20201002104319.jpg
টিকটক ডাউনলোডে নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

টিকটক ডাউনলোডে নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অ্যাপ স্টোর থেকে টিকটক ডাউনলোডে নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য স্থগিত করেছেন দেশটির এক বিচারক। এর ফলে দেশটিতে নতুন করে অ্যাপ ডাউনলোডে আপাতত আর কোনো বাধা রইল না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রোববার মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলো থেকে টিকটক নতুন করে ডাউনলোডে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

নিষেধাজ্ঞায় বলা হয়, যাদের মোবাইলে টিকটক ডাউনলোড করা আছে, তাদের ব্যবহার চালিয়ে যেতে কোনো সমস্যা নেই। তবে কেউ ডিভাইস থেকে অ্যাপটি ডিলিট করে দিলে নতুন করে সেটি ডাউনলোড করতে পারবে না।

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া জেলা আদালতের বিচারক কার্ল নিকোলস স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ডাউনলোড নিষেধাজ্ঞা স্থগিত করেন। এর আগে এ নিয়ে ৯০ মিনিট শুনানি হয়। 

বিচারক কেন এমন সিদ্ধান্ত নিয়েছেন, তার কোনো কারণ জানানো হয়নি।  বিচারকের এমন হস্তক্ষেপকে স্বাগত জানিয়েছে টিকটক। অ্যাপটি নিজস্ব অধিকার সংরক্ষণে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। 

টিকটকের এক বিবৃতিতে বলা হয়, 'আদালত আইনি যুক্তি মেনে নেওয়া এবং টিকটক অ্যাপ নিষিদ্ধের বিরুদ্ধে আদেশ দেওয়ায় আমরা সন্তুষ্ট।'

আইওএস ও অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে জোর করে অ্যাপ ডাউনলোড নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম ও পঞ্চম সংশোধনীর পরিপন্থী বলে যুক্তি দিয়েছে টিকটক।

অ্যাপটির আইনি দলের এক সদস্য বলেন, যেখানে সমঝোতার একটা প্রক্রিয়া চলমান আছে, সেখানে কীভাবে অ্যাপটির রোববার রাতের মধ্যেই নিষিদ্ধ করার কথা বলা হয়েছে, সেটি বোধগম্য নয়। 

যুক্তরাষ্ট্রের সরকারপক্ষের আইনজীবীরা অ্যাপটির মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সকে চীনা কমিউনিস্ট পার্টির মুখপাত্র হিসেবে বর্ণনা করেছেন। 

নিষেধাজ্ঞার রায়টি এক সপ্তাহ আগেই এসেছে। টিকটকের পাশাপাশি চীনের আরেক অ্যাপ উইচ্যাট ডাউনলোডেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে সে নিষেধাজ্ঞা আটকে দেন বিচারক।

শেয়ার করুন