× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Argentina prepared for the World Cup with a big win
hear-news
player
google_news print-icon

অনায়াস জয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারল আর্জেন্টিনা

অনায়াস-জয়ে-বিশ্বকাপের-প্রস্তুতি-সারল-আর্জেন্টিনা
গোলের পর সতীর্থদের সঙ্গে লিওনেল মেসির উদযাপন। ছবি: এএফপি
প্রীতি ম্যাচে সহজ জয় দিয়ে প্রস্তুতি সম্পন্ন করেছে লিওনেল মেসির দল। আরব আমিরাতকে হারিয়েছে ৫-০ গোলে।

ফিফা বিশ্বকাপের আগে শেষবারের মতো মাঠে নেমেছিল আর্জেন্টিনা। প্রীতি ম্যাচে সহজ জয় দিয়ে প্রস্তুতি সম্পন্ন করেছে লিওনেল মেসির দল। আরব আমিরাতকে হারিয়েছে ৫-০ গোলে।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে গ্যালারি ভর্তি দর্শকদের হতাশ করেননি লিওনেল মেসি-দি মারিয়ারা। আক্রমণাত্মক ফুটবল খেলে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

শুরুতে কিছুটা ঢিমেতালে খেললেও প্রথম গোলের পর ছন্দ ফিরে পায় আর্জেন্টিনা। ১৭ মিনিটে গোল উৎসবের শুরুটা করেন হুলিয়ান আলভারেস। অ্যাসিস্ট ছিল মেসির।

মাঝমাঠ থেকে আনহেল দি মারিয়ার বাড়ানো বল পেয়ে বক্সের দিকে ছুটে যান মেসি। বাম প্রান্ত দিয়ে আগুয়ান আলভারেসের উদ্দেশে বল ছাড়লে সেটা জালে জড়াতে ভুল করেননি তিনি।

ব্যবধান দ্বিগুণ করতে বেশি সময় নেয়নি আর্জেন্টিনা। আট মিনিট পরই দুর্দান্ত এক গোল করেন দি মারিয়া। মার্কোস আকুনিয়ার ডান প্রান্ত থেকে করা ক্রসে সরাসরি ভলি করে লক্ষ্যভেদ করেন অভিজ্ঞ এ তারকা।

৩৬ মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পান তিনি। আলেক্সিস ম্যাকঅ্যালিস্টারের পাস থেকে বল পেয়ে চমৎকার ড্রিবলিংয়ে আরব আমিরাতের ৩ জন ডিফেন্ডারকে বোকা বানিয়ে গোলের দেখা পান দি মারিয়া।

৩-০ গোলের স্কোরলাইন ও ম্যাচভাগ্য নিশ্চিত হয়ে যাবার পরও স্টেডিয়ামে উপস্থিত হাজার চল্লিশেক দর্শকের মন যেন ভরছিল না। কারণ মেসি তখনও পুরোপুরি জ্বলে উঠতে পারেননি।

আর্জেন্টিনার অধিনায়ক গোলের দেখা পান বিরতির ঠিক আগে। দি মারিয়ার কাছ থেকে বক্সে বল পাওয়ার পর ডিফেন্ডারদের পাশ কাটিয়ে ডান পায়ের শটে গোল করেন মেসি।

তার গোলেই ৪-০ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। ম্যাচ পকেটে থাকায় লিওনেল স্কালোনি দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ কিছু পরিবর্তন আনেন দলে।

অনায়াস জয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারল আর্জেন্টিনা
আরব আমিরাতের ডিফেন্ডারের সঙ্গে মেসির বল দখলের লড়াই। ছবি: এএফপি



মাঠ ছেড়ে যান নিকোলাস ওতামেন্দি, দি মারিয়া, আলভারেস, আকুনিয়া ও ম্যাকঅ্যালিস্টার। তাদের বদলে মাঠে নামেন হেরমান পেসেজা, নায়ুয়েল মলিনা, এনজো ফার্নান্দেস, গনসালো মন্তিয়েল ও জোয়াকিন কোরেয়া।

ম্যাচের ঘড়িতে যখন সময় এক ঘণ্টা তখন পঞ্চম গোলের দেখা পায় আর্জেন্টিনা। বদলি হিসেবে নামা কোরেয়া ব্যবধান ৫-০ করে দেন। অ্যাসিস্ট ছিল রদ্রিগো দে পলের।

বাকি সময়ে আর গোলের দেখা পায়নি দুই দল। শেষ সময়ে আরব আমিরাত সুযোগ পেয়েছিল এক গোল শোধ করার। কিন্তু কাইয়ো কানেদোর শট গোললাইন থেকে ফিরিয়ে দলকে নিরাপদে রাখেন আর্জেন্টাইন ডিফেন্ডার হেরমান পাসেজা।

এ জয়ে টানা ৩৬ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। আর ৩টি ম্যাচ জিতলে তারা পেছনে ফেলবে বিশ্বরেকর্ডধারী ইতালিকে।

আর্জেন্টিনা দল এরপর যাচ্ছে কাতারে। সেখানে ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মেসিদের বিশ্বকাপ অভিযান।

আরও পড়ুন:
নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে থাকছেন না মানে
প্রস্তুতি ম্যাচে নামছে আর্জেন্টিনা
দেখে নিন মেসিদের জার্সি নম্বর

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Japans lead in the first half with a last minute goal

জাপান-ক্রোয়েশিয়া ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে

জাপান-ক্রোয়েশিয়া ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে দুই দলের ফুটবলারদের বল দখলের লড়াই। ছবি: এএফপি
ডাইজেন মাইদার ৪৩ মিনিটের গোলে ১ গোলের লিড নিয়ে বিরতিতে গেছে জাপান।

কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো অতিরিক্ত সময়ে গড়াল কোন ম্যাচ। শেষ আটের লড়াইয়ে জাপান ও ক্রোয়েশিয়ার ম্যাচ নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলে সমতা থাকায় সেটি গড়িয়েছে অতিরিক্ত সময়ে।

দুই অর্ধে ১৫ মিনিট করে ৩০ মিনিট আরও খেলা হবে। সেখানে ফলাফল নিষ্পত্তি না হলে ম্যাচ গড়াবে পেনাল্টি শ্যুট আউটে।

শেষ আট নিশ্চিতের লড়াইয়ে জাপানের বিপক্ষে প্রথমার্ধেই কিছুটা ব্যাকফুটে চলে যায় ক্রোয়েশিয়া। ডিজেন মাইদার ৪৩ মিনিটের সময় দেয়া গোলে ১-০ লিড নিয়ে বিরতিতে যায় জাপান।

আর বিরতির পরই ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান ইভান পেরিসিচ। ৫৫তম মিনিটে দেয়ান লভরেনের ক্রস থেকে দারুণ এক হেডে গোল করেন টটেনহ্যাম হটস্পার তারকা পেরিসিচ। ৯০ মিনিট পর্যন্ত ম্যাচ চলেছে সমতায়।

প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা জাপান ম্যাচের শুরু থেকেই চেপে ধরে গেলবারের ফাইনালিস্টদের। ম্যাচের তৃতীয় মিনিট থেকেই ক্রোয়েশিয়ার জাল লক্ষ্য করে আক্রমণ চালানো শুরু করে এশিয়ানরা।

কিন্তু বারবার আক্রমণের পরও ফিনিশিংয়ের অভাবে সফলতার মুখ দেখছিল না জাপান।

বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে কমতি ছিল না জাপানিদের। যদিও ক্রোয়েশিয়ার ফুটবলারদের প্রতি বেশ আক্রমণাত্মক আচরণ করতে দেখা গেছে ম্যাচ জুড়ে জাপানিদের।

দুই দলের একের পর এক ব্যর্থ আক্রমণে প্রথমার্ধ গোলশূণ্য শেষ হওয়ার ইঙ্গিত মিলছিল। কিন্তু ৪৩ মিনিটে ডেডলক ভেঙ্গে জাপানিদের এগিয়ে দেন স্ট্রাইকার ডাইজেন মাইদা। ডোয়ানের কর্ণার থেকে করা ক্রস দুর্দান্ত এক হেডে মাইদার কাছে পাঠান ইয়শহিদা। সেখান থেকে জালের ঠিকানা খুঁজে নিতে বিন্দুমাত্র দেরি হয়নি মাইদার। আর তাতেই ১ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় বর্তমান রানার আপদের।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে পড়ে ক্রোয়েশিয়ানরা। আর দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মাথাতেই সফল হয় গেলবারের ফাইনালিস্টরা।

ডি বক্সের বাহিরে থেকে নেয়া লভরেনের দুর্দান্ত এক ক্রস দৃষ্টিনন্দন এক হেডে জালের ঠিকানা খুঁজে নেন ইভান পেরিসিক। আর তাতেই দল ফেরে সমতায়।

এরপর ম্যাচের বাকিটা সময় জোড়ালো কিছু আক্রমণের দেখা মিলেছিল দুই শিবির থেকেই। কিন্তু কাঙ্খিত গোলের দেখা মেলেনি কারোরই।

যে কারণে সমতায় থেকেই তাদের শেষ করতে হয় ৯০ মিনিট। আর ফলাফল নিষ্পত্তির জন্য খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

আরও পড়ুন:
অবশেষে আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন মেসি
বাড়িতে ডাকাতি, বিশ্বকাপ থেকে দেশে ফিরলেন স্টার্লিং
অনুশীলনে নেইমার, থাকছেন স্কোয়াডে

মন্তব্য

খেলা
News of Peles critical condition is wrongly claimed by Peles daughter

‘পেলের সংকটাপন্ন অবস্থার খবর ভুল’

‘পেলের সংকটাপন্ন অবস্থার খবর ভুল’ ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলে।ফাইল ছবি
পেলের কন্যা ফ্লাভিয়া নাসিমেন্তো বলেছেন, ‘এটা অন্যায় যে লোকজন বলছেন বাবা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এবং প্যালিয়াটিভ কেয়ারে আছেন। বিশ্বাস করুন বিষয়টা তেমন নয়।’

শারীরিক অবস্থার অবনতিতে শনিবার হাসপাতালে ভর্তি করা হয় ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলেকে। ক্যানসারের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া সাবেক এই ফুটবলারের শরীরে কেমোথেরাপি কাজ না করায় ‘প্যালিয়াটিভ কেয়ার’-এ রাখার খবর প্রকাশিত হয় বেশ কিছু সংবাদমাধ্যমে। এই সংবাদের বিপরীত তথ্য দিয়েছেন পেলের কন্যা ফ্লাভিয়া নাসিমেন্তো।

প্যালিয়াটিভ কেয়ার একটি বিশেষ ব্যবস্থা। মুমূর্ষু রোগীদের এই ব্যবস্থায় নেয়া হয়। যখন রোগীর শরীরে কোনো চিকিৎসা কাজ করে না, তখনই তাকে প্যালিয়াটিভ কেয়ারে রাখা হয়।

চিকিৎসকের বরাত দিয়ে শনিবার অনেক সংবাদমাধ্যমেই প্রকাশিত হয়, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে পেলে।

তবে সংবাদমাধ্যমের এই দাবি উড়িয়ে দিয়েছেন পেলের কন্যা ফ্লাভিয়া নাসিমেন্তো। গ্লোবো টিভিকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এটা অন্যায় যে লোকজন বলছেন বাবা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এবং প্যালিয়াটিভ কেয়ারে আছেন। বিশ্বাস করুন বিষয়টা তেমন নয়।’

তিনি আরও বলেন, ‘আসলে কোলন ক্যানসার থেকে সেরে ওঠার স্থায়ী কোনো চিকিৎসা নেই। তাই অবস্থা বুঝে চিকিৎসায় সামঞ্জস্য আনতে হয়।’

পেলে হাসপাতালে ভর্তি হওয়ার পর ব্রাজিলের দৈনিক পত্রিকা ‘ফোলহা ডি সাও পাওলো’ তাদের এক প্রতিবেদনে জানায়, অন্ত্রের ক্যানসার চিকিৎসায় কেমোথেরাপিতে পেলের শরীর আর সাড়া দিচ্ছে না। সে কারণে তাকে প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে নেয়া হয়েছে।

‘ফোলহা ডি সাও পাওলো’ সেই খবরে সরগরম হয়ে পড়ে পুরো বিশ্ব। তাদের বরাত দিয়ে বিবিসিসহ বিশ্বের শীর্ষ মিডিয়াগুলোতে একই খবর প্রকাশ করে।

যদিও পরদিন নিজের ইন্সটাগ্রামে পেলে লেখেন, ‘বন্ধুরা, সবাই শান্ত ও ইতিবাচক থাকুন। অনেক আশায় আছি, আমি শক্ত আছি। আগের মতোই চিকিৎসা নিচ্ছি। মেডিক্যাল ও নার্সিং টিম আমাকে যে সেবা দিচ্ছে তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই।’

তিনি আরও লেখেন, ‘আমার ঈশ্বরের প্রতি অনেক বিশ্বাস আছে এবং সারা বিশ্ব থেকে পাওয়া ভালোবাসার প্রতিটি বার্তাই আমাকে শক্তিতে ভরপুর রাখে।’

আরও পড়ুন:
আশায় আছি, শক্ত আছি: পেলে
অন্তিমক্ষণে পেলে!
পেলের অবস্থা স্থিতিশীল

মন্তব্য

খেলা
Bashundhara Kings are champions of Independence Cup for the second time

দ্বিতীয়বারের মতো স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

দ্বিতীয়বারের মতো স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস বসুন্ধরা কিংসের স্বাধীনতা কাপের শিরোপা উদযাপন। ছবি: নিউজবাংলা
ফাইনালে টাইব্রেকারে শেখ রাসেলকে হারিয়ে শিরোপা জিতেছে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ে দুই দলের খেলা ২-২ গোলে ড্র ছিল।

চার বছর পর স্বাধীনতা কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। ফাইনালে টাইব্রেকারে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে শিরোপা জিতেছে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ে দুই দলের খেলা ২-২ গোলে ড্র ছিল।

কুমিল্লার ভাষাশহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে সোমবার বিকেলে দুই দলের আক্রমণাত্মক ফুটবল ম্যাচে উত্তেজনা ছড়ায়।

৯০ মিনিটেও বিজয়ী খুঁজে না পাওয়া গেলে শুরু হয় অতিরিক্ত ৩০ মিনিট। সেখানেও দুই দলকে আলাদা করা যায়নি। শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে কিংস গোলকিপার আনিসুর রহমান জিকো শেখ রাসেলের দুটি শট ঠেকিয়ে দেন।

খেলার প্রথম মিনিটে গোল করেন বসুন্ধরার খেলোয়াড় ব্রাজিলিয়ান মিগুয়েল ফিগেরা। ১২ মিনিটে শেখ রাসেল সমতা ফেরায়। উদো গোলমুখের সামনে থেকে স্কোর ১-১ করেন।

৩০ মিনিটে গোলের জন্য বক্সে ঢুকে পড়া বাপুকোকে ফাউল করেন তারেক কাজী। পেনাল্টি দেন রেফারি। চার্লস দিদিয়ের স্পট থেকে লক্ষ্যভেদ করেন।

বিরতির ঠিক আগে পেনাল্টি পায় কিংস। ৪৩ মিনিটে রবসন রবিনিয়ো বক্সের মধ্যে ঢুকলে ইয়াসিন খান তাকে ফাউল করেন। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে রবিনিয়ো স্পট থেকে গোল করে সমতা ফেরান।

দ্বিতীয়ার্ধে আর কোনো গোল না হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ২-২ এ শেষ হয় ৯০ মিনিটের খেলা। অতিরিক্ত সময়ে দুই দল স্কোর পাল্টাতে পারেনি।

বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত। এ সময়ে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আবদুল মান্নান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেনসহ বাফুফে কর্মকর্তারা।

ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হন বসুন্ধরার গোলকিপার জিকো। টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা হন একই দলের গোমেজ। তিনি ৯ গোল করেন। টুর্নামেন্টের সেরা খেলেয়াড় হন বসুন্ধরা কিংসের রাকিব হোসেন।

মন্তব্য

খেলা
The World Cup will return to Argentina in the eyes of Messi

অবশেষে আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন মেসি

অবশেষে আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন মেসি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষে মেসির জয় উদযাপন। ছবি: এএফপি
নেদারল্যান্ডসকে হারাতে পারলে শিরোপা জয়ের পথে এক ধাপ এগিয়ে যাবে লাতিন আমেরিকান জায়ান্টরা। আর এমন সময়ে এসে মেসির কাছ থেকে পাওয়া গেল বিশ্বকাপ জয়ের আশ্বাস। তার মতে, কাতার বিশ্বকাপ উঠবে আকাশি-নীলদের হাতেই।

ফেভারিট তকমা নিয়েই কাতার বিশ্বকাপ মিশন শুরু করেছিল আর্জেন্টিনা। বিশ্বকাপের সময়ে আলবিসেলেস্তে অধিনায়ক লিওনেল মেসির কাছে অসংখ্যবার জানতে চাওয়া হয়েছে, কাতার বিশ্বকাপ কি ঘরে তুলবে আকাশি-নীলরা? নিজের শেষ বৈশ্বিক আসরের শ্রেষ্ঠত্বের মুকুট পরেই কি অবসরে যাবেন মেসি?

প্রতিবার এই প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছিলেন মেসি। এমনকি নিজেদের ফেভারিট মানতেও নারাজ ছিলেন বিশ্বকাপের শুরু থেকেই।

বিশ্বকাপের শুরুটা সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে হলেও আর্জেন্টিনা নিশ্চিত করেছে শেষ আট। হোঁচট খেয়ে শুরুটা হলেও ছন্দে ফিরতে বেশি সময় নেয়নি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজেদের স্বরূপে ফিরে বিশ্বকাপের প্রথম পর্ব থেকে ছিটকে যাওয়ার দুয়োধ্বনির দাঁতভাঙা জবাব দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে মেসিরা।

শেষ আটে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। নেদারল্যান্ডসকে হারাতে পারলে শিরোপা জয়ের পথে এক ধাপ এগিয়ে যাবে লাতিন আমেরিকান জায়ান্টরা। আর এমন সময়ে এসে মেসির কাছ থেকে পাওয়া গেল বিশ্বকাপ জয়ের আশ্বাস। তার মতে, কাতার বিশ্বকাপ উঠবে আকাশি-নীলদের হাতেই।

কোয়ার্টার ফাইনালের আগে সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেসি বলেন, ‘আর্জেন্টিনা (বিশ্বকাপ জয়ের) সম্ভাব্য দলগুলোর একটি। আমরা শক্তিশালী ও সব সময়ই সেরা দলগুলোর মধ্যেই থাকি। আমরা জানি, আমরা ফেভারিট দলগুলোর একটি। তবে আমাদের এটা মাঠে প্রমাণ করতে হবে।’

শিরোপাজয়ে মেসি এগিয়ে রাখছেন আরও তিন দলকে। শিরোপার দৌড়ে তিনি এগিয়ে রেখেছেন স্পেন, ফ্রান্স ও ব্রাজিলকেও।

মেসি বলেন, ‘আমরা সবাই বিশ্বকাপের সব ম্যাচই দেখার চেষ্টা করি। ক্যামেরুনের বিপক্ষে হারলেও ব্রাজিল ভালো খেলছে। তারা এখনও সবচেয়ে ফেভারিট দলগুলোর একটি। ফ্রান্সও ভালো খেলছে।

‘স্পেন জাপানের বিপক্ষে হারলেও বেশ ভালো খেলছে। তারা নিজেদের খেলা নিয়ে বেশ পরিষ্কার ধারণা রাখে। ওদের থেকে বল নেওয়া খুবই কঠিন। ওরা লম্বা সময় ধরে বল দখলে রেখে মাঠের নিয়ন্ত্রণে থাকে। ওদের হারানো খুবই কঠিন হবে।’

আরও পড়ুন:
বাড়িতে ডাকাতি, বিশ্বকাপ থেকে দেশে ফিরলেন স্টার্লিং
জাপানের সামনে ক্রোয়েশিয়া চ্যালেঞ্জ
বিশ্বকাপে প্রথমবারের মতো মুখোমুখি ব্রাজিল-কোরিয়া
সেনেগালকে উড়িয়ে শেষ আটে ফ্রান্সের সামনে ইংল্যান্ড
এমবাপে-জিরুর গোলে পোল্যান্ড বাধা টপকাল ফ্রান্স

মন্তব্য

খেলা
Raheem Sterling returned home from the World Cup

বাড়িতে ডাকাতি, বিশ্বকাপ থেকে দেশে ফিরলেন স্টার্লিং

বাড়িতে ডাকাতি, বিশ্বকাপ থেকে দেশে ফিরলেন স্টার্লিং ইংল্যান্ডের ফরোয়ার্ড রাহিম স্টার্লিং। ফাইল ছবি
ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন নিশ্চিত করেছে স্টার্লিং রোববার নকআউট পর্বে সেনেগালের বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে পারিবারিক কারণে দলের বাইরে ছিলেন।

লন্ডনে নিজের বাড়িতে ডাকাতি হওয়ায় কাতারে দলের ক্যাম্প থেকে ইংল্যান্ডে ফিরে গেছেন ফরোয়ার্ড রাহিম স্টার্লিং। শনিবার কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে তিনি ফিরবেন কি না, তা এখনও নিশ্চিত নয়।

ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন নিশ্চিত করেছে স্টার্লিং রোববার নকআউট পর্বে সেনেগালের বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে পারিবারিক কারণে দলের বাইরে ছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে শনিবার রাতে স্টার্লিংয়ের লন্ডনের বাসায় সশস্ত্র ডাকাতির ঘটনা ঘটেছে। ইংলিশ ম্যানেজার গ্যারেথ সাউথগেট জানিয়েছেন, ‘এই মুহূর্তে অবশ্যই পরিবারের সঙ্গে তার থাকাটা জরুরি। তার প্রতি আমাদের পূর্ণ সমর্থন আছে। যতদিন সে থাকতে চায় তাকে ছুটি দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে তার ওপর আমি কোনো ধরনের চাপ দিতে চাই না। কখনও কখনও পরিবার যখন সামনে চলে আসে, তখন ফুটবলের গুরুত্ব কমে যায়।’

সাউথগেটের ছয় বছরের দায়িত্বে স্টার্লিং জাতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় ছিলেন। ২৭ বছর বয়সী স্টার্লিং এ পর্যন্ত ৮১টি আন্তর্জাতিক ম্যাচে ২০ গোল দিয়েছেন। ইরানের বিপক্ষে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে ৬-২ গোলের জয়ে স্টার্লিং এক গোল করেছেন।

আরও পড়ুন:
সেনেগালকে উড়িয়ে শেষ আটে ফ্রান্সের সামনে ইংল্যান্ড
প্রথমার্ধে হেন্ডারসন ও কেইন এগিয়ে দিলেন ইংল্যান্ডকে

মন্তব্য

খেলা
Neymar remains in the squad in Brazil training

অনুশীলনে নেইমার, থাকছেন স্কোয়াডে

অনুশীলনে নেইমার, থাকছেন স্কোয়াডে ব্রাজিল দলের অনুশীলনে নেইমার। ছবি: টুইটার
দলের সেরা তারকা নেইমার ম্যাচের আগে শেষ অনুশীলন সেশনে অংশ নিয়েছেন। সবকিছু ঠিক থাকলে রাতে তাকে মাঠে দেখা যাবে।

শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের আগে দারুণ সুসংবাদ পেয়েছে ব্রাজিল। দলের সেরা তারকা নেইমার ম্যাচের আগে শেষ অনুশীলন সেশনে অংশ নিয়েছেন। সবকিছু ঠিক থাকলে রাতে তাকে মাঠে দেখা যাবে।

বিশ্বকাপের সার্বিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে চোট পান নেইমার। তার গোড়ালির লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হওয়ায় ধারণা করা হচ্ছিল বিশ্বকাপে তার আর না-ও খেলা হতে পারে। তবে শুক্রবার ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার ও ব্রাজিলের হেড কোচ লিওনার্দো তিতে নেইমারের ফেরা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন।

রোববার সংবাদ সম্মেলনে তিতে জানান অনুশীলনে তারকা এই ফরোয়ার্ডের অবস্থা পর্যালোচনা করা হবে।

তিতে যোগ করেন, ‘নেইমার রোববার অনুশীলন করবে। সে যদি সুস্থ থাকে তাহলে কাল খেলতে পারে। আমি মিথ্যা তথ্য ছড়াই না। আজ অনুশীলনে সবকিছু ঠিক থাকলে কাল সে খেলবে।’

তার আগে, স্প্যানিশ দৈনিক মার্কাকে ব্রাজিলের চিকিৎসক লাসমার শুক্রবার জানান নকআউটে খেলার সম্ভাবনা রয়েছে নেইমারের।

তিনি বলেন, ‘এখনও ম্যাচের ৭২ ঘণ্টা বাকি। আমাদের অপেক্ষা করতেই হচ্ছে। শনিবার সে আবারও হালকা অনুশীলন করতে পারবে। আমরা তখন বুঝতে পারব তার উন্নতি কতটুকু।’

সোমবার দুপুরে ব্রিটিশ সংবাদমাধ্যম নেইমারের অনুশীলনের ভিডিও প্রকাশ করেছে। অনুশীলনে নেইমার বেশ ফুরফুরে মেজাজে ছিলেন।

কোরিয়ার বিপক্ষে স্টেডিয়াম নাইন সেভেন্টি ফোরে রাত ১টায় মাঠে নামছে ব্রাজিল।

আরও পড়ুন:
খেলোয়াড়দের ঝুঁকিতে ফেলার কথা অস্বীকার তিতের
বিশ্বকাপে প্রথমবারের মতো মুখোমুখি ব্রাজিল-কোরিয়া

মন্তব্য

খেলা
Teeter denied taking risks with the players

খেলোয়াড়দের ঝুঁকিতে ফেলার কথা অস্বীকার তিতের

খেলোয়াড়দের ঝুঁকিতে ফেলার কথা অস্বীকার তিতের ব্রাজিল জাতীয় দলের কোচ লিওনার্দো তিতের সঙ্গে অধিনায়ক থিয়াগো সিলভা । ছবি: এএফপি
হাঁটুর চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন গাব্রিয়েল জেসুস। প্রায় ১ মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে। দানিলো, সান্দ্রো কবে মাঠে ফিরবেন নিশ্চিত নয়।

বিশ্বকাপের গ্রুপপর্বে প্রথম দুই ম্যাচ জয়ের পর ব্রাজিলের সুযোগ ছিল গ্রুপপর্বে অপরাজিত থেকেই নকআউট পর্বে খেলার। উল্টো আফ্রিকার দেশ ক্যামেরুনের বিপক্ষে প্রথমবারের মতো হেরে বসে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সে ম্যাচে নিয়মিত খেলোয়াড়দের পরিবর্তে বেঞ্চ থেকে একাদশ সাজান দলের কোচ লিওনার্দো তিতে। এতে করে চোটে পড়েন অ্যালেক্স তেলেস ও গাব্রিয়েল জেসুস। রাইট ব্যাক দানিলোও সে ম্যাচে চোটে পড়লেও তা খুব বেশি গুরুতর নয়।

নেইমার, আল্যাক্স সান্দ্রোর সঙ্গে এবার চোটের তালিকায় যোগ হয়েছেন এই দুজন। দলের এত চোট সমস্যার জন্য অনেকেই দায়ী করছেন কোচ লিওনার্দো তিতেকে। ঝুঁকি নিয়ে আহত খেলোয়াড়দের মাঠে নামানোর কারণেই এমনটা হয়েছে বলে মনে করছেন অনেকে।

কোচের বিরুদ্ধে তোলা এমন অভিযোগের সঙ্গে একমত নন দলের অধিনায়ক থিয়াগো সিলভা। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা ঝুঁকি নিয়েছিলাম এটা সত্য। তবে আমরা মনে করি, তার যথাযোগ্য কারণ ছিল। কোচ এরই মধ্যে এর ব্যাখ্যা করেছেন।

‘তিনি নিয়মিত খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছিলেন। তবে কোরিয়ার বিপক্ষে আমরা শুধু এডার মিলিতাও ও ফ্রেডকে সেরা একাদশে পাব না।’

হাঁটুর চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন গাব্রিয়েল জেসুস। প্রায় ১ মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে। দানিলো, সান্দ্রো কবে মাঠে ফিরবেন নিশ্চিত নয়।

জেসুস ও অন্যান্য নিয়ে ঝুঁকি নেয়ার বিষয়টি অস্বীকার করেছেন তিতে, ‘আমরা কখনই একজন খেলোয়াড়কে ঝুঁকির মধ্যে রাখি না। মিথ্যাবাদী ও বিদ্বেষী এমন ভুয়া খবর ছড়াতে পছন্দ করে। আর্সেনালের (জেসুসের ক্লাব) একটি দুর্দান্ত চিকিৎসা বিভাগ রয়েছে, আমাদের একটি দুর্দান্ত চিকিৎসা বিভাগ রয়েছে। আমরা এ ব্যাপারে দায়িত্বশীল ও নৈতিকতার দিক থেকেও শতভাগ।

‘আমি চাইনি জেসুস ছিটকে যাক । তার জন্য দুঃখ প্রকাশ করছি। আমরা তার সঙ্গে কথা বলেছি। আমরা হয়তো ব্যথা দূর করতে পারব না। তবে চেষ্টা করেছি তাকে ভালো বোধ করাতে ও শক্তি দিতে।’

আরও পড়ুন:
এমবাপে-জিরুর গোলে পোল্যান্ড বাধা টপকাল ফ্রান্স
জিরুর রেকর্ড গোলে প্রথমার্ধ শেষে এগিয়ে ফ্রান্স
মিরাজের ব্যাটে পরাস্ত ভারত
সিসে অসুস্থ, ইংল্যান্ডের বিপক্ষে ডাগআউটে থাকা নিয়ে সংশয়
ইংল্যান্ডের সামনে সেনেগালের চ্যালেঞ্জ

মন্তব্য

p
উপরে