× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Kolkata lost two stars before the start of the season
hear-news
player
google_news print-icon

এবারের আইপিএল খেলবেন না বিলিংস ও কামিন্স

এবারের-আইপিএল-খেলবেন-না-বিলিংস-ও-কামিন্স
স্যাম বিলিংস ও প্যাট কামিন্স। ছবি: সংগৃহীত
আইপিএলের এবারের আসর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটার স্যাম বিলিংস ও অস্ট্রেলিয়ান তারকা পেইসার প্যাট কামিন্স। 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরবর্তী আসরের মিনি নিলাম বসতে যাচ্ছে ২৩ ডিসেম্বর। কোচিতে হতে যাওয়া নিলামের আগে ১৫ ডিসেম্বরের মধ্যে টুর্নামেন্টের ১০ ফ্র্যাঞ্চাইজিকে জানিয়ে দিতে হবে আসরে তারা কোন কোন ক্রিকেটারদের ধরে রাখবেন।

অন্য দলগুলো যেখানে তাদের আগের আসরের সেরা ক্রিকেটারদের ধরে রাখতে ও শেষ সময়ের দল গোছাতে ব্যস্ত, সে সময় বড় ধাক্কা খেয়েছে কলকাতা নাইট রাইডার্স।

আইপিএলের এবারের আসর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটার স্যাম বিলিংস ও অস্ট্রেলিয়ান তারকা পেইসার প্যাট কামিন্স।

গত বছর আইপিএলের নিলাম থেকে ৭.২৫ কোটি রুপিতে প্যাট কামিন্সকে কেনে কলকাতা। আর চলতি বছর ২ কোটি রুপিতে বিলিংসকে দলে ভেড়ায় তারা।

ভিন্ন দুটি টুইট বার্তায় আইপিএল থেকে সরে আসার ঘোষণা দেন এই দুই ক্রিকেটার।

টুইট বার্তায় কামিন্স বলেন, ‘আমি আগামী আইপিএল মিস করার কঠিন সিদ্ধান্ত নিয়েছি। আগামী ১২ মাস আন্তর্জাতিক ক্রিকেট টেস্ট ও ওয়ানডে দিয়ে ভরা। তাই অ্যাশেজ সিরিজ ও বিশ্বকাপের আগে কিছুটা বিশ্রাম নিব।’

‘কলকাতা নাইট রাইডার্সকে বোঝার জন্য অনেক ধন্যবাদ। দারুণ একটা দল। যেখানে দারুণ কিছু প্লেয়ার ও স্টাফ আছে। আশা করি দ্রুতই আবার ফিরতে পারব’, তিনি যোগ করেন।

বিলিংস টুইটারে লেখেন, ‘আইপিএল ২০২৩-এ না খেলার কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেললাম। আমি ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে ফোকাস করতে চাই। কেন্টের সঙ্গে আসন্ন গ্রীষ্মকালীন মৌসুম কাটাতে চাই। কেকেআরকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই এই সুযোগ দেয়ার জন্য। এই ফ্র্যাঞ্চাইজিতে কিছু অসাধারণ মানুষ রয়েছে। তাদের সঙ্গে প্রতিটি মিনিট উপভোগ করেছি।’

আরও পড়ুন:
ভারতীয় তারকাদের অন্য ফ্রাঞ্চাইজি লিগেও খেলা উচিত: ডি সিলভা
৫২ হাজার কোটি টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি
আমিরাত লিগে আইপিএলের দল পাবে বিশেষ সুবিধা
আইপিএলের ফাইনাল শেষে পুরস্কারের ছড়াছড়ি
নতুন এসেই আইপিএলে বাজিমাত গুজরাটের

মন্তব্য

আরও পড়ুন

খেলা
The first day of practice was without Shakib
বাংলাদেশ-ভারত সিরিজ

সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন

সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন অনুশীলনে জাতীয় দলের ক্রিকেটাররা। ছবি: এএফপি
দলের সবাই অনুশীলনে থাকলেও এদিন ছিলেন না সাকিব আল হাসান। টি-টেন টুর্নামেন্ট শেষ করে দেশে ফিরেছেন তিনি শুক্রবারই। তাই অনুশীলনে না এসে এদিন বিশ্রাম নিয়েছেন জাতীয় দলের পোস্টার বয়।

ভারতের বিপক্ষে সিরিজের বাকি আর মাত্র এক দিন। সিরিজকে সামনে রেখে শুক্রবার থেকে শুরু হয় দুই দলের আনুষ্ঠানিক অনুশীলন। বেলা দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এই অনুশীলন।

দলের সবাই অনুশীলনে থাকলেও এদিন ছিলেন না সাকিব আল হাসান। টি-টেন টুর্নামেন্ট শেষ করে দেশে ফিরেছেন তিনি শুক্রবারই। তাই অনুশীলনে না এসে দিনটি বিশ্রাম করেই কাটিয়েছেন জাতীয় দলের এ পোস্টার বয়।

অনুশীলনে না আসলেও মাঠে এসেছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার। বিকেল সাড়ে ৪টার দিকে শেরে বাংলার ড্রেসিংরুমে দেখা যায় তাকে।

সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন

দ্বিতীয় দিনের অনুশীলনে যথারীতি মাঠে নামার কথা রয়েছে সাকিবের।

টেস্ট ও টি-টোয়েন্টি দলপতি অনুশীলনে যোগ না দিলেও যথারীতি মাঠে ছিলেন টি-টেন লিগে খেলে আসা নুরুল হাসান সোহান। ইনজুরির কারণে সিরিজ থেকে ছিটকে যাওয়ায় অনুশীলনেও আসা হয়নি তামিম ইকবালের। এ ছাড়া সবাই ছিলেন শিডিউল অনুশীলনে।

সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন

এদিকে নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই হোম অফ ক্রিকেটে উপস্থিত হয় ভারতীয় ক্রিকেট দল।

এরপর মূল মাঠে কিছুক্ষণ গা গরম করে সবাই চলে যান অ্যাকাডেমি মাঠে। সেখানে নেটে অনুশীলন করেন কোহলি-রোহিত শর্মারা।

সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন

অনুশীলনের এক পর্যায়ে কোহলির বলে আকসার প্যাটেল আঘাত পান। প্রাথমিক চিকিৎসার পর মাঠ ছাড়েন তিনি।

রোববার মাঠে গড়াবে সিরিজের প্রথম ওয়ানডে। তার আগে শনিবার সকাল ১০টায় হবে শেষবারের মতো অনুশীলন।

আরও পড়ুন:
ভারতের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন
ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম
প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি

মন্তব্য

খেলা
Litton captained against India

ভারতের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন

ভারতের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন অনুশীলনে লিটন দাস। ফাইল ছবি
শুক্রবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থকে ছিটকে গেছেন অধিনায়ক তামিম ইকবাল। তার পরিবর্তে সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন কুমার দাস।

শুক্রবার বিকেলে এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিবৃতিতে ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনূস বলেন, ‘লিটন আমাদের দলের বেশ অভিজ্ঞ আর নেতৃত্ব দেয়ার মতো একজন ক্রিকেটার। তার ক্রিকেট জ্ঞান অনেক প্রখর ও সে খেলাটাকে ভালো বুঝতে পারে।’

‘তামিমকে এমন গুরুত্বপূর্ণ সিরিজে না পাওয়াটা আমাদের জন্য বড় ধাক্কা। এটা আমাদের জন্য বড় ক্ষতি। কিন্তু আমাদের বিশ্বাস লিটন অধিনায়ক হিসেবে ভালো করবে।’

এর আগে গত বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে ডান কুঁচকিতে চোট পান ওয়ানডে দলপতি তামিম ইকবাল। আর সেই চোট তাকে ছিটকে দিয়েছে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে।

একইসঙ্গে তার সম্ভাবনা রয়েছে টেস্ট সিরিজে না থাকার। তামিম ছিটকে গেলেও ইনজুরি কাটিয়ে দ্বিতীয় ওয়ানডেতে ফিরবেন তাসকিন আহমেদ।

প্রথম ওয়ানডেতে তাকে বিশ্রামে রাখছে টিম ম্যানেজমেন্ট। তার পরিবর্তে ৪ ডিসেম্বর প্রথম ম্যাচে খেলবেন শরিফুল ইসলাম।

বাংলাদেশের ওয়ানডে দল: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন, নুরুল হাসান ও শরিফুল ইসলাম।

আরও পড়ুন:
ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম
প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি

মন্তব্য

খেলা
A record loss against the Kiwis

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩২ রানেই শেষ বাংলাদেশের নারী দল

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩২ রানেই শেষ বাংলাদেশের নারী দল নিউজিল্যান্ডের বোলার লিয়া তাহুহুর বলে বোল্ড হন রুমানা আহমেদ। ছবি: সংগৃহীত
কিউইদের দেয়া ১৬৪ রানের লক্ষ্যে ৩২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এতে করে ১৩২ রানের জয় নিয়ে সিরিয়ে ১-০ তে লিড নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড নারী দলের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী দল। কিউইদের দেয়া ১৬৪ রানের লক্ষ্যে ৩২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এতে করে ১৩২ রানের জয় নিয়ে সিরিয়ে ১-০ তে লিড নিউজিল্যান্ড।

এর আগে ২০১৮ সালে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ৩০ রানে অল আউট হয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সর্বনিম্ন রানে অলআউট রেকর্ড গড়ল মেয়েরা। এ নিয়ে ৫০ রানের নিচে মোট চারবার আউট হয়েছে লাল সবুজের জার্সিধারিরা।

নিউজিল্যান্ডের ওভালে শুক্রবার টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠান নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন।

ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে নিউজিল্যান্ডের দুই ওপেনার ডিভাইন ও সুজি বেটস। দুই ব্যাটারের উদ্বোধনী জুটিতে ৮৪ রান আসে। ওপেনিং জুটি ভেঙে ৩৩ বলে ৪১ রান করে নাহিদা আকতারের বলে বেটস আউট হলে।

অধিনায়ক সোফিকে ফেরান পেইসার জাহানারা আলম। ৬টি চারে ৩৪ বলে ৪৫ রান করে সাজঘরে ফিরেন তিনি। এছাড়া নিউজিল্যান্ডের হয়ে আমেলিয়া কারের ব্যাট থেকে আসে ২১ বলে ২৭ রান। মেডি গ্রিন ও লিয়া তাহুহু ৩৬ ও ১৩ রানে অপরাজিত থেকে দলকে ১৬৪ রানের পুঁজিতে পৌঁছে দেন।

বাংলাদেশের হয়ে জাহানারা আলম, রিতু মনি ও নাহিদা আক্তার একটি করে উইকেট নেন।

ব্যাট করতে নেমে শুরু করার আগে যেন শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। দুই অংকের রান স্পর্শ করতে পারেননি কেউই। লিয়া তাহুহুর পেস আক্রমণে ৩২ রানে গুটিয়ে যায় টাইগ্রেসরা।

নিউজিল্যান্ডের হয়ে তাহুহু নেন ৪ উইকেট ও হেইলি জেনসেন নেন ৩ উইকেট।

আরও পড়ুন:
নিউজিল্যান্ড সিরিজে নতুন মুখ দিশা-দিলারা
সালমা-জ্যোতিদের নিয়ে ধৈর্য ধরার আহ্বান তিলেকরত্নের
এবার নারী ক্রিকেটারদের বেতন বাড়াল ইংল্যান্ড

মন্তব্য

খেলা
Windies narrowly wrapped up the big lead of Australia

উইন্ডিজকে অল্পতে গুটিয়ে বড় লিড অস্ট্রেলিয়ার

উইন্ডিজকে অল্পতে গুটিয়ে বড় লিড অস্ট্রেলিয়ার ক্রেইগ ব্র্যাথওয়েইটকে আউট করার পর উচ্ছ্বসিত প্যাট কামিনস। ছবি: এএফপি
সফরকারী দলকে ২৮৩ রানে গুটিয়ে দেয়ার পর দিনশেষ স্বাগতিক দলের সংগ্রহ এক উইকেটে ২৯। অস্ট্রেলিয়ার মোট লিড দাঁড়িয়েছে ৩৪৪ রানের। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনশেষে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া। সফরকারী দলকে ২৮৩ রানে গুটিয়ে দেয়ার পর দিনশেষ স্বাগতিক দলের সংগ্রহ এক উইকেটে ২৯। অস্ট্রেলিয়ার মোট লিড দাঁড়িয়েছে ৩৪৪ রানের।

বিনা উইকেটে ৭৪ রান নিয়ে দিন শুরু করে তেজনারায়ন চন্দরপলকে প্রথম সেশনে হারায় উইন্ডিজ। অভিষেক হওয়া এ ব্যাটারকে ৫১ রানে আউট করেন জশ হেইজলউড।

এনক্রুমাহ বোনার ১৬ রানে আহত হয়ে অবসর নিলে বিপাকে পড়ে উইন্ডিজ। এরপর দলের ওপর চাপ আরও বাড়ান অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিনস। প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েইটকে ৬৪ রানে আউট করেন তিনি।

এটি ছিল তার ২০০তম টেস্ট উইকেট। এরপর উইন্ডিজের হয়ে ব্যাট হাতে লড়ার চেষ্টা করেন জার্মেইন ব্ল্যাকউড ও শামার ব্রুকস।

ব্ল্যাকউডের ব্যাট থেকে আসে ৩৬ আর ব্রুকস করেন ৩৩। জেসন হোল্ডার করেন ২৭ রান।

বড় ইনিংস কেউ খেলতে না পারায় উইন্ডিজ তিন শ ছাড়াতে পারেনি। অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিনস। আর ২টি উইকেট নেন নেইথান লায়ন।

সফরকারীদের ফলোঅন করানোর সুযোগ পেয়েও নিজেরা দ্বিতীয়বার ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দিনশেষে ১৮ রান নিয়ে খেলছেন ডেভিড ওয়ার্নার ও ৩ রান নিয়ে খেলছেন মারনাস ল্যাবুশেইন। ৫ রান করে রোচের বলে আউট হয়েছেন উসমান খোয়াজা।

আরও পড়ুন:
অস্ট্রেলিয়ার রান পাহাড়ে চাপা উইন্ডিজ
অস্ট্রেলিয়া সফরে ধরাশায়ী ইংল্যান্ড
জয় দিয়ে শুরু অধিনায়ক কামিন্সের ওয়ানডে অধ্যায়

মন্তব্য

খেলা
Tamim was dropped from the ODI series
বাংলাদেশ-ভারত সিরিজ

ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম

ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম ফাইল ছবি
বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে ডান কুঁচকিতে চোট পেয়েছেন ওয়ানডে দলপতি তামিম ইকবাল। আর সেই চোট তাকে ছিটকে দিয়েছে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

একইসঙ্গে তার সম্ভাবনা রয়েছে টেস্ট সিরিজে না থাকা নিয়েও। তামিম ছিটকে গেলেও ইনজুরি কাটিয়ে দ্বিতীয় ওয়ানডেতেই ফিরবেন তাসকিন আহমেদ। প্রথম ওয়ানডেতে তাকে বিশ্রামে রাখছে টিম ম্যানেজমেন্ট। তার পরিবর্তে ৪ ডিসেম্বর প্রথম ম্যাচে খেলবেন শরিফুল ইসলাম।

বিবৃতিতে দলের ফিজিও বায়েজিদ ইসলাম খান বলেন, ‘এমআরআইয়ের রিপোর্টে দেখা গেছে তামিমের ডান কুঁচকিতে গ্রেড ১ এর ইনজুরি হয়েছে। তাকে আমারা তত্ত্বাবধানে রাখছি দুই সপ্তাহের জন্য। এরপর তার পুনর্বাসন প্রক্রিয়া শুরু হবে।’

তিনি আরও বলেন, ‘তাকে ওয়ানডে সিরিজে পাওয়া যাবে না। টেস্ট সিরিজেও পাওয়া যাবে কিনা সেটি নিয়ে সংশয় রয়েছে।’

তামিমের পরিবর্তে দলে কার ডাক পড়ছে সেটি নিয়ে কিছু জানানো হয় নি বোর্ডের পক্ষ থেকে।

বাংলাদেশের ওয়ানডে দল: লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন, নুরুল হাসান ও শরিফুল ইসলাম।

আরও পড়ুন:
প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি

মন্তব্য

খেলা
Rohit Kohli in Dhaka after seven years

সাত বছর পর ঢাকায় রোহিত-কোহলিরা

সাত বছর পর ঢাকায় রোহিত-কোহলিরা বিমানবন্দরে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ছবি: বিসিবি
বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

সাত বছর পর দুই ফরম্যাটের সিরিজ খেলতে বাংলাদেশে পৌঁছেছে ভারতের জাতীয় দল। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন রোহিত, কোহলিরা।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

এর আগে, ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে ভারত। সেই সিরিজ ২-১ এ জিতেছিল বাংলাদেশ।

৪ ডিসেম্বর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ৭ ডিসেম্বর গড়াবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

এরপর ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ১৪ ডিসেম্বর একই ভেন্যুতে হবে সিরিজের প্রথম টেস্ট। এরপর হোম অফ ক্রিকেট মিরপুরে ২২ ডিসেম্বর গড়াবে শেষ টেস্টটি।

ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠী, রিশাভ পান্ট, ঈশান কিশান, রভিন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার, ইয়াশ দায়াল।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ট, কেএস ভরত, রভিচন্দ্রন অশ্বিন, রভিন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল, কুলদিপ ইয়াদভ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ ইয়াদভ।

আরও পড়ুন:
ম্যাকয়ের বিধ্বংসী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজের জয়
ওয়েস্ট ইন্ডিজকে ক্লিন সুইপ ভারতের
শেষ ম্যাচের জয়ে সিরিজ ভারতের
ইংল্যান্ডকে উড়িয়ে দিল ভারত
শেষ দিনের রোমাঞ্চের সঙ্গে ইতিহাস গড়ার পথে ইংল্যান্ড

মন্তব্য

খেলা
Taskin is not staying in the first ODI with Shanka Tamim

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও তামিম ইকবাল ও তাসকিন আহমেদ। ফাইল ছবি
পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই। যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন।

দরজায় কড়া নাড়ছে ভারত সিরিজ। সিরিজের আগমুহূর্তে দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ। প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। শঙ্কা রয়েছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে নিয়েও।

লম্বা সময় ধরেই পিঠের চোটে ভুগছেন তাসকিন। সদ্য সমাপ্ত বাংলাদেশ ক্রিকেট লিগেও (বিসিএল) প্রথম রাউন্ডের পর আর মাঠে নামতে পারেননি তিনি। ভারত সিরিজকে সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলনেও তিনি নেই। প্রস্তুতি ম্যাচেও খেলেননি তাসকিন।

বোর্ডের একটি সূত্র নিউজবাংলাকে জানিয়েছে, পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই।

যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন। এমনকি গোটা ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও আছে শঙ্কা।

তাসকিনের ইনজুরির কারণে বাংলাদেশ-এ দলের সঙ্গে থাকা বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে কক্সবাজার থেকে ঢাকায় এনেছে বিসিবি।

বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন ওয়ানডে দলপতি তামিম ইকবাল। চোটের অবস্থা বুঝতে বৃহস্পতিবার তামিমের হাঁটুর স্ক্যান করা হয়। এখনও ফল পাওয়া যায়নি। তামিমের চোটের ধরনে ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

আরও পড়ুন:
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি
ড্রাফট শেষে যেমন হলো বিপিলের সাত দল

মন্তব্য

p
উপরে