20201002104319.jpg
20201003015625.jpg
কুকুরের জন্য রিয়েলিটি গগলস

কুকুরের জন্য রিয়েলিটি গগলস

বিভিন্ন অভিযানে ব্যবহৃত কুকুরগুলোকে এতদিন হ্যান্ড সিগন্যাল বা লেজার পয়েন্টার দিয়ে নিয়ন্ত্রণ করতেন যুক্তরাষ্ট্রের সেনারা। এ প্রযুক্তিগুলোর মাধ্যমে কুকুরগুলোকে দূর থেকে নিয়ন্ত্রণ করা যেত না। এ থেকে উত্তরণে প্রাণীগুলোকে দূর থেকে নিয়ন্ত্রণের উপকরণ পাচ্ছে তারা।

‘রিয়েলিটি গগলস’ নামের সরঞ্জামটিতে ব্যবহার করা হয়েছে অগমেন্টেড রিয়েলিটি বা এআর প্রযুক্তি (যন্ত্রের সাহায্যে বাস্তব চিত্র ও বাড়তি কিছু দেখা)।

‘কমান্ড সাইট’ নামের একটি সংস্থা প্রযুক্তিটি তৈরি করেছে। গবেষণাগারে প্রযুক্তিটির পরীক্ষা চালিয়েছে সেনাবাহিনী।

সামরিক কুকুরগুলো বিস্ফোরক ও অন্যান্য বিপজ্জনক পরিস্থিতির মধ্যে এগিয়ে যেতে পারে। এ ক্ষেত্রে তাদের দূর থেকে নির্দেশনা দেয়া প্রয়োজন। সে জন্যই গগলসে এআর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

চশমাটি এমনভাবে নকশা করা হয়েছে, যাতে প্রশিক্ষকেরা কুকুরগুলোকে বিপদমুক্ত করতে পারে।

চশমায় কুকুরগুলো একটি ভিজ্যুয়াল সূচক দেখতে পারবে। সূচক নির্দেশিত পথ অনুসরণে তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

এ বিষয়ে আর্মি রিসার্চ ল্যাবরেটরির (এআরএল) জ্যেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন লি বলেন, কুকুরগুলোকে নির্দেশনা ও সংকেত সরবরাহ করতে ব্যবহৃত হবে প্রযুক্তিটি।

তিনি আরও বলেন, ‘অগমেন্টেড রিয়েলিটি’ মানুষের চেয়ে কুকুরের জন্য আলাদাভাবে কাজ করে। সেনারা এ প্রযুক্তির সম্ভাবনা নিয়ে ভীষণ উচ্ছ্বসিত।

চশমার সেটগুলো কুকুরের স্বাতন্ত্র্যের ভিত্তিতে তৈরি করা।

কমান্ড সাইটের প্রতিষ্ঠাতা এ জে পেপার বলেন, এ প্রকল্পের গবেষণা কার্যক্রম এখনও প্রাথমিক পর্যায়ে। তবে প্রাথমিকভাবে পাওয়া ফলগুলো ‘খুবই আশাব্যঞ্জক’।

সূত্র: বিবিসি

শেয়ার করুন