বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

চু্ক্তিপত্রে নতুন শর্ত ‘নো টু ওটিটি রিলিজ’

  • নিউজবাংলা ডেস্ক   
  • ২ মার্চ, ২০২১ ১৮:৩২

ওটিটির প্রতি এই অনিহার কারণ হিসেবে সিনেমার সাফল্যের কোনো মাপকাঠি না থাকাকে দায়ি করা হচ্ছে। এছাড়া সিনেমা হল থেকে প্রযোজকরা যে টাকা পেত, সেটাও পাচ্ছে না।

করোনার কারণে বিশ্বজুড়ে বন্ধ হয়ে যায় প্রেক্ষাগৃহ। জনপ্রিয় হয়ে ওঠে ওয়েব প্ল্যাটফর্ম বা ওটিটি। হলিউড-বলিউডের অনেক বড় বাজেটের সিনেমা মুক্তি পেয়েছে ওটিটিতে।

কিন্তু এখন দেখা যাচ্ছে উল্টো দৃশ্য। বিশেষ করে ভারতে সিনেমা হল খুলে যাওয়া এবং সব সিটে দর্শক বসানোর অনুমতি পাওয়ার পর ওটিটি থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছেন কিছু অভিনয়শিল্পী।

ওটিটিতে নতুন নতুন সিনেমা মুক্তির ঘোষণা থাকলেও বলিউডের কিছু তারকা চুক্তিপত্রে ‘নো টু ওটিটি রিলিজ’ শর্ত জুড়ে দিচ্ছেন।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আয়ুষ্মান খুরানা তার চণ্ডীগড় করে আশিকি সিনেমার চুক্তিপত্রে এই শর্ত রেখেছেন। শর্ত অনুযায়ী ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি দেয়া যাবে না। তবে আয়ুষ্মান খুরানা তার আগামী সব ছবিতে এমন শর্ত রাখবেন কি না, তা নিশ্চিত না।

ভারতীয় সংবাদমাধ্যম আরও জনাচ্ছে যে, কার্তিক আরিয়ান তার ধামাকা সিনেমার জন্য এই শর্ত দিয়েছিলেন। কিন্তু পরে সিনেমাটি ওটিটিতে মুক্তি দিতে রাজি হন তিনি।

ওটিটির প্রতি এই অনিহার কারণ হিসেবে সিনেমার সাফল্যের কোনো মাপকাঠি না থাকাকে দায়ি করা হচ্ছে। এছাড়া সিনেমা হল থেকে প্রযোজকরা যে টাকা পেত, সেটাও পাচ্ছে না।

সিনেমা হিটের সঙ্গে অভিনয়শিল্পীদের পারিশ্রমিক বাড়ানোর যে ব্যাপারটি থাকে, সেটি ওটিটিতে হচ্ছে না। ২০১৯-২০ এ অক্ষয়কুমার প্রায় তিন বার তার পারিশ্রমিক বাড়িয়েছিলেন।

মহামারির সময়ে অনলাইন, ওয়েব বা ওটিটি ছাড়া দর্শকের কাছে পৌঁছানোর কোনো রাস্তা ছিল না। কিন্তু সব কিছু খুলে যাবার পর ওটিটি রিলিজে সিনেমা সংশ্লিষ্টরা কতটা আগ্রহী হবেন সেটা একটা বড় প্রশ্ন।

এ বিভাগের আরো খবর