বর্ষায় বাইরে যাবার আগে জেনে নিন কিছু বিষয়

বর্ষায় বাইরে যাবার আগে জেনে নিন কিছু বিষয়

বৃষ্টিতে ড্রেনের পানি রাস্তায় উঠে আসে। অনিচ্ছা সত্ত্বেও আমাদের সেই পানি মাড়িয়ে চলতে হয়। এই নোংরা পানি থেকে চর্মরোগ হতে পারে।

বর্ষাকাল চলছে। নিয়মিত বিরতিতে হচ্ছে বৃষ্টি। এই সময়ে বাইরে যেতে চাইলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

বাইরে যাবার সময় সঙ্গে একটা ছাতা নিতে হবে। ছাতা আপনাকে বৃষ্টির হাত থেকে রক্ষা করবে। মোবাইল ফোন এবং মানিব্যাগকেও রক্ষা করা জরুরি। সে জন্য মানিব্যাগে সব সময় একটা ছোট পলিব্যাগ রাখতে হবে। বৃষ্টি শুরু হলেই ব্যাগটা বের করে তাতে মোবাইল ফোন, মানিব্যাগ ঢুকিয়ে ফেলতে হবে।

সুতি কাপড় ভিজলে শুকাতে সময় বেশি লাগে। তাই এই দিনে বাইরে যাবার জন্য সিল্কের তৈরি পোশাক হচ্ছে আদর্শ। তবে আপনি যেটাই পরুন না কেন, চেষ্টা করতে হবে ভিজে গেলে দ্রুত পাল্টে ফেলার। নইলে ঠান্ডাজনিত নানান সমস্যায় ভুগতে পারেন।

বৃষ্টিতে ড্রেনের পানি রাস্তায় উঠে আসে। অনিচ্ছা সত্ত্বেও আমাদের সেই পানি মাড়িয়ে চলতে হয়। এই নোংরা পানি থেকে চর্মরোগ হতে পারে। তাই বাড়ি ফিরে সাবানপানি দিয়ে পা ভালো করে ধুয়ে ফেলতে হবে।

বাইরে যাবার জন্য চামড়ার জুতোর বদলে বৃষ্টি উপযোগী জুতো বেছে নেয়া ভালো। কারণ, ছাতি আমাদের মাথা ও বুককে বৃষ্টির পানি থেকে বাঁচাতে পারলেও জুতোকে পারে না। সেটা ভিজেই যায়। ভেজা জুতো দীর্ঘ সময় পায়ে থাকলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়া সেটা থেকে বাজে গন্ধও আসে। এ ক্ষেত্রে প্লাস্টিকের জুতো হতে পারে আদর্শ।

আমাদের দেশে গড়পড়তা বজ্রপাতের হার বেশি। তাই পথচলার সময় বৃষ্টি নামলে নিরাপদ স্থানে আশ্রয় নিন। খোলা মাঠে থাকলে শুয়ে পড়ুন। বড় গাছেন নিচে দাঁড়ানো যাবে না। তাতে বজ্রপাতে আহত হবার আশঙ্কা থাকে।

আরও পড়ুন:
লকডাউনের বিকেলে নাশতা
লকডাউনে বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয় করবেন যেভাবে
ব্যবহার করা টি ব্যাগের ব্যবহার
বর্ষায় কাপড় শুকানোর সহজ উপায়
অ্যালোভেরার লাভ-ক্ষতি

শেয়ার করুন

মন্তব্য