× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Afghanistan stopped at 156 runs due to Shakib Mirajs bowling
google_news print-icon

সাকিব মিরাজের বোলিং দাপটে ১৫৬ রানে থামল আফগানিস্তান

সাকিব-মিরাজের-বোলিং-দাপটে-১৫৬-রানে-থামল-আফগানিস্তান
সাকিব ও মুশফিকের সঙ্গে উইকেট উদযাপন মিরাজের। ছবি: এএফপি
ব্যাটারদের সম্মিলিত ব্যর্থতায় ১৫৬ রানে থেমে যায় আফগানদের ইনিংসের চাকা। আর বাংলাদেশ পায় ১৫৭ রানের সহজ জয়ের লক্ষ্য।

অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের দাপুটে বোলিংয়ে ১৫৬ রানে থেমে গেছে আফগানিস্তানের ইনিংসের চাকা।

ভারতের ধর্মশালায় শনিবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে শুরুতে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠান বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

ব্যাটিংয়ে নেমে দক্ষিণ এশিয়ার দেশটির দুই ওপেনার আস্থার সঙ্গে খেলতে থাকেন। আফগানিস্তান দলের ৪৭ রানের মাথায় প্রথম ব্রেকথ্রু পায় বাংলাদেশ। সাকিবের বলে তানজিদ হাসানের তালুবন্দি হন ২০ বল থেকে ২২ রান করা ইব্রাহিম জাদরান।

দলীয় রান অর্ধশতক পার হওয়ার আগে প্রথম উইকেট হারানোর পর ফের জুটি গড়ার চেষ্টা করেন আফগান দুই ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ ও রহমত শাহ, তবে জুটিটি বিপজ্জনক হয়ে ওঠার আগেই রহমতকে ফেরান সাকিব।

লিটন দাসের তালুবন্দি হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে রহমত ২৫ বল থেকে খেলেন ১৮ রানের ইনিংস।

দ্বিতীয় উইকেট হারানোর পর ঝুলিতে ২৯ রান যোগ করে তৃতীয় ব্যাটারকে হারায় আফগানিস্তান। এবার হাশমতুল্লাহ শহিদির উইকেটটি তুলে নেন মেহেদি হাসান মিরাজ। আফগানিস্তানের রান তখন ১১২।

২৪তম ওভারের চতুর্থ বলে হাশমতুল্লাহ ফিরে যাওয়ার পর ২৫তম ওভারের দ্বিতীয় বলে রহমানুল্লাহ গুরবাজকে ফেরান মুস্তাফিজুর রহমান। আফগানিস্তানের রান তখনও ১১২। দলীয় সর্বোচ্চ ৪৭ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয় গুরবাজকে।

দ্রুততম সময়ে তৃতীয় ও চতুর্থ উইকেট হারানো আফগানিস্তান ম্যাচের ২৮তম ওভারের চতুর্থ বলে ১২২ রানের মাথায় নাজিবুল্লাহকে জাদরানকে হারায়।

পরের পাঁচ উইকেটে স্কোর বোর্ডে ৩৪ রান যোগ করতে পেরেছে আফগানিস্তান। আজমতুল্লাহ ওমরজাইয়ের ২২ রান বাদ দিলে কোনো ব্যাটারই দুই অঙ্কের কোটা পার হতে পারেননি।

ব্যাটারদের সম্মিলিত এ ব্যর্থতায় ১৫৬ রানে থেমে যায় আফগানদের ইনিংসের চাকা। আর বাংলাদেশ পায় ১৫৭ রানের সহজ জয়ের লক্ষ্য।

দলের হয়ে তিনটি করে উইকেট শিকার করেন সাকিব ও মিরাজ।

আরও পড়ুন:
বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সমর্থন জানিয়ে বাগেরহাটে র‌্যালি
ডাচ বোলিং তোপে ২৮৬ রানে অল-আউট পাকিস্তান
টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠাল নেদারল্যান্ডস
দুইয়ের সঙ্গে চৌদ্দর লড়াই
ফাইনালে হারের মধুর প্রতিশোধ নিউজিল্যান্ডের

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Kolkatas third title in IPL

আইপিএলে কলকাতার তৃতীয় শিরোপা

আইপিএলে কলকাতার তৃতীয় শিরোপা
ভারতের চেন্নাইয়ে এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে রোববার ৮ উইকেটে জয় পেয়েছে তারা। টি-টোয়েন্টি লিগে কলকাতার এটি তৃতীয় শিরোপা।

সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএল চ্যাম্পিয়ন হলো কলকাতা নাইট রাইডার্স।

ভারতের চেন্নাইয়ে এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে রোববার ৮ উইকেটে জয় পেয়েছে তারা। বলিউড তারকা শাহরুখ খানের দলের এটি তৃতীয় আইপিএল শিরোপা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯ বল বাকি থাকতে ১১৩ রানে গুটিয়ে যায় হায়দরাবাদ। ৫৭ বল হাতে রেখেই লক্ষ্য ছুঁয়ে ফেলে কলকাতা। হায়দরাবাদের স্কোরটিই আইপিএল ফাইনালে সর্বনিম্ন স্কোর।

এর আগে ২০১২ ও ২০১৪ সালে আইপিএল জয় করেছিল কলকাতা।

মন্তব্য

খেলা
Shah Rukh Khan was admitted to the hospital due to heatstroke

শাহরুখ খান হাসপাতালে ভর্তি

শাহরুখ খান হাসপাতালে ভর্তি মঙ্গলবার রাতে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দলের সঙ্গে জয় উদযাপন করেন শাহরুখ খান। ছবি: সংগৃহীত
মাঠ থেকে গভীর রাতে দলের সঙ্গে আহমেদাবাদের আইটিসি নর্মদা হোটেলে যান এ অভিনেতা। তবে সকাল হতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। অবস্থার অবনতি হলে বেলা ১টার দিকে তাকে স্থানীয় কেডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে আহমেদাবাদের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান।

বুধবার দুপুরে তাকে হাসপাতালে ভর্তি করা হয় বলে এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা গেছে।

খবরে বলা হয়, কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লেঅফ ম্যাচ দেখতে মঙ্গলবার আহমেদাবাদে ছিলেন শাহরুখ। এই ম্যাচের জন্য দুদিন আগেই আহমেদাবাদে পৌঁছান তিনি। রাতে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দলের সঙ্গে জয় উদযাপন করেন শাহরুখ। তার মেয়ে সুহানা খান এবং ছেলে আব্রাম খানও সে সময় মাঠে ছিলেন।

মাঠ থেকে গভীর রাতে দলের সঙ্গে আহমেদাবাদের আইটিসি নর্মদা হোটেলে যান এ অভিনেতা। তবে সকাল হতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। অবস্থার অবনতি হলে বেলা ১টার দিকে তাকে স্থানীয় কেডি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আহমেদাবাদের কেডি হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, আহমেদাবাদে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে পানিশূন্যতায় ভুগছিলেন শাহরুখ খান। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল। তারপরও তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বলিউডের কিং খানকে পর্যাপ্ত বিশ্রামে থাকতে বলেছেন চিকিৎসকরা।

ভারতের বেশ কয়েকটি জায়গার মতো আহমেদাবাদেও চলছে তাপপ্রবাহ। গুজরাটের এ রাজধানী শহরে তাপমাত্রা উঠেছে ৪৫ ডিগ্রিতে।। শহরে হিট অ্যালার্ট জারি করেছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন:
মুস্তাফিজকে আইপিএলেই দেখতে চান আকরাম খান

মন্তব্য

খেলা
Bangladesh cricket team has arrived in the United States

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
ভিডিওতে দেখা যায়, বাংলাদেশকে দলকে বহনকারী বিমানটি বিমানবন্দরে অবতরণ করছে। এরপর নিজেদের লাগেজসহ বিমানবন্দর থেকে বের হচ্ছেন জাতীয় দলের ক্রিকেটাররা। সেখান থেকে টিম বাসে চড়ে হোটেলে যান তারা।

দ্বিপাক্ষিক সিরিজ এবং বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

যুক্তরাষ্ট্রে হিউজটনের জর্জ বুশ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের ভিডিও নিজেদের অফিসিয়াল ফেসবুক পেইজে পোস্ট করে জাতীয় দলের পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খবর বাসসের

ভিডিওতে দেখা যায়, বাংলাদেশকে দলকে বহনকারী বিমানটি বিমানবন্দরে অবতরণ করছে। এরপর নিজেদের লাগেজসহ বিমানবন্দর থেকে বের হচ্ছেন জাতীয় দলের ক্রিকেটাররা। সেখান থেকে টিম বাসে চড়ে হোটেলে যান তারা।

বিশ্বকাপের উদ্দেশে ১৫ মে রাত ১টা ৪০ মিনিটে দেশ ছাড়ে বাংলাদেশ দল। দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছান সাকিব-মাহমুদুল্লাহরা।

বিশ্বকাপ মিশন শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের দ্বিাপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ২১, ২৩ ও ২৫ মে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে।

এরপর বিশ্বকাপের মঞ্চে খেলতে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৮ মে যুক্তরাষ্ট্রের সাথে এবং পহেলা জুন ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে টাইগারদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ৮ জুন শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে টাইগাররা। এরপর গ্রুপ পর্বে ১০ জুন দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

মন্তব্য

খেলা
Tigers are on their way to USA to play T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের পথে টাইগাররা

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের পথে টাইগাররা আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ছবি: ইউএনবি
আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ডালাসে হতে যাওয়া ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়। টাইগারদের পরের ম্যাচ ১০ জুন সাউথ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কে। দ্বিতীয় ম্যাচটি হবে রাত সাড়ে ৮টায়।

যুক্তরাষ্ট্র-ক্যারিবীয় দ্বীপপুঞ্জে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে দেশ ছেড়েছেন টাইগাররা।

বিসিবির বিশ্বকাপ দল নিয়ে বুধবার রাতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেয় বলে জানায় বার্তা সংস্থা ইউএনবি।

পরিবর্তিত পরিবেশে নিজেদের মানিয়ে নিতে বিশ্বকাপ শুরুর আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর তাদের ভারত ও নেদারল্যান্ডসের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা।

আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ডালাসে হতে যাওয়া ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়। টাইগারদের পরের ম্যাচ ১০ জুন সাউথ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কে। দ্বিতীয় ম্যাচটি হবে রাত সাড়ে ৮টায়।

পরের দুটি ম্যাচ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাবেন টাইগাররা। ১৩ জুন সেন্ট ভিনসেন্টে রাত সাড়ে ৮টায় নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে বাংলাদেশ। একই ভেন্যুত আগামী ১৭ জুন ভোর সাড়ে ৫টায় শেষ ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ নেপাল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বিগত আসরগুলো থেকে ভালো কিছু অর্জনে বারবার ব্যর্থ হয়েছে বাংলাদেশ। তাই এবার প্রত্যাশায় লাগাম টেনে বিশ্বকাপ মিশনে নামবেন সাকিব-শান্তরা। অন্তত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও কোচ চন্ডিকা হাথুরুসিংহের মত তাই।

আসন্ন বিশ্বকাপে টাইগারদের স্কোয়াডে রিজার্ভ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে আফিফ হোসেন ধ্রুব ও হাসান মাহমুদকে। দলের অন্য কোনো সদস্য ইনজুরিতে পড়লে তবেই ডাক পেতে পারেন তারা।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

আরও পড়ুন:
বিশ্বকাপে সাকিব-মাহমুদউল্লাহকে ‘উপহার’ দেয়ার আশা শান্তর
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা, তাসকিন সহ-অধিনায়ক
বিশ্বকাপ দল ঘোষণায় বিলম্বের নেপথ্যে
চতুর্থ টি-টোয়েন্টিতেও জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ
বিনা উইকেটে একশ পার করেও ১৪৩ রানে অলআউট বাংলাদেশ

মন্তব্য

খেলা
Shantar hopes to give Shakib Mahmudullah a gift in the World Cup

বিশ্বকাপে সাকিব-মাহমুদউল্লাহকে ‘উপহার’ দেয়ার আশা শান্তর

বিশ্বকাপে সাকিব-মাহমুদউল্লাহকে ‘উপহার’ দেয়ার আশা শান্তর কোলাজ: নিউজবাংলা
সাকিব-মাহমুদউল্লাহর কাছ থেকে প্রত্যাশা জানতে চাইলে শান্ত বলেন, ‘আমরা সাকিব ভাই ও রিয়াদ ভাইয়ের কাছ থেকে বাড়তি কিছু চাই না। তারা যদি তাদের ভূমিকা অনুযায়ী পারফর্ম করতে পারেন, দল অবশ্যই সুবিধা পাবে। আমরা চাই, তারা তাদের অভিজ্ঞতা অন্য খেলোয়াড়দের মাঝে বিলিয়ে দিক, যেন দলের উন্নতি হয়।’

বিশ্বকাপের জন্য টাইগারদের স্কোয়াডে সবচেয়ে অভিজ্ঞ নাম সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। শুধু টাইগার শিবিরে কেন, বিশ্বকাপ ক্রিকেটের ক্ষুদ্রতম এ সংস্করণে সবচেয়ে অভিজ্ঞদের তালিকায় রয়েছেন এ দুজন।

এমন দুই অভিজ্ঞ অলরাউন্ডার দলে থাকায় তাই কিছুটা বাড়তি অনুপ্রেরণা পাচ্ছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আবার আসন্ন বিশ্বকাপই এ দুজনের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না টাইগার অধিনায়ক। তাই বিশ্বকাপে ভালো পারফর্ম করে সাকিব ও মাহমুদউল্লাহর জন্য তা স্মরণীয় করে রাখতে চান শান্ত। এ জন্য দলের তরুণ খেলোয়াড়দের তাগিদ দিয়েছেন তিনি। খবর ইউএনবি

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮টি আসরের সবগুলো খেলেছেন সাকিব। এবার নবম আসর খেলতে দলের সঙ্গে যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দিয়েছেন তিনি। সাকিব ছাড়া এখন পর্যন্ত হওয়া সবকটি বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া ক্রিকেটার আছেন কেবল রোহিত শার্মা। এদের নামের পাশে আছেন মাহমুদউল্লাহও। ২০২২ বিশ্বকাপ ছাড়া ৭টি আসরেই অংশ নিয়েছেন তিনি।

বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগে বুধবার সংবাদ সম্মেলনে এই দুজনের সম্ভাব্য শেষ বিশ্বকাপের কথা উঠতেই শান্ত বললেন, ‘আমি জানি না এটা তাদের (মাহমুদউল্লাহ ও সাকিব) শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে কি না, এটা কেবলই অনুমান।

‘তারা এত লম্বা সময় ধরে খেলছেন, তরুণ ক্রিকেটার আমরা যারা আছি, তারা অবশ্যই চেষ্টা করব তাদের ভালো স্মৃতি উপহার দিতে। ভালো একটি বিশ্বকাপ শেষ করে আমরা তাদের উপহার দিলাম…. আমাদের (তরুণদের) জন্য এটি অবশ্যই দায়িত্ব।’

সাকিব-মাহমুদউল্লাহর কাছ থেকে প্রত্যাশা জানতে চাইলে শান্ত বলেন, ‘আমরা সাকিব ভাই ও রিয়াদ ভাইয়ের কাছ থেকে বাড়তি কিছু চাই না। তারা যদি তাদের ভূমিকা অনুযায়ী পারফর্ম করতে পারেন, দল অবশ্যই সুবিধা পাবে। আমরা চাই, তারা তাদের অভিজ্ঞতা অন্য খেলোয়াড়দের মাঝে বিলিয়ে দিক, যেন দলের উন্নতি হয়।’

দলের ভারসাম্য রক্ষায় সাকিব এখনও মহাগুরুত্বপূর্ণ। ব্যাট হাতে সেরা সময় এখন আর না থাকলেও বল হাতে তাকে এখনও বলা যায় দেশের সেরা। মাহমুদউল্লাহও গত কয়েক মাসে নিজের ক্যারিয়ার পুনরুজ্জীবিত করেছেন দারুণভাবে। তাই শান্তর মতো দেশের ক্রিকেটপ্রেমীরাও বিশ্বকাপে তাদের দিকে অনেকটাই চেয়ে থাকবে।

আরও পড়ুন:
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা, তাসকিন সহ-অধিনায়ক
বিশ্বকাপ দল ঘোষণায় বিলম্বের নেপথ্যে

মন্তব্য

খেলা
Taskin vice captain T20 World Cup squad announced

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা, তাসকিন সহ-অধিনায়ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা, তাসকিন সহ-অধিনায়ক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফেসবুক পেজ থেকে নেয়া
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষে ১৫ সদস্যের এই দল ঘোষণা করা হয়।

নাজমুল হোসেনকে অধিনায়ক ও তাসকিন আহমেদকে সহ-অধিনায়ক করে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঙ্গলবার ১৫ সদস্যের এই দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

দলে নেই পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন। পেসার হাসান মাহমুদ ও অলরাউন্ডার আফিফ হোসেন রিজার্ভ হিসেবে রয়েছেন।

এ ছাড়া তানভীর ইসলাম, জাকের আলী, রিশাদ হোসেন, তানজিম হাসান ও তানজিদ হাসান প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে আছেন। ফিরেছেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশ দল

নাজমুল হোসেন (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী, তানভীর ইসলাম, মেহেদী হাসান, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, তানজিম হাসান।

এ ছাড়া রিজার্ভে আছেন হাসান মাহমুদ, আফিফ হোসেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ৭ জুন ডালাসে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ। ১০ জুন নিউ ইয়র্কে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ। পরে নেদারল্যান্ডস ও নেপালের সঙ্গে খেলা হবে।

বিশ্বকাপের আগে ২১, ২৩ ও ২৫ মে যুক্তরাষ্ট্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে। আর বাংলাদেশ দলের দুটি প্রস্তুতি ম্যাচও হওয়ার কথা রয়েছে।

মন্তব্য

খেলা
Behind the delay in World Cup team announcement

বিশ্বকাপ দল ঘোষণায় বিলম্বের নেপথ্যে

বিশ্বকাপ দল ঘোষণায় বিলম্বের নেপথ্যে
টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড ঘোষণায় বিলম্বের কারণ ডানহাতি পেসার তাসকিন আহমেদের ইনজুরি। রোববার জিম্বাবুয়ে সিরিজের শেষ ম্যাচের ঠিক আগে চোটে পড়েন তিনি।

আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি এক মাসেরও কম সময়। ইতোমধ্যে বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বেশিরভাগ অংশগ্রহণকারী দল। এদিকে দল চূড়ান্ত করে আইসিসির কাছে জমা দেয়া হয়েছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করলেও এখনও আনুষ্ঠানিক বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা দেয়নি বাংলাদেশ।

মঙ্গলবার স্কোয়াড ঘোষণা করতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াড ঘোষণায় এই বিলম্বের কারণে ক্রিকেট মহলে কৌতূহল ও জল্পনা বেড়েই চলেছে।

বিশ্বস্ত সূত্র ইউএনবিকে জানায়, ডানহাতি পেসার তাসকিন আহমেদের ইনজুরিই এ বিলম্বের কারণ। রোববার জিম্বাবুয়ে সিরিজের শেষ ম্যাচের ঠিক আগে চোটে পড়েন তিনি।

এদিকে বিসিবি সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন জানিয়েছেন, তাসকিনের সেরে উঠতে তিন সপ্তাহের বেশি সময় লাগলে তার বদলি কাউকে দলে ডাকা হতে পারে। তবে চিকিৎসকরা যদি তাসকিনের দ্রুত সুস্থতার আশ্বাস দেন (দুই সপ্তাহের মধ্যে) তাহলে তাকে মূল স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হতে পারে। সেক্ষেত্রে আগামী সপ্তাহের শুরুতে দলের সঙ্গে যুক্তরাষ্ট্রে পা রাখবেন তিনি। সেখানেই তার চিকিৎসার বাকি প্রক্রিয়া চলতে থাকবে।

তাসকিনকে দলে রাখতে বোর্ড সব রকমের চেষ্টা করবে উল্লেখ করে পাপন বলেন, ‘প্রয়োজনে আমরা যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করব।’

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ জুন ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে এবং এর পরের ম্যাচ ১০ জুন নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর প্রথম রাউন্ডে নিজেদের পরের দুই ম্যাচ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে দলটি।

বিশ্বকাপের মূল আসরের আগে ১ জুন নিউ ইয়র্কে ভারতের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর হিউস্টনে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

আরও পড়ুন:
চতুর্থ টি-টোয়েন্টিতেও জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ
বিনা উইকেটে একশ পার করেও ১৪৩ রানে অলআউট বাংলাদেশ
টসে হার, তিন পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
শেষ ২ ম্যাচে ফিরলেন সাকিব মুস্তাফিজ সৌম্য
৯ রানে জিতে সিরিজ জয় করল বাংলাদেশ

মন্তব্য

p
উপরে