× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
2022 Domestic Sports History in Football and Disappointment in Cricket
hear-news
player
google_news print-icon

২০২২ ঘরোয়া ক্রীড়াঙ্গন: ফুটবলে ইতিহাস আর ক্রিকেটে হতাশা

২০২২-ঘরোয়া-ক্রীড়াঙ্গন-ফুটবলে-ইতিহাস-আর-ক্রিকেটে-হতাশা
ছবি কোলাজ: নিউজবাংলা
২০২২ সালটি বাংলাদেশের নারী ফুটবল দলের জন্য ঐতিহাসিক একটি বছর। সে বিষয়ে কোন সন্দেহ নেই। নেপালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশীপে প্রথমবারের মতো শিরোপা জয়ের মাধ্যমে গোটা জাতিকে গৌরবান্বিত করে বাংলাদেশ নারী ফুটবল দল।

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয় দিয়ে ২০২২ সাল শুরু করলেও ঘরের মাঠে ভারতের কাছে হার দিয়ে বছর শেষ করে বাংলাদেশ ক্রিকেট দল। তবে ওয়ানডে ক্রিকেটে নিজেদের শক্তিশালী অবস্থান প্রতিষ্ঠা করেছে টাইগাররা।

সাউথ আফ্রিকার মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের মধ্যে দিয়ে নিজেদের অবস্থান তুলে ধরে সাকিব-তাসকিনরা।

২০২২ সালে বাংলাদেশ দলের বড় চ্যালেঞ্জ ছিল টেস্ট এবং টি-টোয়েন্টিতে নিজেদের আরও বেশি শক্তিশালী করে তোলার। সে প্রত্যাশা পুরোপুরি পূরণ না হলেও, দুই ফরম্যাটেই উল্লেখযোগ্য উন্নতি ছিলো বাংলাদেশের। টান টান উত্তেজনার ম্যাচগুলো জয়ের দিক থেকে এখনও অনেক পিছিয়ে বাংলাদেশ ক্রিকেট।

এক নজরে কিছু পরিসংখ্যান

এ বছর ১০টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। মাত্র একটি জিতেছে তারা। বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয় ঐতিহাসিক অর্জন। এরপর আট ম্যাচে হেরেছে ও শ্রীলঙ্কার বিপক্ষে ড্র হয়েছে।

১৫টি ওয়ানডের মধ্যে ১০টিতে জয় এবং পাঁচটিতে হেরেছে বাংলাদেশ। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল প্রথমবারের মতো সাউথ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়।

বছরের শেষ দিকে ঘরের মাঠে ভারতকে টানা দ্বিতীয়বারের মতো তিন ম্যাচের সিরিজে হারিয়েছে টাইগাররা। তবে ভালো কিছুর সঙ্গে চোখে পড়ার মতো ব্যর্থতাও রয়েছে। ২০১৩ সালের পর প্রথমবারের মতো জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজও হেরেছে লাল সবুজের প্রতিনিধিরা।

২১টি টি-টোয়েন্টি খেলে মাত্র ছয়টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ১৪টি ম্যাচে, এক ম্যাচ পরিত্যক্ত হয়। টেস্টের মতো টি-টোয়েন্টি ফরম্যাটেও দুর্বল ছিল টাইগারদের। ২০০৭ সালের পর নেদারল্যান্ডস ও জিম্বাবুয়েকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে হারের বৃত্ত থেকে বের হয়ছিল দলটি।

টেস্টে বাংলাদেশ পরিবর্তন নেই

নিউজিল্যান্ডের মাটিতে অবিস্মরনীয় টেস্ট জয়ের পর ভাবা হয়েছিলো টেস্ট ফরম্যাটে শক্ত দল হবে বাংলাদেশ, কিন্তু ক্রাইস্টচার্চে পরের টেস্টে নিউজিল্যান্ডের কাছে ইনিংস ও ১১৭ রানে হেরে যায় টাইগাররা।

পরবর্তীতে শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হারে বাংলাদেশ।

টেস্ট অধিনায়কত্ব ছাড়েন মুমিনুল

২০১৯ থেকে ২০২২ পর্যন্ত মোমিনুলের অধীনে ১৭ টেস্টে মাত্র তিনটি জয় পায় বাংলাদেশ। টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুল হকের ভাগ্য নির্ধারণের জন্য যা যথেষ্টই ছিল। এছাড়া ব্যাট হাতে বাজে পারফরমেন্সের কারণে শেষ পর্যন্ত অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াতে হয় বাংলাদেশের সেরা টেস্ট এ ব্যাটারকে।

টেস্ট অধিনায়কত্ব পান সাকিব

মুমিনুলের পদত্যাগে টেস্ট দলের অধিনায়কত্ব দেয়া হয় সাকিব আল হাসানকে। এর আগেও টেস্ট অধিনায়ক ছিলেন সাকিব। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব আইসিসিকে না জানানোয় সাকিব নিষিদ্ধ হওয়ায় ২০১৯ সালে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছিল মুমিনুলকে।

সিনিয়দের অবসর

টি-টোয়েন্টি ফরম্যাট থেকে তামিম ইকবাল ও মুশফিকুর রহিম অবসর নেন ২০২২ সালে। মাহমুদুল্লাহ রিয়াদকে এই ফরম্যাট থেকে বাদ দেয়া হয়। সিনিয়রদের মধ্যে শুধুমাত্র সাকিব আল হাসান দলে জায়গা ধরে রাখেন।

টি-টোয়েন্টি দলকে গড়ে তোলার জন্য অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয় সাকিবকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ে নেতৃত্ব দেয়ার পর টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেন তামিম। নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে পোস্ট দিয়ে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। তামিম লিখেন, ‘আজ থেকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে আমাকে সাবেক হিসেবে বিবেচনা করুন। সবাইকে ধন্যবাদ।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে অনুষ্ঠিত এশিয়া কাপের পর সংক্ষিপ্ত ভার্সন থেকে অবসর নেন আরেক সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম।

টি-টোয়েন্টিতে মাহমুদুল্লাহর পারফরমেন্সও ছিলো হতাশাজনক। বিশ্বকাপের দল থেকে বাদ পড়তে হয়েছিল তাকে।

নারী ক্রিকেটারদের ২০২২ সাল

বছরটি নারী ক্রিকেটারদের জন্য ছিল অম্লমধুর। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে নেমে পাকিস্তানের বিপক্ষে ৯ উইকেটের ঐতিহাসিক জয় পেয়েছিল নারী দল। তবে পরের সব ম্যাচেই হারে তারা।

নারী দল ১০টি ওয়ানডে খেলে সাতটিতে হার ও একটিতে জিতে। দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড ভালো ছিল জ্যোতিদের। ১৭ ম্যাচে ১০টি জয় ছিল।

বছরের শেষ দিকে, নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের প্রথম টি-টোয়েন্টিতে ৩২ রানে অলআউট হয় নারীরা। সিরিজের পরের দুই ওয়ানডেও হারে দলটি। এশিয়া কাপ টি-টোয়েন্টির শিরোপা ধরে রাখতে পারেনি। স্বাগতিক হওয়া সত্বেও বছর টুর্নামেন্টে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলকে।

বর্ষসেরা খেলোয়াড় লিটন দাস

ক্রিকেটের তিন ফরম্যাটে বাংলাদেশের হয়ে পুরো বছরই দারুণ ছন্দে ছিলেন লিটন দাস। তার কোন প্রতিন্দ্বন্দিই ছিলো না। ক্রিকেটের সব ফরম্যাটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী লিটন।

বছরের শেষের দিকে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ১২ তম স্থানে জায়গা নেনলিটন। যা এখন পর্যন্ত একজন বাংলাদেশি ব্যাটারের সেরা র‌্যাংকিং। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে শীর্ষ ১০ এ জায়গা করে নেয়ার দ্বারপ্রান্তে লিটন। এ বছর তিনটি ফরম্যাটে ১৯২১ রান করেছেন তিনি। যা বাংলাদেশি ব্যাটারদের মধ্যে যে কোন বর্ষপঞ্জিতে সর্বোচ্চ এবং ২০২২ সালে বাবর আজমের পর দ্বিতীয় সর্বোচ্চ।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে (৫৭৭), টি-টোয়েন্টিতে (৫৪৪) ও টেস্ট (৮০০) অর্থাৎ তিন ফর্মেটেই সর্বোচ্চ রান করেছেন লিটন। প্রতিটি পঞ্চাশোর্ধ ইনিংসও তার।

সেরা সাফল্য নারী সাফ জয়

২০২২ সালটি বাংলাদেশের নারী ফুটবল দলের জন্য ঐতিহাসিক একটি বছর। নেপালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশীপে প্রথমবারের মতো শিরোপা জয়ের মাধ্যমে গোটা জাতিকে গৌরবান্বিত করে বাংলাদেশ নারী ফুটবল দল।

২০১৬ সালের পর সাফে এটি ছিল গোলাম রবাবানি ছোটনের শিষ্যদের দ্বিতীয় প্রচেস্টা। সেপ্টেম্বরে নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে চার বারের রানার আপ স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা।

এর আগে পাঁচ বারের টানা চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল নেপাল। ফলে টুর্নামেন্টের ষষ্ঠ আসরে এসে আবসান ঘটে ভারতীয় নারীদের একচেটিয়া রাজত্বের।

শিরোপা জয়ের পাশাপাশি টুর্নামেন্টের সবগুলো পুরস্কারও জিতে নেয় বাংলাদেশের ফুটবলাররা। টাইগ্রেস অধিনায়ক ‘গোল মেশিন’ খ্যাত সাবিনা খাতুন টুর্নামেন্টের ভেল্যুয়েবল প্লেয়ার পুরস্কার জিতেন।

হকি

প্রথমবারের মতো আকর্ষনীয় ফ্র্যাঞ্চাজি টুর্নামেন্ট হকি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের মাধ্যমে বছরটি বেশ জাঁকজঁমকভাবে শেষ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। এই টুর্নামেন্টের মাধ্যমে নতুন এক যুগে প্রবেশ করেছে বাংলাদেশের হকি।

প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টের শিরোপা জয় করেছে একমি চট্টগ্রাম। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত রোমঞ্চকর ফাইনালে মোনার্ক মার্ট পদ্মাকে হারিয়ে শিারোপা জয় করে একমি চট্টগ্রাম।

আরচারি

চলতি বছর তুরস্কের কোনিয়ায় ৫৫ দেশের অংশ গ্রহণে অনুষ্ঠিত ৫ম ইসলামিক সলিডারিটি গেমসে আরচারিতে তিনটি পদক জিতে বাংলাদেশ।

গেমসে রোকসানা আকতার, শ্যামলী রায় ও পুস্পিতা জামানকে নিয়ে গঠিত বাংলাদেশ মহিলা কম্পাউন্ড দল রৌপ্য পদক জয় করে।

এছাড়া রিকার্ভের পদক নির্ধারনী ম্যাচে দিয়া সিদ্দিকী, নাসরিন আকতার ও বিউটি রায়ের সমন্বয়ে গঠিত বাংলাদেশ নারী দল ৬-২ সেট পয়েন্টে উজবেকিস্তানের আবদুসসাত্তোরোভা জিওদাখন, আবদুসসাত্তোরোভা জেবিনিসো এবং হামরোয়েভা নিলুফারকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করে।

আরও পড়ুন:
উইজডেনের বর্ষসেরা স্পেলের তালিকায় তাসকিন
উইজডেনের বর্ষসেরা একাদশে মিরাজ
সাকিব বললেন সেরা খেলা কাবাডি, সালাউদ্দিনের চোখে রাজনীতি

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Charge sheet against cricketer Al Amin in wife torture case

স্ত্রী নির্যাতনের মামলায় ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে অভিযোগপত্র

স্ত্রী নির্যাতনের মামলায় ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে অভিযোগপত্র ক্রিকেটার আল আমিন হোসেন। ফাইল ছবি
ঢাকার মহানগর হাকিম আতাউল্লাহর আদালতে বৃহস্পতিবার অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার পরিদর্শক সোহেল রানা। বিচারক অভিযোগপত্র দেখেছেন মর্মে স্বাক্ষর করেন।

যৌতুকের জন্য স্ত্রীকে মারধরের অভিযোগে করা মামলায় জাতীয় ক্রিকেট দলের পেসার আল আমিন হোসেনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।

ঢাকার মহানগর হাকিম আতাউল্লাহর আদালতে বৃহস্পতিবার এ অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার পরিদর্শক সোহেল রানা।

বিচারক অভিযোগপত্র দেখেছেন মর্মে স্বাক্ষর করেন। পরবর্তী বিচারেরর জন্য মামলাটি ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এ বদলির আদেশ দেন বিচারক।

গত বছরের ২ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় আল আমিনের নামে স্ত্রী ইসরাত জাহানের করা অভিযোগের ভিত্তিতে মামলা নথিভুক্ত করা হয়।

ইশরাত জাহানের অভিযোগ, তাকে অত্যাচার করে বাসা থেকে বের করে দিয়েছেন আল আমিন। দীর্ঘদিন ধরে তার ওপর এমন অত্যাচার চালাচ্ছেন তিনি।

আরও পড়ুন:
ক্রিকেটার আল-আমিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
আদালতে স্ত্রীকে তালাকের কথা জানালেন আল আমিন
এখনও কিছু হয়নি: আল আমিন
স্ত্রীর মামলায় ক্রিকেটার আল আমিনের জামিন
জামিনের পরদিনই ক্রিকেটার আল আমিনের নামে আরেক মামলা

মন্তব্য

খেলা
Djokovic caught Nadal to win the Australian Open

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। ছবি: টুইটার
গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই। 

অস্ট্রেলিয়ান ওপেনে আগ্রাসন বজায় রেখে ফাইনালে গ্রিসের স্তেফানোস সিতসিপাসকে সরাসরি সেটে হারিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ।

এ নিয়ে দশমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। আর ২২টি গ্র্যান্ডস্ল্যাম জিতে ছুঁয়ে ফেললেন রাফায়েল নাদালের রেকর্ড।

মেলবোর্নে রোববার সিতসিপাসকে ৬-৩, ৭-৬, ৭-৬ ব্যবধানে হারিয়ে ২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হন ‘‌জোকার’ ।

গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই।

এ জয়ের মধ্যে দিয়ে টেনিস র‍্যাংকিংয়ে আবারো এক নম্বরে উঠে এসেছেন জকোভিচ।

আরও পড়ুন:
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ
সুপার কাপ ফাইনালের আগে ছিটকে গেলেন রিয়ালের ভাজকুয়েজ
টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা
পাকিস্তানে সিরিজ জয় নিউজিল্যান্ডের
টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
The Australian Open got a new champion

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি হাতে সাবালেঙ্কা। ছবি: সংগৃহীত
বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে শনিবার মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ে এই বেলারুশিয়ান হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে।

নতুন চ্যাম্পিয়ন পেয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। ইতিহাস গড়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ট্রফি দখল করেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা।

শনিবার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টে মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের এই লড়াইয়ে সাবালেঙ্কা হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে। আর এর মধ্য দিয়ে তিনি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে।

রড লেভার এরিনায় প্রথম সেটে অবশ্য পিছিয়ে পড়েছিলেন সাবালেঙ্কাই। সেখান থেকে ঘুরে দাঁড়ান তিনি।

অতীতে উইম্বলডনে একবার এবং যুক্তরাষ্ট্র ওপেনে দু’বার সেমিফাইনালে উঠেছিলেন সাবালেঙ্কা। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলেই বাজিমাত করলেন ২৪ বছরের এই তরুণী। ক্যাঙারুর দেশে ইতিহাস লিখে কাটালেন গ্র্যান্ড স্ল্যাম খরা।

শেষ পয়েন্ট জিতেই মাটিতে শুয়ে পড়েন আরিনা সাবালেঙ্কা। চোখে অঝোর বারিধারা। করতালি আর উল্লাসধ্বনিতে তার আনন্দে শামিল হয় রড লেভার অ্যারেনায় উপস্থিত ৩১ হাজারের বেশি টেনিসপ্রেমীও।

বাছাইয়ের হিসাবে রেবাকিনার চেয়ে ঢের এগিয়ে ছিলেন সাবালিয়েঙ্কা। তবে গ্র্যান্ড স্লাম অভিজ্ঞতায় পিছিয়ে। গত বছরের উইম্বলডনজয়ী রেবাকিনার জন্য গ্র্যান্ড স্লাম ফাইনালের মঞ্চ নতুন নয়, তবে সাবালেঙ্কার জন্য এটাই প্রথম। তাই কিছুটা চাপে ছিলেনই। সেই চাপে ভেঙে পড়েন প্রথম সেটে। সেয়ানে-সেয়ানে লড়াই করেও হেরে যান ৬-৪ এ।

তবে চাপ দীর্ঘস্থায়ী হতে দেননি সাবালেঙ্কা। রেবাকিনাকে ফেরার কোনো সুযোগ না দিয়ে দ্বিতীয় সেট জিতে নেন ৬-৩ গেমে।

শেষ সেটে উত্তেজনার পারদ পড়ে আরও। তবে প্রথম সেটের পুনরাবৃত্তি হতে দেননি সাবালেঙ্কা। ৪-৪ অবস্থায় সার্ভ ব্রেক করে সমীকরণ নিয়ে আসেন নিজের পক্ষে। শেষ পর্যন্ত ৬-৪ ব্যবধানে জিতে গ্র্যান্ড স্লাম শিরোপা নিজের করে নেন তিনি।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
ক্যানসার আক্রান্ত টেনিস কিংবদন্তি নাভ্রাতিলোভা
২০২৩ সালের ক্রীড়া ক্যালেন্ডার
২০২২ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন: মেসির বিশ্বজয় ও পেলের চলে যাওয়া
মেসি-দি মারিয়াদের পাশে নাদাল

মন্তব্য

খেলা
NovoAir 38th National Judo Competition begins

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার শুরু হয়েছে নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা। ছবি: নিউজবাংলা
অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’ 

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ারের পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ৩৮ তম জাতীয় জুডো প্রতিযোগিতা।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুন নাহার হীরু ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমান বলেন, ‘জুডোকে জনপ্রিয় করতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। নিয়মিত চর্চা ও প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশে খেলাটিকে জনপ্রিয় করতে কাজ করছি।’

অনুষ্ঠানে জানানো হয়, সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ, আনসার, বিকেএসপি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ৩১ দলের ৩১০ খেলোয়াড় প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। পুরুষ বিভাগে ৭টি ও নারী বিভাগে ৭টি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড
নাসিমের বোলিং তাণ্ডব, ঢাকার ষষ্ঠ হার
আফ্রিদির চেয়ারে হারুন
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ

মন্তব্য

খেলা
Two thousand athletes in Bangabandhu Marathon

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের কয়েকজন প্রতিযোগী এবং প্রতিযোগিতার প্রধান উপদেষ্টা সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও অতিথি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা
ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। এতে অংশ নেন দেশি-বিদেশি ২ হাজার ১৬৩ অ্যাথলেট।

এবারের ঢাকা ম্যারাথনের লক্ষ্য ছিল জাতির পিতার স্মরণে বাঙালি জাতিসত্তা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপনের পাশাপাশি যুবসমাজকে স্বাস্থ্যকর জীবনযাপনে উদ্বুদ্ধ করা।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান উপদেষ্টা ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

ম্যারাথনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট
সেনাবাহিনীর প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রধান উপদেষ্টা জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতসহ অতিথিরা। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা

রাজধানীর খিলক্ষেতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা থেকে ভোর সাড়ে ৫টার দিকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত যান ম্যারাথনে অংশ নেয়া অ্যাথলেটরা। একই রাস্তায় ফেরত আসেন তারা।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট এবং নারী বিভাগে ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের বাঙ্গরিয়া বিক্রম বারাতসিন এবং নারী বিভাগে নেপালের পুষ্পা ভান্ডারি চ্যাম্পিয়ন হন।

এ ছাড়া হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মরক্কোর আবদেল আজিজ বাঘাজি এবং নারী বিভাগে উগান্ডার রিস্পা চিরোপ চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের অভিষেক পাল ও নারী বিভাগে একই দেশের রেশমা দত্ত কিভেত চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মোহাম্মদ আল আমিন এবং নারী বিভাগে পাপিয়া খাতুন চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে এম এলাহি সরদার এবং নারী বিভাগে সুস্মিতা ঘোষ চ্যাম্পিয়ন হন।

ফুল ও হাফ ম্যারাথনে মোট ২ হাজার ১৬৩ অ্যাথলেট অংশ নেন।

ম্যারাথন কমিটির প্রধান উপদেষ্টা ও সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সমাপনী বক্তব্যের শুরুতে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধু ম্যারাথন-২০২৩ আয়োজন ও দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘তৃতীয় বঙ্গবন্ধু ম্যারাথনে যারা সফলভাবে দৌড় সম্পন্ন করেছেন, তাদের সবাইকে আমার শুভেচ্ছা।’

তার আশা, বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মধ্যে সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে সহায়ক হবে।

আরও পড়ুন:
ঢাকা ম্যারাথনে সোমবার যেসব সড়ক বন্ধ
হাতিরঝিলে সোমবার ৭ ঘণ্টা যান চলাচল বন্ধ
বঙ্গবন্ধুর স্মরণে ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেহেরপুরে মিনি ম্যারাথন
মেরিন ড্রাইভের আল্ট্রা ম্যারাথনে ৩০০ অ্যাথলিট

মন্তব্য

খেলা
You will see Messi Neymar game on TV today

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা পিএসজির জার্সিতে লিওনেল মেসি,নেইমার ও এমবাপে। ফাইল ছবি/এএফপি
তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে ভারত বিপক্ষে রোববার মাঠে নামবে শ্রীলঙ্কা। ইংলিশ প্রিমিয়ার লিগে মুখোমুখি হবে আর্সেনাল ও টটেনহাম। এ ছাড়া ফ্রেঞ্চ লিগ ওয়ানে রেনের বিপক্ষে খেলবে পিএসজি।

ক্রিকেট

তৃতীয় ওয়ানডে
ভারত-শ্রীলঙ্কা
বেলা ২টা, স্টার স্পোর্টস ওয়ান, টি স্পোর্টস।

নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
পাকিস্তান-রুয়ান্ডা
বেলা ২টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

ইংল্যান্ড-জিম্বাবুয়ে
বিকেল পৌনে ৬টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

বিগ ব্যাশ লিগ

হারিকেনস-থান্ডার
সকাল ৮টা ৪০ মিনিট, সনি স্পোর্টস টেন টু।

সিক্সার্স-স্কর্চার্স
বেলা সোয়া ২টা, সনি স্পোর্টস টেন টু

আইএলটি-২০

আবুধাবি-গালফ
বিকেল ৪টা, টি স্পোর্টস।

ডেজার্ট-শারজা
রাত ৮টা, টি ম্পোর্টস।

এসএ২০

ডারবান-পার্ল
বিকেল সাড়ে ৫টা, স্পোর্টস এইটিন ওয়ান।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসি-ক্রিস্টাল প্যালেস
রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

টটেনহ্যাম-আর্সেনাল
রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

আলমেরিয়া-আতলেতিকো
রাত সোয়া ৯টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

সিরি আ

আতালান্তা-সালেরনিতানা
রাত ১১টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

লিগ ওয়ান

রেনে-পিএসজি
রাত পৌনে ২টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

অন্যান্য

বিশ্বকাপ হকি

স্পেন-ওয়েলস
বিকেল সাড়ে ৫টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

ভারত-ইংল্যান্ড
সন্ধ্যা সাড়ে ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

আরও পড়ুন:
টিভিতে আজকের খেলা
বিপিএলসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
Todays game on TV

টিভিতে আজকের খেলা

টিভিতে আজকের খেলা প্রতীকী ছবি
বিপিএলে শনিবার কুমিল্লার মুখোমুখি হবে বরিশাল। দিনের আরেক ম্যাচে ঢাকার বিপক্ষে মাঠে নামবে চট্টগ্রাম। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা রয়েছে।

ক্রিকেট

বিপিএল

কুমিল্লা-বরিশাল
বেলা দেড়টা, নাগরিক টিভি।

চট্টগ্রাম-ঢাকা
সন্ধ্যা সাড়ে ৬টা, নাগরিক টিভি।

বিগ ব্যাশ

অ্যাডিলেড-ব্রিসবেন
বেলা ১১টা, সনি টেন ফাইভ।

রেনেগেডস-স্টারস
বেলা আড়াইটা, সনি টেন ফাইভ।

এসএ২০

প্রিটোরিয়া-সানরাইজার্স
বিকেল সাড়ে ৫টা,স্পোর্টস এইটিন।

কেপটাউন-জোবার্গ
রাত সাড়ে ৯টা, স্পোর্টস এইটিন।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি
সন্ধ্যা সাড়ে ৬টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রাইটন-লিভারপুল
রাত ৯টা,স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রেন্টফোর্ড-বোর্নমাউথ
রাত সাড়ে ১১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

সোসিয়েদাদ-বিলবাও
রাত ২টা, স্পোর্টস এইটিন।

সিরি আ

লেচ্চে-মিলান
রাত ১১টা, ভুট সিলেক্ট।

আরও পড়ুন:
বিপিএলসহ টিভিতে আজকের খেলা
ভারত-শ্রীলঙ্কার ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন
মেসি-নেইমারের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন

মন্তব্য

p
উপরে