বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

কমনওয়েলথের সঙ্গী নিউজবাংলা

  •    
  • ৭ মার্চ, ২০২১ ২১:১৯

৫৪টি দেশের আন্তর্জাতিক এ জোটের সঙ্গী হওয়াকে অসাধারণ অর্জন হিসেবে দেখছে নিউজবাংলার কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, ‘কমনওয়েলথের বৈশ্বিক কোনো কর্মসূচির প্রচার সহযোগী হতে পেরে আমরা আনন্দিত। এই অর্জন নিউজবাংলার পেশাদার সাংবাদিকতার একটি আন্তর্জাতিক স্বীকৃতি।’

যাত্রা শুরুর পাঁচ মাসের মধ্যেই নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম সঙ্গী হয়েছে বিশ্বের অন্যতম রাজনৈতিক জোট কমনওয়েলথের। জোটের এবারের ইয়ুথ অ্যাওয়ার্ডে এশিয়ার সংবাদমাধ্যম হিসেবে মিডিয়া পার্টনার থাকছে বাংলাদেশের সংবাদমাধ্যমটি।

কমনওয়েলথের জনসংযোগ কর্মকর্তা স্নোবার আব্বাসি রোববার নিউজবাংলাকে এক ইমেইল বার্তায় এ তথ্য নিশ্চিত করেন। জোটের ওয়েবসাইটেও তা জানিয়ে দেয়া হয়েছে।

৫৪টি দেশের আন্তর্জাতিক এ জোটের সঙ্গী হওয়াকে অসাধারণ অর্জন হিসেবে দেখছে নিউজবাংলার কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, ‘কমনওয়েলথের বৈশ্বিক কোনো কর্মসূচির প্রচার সহযোগী হতে পেরে আমরা আনন্দিত। এই অর্জন নিউজবাংলার পেশাদার সাংবাদিকতার একটি আন্তর্জাতিক স্বীকৃতি।’

১০ মার্চ হবে এবারের কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২১ অনুষ্ঠান। তবে করোনার কারণে সরাসরি অংশগ্রহণ ছাড়া প্রথমবার ভার্চুয়ালি হবে অনুষ্ঠানটি।

পুরস্কারের জন্য কমনওয়েলথভুক্ত পাঁচটি অঞ্চলের ১৮টি দেশের ২০ তরুণের চূড়ান্ত তালিকা আগেই প্রকাশ করেছে কমনওয়েলথ। এর মধ্যে আছেন স্বাস্থ্যসেবায় অবদান রাখা বাংলাদেশের ফয়সাল ইসলামও।

তালিকায় থাকা ২০ তরুণ উদ্ভাবক, অধিকারকর্মী, উদ্যোক্তা সবাইকে দেয়া হবে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং নিজ সম্প্রদায়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় দেয়া হবে এ স্বীকৃতি।

এই পুরস্কারের জন্য কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের মধ্যে ৪৩ দেশ থেকে ১ হাজার আবেদন পড়ে। যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে ২০ জনকে চূড়ান্ত করে সংস্থাটি।

২০ জনের মধ্যে আবার আফ্রিকা, ক্যারিবীয়, ইউরোপ, কানাডা ও প্রশান্ত মহাসাগরীয় পাঁচ ক্যাটাগরিতে পাঁচজনকে আঞ্চলিক বিজয়ী ঘোষণা করবে কমনওয়েলথ। এর মধ্য থেকে একজনকে করা হবে ‘কমনওয়েলথ ইয়াং পার্সন অব দ্য ইয়ার-২০২১’।

২০ জনের প্রত্যেকেই পাবেন ট্রফি, সনদপত্র ও ১ হাজার ব্রিটিশ পাউন্ড। আঞ্চলিক বিজয়ীরা পাবেন ৩ হাজার ব্রিটিশ পাউন্ড; আর সেরাদের সেরা পাবেন ৫ হাজার ব্রিটিশ পাউন্ড।

কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড।

বাংলাদেশের ফয়সাল ইসলাম তিন চাকার অ্যাম্বুলেন্সে জরুরি স্বাস্থ্যসেবা দিয়ে আলোচনায় আসেন। ‘সেইফহুইল’ নামের তার প্রতিষ্ঠানে অ্যাম্বুলেন্সের সংখ্যা এখন ১০টি। গ্রামীণ জনপদে হাজারো মানুষকে নামমাত্র মূল্যে সেবা দিচ্ছে তার প্রতিষ্ঠান।

এ ছাড়া কল্যাণমূলক কাজ ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখায় পুরস্কার পাচ্ছেন ভারতের এলিনা আলম, পাকিস্তানের সৈয়দ ওমর আমির ও মালয়েশিয়ার মোগেশ সাবাবাথির।

ক্যারিবীয় অঞ্চল থেকে তালিকায় আছেন বার্বাডোসের তাহির বুলবুলিয়া, গ্রানাদার বেভন শ্যাডেল চার্লস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ডাউসের চার্লস ও গায়ানার জুবিলান্তে কাটিং।

ইউরোপ ও কানাডা অঞ্চল থেকে আছেন সাইপ্রাসের দিয়াগো আরমান্দো অ্যাপ্রিকিও, যুক্তরাজ্যের সিয়েনা কাস্টেলন, ব্র্যাডলি হেসলপ ও ইলেনর ম্যাকলনটোশ।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সামোয়া থেকে আছেন মাসেলিনা লুটা, টোঙা ইলায়সেন লোলোহিয়া মানু, ফিজির শানাল সিভান ও অস্ট্রেলিয়ার টিম লো সুর্ডো।

কমনওয়েলথের এই আয়োজনে এশীয় অঞ্চলের অফিশিয়াল মিডিয়া পার্টনার হিসেবে নিউজবাংলার ওয়েববসাইটে খবর প্রকাশের পাশাপাশি ফেসবুক পেজ ও ইউটিউবে অনুষ্ঠান সম্প্রচার করা হবে।

এ বছরের ২০ মার্চ পর্যন্ত এশীয় অঞ্চলের কমনওয়েলথ তাদের প্রচারে ফ্লেয়ার্স, ব্রশিয়ার, প্রেসরিলিজ, ডিজিটাল মিডিয়ায় নিউজবাংলার লোগো ব্যবহার করবে।

গত বছরের ১ অক্টোবর যাত্রা শুরু করে নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম। সংবাদ পরিবেশনের ব্যতিক্রমী ধরন ও তাৎক্ষণিক তথ্যের নির্ভরশীল প্ল্যাটফর্ম হিসেবে অল্প সময়ের মধ্যেই বিপুল পাঠকের মনোযোগ কেড়েছে সংবাদমাধ্যমটি।

সেই সঙ্গে নানা ধরনের অডিও ভিজ্যুয়াল কনটেন্ট অনলাইন এই সংবাদমাধ্যমকে দিয়েছে নতুন মাত্রা।

সমাজের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি থেকে শুরু করে সবচেয়ে প্রান্তিক অবস্থানের মানুষটির জন্য তথ্য, বিশেষত ‘সংবাদ’ এর অবাধ প্রবাহ নিশ্চিত করতে চায় টিম নিউজবাংলা।

এই যাত্রায় পাঠক-দর্শকের আস্থা ও ভালোবাসাই নিউজবাংলার সবচেয়ে বড় শক্তি। সামনের দিনে বস্তুনিষ্ঠ সংবাদ কনটেন্ট নিয়ে পাঠক-দর্শকের আরও কাছে পৌঁছাতে প্রতিশ্রুতিবদ্ধ প্রতিষ্ঠানটির প্রতিটি কর্মী।

এ বিভাগের আরো খবর