× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Brazil is entering the field after tasting Argentinas defeat
hear-news
player
google_news print-icon

আর্জেন্টিনার হারের মাঠে ব্রাজিলের জয়

আর্জেন্টিনার-হারের-মাঠে-ব্রাজিলের-জয়
লুসাইল আইকনিক স্টেডিয়াম,কাতার। ছবি: সংগৃহীত
মেসি যে মাঠে পরাজয়ের স্বাদ নিয়েছেন ঠিক সে মাঠেই সার্বিয়ার বিপক্ষে নামে দক্ষিণ আমেরিকার আরেক পরাশক্তি দল ব্রাজিল। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হয় দলটি। ২-০ ব্যবধানে জয় তুলে নেয় তারা সহজেই।

কাতারে লুসাইল আইকনিক স্টেডিয়ামে হয়েছিল আর্জেন্টিনা ও সৌদি আরবের ম্যাচটি। সে ম্যাচে বিশ্বকে চমক দেখিয়েছিল সৌদি। লিওনেল মেসির দলকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ শুরু করে দলটি।

আর সেই স্টেডিয়ামেই বৃহস্পতিবার সার্বিয়ার বিপক্ষে মাঠে নামে দক্ষিণ আমেরিকার আরেক পরাশক্তি দল ব্রাজিল। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হয় তারা। ব্রাজিল এ মাঠে আধিপত্য দেখিয়ে জয় তুলে নেয় ২-০ ব্যবধানে।

আর্জেন্টিনার হারের মাঠে ব্রাজিলের জয়

আইকনিক এ স্টেডিয়ামে মেসি-নেইমারদের পর খেলতে নামবেন ক্রিস্টিয়ানো রোনালডো। পর্তুগালের তারকা এ খেলোয়াড় রোনালডো তার দল নিয়ে আগামী ২৮ নভেম্বর বাংলাদেশ সময়ে রাত ১টায় মাঠে নামবেন উরুগুয়ের বিপক্ষে।

আর্জেন্টিনার হারের মাঠে ব্রাজিলের জয়


২০১০ সালে ‘ফিফা বিশ্বকাপ ২০২২’ আয়োজনের দায়িত্ব পেয়ে নিজেদের সক্ষমতাকে বিশ্বের কাছে তুলে ধরার প্রয়াস জাগে কাতারের। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের জন্য তৈরি করা হয় মোট আটটি স্টেডিয়াম।

১৮ ডিসেম্বর চলতি আসরের ফাইনাল ম্যাচসহ গ্রুপ পর্বের বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে লুসাইল স্টেডিয়ামে। এ ছাড়া সেমিফাইনালের ভেন্যুও নির্ধারণ করা হয়েছে এই স্টেডিয়ামে।

আর্জেন্টনা ও সৌদি আরবের ম্যাচের মতোই আগেই সব টিকিট আগেই বিক্রি হয়ে যায় ব্রাজিল ও সার্বিয়া ম্যাচের। ৮০ হাজারেরও বেশি ধারণক্ষমতার মাঠটিতে ব্রাজিল-সার্বিয়া ম্যাচের দিনেও সব আসন দর্শকে পূর্ণ ছিল।

আর্জেন্টিনার হারের মাঠে ব্রাজিলের জয়

দোহার ১৫ কিলোমিটার উত্তরে দুই লাখ জনসংখ্যার পরিকল্পিত একটি শহর লুসাইল। এর নকশা করেছে যুক্তরাজ্যের ফার্ম ফস্টার্স যা তৈরিতে কাতারের ব্যয় হয়েছে ৭৬৭ মিলিয়ন ডলার। প্রাথমিকভাবে ২০১৪ সালে কাজ শুরু হলেও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয় ২০১৭ সালের ১১ এপ্রিল। কাজ শেষ হয় ২০২১ সালের ২২ নভেম্বর।

বিশ্বকাপের পর এই স্টেডিয়ামটিকে সামাজিক কর্মকাণ্ডের বড় একটি স্থান হিসেবে রূপান্তরের পরিকল্পনা রয়েছে। এ কারণে ৮০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির বেশির ভাগ আসন উঠিয়ে ফেলা হবে।

আরও পড়ুন:
চোয়াল ভেঙে বিশ্বকাপ শেষ ইয়াসিরের
সৌদি বিলিয়ন ডলার প্রজেক্টের অংশ মেসি
কষ্ট পেলেন ম্যারাডোনা জুনিয়র
গোলশূন্য ড্রয়ে শেষ মরক্কো-ক্রোয়েশিয়া ম্যাচ
ফাঁস হলো ব্রাজিলের একাদশ

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Shezni made a bet with Messi about the penalty

মেসির সঙ্গে পেনাল্টি নিয়ে বাজি ধরেছিলেন শেজনি

মেসির সঙ্গে পেনাল্টি নিয়ে বাজি ধরেছিলেন শেজনি বল সেভ করতে গিয়ে মেসিকে ফাউল করেন পোলিশ গোলকিপার ভইচেক শেজনি। ছবি: এএফপি
ম্যাচ শেষে শেজনি সংবাদমাধ্যমকে জানান, ম্যাচের মধ্যেই মেসিকে তিনি বলেছিলেন রেফারি পেনাল্টি দেবেন না। সে নিয়ে ১০০ ইউরো বাজিও ধরেন তিনি। তবে রেফারি শেজনির ধারণাকে ভুল প্রমাণ করে পেনাল্টির বাঁশি বাজান।

বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হয় পোল্যান্ড। সে ম্যাচে ২-০ গোলের জয় পেয়ে নকআউট রাউন্ডে উঠে যায় লিওনেল মেসির দল। অন্যদিকে মেসিদের বিপক্ষে হারলেও গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেরা ষোলোতে পৌঁছায় পোল্যান্ড।

এই ম্যাচে প্রথমার্ধে কোনো গোল না হলেও বিরতির পর দুই গোল পায় আর্জেন্টিনা। পেনাল্টি থেকে প্রথমার্ধে গোল পাওয়ার সুযোগ ছিল মেসিদের।

৩৭ মিনিটে মেসিকে নিজেদের বক্সে ফাউল করেন শেজনি। প্রথমে পেনাল্টির নির্দেশ না দিলেও ভিডিও রিপ্লে দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

ম্যাচ শেষে শেজনি সংবাদমাধ্যমকে জানান, ম্যাচের মধ্যেই মেসিকে তিনি বলেছিলেন রেফারি পেনাল্টি দেবেন না। সে নিয়ে ১০০ ইউরো বাজিও ধরেন তিনি। তবে রেফারি শেজনির ধারণাকে ভুল প্রমাণ করে পেনাল্টির বাঁশি বাজান।

স্পট থেকে নেয়া মেসির কিক ঠেকিয়ে দেন শেজনি। এটি টুর্নামেন্টে তার দ্বিতীয় পেনাল্টি সেভ। এর আগে সৌদি আরবের বিপক্ষে পেনাল্টি ঠেকিয়েছিলেন তিনি।

ম্যাচ শেষ সাংবাদিকদের তিনি বলেন, ‘মেসির সঙ্গে তো বাজিতে হেরে গেছি। জানি না, বিশ্বকাপে এসব বৈধ কি না। তারা হয়তো আমাকে শাস্তিও দিতে পারে। তবে এটা নিয়ে ভাবছি না। আমি মেসিকে টাকাটা দেব না। আমার মনে হয় না সে ১০০ ইউরোর জন্য দুশ্চিন্তা করবে। তার পর্যাপ্ত টাকাপয়সা আছে (মুচকি হাসি)।’

এবারের বিশ্বকাপে শেজনি দুটি পেনাল্টি গোল সেভ করেছেন। বিশ্বকাপের ইতিহাসে এর আগে এমনটা করতে পেরেছেন দুজন।

সৌদি আরবের বিপক্ষে জেতা ম্যাচেও একটি পেনাল্টি সেভ করেছিলেন শেজনি। সালেম আলদাসওয়ারির পেনাল্টি রুখে দিয়েছিলেন পোলিশ গোলকিপার।

তার আগে এমন কীর্তি দেখিয়েছিলেন ২০০২ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের ব্র্যাড ফ্রিডেল ও ১৯৭৪ বিশ্বকাপ পোল্যান্ডের জন টমাজিউস্কি।

আরও পড়ুন:
এ জয়ে ম্যারাডোনা অনেক খুশি হতেন: মেসি
পেনাল্টি মিসকেই শাপে বর মনে করছেন মেসি
মেক্সিকোর বিপক্ষে সৌদির গোলে নকআউটে পোল্যান্ড
মেসির পেনাল্টি মিসের পরও হেসেখেলে নকআউটে আর্জেন্টিনা
প্রথমার্ধে শেজনি দেয়াল ভাঙতে পারল না আর্জেন্টিনা

মন্তব্য

খেলা
Taskin is not staying in the first ODI with Shanka Tamim

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও তামিম ইকবাল ও তাসকিন আহমেদ। ফাইল ছবি
পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই। যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন।

দরজায় কড়া নাড়ছে ভারত সিরিজ। সিরিজের আগমুহূর্তে দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ। প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। শঙ্কা রয়েছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে নিয়েও।

লম্বা সময় ধরেই পিঠের চোটে ভুগছেন তাসকিন। সদ্য সমাপ্ত বাংলাদেশ ক্রিকেট লিগেও (বিসিএল) প্রথম রাউন্ডের পর আর মাঠে নামতে পারেননি তিনি। ভারত সিরিজকে সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলনেও তিনি নেই। প্রস্তুতি ম্যাচেও খেলেননি তাসকিন।

বোর্ডের একটি সূত্র নিউজবাংলাকে জানিয়েছে, পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই।

যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন। এমনকি গোটা ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও আছে শঙ্কা।

তাসকিনের ইনজুরির কারণে বাংলাদেশ-এ দলের সঙ্গে থাকা বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে কক্সবাজার থেকে ঢাকায় এনেছে বিসিবি।

বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন ওয়ানডে দলপতি তামিম ইকবাল। চোটের অবস্থা বুঝতে বৃহস্পতিবার তামিমের হাঁটুর স্ক্যান করা হয়। এখনও ফল পাওয়া যায়নি। তামিমের চোটের ধরনে ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

আরও পড়ুন:
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি
ড্রাফট শেষে যেমন হলো বিপিলের সাত দল

মন্তব্য

খেলা
Three teams are coming down with the possibility of winning Group F

গ্রুপ-এফ জয়ের সম্ভাবনা নিয়ে নামছে তিন দল

গ্রুপ-এফ জয়ের সম্ভাবনা নিয়ে নামছে তিন দল ছবি: সংগৃহীত
মরক্কো খেলবে কানাডার বিপক্ষে আর বেলজিয়াম লড়বে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে। কানাডা ছাড়া নকআউট রাউন্ডে যাওয়ার সম্ভাবনা ধরে রেখেছে বাকি তিন দল।

বিশ্বকাপের গ্রুপ-এফের ম্যাচে বৃহস্পতিবার রাত ৯টায় নামছে ক্রোয়েশিয়া, বেলজিয়াম, মরক্কো ও কানাডা। কানাডা ছাড়া নকআউট রাউন্ডে যাওয়ার সম্ভাবনা ধরে রেখেছে বাকি তিন দল।

মরক্কো খেলবে কানাডার বিপক্ষে আর বেলজিয়াম লড়বে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে।

গ্রুপে পরিষ্কার ফেভারিট হিসেবে বিশ্বকাপ শুরু করে বেলজিয়াম। তবে, ফিফা র‍্যাঙ্কিংয়ে বিশ্বের দ্বিতীয় সেরা দলটি হতাশ করেছে নিজেদের প্রথম দুই ম্যাচে।

কানাডার সঙ্গে একমাত্র গোলের কষ্টার্জিত জয়ের পর তারা ২-০ গোলে হেরে যায় মরক্কোর কাছে। সবচেয়ে বড় যে ঝামেলায় তারা পড়েছে সেটা হলো অন্তঃকোন্দল।

মরক্কোর বিপক্ষে ম্যাচ শেষে বেলজিয়ামের তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা দলের ডিফেন্ডারদের দিকে ইঙ্গিত করে বলেছিলেন যে, বেলজিয়ামের খেলোয়াড়রা বুড়ো হয়ে গেছে। তাদের পক্ষে আর বিশ্বকাপ জেতা সম্ভব নয়।

ডি ব্রুইনার এমন মন্তব্যের জবাবে দলের অভিজ্ঞ মিডফিল্ডার ইয়ান ভারটনগেন বলেন, শুধু ডিফেন্স নয় ফরোয়ার্ডরাও বুড়ো হয়ে গেছে যে কারণে গোল করতে পারে না।

ড্রেসিংরুমে লড়াইয়ের খবরও প্রকাশ করেছে ইউরোপিয়ান সংবাদমাধ্যমগুলো। তবে, কোচ রবার্তো মার্তিনেজের দাবি দলে ঐক্যের অভাব নেই।

শেষ ম্যাচে ক্রোয়েশিয়াকে হারালেই বিশ্বকাপের পরের পর্বে যেতে পারবে বেলজিয়াম। ড্র করলেও ক্ষীণ সম্ভাবনা থাকবে তবে সে ক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে মরক্কোর ম্যাচের দিকে।

বিশ্বকাপে দারুণ খেলা মরক্কোর নকআউট নিশ্চিত করতে ড্র-ই যথেষ্ট হতে পারে যদি বেলজিয়াম জয় না পায়।

আর গ্রুপের শীর্ষে থাকা ক্রোয়েশিয়া ড্র বা জয়ে পৌঁছে যাবে শেষ ষোলোতে।

আরও পড়ুন:
গ্রুপ-এফ জয়ের সম্ভাবনা নিয়ে নামছে তিন দল
বিশ্বকাপ ব্যর্থতায় পদ ছাড়লেন মেক্সিকোর কোচ
জার্মানি, স্পেন ও জাপানের পরীক্ষার রাত

মন্তব্য

খেলা
Mexicos coach resigned
ফিফা বিশ্বকাপ

বিশ্বকাপ ব্যর্থতায় পদ ছাড়লেন মেক্সিকোর কোচ

বিশ্বকাপ ব্যর্থতায় পদ ছাড়লেন মেক্সিকোর কোচ সংবাদ সম্মেলনে মেক্সিকো জাতীয় দলের কোচ জেরার্দো মার্তিনো। ছবি: এএফপি
বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন মেক্সিকোর কোচ মার্তিনো। বিশ্বকাপে তিনিই দলের কোচ হিসেবে প্রথম পদত্যাগ করলেন।

বিশ্বকাপে নিয়মিতই দেখা যায় উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চলের দেশ মেক্সিকোকে। অভিজ্ঞ দল নিয়ে কাতার বিশ্বকাপে এলেও শেষ পর্যন্ত সৌদি আরবের বিপক্ষে জয় পেলেও গ্রুপ পর্ব থেকেই এবারের বিশ্বকাপ মিশন শেষ করতে হয়েছে জেরার্দো মার্তিনোর দলের।

বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে পদত্যগের সিদ্ধান্ত নিয়েছেন মেক্সিকোর কোচ মার্তিনো। বিশ্বকাপে তিনিই কোচ হিসেবে প্রথম পদত্যাগ করলেন।

সৌদি আরবের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মার্তিনো জানান, মেক্সিকো বাদ পড়ার পর তার চুক্তি শেষ হয়ে গেছে।

তিনি বলেন, ‘আমাদের এই ভয়ানক পারফরম্যান্স ও সমর্থকদের এমন হতাশায় ফেলার জন্য সবার প্রথমে আমি দায়ী। ভারপ্রাপ্ত কোচ হিসেবে এই ব্যর্থতার সম্পূর্ণ দায়বদ্ধতা আমার ওপর বর্তায়। আর ম্যাচ শেষে (সৌদি আরবের বিপক্ষে) রেফারি চূড়ান্ত বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গে আমার চুক্তি শেষ হয়ে গেছে।’

আর্জেন্টিনা ও বার্সেলোনার সাবেক কোচ মার্তিনো ২০১৯ সালে মেক্সিকোর জাতীয় দলের দায়িত্ব নেন। বিশ্বকাপে দলকে নিয়ে এলেও বিশ্বের সবচেয়ে বড় মঞ্চে ভালো খেলতে পারেনি মার্তিনোর শিষ্যরা।

গ্রুপপর্বের প্রথম ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হেরে বসে মেক্সিকো। আর শেষ ম্যাচে সৌদি আরবের সঙ্গে ২-১ গোলে জয় পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে শেষ পর্যন্ত বিশ্বকাপের আসর থেকে বিদায় নিতে হয়েছে দলটির।

পোল্যান্ড ও মেক্সিকো সমান তিন ম্যাচ খেলে এক জয়, এক হার ও এক ড্রয়ে ৪ পয়েন্ট সংগ্রহ করে। গোল ব্যবধানে পোল্যান্ডের পয়েন্ট দাঁড়ায় শূন্য, অন্যদিকে মেক্সিকোর-১। ফলে নকআউট পর্বে পৌঁছে যায় লেওয়ানডোভস্কির পোল্যান্ড।

আরও পড়ুন:
মেক্সিকোর বিপক্ষে সৌদির গোলে নকআউটে পোল্যান্ড
মেসির পেনাল্টি মিসের পরও হেসেখেলে নকআউটে আর্জেন্টিনা
প্রথমার্ধে শেজনি দেয়াল ভাঙতে পারল না আর্জেন্টিনা
পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে ৪ পরিবর্তন
ডেনমার্ককে হারিয়ে ফ্রান্সের সঙ্গে নকআউটে অস্ট্রেলিয়া

মন্তব্য

খেলা
Test night for Germany Spain and Japan

জার্মানি, স্পেন ও জাপানের পরীক্ষার রাত

জার্মানি, স্পেন ও জাপানের পরীক্ষার রাত ছবি: সংগৃহীত
জাপানের কাছে জার্মানির হারে পাল্টে যায় সব হিসাব। শুধু তা-ই নয় জাপানের বিপক্ষে কোস্টারিকার এক গোলের জয়ের পর গ্রুপের সমীকরণ এমন দাঁড়িয়েছে যে শেষ ম্যাচ ডেতে চার দলেরই সুযোগ থাকছে নকআউটে যাওয়ার।

ফিফা বিশ্বকাপে ফেভারিট হিসেবেই কাতারে পা রেখেছিল জার্মানি ও স্পেন। গ্রুপ-ই থেকে এই দুই দলের নকআউটে যাওয়াটা প্রায় নিশ্চিত ধরে নিয়েছিলেন বিশেষজ্ঞরা।

তবে জাপানের কাছে জার্মানির হারে পাল্টে যায় সব হিসাব। শুধু তা-ই নয় জাপানের বিপক্ষে কোস্টারিকার এক গোলের জয়ের পর গ্রুপের সমীকরণ এমন দাঁড়িয়েছে যে শেষ ম্যাচ ডেতে চার দলেরই সুযোগ থাকছে নকআউটে যাওয়ার।

রাত ১টায় জাপানের মুখোমুখি হচ্ছে স্পেন আর কোস্টারিকাকে মোকাবিলা করবে জার্মানি।

২ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া স্পেন যদি জাপানের সঙ্গে না হারে তাহলে তারা চলে যাবে শেষ ষোলোতে। হারলেও সম্ভাবনা থাকবে। কারণ স্পেনের গোল ব্যবধান +৭।

গ্রুপের তলানিতে থাকা জার্মানির কোস্টারিকার বিপক্ষে জয় ছাড়া অন্য পথ খোলা নেই। শুধু জিতলেই হবে না। বেশ বড় ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। কারণ তাদের গোল পার্থক্য-১।

কোস্টারিকার সামনেও থাকছে সুযোগ। জার্মানিকে হারালে আর স্পেন-জাপান ম্যাচ ড্র হলে তারাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন। আর স্পেন ও কোস্টারিকা নিজ নিজ ম্যাচে জিতলে এ দুই দলই যাবে নকআউটে।

৩ পয়েন্ট পাওয়া কোস্টারিকা নিজেদের প্রথম ম্যাচে ৭-০ গোলে হেরেছিল স্পেনের কাছে। যে কারণে গোল পার্থক্যে তারা বেশ খানিকটা পিছিয়ে। জাপানকে হারানোর ম্যাচে তারা করেছিল এক গোল। যে কারণে তাদের গোল ব্যবধান -৬।

জার্মানির সঙ্গে যদি কোস্টারিকা ড্র করে ও জাপান স্পেনের কাছে হেরে যায় তারপরও ৪ পয়েন্ট নিয়ে তারা গ্রুপ রানার্সআপ হয়ে নকআউটে পৌঁছাবে।

সব মিলিয়ে গ্রুপ-ই থেকে চার দলেরই সুযোগ থাকছে নকআউটে কোয়ালিফাই করার।

আরও পড়ুন:
মেসি আমাকে ক্ষমা করে দাও: মেক্সিকান বক্সার
আর্জেন্টিনার ভাগ্য বদলে দেয়া কে এই ম্যাকঅ্যালিস্টার
এ জয়ে ম্যারাডোনা অনেক খুশি হতেন: মেসি

মন্তব্য

খেলা
The Mexican boxer apologized to Messi

মেসি আমাকে ক্ষমা করে দাও: মেক্সিকান বক্সার

মেসি আমাকে ক্ষমা করে দাও: মেক্সিকান বক্সার লিওনেল মেসি ও সাউল আলভারেস। ছবি: সংগৃহীত
ড্রেসিং রুমে মেক্সিকোর জার্সি অবমাননা করার জন্য মেসির উপর চটেছিলেন মেক্সিকোর বক্সার সাউল আলভারেস। তার সেই অযাচিত অভিযোগের কারণে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের রোষানলে পড়েন ওই বক্সার।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ সৌদি আরবের বিপক্ষে হারের পর দ্বিতীয় ম্যাচে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। মেক্সিকোর বিপক্ষে সেই ম্যাচে ২-০ গোলের জয়ের পর পুরো স্কোয়াড নেচেগেয়ে উদযাপন করে ড্রেসিংরুমে।

আর সেই উদযাপনেই বাধে বিপত্তি। ড্রেসিং রুমে মেক্সিকোর জার্সি অবমাননার অভিযোগ তুলে মেসির উপর চটেছিলেন মেক্সিকোর বক্সার সাউল আলভারেস। অযাচিত সেই অভিযোগের কারণে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের রোষানলে পড়েন ওই বক্সার।

এমনকি বিষয়টি নিয়ে নিজ দেশের ফুটবলারাও আলভারেসের সমালোচনা করেন। অবশেষ নিজের ভুল বুঝেছেন তিনি। মেসির কাছে ক্ষমা চায়েছেন এই বক্সার।

তিনি টুইটে লিখেন, ‘এই গত কয়েকদিনে আমি নিজ দেশের প্রতি গভীর আবেগ ও ভালোবাসার তোড়ে ভেসে গিয়েছি। আমি এতে আচ্ছন্ন হয়ে অযাচিত একটি মন্তব্য করেছি যার জন্য মেসি ও আর্জেন্টিনার জনগণের কাছে ক্ষমা চাইতে চাইছি। প্রতিদিনই আমরা নতুন কিছু শিখি এবং এবার আমার শেখার পালা।’

এর আগে মেসিদের ড্রেসিং রুমের ভিডিও দেখে এই বক্সার দাবি করেন, উল্লাস করার সময় মেসি মেক্সিকোর জার্সিতে লাথি মেরেছেন। লিওনেল মেসির উদ্দেশে এক টুইটে আলভারেস লেখেন, ‘ঈশ্বর না করুন! তিনি যেন আমার মুষ্ঠির বাইরে থাকেন।’

পরের আরেকটি টুইটে আলভারেস দাবি করেন, মেসি শুধু জার্সিতে লাথি দেননি সেটা দিয়ে ফ্লোরও পরিষ্কার করেছেন।

ভিডিওতে দেখা যায়, মেসি বুট খোলার সময় অনিচ্ছাকৃতভাবে তার পা মেক্সিকোর জার্সিতে লাগে।

আলভারেসের দাবি করেন মেসি ইচ্ছা করে এমনটা করেছিলেন। তিনি আরেকটি টুইটে লেখেন, ‘আমি যেভাবে আর্জেন্টিনাকে সম্মান করি। তারও উচিত মেক্সিকোকে সম্মান করা। আমি পুরো দেশের কথা বলছি না, শুধু মেসি যে জঘন্য কাজ করেছে তার কথা বলছি।’

আরও পড়ুন:
প্রথমার্ধে শেজনি দেয়াল ভাঙতে পারল না আর্জেন্টিনা
পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে ৪ পরিবর্তন
ডেনমার্ককে হারিয়ে ফ্রান্সের সঙ্গে নকআউটে অস্ট্রেলিয়া
বিশ্ব চ্যাম্পিয়নদের মাটিতে নামাল তিউনিসিয়া
‘হ্যান্ড অফ গডের’ পর এবারে ‘হেয়ার অফ গড’

মন্তব্য

খেলা
McAllister scored in the match against Argentinas Bachamara

আর্জেন্টিনার ভাগ্য বদলে দেয়া কে এই ম্যাকঅ্যালিস্টার

আর্জেন্টিনার ভাগ্য বদলে দেয়া কে এই
ম্যাকঅ্যালিস্টার আর্জেন্টিনার জার্সিতে আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার। ছবি: এএফপি
ম্যাকঅ্যালিস্টার আর্জেন্টিনোস জুনিয়র্সের পর বোকা জুনিয়র্সে ১৩টি ম্যাচ খেলে ২০১৯ সালে যোগ দেন ব্রাইটনে। ক্লাবটির গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজেকে পরিণত করতে সময় নেননি তিনি। ২০১৯ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেকের পর জাতীয় দলের জার্সিতে দশম ম্যাচে এসে পেলেন ক্যারিয়ারের প্রথম গোল।

সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর আর্জেন্টিনার জন্য নকআউট পর্বে খেলার সমীকরণটা বেশ জটিল হয়ে পড়ে, তবে শেষ পর্যন্ত গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্ব নিশ্চিত করেছে লাতিন আমেরিকার দলটি।

দোহার নাইন সেভেন্টিফোর স্টেডিয়ামে পোল্যান্ডের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ২-০ গোলে জয় পেয়েছে নিওনেল স্কালোনির দল।

দলের তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি পেনাল্টি মিস করে যখন নায়ক থেকে খলনায়ক হওয়ার অপেক্ষায়, তখন ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হন আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার। ৪৬তম মিনিটে তার গোলে ডেডলক ভাঙে আর্জেন্টিনা।

ম্যারাডোনার ক্লাব আর্জেন্টিনোস জুনিয়র্সে বেড়ে ওঠা ম্যাকঅ্যালিস্টারের ছোটবেলা থেলেই স্বপ্ন ছিল লিওনেল মেসির সতীর্থ হয়ে খেলার। ২৩ বছর বয়সী এই তরুণ নিজের স্বপ্নটা পূরণ করলেন আর্জেন্টিনার পোস্টার বয় মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্নটা বাঁচিয়ে রেখে।

ম্যারাডোনার সঙ্গে অবশ্য বেশ কিছু মিল রয়েছে ম্যাকঅ্যালিস্টারের। একই শহর বুয়েন্স এইরেসে তাদের জন্ম। ফুটবল ক্যারিয়ারের শুরুটা দুজনেরই একই ক্লাবে। এমনকি ম্যারাডোনার মতোই বোকা জুনিয়র্সের হয়েও কিছুদিন খেলেছিলেন তিনি।

ম্যাকঅ্যালিস্টারের বাবা কার্লোস জেভিয়ার অ্যালিস্টার ছিলেন ম্যারাডোনারই সতীর্থ। বাবা ফুটবলার হওয়ার সুবাদে ৬ বছর বয়স থেকে ফুটবল খেলা শুরু করেন ব্রাইটনের এ মিডফিল্ডার।

ম্যাকঅ্যালিস্টার বর্তমানে প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটনের হয়ে খেলছেন। ২০২০ সালে ক্লাবে খেলা শুরু করলেও করোনাভাইরাস মহামারির কারণে সেভাবে খেলার সুযোগ পাননি তিনি। ২০২১-২২ মৌসুমে ক্লাবের হয়ে দারুণ পারফরম্যান্স করেন তিনি। তাকে আর্জেন্টিনা দলের ভবিষ্যৎও ভাবা হচ্ছে।

আর্জেন্টিনোস জুনিয়র্সের পর বোকা জুনিয়র্সে ১৩টি ম্যাচ খেলে ২০১৯ সালে ব্রাইটনে যোগ দেন ম্যাকঅ্যালিস্টার। ক্লাবটির গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে নিজেকে পরিণত করতে সময় নেননি তিনি।

২০১৯ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেকের পর জাতীয় দলের জার্সিতে দশম ম্যাচে এসে পেলেন ক্যারিয়ারের প্রথম গোল। সে গোলও আবার বিশ্বকাপের মঞ্চে বাঁচা-মরার লড়াইয়ে।

আরও পড়ুন:
পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে ৪ পরিবর্তন
ডেনমার্ককে হারিয়ে ফ্রান্সের সঙ্গে নকআউটে অস্ট্রেলিয়া
বিশ্ব চ্যাম্পিয়নদের মাটিতে নামাল তিউনিসিয়া
‘হ্যান্ড অফ গডের’ পর এবারে ‘হেয়ার অফ গড’
মেসিকে থামানোর উপায় জানেন না পোল্যান্ডের কোচ

মন্তব্য

p
উপরে