বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

‘সেরা দলের প্রমাণ রেখেছে বাংলাদেশ’

  •    
  • ১৯ সেপ্টেম্বর, ২০২২ ২৩:৪৮

টুর্নামেন্টে অপরাজিত থেকে শিরোপার দেখা পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ৫ ম্যাচে বাংলাদেশ মোট গোল করেছে ২৩টি। দারুণ ছন্দে থাকা দলটি ম্যাচ বাই ম্যাচ খেলে ফাইনালে উঠেছে বলেও মন্তব্য করেন অভিজ্ঞ এই কোচ।

নেপালের ঘরের মাঠে স্বাগতিক দলকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশের নারী ফুটবল দল। টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিল কোচ গোলাম রাব্বানী ছোটনের দল। ২০১০ সাল থেকে বাংলাদেশ নারী ফুটবল দলের সঙ্গে থাকা ছোটন পেলেন শিরোপা জয়ের স্বাদ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ছোটনকে দেখা গেল একদম স্বাভাবিক। বাড়তি কোনো উত্তেজনার বাইরে থেকে জানালেন, বাংলাদেশের মেয়েরা এখন সাউথ এশিয়ার সেরা দল।

ছোটন বলেন, ‘প্রথমেই আমি মেয়েদের অভিনন্দন জানাতে চাই। নেপালকেও ধন্যবাদ দিতে চাই। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পেরেছি। এখন আমরা সাউথ এশিয়ার সেরা দল।’

টুর্নামেন্টে অপরাজিত থেকে শিরোপার দেখা পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ৫ ম্যাচে বাংলাদেশ মোট গোল করেছে ২৩টি। দারুণ ছন্দে থাকা দলটি ম্যাচ বাই ম্যাচ খেলে ফাইনালে উঠেছে বলেও মন্তব্য করেন অভিজ্ঞ এ কোচ।

তিনি যোগ করেন, ‘মেয়েরা এই টুর্নামেন্টের শুরু থেকেই ম্যাচ বাই ম্যাচ খেলেছে এবং এভাবেই উন্নতি করেছে। আমার মনে হয় মেয়েরা তাদের যোগ্যতা প্রমাণ করতে পেরেছে। ফাইনালে আমরা নেপালের মাঠের সমর্থক ও মাঠের কন্ডিশন (কর্দমাক্ত) নিয়ে শঙ্কায় ছিলাম। তবে মেয়েরা শেষ পর্যন্ত মানিয়ে নিয়েছে এবং আমরাই শিরোপা জিতেছি।’

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুন। দুটি হ্যাটট্রিকসহ সব মিলিয়ে আট গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও পেয়েছেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘নেপাল ও ভারতকে আমরা সবসময়ই প্রতিপক্ষ হিসেবে সম্মান করেছি। অবশ্যই তারা সাউথ এশিয়ার ভেতরে শক্ত প্রতিপক্ষ। আমাদের লক্ষ্য ছিল বাংলাদেশের নারী ফুটবল দলটা যে উন্নতি করেছে সেটাই প্রমাণ করব। এবার সেটাই হয়েছে।’

এ বিভাগের আরো খবর