অত্যাধুনিক প্রযুক্তির এসএসডি আনল ওয়ালটন

অত্যাধুনিক প্রযুক্তির এসএসডি আনল ওয়ালটন

ওয়ালটন মেমোরি ডিভাইসের প্রোডাক্ট ম্যানেজার রাকিব বিন কাদির বলেন, ‘মেমোরি ডিভাইসগুলো নতুন এবং পুরোনো প্রায় সব মডেলের কম্পিউটার ও ল্যাপটপের মাদারবোর্ডে ব্যবহারের উপযোগী। গ্রাহকরা পুরোনো হার্ড ডিস্ক ড্রাইভ পরিবর্তন করে উচ্চগতির এই স্টোরেজ ডিভাইসে তাদের কম্পিউটার আপগ্রেড করে নিতে পারবেন।’  

নতুন মডেলের সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) বাজারে ছেড়েছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। সাটা এবং এম ডট টু এনভিএমই দুই ফর্ম ফ্যাক্টরের এই এসএসডিগুলোর প্রধান আকর্ষণ ডি র‌্যাম ক্যাশ।

কম্পিউটারের প্রধান স্টোরেজ হিসেবে এসএসডি এখন বেশ জনপ্রিয়। পুরোনো হার্ড ডিস্ক ড্রাইভের পরিবর্তে স্টোরেজ হিসেবে প্রায় সব কম্পিউটারেই এসএসডি ব্যবহৃত হচ্ছে। এ কারণে এসএসডিতে রিড ও রাইট স্পিডও অনেক বেশি। ফলে কম্পিউটারের সব কাজ দ্রুত হয়। অপারেটিং সিস্টেমের বুটের গতিও অনেক বেড়ে যায়।

বেশ কয়েক বছর ধরেই নিজস্ব ব্যবস্থাপনায় এসএসডি উৎপাদন ও বাজারজাত করে আসছে ওয়ালটন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ওয়ালটনের মেমোরি ডিভাইস ব্র্যান্ড ‘অ্যান্টিক’-এর প্যাকেজিংয়ে ইতিমধ্যে ২.৫ ইঞ্চির সাটা ৩, এম ডট টু এবং এম ডট টু এনভিএমই এই তিনটি ফর্ম ফ্যাক্টরে বিভিন্ন ধারণক্ষমতার এসএসডি বাংলাদেশের মার্কেটে পাওয়া যাচ্ছে।

ওয়ালটন জানিয়েছে, ডির‌্যাম ক্যাশ ছাড়া ২.৫ ইঞ্চি সাটা ৩ এসএসডি ১২৮, ২৫৬ ও ৫১২ গিগাবাইট এবং এক টেরাবাইট আকারে পাওয়া যাচ্ছে। দাম দুই হাজার ২৫০ টাকা থেকে ১০ হাজার ৯৫০ টাকার মধ্যে। ডির‌্যাম ক্যাশসহ একই ক্যাটাগরির ২৫৬ এবং ৫১২ গিগাবাইট এসএসডির মূল্য যথাক্রমে চার হাজার ৪৫০ এবং ছয় হাজার ৭৫০ টাকা। একই ধারণক্ষমতার সাটা এম ডট টু এসএসডির দাম যথাক্রমে তিন হাজার ২৫০ এবং পাঁচ হাজার ৯৫০ টাকা।

ডির‌্যাম ক্যাশ ছাড়া ওয়ালটনের এম ডট টু এনভিএমই ২৫৬ এবং ৫১২ গিগাবাইট এসএসডির দাম যথাক্রমে তিন হাজার ৫৫০ ও ছয় হাজার ২৫০ টাকা। ডির‌্যাম ক্যাশসহ একই ক্যাটাগরির ২৫৬ ও ৫১২ গিগাবাইট এবং এক টেরাবাইট এসএসডির মূল্য যথাক্রমে চার হাজার ৫৫০, ছয় হাজার ৯৫০ এবং ১৪ হাজার ৫৫০ টাকা।

ওয়ালটন মেমোরি ডিভাইসের প্রোডাক্ট ম্যানেজার রাকিব বিন কাদির বলেন, ‘২.৫ ইঞ্চি সাটা ৩ ফর্ম ফ্যাক্টরের মেমোরি ডিভাইসগুলো নতুন এবং পুরোনো প্রায় সব মডেলের কম্পিউটার ও ল্যাপটপের মাদারবোর্ডে ব্যবহারের উপযোগী। গ্রাহকরা পুরোনো হার্ড ডিস্ক ড্রাইভ পরিবর্তন করে উচ্চগতির এই স্টোরেজ ডিভাইসে তাদের কম্পিউটার আপগ্রেড করে নিতে পারবেন। এম ডট টু ফর্ম ফ্যাক্টরের সাটা এবং এনভিএমই এই দুই ধরনের ডিভাইস ব্যবহারের স্লটও প্রায় প্রতিটি আধুনিক মাদারবোর্ডে রয়েছে।’

ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং কম্পিউটার ও অ্যাক্সেসরিজ বিভাগের সিইও লিয়াকত আলী বলেন, ‘এখন সবার চাওয়া সাশ্রয়ী দামে দ্রুতগতির টেকসই কম্পিউটার ডিভাইস। ওয়ালটনের দক্ষ প্রকৌশলীদের গবেষণায় নতুন ও অত্যাধুনিক প্রযুক্তিপণ্য উৎপাদিত হচ্ছে। গ্রাহকদের প্রয়োজনীয়তা বিবেচনায় আমরা নতুন মডেলের এসএসডিগুলো বাজারে ছেড়েছি।’

আরও পড়ুন:
  নতুন গেমিং স্মার্টফোন আনল ওয়ালটন
ওয়ালটন স্মার্টফোন কিনলেই ‘ঈদ সালামি’
‘ঈদ মেগা সেল’ অফারে ওয়ালটন টিভিতে বিশেষ ছাড়
কথা বলা এসিতে ওয়ালটনের বাজিমাত
ই-বাইক আনছে ওয়ালটন 

শেয়ার করুন

মন্তব্য