বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

হবিগঞ্জ মোহামেডানে দ্বন্দ্ব, ক্রীড়া সংস্থার নির্বাচন স্থগিত

  •    
  • ১৫ অক্টোবর, ২০২১ ১৬:০৯

সম্প্রতি জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনী তফসিল ঘোষিত হলে ক্লাবটির প্রতিনিধিত্ব নিয়ে এ দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করে। গঠিত হয় আখলাক হোসেন মানু-জয়নাল আবেদীন ও সালাউদ্দিন আহমেদ ও টিটু সালাউদ্দিনের নেতৃত্বে পৃথক দুটি কমিটি।

নেতৃত্বের দ্বন্দ্বে আটকে গেছে হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন। খসড়া ভোটার তালিকা নিয়ে আপিল-আপত্তির কারণে তফসিল স্থগিত করেছে নির্বাচন কমিশন।

সংবাদ বিজ্ঞতির মাধ্যমে বৃহস্পতিবার রাতে তফসিল স্থগিত করেন সহকারী কমিশনার ও নির্বাচন কমিশনার শামছুদ্দিন মো. রেজা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার ২০২১-২০২৫ মেয়াদে কার্যনির্বাহী পরিষদ গঠনের লক্ষ্যে গত ৪ অক্টোবর নির্বাচনি তফসিল ঘোষণা করা হয়। এরপর প্রকাশিত হয় খসড়া ভোটার তালিকা। শহরের মোহামেডান স্পোটিং ক্লাবের প্রতিনিধি হিসেবে অন্তর্ভূক্ত হন সদ্য ঘোষিত কমিটির (একাংশের) সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন। এতে আপত্তি জানান একই ক্লাবের অপর কমিটির প্রতিনিধি দাবিদার আব্দুল মোতালিব মমরাজ।

আপত্তি শুনানির সময় উভয় ব্যক্তির ভোটাধিকার (প্রতিনিধিত্ব) বাতিল করে নির্বাচন কমিশন। এতে সন্তুষ্ট হননি কেউই। আপিল করা হয় সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে। বিষয়টি বর্তমানে শুনানীর অপেক্ষায় রয়েছে। এ অবস্থায় স্বাভাবিক কারণে ঘোষিত তফসিল স্থগিত করে নির্বাচন কমিশন।

অনুসন্ধানে নিউজবাংলা জানতে পারে, মোহামেডান স্পোটিং ক্লাবের ১৯ সদস্যের কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক, যুগ্ম-সম্পাদকসহ চার জন দীর্ঘদিন ধরে প্রবাসে। নিস্ক্রিয় আছেন আরও দুই সদস্য। মৃত্যুবরণ করেছেন সভাপতি তকাম্মুল হোসেন কামাল। এ সুযোগে কার্যকরী কমিটিতে শুরু হয় নেতৃত্বের দ্বন্দ্ব।

সম্প্রতি জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনী তফসিল ঘোষিত হলে ক্লাবটির প্রতিনিধিত্ব নিয়ে এ দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করে। গঠিত হয় আখলাক হোসেন মানু-জয়নাল আবেদীন ও সালাউদ্দিন আহমেদ ও টিটু সালাউদ্দিনের নেতৃত্বে পৃথক দুটি কমিটি। ক্লাবটির প্রতিনিধিত্ব করার জন্য ‘মানু-জয়নাল’ গ্রুপ থেকে জয়নাল আবেদীন ও ‘টিটু-সালাউদ্দিন’ গ্রুপ থেকে আব্দুল মোতালিব মমরাজের নাম পাঠানো হয় নির্বাচন কমিশনে।

এ বিষয়ে জানতে চাইলে ‘মানু-জয়নাল’ গ্রুপের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন নিউজবাংলাকে বলেন, ‘গঠনতন্ত্র মেনে আমরা নয় সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তে কমিটি গঠন করেছি। খসড়া ভোটার তালিকায় আমার নাম অন্তর্ভূক্ত ছিল। কিন্তু অজ্ঞাত কারণে শুনানীতে আমাকে না ডেকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। বিষয়টি মাননীয় সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে আপিল করেছি। গঠনতন্ত্র অনুযায়ী আমাদের কমিটি বৈধ ও আমিই মোহামেডানের প্রতিনিধিত্ব করার যোগ্য দাবিদার।’

‘টিটু-সালাউদ্দিন’ গ্রুপের প্রতিনিধি দাবিদার সাবেক পৌর কমিশনার আব্দুল মোতালিব মমরাজ বলেন, ‘আমাদের আপত্তিতে উভয়ের ভোটাধিকার বাতিল করেছে নির্বাচন কমিশন। আমরা বিভাগীয় কমিশনার কার্যালয়ে আপিল করেছি। বিষয়টি এখন শুনানীর অপেক্ষায়। গঠনতন্ত্র মেনে কমিটি গঠন করা হয়েছে ও আমাকে ক্লাবের প্রতিনিধিত্ব করার সর্বসম্মত সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এ বিভাগের আরো খবর