বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

পৌর নির্বাচন: ঝালকাঠিতে ১৮ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

  •    
  • ২০ জুন, ২০২১ ১৩:৪৮

রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন বলেন, ‘নির্বাচনে সহিংসতা যাতে না হয় সেজন্য ৯ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। তাছাড়া পুলিশ ও র‌্যাব তো থাকছেই।’

ঝালকাঠির পৌরসভা ভোট সোমবার। সেখানে ৯টি ওয়ার্ডে ২২টি ভোটকেন্দ্রের মধ্যে ১৮টিই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তার মধ্যে আবার ১৩টি অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেসব কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

জেলা পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন নিউজবাংলাকে জানান, গোটা নির্বাচনি এলাকায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। প্রতিটি ভোট কেন্দ্র ও সড়কে থাকছে পুলিশের একাধিক দল।

তিনি বলেন, বিভিন্ন স্থানে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। তল্লাশী করা হচ্ছে জেলার বাইরে থেকে আসা যানবাহন।

রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামাল হোসেন বলেন, ‘নির্বাচনে সহিংসতা যাতে না হয় সেজন্য ৯ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। তাছাড়া পুলিশ ও র‌্যাব তো থাকছেই।’

যে প্রার্থীদের কাছে লাইসেন্স করা আগ্নেয়াস্ত্র আছে, ভোটের দিন সহিংসতা এড়াতে তাদের অস্ত্র থানায় জমা নেয়ার দাবি জানিয়েছেন প্রতিদ্বন্দ্বীরা।

এ বিষয়ে জেলা প্রশাসক জোহর আলী নিউজবাংলাকে বলেন, ‘নির্বাচনি এলাকায় অস্ত্র বহন করা যাবে না।’

দেশে স্থগিত হওয়া ১১টি পৌরসভা নির্বাচনের মধ্যে একটি ঝালকাঠি। এ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় ওয়ার্ডে ওয়ার্ডে মুখোমুখি অবস্থানে আওয়ামী লীগ।

২২টি কেন্দ্রেই ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এই পৌরসভায় ৯টি ওয়ার্ডের তিনটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছে। বাকি ছয়টিতে ৩১ জন কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৯ ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬ জন।

মেয়র পদের জন্য নৌকা প্রতীক নিয়ে মাঠে আছেন বর্তমান মেয়র লিয়াকত আলী তালুকদার। প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র আফজাল হোসেন ও হাতপাখা প্রতীকের ইসলামী আন্দোলন বাংলাদেশের হাবিবুর রহমান।

এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩৯ হাজার ৬৩৬ জন। এর মধ্যে নারী ২০ হাজার ১৬০; পুরুষ ১৯ হাজার ৪৭৬।

এ বিভাগের আরো খবর