20201002104319.jpg
20201003015625.jpg
ফিটনেস নবায়নে 'অনলাইন অ্যাপয়েন্টমেন্ট' আনছে বিআরটিএ

ফিটনেস নবায়নে 'অনলাইন অ্যাপয়েন্টমেন্ট' আনছে বিআরটিএ

ঢাকায় যানবাহনের ফিটনেস সনদ নবায়নের জন্য অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সংস্থাটি বলছে, আগামী ১৫ অক্টোবর থেকে নতুন এই পদ্ধতিতে ফিটনেস নবায়ন করার কাজ শুরু হবে।

প্রথম দিকে ঢাকা মেট্রো সার্কেলের মিরপুর, ইকুরিয়া ও দিয়াবাড়ি থেকে সনদ পাওয়া যাবে। পর্যায়ক্রমে সারা দেশের বিআরটিএ কার্যালয়গুলোতে এই সেবা চালু করা হবে।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, ‘আশা করছি নতুন এই পদ্ধতিতে সেবা প্রত্যাশীদের সময় বাঁচবে। ভোগান্তি লাঘবের পাশাপাশি বিআরটিএ কার্যালয়ে দালালের দৌরাত্মও কমে আসবে।’

১৫ অক্টোবর থেকে ঢাকার কার্যালয়গুলোতে অ্যাপয়েনটমেন্ট ছাড়া কোনো গাড়ি দেখা হবে না বলেও জানান তিনি।

বিআরটিএ কর্মকর্তারা জানান, অ্যাপয়েন্টমেন্টের জন্য সেবাপ্রত্যাশীকে প্রথমে বিআরটিএর bsp.brta.gov.bd ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে।

এ জন্য দরকার হবে গ্রাহকের নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর ও মোবাইল নম্বর।

নিবন্ধনের পর পোর্টলের ‘ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট সময়সূচি’ অপশনে ক্লিক করতে হবে । এরপর ‘মোটরযান সংযুক্ত করুন’ অপশনে গিয়ে সংযুক্ত করতে হবে যানবাহনের বিস্তারিত তথ্য ।

সময়সূচি অপশনে কাঙ্ক্ষিত তারিখ ও সার্কেল বাছাই করা যাবে।

দিনের মোট চারটি ভাগে অ্যাপয়েন্টমেন্ট দেয়া হবে। এগুলো হলো, সকাল ৯টা থেকে ১১টা, ১১ থেকে দুপুর ১টা, দুপুর ২টা থেকে ৪টা এবং বিকেল ৪টা থেকে ৫টা।

তথ্য পূরণের পর সাবমিট অপশনে ক্লিক করলে গ্রাহকের মুঠোফোনে মেসেজের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে। এর জন্য কোনো ফি দিতে হবে না। তবে নির্ধারিত তারিখে না গেলে অ্যাপয়েন্টমেন্ট বাতিল বলে গণ্য হবে।

বিআরটিএর হিসাব অনুযায়ী, চলতি বছরের আগস্ট পর্যন্ত সারাদেশে ৪৫ লাখ ২৩ হাজার ৬০০টি যানবাহনের নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে ঢাকার তিনটি সার্কেল থেকে নিবন্ধিত হয়েছে প্রায় ১৬ লাখ যানবাহন।

শেয়ার করুন