বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

রিয়াদ-জেদ্দাসহ সৌদির কয়েকটি শহরে হুতিদের হামলা

  •    
  • ২১ নভেম্বর, ২০২১ ০৯:১৯

হুতিদের হামলার বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি সৌদি জোট। তবে একই দিনে ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে চলমান সেনা অভিযানের অংশ হিসেবে অস্ত্রের গুদামসহ ১৩টি লক্ষ্যে হামলার তথ্য দিয়েছে। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানা এবং সাদা ও মারিব প্রদেশে হুতিদের আকাশ প্রতিরক্ষা ও ড্রোন যোগাযোগব্যবস্থা লক্ষ্য করেও হামলা চালিয়েছে রিয়াদ।

সৌদি আরবের কয়েকটি শহর লক্ষ্য করে ১৪টি ড্রোন হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। শনিবারের এসব হামলার অন্যতম লক্ষ্য ছিল বিশ্বের সর্ববৃহৎ তেল শোধনাগার আরামকোর জেদ্দায় অবস্থিত একটি কারখানাও।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাজধানী রিয়াদ, বন্দরনগরী জেদ্দা, আভা, জিজান ও নাজরান শহরে সামরিক স্থাপনা লক্ষ্য করে বিস্ফোরকভর্তি ড্রোন ছোড়া হয়েছে।

হুতি বিদ্রোহীদের সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে জানান, সৌদি নেতৃত্বাধীন জোটের ‘আগ্রাসনের’ জবাবে এসব হামলা চালানো হয়েছে। ইয়েমেনে সৌদি ‘অবরোধ প্রত্যাহার ও এসব অপরাধ’ বন্ধ না হলে হামলা অব্যাহত থাকবে।

তবে সারির বিবৃতিতে কিছু তথ্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। যেমন- জেদ্দার আন্তর্জাতিক বিমানবন্দরের নাম ভুল ছিল বিবৃতিতে; কিং খালিদ সেনা ঘাঁটির ভুল অবস্থান হিসেবে রিয়াদের কথা উল্লেখ করা হয়েছে, যদিও ঘাঁটিটি সৌদি আরবের দক্ষিণে অবস্থিত।

হুতিদের হামলার বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি সৌদি জোট। তবে একই দিনে ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে চলমান সেনা অভিযানের অংশ হিসেবে অস্ত্রের গুদামসহ ১৩টি লক্ষ্যে হামলার তথ্য দিয়েছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানা এবং সাদা ও মারিব প্রদেশে হুতিদের আকাশ প্রতিরক্ষা ও ড্রোন যোগাযোগব্যবস্থা লক্ষ্য করেও হামলা চালিয়েছে রিয়াদ।

ইরান সমর্থিত শিয়া হুতিরা প্রায়ই সৌদি ভূখণ্ডে রকেট ও ড্রোন হামলার ঘোষণা দিয়ে থাকে। তাদের দাবি, ইয়েমেনে সৌদি জোটের আক্রমণের জবাব হিসেবে এসব হামলা চালায় তারা।

সৌদি আরব ও ইরানের ছায়া যুদ্ধের ক্ষেত্র ইয়েমেন। ২০১৪ সাল থেকে দেশটিতে গৃহযুদ্ধ চলছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, বিশ্বের দরিদ্রতম দেশটিতে সাত বছরের সহিংসতায় নিহত হয়েছে দুই লাখ ৩৩ হাজার মানুষ।

বর্তমানে পুরো ইয়েমেনে বিশ্বসম্প্রদায়-সমর্থিত সরকারের নিয়ন্ত্রণে থাকা একমাত্র শহর আব্দিয়া, যা মারিব থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। রাজধানী সানাসহ দেশের বাকি প্রায় পুরোটাই হুতিদের নিয়ন্ত্রণে।

ইয়েমেনে অস্ত্রবিরতি কার্যকরে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা থমকে আছে দীর্ঘদিন ধরে।

এ বিভাগের আরো খবর