20201002104319.jpg
তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল গঠনে শুরু হচ্ছে তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও)। 

প্রতিযোগিতাটিতে অংশ নিতে অনলাইনে নিবন্ধন শুরুর ঘোষণা  দিয়েছে আয়োজকরা। 

বিগত দুই বছরের স্বর্ণ জয়ের পর তৃতীয় আন্তর্জাতিক আয়োজনে অংশ নেবে বাংলাদেশ। 

করোনা মহামারীর কারণে এবার দেশের আয়োজন হবে অনলাইনে। বিডিআরওর ওয়েবসাইটে গিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নিবন্ধন করা যাবে। 

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সোমবার তাদের ফেসবুক পেজে সংবাদ সম্মেলন করে দেশে তৃতীয়বারের আয়োজনটি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক লাফিফা জামাল জানান, এবার জাতীয় পর্বে চার ধরনের প্রতিযোগিতা থাকছে। সেখানে থাকবে রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবটিক বুদ্ধি বা কুইজ প্রতিযোগিতা। 

তিনি জানান, রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা। তবে ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। 

আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসরণ করে কুইজ ছাড়া অন্য তিন ক্যাটেগরির প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র ও চ্যালেঞ্জ (সিনিয়র) নামে দুইটি ভাগে বিভক্ত থাকবে।

যাদের জন্ম ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে তারা সিনিয়র গ্রুপে এবং যাদের জন্ম ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করবে। 

দেশে তৃতীয় আয়োজনের আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। আর বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

২০১৮ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেয় বাংলাদেশ। সে বছর একটি স্বর্ণ, দুটি হাইলি কমেন্ডেড পদক ও একটি কারিগরি পদক পায় বাংলাদেশ দল।

২০১৯ সালের অলিম্পিয়াডে বাংলাদেশ একটি স্বর্ণ, দুটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ ও একটি কারিগরি পদকসহ ১০টি পদক অর্জন করে।

শেয়ার করুন