× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
The decision on Srirams renewal is not yet
hear-news
player
google_news print-icon

শ্রীরামের নবায়ন নিয়ে সিদ্ধান্ত এখনই নয়

শ্রীরামের-নবায়ন-নিয়ে-সিদ্ধান্ত-এখনই-নয়
বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক জেমি সিডন্সের (ডানে) সঙ্গে দলের ড্রেসিংরুমে টি-টোয়েন্টি পরামর্শক এস শ্রীরাম। ছবি: এএফপি
নিজামউদ্দিন আরও বলেন, নতুন কাউকে আনা হবে না শ্রীরামকেই নবায়ন হবে সে বিষয়ে সিনিয়র খেলোয়াড়, অধিনায়ক ও ম্যানেজমেন্টের ভাষ্য তারা জানতে চাইবেন। 

বাংলাদেশ দলের টি-টোয়েন্টি কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামের চুক্তি ছিল বিশ্বকাপ পর্যন্ত। দলের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে তার চুক্তি নবায়ন হওয়ার কথা। তবে, সিদ্ধান্ত এখনও নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এমনটা জানিয়েছেন বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

বিশ্বকাপে ৫ ম্যাচে ২টিতে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব বাহিনীর পারফরম্যান্স ধারাবাহিক ছিল না মোটেও। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ের ব্যর্থতার নমুনা ছিল প্রতি ম্যাচেই। তবে, বিশ্বকাপে থাকা অবস্থাতেই শ্রীরাম দাবি করেছিলেন যে এবারই টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছে।

শ্রীরামের প্রসঙ্গে মঙ্গলবার নিজামউদ্দিন নিউজবাংলাকে বলেন, ‘শ্রীরামের চুক্তি বিশ্বকাপ পর্যন্ত ছিল। এরপর কী হবে সেটা পলিসির বিষয়। বোর্ডে আলাপ করে সিদ্ধান্ত হবে। সে রকম কোনো সিদ্ধান্ত এ মুহূর্তে নেই। আমার মনে হয় হ্যাঁ বা না বলার ঠিক সময় না এটা। মাত্র টুর্নামেন্ট শেষ হলো।’

নিজামউদ্দিন আরও বলেন যে, নতুন কাউকে আনা হবে না শ্রীরামকেই নবায়ন হবে সে বিষয়ে সিনিয়র খেলোয়াড়, অধিনায়ক ও ম্যানেজমেন্টের ভাষ্য তারা জানতে চাইবেন।

তিনি বলেন, ‘খেলোয়াড়দের মূল্যায়ন বলেন আর যাই বলেন, দল তো কাল রাতে মাত্র এলো কারও সঙ্গে আমাদের ফরমাল বা ইনফরমাল আলাপ হয়নি এখনও। এই ধরনের বিষয়গুলো জানার জন্য আমাদের আলোচনা করতে হবে। ইতিবাচক, নেতিবাচক এসব বিষয়ে পাবলিকলি কমেন্ট করার অবস্থায় নেই। এটার জন্য টিম ম্যানেজমেন্ট বা বোর্ডের নীতিনির্ধারক যারা তারাই উত্তর দিতে পারবেন।’

আরও পড়ুন:
ইনফর্ম নিউজিল্যান্ডের মুখোমুখি ভাগ্যবান পাকিস্তান
অনুশীলনে আহত রোহিত শর্মা
বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ দল

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Bangladesh lost the first match due to batting failure

মিরাজের ব্যাটে পরাস্ত ভারত

মিরাজের ব্যাটে পরাস্ত ভারত দলকে জয় পাইয়ে দেয়ার পর উচ্ছ্বসিত মেহেদী হাসান মিরাজ। ছবি: এএফপি
১৮৭ রান তাড়া করতে নেমে ব্যাটিংধসের শিকার হয় বাংলাদেশ। এরপর ৮ নম্বরে ব্যাট করতে নেমে মেহেদী মিরাজ দলকে ১ উইকেটের জয় পাইয়ে দেন।

শেষ উইকেটে মেহেদী মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। ১৮৭ রান তাড়া করতে নেমে ব্যাটিংধসের শিকার হয় বাংলাদেশ। এরপর ৮ নম্বরে ব্যাট করতে নেমে মিরাজ দলকে ১ উইকেটের জয় পাইয়ে দেন।

দশম উইকেটে মুস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে ৫১ রানের জুটি গড়েন মিরাজ। ৩৯ ওভারের তৃতীয় বলে হাসান মাহমুদের বিদায়ে ১৩৬ রানে ৯ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর শুরু হয় মিরাজ ও মুস্তাফিজের লড়াই। ৩৯ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন মিরাজ। তার ইনিংসে ছিল ২টি ছক্কা ও ৪টি চার।

১১ বলে দুই চারে ১০ রান করেন মুস্তাফিজ। এটি ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে ১০ম উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

মিরপুরের শেরেবাংলায় ১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ দল। ইনিংসের প্রথম বলে রানের খাতা খোলার আগে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। তাকে ফিরিয়ে ভারতকে দারুণ শুরু এনে দেন দিপক চাহার।

পাওয়ার প্লের ভেতর মোহাম্মদ সিরাজের বলে নবম ওভারে আউট হন ১৪ রান করা এনামুল হক। দুই উইকেট হারিয়ে শুরুতে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

দলকে সামাল দেয়ার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসান ও লিটন দাস। তৃতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়েন দুইজন। ২০তম ওভারে ৪১ রান করে ওয়াশিংটন সুন্দারের বলে লিটন আউট হলে ভাঙে জুটি।

সাকিবও ফেরেন চার ওভার পর। ওয়াশিংটনের বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৯।

এরপর আবারও জুটি গড়ার চেষ্টা করেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ। বেশি দূর যেতে পারেননি তারাও। মুশফিক করেন ১৮ আর মাহমুদুল্লাহ ফেরেন ১৪ রান করে।

এরপর একে একে উইকেট তুলে নিতে থাকেন সিরাজ ও কুলদিপ সেন। অষ্টম উইকেট হারানোর পর শুরু হয় মিরাজ ও মুস্তাফিজের ম্যাচজয়ী সংগ্রাম।


এর আগে, টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠান বাংলাদেশের অধিনায়ক লিটন দাস। সাকিব আল হাসান ও এবাদত হোসেনের চমৎকার বোলিংয়ে ভারতকে ১৮৬ রানে গুটিয়ে দেয় স্বাগতিক দল।

সাকিব ৩৬ রানে ৫টি আর এবাদত ৪৭ রানে ৪ উইকেট নেন। ভারতের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করেন লোকেশ রাহুল। ২৭ রান আসে রোহিত শর্মার ব্যাট থেকে।

সিরিজের পরের ম্যাচ একই ভেন্যুতে বুধবার।

আরও পড়ুন:
সাকিব-এবাদতে ১৮৬ রানে থামল ভারত
সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত

মন্তব্য

খেলা
Bangladesh womens team lost the series against Kiwis

নিউজিল্যান্ডে বিপক্ষে সিরিজ হার বাংলাদেশ নারী দলের

নিউজিল্যান্ডে বিপক্ষে সিরিজ হার বাংলাদেশ নারী দলের বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি জয়ের পর উদযাপন কিউই নারী দলের। ছবি: সংগৃহীত
নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৩৭ রানে হারে বাংলাদেশ। তিন টি-টোয়েন্টির সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড নারী দল।

নিউজিল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর দ্বিতীয় ম্যাচে আর ঘুরে দাঁড়াতে পারেনি নিগার সুলতানা জ্যোতির দল। শেষ পর্যন্ত এক ম্যাচ বাকি থাকতে সিরিজ হারতে হয়েছে টাইগ্রেসদের।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৩৭ রানে হারে বাংলাদেশ। তিন টি-টোয়েন্টির সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড নারী দল।

ডানেডিনে রোববার টস জিতে শুরুতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ২০ ওভারে ৪ উইকেটে ১৪৮ রানের বেশি করতে পারেনি নিউজিল্যান্ড। সর্বোচ্চ ৪৬ রান করেন অ্যামেলিয়া কার।

বল হাতে বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ২২ রানে ২ উইকেট নেন পেসার মারুফা আকতার। ১টি করে শিকার করেন রিতু মনি ও রুমানা আহমেদ।

১৪৯ রানের টার্গেটে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৪ রানের মধ্যে দুই ওপেনার প্যাভিলিয়নের পথ ধরেন। মিডল-অর্ডারে ছোট-ছোট ইনিংস খেলে দলকে লড়াইয়ে রেখেছিলেন শারমিন আকতার, অধিনায়ক নিগার সুলতানা ও ফারজানা হক। কিন্তু তাদের ধীর গতির ব্যাটিং বাংলাদেশের আস্কিং রেট বাড়িয়ে দেয়।

ডেথ ওভারে দ্রুত রান তুলতে না পারলে শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়ে জাহানারা। ২০ ওভারে ৮ উইকেটে ১১১ রান করে বাংলাদেশ।

নিগার ৩৩ বলে ৩১, শারমিন ৩০ বলে ২২ ও ফারজানা ১৪ বলে ১৫ রান করেন।

ক্লিনসুইপ এড়ানোর লক্ষ্যে ৭ ডিসেম্বর কুইন্সটাউনে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল।

আরও পড়ুন:
সাকিব-এবাদতে ১৮৬ রানে থামল ভারত
সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত
বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি পোল্যান্ড

মন্তব্য

খেলা
Australia beat West Indies in the first test

উইন্ডিজকে ১৬৪ রানে হারিয়ে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

উইন্ডিজকে ১৬৪ রানে হারিয়ে এগিয়ে গেল অস্ট্রেলিয়া অস্ট্রেলিয়ার জয়ের পর দুই দলের খেলোয়াড়দের মধ্যে শুভেচ্ছাবিনিময়। ছবি: এএফপি
১৬৪ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ১৬৪ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা।

পার্থ টেস্টের শেষ দিন ম্যাচটি জিততে ৩০৬ রান দরকার ছিল সফরকারী ওয়েস্ট ইন্ডিজের। অস্ট্রেলিয়ার দরকার ছিল ৭ উইকেট।

অস্ট্রেলিয়ার দেয়া ৪৯৮ রানের টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ১৯২ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

শেষ দিন অস্ট্রেলিয়ার স্পিনার নেইথান লায়নের স্পিনে বাকি ৭ উইকেটে ১৪১ রান যোগ করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। ৩৩৩ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।

আগের দিন সেঞ্চুরি করে ১০১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছিলেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। শেষ পর্যন্ত ১১০ রানে আউট হন তিনি। ১৮৮ বল খেলে ১৩টি চার মারেন ব্র্যাথওয়েট।

শেষ দিকে রোস্টন চেজ ৫৫ ও আলজারি জোসেফ ৪৩ রান করেন। লায়ন ১২৮ রানে ৬ উইকেট নেন।

ম্যাচ সেরা হন অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস ল্যাবুশেইন। প্রথম ইনিংসে ২০৪ ও দ্বিতীয় ইনিংসে অনবদ্য ১০৪ রান করেন তিনি।

৮ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

আরও পড়ুন:
সাকিব-এবাদতে ১৮৬ রানে থামল ভারত
সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত
বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি পোল্যান্ড

মন্তব্য

খেলা
Bangladesh bowled India all out for 186 runs

সাকিব-এবাদতে ১৮৬ রানে থামল ভারত

সাকিব-এবাদতে ১৮৬ রানে থামল ভারত উইকেটের জন্য আবেদন অলরাউন্ডার সাকিব আল হাসানের। ছবি: এএফপি
অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেইসার এবাদত হোসেনের দুর্দান্ত বোলিংয়ে সব উইকেট হারিয়ে ৪১ দশমিক ২ ওভারে গুটিয়ে যায় সফরকারীরা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাংলাদেশের বিপক্ষে ১৮৬ রান করেছে ভারত।

অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেইসার এবাদত হোসেনের দুর্দান্ত বোলিংয়ে সব উইকেট হারিয়ে ৪১ দশমিক ২ ওভারে গুটিয়ে যায় সফরকারীরা।

সাকিব একাই নেন ৫ উইকেট। এবাদত নেন ৪টি উইকেট।

মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে রোববার টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান অধিনায়ক লিটন দাস।

ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। মেহেদী হাসান মিরাজের বলে রিভার্স সুইপ করতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন ওপেনার শিখর ধাওয়ান। দলীয় ২৩ রানে উদ্বোধনী জুটি ভেঙে আউট হন তিনি। ১৭ বলে ৭ রান করে সাজঘরের পথ ধরেন ভারতীয় এই ওপেনার।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় উইকেটটি শিকার করেন সাকিব আল হাসান। আরেক ওপেনার রোহিতকে ফেরান তিনি। ৩১ বলে ২৩ রান করে আউট হন তিনি। রোহিত চারটি চার ও একটি ছক্কা মারেন।

দলের তারকা ব্যাটার ভিরাট কোহলি হাল ধরার চেষ্টা করলে শেষ পর্যন্ত ব্যর্থ হন। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ৯ রান। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বলে লিটন দাসের তালুবন্দি হন তিনি।

৪৯ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়লে সামাল দেয়ার চেষ্টা করেন টপ অর্ডারের দুই ব্যাটার শ্রেয়াস আইয়ার ও কে এল রাহুল। এবাদতের বলে শ্রেয়াস ৩৯ বলে ২৪ রান করে আউট হলেও উইকেটে থিতু হয়ে থাকেন রাহুল। দারুণ ব্যাটিংয়ে এক প্রান্তে থেকে রানের চাকা সচল রাখেন তিনি।

এর পরই শুরু হয় সাকিব ও এবাদত ম্যাজিক। দলীয় ১৫২ রানে ওয়াশিংটন সুন্দার আউট হলে আর ৩৪ রান যোগ করতেই সব উইকেট হারায় ভারত।

৪৩ বলে ১৯ রান করা ওয়াশিংটন পরিণত হন সাকিবের শিকারে। এরপর শারদুল ঠাকুর ও দীপক চাহারের উইকেট দুটিও তুলে নেন তিনি। ২ বলে ৩ রান আসে শারদুলের ব্যাট থেকে। আর শূন্য রানে আউট হন দীপক।

এবাদতের শিকারে পরিণত হন ৭০ বলে ৭৩ করা কে এল রাহুল। তিনি ৫টি চার ও ৪টি ছক্কায় এ রান করেন। এ ছাড়া শাহবাজ আহমেদকে শূন্য ও মোহাম্মদ সিরাজকে ৯ রানে ফেরান তিনি।

আরও পড়ুন:
সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত
কোহলিদের চাপে রেখেছেন মিরাজরা
ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

মন্তব্য

খেলা
Shakibs 5 wickets India in trouble

সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত

সাকিবের ৫ উইকেটে বিপাকে ভারত উইকেট পাওয়ার পর উচ্ছ্বসিত সাকিব। ছবি: এএফপি
৩৫তম ওভারে প্রথম বলে শার্দুল ঠাকুর ও চতুর্থ বলে দিপক চাহারকে আউট করে পঞ্চম উইকেট তুলে নেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার।

ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মতো ৫ উইকেট পেয়েছেন সাকিব আল হাসান। তার বোলিং তোপে বিপদে পড়েছে ভারতীয় ব্যাটিং লাইনআপ। ৩৫তম ওভারে প্রথম বলে শার্দুল ঠাকুর ও চতুর্থ বলে দিপক চাহারকে আউট করে পঞ্চম উইকেট তুলে নেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার।

টস জিতে ফিল্ডিং করতে নামা বাংলাদেশকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন সাকিব। আক্রমণাত্মকভাবে শুরু করা রোহিত শর্মাকে ২৭ রানে ফেরান তিনি ১১তম ওভারে।

চতুর্থ বলে সাকিব আউট করেন ভারতের সেরা তারকা ভিরাট কোহলিকে। লিটন দাসের হাতে ক্যাচ দেয়ার আগে তার ব্যাট থেকে আসে ৯ রান।

দ্বিতীয় স্পেলে আরও ভয়ংকর হয়ে ওঠেন সাকিব। ৩৩তম ওভারের তৃতীয় বলে সাকিবের বলে শেষ হয় ১৯ রান করা ওয়াশিংটন সুন্দারের ইনিংস।

এরপর ৩৫তম ওভারে জোড়া উইকেট তুলে নেন তিনি। এতে করে জুলাই ২০২১ সালের পর ওয়ানডেতে প্রথমবার ৫ উইকেট পেলেন তিনি। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে ৩০ রানে ৫ উইকেট নেন সাকিব।

৩৫ ওভার শেষে ভারতের স্কোর ছিল ৮ উইকেটে ১৫৮।

আরও পড়ুন:
ফুটবল উন্মাদনার মাঝেই শুরু বাংলাদেশ-ভারত প্রথম ওডিআই
সাকিবকে ছাড়াই হলো প্রথম দিনের অনুশীলন
ভারতের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন

মন্তব্য

খেলা
India is under pressure after losing three wickets

কোহলিদের চাপে রেখেছেন মিরাজরা

কোহলিদের চাপে রেখেছেন মিরাজরা মিরাজের উইকেট উদযাপন। ছবি: এএফপি
মেহেদী হাসান মিরাজের বলে রিভার্স সুইপ করতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন শিখর ধাওয়ান। তার আউটের মধ্য দিয়ে ভারতের উদ্বোধনী জুটি ভাঙে ২৩ রানে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। তিন উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়েছে দলটি।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার দুপুর ১২টায় শুরু হয় ম্যাচটি।

ব্যাট করতে নামেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। মেহেদী হাসান মিরাজের বলে রিভার্স সুইপ করতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন শিখর ধাওয়ান।

তার আউটের মধ্য দিয়ে ভারতের উদ্বোধনী জুটি ভাঙে ২৩ রানে। ১৭ বলে ৭ রান করে সাজঘরের পথ ধরেন ভারতীয় ওপেনার ধাওয়ান।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় উইকেটটি শিকার করেন সাকিব আল হাসান। আরেক ওপেনার রোহিতকে ফেরান তিনি। ৩১ বলে ২৩ রান করে আউট হন তিনি। রোহিত চারটি চার ও একটি ছক্কা মারেন।

দলের তারকা ব্যাটার ভিরাট কোহলি হাল ধরার চেষ্টা করলে শেষ পর্যন্ত তিনিও ব্যর্থ হন। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ৯ রান।

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বলে লিটন দাসের তালুবন্দি হন তিনি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৭২ রান সংগ্রহ করেছে ভারত।

আরও পড়ুন:
ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেটের জন্য এবারে আর্জেন্টাইন ফ্যান গ্রুপ
ফুটবল উন্মাদনার মাঝেই শুরু বাংলাদেশ-ভারত প্রথম ওডিআই

মন্তব্য

খেলা
Bangladesh won the toss and fielded against India

ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ রোহিত শর্মা ও লিটন দাস। ছবি: সংগৃহীত
সাত বছর পর ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নামছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা শেষে নিজেদের পছন্দের ওয়ানডে ফরম্যাটে ফিরছে টাইগাররা।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার দুপুর ১২টায় শুরু হয় ম্যাচটি।

বাংলাদেশের হয়ে ১৫তম ওয়ানডে অধিনায়ক হিসেবে টস করেন লিটন দাস। টস জিতে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে ব্যাটিং আমন্ত্রণ জানান তিনি।

এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে লিটন যুগে নাম লেখাল স্বাগতিক দল। নিয়মিত অধিনায়ক ইনজুরিতে ছিটকে যাওয়ায় এই সিরিজে নেতৃত্বের ভার লিটনের কাঁধে।

চোটের কারণে তাসকিন আহমেদ না থাকায় একাদশে জায়গা পেয়েছেন আরেক পেইসার ইবাদত হোসেন। মোস্তাফিজুর রহমানের সঙ্গে আছেন হাসান মাহমুদ।

পাঁচজন স্পেশালিস্ট বোলার নিয়ে নেমেছে বাংলাদেশ দল। তিন পেইসারের সঙ্গে স্পিন আক্রমণে আছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

মোহাম্মদ শামি ছিটকে যাওয়ায় ভারতের হয়ে এই ওয়ানডেতে অভিষেক হয়েছে পেসার কুলদীপ সেনের। ভারত একাদশে রেখেছে মোট চার পেইসার।

সাত বছর পর ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নামল বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা শেষে নিজেদের পছন্দের ওয়ানডে ফরম্যাটে ফিরছে টাইগাররা।

ওয়ানডে ফরম্যাটে ভারতের বিপক্ষে খেলা সবশেষ দ্বিপক্ষীয় সিরিজ ২০১৫ সালে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। যে কারণে স্বাগতিক দলকে হালকাভাবে নিচ্ছেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

বাংলাদেশের একাদশ: লিটন দাস, এনামুল হক, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, আফিফ হোসেন, মেহেদি মিরাজ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

ভারতের একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল, ওয়াশিংটন সুন্দার, শাহবাজ আহমেদ, শারদুল ঠাকুর, কুলদিপ সেন, দিপক চাহার ও মোহাম্মদ সিরাজ।

আরও পড়ুন:
সাত বছর পর ঢাকায় রোহিত-কোহলিরা
প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
রঙ বাংলাদেশ এ চলছে ‘শীত উৎসব’
ঘরে বসেই মিলবে রেমিট্যান্স

মন্তব্য

p
উপরে