে আসব যা জুনের তিন ম্যাচের আগে কাজে লাগবে।’

মূল দলে নতুন খেলোয়াড়দের পরীক্ষা করার টুর্নামেন্ট হিসেবে দেখছেন জেমি। বলেন, ‘এটি আমাদের নতুন খেলোয়াড়দের দিকে নজর দেওয়ার সুযোগ হবে যেমনটা আমি আগেই বলেছি। খেলোয়াড়রা আন্তর্জাতিক স্তরে কীভাবে খেলতে পারে তা দেখার এটি ভাল সুযোগ।’

অনুশীলনের মূল স্কোয়াডে এবার জায়গা করে নিয়েছেন পাঁচজন। আর ব্যাক আপ দল থেকে নতুন হিসেবে নেয়া হয়েছে বাংলাদেশ পুলিশের মোহাম্মদ জুয়েলকে। অনুশীলনে নতুনদের পারফরম্যান্স চোখে ধরেছে জেমির।

‘গতকাল থেকে ছেলেরা ভালোভাবে প্রশিক্ষণ নিচ্ছে। তাদের ফিটনেস অনেক ভালো পর্যায়ে আছে। যেমন বলেছি আমরা প্রতিযোগিতা জয়ের দিকে মনোনিবেশ করছি না। আমরা এটি জিততে চাই। তবে এটি নিশ্চিত করতে চাই যে প্রত্যেকেই খেলার সুযোগ পাচ্ছে।’

টুর্নামেন্টে দলের মনোভাব চাঙা রাখতে কাজ করছেন বলে জানান ডে।

‘মনোভাব একটি সমস্যা হতে পারে। গত দক্ষিণ এশিয়ান গেমস দেখেছি যেখানে নেপাল ও ভুটান ফাইনালে খেলেছিল। উভয় দলের মনোভাব ভালো ছিল। আমরা যেটা করতে পারি তা হলো খেলোয়াড়দের সেভাবে প্রশিক্ষণ দেয়া। ফোকাস থাকবে জাতীয় দলকে গোছানো।

২৩ মার্চ উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ খেলবে কিরগিজস্তানের সঙ্গে। ফাইনালের আগে ২৫ মার্চ দ্বিতীয় ও গ্রুপের শেষ ম্যাচটি বাংলাদেশ খেলবে আয়োজক নেপালের সঙ্গে। ফাইনাল হবে ২৭ মার্চ। আগামী ১৮ মার্চ কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবে জাতীয় দল।

এ বিভাগের আরো খবর