× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিশেষ
উচ্চাকাঙ্ক্ষার প্রভাব পরিবারে বাড়ছে দূরত্ব
google_news print-icon

উচ্চাকাঙ্ক্ষার প্রভাব পরিবারে, বাড়ছে দূরত্ব

উচ্চাকাঙ্ক্ষার-প্রভাব-পরিবারে-বাড়ছে-দূরত্ব
‘সন্তান জন্ম দেয়ার পর মা-বাবা যদি শুধুই তাদের ক্যারিয়ার নিয়ে ব্যস্ত থাকেন, তাহলে তারা তাদের সন্তানের কাছে কী আদর্শ আশা করবেন? কারণ শিশুটির স্মৃতিতে মা-বাবার তেমন কোনো ভূমিকা থাকে না। তার মস্তিষ্কে আদর্শ মানুষ হওয়ার শিক্ষার বিষয়টিই কাজ করে না।’

ব্যস্ত নাগরিক জীবন, প্রযুক্তিগত আসক্তি, উচ্চাকাঙ্ক্ষাসহ বিভিন্ন কারণে অভিভাবকের সঙ্গে পরিবারের ছোট সদস্যদের দূরত্ব বাড়ছে। এর জের ধরে তৈরি হচ্ছে অনাকাঙ্ক্ষিত ঘটনা। সাম্প্রতিক সময়ে এ ধরনের বেশ কয়েকটি ঘটনা সংবাদমাধ্যমের শিরোনামও হয়েছে।

পরিবারে শিথিল সম্পর্কের কারণ ও মানসিক বিচ্ছিন্নতা নিয়ে নিউজবাংলা কথা বলেছে মনোবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীদের সঙ্গে; কথা হয়েছে অপরাধবিজ্ঞান বিশেষজ্ঞদের সঙ্গেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজা খানম মনে করেন, এ ধরনের পরিস্থিতি এড়াতে পারিবারিক বন্ধন, নৈতিক শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ, সন্তানের জন্য প্রথম রোল মডেল মা-বাবা। এই সম্পর্কে কোনো প্রকার ঘাটতি দেখা দিলেই সন্তান বিভ্রান্ত হতে পারে। সমবয়সী বন্ধুদের রোল মডেল হিসেবে ধরে তাদের মতো চলতে শুরু করে। আর বিপত্তিটা ঘটে তখনই।

মনোবিজ্ঞানের এই অধ্যাপক নিউজবাংলাকে বলেন, ‘যখন একটা শিশু জন্ম নেয়, সাইকোলজির ভাষায় আমরা তাকে মানুষ বলি না, প্রাণী বলি। কারণ ওই সময় তার কোনো কিছু ভাবার ক্ষমতা বা স্মৃতি থাকে না। জন্মের পর শিশুদের ব্রেন থাকে পুরোপুরি ব্লাঙ্ক।

‘জন্মের পর দিনের পর দিন যা সে দেখবে, জানবে, শুনবে- সেসব দিয়েই তার মেমোরি তৈরি হবে। এগুলোর বেসিসে তার নীতিনৈতিকতা আর বুদ্ধি-বিবেচনা তৈরি হবে। আর এক্ষেত্রে জন্মক্ষণ থেকেই শিশু তার সামনে মডেল হিসেবে পায় মা-বাবাকেই।’

ড. মাহফুজা খানম মনে করেন, সামাজিকতার জায়গা থেকে নামমাত্র মা-বাবা না হয়ে প্রকৃত অর্থে মা-বাবার রোল বলতে যা বোঝায়, সেগুলো পালনের মাধ্যমে সন্তানকে নৈতিক আদর্শ ও বাস্তবমুখী শিক্ষা দেয়া গেলে সেই বাচ্চার বিকাশ স্বাভাবিক ও আশানুরূপ হবে।

তিনি বলেন, ‘সন্তান জন্ম দেয়ার পর মা-বাবা যদি শুধুই তাদের ক্যারিয়ার নিয়ে ব্যস্ত থাকেন, তাহলে তারা তাদের সন্তানের কাছে কী আদর্শ আশা করবেন? কারণ শিশুটির স্মৃতিতে মা-বাবার তেমন কোনো ভূমিকা থাকে না। তার মস্তিষ্কে আদর্শ মানুষ হওয়ার শিক্ষার বিষয়টিই কাজ করে না।’

বর্তমান সমাজে বেশির ভাগ ক্ষেত্রে মা-বাবা তাদের সন্তানদের কাছে রোল মডেল হতে পারছেন না মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মনোবিজ্ঞানী বলেন, ‘আর সে জন্য অনেক সন্তানের মধ্যে তাদের মা-বাবাকে যথাযোগ্য সম্মান দিতে দেখা যায় না। পারস্পরিক শ্রদ্ধাবোধ গড়ে ওঠে না। আদর-স্নেহের অভাবে সন্তানও একটা সময় আর মা-বাবার কাছে মনের কথা খুলে বলার সাহস পায় না। এর ফলে মা-বাবার সঙ্গে দূরত্ব বাড়তে বাড়তে সন্তানের বিপথে চলে যাওয়ার প্রবণতা বাড়ে।

‘আবার কিছু মা-বাবা আছেন, যারা তাদের সন্তানকে অতিরিক্ত শাসন বা অসুস্থ রুলসের মধ্য দিয়ে এমনভাবে গড়ে তোলেন যে তারা নিজেরাও বুঝতে পারেন না তাদের মধ্যে আসলে কী পরিমাণ দূরত্ব তৈরি হয়েছে। তারা সন্তানদের আত্মার আত্মীয় হতে পারেন না; বন্ধুও হতে পারেন না। নিজেদের অজান্তেই সন্তানের সঙ্গে গড়ে তোলেন সংকোচ, ভয়, লজ্জা নামের এক অভিভাবকের সম্পর্ক।’

ড. মাহফুজা খানম বলেন, ‘বেশির ভাগ ক্ষেত্রে আমরা দেখি অভিভাবক ও সন্তানের মধ্যে বিরাট গ্যাপ তৈরি হয়ে আছে। বাচ্চাদের যতটুকু সময় দেয়ার কথা তার কানাকড়িও অনেক অভিভাবক দিতে পারেন না বা দিচ্ছেন না। সে তখন তার বন্ধুবান্ধবের সঙ্গে বেশির ভাগ সময় কাটায়। এবং বন্ধুকেই সে রোল মডেল হিসেবে ধরে নেয়।

‘কারণ স্মৃতিতে তার মা-বাবার উপস্থিতি কম। যেহেতু বাচ্চাটা সমবয়সী বন্ধুকে রোল মডেল ভাবতে শুরু করছে, তখন তার চিন্তাভাবনা, বিচার-বিবেচনা স্বাভাবিক হবে- এমনটা ভাবা বোকামি। এমন পরিস্থিতিতে অভিভাবকের সঙ্গে তার শেয়ারিং-কেয়ারিংয়ের মনোভাব থাকবে না সেটাও স্বাভাবিক।’

এই মনোবিজ্ঞানীর ধারণা, বাংলাদেশের অনেক পরিবারই এখন এই সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

তিনি বলন, ‘অবস্থা যখন এমন, তখন সমাজের বিরাট অংশের মানসিকতায় প্রভাব পড়বে সেটাও আমাদের মেনে নেয়া ছাড়া উপায় নেই। এমন প্রভাবের কারণে নানা অপ্রীতিকর, অস্বাভাবিক, ন্যক্কারজনক ঘটনা প্রতিনিয়ত আমাদের চারপাশে ঘটতেই থাকবে।

‘শুধু কি তাই? দেখবেন অনেক পরিবার বা অভিভাবক সব সময় অর্থনৈতিক প্রবৃদ্ধিকেই গুরুত্ব দেয়। এ ক্ষেত্রে সন্তান তাদের কাছে গৌণ হয়ে পড়ে। হোক সেটা তারা যখন কর্মক্ষম, কিংবা সন্তান যখন কর্মক্ষম তখনও। টাকাটাই এখানে মুখ্য ভাবনা। সন্তান এত টাকা পাচ্ছে কোথায়? তার এমনভাবে চলাফেরা করাটা সঠিক কি না- এগুলো ভাবার সময় থাকে না তাদের।

‘অর্থাৎ কিছু অভিভাবক মনস্তাত্ত্বিকভাবে অসৎ হওয়ার কারণেই সন্তানরা আদর্শিক জায়গায় থাকতে পারে না। সুস্থ-সুন্দর চিন্তাও করতে পারে না। এই বাস্তবতা এখন পুরো সমাজের না হলেও সমাজের বড় একটি অংশের।’

ড. মাহফুজা খানম বলেন, ‘এসব অস্বাভাবিক বাস্তবতার কোনো একটা যখন সবার সামনে উঠে আসছে, তখন আমরা যার যার অবস্থান থেকে দোষারোপের অসুস্থ প্রতিযোগিতায় নেমে পড়ছি। এই প্রবণতা এখন সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি দেখা যাচ্ছে।

‘সামাজিক যোগাযোগমাধ্যম বা আলোচনার মাধ্যমে- যেভাবেই হোক না কেন, এসব ঘটনার নগ্ন বিশ্লেষণ প্রতিনিয়ত যখন ছড়াচ্ছে, তখন সেগুলোর সঙ্গে আমরাও অভ্যস্ত হয়ে পড়ছি। মেনে নিচ্ছি এগুলো হওয়ারই ছিল। কিংবা পরিণতি যাই হোক, বাধ্য হচ্ছি মেনে নিতে। বলছি- ওমুক খারাপ, তমুক ভালো।’

অস্থির পরিস্থিতির জন্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় নিতে হবে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজবিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম।

তিনি বলেন, ‘সর্বোপরি আমি বলব, আমাদের দেশে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনা করেই মানুষের প্রতি মানুষের সহিংসতার বিষয়টি বিবেচনা করতে হবে।’

সাদেকা হালিম বলেন, ‘আমরা দেখছি এখনকার সমাজের বেশির ভাগ ইয়াং জেনারেশন উচ্চাকাঙ্ক্ষী। এই উচ্চাকাঙ্ক্ষী হওয়াটা কিন্তু খারাপ; আবার খারাপ না। খারাপ না এই অর্থে যে আমি আমার অর্থনৈতিক অবস্থার পরিবর্তন চাই। এই পরিবর্তনের জন্য স্টেপ বাই স্টেপ পার হয়ে উপরে উঠতে হয়। পড়াশোনা, পরিশ্রম, সাধনা, সততা এমন অনেক কিছু করতে হয়। কিন্তু এগুলো তো কষ্টসাধ্য।

‘বর্তমান সমাজের বেশির ভাগ ইয়াং স্বাভাবিক গতিতে জীবন বদলানোর কথা চিন্তা না করে শর্ট টাইমে, এমনকি রাতারাতি জীবন বদলানোর চিন্তা করে। এ ক্ষেত্রে চরিত্র বিসর্জন দিতেও অনেকের কাছে কোনো ব্যাপার না বলে মনে হয়। এটাই হলো খারাপ উচ্চাকাঙ্ক্ষা। সত্যি বলতে, এমন ধরনের উচ্চাকাঙ্ক্ষীরা সব সময়ের জন্য বিকল্প রাস্তায় হাঁটতে গিয়ে বিপদের সম্মুখীন হয়ে থাকে।’

তিনি বলেন, ‘কিন্তু যারা তাদের ব্যবহার করছে- বা এমন অনিশ্চিত পথে নিয়ে আসছে তারা কিন্তু মেয়েগুলোর পরিবার থেকে অনেক বেশি ক্ষমতাবান। ব্যবসা-বাণিজ্য বলেন, রাজনীতি বলেন সব জায়গায় তাদের হাত আছে। এমন পরিস্থিতিতে যখন সহিংসতা হয় তখন সাধারণ মানুষ খুব অসহায় হয়ে পড়ে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান জিয়া রহমান মনে করেন, আমাদের দেশে বেশ আগে থেকে অপরাধপ্রবণতা বেড়ে গেছে। কারণ সমাজে যেসব অপরাধ ঘটে বা ঘটছে সেসব অপরাধ কেন ঘটছে, যারা ঘটাচ্ছে তাদের মানসিকতা কেমন, তারা কোন সোসাইটি বা পরিবারে বিলং করছিল সেসব নিয়ে কোনো গবেষণা নেই।

এই কারণেই যারা অপরাধগুলোর সঙ্গে জড়িত হচ্ছে বা ঘটনার ভিকটিম হচ্ছে, তাদের আত্মোপলব্ধি হয়নি বা হচ্ছে না। ফলে অপরাধ দিন দিন বাড়ছে।

তিনি বলেন, ‘গবেষণা না থাকার জন্যই আমরা কোনো সমাধানের পথে এগোতে পারছি না। কোনো ঘটনা ঘটলে দেখা যায় বেশির ভাগ ক্ষেত্রে ধারণামূলক বা আন্দাজ করে একটা কিছু বলা হয়ে থাকে।’

জিয়া রহমান বলেন, ‘তাছাড়া মানুষের অপরাধপ্রবণ হয়ে পড়ার আরও কিছু বিষয় আছে। তার মধ্যে বড় একটি হলো কালচারাল গ্যাপ। অর্থাৎ আমরা যেসব সংস্কৃতির মধ্য দিয়ে বেড়ে উঠেছি, আমাদের ইয়াং জেনারেশন কিন্তু সেসব থেকে বহু দূরে। সংস্কৃতির সংস্পর্শ যদি না পাওয়া যায় তাহলে সেই মস্তিষ্ক স্বাভাবিকভাবেই অসুস্থ চিন্তার দিকে ঝুঁকবে।

‘আরেকটা বিষয় হলো, বর্তমানে বেশির ভাগ মানুষের টেনডেন্সি হলো শর্টকাটে নিজের অবস্থার উন্নতি করা। এটা তো আর স্বাভাবিক প্রক্রিয়া না। ফলে শর্টকাটে বড়লোক হতে গিয়ে অনেক সময় অপরাধের সঙ্গে অভ্যস্ত হয়ে পড়ছে অনেকে।’

মন্তব্য

আরও পড়ুন

বিশেষ
4 hostages in Libya demand ransom by sending video of torture

লিবিয়ায় জিম্মি ৪ তরুণ, নির্যাতনের ভিডিও পাঠিয়ে মুক্তিপণ দাবি

লিবিয়ায় জিম্মি ৪ তরুণ, নির্যাতনের ভিডিও পাঠিয়ে মুক্তিপণ দাবি লিবিয়ায় মানব পাচার চক্রের হাতে জিম্মি চার তরুণ - ওয়াসিম, বোরহান উদ্দিন, জাবেদুর রহিম ও নাঈম উদ্দিন। ছবি: সংগৃহীত
স্বজনদের কাছে মঙ্গলবার নির্যাতনের ভিডিও ফুটেজ ও অডিও বার্তা পাঠায় দালাল চক্র। ভিডিও বার্তায় জনপ্রতি ১০ লাখ টাকা করে মুক্তিপণ দাবি করা হয়েছে। একইসঙ্গে হুমকি দিয়েছে, মুক্তিপণ না দিলে জীবন দিতে হবে চার জিম্মিকে।

মোটা অংকের বেতনের প্রলোভনে লিবিয়ায় নিয়ে চট্টগ্রামের চার তরুণকে জিম্মি করেছে একটি চক্র। সেখানে তাদের ওপর চালানো হচ্ছে নির্যাতন। আর সেই নির্যাতনের ভিডিও পাঠিয়ে পরিবারের কাছে চাওয়া হয়েছে মুক্তিপণ। এ নিয়ে দেশে স্বজনরা দিশেহারা হয়ে পড়েছেন।

জিম্মিদের অভিভাবকরা এ ঘটনা বুধবার (২৭ মার্চ) বিকেলে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ওসিকে লিখিতভাবে জানিয়েছেন।

লিবিয়ায় মানব পাচার চক্রের হাতে জিম্মি চার তরুণ হলেন- আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের মধ্যম গহিরা বাচা মিয়া মাঝির ঘাট এলাকার নুরুল আলমের ছেলে ওয়াসিম, একই এলাকার মৃত মোজাহের মিয়ার ছেলে বোরহান উদ্দিন, আবদুর রহিমের ছেলে জাবেদুর রহিম ও জেবল হোসেনের ছেলে নাঈম উদ্দিন। এদের বয়স ১৯ থেকে ২২ বছরের মধ্যে।

অপহৃতদের স্বজনরা জানান, রায়পুর ইউনিয়নের গহিরা এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে জহিরুল ইসলাম লিবিয়ায় নিয়ে চাকরি দেয়ার কথা বলে ফেব্রুয়ারিতে জনপ্রতি ৪ লাখ ৩০ হাজার টাকা নেন। ওই তরুণরা ১৬ ফেব্রুয়ারি লিবিয়ায় পৌঁছেন। লিবিয়ায় তাদের সংঘবদ্ধ একটি চক্রের কাছে হস্তান্তর করা হয়। এরপর জনপ্রতি ১০ লাখ টাকা দাবি করে তাদের নির্যাতন করা শুরু হয়। মানব পাচার চক্র এরপর নির্যাতনের ভিডিও পাঠানো শুরু করে পরিবারের সদস্যদের কাছে।

‌স্বজনরা জানান, চট্টগ্রামের জহিরুল ভুক্তভোগীদের টুরিস্ট ভিসায় প্রথমে দুবাই নিয়ে যায়। সেখানে জয়পুরহাটের আক্কেলপুর থানার বাসিন্দা মো. মিজান নামে এক লোকের হাতে ওদেরকে তুলে দেয়া হয়। মিজান তিনদিন পর তাদের সবার পাসপোর্ট নিজের কাছে নিয়ে নেয়। সাতদিন পর দুবাই থেকে মিসর হয়ে লিবিয়ায় নিয়ে মিজান ওই চার তরুণকে অন্য দালালের হাতে তুলে দেয়।

এদিকে মঙ্গলবার (২৬ মার্চ) স্বজনদের কাছে কয়েকটি নির্যাতনের ভিডিও ফুটেজ ও অডিও বার্তা পাঠায় দালাল চক্রের সদস্যরা। ভিডিও বার্তায় জনপ্রতি ১০ লাখ টাকা করে মুক্তিপণ দাবি করা হয়েছে। আর ওই টাকা দেয়ার জন্য বাংলাদেশ ইসলামী ব্যাংকের চকরিয়া শাখার একটি হিসাব নম্বরও দেয় তারা।

হুমকি দেয়া হয়, মুক্তিপণ দিতে ব্যর্থ হলে জীবন দিতে হবে চার জিম্মিকে। এজন্য বেঁধে দেয়া হয় সময়ও। বুধবার বিকেল ৩টার মধ্যে যতটা পারে তত টাকা দিতেও বলা হয়। টাকা না দিলে এক এক করে লাশ পাঠাবে বলে স্বজনদের জানিয়েছে দালালরা।

অপহৃত ওয়াসিমের মামা নাছির উদ্দিন বলেন, ‘বুধবার বিকেল ৩টার মধ্যে চারজনের জন্য চার লাখ টাকা পাঠাতে বলেছে। বিকেল থেকে মোবাইল ফোনে ইমু ও হোয়াটসঅ্যাপ নম্বরে একাধিকবার ফোন করেছে টাকার জন্য। তাদের নির্যাতনের ভিডিও ফুটেজও পাঠাচ্ছে। আমরা প্রশাসনের সহযোগিতা কামনা করছি।’

জাবেদুর রহিমের বাবা আবদুর রহিম বলেন, ‘টাকা-পয়সা, স্বর্ণালংকার যা ছিল সব বিক্রি করে ছেলেকে বিদেশে পাঠিয়েছি। সেখানে ছেলে প্রতারণার শিকার হয়েছে। এখন ১০ লাখ টাকা দিলে ছেলেকে ফেরত দেবে বলে জানিয়েছে অপরণকারীরা। এই মুহূর্তে এত টাকা কই পাব আমি?’

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন জানান, অপহৃতদের স্বজনদের কাছ থেকে তারা লিখিত অভিযোগ পেয়েছেন। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন:
লিবিয়া থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি
লিবিয়া উপকূলে নৌকাডুবি, নিখোঁজ ৬১
লিবিয়া যেতে ইচ্ছুকদের এজেন্সির সঙ্গে লেনদেনে সতর্কতা মন্ত্রীর
দালাল চক্রের খপ্পরে লিবিয়ায় ৯ বাংলাদেশি, দেশে মুক্তিপণ দাবি
দেশে ফিরলেন লিবিয়ায় আটকা পড়া ১৫১ বাংলাদেশি

মন্তব্য

বিশেষ
1 crore 26 lakh rupees were spent in the election

‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবই’

‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবই’ মঙ্গলবার সকালে লালপুর উপজেলা পরিষদের অডিটোরিয়ামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। ছবি: নিউজবাংলা
বক্তব্যর বিষয়ে সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, ‘আমার বক্তব্যে এটা বোঝাতে চেয়েছি যে, অনেকেই এরকম করে। আমার বক্তব্য বিকৃত করে প্রচার করা হচ্ছে।’

স্বাধীনতা দিবসের এক অনুষ্ঠানে নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ প্রকাশ্যে দুর্নীতি করার ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার সকালে লালপুর উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজিত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে দেয়া বক্তব্যের এক পর্যায়ে দুর্নীতি করার ঘোষণা দেন এ সংসদ সদস্য।

তার বক্তব্যের অংশবিশেষের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ছড়িয়ে পড়লে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

প্রকাশিত ওই ভিডিওতে আবুল কালাম আজাদকে বলতে শোনা যায়, ‘পাঁচটা বছর (২০১৪-২০১৮) বেতন ভাতার টাকা ছাড়া আমার কোনো সম্পদ ছিল না; আগামীতেও থাকবে না। এবার (দ্বাদশ জাতীয় সংসদ) নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে। সেই টাকা আমি তুলব। যেভাবেই হোক তুলবই। এতটুক অনিয়ম আমি করবই। এটুকু অন্যায় করব, আর করব না।’

প্রকাশ্যে সংসদ সদস্যের এমন বক্তব্য বুধবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে জেলাজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আখতার। নিউজবাংলাকে বলেন, ‘এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই। উনার বক্তব্য উনি বলেছেন, এখানে আমার কোনো কথা নেই।’

বক্তব্যর বিষয়ে সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, ‘আমার বক্তব্যে এটা বোঝাতে চেয়েছি যে, অনেকেই এরকম করে। আমার বক্তব্য বিকৃত করে প্রচার করা হচ্ছে।’

এ বিষয়ে দুর্নীতি প্রতিরোধ কমিটি জেলা শাখার সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, ‘সরকারি অনুষ্ঠানে প্রকাশ্যে একজন সংসদ সদস্যের এমন বক্তব্য খুব দুর্ভাগ্যজনক। সংসদ সদস্যের এমন বক্তব্যে তার সহকারী এবং দলীয় নেতা-কর্মীরা দুর্নীতিতে উৎসাহিত হবেন। এটা একদিকে যেমন পরিষ্কারভাবে শপথের ল‌ংঘন, অন্যদিকে নির্বাচনি বিধিরও লংঘন।

‘নির্বাচনি আচরণবিধি অনুযায়ী, নির্বাচনি প্রচারকাজে একজন সংসদ সদস্য ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয় করতে পারেন না।’

সংসদ সদস্যের কাছে গঠনমূলক বক্তব্যেরও প্রত্যাশার কথা জানান তিনি।

মন্তব্য

বিশেষ
Dr Yunus favors genocide with Israeli reward Foreign Minister

ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন: পররাষ্ট্রমন্ত্রী

ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন মন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: নিউজবাংলা
ড. হাছান মাহমুদ বলেন, ‘ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। ওদিকে গাজায় আজ নির্বিচার হত্যাযজ্ঞ চলছে, নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। এ নিয়ে তিনি একটি শব্দ‌ও উচ্চারণ করেননি। ‘বরং এই সময়ে তিনি একজন ইসরায়েলির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেছেন। এর অর্থ কি এটাই নয় যে ড. ইউনূস প্রকারান্তরে গণহত্যায় সমর্থন দিয়েছেন?’

শান্তিতে নোবেলজয়ী হয়েও ড. ইউনূস ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি গণহত্যার পক্ষ নিয়েছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, হত্যাযজ্ঞে নিশ্চুপ থেকে এবং একজন ইসরায়েলির দেয়া পুরস্কার নিয়ে ড. ইউনূস প্রকারান্তরে গণহত্যায় সমর্থন দিয়েছেন। আর ইউনূস সেন্টার এটিকে ইউনেস্কোর পুরস্কার উল্লেখ করে মিথ্যাচার করছে, যা খুবই দুঃখজনক।

রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ইউনূস সেন্টারের মিথ্যাচারে আমি বিষ্মিত, হতবাক। সম্প্রতি আজারবাইজানের বাকুতে একটি সম্মেলনে মিজ হেদভা সের নামে একজন ইসরায়েলি ভাস্বর ড. ইউনুসকে একটি পুরস্কার দিয়েছেন। এ সম্মেলনে ইউনেস্কো কোনোভাবে জড়িত ছিল না।

‘এই পুরস্কার ইউনেস্কোর পক্ষ থেকে তো নয়ই, একজন ব্যক্তির পক্ষ থেকে দেয়া হয়েছে। আর ইউনূস সেন্টার সেটিকে ইউনেস্কোর পক্ষ থেকে দেয়া হয়েছে বলে মিথ্যাচার ও অপপ্রচার করেছে। তবে এটিই প্রথম নয়, এর আগেও এ ধরনের মিথ্যাচার ইউনূস সেন্টারের পক্ষ থেকে করা হয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। ওদিকে গাজায় আজ নির্বিচার হত্যাযজ্ঞ চলছে, নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। এ নিয়ে তিনি একটি শব্দ‌ও উচ্চারণ করেননি, প্রতিবাদ করেননি।

‘বরং এই সময়ে তিনি একজন ইসরায়েলির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেছেন। এর অর্থ কি এটাই নয় যে ড. ইউনূস প্রকারান্তরে গণহত্যায় সমর্থন দিয়েছেন? এটি অত্যন্ত দুঃখজনক।’

সীমান্ত হত্যায় বিজিবি’র মাধ্যমে প্রতিবাদ

মতবিনিময় অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘২৫ মার্চ মধ্যরাতে লালমনিরহাট ও ২৬ মার্চ ভোরে নওগাঁ সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় বিজিবি’র মাধ্যমে প্রতিবাদ জানানো এবং সীমান্তে পতাকা বৈঠকও হয়েছে।

তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা অনেকদিন ধরেই ভারতের সঙ্গে আলোচনা করে আসছি। সম্প্রতি ভারত সফরেও এ নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকগুলোতে গুরুত্বসহ আলোচনা করেছি। সেই প্রেক্ষিতে সীমান্তে এখন বেশিরভাগ ক্ষেত্রেই নন-লেথাল বা প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহার করা হয়। রাবার বুলেটে অনেকে আহত হন; কিন্তু প্রাণহানি কমে এসেছে। তবে আমাদের লক্ষ্য প্রাণহানিকে শূন্যের কোটায় নিয়ে আসা।’

নাবিক ও জাহাজ উদ্ধারে নানামুখী তৎপরতা চলছে

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সোমালি জলদস্যুদের কবল থেকে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর নাবিকদের নিরাপদে উদ্ধার ও জাহাজটিকে মুক্ত করাই আমাদের মূল উদ্দেশ্য।’

তিনি বলেন, ‘জাহাজ সম্পর্কে শুধু এটুকু বলতে চাই, নাবিকদের মুক্ত করার জন্য আমরা তাদের সঙ্গে যোগাযোগে আছি। আমরা নানামুখী তৎপরতা চালাচ্ছি। আমরা অনেকদূর এগিয়েছি।’

জাহাজে খাদ্য সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জাহাজটিতে খাদ্য সংকট নেই। এর আগে তিন মাস ধরে জলদস্যুদের কবলে থাকা অন্য জাহাজেও খাদ্য সংকট ছিল না।

আরও পড়ুন:
ইউনেস্কো পুরস্কার নিয়ে ইউনূস সেন্টারের তথ্য বিভ্রান্তিকর: শিক্ষামন্ত্রী
বিভিন্ন জায়গায় যোগাযোগ করে পুরস্কার আনেন ড. ইউনূস: পররাষ্ট্রমন্ত্রী

মন্তব্য

বিশেষ
DNCC office shift in Karwan Bazar has started
ঝুঁকিপূর্ণ ভবন

কারওয়ান বাজারের ডিএনসিসি কার্যালয় স্থানান্তর শুরু

কারওয়ান বাজারের ডিএনসিসি কার্যালয় স্থানান্তর শুরু কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবন থেকে বৃহস্পতিবার অস্থায়ী কার্যালয় স্থানান্তর শুরু। ছবি: নিউজবাংলা
‘ঈদের আগেই ডিএনসিসির আঞ্চলিক কার্যালয়ের সবকিছু সরিয়ে নেয়া হবে এবং ঈদের পর ভবনটি ভাঙা হবে। ঈদের পর ঝুঁকিপূর্ণ এই ভবনে থাকা ১৭৬টি দোকান গাবতলীতে সরিয়ে নেয়া হবে। একইসঙ্গে অস্থায়ী আরও ১৮০টি দোকান গাবতলীতে স্থানান্তর করা হবে।’

রাজধানীর কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ভবন থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক কার্যালয় স্থানান্তরের কার্যক্রম শুরু হয়েছে। অফিসটি সরিয়ে মোহাম্মদপুর শিয়া মসজিদ সংলগ্ন মোহাম্মদপুর কমিউনিটি সেন্টারে নেয়া হচ্ছে। ‌এই কমিউনিটি সেন্টারে হবে ডিএনসিসি’র অঞ্চল-০৫ এর অস্থায়ী আঞ্চলিক কার্যালয়।

বৃহস্পতিবার সকালে আঞ্চলিক কার্যালয়ের মালামাল স্থানান্তরের কার্যক্রম পুরোদমে শুরু হয়।

কারওয়ান বাজারে ডিএনসিসির আঞ্চল-৫ এর কার্যালয়ের সামনে সকালে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ সাংবাদিকদের বলেন, ‘ডিএনসিসির কার্যালয় স্থানান্তরের মাধ্যমে কারওয়ান বাজারের স্থানান্তর প্রক্রিয়া শুরু হচ্ছে। ঈদের আগে অফিসের সবকিছু সরিয়ে নেয়া হবে এবং ঈদের পর ভবনটি ভাঙা হবে। ঈদের পর ঝুঁকিপূর্ণ এই ভবনে থাকা ১৭৬টি দোকান গাবতলীতে সরিয়ে নেয়া হবে। একইসঙ্গে অস্থায়ী আরও ১৮০টি দোকান গাবতলীতে স্থানান্তর করা হবে।’

প্রসঙ্গত, কারওয়ান বাজার থেকে ডিএনসিসির পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবন থেকে সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয়সহ দোকানপাট স্থানান্তরের বিষয়ে ১৮ মার্চ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করে ডিএনসিসি। সভায় প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ঈদের পর কারওয়ান বাজারে ডিএনসিসির পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে। কারণ যেকোনো সময় এটি ধসে পড়তে পারে। ঝুঁকিপূর্ণ ভবনের কারণে বহু মানুষের জীবন হুমকিতে রয়েছে। কারওয়ান বাজারের পাইকারি কাঁচাবাজারের এই ব্যবসায়ীদের গাবতলিতে ডিএনসিসির পাইকারি কাঁচাবাজারে স্থানান্তর করা হবে।’

আরও পড়ুন:
‘ঈদের পর কারওয়ানবাজারের ডিএনসিসি ভবন ভেঙে ফেলা হবে’
রামচন্দ্রপুর খালে ওঠা ১০ তলা ভবন ৬০ হাজারে বিক্রি
লাউতলা ও রামচন্দ্রপুর খাল উদ্ধারে ডিএনসিসি, ভাঙা হচ্ছে ১০ তলা ভবনও
দখলদার উচ্ছেদ করে খালের দুপাড় সাজাতে চান ডিএনসিসি মেয়র
বায়ুদূষণ কমাতে গবেষণা করে ব্যবস্থা নেয়ার উদ্যোগ ডিএনসিসির

মন্তব্য

বিশেষ
Upazila elections are not polling stations owned by candidates

উপজেলা নির্বাচনে প্রার্থীর মালিকানাধীন স্থানে ভোটকেন্দ্র নয়

উপজেলা নির্বাচনে প্রার্থীর মালিকানাধীন স্থানে ভোটকেন্দ্র নয়
নির্বাচন কমিশনের নির্দেশনায় বলা হয়েছে, সর্বসাধারণের জন্য উন্মুক্ত নয় এরূপ স্থানকে ভোটকেন্দ্র হিসেবে নির্ধারণ করা যাবে না। প্রার্থিতা চূড়ান্তকরণের পরও কোনো প্রার্থীর মালিকানাধীন বা নিয়ন্ত্রণাধীন কোনো ভোটকেন্দ্র স্থাপিত হয়ে থাকলে কমিশন তা পরিবর্তন করতে পারবে।

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মালিকানাধীন কোনো স্থানে ভোটকেন্দ্র নির্ধারণ না করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠিয়েছেন বলে জানা গেছে।

নির্দেশনায় বলা হয়েছে-

(ক) কমিশন ভোট গ্রহণের তারিখের অন্যূন ১৫ দিন আগে চূড়ান্ত তালিকা সরকারি গেজেটে প্রকাশ করবে এবং প্রতিটি ভোটকেন্দ্রে যেসব এলাকার ভোটারগণ ভোটদান করবেন সেসব এলাকার নামও চূড়ান্ত তালিকায় উল্লেখ করতে হবে। তবে শর্ত থাকে যে, ওই চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পরও বিশেষ পরিস্থিতিতে কমিশন যেকোনো ভোটকেন্দ্র পরিবর্তন করতে পারবে।

(খ) রিটার্নিং অফিসার প্রকাশিত চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট উপজেলার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোটকেন্দ্রের ব্যবস্থা করবেন।

(গ) সর্বসাধারণের জন্য উন্মুক্ত নয় এরূপ স্থানকে ভোটকেন্দ্র হিসেবে নির্ধারণ করা যাবে না।

(ঘ) পুরুষ ও মহিলা ভোটারগণ যাতে পৃথকভাবে ভোট প্রদান করতে পারেন সে উদ্দেশ্যে প্রতিটি ভোটকেন্দ্রে প্রয়োজনীয়সংখ্যক ভোট কক্ষের ব্যবস্থা রাখতে হবে এবং প্রতিটি ভোট কক্ষে ভোট চিহ্ন প্রদানের জন্য প্রয়োজনীয়সংখ্যক স্থান রাখতে হবে।

(ঙ) কোনো প্রার্থীর মালিকানাধীন বা নিয়ন্ত্রণাধীন কোনো স্থানে কোনো ভোটকেন্দ্র স্থাপন করা যাবে না।

(চ) প্রার্থিতা চূড়ান্তকরণের পর কোনো প্রার্থীর মালিকানাধীন বা নিয়ন্ত্রণাধীন কোনো ভোটকেন্দ্র স্থাপিত হয়ে থাকলে কমিশন তা পরিবর্তন করতে পারবে।

(ছ) প্রত্যেক ভোটকেন্দ্রের প্রতিটি ভোট কক্ষে ভোট চিহ্ন প্রদানের জন্য প্রয়োজনীয় সংখ্যক গোপন কক্ষ থাকবে।

উপজেলা নির্বাচনে ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ

উপজেলা পরিষদে প্রথম ধাপের নির্বাচন উপলক্ষে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনেও অফিস খোলা রেখে কাজ করার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার ইসি থেকে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ের জেলা নির্বাচন কর্মকর্তা ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে অফিস খোলা রেখে নির্বাচনী কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করতে হবে।

আগামী ৮ মে প্রথম ধাপে ১৫২ উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ভোট গ্রহণ হবে ৮ মে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

মোট চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোটগ্রহণ ২৩ ও ২৯ মে এবং ৫ জুন অনুষ্ঠিত হবে। দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি।

আরও পড়ুন:
উপজেলা ভোটে মনোনয়নপত্র অনলাইনে দাখিল বাধ্যতামূলক
উপজেলা ভোটে প্রার্থী মনোনয়ন দেবে কে, জানাতে বলল ইসি
১৫২ উপজেলায় ভোট ৮ মে
১৫৩ উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে বৃহস্পতিবার

মন্তব্য

বিশেষ
The strike of intern doctors has been suspended with the assurance of the health minister

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত বৃহস্পতিবার দুপুরে চিকিৎসকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত
বিষয়টি কতদিনে বাস্তবায়িত হবে- এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কিছুদিন তো লাগবেই। তবে ঈদের পর হয়তো বলতে পারব, কতদিনের মধ্যে বেতন বাড়বে।’

ঈদের পর সমাধান করা হবে- স্বাস্থ্যমন্ত্রীর এমন আশ্বাসে এক মাসের জন্য আন্দোলন থামালেন বেতন-ভাতা বাড়ানো ও বকেয়া ভাতা পরিশোধসহ চার দফা দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালনকারী পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।

বৃহস্পতিবার দুপুরে চিকিৎসকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন চিকিৎসকরা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চিকিৎসকরা যে দাবিগুলো করেছেন সেগুলো যৌক্তিক। চিকিৎসকরা হাসপাতালকে বাঁচিয়ে রাখে। তাদের বেতন বাড়ানোর বিষয়ে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, চিকিৎসকদের দাবিগুলো বাস্তবায়ন হবে। তারা কাজে যোগদান করুক।’

বিষয়টি কতদিনে বাস্তবায়িত হবে- এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কিছুদিন তো লাগবেই। তবে ঈদের পর হয়তো বলতে পারব, কতদিনের মধ্যে বেতন বাড়বে।’

এর আগে গত শনিবার (২৩ মার্চ) চার দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।

আরও পড়ুন:
জামালপুর সদর হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি
খুলনা মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি

মন্তব্য

বিশেষ
BNP wants to nullify the meaning of freedom who

বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের

বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের বলেন, দেশের প্রত্যেক মানুষ এখন স্বাধীনতার সুফল পাচ্ছে। অগণতান্ত্রিক ও উগ্র-সাম্প্রদায়িক অপশক্তির প্রতিভূ বিএনপির ফ্যাসিবাদী দর্শনে জনগণ কখনো সাড়া দেয়নি, দেবেও না। তাই বিএনপি সর্বদা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়।

বৃহষ্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন। বিএনপি নেতাদের মিথ্যা, বানোয়াট ও দুরভিসন্ধিমূলক বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানাতে এই বিবৃতি দেয়া হয়। খবর বাসসের

ওবায়দুল কাদের বলেন, দেশের প্রত্যেক মানুষ এখন স্বাধীনতার সুফল পাচ্ছে। অগণতান্ত্রিক ও উগ্র-সাম্প্রদায়িক অপশক্তির প্রতিভূ বিএনপির ফ্যাসিবাদী দর্শনে জনগণ কখনো সাড়া দেয়নি, দেবেও না। তাই বিএনপি সর্বদা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

তিনি বলেন, পাকিস্তানি ভাবাদর্শকে পুঁজি করে রাজনীতি করা বিএনপির একান্ত কাম্যই হলো যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয়। তারা ক্ষমতায় গিয়ে নিজেদের আখের গুছিয়ে নিয়েছিল। বাংলার জনগণ তাদের দ্বারা প্রতারণার শিকার হয়েছিল। সুতরাং বাংলার জনগণ এই প্রতারক গোষ্ঠীকে আর ক্ষমতায় দেখতে চায় না।

‘বিএনপি নেতাকর্মীদের ঘর-বাড়ি, ব্যবসা-বাণিজ্য দখল করে নেয়া হচ্ছে’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তিনি (মির্জা ফখরুল) সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ না দিয়ে ঢালাওভাবে বানোয়াট ও ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন। বরং আমরা দেখতে পাচ্ছি যে, বিএনপির নেতাকর্মীরা বহাল তবিয়তে ব্যবসা-বাণিজ্য করছে। কোথাও রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছে না।’

তিনি বলেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসীন হওয়ার পর রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে লাখ লাখ আওয়ামী লীগ নেতাকর্মীকে ঘর-বাড়ি ছাড়তে হয়েছিল, নৌকায় ভোট দেওয়ার অপরাধে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের নির্মম অত্যাচার নির্যাতনের শিকার হতে হয়েছিল। বিএনপি-জামাতের ক্যাডারবাহিনী দ্বারা হাজার হাজার নারী ধর্ষিত হয়েছিল। সারা দেশে আওয়ামী লীগের ২১ হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়েছিল।

ওবায়দুল কাদের বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বে দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের পথ-পরিক্রমায় বাঙালি জাতি ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতা অর্জনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ মহান মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত হতে থাকে।

তিনি আরও বলেন, জাতির পিতা মহান মুক্তিযুদ্ধের আদর্শের ভিত্তিতে জাতিকে সংবিধান উপহার দেন। ধর্মের ভিত্তিতে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা হয়। কিন্তু জাতির পিতাকে সপরিবারে হত্যার পর খুনি জিয়া-মোশতাক চক্র মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধ ধূলিসাৎ করে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান নিজের অবৈধ ও অসাংবিধানিক ক্ষমতাকে পাকাপোক্ত করতে ধর্মের কার্ড ব্যবহার করে ধর্মভিত্তিক রাজনীতি প্রচলন করে। স্বৈরাচার জিয়া রাষ্ট্র ও সমাজের সকল স্তরে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের বীজ বপন ও উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে। তখন থেকে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়। বিরোধী দল বিশেষ করে আওয়ামী লীগকে নির্মূল করার লক্ষ্যে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অত্যাচার-নির্যাতনের স্টিম রোলার চালানো হয়।

মন্তব্য

p
উপরে