20201002104319.jpg
উইচ্যাট ডাউনলোডে নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

উইচ্যাট ডাউনলোডে নিষেধাজ্ঞা আটকে দিলেন বিচারক

যুক্তরাষ্ট্রে রোববার মধ্যরাত থেকেই চীনা মেসেজিং অ্যাপ উইচ্যাট ডাউনলোডে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ট্রাম্প প্রশাসন। তবে সেই নিষেধাজ্ঞা আটকে গেছে আদালতে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর একটি আদালতের বিচারক  লরেন বিলার নিষেধাজ্ঞার বিরুদ্ধে রায় দেন। 

তিনি বলেন, এই নিষেধাজ্ঞা সংবিধানের প্রথম সংশোধনীতে প্রদত্ত বাকস্বাধীনতাকে মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকি ও গ্রাহকের ডাটা চীনে পাচারের অভিযোগ এনে চীনা অ্যাপটি নিষিদ্ধে নির্বাহী আদেশ জারি করেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

এমন খবরে দেশটির উইচ্যাট ব্যবহারকারীরা প্রেসিডেন্টের জারি করা আদেশকে চ্যালেঞ্জ করেন। এরপর মামলাটি আদালতে গড়ায়। 

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ রোববার থেকে অ্যাপটির ডাউনলোডে নিষেধাজ্ঞা দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, ডাউনলোড নিষেধাজ্ঞা নিয়ে নির্বাহী আদেশ আটকে দিলে সবচেয়ে ভালোভাবে জাতীয় নিরাপত্তা হুমকি তুলে ধরায় প্রেসিডেন্টের দৃঢ়তা পণ্ড ও বিচ্যুত হবে।   

তবে বিচারক বিলার বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ওপর চীনা হুমকি নিয়ে সাধারণ কিছু তথ্যপ্রমাণ বিবেচনাযোগ্য। তবে উইচ্যাটের বিরুদ্ধে সুনির্দিষ্ট প্রমাণ খুবই কম। 

জাতীয় নিরাপত্তা হুমকি ও গ্রাহকের ডাটা নিয়ে চীনে পাচারের অভিযোগ তুলে গত আগস্টে যুক্তরাষ্ট্রে উইচ্যাট ও টিকটক নিষিদ্ধে নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। 

তবে অ্যাপ দুটির চীনা মূল প্রতিষ্ঠান টেনসেন্ট ও বাইটড্যান্স বরাবরই প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি, তারা গ্রাহকের ডাটা চীনে পাচার করে না।

শেয়ার করুন