20201002104319.jpg
20201003015625.jpg
অলিম্পিকের সাইট হ্যাক রাশিয়ার: যুক্তরাজ্য

অলিম্পিকের সাইট হ্যাক রাশিয়ার: যুক্তরাজ্য

টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসের আয়োজক, স্পন্সর ও আনুষঙ্গিক সরঞ্জাম সরবরাহকারীদের লক্ষ্য করে চালানো সাইবার হামলা ‘ঘৃণ্য ও বেপরোয়া’।

অনুষ্ঠান ভন্ডুলে রাশিয়া অলিম্পিক গেমসের ওয়েবসাইট হ্যাক করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাজ্য।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ করে।

মন্ত্রণালয়ের ভাষ্য, সামরিক পর্যবেক্ষণের উদ্দেশ্যে রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ টোকিওতে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসের কর্মকর্তা ও প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট হ্যাক করে।

যুক্তরাজ্যের অভিযোগ, করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক গেমস স্থগিত ঘোষণার আগেই সাইবার হামলা হয়।

অবশ্য হামলার প্রকৃতি বা ব্যাপ্তি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি যুক্তরাজ্যের কর্মকর্তারা।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জানান, টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসের আয়োজক, স্পন্সর ও আনুষঙ্গিক সরঞ্জাম সরবরাহকারীদের লক্ষ্য করে চালানো সাইবার হামলা ‘ঘৃণ্য ও বেপরোয়া’।

তিনি বলেন, ‘আমরা এ হামলার তীব্র নিন্দা জানাই। মিত্র শক্তির সঙ্গে মিলে আমরা ভবিষ্যতে বিদ্বেষপূর্ণ সাইবার হামলাগুলোর পাল্টা জবাব দেব।’

২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের ওপর সাইবার হামলার বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে জিআরইউয়ের ছয় কর্মকর্তার বিরুদ্ধে ‘কৌশলগত ফায়দা’ হাসিলে সাইবার হামলার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট।

যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা বলেন, ২০১৮ সালের শীতকালীন অলিম্পিক, ২০১৭ সালের ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন বিঘ্নিত করতে হামলাটি চালানো হয়।

যুক্তরাষ্ট্রের সহকারী অ্যাটর্নি জেনারেল জন ডেমার্স এক সংবাদ সম্মেলনে বলেন, ‘রাশিয়া ছাড়া অন্য কোনো দেশ প্রযুক্তিগত দক্ষতাকে এভাবে দুরভিসন্ধি বা দায়িত্বজ্ঞানহীনভাবে কাজে লাগায়নি।’

এই প্রথম কেউ এত ব্যাপক আকারের বিধ্বংসী সাইবার হামলা চালিয়েছে বলেও জানান তিনি।

সূত্র: বিবিসি

শেয়ার করুন