× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

ফ্যাক্ট চেক
Where is the stroke? Chest or head?
google_news print-icon

স্ট্রোক করে কোথায়? বুকে নাকি মাথায়?

স্ট্রোক
যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের স্ট্রোক-সংক্রান্ত সৃজনশীল প্রশ্ন বিতর্ক ছড়িয়েছে ফেসবুকে। ছবি কোলাজ: নিউজবাংলা
যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মরিয়ম বেগম নিউজবাংলাকে বলেন, ‘আমি প্রশ্ন দেখেছি। এটায় কোনো সমস্যা নেই। এটা বই রিলেটেড। বুকে ব্যথা থেকেই তো স্ট্রোক হয়। এইগুলা ফোনে আলাপের মতো বিষয় নয়।’

যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির নির্বাচনি পরীক্ষার একটি প্রশ্নপত্র ছড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সৃজনশীল এই প্রশ্নপত্রের প্রথম উদ্দীপকে বলা হয়েছে, ‘রহমান সাহেবের বয়স ৫০ বছর। তিনি সবসময়ই তার ব্যবসায়িক কর্মকাণ্ড নিয়ে টেনশনে থাকেন। একদিন হঠাৎ তার বুকের মাঝখানে কিছুটা বামদিকে প্রচণ্ড ব্যথা অনুভব করেন এবং প্রচুর ঘামতে থাকেন। দ্রুত ডাক্তারের কাছে নিলে ডাক্তার তাকে ইসিজি করাতে বলেন এবং আপাতত বাংলাদেশের ক্রিকেট খেলা দেখা থেকে বিরত থাকতে বলেন।‘

এই উদ্দীপকের আলোকে করা প্রশ্নগুলো হচ্ছে-

ক) স্ট্রোক কী?

খ) ধমনী ও শিরার মধ্যে ৪টি পার্থক্য লিখ।

গ) রহমান সাহেবের বুকে এমন ব্যথা হওয়ার সম্ভাব্য কারণ ব্যাখ্যা করো।

ঘ) “প্রতিকার অপেক্ষা প্রতিরোধ উত্তম।"- রহমান সাহেবের সমস্যার আলোকে বিশ্লেষণ করো।

এই উদ্দীপকে বুকে ব্যথার সম্ভাব্য কারণ হিসেবে স্ট্রোককে ইঙ্গিত ও এটি পরীক্ষায় চিকিৎসকের ইসিজি করানোর কথা বলা হয়েছে। তবে চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন স্ট্রোকের সঙ্গে হৃদরোগের সম্পর্ক নেই এবং কেউ স্ট্রোকে আক্রান্ত বলে সন্দেহ করা হলে সেটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম বা ইসিজির মাধ্যমে নির্ণয় করা হয় না।

তারা বলছেন হৃদযন্ত্র বিকল বা কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাকের বিষয়টি নিশ্চিত হতে ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি), ইকোকার্ডিওগ্রাম বা ইকোর মতো পরীক্ষা করা হয়। হার্ট অ্যাটাকসহ হৃদযন্ত্রের আরও কিছু জটিলতায় রোগী বুকে ব্যথা অনুভব করতে পারেন। এ ছাড়া গ্যাস্ট্রিকসহ বিভিন্ন কারণেও বুকে ব্যথা হতে পারে, তবে স্ট্রোকের কারণে বুকে ব্যথা অনুভবের সুযোগ নেই।

আমেরিকার অলাভজনক অ্যাকাডেমিক মেডিক্যাল সেন্টার মায়ো ক্লিনিকের তথ্য অনুযায়ী, হৃৎপিণ্ডে রক্তের প্রবাহ মারাত্মকভাবে কমে গেলে বা বন্ধ হয়ে গেলে হার্ট অ্যাটাক হয়। সাধারণত হৃৎপিণ্ডের (করোনারি) ধমনিতে চর্বি, কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থ জমা হওয়ার কারণে হয় রক্তপ্রবাহে প্রতিবন্ধকতা তৈরি হয়।

হার্ট অ্যাটাকের সাধারণ লক্ষণের মধ্যে রয়েছে, বুকে চাপ দিয়ে বসা ব্যথা; ব্যথার পাশাপাশি অস্বস্তি যা কাঁধ, বাহু, পিঠ, ঘাড়, চোয়াল, দাঁত বা কখনও কখনও পেটে ওপরের দিকে ছড়িয়ে পড়ে; ঠান্ডা ঘাম; ক্লান্তি অথবা বদহজম। হার্ট অ্যাটাক হলে হালকা মাথাব্যথা বা হঠাৎ মাথা ঘোরার অনুভূতিও তৈরি হতে পারে। এ ছাড়া, বমি বমি ভাব ও নিশ্বাসের দুর্বলতা দেখা যেতে পারে বলেও জানাচ্ছে মায়ো ক্লিনিক।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হার্ট, লাংস অ্যান্ড ব্লাড ইনস্টিটিউটের (এনআইএইচ) তথ্য অনুযায়ী, হৃৎপিণ্ড আকস্মিকভাবে রক্ত পাম্প করা বন্ধ করে দিলে সে অবস্থাকে বলা হয় কার্ডিয়াক অ্যারেস্ট। হৃৎপিণ্ডের এই বিকল অবস্থায় মস্তিষ্ক এবং দেহের গুরুত্বপূর্ণ অঙ্গে রক্ত ​​প্রবাহ বন্ধ হয়ে যায়। হাসপাতালের বাইরে কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই কয়েক মিনিটের মধ্যে মারা যান।

কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ব্যক্তির লক্ষণ হলো তিনি হঠাৎ চেতনা হারিয়ে ফেলেন, শ্বাস-প্রশ্বাস ব্যাহত হতে পারে এবং বাতাসের জন্য তিনি তড়পাতে শুরু করেন; চিৎকার বা ঝাঁকুনিতে সাড়া দেন না এবং ধমনি নিশ্চল হয়ে যেতে পারে।

আর স্ট্রোক সম্পর্কে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, স্ট্রোককে কখনও কখনও ব্রেন অ্যাটাক হিসেবেও বলা হয়। এমন অবস্থায় মস্তিষ্কের কিছু অংশে রক্ত ​​সরবরাহ বন্ধ হয়ে যায় অথবা মস্তিষ্কের কোনো রক্তনালী ছিঁড়ে যায়। স্ট্রোকের ফলে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী ক্ষতি, দীর্ঘমেয়াদি অক্ষমতা বা এমনকি মৃত্যুও হতে পারে।

স্ট্রোকের লক্ষণ হিসেবে সিডিসি বলছে, মুখ, বাহু বা পা, বিশেষ করে শরীরের এক পাশ হঠাৎ অসাড় বা দুর্বল হয়ে যেতে পারে; হঠাৎ কথা বলতে সমস্যা হতে পারে; হঠাৎ এক বা দুই চোখেই দেখার সমস্যা তৈরি হতে পারে; হঠাৎ হাঁটতে সমস্যা, মাথা ঘোরা, ভারসাম্য হারানোর মতো অনুভূতি তৈরি হতে পারে বা কোনো হঠাৎ তীব্র মাথাব্যথা হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, স্ট্রোক ও হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্ট সম্পূর্ণ আলাদা রোগ, হৃদরোগের সঙ্গে স্ট্রোকের সম্পর্ক নেই এবং স্ট্রোকের কারণে হৃদযন্ত্রজনিত বুকে ব্যথা হওয়ারও কোনো কারণ নেই। স্ট্রোক শনাক্তের জন্য ইসিজি বা ইকোর পরামর্শও দেন না চিকিৎসকরা।

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক নাজিবুর রহমান খন্দকার নিউজবাংলাকে বলেন, ‘স্ট্রোক ও হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্ট আলাদা বিষয়।’

‘স্ট্রোক হচ্ছে ব্রেনে যদি কোনো সমস্যা হয়; যেমন ধরুন ব্রেনে ব্লাড সাপ্লাই কমে গেল, ব্রেনে ব্লিডিং হলো। এতে রোগীর একদিক প্যারালাইজড হয়ে যায় বা মুখ বাঁকা হয়ে যায়। অনেকে পুরো অজ্ঞান হয়ে যাবে। এটাকে স্ট্রোক বলা হয়।’

ডা. নাজিবুর রহমান বলেন, ‘অন্যদিকে কার্ডিয়াক অ্যারেস্ট হচ্ছে হার্ট হঠাৎ করে বন্ধ হয়ে যাবে। ব্রেন স্ট্রোক হলে রোগী সঙ্গে সঙ্গে মারা যান না, তবে কার্ডিয়াক অ্যারেস্ট হলে তার বুকে তাৎক্ষণিক ম্যাসাজ দিতে হয়। রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে মনিটর বসিয়ে কারেন্ট শক দিয়ে হার্টের ফাংশনটা নরমালে আনা গেলে তিনি বাঁচবেন। হার্ট তিন থেকে চার সেকেন্ড বন্ধ থাকলে ব্রেনে ব্লাড সাপ্লাই যাবে না, তখন রোগী সঙ্গে সঙ্গে মারা যাবে।’

কার্ডিয়াক অ্যারেস্টের সঙ্গে ব্রেনের সম্পর্ক আছে, তবে স্ট্রোকের সঙ্গে হৃদযন্ত্রের কোনো সম্পর্ক নেই উল্লেখ করে তিনি বলেন, ‘মূলত হাইপ্রেসার, ডায়াবেটিস এসব কারণে ব্রেন স্ট্রোক হয়।’

তিনি বলেন, ‘ইজিসি, ইকো এগুলো সব হার্টের টেস্ট। এর সঙ্গে স্ট্রোকের সম্পর্ক নেই। স্ট্রোকের জন্য করতে হবে সিটিস্ক্যান বা এমআরআই।’

আলোচিত প্রশ্নটি নিয়ে তিনি বলেন, ‘প্রশ্নটা সুন্দর হয়নি। রক্তনালী চিকন হয়ে গেলে অথবা ছিঁড়ে গেলে স্ট্রোক হতে পারে। ব্রেন স্ট্রোক হলে রোগী প্যারালাইজড হবে, মুখে খেতে পারবে না।’

ঢাকা মেডিক্যাল কলেজের হেমাটোলজিস্ট বিভাগের সহযোগী অধ্যাপক মনিরুল ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘হার্টের রক্তনালী বন্ধ হয়ে গেলে হার্ট অ্যাটাক হয়। হাইপারটেনশন, ডায়াবেটিস এবং অতিরিক্ত ধূমপানে হার্ট অ্যাটাক হতে পারে।

‘স্ট্রোক হয় ব্রেন অর্থাৎ মস্তিষ্কে। সাধারণত দুই ধরনের স্ট্রোক রয়েছে। একটি মস্তিষ্কের রক্ত জমাটবাঁধা এবং আরেকটি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত স্ট্রোক। দুই কারণেই মস্তিষ্কের কিছু অংশ ঠিকমতো কাজ করতে পারে না।’

তবে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ মনে করছে প্রশ্নপত্রে কোনো ভুল নেই।

প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মরিয়ম বেগম সোমবার নিউজবাংলাকে বলেন, ‘আমি প্রশ্ন দেখেছি। এটায় কোনো সমস্যা নেই। এটা বই রিলেটেড।’

স্ট্রোক হৃদযন্ত্র-সম্পর্কিত কোনো রোগ নয় জানানো হলেও তিনি বলেন, ‘বুকে ব্যথা থেকেই তো স্ট্রোক হয়। এইগুলা ফোনে আলাপের মতো বিষয় নয়। আপনি স্কুলে এসে আমার ওই বিষয়ের শিক্ষকের সঙ্গে কথা বলেন।’

আরও পড়ুন:
প্রশ্নপত্র ফাঁস: ৬ শিক্ষক-কর্মচারীর এমপিও স্থগিত
মাশরাফিকে ‘শীর্ষ ধনী’ বলা প্রতিবেদনই উধাও
ট্রেনের ছাদবোঝাই করে বিএনপির সমাবেশে যাওয়ার ছবিটি পুরোনো
সাংবাদিকতায় ফ্যাক্টচেক অতি গুরুত্বপূর্ণ: পলক
বিকিনির নারীটি ইউক্রেনের ফার্স্ট লেডি নন

মন্তব্য

আরও পড়ুন

ফ্যাক্ট চেক
DUs admission test results will be released on Thursday

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার একটি কেন্দ্র। ফাইল ছবি/পিয়াস বিশ্বাস
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় প্রকাশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে সব ইউনিটের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় প্রকাশ করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

এর আগে ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাবির ভর্তি পরীক্ষা। বিভিন্ন ইউনিটের পরীক্ষা চলে ৯ মার্চ পর্যন্ত।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং মাধ্যমিক (এসএসসি) বা সমমান ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষার ফলের ওপর ২০ নম্বর বরাদ্দ দেয়া ছিল।

মন্তব্য

ফ্যাক্ট চেক
BUET admission test results published

বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ছবি: সংগৃহীত
প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমাণ প্রার্থীদের করণীয় সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইটে বর্ণনা করা হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে বুয়েটের ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার এ ফল প্রকাশ করা হয়।

বুয়েটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি কমিটির সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জীবন পোদ্দারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমান প্রার্থীদের তালিকা বুয়েটের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। মেধাতালিকা ও পছন্দক্রম অনুসারে প্রার্থীদের বিভাগ বন্টনও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমাণ প্রার্থীদের করণীয় সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইটে বর্ণনা করা হয়েছে।

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীগণকে স্বাস্থ্য পরীক্ষা, ভর্তি ফি প্রদান এবং মূল সনদ, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এবং ভর্তি ফি-র রশিদ জমা প্রদান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

প্রতি বছরের মতো এবারও দুই ধাপে বুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৪ ফেব্রুয়ারি দুই ধাপে প্রাক‌-নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। পরে ২৭ ফেব্রুয়ারি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

এ পরীক্ষায় মনোনীত শিক্ষার্থীরা গত ৯ মার্চ মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

মন্তব্য

ফ্যাক্ট চেক
Rajshahi University Admission Test C Unit Results Released

রাবিতে ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

রাবিতে ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ   রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন। ফাইল ছবি
বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটের বিজ্ঞান ও অ-বিজ্ঞান গ্রুপে যথাক্রমে ৪৬ শতাংশ এবং ৮০ দশমিক ৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন। এতে গড় পাসের হার ৪৬ দশমিক ৮৯ শতাংশ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটের বিজ্ঞান ও অ-বিজ্ঞান গ্রুপে যথাক্রমে ৪৬ শতাংশ এবং ৮০ দশমিক ৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন। এতে গড় পাসের হার ৪৬ দশমিক ৮৯ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মিলনায়তনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার সোমবার এ ফল প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফলের ভিত্তিতে এবারের ভর্তি পরীক্ষায় এই ইউনিটে বিজ্ঞান গ্রুপ থেকে ৭৪ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৬১ হাজার ১১৯ জন। তাদের মধ্যে ২৮ হাজার ৯১ জন পাস করেন।

পরীক্ষায় অংশ নেয়া ৩২ হাজার ৬৫৮ জন ফেল করেন। ওএমআর বাতিল হয়েছে ৩৬৬ পরীক্ষার্থীর।

বিজ্ঞান গ্রুপে পাসের হার ৪৬ শতাংশ। এ শাখায় সর্বোচ্চ নম্বর ৯৬।

অ-বিজ্ঞান গ্রুপ থেকে আবেদন করেন এক হাজার ৭৭৮ জন। তাদের মধ্যে এক হাজার ৬৯৭ জন পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে এক হাজার ৩৬৮ জন পাস করেন, যা মোট অংশ নেয়া পরীক্ষার্থীর ৮০ দশমিক ৬ শতাংশ।

এ গ্রুপে এক জন পরীক্ষার্থীর ওএমআর বাতিল করা হয়। এ শাখায় সর্বোচ্চ নম্বর ৮৭।

‘সি’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের পরীক্ষা ৫ মার্চ অনুষ্ঠিত হয়। চলতি শিক্ষাবর্ষে ‘সি’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৫১৭টি। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন।

মন্তব্য

ফ্যাক্ট চেক
Dental Admission Test Results Released

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ছবি: সংগৃহীত
ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫৪৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

ডেন্টালে (বিডিএস) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। তিনটি ওয়েবসাইট এবং সরাসরি এসএমএসের মাধ্যমে এই ফল জানা যাচ্ছে।

পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন কেএম মুহতাসিম সাদিক তানিম নামে এক শিক্ষার্থী। তার প্রাপ্ত নম্বর ৯৩.৭৫।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে ভর্তি পরীক্ষার ফল জানা যাবে। এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে ৫৪৫ জন (৩৫৮ জন ছাত্রী ও ১৮৭ জন ছাত্র) নির্বাচিত হয়েছেন। ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী এই ৫৪৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার (৮ মার্চ) দেশের ডেন্টালের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১২টি কেন্দ্রে ২০টি ভেন্যুতে ৩৭ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেন।

মন্তব্য

ফ্যাক্ট চেক
DUs fine arts unit admission test held

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ঢাবির ভর্তি পরীক্ষার একটি কেন্দ্র। ফাইল ছবি
চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হয়। এ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ পরীক্ষা শনিবার বেলা ১১টা থেকে শুরু হয়ে চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল বেলা সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলাভবন কেন্দ্র পরিদর্শন করেন।

এ বছর ১৩০ আসনের বিপরীতে আবেদন করেন সাত হাজার ৫২ জন শিক্ষার্থী।

একমাত্র চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হয়। এ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলের ওপর থাকবে ২০ নম্বর।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:
ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু
ঢাবিতে ৭ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার, ৬০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা
‘জনসংযোগ বিভাগে ডিজিটাল মিডিয়ার ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
গুচ্ছে ভর্তির আবেদন তিন লক্ষাধিক, কেন্দ্র পছন্দের শীর্ষে জবি
ছাত্রদলের নেতৃত্বে রাকিব-নাসির

মন্তব্য

ফ্যাক্ট চেক
DUs fine arts unit admission test has started

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু ঢাবির ভর্তি পরীক্ষার একটি কেন্দ্র। ফাইল ছবি
চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। এ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শনিবার শুরু হয়েছে।

বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল বেলা সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলাভবন কেন্দ্র পরিদর্শন করেন।

এ বছর ১৩০ আসনের বিপরীতে আবেদন করেন সাত হাজার ৫২ জন শিক্ষার্থী।

একমাত্র চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। এ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলের ওপর থাকবে ২০ নম্বর।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:
ছিনতাইকারী ধরা নিয়ে হামলায় ঢাবির ৫ শিক্ষার্থী আহত
ঢাবিতে ভাষা আন্দোলনের স্মৃতি জাদুঘর দেখতে চান প্রধান বিচারপতি
প্রাথমিকে নিয়োগ: প্রথম গ্রুপের পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ
শ্রুতি লেখক পরিবর্তনের অভিযোগে জাবিতে ছয়জনের উত্তরপত্র বাতিল, গ্রেপ্তার ১
গুচ্ছে আবেদনের সময় বাড়ল

মন্তব্য

ফ্যাক্ট চেক
4 SSC examinees were killed in a truck crash

ট্রাকচাপায় প্রাণ গেল এসএসসি পরীক্ষার্থীর, আহত ৪

ট্রাকচাপায় প্রাণ গেল এসএসসি পরীক্ষার্থীর, আহত ৪ দুর্ঘটনাকবলিত সিএনজিচালিত অটোরিকশাটি। ছবি: নিউজবাংলা
প্রত্যক্ষদর্শীরা জানান, গন্ডামারা ব্রিজের ওপর উঠতে গিয়ে একটি চালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে পেছনে চলে যায়। ট্রাকের পেছনেই ছিল পরীক্ষার্থীদের বহন করা সিএনজি অটোরিকশাটি। ট্রাকটি উলটে পড়লে এর নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই একজন নিহত হয়, আহত হন চালক ও সঙ্গে থাকা বাকি তিন পরীক্ষার্থী।

চট্টগ্রামের বাঁশখালীতে এসএসসি পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে পরীক্ষার্থী বহন করা সিএনজিতে ট্রাক উলটে পড়ে আরকানুল ইসলাম নামে এক এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও চারজন।

বৃহস্পতিবার দুপুরে বাঁশখালীর গন্ডামারা ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আরকান স্থানীয় জাগির আহমদের ছেলে। সে গন্ডামারা ইউনিয়নের আনোয়ারা বেগম স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

সিএনজিচালক রিদুয়ান আহমদসহ আহতরা হলো- শিক্ষার্থী উম্মে হাবিবা সায়মা, হাবিবা বিনতে নুরি, মিফতাহুল জান্নাত জেনি। এরা সবাই আনোয়ারা বেগম স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গন্ডামারা ব্রিজের ওপর উঠতে গিয়ে একটি চালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে পেছনে চলে যায়। ট্রাকের পেছনেই ছিল পরীক্ষার্থীদের বহন করা সিএনজি অটোরিকশাটি। ট্রাকটি উলটে পড়লে এর নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই একজন নিহত হয়, আহত হন চালক ও সঙ্গে থাকা বাকি তিন পরীক্ষার্থী।

আনোয়ারা বেগম স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পরিষদের সদস্য মোহাম্মদ নুরুল হাকিম বলেন, ‘সঙ্গে থাকা ২ ছেলে শিক্ষার্থী লাফ দিয়ে প্রাণে বাঁচতে পারলেও সামনের সিটে থাকা আরকানুল ইসলাম বের হতে পারেনি। সৌভাগ্যবশত ভেতরে থাকা মেয়েরা আহত হলেও সুস্থ হয়ে উঠবে ইনশাআল্লাহ।’

এ ব্যাপারে বাঁশখালী থানার ওসি তোফায়েল আহমেদ বলেন, ‘নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে তা পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এ ঘটনায় ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে।’

আরও পড়ুন:
যানজটে নাকাল বাঁশখালীর এসএসসি পরীক্ষার্থীরা
অফিস সহকারীকে কক্ষ পরিদর্শনে রেখে বনভোজনে শিক্ষক, খাতা উধাও
প্রক্সিকাণ্ড: অভিযুক্ত মাদ্রাসা প্রধানদের বিরুদ্ধে মামলার নির্দেশ
জাল প্রবেশপত্রে এসএসসি পরীক্ষা দিতে গিয়ে গ্রেপ্তার
বাবার মরদেহ বাসায় রেখে এসএসসির কেন্দ্রে পরীক্ষার্থী

মন্তব্য

p
উপরে