× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Indias series with an easy win
google_news print-icon

সহজ জয়ে সিরিজ ভারতের

সহজ-জয়ে-সিরিজ-ভারতের
সাউথ আফ্রিকাকে ৯৯ রানে আটকে দিয়ে ১৮৫ বল হাতে রেখেই ৭ উইকেটে সিরিজ জিতে নেয় ভারত। আর তাতেই ওয়ানডে সুপার লিগের তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে সাউথ আফ্রিকাকে ধসিয়ে দিয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। সাউথ আফ্রিকাকে ৯৯ রানে আটকে দিয়ে ১৮৫ বল হাতে রেখেই ৭ উইকেটে সিরিজ জিতে নেয় তারা।

আর তাতেই ওয়ানডে সুপার লিগের তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভার থেকেই ব্যাটিং বিপর্যয় সঙ্গী হয় সাউথ আফ্রিকার। পাওয়ার প্লের ১০ ওভারে ২৬ রান তুলে হারায় ৩ উইকেট।

প্রোটিয়া ১১ ব্যাটারের মধ্যে কেবল দুই অঙ্কের রানে পৌঁছান ইয়ানেমান মালান (১৫), হ্যানরিক ক্ল্যাসেন (৩৪) ও মার্কো জংসন (১৪)। বাকিদের এক অঙ্কের ঘরে আটকে থেকেই মাঠ ছাড়তে হয়।

এক কুলদ্বীপ যাদবের স্পিন ঘুর্ণীতেই দিশেহারা হয়ে পড়ে প্রোটিয়া ব্যাটিং লাইন আপ। শেষ পর্যন্ত ২৭.১ ওভার ব্যাটিং করে ৯৯ রানেই আটকে যায় সফরকারীদের ইনিংসের চাকা।

ভারতের হয়ে কুলদ্বীপ যাদব নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ সিরাজ ও শাহবাজ আহমেদ।

জবাবে ব্যাট করতে নেমে শুভমন গিলের ৪৯, শ্রেয়াশ আইয়ারের অপরাজিত ২৮, ঈশান কিষানের ১০ রানের সুবাদে ৩ উইকেট হারিয়েই জয় বাগিয়ে মাঠ ছাড়ে ভারত।

আরও পড়ুন:
সিরিজ জিতল সাউথ আফ্রিকা
পেইসাররা সেঞ্চুরিয়নে প্রথম জয় এনে দিলেন ভারতকে
এনগিডির পেইসে ভেঙে পড়ল ভারত
ভারতের বিপক্ষে শেষ দুই টেস্টে থাকছেন না ডি কক
সাউথ আফ্রিকা সিরিজ থেকে ছিটকে গেলেন অধিনায়ক রোহিত

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Stokes rare feat in Test history

টেস্ট ইতিহাসে বিরল কীর্তি স্টোকসের

টেস্ট ইতিহাসে বিরল কীর্তি স্টোকসের
হাঁটুর পুরনো ইনজুরির কারনে আয়ারল্যান্ডের বিপক্ষে বোলিং করেননি স্টোকস। টেস্টে ইংল্যান্ড দলে ছয় বা সাত নম্বরে ব্যাটিং করতে নামেন স্টোকস। টপ-অর্ডারের দৃঢ়তায় ব্যাটিং করার সুযোগই পাননি তিনি।

১৪৬ বছরের টেস্ট ইতিহাসে বিরল কীর্তি গড়লেন ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক বেন স্টোকস।

শনিবর লর্ডসে শেষ হওয়া আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে ব্যাটিং-বোলিং ও উইকেটরক্ষক হিসেবে কোনো কিছুতেই অবদান না রেখে ম্যাচ জয় করা বিশ্বের প্রথম অধিনায়ক হলেন স্টোকস।

হাঁটুর পুরনো ইনজুরির কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে বোলিং করেননি স্টোকস। টেস্টে ইংল্যান্ড দলে ছয় বা সাত নম্বরে ব্যাটিং করতে নামেন স্টোকস। টপ-অর্ডারের দৃঢ়তায় ব্যাটিং করার সুযোগই পাননি তিনি।

প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫২৪ রান করে ইংল্যান্ড। চতুর্থ উইকেট পতনের পরই ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। এজন্য আর ব্যাট হাতে নামতে হয়নি তাকে। দলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করছেন জনি বেয়ারস্টো।

তাই ব্যাটিং-বোলিং ও উইকেটরক্ষকের দায়িত্ব পালন না করে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেও ম্যাচ ফি থেকে ১৬ হাজার পাউন্ড আয় করেছেন স্টোকস।
স্টোকসের এমন বিরল কীর্তির টেস্টে তিন দিনেই আয়ারল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড।

পায়ের পাতার ইনজুরির কারণে গত মাসে শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বেশিরভাগ ম্যাচই খেলতে পারেননি স্টোকস।

আগামী ১৬ জুন থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ শুরু করবে ইংল্যান্ড। আসন্ন সিরিজে বোলিং করার ব্যাপারে আশাবাদী স্টোকস। সূত্র: বাসস

আরও পড়ুন:
দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ১ লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ
কঠিন পরিস্থিতিতে দলের জয়ে খুশি পাপন
আফগানিস্তান ক্রিকেট দল আসছে ১০ জুন

মন্তব্য

খেলা
Sevillas seventh Europa League title

ইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা

ইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা উয়েফা ইউরোপা লিগে আরও একবার চ্যাম্পিয়ন সেভিয়া। ছবি: সংগৃহীত
ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া যেমন ছিল অজেয়, তেমনি ইউরোপীয় কোনো টুর্নামেন্টের ফাইনালেও হারেননি কোচ হোসে মরিনিও। বুধবার আর জেতা হলো না তার। সেই দুঃখেই কি না, রানার্সআপ মেডেলটি গ্যালারির এক ক্ষুদে দর্শকের হাতে দিয়ে মাঠ ছাড়েন মরিনিও।

ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া কখনও হারে না। এটাই সত্য হয়ে উঠল আরেকবার। রোমার বিপক্ষে বুধবার নির্ধারিত ৯০ ও পরের ৩০ মিনিট ১-১ গোলে ড্র থাকা ফাইনাল গড়াল টাইব্রেকারে। যেখানে হোসে মরিনিওর রোমাকে ৪-১ গোলে হারিয়ে ইউরোপা লিগ জিতেছে সেভিয়া।

ইউরোপা লিগের এটি সপ্তম শিরোপা সেভিয়ার। এর আগে ইউরোপা লিগ জিতেছিল ২০০৬, ২০০৭, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০২০ সালে।

হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় বুধবার ফাইনালের ৩৫তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণ থেকে দিবালার গোলেই এগিয়ে গিয়েছিল রোমা। সেভিয়ার ইভান রাকিতিচের কাছ থেকে বল কেড়ে নিয়ে মানচিনি দারুণ পাস দেন দিবালাকে। দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে ক্ষিপ্র গতিতে বক্সে ঢুকে কোনাকুনি শটে দলকে এগিয়ে দিল পাওলো দিবালা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরে সেভিয়া। এর দায় অবশ্য রোমার ডিফেন্ডার মানচিনিরও। প্রতিপক্ষের হেসুস নাভাসের একটি বিপজ্জনক ক্রস হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন তিনি।

এরপর ১-১ গোলের সমতায় শেষ হয় ৯০ মিনিটের খেলা। পরের ৩০ মিনিটও। শিরোপার নিষ্পত্তির জন্য শেষমেষ আশ্রয় নিতে হয় টাইব্রেকারের। যেখানে সেভিয়ার চার জন শট নিয়ে চারজনই সফল। লুকাস ওকাম্পোস, এরিক লামেলা ও ইভান রাকিতিচের পর সফল শট নেন মন্তিয়েল। স্পট কিকে রোমার গোলটি এসেছে ব্রায়ান ক্রিস্তান্তের শটে। হোসে মরিনিওর দলের দ্বিতীয় শট অসমান্য তৎপরতায় রুখে দেন সেভিয়া গোলরক্ষক ইয়াসিন বোনু।

ইউরোপা লিগের ফাইনালে সেভিয়া যেমন ছিল অজেয়, তেমনি ইউরোপীয় কোনো টুর্নামেন্টের ফাইনালেও হারেননি কোচ হোসে মরিনিও। বুধবার আর জেতা হলো না তার। সেই দুঃখেই কি না, রানার্সআপ মেডেলটি গ্যালারির এক ক্ষুদে দর্শকের হাতে দিয়ে মাঠ ছাড়েন মরিনিও।

আরও পড়ুন:
দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন
স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি
২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা
ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি
১০ পয়েন্ট কাটাই গেল ইউভেন্তুসের

মন্তব্য

খেলা
ADC Mishu Biswas at the Ironman World Championship

‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে’ এডিসি মিশু বিশ্বাস

‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে’ এডিসি মিশু বিশ্বাস আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ-এর এক আয়োজনে এডিসি মিশু বিশ্বাস। ছবি: সংগৃহীত
আয়রনম্যান প্রতিযোগিতায় একজন প্রতিযোগীকে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার শেষ করে ১৮০ কিলোমিটার সাইকেল চালাতে হয়। এরপর অংশ নিতে হয় ৪২ দশমিক ২ কিলোমিটার ম্যারাথনে। এই তিনটি ডিসিপ্লিনে সর্বমোট ২২৬ দশমিক ৩ কিলোমিটার দূরত্ব বিরতিহীনভাবে কেউ ১৭ ঘণ্টার মধ্যে শেষ করতে পারলে তাকে ‘আয়রনম্যান মেডেল’ দেয়া হয়।

আয়রনম্যান প্রতিযোগিতা একদিনের স্পোর্টিং ইভেন্টগুলোর মধ্যে কঠিনতম হিসেবে বিবেচনা করা হয়। আগামী সেপ্টেম্বরে ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ-২০২৩। এবারের আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন এডিসি মিশু বিশ্বাস।

বছর জুড়ে বিশ্বের ৬০টি দেশে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ওই ইভেন্টগুলোতে অ্যাথলেটদের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সেরা অ্যাথলেট বাছাই করা হয়। পরে তাদের নিয়ে অনুষ্ঠিত হয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ।

আয়রনম্যান প্রতিযোগিতায় একজন প্রতিযোগীকে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার শেষ করে ১৮০ কিলোমিটার সাইকেল চালাতে হয়। এরপর আবার অংশ নিতে হয় ৪২ দশমিক ২ কিলোমিটার ম্যারাথনে। এই তিনটি ডিসিপ্লিনে সর্বমোট ২২৬ দশমিক ৩ কিলোমিটার দূরত্ব বিরতিহীনভাবে কেউ ১৭ ঘণ্টার মধ্যে শেষ করতে পারলে তাকে ‘আয়রনম্যান মেডেল’ দেয়া হয়।

‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে’ এডিসি মিশু বিশ্বাস

প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি মিশু বিশ্বাস অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা রমনা বিভাগে কর্মরত। তিনি রোববার ব্রাজিলে অনুষ্ঠিত ‘আয়রনম্যান ব্রাজিলে’ বাংলাদেশের একমাত্র প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেন। ওই আয়োজনে তিনি কৃতিত্বের সঙ্গে ২২৬ দশমিক ৩ কিলোমিটার দূরত্ব মাত্র ১২ ঘণ্টা ১১ মিনিটে সম্পন্ন করেন। তিনি ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার শেষ করতে সময় নেন ১ ঘণ্টা ৩৭ মিনিট। ১৮০ দশমিক ২ কিলোমিটার সাইকেল চালনা শেষ করেন ৬ ঘণ্টা ২০ মিনিটে। আর ৪২ দশমিক ২ কিলোমিটার ম্যারাথন শেষ করেছেন মাত্র ৩ ঘণ্টা ৪৯ মিনিটে।

‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে’ এডিসি মিশু বিশ্বাস

মিশু বিশ্বাস এর আগে গত বছর মালয়েশিয়ায় অনুষ্ঠিত ‘আয়রনম্যান মালয়েশিয়া’ ১৩ ঘণ্টা ১৯ মিনিটে এবং তুরস্কে অনুষ্ঠিত ‘আয়রম্যান তুরস্ক’ ৭০ দশমিক ৩ কিলোমিটার সফলভাবে শেষ করেন ৬ ঘণ্টা ৩৫ মিনিটে।

বাংলাদেশ পুলিশের এই কর্মকর্তা ২০২০ সালে প্রথম সিভিল সার্ভেন্ট হিসেবে বাংলা চ্যানেল অতিক্রম করেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু ম্যারাথন, সিংগাপুর ও থাইল্যান্ড হাফ ম্যারাথনসহ অর্ধশতাধিক হাফ-ম্যারাথনে অংশগ্রহণ করেছেন৷

মন্তব্য

খেলা
Bangladesh is getting 1 lakh dollars from the second Test Championship

দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ১ লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ

দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ১ লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ফাইল ছবি/বিসিবি
৯ দলের দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে ৩ দশমিক ৮ মিলিয়ন ডলার প্রাইজমানি নির্ধারণ করেছে আইসিসি। এর মধ্যে ১ লাখ ডলার পাবে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও প্রাইজমানির পরিমাণ একই ছিল।

আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এ ম্যাচ দিয়ে পর্দা নামবে দ্বিতীয় আসরের।

ফাইনালের আগে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ চক্রের প্রাইজমানি ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। খবর বাসসের।

৯ দলের দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে ৩ দশমিক ৮ মিলিয়ন ডলার প্রাইজমানি নির্ধারণ করেছে আইসিসি। এর মধ্যে ১ লাখ ডলার পাবে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও প্রাইজমানির পরিমাণ একই ছিল।

এবারের আসরের চ্যাম্পিয়ন দল পাবে ১ দশমিক ৬ মিলিয়ন ডলার। রানার্স-আপ দল পাবে ৮ লাখ ডলার। টেবিলের শীর্ষ দুই দল হিসেবে ফাইনালের টিকিট পায় ভারত ও অস্ট্রেলিয়া।

টেবিলের তৃতীয় স্থানে থকা দক্ষিণ আফ্রিকা পাবে ৪ লাখ ৫০ হাজার ডলার। চতুর্থ স্থানের দল ইংল্যান্ড পাবে ৩ লাখ ৫০ হাজার ডলার।

সিরিজের শেষ ম্যাচ পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে ছিল শ্রীলংকা। শেষ পর্যন্ত ফাইনালের টিকিট পেতে ব্যর্থ হয় তারা। টেবিলের পঞ্চম স্থানে থাকায় ২ লাখ ডলার পাচ্ছে লঙ্কানরা।

টেবিলের ষষ্ঠ থেকে নবমস্থানে থাকা দলগুলো সমান এক লাখ ডলার করে পাবে। ষষ্ঠ থেকে নবমস্থানে থাকা দলগুলো হলো গেল আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।

প্রথম আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো নিউজিল্যান্ড।

এবার টেবিলের ষষ্ঠ স্থানে কিউইরা। সপ্তম ও অষ্টমস্থান আছে যথাক্রমে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

টেবিলের নবম ও শেষস্থানে থেকে আসর শেষ করেছে বাংলাদেশ।

আরও পড়ুন:
কঠিন পরিস্থিতিতে দলের জয়ে খুশি পাপন
আফগানিস্তান ক্রিকেট দল আসছে ১০ জুন
পাকিস্তানের কাছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হার
ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের কোচ স্যামি
শ্রীলঙ্কার কাছে টি-টোয়েন্টি সিরিজও হারল বাংলাদেশ

মন্তব্য

খেলা
Choton the coach of the womens football team is resigning

দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন

দায়িত্ব ছাড়ছেন নারী ফুটবল দলের কোচ ছোটন ফাইল ছবি
গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আমি আর এ মাসটা আছি। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে আর থাকছি না।’

যার হাত ধরে ইতিহাস ইতিহাস গড়েছিল বাংলাদেশের নারী ফুটবল দল সেই গোলাম রব্বানী ছোটন এবার দায়িত্ব ছাড়ছেন।

জাতীয় নারী দলের সফল এই কোচ শুক্রবার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

এক এক করে অবসরের যাচ্ছেন নারী ফুটবল দলের সদস্যরা। শুক্রবার সর্বশেষ গেছেন সাফজয়ী দলের অন্যতম স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না।

গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আমি আর এ মাসটা আছি। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে আর থাকছি না।’

তিনি বলেন, গত সাত-আট বছর অক্লান্ত পরিশ্রম করেছি। পারিবারিক জীবন, ব্যক্তিগত জীবনে সময় দিতে পারিনি। আমার বিশ্রাম দরকার।

বাংলাদেশের নারী ফুটবল দলের সহকারী কোচ, প্রধান কোচ হিসেবে কাজ করেছেন ছোটন। এক যুগ ধরে দায়িত্বে ছিলেন তিনি।

ছোটনের নেতৃত্বেই ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৫, ২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৮, ২০২১ সালে সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা।

আরও পড়ুন:
স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি
২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা
ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি

মন্তব্য

খেলা
Demand to exclude Spain from hosting the 2030 World Cup

স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি

স্পেনকে ২০৩০ বিশ্বকাপ আয়োজন থেকে বাদ দেয়ার দাবি বর্ণবাদ ইস্যুতে ২১ মে ভ্যালেন্সিয়ার খেলোয়াড়দের সঙ্গে বিবাদে জড়ান ভিনিসিউস। ছবি: সংগৃহীত
পর্তুগাল ও মরক্কোর সঙ্গে যৌথভাবে ২০৩০ সালে অনুষ্ঠিতব্য ফিফা বিশ্বকাপ আয়োজন করতে চায় স্পেন।

বেশ কিছুদিন ধরে বর্ণবাদ ইস্যুতে উত্তপ্ত স্প্যানিশ ফুটবল। তবে সর্বশেষ ২১ মে ভিনিসিউস জুনিয়রের ওপর ভ্যালেন্সিয়ার খেলোয়াড় ও সমর্থকদের তীব্র বর্ণবাদী আচরণের পর নড়েচড়ে বসেছে বিশ্ব ফুটবলের ভক্ত থেকে শুরু করে নীতি নির্ধারক ও সংবাদমাধ্যমগুলো।

বর্ণবাদী আচরণে ‘যথাযথ’ ব্যবস্থা না নেয়ায় পর্তুগাল ও মরক্কোর সঙ্গে যৌথ আয়োজক হতে চাওয়া স্পেনকে ২০৩০ সালের ফিফা বিশ্বকাপের আয়োজকের তালিকা থেকে বাদ দেয়ার পরামর্শ দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমস।

সংবাদমাধ্যমটি বলছে, স্প্যানিশ কর্তৃপক্ষ সমস্যাটি সঠিকভাবে মোকাবেলার জন্য যথাযথ পদক্ষেপ নেয়নি। আর এ বিষয়টিতে ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য স্পেন কতটা দায়িত্বশীল, ফিফা তা বিবেচনা করতে পারে।

দ্য টাইমসের এক সম্পাদকীয়তে বলা হয়, ‘ইউরোপের অন্য দেশের মতো স্পেন লা লিগা সমর্থকদের শাস্তি দিতে পারে না। তারা কেবল পারে অভিযোগ দায়ের করে বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বুঝিয়ে দিতে। তারা বলছে, লিগকে আরও ক্ষমতা প্রদানের জন্য তারা দেশটির সরকারকে আইন পরিবর্তন করতে বলবে।’

‘বিশ্বকাপ আয়োজনে এরপরও স্পেনকে দায়িত্ব দেয়ার কথা ভাবাই যায় না। ভিনিসিউসের মতো একজন তরুণ প্রতিভাকেই তারা যদি নিরাপত্তা দিতে না পারল, তাহলে বিশ্ব ফুটবলকে তারা আসলে কী বার্তা দেয়? ত্রিশ বছর আগে ব্রিটেনের মতো স্পেনকেও বিশ্বকাপ (আয়োজন) থেকে বহিষ্কার করা উচিৎ।’

কয়েক বছর ধরে ফুবলাররা বিভিন্ন সময়ে বর্ণবাদী আচরণের স্বীকার হয়ে আসলেও মাস কয়েক আগে থেকে স্পেনে বিষয়টি ভয়াবহ রূপ নিয়েছে।

প্রতিপক্ষের মাঠে, এমনকি সামাজিক যোগাযোগের মাধ্যমেও বর্ণবাদী আচরণ ও ঘৃণার রোষানলে পড়তে হচ্ছে রিয়াল মাদ্রিদ্রের ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিউস জুনিয়রকে। বারবার এ বিষয়ে প্রতিকার চেয়েও কোনো সুফল পাননি তিনি।

২১ মে ভ্যালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে খেলতে গিয়ে ভ্যালেন্সিয়ার সমর্থকদের তীব্র ঘৃণার শিকার হতে হয়েছে তাকে। ম্যাচ চলাকালিন প্রকাশ্যে ভিনিকে লক্ষ্য করে বর্ণবাদী গালিগালাজ করতে থাকেন স্টেডিয়ামের সমর্থকরা। কয়েকবার এ বিষয়ে প্রতিবাদ করেও তিনি নিস্তার পাননি।

ম্যাচশেষের আগমুহূর্তে এ কারণে প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে বিবাদে জড়িয়ে লালকার্ডও দেখেন ভিনি।

ম্যাচের পর ইনস্টাগ্রামে নিজের ক্ষোভ প্রকাশ করেন তিনি। এক পোস্টে ভিনিসিউস বলেন, ‘লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক বিষয়। কর্তৃপক্ষ এটাকে স্বাভাবিক বলেই ভাবে। এমনকি (স্প্যানিশ ফুটবল) ফেডারেশন এটিকে সমর্থন দেয়। আর প্রতিপক্ষরা এতে (বর্ণবাদ) উৎসাহ দেয়।

‘লা লিগা এক সময় রোনালদো, রোনালদিনিয়ো, মেসি ও ক্রিস্তিয়ানোদের থাকলেও বর্তমানে তা বর্ণবাদীদের দখলে।’

ওই পোস্টে তিনি আরও বলেন, ‘যথেষ্ট মনের জোর আছে আমার। বর্ণবাদীদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে আমি লড়াই করে যাব। আমাকে যদি এখান (স্পেন) থেকে বহুদূরেও যেতে হয়, আমি বর্ণবাদ নির্মূলে কাজ করব।’

এক সংবাদ সম্মেলনে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেন, “মেস্তায়ায় যা হয়েছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যখন স্টেডিয়ামের দর্শকরা একজন খেলোয়াড়কে ‘বানর’ বলতে থাকে, আর কোচের ওই খেলোয়াড়কে মাঠ থেকে উঠিয়ে নিতে বাধ্য হতে হয়, তখন বুঝতে হবে লিগে নিশ্চয়ই সমস্যা আছে।”

এ ঘটনায় ২৩ মে ৭ জনকে গ্রেপ্তার করে স্পেনের পুলিশ।

লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসও বিষয়টি নিয়ে মুখ খুলেছেন। বৃহস্পতিবার তিনি বলেন, “আমার হাতে যদি ‘পর্যাপ্ত ক্ষমতা’ থাকত, তবে ৬ থেকে ৭ মাসের মধ্যেই লিগ থেকে বর্ণবাদ দূর করতে পারতাম।”

লিগের ক্ষমতা বৃদ্ধির ব্যাপারে জোর দিয়ে তিনি বলেন, ‘পদক্ষেপ নেয়ার ক্ষমতা না থাকায় আমরা শুধু এ বিষয়ে (ফেডারেশনে) অভিযোগই দাখিল করতে পারি।’

আরও পড়ুন:
ফিফা বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি
১০ পয়েন্ট কাটাই গেল ইউভেন্তুসের

মন্তব্য

খেলা
Saka will stay at Arsenal until 2027

২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা

২০২৭ পর্যন্ত আর্সেনালে থাকছেন সাকা বুকায়ো সাকা। ছবি: সংগৃহীত
সাকা বলেন, ‘আমি মনে করি একজন সেরা খেলোয়াড় হিসেবে গড়ে উঠতে হলে যা কিছু প্রয়োজন, তার সবই আমি এখানে পেয়েছি।’

আর্সেনালের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তিবদ্ধ হয়েছেন বুকায়ো সাকা। চুক্তি অনুযায়ী ২০২৭ সাল পর্যন্ত আর্সেনালেই থাকছেন সাকা।

প্রিমিয়ার লিগের ক্লাব সূত্র এই ঘোষণা দিয়ে জানিয়েছে ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে সাকা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। এএফপির বরাতে বাসসের প্রতিবেদনে এসব জানানো হয়।

ইংল্যান্ডের এই ফরোয়ার্ড এবারের মৌসুমে আর্সেনালের জার্সিতে চমক দেখিয়ে ১৪ গোল এবং ১১টি অ্যাসিস্ট করেন।

গত দুই মৌসুমে প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচেই তিনি আর্সেনালকে প্রতিনিধিত্ব করেন।

২১ বছর বয়সী সাকা ধীরে ধীরে নিজেকে আর্সেনালের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে পরিণত করেছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি একজন সেরা খেলোয়াড় হিসেবে গড়ে উঠতে হলে যা কিছু প্রয়োজন, তার সবই আমি এখানে পেয়েছি। এ কারণেই এখানে থাকতে পেরে আমি খুশি। ভবিষ্যতেও এখানে থাকতে চাই। সত্যিকার অর্থেই আমি বিশ্বাস করি, আমরা সবাই মিলে অনেক বড় কিছু অর্জন করতে পারব।’

আরও পড়ুন:
আগামী মৌসুমে কোথায় খেলবেন মেসি?
সিঙ্গাপুরকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ
ডিকশনারিতে নতুন শব্দ ‘পেলে’
তুর্কমেনিস্তানকে ৬ গোলে হারাল বাংলাদেশের মেয়েরা
সোহাগের জায়গায় ব্যক্তিগত সহকারীকে বসালেন সালাউদ্দিন

মন্তব্য

p
উপরে