× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
2022 International Sports Arena
hear-news
player
google_news print-icon

২০২২ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন: মেসির বিশ্বজয় ও পেলের চলে যাওয়া

২০২২-আন্তর্জাতিক-ক্রীড়াঙ্গন-মেসির-বিশ্বজয়-ও-পেলের-চলে-যাওয়া
ছবি কোলাজ: নিউজবাংলা
মেসির বিশ্বকাপ জয়, ফেডেরার-সেরিনার অবসর ও পেলের চিরবিদায় এমন বেশ কিছু ঘটনা আলোচিত ছিল গত বছরের ক্রীড়াঙ্গনে।

এক কিংবদন্তি লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের পর আরেক কিংবদন্তির চিরবিদায় ছিল গত বছরের শেষ দুটি আলোচিত ঘটনা। ক্রীড়াঙ্গনের এই দুটি ঘটনা তরতাজা হলেও বছরের শুরুর অনেক আলোচিত গল্প আছে, যা অনেকের স্মরণে নেই। ২০২২ সাল শেষ করে নতুন বছরে পদার্পণ করার দিনে বেশ কিছু আলোচিত ঘটনা পাঠকদের আবারও মনে করিয়ে দেয়া যাক।

জকোভিচের নির্বাসন

করোনাভাইরাসের ভ্যাকসিন দিতে অস্বীকৃতি জানানোর কারণে জানুয়ারিতে মেলবোর্নে গিয়েও অস্ট্রেলিয়ান ওপেনে কোর্টে নামতে পারেননি ওই সময়ের বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জকোভিচ।

দেশটির আইন অনুযায়ী টিকা না নেয়ায় সার্বিয়ান এ তারকা চেষ্টা করেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি। মেলবোর্নে যাবার পর তার ভিসা বাতিল করা হয়। হোটেলে বন্দি অবস্থায় কাটাতে হয়েছে বেশ কয়েকদিন।

একই কারণে তিনি ফ্রেঞ্চ ওপেন থেকেও নিজের নাম প্রত্যাহার করেন। জুলাইয়ে লন্ডনে গিয়ে ঠিকই সপ্তমবারের মতো উইম্বলডনের শিরোপা জিতে নেন।

২০২৩ সালে অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেবার ব্যাপারে সবুজসংকেত পেয়েছেন জকোভিচ। এর মাধ্যমে তিনি ক্যারিয়ারের ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্য নিয়ে কোর্টে নামবেন।

শেন ওয়ার্নের মৃত্যু

মার্চে থাইল্যান্ডের এক বিলাসবহুল অবকাশ কেন্দ্রে মৃত্যু হয় অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের। ৫২ বছর বয়সী ওয়ার্ন হার্ট অ্যাটাকে মারা যান। অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে ৭০৮ উইকেট পাওয়া ওয়ার্ন ৯০ দশকে লেগস্পিন শিল্পকে নতুন জীবন দেন।

আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়ে ধারাভাষ্যকার হিসেবে নতুন জীবন শুরু করেছিলেন। তার মৃত্যুর পর বাবা কিথ ওয়ার্ন বলেছিলেন, ‘শেনকে ছাড়া ভবিষ্যৎ দেখা অকল্পনীয়। কিন্তু একটি বিষয় আমাদের স্বস্তি দেয় যে ৫২ বছর ৫ মাস ১৯ দিন বয়সে শেন অনেক সম্মান পেয়েছে, অনেক কৃতিত্ব অর্জন করেছে। যা হয়তো অনেকে কল্পনাই করতে পারে না।’

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা

ফেব্রুয়ারিতে ইউক্রেনের ওপর সামরিক আগ্রাসনের কারণে রাশিয়া ও এর মিত্র বেলারুসের ওপর বিশ্ব ক্রীড়াঙ্গনের নিষেধাজ্ঞা আরোপিত হয়। বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্ব থেকে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়। অ্যাথলেটিক্সেও বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাদের কোনো খেলোয়াড়কে অংশ নিতে দেয়া হয়নি। উইম্বলডন থেকে দুই দেশের খেলোয়াড়দের নিষিদ্ধ করা হয়।

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বিশৃঙ্খলা

গত ২৮ মে প্যারিসের স্তাদে দি ফ্রান্সে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয় লিভারপুল। সে ম্যাচে লিভারপুলের সমর্থক মাঠে প্রবেশ করতে পারেনি। তাদের কাছে টিকিট থাকা সত্ত্বেও বিশৃঙ্খল পরিবেশে তাদের স্টেডিয়ামে ঢোকা কষ্টসাধ্য ছিল।

কার্যত টিকিট না থাকা বেশ কিছু উচ্ছৃঙ্খল সমর্থক জোর করে অবৈধভাবে স্টেডিয়ামে প্রবেশ করতে গিয়ে সমস্যার সৃষ্টি হয়। পরবর্তী সময়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ রাস্তা পর্যন্ত ছড়িয়ে পড়ে। আয়োজক ও নিরাপত্তায় নিয়োজিত প্রধানকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে।

ফেডেরার ও সেরিনার বিদায়

টেনিসকে গত বছর বিদায় জানিয়েছেন দুই অন্যতম সেরা তারকা রজার ফেডেরার ও সেরিনা উইলিয়ামস। দীর্ঘদিনের হাঁটুর ইনজুরি কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারায় ৪১ বছর বয়সী ফেডেরার সেপ্টেম্বরে অবসরের ঘোষণা দেন।

তিনি ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয় করেছেন, যা ইতোমধ্যেই পেরিয়ে গেছেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচ। পুরো ক্যারিয়ারে ফেডেরার ১০৩টি শিরোপা জিতেছেন ও প্রাইজমানি হিসেবে পেয়েছেন ১৩ কোটি ডলার।

ইউএস ওপেনে খেলতে এসে টেনিসকে বিদায় জানানোর সময় সেরিনা ‘অবসর’ শব্দটি বলেননি। ৪১ বছর বয়সী এই আমেরিকান তারকা জানান তিনি টেনিস থেকে দূরে চলে যাচ্ছেন।

২৩টি গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী সেরেনা টানা ৩১৯ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান পজিশনে ছিলেন।

মেসির ফাইনাল ফ্যান্টাসি

লিওনেল মেসির নেতৃত্বে ৩৬ বছরের শিরোপা কাটায় আর্জেন্টিনা। বিশ্বকাপের ফাইনালে পেনাল্টি শুট আউটে ফ্রান্সকে ৪-২ গোলে পরাজিত করে মরুর বুকে শিরোপা উঁচিয়ে ধরে স্কালোনির শিষ্যরা।

মেসির অসাধারণ নৈপুণ্য তাকে টুর্নামেন্ট সেরা ট্রফি গোল্ডেন বলের পুরস্কার দেয়া হয়। বিশ্বকাপ জয়ে আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দেয়ায় পেলে ও দিয়েগো ম্যারাডোনার সঙ্গে সর্বকালের সেরা খেলোয়াড়ের তালিকায় জায়গা পেয়েছেন তিনি।

পেলের মৃত্যু

বছরের শেষটা হয়েছে বিষাদময়। ৮২ বছর বয়সে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা যান পেলে। কোলন ক্যানসারে আক্রান্ত পেলে নভেম্বরের শেষ দিকে হৃদযন্ত্রের সমস্যা ও শরীর ফুলে যাওয়ায় সাও পাওলোর হাসপাতালে ভর্তি হন। চিকিৎসা কাজ না করায় তাকে প্যালিয়েটিভ কেয়ারে রাখা হয়েছিল, তবে শেষ লড়াইটা জিততে পারেননি তিনি।

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপজয়ী এদসন অরান্তেস দো নাসিমেন্তো নামেই পরিচিত ছিলেন পেলে। ৩টি বিশ্বকাপ জয়ের এই নায়ক করেছেন হাজারের ওপরে গোল। বর্তমান ব্রাজিলের সমার্থক ‘জোগা বোনিতো’ বা সুন্দর খেলার প্রবর্তক ছিলেন তিনি।

আরও পড়ুন:
মেসিকে ‘ট্রিপল ক্রাউন’ ক্লাবে স্বাগত কাকার
কাতালান ডার্বিতে পয়েন্ট হারাল বার্সেলোনা
সাফজয়ী নারী ফুটবল দলকে সোনালী ব্যাংকের সংবর্ধনা

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Djokovic caught Nadal to win the Australian Open

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন জয়, নাদালকে ধরে ফেললেন জকোভিচ সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। ছবি: টুইটার
গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই। 

অস্ট্রেলিয়ান ওপেনে আগ্রাসন বজায় রেখে ফাইনালে গ্রিসের স্তেফানোস সিতসিপাসকে সরাসরি সেটে হারিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ।

এ নিয়ে দশমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। আর ২২টি গ্র্যান্ডস্ল্যাম জিতে ছুঁয়ে ফেললেন রাফায়েল নাদালের রেকর্ড।

মেলবোর্নে রোববার সিতসিপাসকে ৬-৩, ৭-৬, ৭-৬ ব্যবধানে হারিয়ে ২০২৩ অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হন ‘‌জোকার’ ।

গত বছর করোনাভাইরাসের টিকা না নেয়ায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জকোভিচ। ওই সময় ইমিগ্রশন থেকে ফেরত পাঠানো হয়েছিল তাকে। এবার নিয়ম শিথিল করার পর খেলার সুযোগ পান তিনি। টুর্নামেন্টে খেলে যান হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েই।

এ জয়ের মধ্যে দিয়ে টেনিস র‍্যাংকিংয়ে আবারো এক নম্বরে উঠে এসেছেন জকোভিচ।

আরও পড়ুন:
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ
সুপার কাপ ফাইনালের আগে ছিটকে গেলেন রিয়ালের ভাজকুয়েজ
টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা
পাকিস্তানে সিরিজ জয় নিউজিল্যান্ডের
টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
The Australian Open got a new champion

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি হাতে সাবালেঙ্কা। ছবি: সংগৃহীত
বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে শনিবার মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ে এই বেলারুশিয়ান হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে।

নতুন চ্যাম্পিয়ন পেয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। ইতিহাস গড়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ট্রফি দখল করেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা।

শনিবার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ইভেন্টে মেয়েদের ফাইনালে এলেনা রেবাকিনার মুখোমুখি হন সাবালেঙ্কা। ২ ঘণ্টা ২৮ মিনিটের এই লড়াইয়ে সাবালেঙ্কা হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের রেবাকিনাকে। আর এর মধ্য দিয়ে তিনি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে।

রড লেভার এরিনায় প্রথম সেটে অবশ্য পিছিয়ে পড়েছিলেন সাবালেঙ্কাই। সেখান থেকে ঘুরে দাঁড়ান তিনি।

অতীতে উইম্বলডনে একবার এবং যুক্তরাষ্ট্র ওপেনে দু’বার সেমিফাইনালে উঠেছিলেন সাবালেঙ্কা। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলেই বাজিমাত করলেন ২৪ বছরের এই তরুণী। ক্যাঙারুর দেশে ইতিহাস লিখে কাটালেন গ্র্যান্ড স্ল্যাম খরা।

শেষ পয়েন্ট জিতেই মাটিতে শুয়ে পড়েন আরিনা সাবালেঙ্কা। চোখে অঝোর বারিধারা। করতালি আর উল্লাসধ্বনিতে তার আনন্দে শামিল হয় রড লেভার অ্যারেনায় উপস্থিত ৩১ হাজারের বেশি টেনিসপ্রেমীও।

বাছাইয়ের হিসাবে রেবাকিনার চেয়ে ঢের এগিয়ে ছিলেন সাবালিয়েঙ্কা। তবে গ্র্যান্ড স্লাম অভিজ্ঞতায় পিছিয়ে। গত বছরের উইম্বলডনজয়ী রেবাকিনার জন্য গ্র্যান্ড স্লাম ফাইনালের মঞ্চ নতুন নয়, তবে সাবালেঙ্কার জন্য এটাই প্রথম। তাই কিছুটা চাপে ছিলেনই। সেই চাপে ভেঙে পড়েন প্রথম সেটে। সেয়ানে-সেয়ানে লড়াই করেও হেরে যান ৬-৪ এ।

তবে চাপ দীর্ঘস্থায়ী হতে দেননি সাবালেঙ্কা। রেবাকিনাকে ফেরার কোনো সুযোগ না দিয়ে দ্বিতীয় সেট জিতে নেন ৬-৩ গেমে।

শেষ সেটে উত্তেজনার পারদ পড়ে আরও। তবে প্রথম সেটের পুনরাবৃত্তি হতে দেননি সাবালেঙ্কা। ৪-৪ অবস্থায় সার্ভ ব্রেক করে সমীকরণ নিয়ে আসেন নিজের পক্ষে। শেষ পর্যন্ত ৬-৪ ব্যবধানে জিতে গ্র্যান্ড স্লাম শিরোপা নিজের করে নেন তিনি।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
ক্যানসার আক্রান্ত টেনিস কিংবদন্তি নাভ্রাতিলোভা
২০২৩ সালের ক্রীড়া ক্যালেন্ডার
২০২২ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন: মেসির বিশ্বজয় ও পেলের চলে যাওয়া
মেসি-দি মারিয়াদের পাশে নাদাল

মন্তব্য

খেলা
NovoAir 38th National Judo Competition begins

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু

নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা শুরু রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার শুরু হয়েছে নভোএয়ার ৩৮তম জাতীয় জুডো প্রতিযোগিতা। ছবি: নিউজবাংলা
অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’ 

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ারের পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ৩৮ তম জাতীয় জুডো প্রতিযোগিতা।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান।

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুন নাহার হীরু ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, ‘খেলাধুলা একটি সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের প্রতিষ্ঠান শুরু থেকেই ফুটবল, ক্রিকেট, ভলিবল, গলফসহ বিভিন্ন খেলাধুলায় পৃষ্ঠপোষকতা করছে।’

বাংলাদেশ জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমান বলেন, ‘জুডোকে জনপ্রিয় করতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। নিয়মিত চর্চা ও প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশে খেলাটিকে জনপ্রিয় করতে কাজ করছি।’

অনুষ্ঠানে জানানো হয়, সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ, আনসার, বিকেএসপি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ৩১ দলের ৩১০ খেলোয়াড় প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। পুরুষ বিভাগে ৭টি ও নারী বিভাগে ৭টি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:
পুতিনপন্থিদের সঙ্গে ছবি, জকোভিচের বাবাকে মাঠে ঢুকতে বাধা
যে কারণে ফুটবল মাঠে সাদা কার্ড
নাসিমের বোলিং তাণ্ডব, ঢাকার ষষ্ঠ হার
আফ্রিদির চেয়ারে হারুন
ইউভেন্তুসের শাস্তি, নেমে গেল ৭ ধাপ

মন্তব্য

খেলা
Two thousand athletes in Bangabandhu Marathon

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের কয়েকজন প্রতিযোগী এবং প্রতিযোগিতার প্রধান উপদেষ্টা সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও অতিথি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা
ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। এতে অংশ নেন দেশি-বিদেশি ২ হাজার ১৬৩ অ্যাথলেট।

এবারের ঢাকা ম্যারাথনের লক্ষ্য ছিল জাতির পিতার স্মরণে বাঙালি জাতিসত্তা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপনের পাশাপাশি যুবসমাজকে স্বাস্থ্যকর জীবনযাপনে উদ্বুদ্ধ করা।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান উপদেষ্টা ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

ম্যারাথনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ম্যারাথন শেষে প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধান জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত, জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তা ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।

বঙ্গবন্ধু ম্যারাথনে দুই সহস্রাধিক অ্যাথলেট
সেনাবাহিনীর প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রধান উপদেষ্টা জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতসহ অতিথিরা। ছবি: পিয়াস বিশ্বাস/নিউজবাংলা

রাজধানীর খিলক্ষেতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা থেকে ভোর সাড়ে ৫টার দিকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত যান ম্যারাথনে অংশ নেয়া অ্যাথলেটরা। একই রাস্তায় ফেরত আসেন তারা।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট এবং নারী বিভাগে ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের বাঙ্গরিয়া বিক্রম বারাতসিন এবং নারী বিভাগে নেপালের পুষ্পা ভান্ডারি চ্যাম্পিয়ন হন।

এ ছাড়া হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মরক্কোর আবদেল আজিজ বাঘাজি এবং নারী বিভাগে উগান্ডার রিস্পা চিরোপ চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে সাফভুক্ত দেশের দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে ভারতের অভিষেক পাল ও নারী বিভাগে একই দেশের রেশমা দত্ত কিভেত চ্যাম্পিয়ন হন।

ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মোহাম্মদ আল আমিন এবং নারী বিভাগে পাপিয়া খাতুন চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে এম এলাহি সরদার এবং নারী বিভাগে সুস্মিতা ঘোষ চ্যাম্পিয়ন হন।

ফুল ও হাফ ম্যারাথনে মোট ২ হাজার ১৬৩ অ্যাথলেট অংশ নেন।

ম্যারাথন কমিটির প্রধান উপদেষ্টা ও সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সমাপনী বক্তব্যের শুরুতে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধু ম্যারাথন-২০২৩ আয়োজন ও দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘তৃতীয় বঙ্গবন্ধু ম্যারাথনে যারা সফলভাবে দৌড় সম্পন্ন করেছেন, তাদের সবাইকে আমার শুভেচ্ছা।’

তার আশা, বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মধ্যে সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে সহায়ক হবে।

আরও পড়ুন:
ঢাকা ম্যারাথনে সোমবার যেসব সড়ক বন্ধ
হাতিরঝিলে সোমবার ৭ ঘণ্টা যান চলাচল বন্ধ
বঙ্গবন্ধুর স্মরণে ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেহেরপুরে মিনি ম্যারাথন
মেরিন ড্রাইভের আল্ট্রা ম্যারাথনে ৩০০ অ্যাথলিট

মন্তব্য

খেলা
You will see Messi Neymar game on TV today

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা

টিভিতে আজ দেখবেন মেসি-নেইমারদের খেলা পিএসজির জার্সিতে লিওনেল মেসি,নেইমার ও এমবাপে। ফাইল ছবি/এএফপি
তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে ভারত বিপক্ষে রোববার মাঠে নামবে শ্রীলঙ্কা। ইংলিশ প্রিমিয়ার লিগে মুখোমুখি হবে আর্সেনাল ও টটেনহাম। এ ছাড়া ফ্রেঞ্চ লিগ ওয়ানে রেনের বিপক্ষে খেলবে পিএসজি।

ক্রিকেট

তৃতীয় ওয়ানডে
ভারত-শ্রীলঙ্কা
বেলা ২টা, স্টার স্পোর্টস ওয়ান, টি স্পোর্টস।

নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
পাকিস্তান-রুয়ান্ডা
বেলা ২টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

ইংল্যান্ড-জিম্বাবুয়ে
বিকেল পৌনে ৬টা, র‌্যাবিটহোল ও আইসিসি।

বিগ ব্যাশ লিগ

হারিকেনস-থান্ডার
সকাল ৮টা ৪০ মিনিট, সনি স্পোর্টস টেন টু।

সিক্সার্স-স্কর্চার্স
বেলা সোয়া ২টা, সনি স্পোর্টস টেন টু

আইএলটি-২০

আবুধাবি-গালফ
বিকেল ৪টা, টি স্পোর্টস।

ডেজার্ট-শারজা
রাত ৮টা, টি ম্পোর্টস।

এসএ২০

ডারবান-পার্ল
বিকেল সাড়ে ৫টা, স্পোর্টস এইটিন ওয়ান।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসি-ক্রিস্টাল প্যালেস
রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

টটেনহ্যাম-আর্সেনাল
রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

আলমেরিয়া-আতলেতিকো
রাত সোয়া ৯টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

সিরি আ

আতালান্তা-সালেরনিতানা
রাত ১১টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

লিগ ওয়ান

রেনে-পিএসজি
রাত পৌনে ২টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

অন্যান্য

বিশ্বকাপ হকি

স্পেন-ওয়েলস
বিকেল সাড়ে ৫টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

ভারত-ইংল্যান্ড
সন্ধ্যা সাড়ে ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

আরও পড়ুন:
টিভিতে আজকের খেলা
বিপিএলসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
Todays game on TV

টিভিতে আজকের খেলা

টিভিতে আজকের খেলা প্রতীকী ছবি
বিপিএলে শনিবার কুমিল্লার মুখোমুখি হবে বরিশাল। দিনের আরেক ম্যাচে ঢাকার বিপক্ষে মাঠে নামবে চট্টগ্রাম। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা রয়েছে।

ক্রিকেট

বিপিএল

কুমিল্লা-বরিশাল
বেলা দেড়টা, নাগরিক টিভি।

চট্টগ্রাম-ঢাকা
সন্ধ্যা সাড়ে ৬টা, নাগরিক টিভি।

বিগ ব্যাশ

অ্যাডিলেড-ব্রিসবেন
বেলা ১১টা, সনি টেন ফাইভ।

রেনেগেডস-স্টারস
বেলা আড়াইটা, সনি টেন ফাইভ।

এসএ২০

প্রিটোরিয়া-সানরাইজার্স
বিকেল সাড়ে ৫টা,স্পোর্টস এইটিন।

কেপটাউন-জোবার্গ
রাত সাড়ে ৯টা, স্পোর্টস এইটিন।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি
সন্ধ্যা সাড়ে ৬টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রাইটন-লিভারপুল
রাত ৯টা,স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

ব্রেন্টফোর্ড-বোর্নমাউথ
রাত সাড়ে ১১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লা লিগা

সোসিয়েদাদ-বিলবাও
রাত ২টা, স্পোর্টস এইটিন।

সিরি আ

লেচ্চে-মিলান
রাত ১১টা, ভুট সিলেক্ট।

আরও পড়ুন:
বিপিএলসহ টিভিতে আজকের খেলা
ভারত-শ্রীলঙ্কার ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন
মেসি-নেইমারের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন

মন্তব্য

খেলা
Todays game on TV including BPL

বিপিএলসহ টিভিতে আজকের খেলা

বিপিএলসহ টিভিতে আজকের খেলা বিপিএলের নবম আসরে ম্যাচের একটি মুহূর্ত। ফাইল ছবি
বিশ্বকাপ হকি শুরু হচ্ছে শুক্রবার। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে নিউজিল্যান্ড।

ক্রিকেট

বিপিএল

চট্টগ্রাম–বরিশাল
দুপুর ২টা, নাগরিক টিভি।

খুলনা–রংপুর
সন্ধ্যা ৭টা, নাগরিক টিভি।

তৃতীয় ওয়ানডে
পাকিস্তান-নিউজিল্যান্ড
বিকেল সাড়ে ৩টা, স্টার স্পোর্টস ওয়ান।

এসএ২০

পার্ল-জোবার্গ
বিকেল সাড়ে ৫টা, স্পোর্টস এইটিন ওয়ান।

কেপটাউন-ডারবান
রাত সাড়ে ৯টা, স্পোর্টস এইটিন ওয়ান।

ফুটবল

সিরি আ

নাপোলি-ইউভেন্তাস
রাত পৌনে ২টা, র‌্যাবিটহোল, স্পোর্টস এইটিন ওয়ান।

ইংলিশ প্রিমিয়ার লিগ

অ্যাস্টন ভিলা-লিডস
রাত ২টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

অন্যান্য

বিশ্বকাপ হকি

আর্জেন্টিনা-সাউথ আফ্রিকা
বেলা দেড়টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

অস্ট্রেলিয়া-ফ্রান্স
বিকেল ৩টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

ইংল্যান্ড-ওয়েলস
বিকেল সাড়ে ৫টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

ভারত-স্পেন
সন্ধ্যা সাড়ে ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

টেনিস

অ্যাডিলেড ইন্টারন্যাশনাল
বেলা সাড়ে ১১টা ও বিকেল সাড়ে ৩টা, সনি স্পোর্টস টেন টু।

আরও পড়ুন:
ভারত-শ্রীলঙ্কার ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন
মেসি-নেইমারের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন
বিপিএলসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

p
উপরে