× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

ফিফা বিশ্বকাপ ট্রফির খুঁটিনাটি। ইনফোগ্রাফ: ভিজুয়াল ক্যাপিটালিস্ট

২০৩৮ এর পর নতুন ট্রফিতে বিশ্বকাপ (ফটো স্টোরি)

১৯৩০ বিশ্বকাপ থেকে শুরু করে ১৯৭০ পর্যন্ত ব্যবহার করা হয় জুলে রিমে ট্রফি। ১৯৭৪ সাল থেকে ব্যবহার করা হচ্ছে বর্তমান ট্রফিটি। ২০৪২ বিশ্বকাপে আবারও আসবে নতুন ট্রফি।

ক্রীড়া বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও মর্যাদাপূর্ণ ট্রফি ফিফা বিশ্বকাপ। ৯২ বছর পুরোনো এ ট্রফির রয়েছে চমকপ্রদ ইতিহাস। ১৯৩০ বিশ্বকাপ থেকে শুরু করে এ পর্যন্ত দুটি ট্রফি ব্যবহার করা হয়েছে। ১৯৩০ বিশ্বকাপ থেকে শুরু করে ১৯৭০ পর্যন্ত ব্যবহার করা হয় জুলে রিমে ট্রফি। ১৯৭৪ সাল থেকে ব্যবহার করা হচ্ছে বর্তমান ট্রফিটি। অনলাইন প্রকাশনা সংস্থা ভিজুয়াল ক্যাপিটালিস্ট জানিয়েছে, ২০৪২ বিশ্বকাপে আবারও আসবে নতুন ট্রফি।

১৯৭০ সালে শেষবারের মতো ব্যবহার করা হয় জুলেরিমে ট্রফি। তিনবার বিশ্বকাপ জেতায় ট্রফিটি নিয়ে যায় ব্রাজিল। দুইবার জুলে রিমে ট্রফি চুরি হয়েছে। প্রথমবার ১৯৬৬ বিশ্বকাপের চার মাস আগে ইংল্যান্ড থেকে। আর পরেরবার ১৯৮৩ সালে ব্রাজিল থেকে। প্রথমবার উদ্ধার করা সম্ভব হলেও দ্বিতীয়বার শুধু ট্রফির নিচের অংশটি উদ্ধার করা সম্ভব হয়। এখনও পুরো ট্রফিটি উদ্ধার হয়নি।

১৯৭০ সালের ফাইনালের পর মেক্সিকোর আজটেক স্টেডিয়ামে জুলেরিমে ট্রফি হাতে ব্রাজিলের অধিনায়ক কার্লোস আলবার্তো। ছবি: সংগৃহীত

১৯৭০ সালের পর ফিফা নিয়ম করে দেয় যে নতুন ট্রফি আর কোনো দলকে একেবারে দিয়ে দেয়া হবে না। ট্রফির নামকরণ করা হয় টুর্নামেন্টের নাম অনুযায়ী-ফিফা বিশ্বকাপ ট্রফি। ১৯৭৪ সালে পশ্চিম জার্মানি নতুন এ ট্রফির বিশ্বকাপ প্রথমবারের মতো জয় করে।

১৯৭৪ বিশ্বকাপের ফাইনাল শেষে নতুন ট্রফি হাতে পশ্চিম জার্মানির অধিনায়ক ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। ছবি: সংগৃহীত

ফিফার নিয়ম অনুযায়ী কাপজয়ী দলকে ছাড়া কাউকে এর রেপ্লিকা দেয়া হয় না। তবে, নিয়মের একবারই বদল আনা হয়েছে। ২০১০ সালে সাউথ আফ্রিকায় আয়োজিত বিশ্বকাপের আগে দেশটির কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার জন্য ফিফা একটি বিশেষ রেপ্লিকা ট্রফি বানিয়ে দেয়।

সাউথ আফ্রিকার কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার হাতে বিশ্বকাপ ট্রফি। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সবশেষ আসরে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ৩৬ বছর অপেক্ষার পর ট্রফি যায় তাদের কাছে। বিশ্বকাপ জয়ের উৎসবের সময় খেলোয়াড় ও দলের কর্মকর্তারা আসল ট্রফি হাতে পেলেও, সেটি তারা বাড়ি নিয়ে যেতে পারেন না। বরাবরের মতো এবারও মেসিরা আর্জেন্টিনায় নিয়ে গেছেন বিশ্বকাপের একটি রেপ্লিকা ট্রফি। আসল ট্রফিটি উৎসব শেষে দোহা থেকে সরাসরি চলে গেছে জুরিখে ফিফার সদরদপ্তরে।

কাতারের লুসাইল স্টেডিয়ামে লিওনেল মেসির হাতে ফিফা বিশ্বকাপ ট্রফি। ছবি: এএফপি

p
উপরে