× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Afif Rasoolis second win in Chittagongs batting
hear-news
player
google_news print-icon

আফিফ-রাসুলির ব্যাটিংয়ে দ্বিতীয় জয় চট্টগ্রামের

আফিফ-রাসুলির-ব্যাটিংয়ে-দ্বিতীয়-জয়-চট্টগ্রামের
জয়ের পর উচ্ছ্বসিত চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত
চার খেলায় দুই জয়ে চার পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে চট্টগ্রাম। তিন খেলায় দুই হারে দুই পয়েন্ট পেয়ে পঞ্চম স্থানে ঢাকা।

আফিফ হোসেন ও আফগানিস্তানের দারউইশ রাসুলির দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় জয় পেয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেন ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন।

ঢাকার দেয়া ১৫৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় উইকেটে আফিফ-রাসুলির ৬৩ বলে অবিচ্ছিন্ন ১০৩ রানের জুটিতে চট্টগ্রাম ৮ উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ে।

আফিফ হোসেন ৫২ বলে ৬৯ ও দারউইশ রাসুলি ৩৩ বলে ৫৬ রানে অপরাজিত থাকেন। চার খেলায় দুই জয়ে চার পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে চট্টগ্রাম। তিন খেলায় দুই হারে দুই পয়েন্ট পেয়ে পঞ্চম স্থানে ঢাকা।

এর আগে শুরুতে ব্যাট করতে উদ্বোধনী জুটিতে ঢাকাকে ৬০ রানের সূচনা এনে দেন মিজানুর রহমান ও আফগানিস্তানের উসমান গনি, তবে তাদের রান তোলার গতি টি-টোয়েন্টি মেজাজের ছিল না।

উসমানের ব্যাট থেকে ৩৩ বলে আসে ৪৭ রান। আরেক ওপেনার মিজানুর করেন ৩৩ বলে ২৮।

অধিনায়ক নাসির হোসেন ২২ বলে ৩০ যোগ করেন স্কোরবোর্ডে। এতে করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৮ রানের সংগ্রহ পায় ঢাকা।

চট্টগ্রামের রানা ও নিহাদুজ্জামান সমান দুটি করে উইকেট নেন।

আরও পড়ুন:
রংপুরের দারুণ জয়, টানা তিন হার খুলনার
ঘরের মাঠে হার দিয়ে শুরু চট্টগ্রামের
ঘরের মাঠে চট্টগ্রামকে ২০৩ রানের টার্গেট দিল বরিশাল

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Australian cricketer Aaron Finch retired

অবসর নিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যারন ফিঞ্চ

অবসর নিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যারন ফিঞ্চ অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যারন ফিঞ্চ। ছবি: সংগৃহীত
অবসর প্রসঙ্গে ফিঞ্চ বলেন, ‘যেহেতু আমি ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারব না, এটাই অবসর নেয়ার সঠিক সময়। যাতে আগামী বিশ্বকাপকে ঘিরে দল পরিকল্পনা করার সময় পায় এবং সেদিকে এগিয়ে যেতে পারে।’ 

অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যারন ফিঞ্চ ওয়ানডের পর এবার আন্তর্জাতিক টি-টোয়েন্ট ক্রিকেট থেকেও অবসরের ঘোষণা দিয়েছেন।

আনন্দবাজার পত্রিকার মঙ্গলবারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সালে। ফিঞ্চ মনে করেন তার আগে নতুন অধিনায়ককে সময় দেয়া উচিত। এতদিন তিনিই ছিলেন টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার অধিনায়ক। ফিঞ্চ অবসর নেয়ায় এ বার নতুন অধিনায়ক খুঁজতে হবে অস্ট্রেলিয়াকে।

অবসর প্রসঙ্গে ফিঞ্চ বলেন, ‘যেহেতু আমি ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারব না, এটাই অবসর নেয়ার সঠিক সময়। যাতে আগামী বিশ্বকাপকে ঘিরে দল পরিকল্পনা করার সময় পায় এবং সেদিকে এগিয়ে যেতে পারে।’

২০১১ সালে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় ফিঞ্চের। ১২ বছরে ১০৩টি টি-টোয়েন্টি, ১৪৬টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট খেলেছেন মাত্র ৫টি। আন্তর্জাতিক ক্রিকেটে ১৯টি শত রান রয়েছে তার। এর মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে দুটি শত রান করেন ফিঞ্চ। তিনি শেষ টেস্ট খেলেন ২০১৮ সালে।

ভারতের বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট খেলেন এই ক্রিকেটার। গত বছর সেপ্টেম্বরে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে খেলে ওয়ানডের ক্রিকেট অবসর নেন ফিঞ্চ। শেষ টি-টোয়েন্টি খেলেছেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে অক্টোবরে।

মন্তব্য

খেলা
Kambli is accused of beating his wife by drinking alcohol

মদ খেয়ে বউ পেটানোর অভিযোগ কাম্বলির বিরুদ্ধে

মদ খেয়ে বউ পেটানোর অভিযোগ  কাম্বলির বিরুদ্ধে স্ত্রীর সঙ্গে বিনোদ কাম্বলি। ছবি: সংগৃহীত
বিনোদের স্ত্রী দাবি করেছেন, তাকে লক্ষ্য করে একটি কুকিং প্যানের ভাঙা হাতল ছুড়ে মারেন বিনোদ। যা তার মাথায় লাগে। সেখানেই থামেননি বিনোদ। ব্যাট দিয়েও বিনোদ স্ত্রীকে মারতে চান।

মদ খেয়ে স্ত্রীকে পেটানোর অভিযোগ উঠেছে ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান বিনোদ কাম্বলির বিরুদ্ধে।

গত শুক্রবারের এ ঘটনায় মুম্বাইয়ের বান্দ্রা থানায় এজাহার (এফআইআর) করেছেন কাম্বলিরর স্ত্রী আন্দ্রেয়া হিউইট।

ভারতীয় একাধিক সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, রান্নার প্যানের হাতল দিয়ে স্ত্রীকে মারধর করেন সাবেক এই ক্রিকেটার। ব্যাট দিয়েও মারতে উদ্যত হন তিনি।

এরই মধ্যে মুম্বাইয়ের বান্দ্রা পুলিশের কাছে মেডিক্যাল রিপোর্ট জমা দিয়েছেন বিনোদের স্ত্রী। নিজের বক্তব্যও রেকর্ড করেছেন।

বান্দ্রা পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতে পুলিশের দ্বারস্থ হন বিনোদের স্ত্রী আন্দ্রেয়া। তিনি দাবি করেছেন, বান্দ্রা রিক্লেমেশনে জেডব্লুউএল কো-অপারেটিভ হাউজিং সোসাইটিতে নিজের বাড়িতে বসে মদ্যপান করছিলেন বিনোদ। তারই মধ্যে মদ খেয়ে গালিগালাজ করতে থাকেন তিনি। দুই সন্তানের সামনেই মারমুখী হয়ে ওঠেন।

বিনোদের স্ত্রী দাবি করেছেন, তাকে লক্ষ্য করে একটি কুকিং প্যানের ভাঙা হাতল ছুড়ে মারেন বিনোদ। যা তার মাথায় লাগে। সেখানেই থামেননি বিনোদ। ব্যাট দিয়েও বিনোদ স্ত্রীকে মারতে চান। তার দাবি, কোনওভাবে হাত দিয়ে বিনোদের সেই চেষ্টা রুখে দেন তিনি।

বান্দ্রা পুলিশের এক কর্মকর্তা বলেছেন, ‘ওই ঘটনার পরই দুই সন্তানকে নিয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে যান আন্দ্রেয়া।’

পুলিশ জানিয়েছেন, বাড়ি থেকে বেরিয়ে চিকিৎসার জন্য বান্দ্রার ভাবা হাসপাতালে যান আন্দ্রেলা। সেখান থেকে থানায় যান। সেখানে নিজের বক্তব্য রেকর্ড করেন। নিজের মেডিক্যাল রিপোর্টের একটি কপিও জমা দেন বিনোদের স্ত্রী।

পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘বিপজ্জনক অস্ত্র’ দিয়ে আন্দ্রেয়াকে আঘাত করার অভিযোগে সাবেক ক্রিকেটার বিনোদের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। সেই সঙ্গে ভারতীয় দণ্ডবিধির আওতায় শান্তিভঙ্গের অভিযোগেও মামলা দায়ের করা হয়েছে।

ভারতের জার্সিতে মোট ১৭ টেস্টে খেলেছিলেন বিনোদ। করেছিলেন ১ হাজার ৮৪ রান। গড় ছিল ৫৪.২। সর্বোচ্চ ২২৭ রান করেছিলেন। চারটি শতরান এবং তিনটি অর্ধশতরান হাঁকিয়েছিলেন। ১০৪টি একদিনের ম্যাচে খেলেছিলেন এই ক্রিকেটার। গড় ছিল ৩২.৫৯। ২ হাজার ৪৭৭ রান করেছিলেন। দুটি শতরান হাঁকিয়েছিলেন। করেছিলেন ১৪ টি অর্ধশতরান।

বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়া বিনোদ কাম্বলির আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি পড়ে ২০০০ সালে।

আরও পড়ুন:
বাবর-আফ্রিদিদের ম্যাচের কাছে হামলা, দায় নিল তালেবান
পাকিস্তান নয়, আমিরাতে হচ্ছে এশিয়া কাপ!
হাথুরুসিংহেই বাংলাদেশের কোচ

মন্তব্য

খেলা
Taliban claimed responsibility for the attack near Babar Afridid ​​match

বাবর-আফ্রিদিদের ম্যাচের কাছে হামলা, দায় নিল তালেবান

বাবর-আফ্রিদিদের ম্যাচের কাছে হামলা, দায় নিল তালেবান পাকিস্তানের কোয়েটায় পাকিস্তান সুপার লীগের (পিএসএল) একটি প্রদর্শনী ম্যাচের কাছে বোমা হামলা। ছবি: সংগৃহীত
কোয়েটার নবাব আকবর বুগতি স্টেডিয়ামে চলছিল কোয়েটা গ্ল্যাডিয়েটর্স বনাম পেশাওয়ার জালমির প্রদর্শনী ম্যাচ। সেখান থেকে কয়েক মাইল দূরে অবস্থিত পুলিশ লাইন্স এলাকায় বিস্ফোরণের পরে খেলা কিছুক্ষণের জন্য বন্ধ থাকে। ওই বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন।

পাকিস্তানের কোয়েটায় পাকিস্তান সুপার লীগের (পিএসএল) একটি প্রদর্শনী ম্যাচের কাছে বোমা হামলার ঘটনা ঘটেছে । এ হামলার দায় নিয়েছে তেহরিক-ই-তালেবান (টিটিপি)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, কোয়েটার নবাব আকবর বুগতি স্টেডিয়ামে চলছিল কোয়েটা গ্ল্যাডিয়েটর্স বনাম পেশাওয়ার জালমির প্রদর্শনী ম্যাচ। সেখান থেকে কয়েক মাইল দূরে অবস্থিত পুলিশ লাইন্স এলাকায় বিস্ফোরণের পরে খেলা কিছুক্ষণের জন্য বন্ধ থাকে। ওই বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন।

এ ম্যাচে খেলেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজের মতো তারকারা।

এদিকে বিস্ফোরণের পর ম্যাচ চলা নিয়ে তৈরি হয় সংশয়। শেষ পর্যন্ত এ ম্যাচে পেশোয়ারকে তিন রানে হারায় কোয়েটা।

এক পুলিশ কর্মকর্তা জানান, বিস্ফোরণের সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ম্যাচটি কিছুক্ষণের জন্য বন্ধ করে দেয়া হয়। পরে সবুজ সংকেত পাওয়ার পর তা আবার শুরু হয়।

সম্প্রতি পেশোয়ারের পাকিস্তানি তালেবানের হামলায় ৮০ জন নিহত হন।

আরও পড়ুন:
হাথুরুসিংহেই বাংলাদেশের কোচ
পাকিস্তানের মসজিদে হামলায় নিহত বেড়ে ৮৩
মসজিদে হামলার দায় স্বীকার পাকিস্তানি তালেবানের, নিহত বেড়ে ৪৬
পাকিস্তানে পুলিশ হেডকোয়ার্টার মসজিদে বোমা, নিহত ২৮
একাই ৩৩ আসনে লড়বেন ইমরান

মন্তব্য

খেলা
The Asia Cup is being held in Emirates not Pakistan

পাকিস্তান নয়, আমিরাতে হচ্ছে এশিয়া কাপ!

পাকিস্তান নয়, আমিরাতে হচ্ছে এশিয়া কাপ!
বিসিসিআইর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ভেন্যু পরিবর্তনের বিষয়টি মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। ভিরাট কোহলি, রোহিত শর্মা ও শুভমান গিলরা না খেললে স্পন্সররাও টুর্নামেন্ট থেকে পিছিয়ে যাবে।

চলতি বছর পাকিস্তানে এশিয়া কাপ আয়োজনের কথা ছিল, তবে এ নিয়ে আপত্তি জানিয়েছিল ভারত। বিষয়টি মীমাংসা করতে শনিবার বাহরাইনে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহের সঙ্গে বৈঠক করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি। ওই বৈঠকে উপস্থিত ছিলেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অন্যান্য সদস্যরাও। সেখানেই পাকিস্তান থেকে এশিয়া কাপের ভেন্যু সরানোর বিষয়টি নিয়ে আলোচনা হয়।

এ সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, মার্চে এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত হবে। সম্ভাব্য ভেন্যু হিসেবে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের নাম।

বিসিসিআইর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ভেন্যু পরিবর্তনের বিষয়টি মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। ভিরাট কোহলি, রোহিত শর্মা ও শুভমান গিলরা না খেললে স্পন্সররাও টুর্নামেন্ট থেকে পিছিয়ে যাবে।

এসিসির একটি সূত্র জানায়, পিসিবির চেয়ারম্যান নাজাম শেঠির অনুরোধেই ভেন্যু পরিবর্তনের বিষয়টি মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। কারণ তিনি সবেমাত্র দায়িত্ব নিয়েছেন। আর তাকে নিয়ে মানুষের বাজে ধারণা যেন না হয় তাই তিনি ভেন্যু পরিবর্তনের জন্য কিছু সময় চেয়েছেন।

পাকিস্তানে চরম অর্থনৈতিক সংকট চলছে। দেশটিতে এক ডলার পেতে খরচ করতে হচ্ছে ২৭৭ পাকিস্তানি রুপি।

আরও পড়ুন:
পাকিস্তানে পুলিশ হেডকোয়ার্টার মসজিদে বোমা, নিহত ২৮
একাই ৩৩ আসনে লড়বেন ইমরান
প্রধানমন্ত্রী ইমরানের হেলিকপ্টার ব্যয় ১০০ কোটি
পাকিস্তানে জ্বালানির দামে রেকর্ড
জারদারির বিরুদ্ধে হত্যার নতুন চক্রান্তের অভিযোগ ইমরানের

মন্তব্য

খেলা
Iftikhar left Dhaka at night after leaving BPL

বিপিএল ছেড়ে রাতেই ঢাকা ছাড়ছেন ইফতিখার

বিপিএল ছেড়ে রাতেই ঢাকা ছাড়ছেন ইফতিখার পাকিস্তানি ব্যাটসম্যান ইফতিখার আহমেদ। ছবি: সংগৃহীত
পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরু হচ্ছে ১৩ ফেব্রুয়ারি। এই টুর্নামেন্ট শুরুর আগে পাকিস্তানের ক্রিকেটারদের দেশে ফেরার নির্দেশ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি টুর্নামেন্ট ছেড়ে শুক্রবার রাতেই ঢাকা ছাড়ছেন ফরচুন বরিশালের পাকিস্তানি ব্যাটসম্যান ইফতিখার আহমেদ। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে বিপিএলের মাঝপথে তিনি স্বদেশের উদ্দেশে উড়াল দিচ্ছেন।

পিএসএল শুরু হচ্ছে ১৩ ফেব্রুয়ারি। এই টুর্নামেন্ট শুরুর আগে পাকিস্তানের ক্রিকেটারদের দেশে ফেরার নির্দেশ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

ফরচুন বরিশাল ম্যানেজমেন্টের পক্ষ থেকে ইফতিখারের রাতেই ঢাকা ছাড়ার তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

পিএসএল শুরুর আগে খেলোয়াড়দের বিশ্রামের কথা চিন্তা করে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) অনুরোধ জানায় টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলো।

এর পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতেই ঢাকা ছাড়ছেন বিপিএলে দুর্দান্ত পারফরম করা ইফতিখার। বরিশালের হয়ে এবার ১০ ম্যাচের ১০ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ৩৪৭ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ৬৯ দশমিক ৪০। স্ট্রাইক রেট ১৬১ দশমিক ৩৯।

চট্টগ্রামে বিপিএলের ১৮তম ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ইফতিখার। ৬টি চার ও ৯টি ছক্কায় ৪৫ বলে অপরাজিত ১০০ রান করেছিলেন তিনি। এবারের বিপিএলের তৃতীয় সেঞ্চুরি এসেছিলো ইফতিখারের ব্যাট থেকে।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে এবারের আসরে শেষ ম্যাচ খেলেছেন ইফতিখারের। এই ম্যাচে ৩টি করে চার-ছক্কায় ৩১ বলে অপরাজিত ৫১ রান করেন তিনি।

আরও পড়ুন:
বিপিএল থেকে তামিমদের বিদায়
সোহানকে জরিমানা, হারিসকে সতর্কবার্তা
সিলেটকে সরিয়ে শীর্ষে বরিশাল
মাশরাফির সিলেটের বিপক্ষে রংপুরের জয়
নাসিমের বোলিং তাণ্ডব, ঢাকার ষষ্ঠ হার

মন্তব্য

খেলা
Tamims departure from BPL

বিপিএল থেকে তামিমদের বিদায়

বিপিএল থেকে তামিমদের বিদায়
এই জয়ে ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে কোয়ালিফায়ারের দৌড়ে ভালোভাবে টিকে রইল বরিশাল। ১০ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে খুলনা। এক ম্যাচ কম খেলে তলানিতে আছে চট্টগ্রাম।

ফরচুন বরিশালের কাছে ৩৭ রানে হেরে গেছে খুলনা টাইগার্স। এর মাধ্যমে দিনের প্রথম ম্যাচে সাকিবদের কাছে হেরে বিপিএল থেকেও বিদায় নিতে হলো তামিম ইকবালদের।

শুক্রবার শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৯৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তামিম ইকবাল-ইয়াসির আলি চৌধুরিদের ম্যাচ থেমে যায় ১৫৭ রানেই।

এই জয়ে ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে কোয়ালিফায়ারের দৌড়ে ভালোভাবে টিকে রইল বরিশাল। ১০ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে খুলনা। এক ম্যাচ কম খেলে তলানিতে আছে চট্টগ্রাম।

আগে ব্যাট করে ইফতেখার আহমেদের ফিফটি ও সাকিব আল হাসান-ফজলে মাহমুদের ঝড়ো ব্যাটিংয়ে ১৯৪ রান তোলে বরিশাল। ইয়াসির আলী রাব্বির ফিফটিও এড়াতে পারেনি খুলনার হার।

তামিম ইনিংসের দ্বিতীয় ওভারে ওয়াসিম জুনিয়রের বলে বোল্ড হন ১ রানে। দ্বিতীয় উইকেট জুটিতে খুলনাকে টেনে তোলার চেষ্টা করেন ওপেনার অ্যান্ড্রু বালবার্নি ও অধিনায়ক শাই হোপ। ১২ রানে থাকা বালবার্নিকে ফিরিয়ে ৪৪ রানের জুটি ভাঙেন খালেদ আহমেদ। পরের ওভারে সাকিবের শিকার হয়ে শূন্য রানে আউট মাহমুদুল হাসান জয়।

হোপ আজ থামেন ২৪ বলে ৩৭ রানে। ৫৪ রানে ৪ উইকেট হারায় খুলনা। নাহিদুলকে নিয়ে চেষ্টা করেছিলেন ইয়াসির। তাদের ৮১ রানের জুটি ভাঙে ২৪ করে নাহিদুল আউট হলে। ৩৫ বলে অর্ধশতক তুলে নেন ইয়াসির।

শেষদিকে আর কোনো ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলে খুলনার ইনিংস থামে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রানে। বরিশালের হয়ে করিম জানাত নেন ৪ উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বরিশালকে ঝড়ো শুরু এনে দেন দুই ওপেনার এনামুল হক বিজয় ও ফজলে। সাকিব ৪টি ছয় ও ১টি চারে ২১ বলে করেন ৩৬ রান। ইফতেখারের ৩১ বলে অপরাজিত ৫১ রানের সঙ্গে করিম জানাতের ৮ বলে ১৬ রানে ৫ উইকেটে ১৯৪ করে বরিশাল।

আরও পড়ুন:
সোহানকে জরিমানা, হারিসকে সতর্কবার্তা
সিলেটকে সরিয়ে শীর্ষে বরিশাল
মাশরাফির সিলেটের বিপক্ষে রংপুরের জয়

মন্তব্য

খেলা
England is coming to Bangladesh with a full strength team

পূর্ণশক্তির দল নিয়েই বাংলাদেশে আসছে ইংল্যান্ড

পূর্ণশক্তির দল নিয়েই বাংলাদেশে আসছে ইংল্যান্ড ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত
তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে ইংল্যান্ডের ঢাকায় আসার কথা আগামী ২৪ ফেব্রুয়ারি। ১ মার্চ প্রথম ওয়ানডে দিয়ে শুরু মাঠের লড়াই।

প্রায় সাড়ে ৬ বছর পর চলতি মাসে বাংলাদেশ সফরে আসেব ইংল্যান্ড। গুঞ্জন ছিল, পাকিস্তান সুপার লিগের কারণে একাধিক তারকা ক্রিকেটারকে পাবে না দলটি। তবে আজ জস বাটলারের নেতৃত্ব ঘোষিত দলে তারকা ক্রিকেটারদের প্রায় সবাই-ই আছেন। অ্যালেক্স হেলস, স্যাম বিলিংসরা না থাকলেও বাংলাদেশে আসছেন মঈন আলী, ডাভিড ম্যালান, জফরা আর্চার, স্যাম কারেন, আদিল রশিদ, ক্রিস ওকস, মার্ক উডের মতো অভিজ্ঞরা।

তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে ইংল্যান্ডের ঢাকায় আসার কথা আগামী ২৪ ফেব্রুয়ারি। ১ মার্চ প্রথম ওয়ানডে দিয়ে শুরু মাঠের লড়াই। বাংলাদেশ সফরে আসার আগে আজ দুই ফরম্যাটের জন্য ১৫ সদস্যের আলাদা দুটি দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইংল্যান্ডের ওয়ানডে দল

জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জফরা আর্চার, স্যাম কারেন, সাকিব মাহমুদ, ডাভিড ম্যালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিনস, ক্রিস ওকস ও মার্ক উড।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল

জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জফরা আর্চার, স্যাম কারেন, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, ডাভিড ম্যালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস ও মার্ক উড।

আরও পড়ুন:
হাথুরুসিংহেই বাংলাদেশের কোচ
বিসিবির হেড অফ প্রোগ্রামস ডেভিড মুর
ভেতরের কথা জানলে সাকিব এমনটা বলতেন না: বিসিবি
মার্চে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় ইংলিশদের

মন্তব্য

p
উপরে