বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

লিওনার্দোর ‘ভল্লুকের মাথা’ ১ কোটি ৬৭ লাখ ডলারে নিলামে

  •    
  • ৮ মে, ২০২১ ২০:০৯

ক্রিস্টি’সের কর্মকর্তা স্টেইন এলসটিন্স এক বিবৃতিতে বলেন, “জুলাইয়ে ‘ভল্লুকের মাথা’ রেকর্ড দামে বিক্রি হবে বলে মনে করি। এটি লিওনার্দোর শেষ দিকের চিত্রকর্মের একটি।”

লন্ডনে চলতি বছরের জুলাইয়ে নিলামে তোলা হচ্ছে রেনেসাঁ যুগের ইতালির চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির ‘ভল্লুকের মাথা’।

নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’সের ধারণা, ১ কোটি ৬৭ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে চিত্রকর্মটির দাম। আর সেক্ষেত্রে লিওনার্দোর চিত্রকর্মের মধ্যে এটির দাম হবে সর্বোচ্চ।

ক্রিস্টি'সের বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সাত সেন্টিমিটার বর্গক্ষেত্রের ‘ভল্লুকের মাথা’ সম্পর্কে ক্রিস্টি'স জানায়, ব্রিটিশ রয়্যাল কালেকশন ও ডেভোনশায়ার কালেকশনসের বাইরে লিওনার্দোর আটটির মতো চিত্রকর্ম এখনও ব্যক্তি মালিকানাধীন। তার মধ্যে ‘ভল্লুকের মাথা’ একটি।’

লন্ডনে ৮ জুলাই ক্রিস্টি’সের ‘ব্যতিক্রমী বিক্রির’ সামনের সারিতে থাকা লিওনার্দোর চিত্রকর্মটির দাম ১ কোটি ১১ লাখ থেকে ১ কোটি ৬৭ লাখ ডলার ধরা হয়েছে।

ক্রিস্টি’সের তথ্য অনুযায়ী, ২০০১ সালে ১ কোটি ১২ লাখ ডলারের বেশি দামে নিলামে বিক্রি হয় লিওনার্দোর ‘হর্স অ্যান্ড রাইডার’।

ক্রিস্টি’সের কর্মকর্তা স্টেইন এলসটিন্স এক বিবৃতিতে বলেন, “জুলাইয়ে ‘ভল্লুকের মাথা’ রেকর্ড দামে বিক্রি হবে বলে মনে করি। এটি লিওনার্দোর শেষ দিকের চিত্রকর্মের একটি।”

বিবৃতিতে আরও বলা হয়, ‘ভল্লুকের মাথা’ ব্রিটিশ চিত্রশিল্পী টমাস লরেন্সের মালিকানায় ছিল। ১৮৩০ সালে তার মুত্যৃর পর এটি ব্যবসায়ী স্যামুয়েল উডবার্নের কাছে হস্তান্তর করা হয়। ১৮৬০ সালে ক্রিস্টি’সের কাছে , ‘ভল্লুকের মাথা’ সাড়ে তিন ডলারে বিক্রি করেন তিনি। ২০০৮ সাল থেকে ‘ভল্লুকের মাথা’ বর্তমান মালিকের কাছে রয়েছে।

এ বিভাগের আরো খবর