× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Easy win for Real against Shakhtar
hear-news
player
google_news print-icon

শাখতারের বিপক্ষে সহজ জয় রিয়ালের

শাখতারের-বিপক্ষে-সহজ-জয়-রিয়ালের
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শাখতার ডটনেস্কের বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের গোল উৎসব। ছবি: সংগৃহীত
শাখতারের জালে ৩৫টি শট করে মাত্র দুটি গোল বের করতে সক্ষম হয়েছে রিয়াল। ম্যাচের ১৩ মিনিটের সময় ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে শাখতারের বক্সে ছুটে যান রদ্রিগো। ছুটে গিয়েই বাঁ দিক থেকে নেয়া শটে জালের ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান এই স্ট্রাইকার।

সুযোগ ছিল গোলবন্যা বইয়ে দেয়ার। অন্তত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে রিয়াল মাদ্রিদ বনাম শাখতার ডটনেস্কের খেলা দেখলে সেটি যে কেউই বলে দেবে। কিন্তু পুরো খেলায় গোল হয়েছে মাত্র দুটি। আর এই দুই গোলের সুবাদে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।

শাখতারের জালে ৩৫টি শট করে মাত্র দুটি গোল বের করতে সক্ষম হয়েছে রিয়াল।

ম্যাচের ১৩ মিনিটের সময় ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে শাখতারের বক্সে ছুটে যান রদ্রিগো। ছুটে গিয়েই বাঁ দিক থেকে নেয়া শটে জালের ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান এই স্ট্রাইকার।

১৫ মিনিট বাদেই আবার এই দুই ব্রাজিলিয়ানের কারিশমায় ব্যবধান দ্বিগুণ করে স্প্যানিশ জায়ান্টরা। ম্যাচের ২৮তম মিনিটে দলীয় আক্রমণ থেকে রদ্রিগোর পাস ধরে অফ সাইড ফাঁদ ভেঙে বাঁকানো শটে জালের ঠিকানা খুঁজে নেন ভিনিসিয়াস জুনিয়র।

ম্যাচে ফিরতে মরিয়া শাখতার ব্যবধান কমিয়ে আনে ৩৯তম মিনিটে। আলেক্সান্ডার জুভকভ দুর্দান্ত এক ভলিতে জালের ঠিকানা খুঁজে নিয়ে ব্যবধান ২-১ করেন।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের ধার বাড়িয়ে দেয় রিয়াল। কিন্তু প্রতিবারই দেয়াল হয়ে দাঁড়ান শাখতার গোলরক্ষক ট্রুবিন।

আর তাতে করে আর গোলের দেখা মেলেনি রিয়ালের। গোল করতে ব্যর্থ হয়েছে সফরকারীরাও। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

আরও পড়ুন:
কোপেনহেগেনের জালে ম্যান সিটির গোল উৎসব
জোড়া গোলের পরও জয় পেল না পিএসজি
জোর করেই কোচ বানানো হয়েছিল ছোটনকে
পেশাদার ফুটবলে এখনও আমরা পিছিয়ে: ছোটন
ফুটবলকে বিদায় জানালেন ইগুয়েইন

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Scaloni thanked the Bangladeshi Argentine fans

বাংলাদেশি সমর্থকদের ধন্যবাদ জানালেন আর্জেন্টিনার কোচ

বাংলাদেশি সমর্থকদের ধন্যবাদ জানালেন আর্জেন্টিনার কোচ ফাইল ছবি
অস্ট্রেলিয়ার বিপক্ষে নকআউট পর্বের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশি আর্জেন্টাইন সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন এই কোচ।

বাংলাদেশ ও আর্জেন্টিনা। দুই দেশের দূরত্ব হাজার মাইলের। ফুটবলের কল্যাণে দুই দেশ মিলেছে এক বিন্দুতে। বিশ্বকাপের সময় বাংলাদেশি ভক্তদের উন্মাদনা নজর কেড়েছে ফিফা থেকে শুরু করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের।

সেই তালিকা আরও লম্বা হল আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির সুবাদে। অস্ট্রেলিয়ার বিপক্ষে নকআউট পর্বের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশি আর্জেন্টাইন সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন এই কোচ।

লাখো আবেগতাড়িত সমর্থকের জন্য নিজেকে গর্বিতও মনে করছেন সাবেক এই ফুটবলার।

স্কালোনি বলেন, ‘আমি রোমাঞ্চিত। অনেক আগে ডিয়েগো (ম্যারাডোনা), পরে মেসির কারণে সারা বিশ্বে আর্জেন্টিনার ফুটবলের সমর্থক বেড়েছে। আর্জেন্টিনার এই সমর্থকদের নিয়ে আমি গর্বিত। বাংলাদেশের মতো একটা দেশে আমাদের এত সমর্থক আছে। আমরা গর্বিত।’

‘আরও অনেক দেশে আমাদের সমর্থক আছে। (তাদের জন্য) আমরা সেরাটা দেয়ার চেষ্টা করব। আমরা যদি সবশেষ দিনের মতো খেলতে পারি, তবে অনেক কিছু হতে পারে। তবে অনুভূতিটা দারুণ। বাংলাদেশের মানুষকে ধন্যবাদ।’

এর আগে বাংলাদেশি আর্জেন্টাইন সমর্থকেরা নজর কাড়ে ফিফার। আর্জেন্টিনা ও মেক্সিকোর ম্যাচের সময় আর্জেন্টিনার গোলে বাংলাদেশি ভক্তদের উল্লাসের ভিডিও নিজেদের অফিসিয়াল টুইটারে পোস্ট করেছিল বিশ্ব ফুটবল সংস্থা।

এরপর বাংলাদেশি ফ্যানদের উন্মাদনা নিয়ে পোস্ট দিয়েছে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল। নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বাংলাদেশি ভক্তদের আর্জেন্টিনাকে নিয়ে উচ্ছ্বাসের দিনটি ছবি পোস্ট করে তারা।

ছবির ক্যাপশনে লেখা হয়েছে, ‘আমাদের দলকে সমর্থন দেয়ার জন্য ধন্যবাদ। তোমরা আমাদের মতোই আবেগতাড়িত।’

আরও পড়ুন:
বাংলাদেশি সমর্থকদের ধন্যবাদ জানালেন আর্জেন্টিনার কোচ
আর্জেন্টিনাকে পাত্তা দিচ্ছে না অস্ট্রেলিয়া
বাংলাদেশকে ধন্যবাদ আর্জেন্টিনা দলের

মন্তব্য

খেলা
Before entering the field Messis shout is from the coach

আর্জেন্টিনাকে পাত্তা দিচ্ছে না অস্ট্রেলিয়া

আর্জেন্টিনাকে পাত্তা দিচ্ছে না অস্ট্রেলিয়া ম্যাচের আগে আর্জেন্টিনাকে অজি কোচ গ্রাহাম আর্নল্ডের হুংকার। ছবি: এএফপি/নিউজবাংলা
নক আউট পর্বে প্রতিপক্ষ আর্জেন্টিনাকে খুব একটা পাত্তা দিচ্ছেন না অজি কোচ গ্রাহাম আর্নল্ড। আলবেসেলেস্তাদের হারিয়ে শেষ আট নিশ্চিতের হুংকার তিনি দিয়ে রেখেছেন ম্যাচের দুইদিন আগেই।

বিশ্বকাপের শুরুটা দুই দলেরই হয়েছে হার দিয়ে। এরপর সমীকরণের বাধা টপকে নিশ্চিত হয়েছে রাউন্ড অফ সিক্সটিন। দল দুটির একটি আর্জেন্টিনা, অন্যটি অস্ট্রেলিয়া। কাতার বিশ্বকাপের নক আউট পর্বে এই দুই দল মুখোমুখি হবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে।

বিশ্বকাপের শুরুতে খেই হারিয়ে ফেলা আর্জেন্টিনা নিজের চিরাচরিত ছন্দে ফিরেছে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে। আর ডেনমার্কের বিপক্ষে ১-০ গোলে জয়ের সুখস্মৃতি নিয়ে দ্বিতীয় রাউন্ডে উছেঠে অস্ট্রেলিয়া।

ক্রিকেটে অস্ট্রেলিয়া যতটা শক্তিধর, কাগজ কলমের হিসেবে ফুটবলে ঠিক ততোটা নয়। আর আর্জেন্টিনা তো লাতিন আমেরিকার শক্তিধর দল।

তারপরও নক আউট পর্বে প্রতিপক্ষ আর্জেন্টিনাকে খুব একটা পাত্তা দিচ্ছেন না অজি কোচ গ্রাহাম আর্নল্ড। আলবেসেলেস্তাদের হারিয়ে শেষ আট নিশ্চিতের হুংকার দিয়েছেন তিনি ম্যাচের দুইদিন আগেই।

টোকিও অলিম্পিকে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেই জয়ের ধারা বিশ্বকাপে এসেও বজায় থাকবে বলে মন্তব্য করেছেন গ্রাহাম।

ইএসপিএনকে দেয়া সাক্ষাৎকারে আর্নল্ড বলেন, ‘আমরা কি জিতব? অবশ্যই! গত বছরের টোকিও অলিম্পিকে আমি এই দলকে কোচিং করিয়েছি। সেখানে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে দিয়েছিলাম আমরা। এটা হলুদ এবং হালকা নীল-সাদা জার্সির লড়াই। এগারো জনের বিপক্ষে এগারো জনের লড়াই।’

তিনি আরও বলেন, ‘আর মাত্র দুই দিন বাকি, লড়াইটা স্রেফ মানসিকতার। আমি মনে করি, পুরো বিশ্বকে দেখিয়ে দিয়েছি যে- আমরা একটা দল হয়ে খেলি। আমরা পরস্পরের প্রতি নিবেদিত।’

লিওনেল স্কালোনি শীষ্যদের হারাতে পারলেই নিশ্চিত কোয়ার্টার ফাইনাল। আর সেখানে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিলকে চান অজি এই কোচ।

গ্রাহাম বলেন, ‘আমরা সেরাদের বিপক্ষে খেলতে চাই। বিশ্বকাপে ৩২ দল খেলে, এখন আমরা শেষ ষোলোয়। সেরাদের বিপক্ষে খেলে আমরা নিজেদের পরীক্ষা করতে চাই এবং বাকি বিশ্বকে দেখাতে চাই আমাদের সংস্কৃতি। আমি সম্ভবত ৬ কিংবা ৮ মাস ধরে এটা বলে আসছি।’

আরও পড়ুন:
বাংলাদেশকে ধন্যবাদ আর্জেন্টিনা দলের
পর্তুগালের সঙ্গী হওয়ার সুযোগ তিন দলের
গ্রুপ জি-তে ব্রাজিলের নকআউট সঙ্গী নির্ধারণ কিছুক্ষণ পর
জাপান রূপকথায় জার্মানির বিদায়, নকআউটে স্পেন
৩৬ বছর পর নকআউটে মরক্কো, সঙ্গী ক্রোয়েশিয়া

মন্তব্য

খেলা
Bangladesh thanks to Argentina team

বাংলাদেশকে ধন্যবাদ আর্জেন্টিনা দলের

বাংলাদেশকে ধন্যবাদ আর্জেন্টিনা দলের বাংলাদেশি আর্জেন্টিনাভক্তদের উচ্ছ্বাস। ছবি: টুইটার
বাংলাদেশি ফ্যানদের উন্মাদনা নিয়ে পোস্ট দিয়েছে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল। নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বাংলাদেশি ভক্তদের আর্জেন্টিনাকে নিয়ে উচ্ছ্বাসের ৩টি ছবি পোস্ট করেছে তারা।

বাংলাদেশের ফুটবল ভক্তদের আর্জেন্টিনা প্রীতি ও উন্মাদনার খবর সোশ্যাল মিডিয়ার কল্যাণে পৌঁছে গেছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। গত সপ্তাহে বাংলাদেশের আর্জেন্টিনা ভক্তদের জমায়েত ও উল্লাসের ছবি পোস্ট করে ফিফা।

এরপর বাংলাদেশি ভক্তদের ধন্যবাদ জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেয় আর্জেন্টিনার প্রফেশনাল লিগ কর্তৃপক্ষ।

এবারে বাংলাদেশি ফ্যানদের উন্মাদনা নিয়ে পোস্ট দিয়েছে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল। নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বাংলাদেশি ভক্তদের আর্জেন্টিনাকে নিয়ে উচ্ছ্বাসের ৩টি ছবি পোস্ট করেছে তারা।

ছবির ক্যাপশনে লেখা হয়েছে, ‘আমাদের দলকে সমর্থন দেয়ার জন্য ধন্যবাদ। তোমরা আমাদের মতোই আবেগতাড়িত।’



১৭ ঘণ্টা আগে পোস্ট হওয়ার পর বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এটি লাইক হয়েছে ৬৭ হাজার বারেরও বেশি। রি-টুইট করা হয়েছে সাড়ে ৬ হাজার বারের বেশি।

আর্জেন্টিনার খেলা দেখতে রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে জড়ো হচ্ছেন ভক্তরা। ম্যাচের সময় তাদের উল্লাস ও উপস্থিতির আবেগ ছুঁয়ে গেছে গ্যারি লিনেকারের মতো ফুটবল কিংবদন্তিদেরও।

আরও পড়ুন:
পর্তুগালের সঙ্গী হওয়ার সুযোগ তিন দলের
বিশ্বকাপে আর না-ও দেখা যেতে পারে নেইমারকে
ব্রাজিলের সবচেয়ে বয়সী অধিনায়ক হচ্ছেন আলভেস

মন্তব্য

খেলা
Three teams have a chance to join Portugal

পর্তুগালের সঙ্গী হওয়ার সুযোগ তিন দলের

পর্তুগালের সঙ্গী হওয়ার সুযোগ তিন দলের ছবি: সংগৃহীত
এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় পর্তুগালের বিপক্ষে মাঠে নামবে কোরিয়া। একই সময়ে আল-জানুব স্টেডিয়ামে ঘানার মুখোমুখি হবে উরুগুয়ে।

বিশ্বকাপে গ্রুপ পর্বে দুই ম্যাচ জিতে এরই মধ্যে এইচ-গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। দ্বিতীয় দল হিসবে অন্য দলগুলোর সুযোগ থাকছে তাদের সঙ্গী হওয়ার।

এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় পর্তুগালের বিপক্ষে মাঠে নামবে কোরিয়া। একই সময়ে আল-জানুব স্টেডিয়ামে ঘানার মুখোমুখি হবে উরুগুয়ে।

পর্তুগালের বিপক্ষে জয় পেলে পরের রাউন্ডে খেলার সুযোগ থাকছে কোরিয়ার। এজন্য অবশ্য তাদের তাকিয়ে থাকতে হবে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ঘানা ও উরুগুয়ের ম্যাচের দিকে। সে ম্যাচে ঘানাকে উরুগুয়ের কাছে হারতে হবে কিংবা ড্র করতে হবে।

আর ক্রিস্টিয়ানো রোনালডোর দলের গ্রুপ-এইচ এর শীর্ষস্থানে থেকে নক আউট পর্বে যাবার জন্য এক পয়েন্ট প্রয়োজন।

রাতের আরেক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ঘানার সুপার সিক্সটিনে যেতে হলে জিততে হবে উরুগুয়ের বিপক্ষে। ঘানাকে হারিয়ে পরের রাউন্ডে খেলার সুযোগ থাকছে উরুগুয়েরও। সে ক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে পর্তুগালের জয় অথবা ড্রয়ের দিকে।

এশিয়ান জায়ান্ট কোরিয়া ২০১০ সালে সর্বশেষ নক আউট পর্বে খেলেছিল। শেষ দুই আসরে তারা গ্রুপ পর্ব থেকে বাড়ি ফিরে আসে। এই মুহুর্তে প্রতিপক্ষের দিকে না তাকিয়ে নিজেদের স্বাভাবিক খেলার দিকে মনোযোগ দিচ্ছে কোরিয়া।

ঘানার বিপক্ষে ৩-২ গোলের জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল পর্তুগাল। ঐ ম্যাচে গোল করে টানা পাঁচটি বিশ্বকাপে গোলের কৃতিত্ব দেখান পর্তুগিজ সুপারস্টার রোনালডো। দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে দাঁড়াতে দেয়নি পর্তুগিজরা। ব্রুনো ফার্নান্দেসের জোড়া গোলে নক আউট পর্বের টিকিট কাটে পর্তুগাল।

আরও পড়ুন:
বিশ্বকাপে আর না-ও দেখা যেতে পারে নেইমারকে
ব্রাজিলের সবচেয়ে বয়সী অধিনায়ক হচ্ছেন আলভেস
জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করলেন তিন নারী

মন্তব্য

খেলা
Neymar may not be seen in the World Cup

বিশ্বকাপে আর না-ও দেখা যেতে পারে নেইমারকে

বিশ্বকাপে আর না-ও দেখা যেতে পারে নেইমারকে সার্বিয়ার বিপক্ষে ব্যথা পান ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার। ছবি: টুইটার
নেইমারের পা ফুলে যাওয়াকে শুরুতে গুরুতর না ভাবলেও পরে দেখা গেছে যে তার লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, যা থেকে সেরে উঠতে অন্তত তিন সপ্তাহ লাগবে। তেমনটা হলে বিশ্বকাপেই আর খেলা হবে না ব্রাজিলের নম্বর টেনের।

বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে পায়ে চোট পান নেইমার। ব্রাজিলের কোচ লিওনার্দো তিতে জানিয়েছিলেন গ্রুপ পর্বের পরের দুই ম্যাচে নেইমারকে পাওয়ার সম্ভাবনা নেই। বিশ্বকাপের নকআউট পর্বে তাকে পাওয়ার আশা করছেন তিনি।

তবে নেইমারের চোট সেরে না ওঠায় তার আশঙ্কা রয়েছে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার। ব্রাজিলের মেডিক্যাল টিম বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের সেরে ওঠার গতিতে সন্তুষ্ট নয় বলে দাবি করেছে ব্রিটিশ পত্রিকা দ্য মিরর।

তাদের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, নেইমারের পা ফুলে যাওয়াকে শুরুতে গুরুতর না ভাবলেও পরে দেখা গেছে যে তার লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, যা থেকে সেরে উঠতে অন্তত তিন সপ্তাহ লাগবে। তেমনটা হলে বিশ্বকাপেই আর খেলা হবে না ব্রাজিলের নম্বর টেনের।

নেইমারকে নিয়ে শুরুতে আশাবাদী মন্তব্য করলেও ব্রাজিলের কোচ এখন বেশ সতর্ক। ব্রাজিলের সবশেষ গ্রুপ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে নামার আগে তিতে সংবাদ সম্মেলনে বলেন, তার খেলোয়াড়দের অবস্থা কী সেটা তার চেয়ে দলের চিকিৎসকরা ভালো জানেন।

তিতে যোগ করেন, ‘আমার বিশ্বাস, নেইমার ও দানিলো বিশ্বকাপে খেলবে। তবে ইনজুরির অবস্থা নিয়ে কথা বলার জন্য আমি উপযুক্ত লোক নই।’

ব্রাজিল আজ রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে। সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে জিতে এরই মধ্যে তারা নকআউট নিশ্চিত করেছে।

আরও পড়ুন:
ব্রাজিলের সবচেয়ে বয়সী অধিনায়ক হচ্ছেন আলভেস
জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করলেন তিন নারী
গ্রুপ জি-তে ব্রাজিলের নকআউট সঙ্গী নির্ধারণ কিছুক্ষণ পর

মন্তব্য

খেলা
Alves is Brazils oldest captain

ব্রাজিলের সবচেয়ে বয়সী অধিনায়ক হচ্ছেন আলভেস

ব্রাজিলের সবচেয়ে বয়সী অধিনায়ক হচ্ছেন আলভেস ব্রাজিলের অধিনায়কের আর্মব্যান্ড হাতে দানি আলভেস। ছবি: সংগৃহীত
ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিতে জানান যে ক্যামেরুনের বিপক্ষে শেষ ম্যাচে অধিনায়ক থাকবেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস। বিশ্রামে থাকবেন নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা।

বিশ্বকাপের গ্রুপ-জি থেকে এরই মধ্যে শেষ ষোলোতে কোয়ালিফাই করেছে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা রাতে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামছে। এই ম্যাচে একাধিক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন ব্রাজিলের কোচ লিওনার্দো তিতে।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিতে এও জানান যে ক্যামেরুনের বিপক্ষে শেষ ম্যাচে অধিনায়ক থাকবেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস। বিশ্রামে থাকবেন নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা।

আলভেস অধিনায়কের আর্মব্যান্ড পরলে বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বয়স্ক অধিনায়ক হবেন। ৩৯ বছর বয়সী এ রাইট ব্যাক দীর্ঘ ক্যারিয়ারে বার্সেলোনা, ইউভেন্তাস ও পিএসজির মতো ইউরোপ সেরা ক্লাবে খেলেছেন। এখন খেলছেন মেক্সিকোর ক্লাব পুমাসের হয়ে।

শেষ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পেয়ে আপ্লুত আলভেস, ‘ব্রাজিল দলের সঙ্গে বহু বছর ধরে আছি। বিশ্বকাপে খেলতে পেরে আমি অত্যন্ত গর্বিত। ১৬ বছর ধরে আমি নিজের সর্বোচ্চটা দিয়ে আসছি। আমার মনে হয় যারা সর্বোচ্চ চেষ্টা করে, তারা তার পুরস্কারও পায়।’

আলভেসের আগে ব্রাজিলের সবচেয়ে বয়স্ক অধিনায়ক ছিলেন ৩৮ বছর বয়সী থিয়াগো সিলভা।

শুধু আলভেসই নন, এ ম্যাচে শুরুর একাদশে আরও দেখা যেতে পারে অ্যান্টনি, গাব্রিয়েল জেসুস ও গাব্রিয়েল মার্তিনেলিদের। গত দুই ম্যাচে ১৯ জন খেলোয়াড়কে খেলিয়েছেন তিতে।

গ্রুপের শেষ ম্যাচে স্কোয়াডের বাকি খেলোয়াড়দের মাঠে নামিয়ে পরখ করে নিতে চান হেড কোচ।

আরও পড়ুন:
জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করলেন তিন নারী
গ্রুপ জি-তে ব্রাজিলের নকআউট সঙ্গী নির্ধারণ কিছুক্ষণ পর
জার্মানির বিদায়ের পর অবসরের ইঙ্গিত দিলেন মুলার

মন্তব্য

খেলা
Three women managed the Germany Costa Rica match

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করলেন তিন নারী

জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনা করলেন তিন নারী জার্মানি বনাম কোস্টারিকার ম্যাচ পরিচালনা করবেন তিন নারী রেফারি স্টেফানি ফ্র্যাপাট, নেউজা বাক, ও ক্যারেন দিয়াজ মেদিনা। ছবি: সংগৃহীত
ফুটবল বিশ্বকাপের প্রায় ১০০ বছরের ইতিহাসে এর আগে কোনো ম্যাচে মূল রেফারির দায়িত্বে ছিলেন না কোনো নারী। তা ছাড়া কাতারে কোনো আন্তর্জাতিক ম্যাচে একসঙ্গে তিন নারী রেফারির অংশগ্রহণও দেখল ফুটবল বিশ্ব।

বিশ্বকাপ ইতিহাসে এক নতুন অধ্যায়ের সাক্ষী হলো ফুটবল দুনিয়া। একটি পুরো ম্যাচ পরিচালনা করেছে নারী রেফারি দল।

কাতারের আল বাইত স্টেডিয়ামে বৃহস্পতিবার জার্মানি ও কোস্টারিকার মধ্যকার গুরুত্বপূর্ণ ম্যাচটি পরিচালনার জন্য বাঁশি হাতে নেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট। এ ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসেবে অভিষেক হয়েছে তার।

ফ্রাপার্টের বাকি দুই নারী সহকারী রেফারি হলেন ব্রাজিলের নেউজা বাক ও মেক্সিকোর ক্যারেন দিয়াজ মেদিনা।

এর আগে ফ্রাপার্ট গত মঙ্গলবার মেক্সিকো ও পোল্যান্ডের ম্যাচে চতুর্থ অফিশিয়ালের দায়িত্ব পালন করেছিলেন।

ফুটবল বিশ্বকাপের প্রায় ১০০ বছরের ইতিহাসে এর আগে কোনো ম্যাচে মূল রেফারির দায়িত্বে ছিলেন না কোনো নারী। তা ছাড়া কাতারে কোনো আন্তর্জাতিক ম্যাচে একসঙ্গে তিন নারী রেফারির অংশগ্রহণও দেখল ফুটবল বিশ্ব।

ফ্রাপার্ট তার ক্যারিয়ারে অসংখ্য মাইলফলক স্থাপন করেছেন। প্রথম নারী রেফারি হিসেবে তিনি ২০১৯ সালের আগস্টে ইউয়েফা সুপার কাপ, ২০২০ সালের ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ ও ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন।

এবারের বিশ্বকাপের তালিকাভুক্ত বাকি দুই নারী রেফারি হলেন রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা।

আরও পড়ুন:
গ্রুপ পর্বের শেষ ম্যাচগুলো কেন একই সময়ে হয়?
মেসির সঙ্গে পেনাল্টি নিয়ে বাজি ধরেছিলেন শেজনি
গ্রুপ-এফ জয়ের সম্ভাবনা নিয়ে মাঠে তিন দল
বিশ্বকাপ ব্যর্থতায় পদ ছাড়লেন মেক্সিকোর কোচ
জার্মানি, স্পেন ও জাপানের পরীক্ষার রাত

মন্তব্য

p
উপরে