× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Argentinas possible XI in the first match of the World Cup
hear-news
player
google_news print-icon

বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

বিশ্বকাপের-প্রথম-ম্যাচে-আর্জেন্টিনার-সম্ভাব্য-একাদশ
সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জয়ের পর আর্জেন্টিনার খেলোয়াড়দের উদযাপন। ছবি: এএফপি
বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৪টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে সৌদির বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। চলুন দেখে নিই সেই ম্যাচে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ।

কাতার বিশ্বকাপের পর্দা উঠেছে রোববার। বিশ্বকাপ শুরুর দুই দিন পর মঙ্গলবার সৌদি আরবের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে কাতার বিশ্বকাপে যাত্রা শুরু হবে আর্জেন্টিনার।

‘সি’ গ্রুপে থাকা লিওনেল স্কালোনি শিষ্যদের এবারের বিশ্বকাপে প্রতিপক্ষ হিসেবে থাকা বাকি দুই দল মেক্সিকো আর পোল্যান্ড। ২৭ নভেম্বর লিওনেল মেসিরা মাঠে নামবে মেক্সিকোর বিপক্ষে। আর ১ ডিসেম্বর আকাশি-নীলদের প্রতিপক্ষ পোল্যান্ড।

এবারের বিশ্বকাপ হট ফেভারিট হিসেবে শুরু করতে যাচ্ছে আলবিসেলেস্তেরা। এটিই হতে যাচ্ছে তারকা ফুটবলার লিওনেল মেসির শেষ বিশ্বকাপ।

বাংলাদেশ সময় বিকেল ৪টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে সৌদির বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। দলের হেড কোচ লিওনেল স্কালোনি ম্যাচের একাদশ প্রকাশ না করলেও আর্জেন্টিনার কয়েকটি সংবাদমাধ্যম ধারণা দিয়েছে কেমন হতে পারে সেটি।

সৌদির বিপক্ষে স্কালোনির মাঝমাঠের দায়িত্বে থাকতে পারেন রদ্রিগো দে পল, লিয়ান্দ্রো পারেদেস। মাঝমাঠে এ দুজনকে সঙ্গ দেবেন আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার।

শুরুর দিকে রক্ষণভাগ সামলানোর মূল দায়িত্ব পড়বে ক্রিস্তিয়ান রোমেরো, মার্কোস আকুনিয়া ও নায়ুয়েল মোলিনার ওপর। তাদের সঙ্গে থাকবেন অভিজ্ঞ নিকোলাস ওতামেন্ডি।

আক্রমণভাগে লিওনেল মেসি, আনহেল দি মারিয়া ও লাউতারো মার্তিনেস তো থাকছেনই।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নায়ুয়েল মোলিনা, নিকোলাস ওতামেন্ডি, ক্রিশ্চিয়ান রোমেরো, রদ্রিগো দে পল, লিয়ান্দ্রো পারেদেস, আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার, লিওনেল মেসি, আনহেল দি মারিয়া ও লাউতারো মার্তিনেস।

আরও পড়ুন:
কাতার বিশ্বকাপের প্রথম গোল ভালেনসিয়ার
পরীর সমর্থন আর্জেন্টিনায়, রাজের ব্রাজিলে
বিশ্বকাপে নিষিদ্ধ বিয়ার চলে যাবে শিরোপাজয়ী দেশে
কাতারে যেসব বিধিনিষেধ মেনে চলতে হবে দর্শকদের
ব্রাজিলের গণকের দাবি, ফাইনাল খেলবে আর্জেন্টিনা

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Germany survived a narrow victory against Spain

স্পেনের সঙ্গে রুদ্ধশ্বাস ড্রয়ে টিকে রইল জার্মানি

স্পেনের সঙ্গে রুদ্ধশ্বাস ড্রয়ে টিকে রইল জার্মানি জার্মানির সমতাসূচক গোলের পর উচ্ছ্বসিত নিক্লাস ফুলক্রুগ। ছবি: টুইটার
ম্যাচের দুটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। আলভারো মোরাতার ৬২ মিনিটের গোলে স্পেন এগিয়ে যাবার ২১ মিনিট পর নিক্লাস ফুলক্রুগের গোলে সমতা ফেরায় জার্মানরা।

হারলে বিদায় নিতে হতে পারে টুর্নামেন্ট থেকে এমন সমীকরণ মাথায় নিয়ে স্পেনের বিপক্ষে এফ-গ্রুপের ম্যাচে খেলতে নেমেছিল জার্মানি। স্পেনকে হারাতে না পারলেও জমজমাট এক ম্যাচে ড্র করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

নিজেদের প্রথম ম্যাচে গোলবন্যায় কোস্টারিকাকে ভাসিয়ে দেয়া স্পেনকে পরের ম্যাচে রুখে দিয়েছে জার্মানি। ১-১ গোলের ড্রয়ে টুর্নামেন্টে টিকে রইল হানসি ফ্লিকের দল।

ম্যাচের দুটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। আলভারো মোরাতার ৬২ মিনিটের গোলে স্পেন এগিয়ে যাবার ২১ মিনিট পর নিক্লাস ফুলক্রুগের গোলে সমতা ফেরায় জার্মানরা।

গ্রুপের আগের ম্যাচে জাপান হেরে যাওয়ায় কিছুটা স্বস্তি নিয়েই মাঠে নামে জার্মানি। নিজেদের স্বাভাবিক ছন্দ ধরে রাখার চেষ্টা করে প্রথমার্ধে। অন্যদিকে বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ড সমৃদ্ধ স্পেন বরাবরের মতো পাসিং ও পজেশন ফুটবল খেলতে থাকে।

দুই দলের মধ্যে বলের দখলে স্পেন অনেকখানি এগিয়ে থাকলেও, কার্যকরী আক্রমণ থেকে জার্মান গোলকিপার মানুয়েল নয়্যারকে চ্যালেঞ্জ করার মতো পরিস্থিতি তৈরি করতে পারেনি।

জার্মানি কাউন্টার নির্ভর খেলে সাফল্যের কাছাকাছি গিয়েছিল বিরতির ঠিক আগে। স্প্যানিশ বক্সের বাইরে ইয়োশুয়া কিমিখের নেয়া ফ্রিকে হেড করে বল জালে ঠিকই জড়িয়েছিলন জার্মান ডিফেন্ডার টনি রুডিগার।

বাধ সাধে প্রযুক্তি। ভিডিও অ্যাসিস্ট্যান্টের সহায়তায় অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি। গোলশূন্য অবস্থাতে শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠা জার্মানির হয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন কিমিখ। স্প্যানিশ গোলকিপার উনাই সিমোনকে কাছ থেকে পরাস্ত করতে পারেননি এ উইঙ্গার।

এর কিছুক্ষণ পরই ম্যাচে প্রথম গোলের দেখা পায় স্পেন। ডান প্রান্ত দিয়ে জর্দি আলবার ক্রস বক্সে খুঁজে নেয় বদলি হিসেবে নামা মোরাতাকে। নয়্যারকে পরাস্ত করতে কোনো ভুল করেননি তিনি।

ম্যাচের ঘড়িতে ৩০ মিনিটের কিছুটা বেশি ছিল জার্মানির বিশ্বকাপ আশা টিকিয়ে রাখতে। শেষ চেষ্টাটা জার্মানরা করে দুর্দান্ত। স্পেনের পাসিং ফুটবলকে নস্যাৎ করে দেয়ার জন্য প্রেসিং ফুটবল খেলায় হানসি ফ্লিক।

ফলটাও হাতেনাতে পায় জার্মানি। স্প্যানিশদের কাছ থেকে বল কেড়ে নিয়ে তারা আক্রমণ চালায় গোলমুখে।

এমনই এক আক্রমণ থেকে জার্মানিকে স্বস্তি দেন ফুলক্রুগ। জামাল মুসিয়ালার কাছ থেকে বক্সে বল পেয়ে জোরাল শটে পরাস্ত করেন সিমোনকে।

শেষ মুহুর্তে মুসিয়ালা সিমোনকে ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে পেয়েও গোল করতে পারেননি। তার শট ঠেকিয়ে দেন স্প্যানিশ গোলকিপার।

১-১ ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল। এ ড্রয়ে এফ-গ্রুপের শীর্ষে অবস্থান করছে স্পেন। নিজেদের শেষ ম্যাচে জাপানের বিপক্ষে ড্র করলে সেরা দল হিসেবে নক আউটে পৌঁছে যাবে তারা।

অন্যদিকে, ১ পয়েন্ট পাওয়া জার্মানি শেষ ম্যাচে কোস্টারিকাকে হারাতেই হবে ও অপেক্ষায় থাকতে হবে অন্য ম্যাচের ফলের।

আরও পড়ুন:
পিছিয়ে পড়েও কানাডাকে হারাল ক্রোয়েশিয়া
৬৭ সেকেন্ডে গোল করে রেকর্ডের পাতায় ডেভিস

মন্তব্য

খেলা
Croatia beat Canada despite falling behind

পিছিয়ে পড়েও কানাডাকে হারাল ক্রোয়েশিয়া

পিছিয়ে পড়েও কানাডাকে হারাল ক্রোয়েশিয়া কানাডার বিপক্ষে জোড়া গোল করে ক্রোয়েশিয়ার জয়ের নায়ক আন্দ্রেই ক্রামারিক। ছবি: টুইটার
দুর্দান্তভাবে ম্যাচে ফিরে ৪-১ গোলের জয় বাগিয়ে নিয়েছে লুকা মডরিচের দল। দলের হয়ে জোড়া গোল করেছেন আন্দ্রেই ক্রামারিক।

কানাডার বিপক্ষে ম্যাচের দ্বিতীয় মিনিটে পিছিয়ে পড়েছিল গত বিশ্বকাপের রানার আপ ক্রোয়েশিয়া। তবে, নিজেদের অভিজ্ঞতা ও নিঁখুত রণকৌশলে দুর্দান্তভাবে ম্যাচে ফিরে ৪-১ গোলের জয় বাগিয়ে নিয়েছে লুকা মডরিচের দল। দলের হয়ে জোড়া গোল করেছেন আন্দ্রেই ক্রামারিক।

খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ-এফের এই ম্যাচে দ্বিতীয় মিনিটে গোল করে ক্রোয়াটদের ধাক্কা দেয় কানাডা। আলফনসো ডেভিস ৬৭ সেকেন্ডের মাথায় গোল করে বসেন। যেটি ছিল এই বিশ্বকাপের দ্রুততম গোল।

শুরুতে গোল হজম করে হকচকিয়ে গেলেও ম্যাচে ফেরার লড়াই শুরু করে ক্রোয়েশিয়া। অভিজ্ঞ লুকা মডরিচ ও ইভান পেরিসিচ ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন।

আধঘণ্টার কিছু পর পাসিং ফুটবল খেলার ফলে বক্সের বাইরে বল পেয়ে যান পেরিসিচ। তার মাপা ক্রস থেকে গোল পেতে সমস্যা হয়নি বক্সে থাকা ক্রামারিকের।

ইয়োসিপ ইউরানোভিচ মাঝ মাঠের সামনে বল পাওয়ার পর তা নিয়ে ছুটে যেতে থাকেন কানাডার বক্সের দিকে। ডিফেন্সের ট্যাকলের মাঝেই মারকো লিভায়ার উদ্দেশে পাস ছাড়েন তিনি। লিভায়া বক্সের বাইরে থেকে জোরালো শটে দলকে লিড এনে দেন।

কামব্যাক করে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ক্রোয়েশিয়া।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরে আসার মরিয়া চেষ্টা চালায় কানাডা। তাদের আক্রমণের ফলে কাউন্টার অ্যাটাকের জন্য মাঠে বাড়তি জায়গা পেয়ে যায় ক্রোয়েশিয়া।

৭০ মিনিটে বক্সের বাম প্রান্ত দিয়ে করা পেরিসিচের ক্রস বক্সে থাকা ক্রামারিককে খুঁজে নেয়। ম্যাচে নিজের দ্বিতীয় গোল করতে ভুল করেননি এ ফরোয়ার্ড।

ম্যাচের ইনজুরি টাইমে ব্যবধান আরও বাড়ায় ক্রোয়েশিয়া। কানাডার হাই লাইনে থাকা শেষ ডিফেন্ডার মিলারের ভুলে বল পেয়ে যান মিস্লাভ অরসিচ।

বল নিয়ে এক ছুটে বক্সে ঢুকে যান তিনি। কানাডার গোলকিপার তাকে গার্ড করতে আসলে সতীর্থ লভরো মায়েরের দিকে বল বাড়ান অরসিচ।

মায়ের কাছ থেকে গোল করে স্কোরলাইন ৪-১ করে দেন। এ জয়ে মরক্কোকে হঠিয়ে গ্রুপ-এফের শীর্ষস্থান দখল করল ক্রোয়েশিয়া।

আর বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের সম্ভাবনা জাগিয়েও হারতে হয়েছে কানাডাকে। ২ ম্যাচে তাদের অর্জন শূন্য। নক আউটে ওঠার আর কোনো সম্ভাবনা নেই তাদের।

সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ক্রোয়েশিয়া। মরক্কোর পয়েন্ট ৪ হলেও গোল পার্থক্যে তারা আছে দুইয়ে। ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে বেলজিয়াম আছে তিনে।

আরও পড়ুন:
৬৭ সেকেন্ডে গোল করে রেকর্ডের পাতায় ডেভিস
বেলজিয়ামকে হারিয়ে গ্রুপের শীর্ষে মরক্কো
দুর্দান্ত জাপানকে থামাল কোস্টারিকা

মন্তব্য

খেলা
Davis in the record book by scoring in 67 seconds

৬৭ সেকেন্ডে গোল করে রেকর্ডের পাতায় ডেভিস

৬৭ সেকেন্ডে গোল করে রেকর্ডের পাতায় ডেভিস ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে উচ্ছ্বসিত কানাডার আলফনসো ডেভিস। ছবি: টুইটার
তার গোলেই এফ-গ্রুপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের একেবারে শুরুতে লিড নিয়েছে কানাডা। কিক অফের ৬৭ সেকেন্ডের মাথায় গোল করে ডেভিস এ বিশ্বকাপের দ্রুততম গোলদাতা বনে গেছেন।

আগের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন আলফনসো ডেভিস। ওই ম্যাচে তার দল কানাডা হেরে যায় মাত্র এক গোলে। বিশ্বকাপে দলের পরের ম্যাচেই যেন প্রায়শ্চিত্ত করলেন কানাডার এ উইঙ্গার।

তার গোলেই এফ-গ্রুপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের একেবারে শুরুতে লিড নিয়েছে কানাডা। কিক অফের ৬৭ সেকেন্ডের মাথায় গোল করে ডেভিস এ বিশ্বকাপের দ্রুততম গোলদাতা বনে গেছেন।

তবে বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম গোলের রেকর্ড থেকে বেশ খানিকটা দূরেই আছেন ২২ বছরের এ উঠতি তারকা। ২০০২ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১১ সেকেন্ডের মাথায় গোল করে রেকর্ড ধরে রেখেছেন তুরস্কের হাকার সুকুর।

বিশ্বকাপের দ্রুততম ১০ গোলের প্রতিটিই হয়েছে কিক অফের ৫০ সেকেন্ডের মধ্যে। সে হিসেবে ডেভিসের গোলটি হয়েছে খানিকটা দেরিতে।

ডেভিসের আগে কাতার বিশ্বকাপের দ্রুততম গোলটি আসে নেদারল্যান্ডসের কোডি গ্যাকপোর পা থেকে। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের ৬ষ্ঠ মিনিটে গোল করেন এ ডাচ ফরোয়ার্ড।

ডেভিসের গোলটি আরেকটি কারণে কানাডার জন্য স্মরনীয়। এটিই দলটির প্রথম বিশ্বকাপ গোল। এর আগে ১৯৮৬ সালে বিশ্বকাপ খেললেও সেবার ৩ ম্যাচে কোনো গোল করতে পারেনি উত্তর আমেরিকার দেশটি।

আরও পড়ুন:
বেলজিয়ামকে হারিয়ে গ্রুপের শীর্ষে মরক্কো
দুর্দান্ত জাপানকে থামাল কোস্টারিকা
বাংলাদেশি ভক্তদের উন্মাদনা ফিফার টুইটারে

মন্তব্য

খেলা
Saudi wants to buy Manchester United Liverpool

ম্যানইউ-লিভারপুল কিনতে চায় সৌদি আরব

ম্যানইউ-লিভারপুল কিনতে চায় সৌদি আরব ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের ম্যাচ। ছবি: সংগৃহীত
সৌদি ক্রীড়ামন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল বিবিসিকে জানিয়েছেন, কোনো বেসরকারি সংস্থা ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল কিনতে চাইলে সরকার সহায়তা করবে।

ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউকাসল ইউনাইটেডের মালিক সৌদি মালিকানাধীন কনসোর্টিয়াম সৌদি পাবলিক ইনভেস্ট ফান্ড (পিআইএফ)। এবার দেশটি ওই লিগের অন্য দুই দল ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল কিনতে চাইছে।

সৌদি ক্রীড়ামন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল বিবিসিকে জানিয়েছেন, কোনো বেসরকারি সংস্থা ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল কিনতে চাইলে সরকার সহায়তা করবে।

তিনি যোগ করেন, ‘সৌদিতে ইংলিশ প্রিমিয়ার লিগ খুব জনপ্রিয় এবং অনেক দর্শক রয়েছে। বেসরকারিভাবে কেউ এগিয়ে এলে আমরা অবশ্যই তাদের সমর্থন করব। কারণ আমরা জানি যে এটি দেশের মধ্যে খেলাধুলায় ইতিবাচক প্রভাব ফেলবে।’

কয়েকদিন আগেই বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারে আর্জেন্টিনা। ম্যাচের দিনই যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিকের প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনার তারকা খেলোয়াড় লিওনেল মেসি সৌদি আরবের বিলিয়ন ডলারের ‘ভিশন ২০৩০’ প্রজেক্ট বাস্তবায়নে একটি অন্যতম অংশ।


সৌদির পর্যটনকে বিশ্বের সামনে তুলে ধরাই ছিল এই চুক্তির বিষয়বস্তু। এই ভিশনের আওতায় সৌদি ২০৩০ বিশ্বকাপে আয়োজক হওয়ার পরিকল্পনা করছে।

ফুটবল বিশ্বের আরেক আইকন ক্রিস্টিয়ানো রোনালডোকে সৌদি ফুটবলের শীর্ষ ক্লাব আল নাসের ৩ বছরে ২২ কোটি ডলারের অবিশ্বাস্য অর্থের বিনিময়ে দলে ভেড়াতে চেয়েছিল। তবে রোনালডো রাজি হননি।

শুধু ফুটবলই নয় ফরমুলা ওয়ান, গলফ ও টেনিসের বিশ্বসেরা আসরগুলোও আয়োজন করতে চায় সৌদি সরকার।

আরও পড়ুন:
যেখানে অনন্য রোনালডো
স্নায়ুচাপ ধরে রেখে ঘানাকে হারাল পর্তুগাল
বিস্ফোরক সাক্ষাৎকার: রোনালডোর সঙ্গে সম্পর্ক ছিন্ন ম্যানইউর

মন্তব্য

খেলা
Belgium in trouble after losing to Morocco

বেলজিয়ামকে হারিয়ে গ্রুপের শীর্ষে মরক্কো

বেলজিয়ামকে হারিয়ে গ্রুপের শীর্ষে মরক্কো মরক্কোর হয়ে প্রথম গোলের পর উচ্ছ্বসিত আব্দেলহামিদ সাবিরি। ছবি: ফিফা
মরক্কোর কাছে ২-০ গোলে হেরেছে বেলজিয়াম। মরক্কোর গোলদুটি এসেছে রোমান সাইস ও জাকারিয়া আবুখলালের কাছ থেকে।

বিশ্বকাপের অন্যতম ফেভারিট হিসেবে খেলতে আসে বেলজিয়াম। গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা নিজেদের স্বর্ণালী প্রজন্মের হাত ধরে বিশ্ব শিরোপা জয়ের আক্ষেপ মেটাতে পা রাখে কাতারে।

টুর্নামেন্টের শুরুটা ভালো হয়নি বেলজিয়ামের। প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারালেও সমর্থক ও সমালোচকদের মন জয় করতে পারেনি রেড ডেভিলস।

এবারে দ্বিতীয় ম্যাচে হেরেই বসলো ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর দলটি। মরক্কোর কাছে ২-০ গোলে হেরেছে বেলজিয়াম। মরক্কোর গোলদুটি এসেছে রোমান সাইস ও জাকারিয়া আবুখলালের কাছ থেকে।

দোহার আল-তুমামা স্টেডিয়ামে শুরুতে ছোটখাট সুযোগ পায় বেলজিয়াম। তবে সেগুলো কাজে লাগাতে পারেনি তারা।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে হাকিম জিয়েশের ফ্রি-কিকে বেলজিয়ামের গোলকিপার থিবো কোঁতোয়া পরাস্ত হলে, উল্লাসে মাতে মরক্কো। তবে তাদের সে আনন্দ দীর্ঘস্থায়ী হয়নি। ভিডিও অ্যাসিস্টেনের সাহায্য নিয়ে অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি।

গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে বেলজিয়ামের ওপর দারুণ চাপ প্রয়োগ করে মরক্কো। তাদের সেট পিসগুলো ঠেকাতে হিমশিম খাচ্ছিল বেলজিয়ান ডিফেন্স। এমন একটি সেট পিস থেকে আসে ম্যাচে প্রথম গোল।

৭৩ মিনিটে আব্দেলহামিদ সাবিরির ফ্রি-কিকে রোমান সাইসকে ছুঁয়ে বল জড়ায় জালে। তাতে লিড পেয়ে যায় মরক্কো।

ফিরে আসার চেষ্টায় মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। বদলি নামা ড্রিস মার্টেন্সের শট দর্শনীয়ভাবে ঠেকিয়ে দলকে নিরাপদে রাখেন মরক্কোর গোলকিপার মুনির মোহামেদি।

দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে ম্যাচভাগ্য নিশ্চিত হয় জাকারিয়ার গোলে। জিয়েশের কাট ব্যাক থেকে বল পেয়ে সরাসরি স্ট্রাইকে বল জালে জড়ান জাকারিয়া। নিশ্চিত হয় মরক্কোর জয় ও এফ-গ্রুপের শীর্ষস্থান।

আরও পড়ুন:
দুর্দান্ত জাপানকে থামাল কোস্টারিকা
বাংলাদেশি ভক্তদের উন্মাদনা ফিফার টুইটারে
নেইমারের পা ফুলে ঢোল

মন্তব্য

খেলা
Abahani beat Sheikh Jamal in Fed Cup semis

শেখ জামালকে হারিয়ে ফেড কাপের সেমিতে আবাহনী

শেখ জামালকে হারিয়ে ফেড কাপের সেমিতে আবাহনী শেখ জামালের বিপক্ষে ঢাকা আবাহনীর আক্রমণ। ছবি: বাফুফে
গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ধানমন্ডির দুই ক্লাবের লড়াই নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলের সমতায় ছিল। অতিরিক্ত সময়ের গোলে জয় নিশ্চিত করে আবাহনী।

স্বাধীনতা কাপ ফুটবলের সেমিফাইনালে পৌঁছেছে আবাহনী। টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে রোববার শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২-১ গোলে হারায় নীল-হলুদরা।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ধানমন্ডির দুই ক্লাবের লড়াই নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলের সমতায় ছিল। অতিরিক্ত সময়ের গোলে জয় নিশ্চিত করে আবাহনী।

ম্যাচের শুরুতে সতর্ক ছিলেন দুই দলের খেলোয়াড়রা। ছন্দে ফিরে আসার পর বাড়ে দুই দলের আক্রমণের ধার। ২৯ মিনিটে এগিয়ে যায় আবাহনী।

কর্নার থেকে গোল করে দলকে লিড এনে দেন মোহাম্মদ ইউসুফ। ওই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আবাহনী।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা চালায় শেখ জামাল। গোলের দেখা পেতে বেশ খানিকটা অপেক্ষা করতে হয় তাদের। ৮২ মিনিটে শেখ জামাল দেখা পায় কাঙ্ক্ষিত গোলের। স্টুয়ার্টের গোলে স্কোরলাইন দাঁড়ায় ১-১।

নির্ধারিত ৯০ মিনিটে আর গোল না হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৯ মিনিটে আবাহনীর রহিমউদ্দিনের গোলে নির্ধারিত হয় ম্যাচভাগ্য।

দিনের আরেক ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদকে ৫-৪ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ পুলিশ। কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে দুই দলের ম্যাচ নির্ধারিত সময়ে ৪-৪ গোলের সমতায় ছিল।

অতিরিক্ত সময়ে পঞ্চম গোল করে ম্যাচ জয় ও সেমিফাইনাল নিশ্চিত করে পুলিশ।

আরও পড়ুন:
জয় দিয়ে স্বাধীনতা কাপ শুরু শেখ জামালের
স্বাধীনতা কাপে আবাহনী ও মুক্তিযোদ্ধার জয়
ইয়ংমেনসের জালে বসুন্ধরার ১৪ গোল

মন্তব্য

খেলা
Japan in danger of exit after losing to Costa Rica

দুর্দান্ত জাপানকে থামাল কোস্টারিকা

দুর্দান্ত জাপানকে থামাল কোস্টারিকা ম্যাচের একমাত্র গোলের পর কেইশার ফুলারের উচ্ছ্বাস। ছবি: এএফপি
কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে জাপান। ম্যাচের শেষ দিকে কোস্টারিকার হয়ে একমাত্র গোলটি করেন কেইশার ফুলার।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়ে শেষ ষোলোর পথে এগিয়ে যায় এশিয়ার পরাশক্তি জাপান। দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার কাছে হেরে তাদের নকআউট পর্বের স্বপ্ন ধাক্কা খেয়েছে।

কাতারের আহম্মেদ বিন আলি স্টেডিয়ামে রোববার কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে জাপান। ম্যাচের শেষ দিকে কোস্টারিকার হয়ে একমাত্র গোলটি করেন কেইশার ফুলার।

ম্যাচের শুরুটা দুই দলের ভালো হয়নি। ম্যাড়মেড়ে প্রথমার্ধ কাটিয়েছে জাপান ও কোস্টারিকা। কোনো দলই উল্লেখ করার মতো আক্রমণ করতে পারেনি।

৩৬তম মিনিটে কোস্টারিকা কাউন্টার অ্যাটাক থেকে দারুণ সুযোগ পায়। জাপান সেই আক্রমণ থামায় ফাউলের বিনিময়ে। অন্য প্রান্তে জাপানের আক্রমণ ঠেকিয়ে কোস্টারিকাকে নিরাপদে রাখেন অভিজ্ঞ গোলকিপার কেইলর নাভাস।

বিরতির পর খেলা শুরু হওয়ার পরও দুই দল সমান তালে খেললেও গোলের দেখা পাচ্ছিল না। ম্যাচের মোড় ঘুরে যায় ম্যাচ শেষের ৯ মিনিট আগে।

ডি বক্সের সামান্য ভেতর থেকে মাপা শটে বল জাপানের জালে জড়ান কেইশার ফুলার। ওই এক গোলেই শেষ পর্যন্ত জয় পায় কোস্টারিকা।

আরও পড়ুন:
মেসিদের জাগরণে স্বস্তি ঢাবিতে
আর পেছনে তাকাতে চায় না দল: মেসি
মেসি ম্যাজিকে হাসি ফিরল আর্জেন্টিনার
এমবাপের জোড়া গোলে ফ্রান্স নকআউট পর্বে
আর্জেন্টিনার দলে ৫ পরিবর্তন

মন্তব্য

p
উপরে