× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Bangladesh girls scored 8 goals against Bhutan
google_news print-icon

ভুটানের জালে বাংলাদেশের মেয়েদের ৮ গোল

ভুটানের-জালে-বাংলাদেশের-মেয়েদের-৮-গোল
সাফ অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপ ভুটানকে হারিয়ে বাংলাদেশি খেলোয়াড়দের উদযাপন। ছবি: সংগৃহীত
প্রথমার্ধ শেষে ৪-০ গোলে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে যোগ করেছে আরও ৪ গোল। যার দুটি এসেছে ৫৯ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা ফরোয়ার্ড থুইনুয়ে মারমার পা থেকে। ৬০ এবং ৭৬ মিনিটে দারুণ দুটি গোল করেন তিনি। ৬২ মিনিটে অফসাইডে তার একটি গোল বাতিল না হলে পেয়ে যেতেন হ্যাটট্রিকও।

সাফ অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের প্রথম দিনে সোমবার সন্ধ্যায় কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে সেই ভুটানকে নিয়ে ছেলেখেলাই করল রুমা আক্তারের দল। গুণে গুণে ভুটানের জাল কাঁপাল আট বার। ফিনিশিংয়ে আরেকটু পটু হলে আর অফসাইডে ফাঁদ ঠিকঠাক বুঝতে পারলে বাংলাদেশের জয়ের ব্যবধানটা ৮-১ গোলের চেয়ে বেশি নিশ্চিত হতো।

ভুটানের বিপক্ষে বাংলাদেশের শুরুটা হয়েছিল ধীরগতির। প্রথম ১৫ মিনিটে খেলা চলে এলোমেলো। পাসের সঙ্গে পাসজুড়ে আক্রমণের আসল শুরুটা হয় ১৬ মিনিটে। ডান প্রান্ত দিয়ে আক্রমণে গোলপোস্টের সামনে একেবারে ফাঁকায় বল পেয়ে যান তৃষ্ণা। সেখান থেকে বল জালে জড়াতে কোনো ভুল হয়নি তার। এর মিনিট চারেক পর প্রথমার্ধের একমাত্র আক্রমণটি শানায় ভুটান। তবে গোলমুখে ভুটানি ফরোয়ার্ডের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলকিপার সঙ্গীতা।

২১ মিনিটে বলে জালে জড়ান বাংলাদেশ অধিনায়ক রুমা আক্তার, তবে অফসাইডের কারণে বাতিল হয়ে যায় সে গোল। ২৬ মিনিটে সুরভী আকন্দ প্রীতির শট রুখে দেন ভুটানের ডিফেন্ডাররা। তবে দ্বিতীয় গোলের জন্য বাংলাদেশের অপেক্ষা দীর্ঘ হয়নি ২৮ মিনিটে তৃষ্ণার অসাধারণ ফিনিশে। মধ্যমাঠ থেকে পাওয়া রক্ষণচেরা পাস ধরে প্রথমে ভুটানের গোলকিপারকে ডামি করেন তৃষ্ণা, এরপর বুটের বাইরের অংশের ছোঁয়ায় তার ডান পায়ের প্লেসিং শট।

দুই গোলে পিছিয়ে যাওয়ার পর প্রথমার্ধের বাকি সময়ে আর পায়ের তলে মাটি খুঁজে পায়নি ভুটান। ৩৬ মিনিটে ফ্রি-কিক থেকে ভুটানের গোলকিপারের ভুলে গোলপোস্টের সামনে বল পেয়ে যান সুলতানা, সেখান থেকে তার সহজ ফিনিশে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ।

এর মিনিট পাঁচেক আবারও ভুটানের গোলে হানা বাংলাদেশের। মধ্যমাঠ থেকে পাওয়া লং বল ধরে ভুটানের বক্সের বাঁ প্রান্ত দিয়ে ঢুকে গোলের কাছাকাছি চলে যান প্রীতি। এক মুহূর্ত স্থির দাঁড়িয়ে দুরূহ কোণ থেকে এরপর যে শটটি নেন প্রীতি, তা ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো। দর্শনীয় সে গোলে দলকে ৪-০ ব্যবধানে এগিয়ে দিয়ে প্রীতি আনন্দে ভাসান কমলাপুর স্টেডিয়ামে হাজির দর্শকদের।

প্রথমার্ধ শেষে ৪-০ গোলে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে যোগ করেছে আরও ৪ গোল। যার দুটি এসেছে ৫৯ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা ফরোয়ার্ড থুইনুয়ে মারমার পা থেকে। ৬০ এবং ৭৬ মিনিটে দারুণ দুটি গোল করেন তিনি। ৬২ মিনিটে অফসাইডে তার একটি গোল বাতিল না হলে পেয়ে যেতেন হ্যাটট্রিকও।

দ্বিতীয়ার্ধের শুরুতে হ্যাটট্রিকের সুযোগ পেয়েছিলেন প্রথমার্ধে দুই গোল করা তৃষ্ণাও। তবে ৪৮ মিনিটে গোলকিপারকে এক পেয়েও পরাস্ত করতে পারেননি তিনি, এর পাঁচ মিনিট পর গোলপোস্টের সামনে নিতে পারেননি বলের নিয়ন্ত্রণ। ৬২ এবং ৮৫ মিনিটে বাংলাদেশের হয়ে অন্য দুটি গোল করেন যথাক্রমে মুন্নি এবং প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা এফসি ব্রাহ্মণবাড়িয়ার সাগরিকা। ভুটানের হয়ে ম্যাচে সান্ত্বনাসূচক গোলটি করেন প্রিয়া ঘাল্লে।

বুধবার বিকেল ৩টা ১৫ মিনিটে একই মাঠে রাশিয়ার বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশের মেয়েরা।

আরও পড়ুন:
বিশ্বকাপ বাছাইয়ে চলতি বছরই মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা
তুর্কমেনিস্তানকে উড়িয়ে স্বপ্নের শুরু বাংলাদেশের মেয়েদের
বিশ্বকাপ সতীর্থদের মেসির স্বর্ণের আইফোন দেয়ার খবর ‘ভুয়া’
এক বিশ্বকাপে ১৩ গোল করা ফ্রান্সের সেই ফন্টেইন আর নেই
বাংলাদেশের ভোট মেসিকে

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Sevillas seventh Europa League title

ইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা

ইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা উয়েফা ইউরোপা লিগে আরও একবার চ্যাম্পিয়ন সেভিয়া। ছবি: সংগৃহীত
ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া যেমন ছিল অজেয়, তেমনি ইউরোপীয় কোনো টুর্নামেন্টের ফাইনালেও হারেননি কোচ হোসে মরিনিও। বুধবার আর জেতা হলো না তার। সেই দুঃখেই কি না, রানার্সআপ মেডেলটি গ্যালারির এক ক্ষুদে দর্শকের হাতে দিয়ে মাঠ ছাড়েন মরিনিও।

ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া কখনও হারে না। এটাই সত্য হয়ে উঠল আরেকবার। রোমার বিপক্ষে বুধবার নির্ধারিত ৯০ ও পরের ৩০ মিনিট ১-১ গোলে ড্র থাকা ফাইনাল গড়াল টাইব্রেকারে। যেখানে হোসে মরিনিওর রোমাকে ৪-১ গোলে হারিয়ে ইউরোপা লিগ জিতেছে সেভিয়া।

ইউরোপা লিগের এটি সপ্তম শিরোপা সেভিয়ার। এর আগে ইউরোপা লিগ জিতেছিল ২০০৬, ২০০৭, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০২০ সালে।

হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় বুধবার ফাইনালের ৩৫তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণ থেকে দিবালার গোলেই এগিয়ে গিয়েছিল রোমা। সেভিয়ার ইভান রাকিতিচের কাছ থেকে বল কেড়ে নিয়ে মানচিনি দারুণ পাস দেন দিবালাকে। দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে ক্ষিপ্র গতিতে বক্সে ঢুকে কোনাকুনি শটে দলকে এগিয়ে দিল পাওলো দিবালা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে সেভিয়া। এর দায় অবশ্য রোমার ডিফেন্ডার মানচিনিরও। প্রতিপক্ষের হেসুস নাভাসের একটি বিপজ্জনক ক্রস হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন তিনি।

এরপর ১-১ গোলের সমতায় শেষ হয় ৯০ মিনিটের খেলা। পরের ৩০ মিনিটও। শিরোপার নিষ্পত্তির জন্য শেষমেষ আশ্রয় নিতে হয় টাইব্রেকারের। যেখানে সেভিয়ার চার জন শট নিয়ে চারজনই সফল। লুকাস ওকাম্পোস, এরিক লামেলা ও ইভান রাকিতিচের পর সফল শট নেন মন্তিয়েল। স্পট কিকে রোমার গোলটি এসেছে ব্রায়ান ক্রিস্তান্তের শটে। হোসে মরিনিওর দলের দ্বিতীয় শট অসমান্য তৎপরতায় রুখে দেন সেভিয়া গোলরক্ষক ইয়াসিন বোনু।

ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া যেমন ছিল অজেয়, তেমনি ইউরোপীয় কোনো টুর্নামেন্টের ফাইনালেও হারেননি কোচ হোসে মরিনিও। বুধবার আর জেতা হলো না তার। সেই দুঃখেই কি না, রানার্সআপ মেডেলটি গ্যালারির এক ক্ষুদে দর্শকের হাতে দিয়ে মাঠ ছাড়েন মরিনিও।

আরও পড়ুন:
দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন
স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি
২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা
ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি
১০ পয়েন্ট কাটাই গেল ইউভেন্তুসের

মন্তব্য

খেলা
Choton the coach of the womens football team is resigning

দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন

দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন ফাইল ছবি
গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আমি আর এ মাসটা আছি। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে আর থাকছি না।’

যার হাত ধরে ইতিহাস ইতিহাস গড়েছিল বাংলাদেশের নারী ফুটবল দল সেই গোলাম রব্বানী ছোটন এবার দায়িত্ব ছাড়ছেন।

জাতীয় নারী দলের সফল এই কোচ শুক্রবার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

এক এক করে অবসরের যাচ্ছেন নারী ফুটবল দলের সদস্যরা। শুক্রবার সর্বশেষ গেছেন সাফজয়ী দলের অন্যতম স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না।

গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আমি আর এ মাসটা আছি। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে আর থাকছি না।’

তিনি বলেন, গত সাত-আট বছর অক্লান্ত পরিশ্রম করেছি। পারিবারিক জীবন, ব্যক্তিগত জীবনে সময় দিতে পারিনি। আমার বিশ্রাম দরকার।

বাংলাদেশের নারী ফুটবল দলের সহকারী কোচ, প্রধান কোচ হিসেবে কাজ করেছেন ছোটন। এক যুগ ধরে দায়িত্বে ছিলেন তিনি।

ছোটনের নেতৃত্বেই ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৫, ২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৮, ২০২১ সালে সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা।

আরও পড়ুন:
স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি
২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা
ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি

মন্তব্য

খেলা
Saka will stay at Arsenal until 2027

২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা

২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা বুকায়ো সাকা। ছবি: সংগৃহীত
সাকা বলেন, ‘আমি মনে করি একজন সেরা খেলোয়াড় হিসেবে গড়ে উঠতে হলে যা কিছু প্রয়োজন, তার সবই আমি এখানে পেয়েছি।’

আর্সেনালের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তিবদ্ধ হয়েছেন বুকায়ো সাকা। চুক্তি অনুযায়ী ২০২৭ সাল পর্যন্ত আর্সেনালেই থাকছেন সাকা।

প্রিমিয়ার লিগের ক্লাব সূত্র এই ঘোষণা দিয়ে জানিয়েছে ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে সাকা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। এএফপির বরাতে বাসসের প্রতিবেদনে এসব জানানো হয়।

ইংল্যান্ডের এই ফরোয়ার্ড এবারের মৌসুমে আর্সেনালের জার্সিতে চমক দেখিয়ে ১৪ গোল এবং ১১টি অ্যাসিস্ট করেন।

গত দুই মৌসুমে প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচেই তিনি আর্সেনালকে প্রতিনিধিত্ব করেন।

২১ বছর বয়সী সাকা ধীরে ধীরে নিজেকে আর্সেনালের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে পরিণত করেছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি একজন সেরা খেলোয়াড় হিসেবে গড়ে উঠতে হলে যা কিছু প্রয়োজন, তার সবই আমি এখানে পেয়েছি। এ কারণেই এখানে থাকতে পেরে আমি খুশি। ভবিষ্যতেও এখানে থাকতে চাই। সত্যিকার অর্থেই আমি বিশ্বাস করি, আমরা সবাই মিলে অনেক বড় কিছু অর্জন করতে পারব।’

আরও পড়ুন:
আগামী মৌসুমে কোথায় খেলবেন মেসি?
সিঙ্গাপুরকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ
ডিকশনারিতে নতুন শব্দ ‘পেলে’
তুর্কমেনিস্তানকে ৬ গোলে হারাল বাংলাদেশের মেয়েরা
সোহাগের জায়গায় ব্যক্তিগত সহকারীকে বসালেন সালাউদ্দিন

মন্তব্য

খেলা
Saudi wants to host the FIFA World Cup

ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি

ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি ফাইল ছবি
এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি শেখ সালমান বলেন, ‘আমি মনে করি আয়োজনের সব যোগ্যতা সৌদি আরবের আছে, কিন্তু আমাদের সঠিক সময় বেছে নিতে হবে, সেটা হতে পারে ২০৩০ কিংবা ২০৩৪।’

ফুটবল বিশ্বকাপ আয়োজনে আগ্রহী সৌদি আরব। দেশটিতে ২০৩০ বা ২০৩৪ সালেই বিশ্ববাসীকে জড়ো করার পরিকল্পনা করা হচ্ছে।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল-খালিফা জানান সৌদি আরব বিশ্বকাপ আয়োজনের সামর্থ্য রাখে। খুব শিগগিরই আরবের মাটিতে আরেকটি বিশ্ব আসর বসাতে তৎপরতা চলছে। খবর বাসসের।

সিরিয়া ও লেবানন সফরে গিয়ে সোমবার বৈরুতে সাংবাদিকদের কাছে বাহরাইনের শেখ সালমান বলেন, ‘আমি মনে করি আয়োজনের সব যোগ্যতা সৌদি আরবের আছে, কিন্তু আমাদের সঠিক সময় বেছে নিতে হবে, সেটা হতে পারে ২০৩০ কিংবা ২০৩৪। তবে ২০৩৪ সালে হলে বেশী ভাল হবে। আমরা ওই দিকে তাকিয়ে রয়েছি। তবে পরিস্থিতি অনুকুলে থাকে ২০৩০ সালেই আমরা প্রস্তুত।’

২০৩০ সালের বিশ্বকাপের জন্য স্পেন, পর্তুগাল ও মরক্কো যৌথভাবে একটি এবং আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে ও প্যারাগুয়ে মিলে আরও একটি বিডে অংশ নেয়ার আগ্রহ জানিয়েছে।

গত সেপ্টেম্বরে মিশরীয় যুব ও ক্রীড়ামন্ত্রী মুহাম্মদ ফাওজির পক্ষে এক মুখপাত্র জানান, বিশ্বকাপ আয়োজনে সৌদি আরব ও গ্রীস যৌথ বিডে অংশ নিতে চায়।

এদিকে সৌদি ক্রীড়ামন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন তুরকি আল ফয়সাল ফেব্রুয়ারিতে বার্তা সংস্থা এএফপিকে জানান, তার দেশ এখনও প্রার্থীতার জন্য কোনো ফাইল জমা দেয়নি, তবে সবকিছুই সম্ভব।

এএফসি জানায়, তারা কন্টিনেন্টাল ফেডারেশন ও ফিফার সঙ্গে সমন্বয় করছে। যে কোনো দেশের সঙ্গে যৌথ বিডে যাবার জন্য সব ধরনের সমঝোতার বিষয়টিও বিবেচনা করছে, যাতে শিগগির একটি ফাইল উপস্থাপন করা যায়।

অন্তত ৯০ ভাগ সফলতা নিশ্চিত করেই সবকিছু করতে চায় সংস্থ্যাটি।

তাদের মতে, ৪৭টি ভোট তারা নিশ্চিত। বিশ্বকাপের স্বাগতিক হতে হলে ১১০ ভোটের প্রয়োজন হয়।

২০২৬ এএফসি উইমেন্স কাপ, ২০২৭ সালে প্রথমবারের মতো এশিয়ান কাপ, ২০৩৪ সালে এশিয়ান গেমস ও ২০২৯ সালে এশিয়ান উইন্টার গেমস সৌদি আরবে অনুষ্ঠিত হবে।

জেদ্দায় অনুষ্ঠিত হয়েছে ফমূর্লা ওয়ান রেস, স্প্যানিশ সুপার কপা, গল্ফ টুর্নামেন্ট ও বক্সিং টাইটেল বাউটস।

জানুয়ারিতে সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল কিনে নিয়েছে সৌদি মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

অপরদিকে ২০২৬ বিশ্বকাপে কিছু পরিবর্তন আসতে যাচ্ছে।

আসরটি আরও বৈশ্বিক করতে প্রথমবারের মত ৪৮ দল নিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে বিশ্বকাপ হবে।

এশিয়ায় দুইবার বিশ্বকাপ আয়োজিত হয়। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপানে যৌথভাবে এবং ২০২২ সালে কাতার আয়োজন করে মরুভূমির সক্ষমতা বিশ্বের দরবারে তুলে ধরে।

আরও পড়ুন:
সিঙ্গাপুরকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ
ডিকশনারিতে নতুন শব্দ ‘পেলে’
তুর্কমেনিস্তানকে ৬ গোলে হারাল বাংলাদেশের মেয়েরা
সোহাগের জায়গায় ব্যক্তিগত সহকারীকে বসালেন সালাউদ্দিন
মেসি-এমবাপ্পের গোলে পিএসজির হাতের নাগালে শিরোপা

মন্তব্য

খেলা
Maradonas Facebook was hacked and it was written that there is no Coke in heaven only Pepsi

ম্যারাডোনার ফেসবুক হ্যাক করে লেখা হলো, ‘স্বর্গে কোক নেই, শুধু পেপসি’

ম্যারাডোনার ফেসবুক হ্যাক করে লেখা হলো, ‘স্বর্গে কোক নেই, শুধু পেপসি’
উদ্ভট এমন কাণ্ডে বেশ বিব্রত বিশ্বজুড়ে ম্যারাডোনার ভক্তরা। এর প্রেক্ষাপটে ম্যারাডোনার স্বজনরা বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন।

আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার প্রয়াত দিয়েগো ম্যারাডোনার অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্টি হ্যাকিংয়ের শিকার হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় আইডি নিয়ন্ত্রণে নিয়ে নানা ধরনের পোস্ট দেয়া হচ্ছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

উদ্ভট এমন কাণ্ডে বেশ বিব্রত বিশ্বজুড়ে ম্যারাডোনার ভক্তরা। এর প্রেক্ষাপটে ম্যারাডোনার স্বজনরা বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রায় ১ কোটি ২০ লাখ অনুসারী থাকা ফেসবুক আইডি হ্যাক করার পর প্রথমেই হ্যাকাররা লেখেন, ‘তোমরা নিশ্চয়ই জানো, আমার মৃত্যুর খবরটা ঠিক না।’ এরপর বেশ কয়েকটি পোস্ট দেয়া হয়।

একটি পোস্টে বলা হয়, ‘স্বর্গে কোনো কোক নেই, শুধু পেপসি।’ আরেক পোস্টে লিওনেল মেসির দীর্ঘজীবন কামনা করা হয়।

ম্যারাডোনার পরিবারের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, দিয়েগো ম্যারাডোনার অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্ট সাইবার আক্রমণের শিকার হয়েছে।

কারা এবং কী কারণে ম্যারাডোনার ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে তা এখনও জানা যায়নি।

সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ডিয়েগো ম্যারাডোনা ২০২০ সালের ২৫ নভেম্বর মারা যান। হার্ট অ্যাটাকে ৬০ বছর বয়সে মৃত্যু হয় বিশ্বনন্দিত এই ফুটবল মহাতারকার।

আরও পড়ুন:
ম্যারাডোনা বলেছিলেন পেলেই সর্বকালের সেরা
বিশ্বকাপ আছে, ম্যারাডোনা নেই
নাপোলির মাঠে ম্যারাডোনা

মন্তব্য

খেলা
10 points were deducted for Juventus place in the European competition

১০ পয়েন্ট কাটাই গেল ইউভেন্তুসের

১০ পয়েন্ট কাটাই গেল ইউভেন্তুসের আগামী মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতায় খেলা নিয়ে অনিশ্চয়তায় পড়ে গেছে ইউভেন্তুস। ছবি: সংগৃহীত
ইতালির লিগ ‘সেরি আ’ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জন করে। পঞ্চম দল ইউরোপা লিগ ও ষষ্ঠ দল উয়েফা কনফারেন্স লিগে প্রতিযোগিতা করার সুযোগ পায়। ৫৯ পয়েন্ট নিয়ে ইউভেন্তুসের অবস্থান এখন সপ্তম।

১৫ পয়েন্ট না হলেও ১০ পয়েন্ট ঠিকই কাটা গেল ইতালিয়ান ক্লাব ইউভেন্তুসের। এর ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ তো দুরের কথা, ইউরোপা লিগ এমনকি উয়েফা কনফারেন্স লিগে স্থান পাওয়া নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের অভিযোগে নতুন একটি শুনানির পর সেরি আ’তে চলতি মৌসুমে দলটির ১০ পয়েন্ট কেটে নেয়ার রায় দিয়েছে ইতালির একটি ক্রীড়া আদালত।

সোমবার স্থানীয় সময় রাত পৌনে ৯টায় এমপোলির সঙ্গে খেলা চলছিল ইউভেন্তুসের। ম্যাচটিতে এমপোলির কাছে ৪-১ গোলে হারে মাস্সিমিলিয়ানো আলেগ্রির দল। খেলা শেষ হওয়ার ১০ মিনিট আগে এ রায়ের খবর আসে বলে গোল ডটকমের প্রতিবেদনে বলা হয়।

এ মামলায় ২০২৩ সালের জানুয়ারি মাসে এক রায়ে প্রথমে ১৫ পয়েন্ট কেটে নেয়া হয় ‘তুরিনের বুড়ি’দের; সাথে করা হয় জরিমানা। সে সময় পয়েন্ট টেবিলের দশম অবস্থানে নেমে যায় তারা। তবে এপ্রিলে ইতালির শীর্ষ ক্রীড়া আদালত রায়টি পর্যালোচনা করতে বললে আবারও চ্যাম্পিয়ন্স লিগের স্পট ফিরে পায় তারা। পর্যালোচিত রায়ে জরিমানাও স্থগিত করা হয়। এরপর দারুণ খেলে তারা পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে উঠে আসে।

কিন্তু মৌসুমের শেষ সময়ে ১০ পয়েন্ট কাটা এই শাস্তির ফলে পয়েন্ট টেবিলের সপ্তম অবস্থানে নেমে গিয়েছে ইউভেন্তুস। এতে আগামী মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতায় খেলা নিয়ে অনিশ্চয়তায় পড়ে গেছে দলটি।

ইতালির লিগ ‘সেরি আ’ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪ দল পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জন করে। পঞ্চম দল ইউরোপা লিগ ও ষষ্ঠ দল উয়েফা কনফারেন্স লিগে প্রতিযোগিতা করার সুযোগ পায়। ৫৯ পয়েন্ট নিয়ে ইউভেন্তুসের অবস্থান এখন সপ্তম।

তবে এতকিছুর পরও ইউরোপীয় প্রতিযোগিতায় খেলার সম্ভাবনা একেবারে হাতছাড়া হয়ে যায়নি তাদের।

৬৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ অবস্থানে রয়েছে এসি মিলান। ৬১ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে আতালান্তা ও ৬০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে রোমা। একটু খেয়াল করলে দেখা যায়, চতুর্থ অবস্থানে অর্থাৎ, চ্যাম্পিয়ন্স লিগের শেষ স্পটে থাকা এসি মিলানের চেয়ে ইউভেন্তুসের পয়েন্ট ব্যবধান ৫, আতালান্তা ও রোমার সঙ্গে পয়েন্ট ব্যবধান মাত্র ২ ও ১।

ইউভেন্তুসের হাতে এখনও দুই ম্যাচ রয়েছে যার একটি এসি মিলান ও অপরটি উদিনিসের সঙ্গে। রোববার (২৮ মে) এসি মিলানের সঙ্গে যদি জিততে পারে, তাহলে তাদের সঙ্গে ইউভেন্তুসের ব্যবধান কমে আসবে দুইয়ে। সে সঙ্গে আতালান্তা ও রোমা যদি শেষ দুই ম্যাচে পয়েন্ট হারায়, আর ইউভেন্তুস পরের দুই ম্যাচই জেতে, তাহলে হয়ত ইউরোপা লিগ বা কনফারেন্স লিগে আগামী মৌসুমে দেখা যেতে পারে ‘ওল্ড লেডি’দের।

আরও পড়ুন:
আগামী মৌসুমে কোথায় খেলবেন মেসি?
ডিকশনারিতে নতুন শব্দ ‘পেলে’

মন্তব্য

খেলা
The curtain rose on the Sheikh Hasina Interbank Football Tournament

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের বনানীর আর্মি স্টেডিয়ামে শনিবার শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: পিয়াস বিশ্বাস
বনানীর আর্মি স্টেডিয়ামে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে টুর্নামেন্টের উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক সহযোগিতায় ৩৩টি ব্যাংক দল এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

জমকালো উদ্বোধনী আয়োজনের মধ্য দিয়ে শুরু হলো ‘শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-২০২৩’। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ব্যাংকস (বিএবি)-এর উদ্যোগে প্রথমবারের মতো এই ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর বনানীর আর্মি স্টেডিয়ামে শনিবার আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন বিএবি’র চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার। ছবি: নিউজবাংলা

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবি’র চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএবি ও এফবিসিসিআই’র সাবেক প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ এবং পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ও শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-২০২৩ আয়োজক কমিটির সদস্য সচিব ড. চৌধুরী নাফিজ সরাফাত।

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের
টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও আয়োজকবৃন্দ। ছবি: নিউজবাংলা

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-২০২৩ আয়োজক কমিটির চেয়ারম্যান একেএম নুরুল ফজল বুলবুল, বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন অফিসারবৃন্দ, বিএবি’র সদস্য ব্যাংকগুলোর চেয়ারম্যান, পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং অংশগ্রহণকারী দলের খেলোয়াড়সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের
টুর্নামেন্টে অংশগ্রহণকারী ব্যাংক দলগুলোর মার্চপাস্ট পরিদর্শন করেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: নিউজবাংলা

উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আর্মি স্টেডিয়ামকে রঙিন সাজে সাজানো হয়। উদ্বোধনী আয়োজনে ছিল প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৩৪টি ব্যাংক দলের মার্চপাস্ট, দর্শনীয় ডে-লাইট ফায়ারওয়ার্কস এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পর্দা উঠল শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের
আমন্ত্রিত অতিথি ও আয়োজকবৃন্দের সঙ্গে টুর্নামেন্টে অংশ নেয়া খেলোয়াড়বৃন্দ। ছবি: নিউজবাংলা

এর আগে ৬ মে ‘শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-২০২৩’-এর লোগো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়।

বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক সহযোগিতায় ৩৩টি ব্যাংক দলের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন:
শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্টের লোগো উন্মোচন

মন্তব্য

p
উপরে