× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
The national team left the country on a tri nation series and World Cup mission
hear-news
player
google_news print-icon

ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিশনে দেশ ছেড়েছে জাতীয় দল

ত্রিদেশীয়-সিরিজ-ও-বিশ্বকাপ-মিশনে-দেশ-ছেড়েছে-জাতীয়-দল
কড়া নিরাপত্তার ভেতর দিয়ে বিমানবন্দরে প্রবেশ করেন জাতীয় দলের খেলায়াড়রা। ছবি: নিউজবাংলা
নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে সেখান থেকেই অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিতে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর নিউজিল্যান্ড থেকে দল সরাসরি অস্ট্রেলিয়ায় যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে।

এই দুটি টুর্নামেন্টকে সামনে রেখে শুক্রবার রাত ১১.৫৫ মিনিটে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়েছে জাতীয় দল। শনিবার সকাল সাড়ে ১০টায় ক্রাইস্টচার্চে পৌঁছাবে টাইগাররা।

অধিনায়ক সাকিব আল হাসান ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি যোগ দেবেন দলে। আর রিজার্ভে থাকা সৌম্য সরকার ও শরিফুল ইসলাম গেছেন মূল স্কোয়াডের সঙ্গে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো কিছু করে দেখাতে পারেনি বাংলাদেশ। মূল পর্বের এক ম্যাচেও জয়ের সৌভাগ্য হয়নি টাইগারদের।

সেবার সেমির আশা করে দেশ ছাড়লেও এবার আর সরাসরি লক্ষ্যের জানান দেননি ক্রিকেটাররা।

দেশ ছাড়ার আগে ক্রিকেটারদের পক্ষ হয়ে সংবাদমাধ্যমে কথা বলেন তাসকিন আহমেদ। সেখানে ত্রিদেশীয় সিরিজের মাধ্যমে উত্তরোত্তর উন্নতি করে বিশ্বকাপে যাওয়ার আশা ব্যক্ত করেন তিনি।

তাসকিন বলেন, ‘আসলে এই ফরম্যাটটাতে আমরা খুব ভালো কিছু করতে পারছি না। আমাদের যেটা লক্ষ্য ভালো কিছু করতে চাই। যে যার জায়গা থেকে ২০-৩০% উন্নতি নিয়ে যেন বিশ্বকাপের মঞ্চে যেতে পারি সেদিকেই লক্ষ্য থাকবে।’

৭ অক্টোবর মাঠে গড়াবে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি। উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে পাকিস্তান ও বাংলাদেশ।

সিরিজ শেষ করে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে টিম টাইগার্স। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপ সঙ্গী ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকা ও বাছাইপর্ব থেকে আসা একটি দল।

বাংলাদেশ স্কোয়াড: লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলি রাব্বি, সাইফউদ্দিন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ ও হাসান মাহমুদ।

স্ট্যান্ডবাই: শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মাহেদী হাসান ও সৌম্য সরকার।

আরও পড়ুন:
চেনা মাঠে প্রত্যাশা পূরণ করতে চান সালমা-জ্যোতিরা
ম্যানেজার থাকছেন না, আগে থেকেই জানতেন নাফিস
দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে রাজি নয় ভারত
বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত নাসিম শাহ
টিকিট ছাড়া দেখা যাবে এশিয়া কাপ

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Tamim was dropped from the ODI series
বাংলাদেশ-ভারত সিরিজ

ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম

ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তামিম ফাইল ছবি
বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে ডান কুঁচকিতে চোট পেয়েছেন ওয়ানডে দলপতি তামিম ইকবাল। আর সেই চোট তাকে ছিটকে দিয়েছে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

একইসঙ্গে তার সম্ভাবনা রয়েছে টেস্ট সিরিজে না থাকা নিয়েও। তামিম ছিটকে গেলেও ইনজুরি কাটিয়ে দ্বিতীয় ওয়ানডেতেই ফিরবেন তাসকিন আহমেদ। প্রথম ওয়ানডেতে তাকে বিশ্রামে রাখছে টিম ম্যানেজমেন্ট। তার পরিবর্তে ৪ ডিসেম্বর প্রথম ম্যাচে খেলবেন শরিফুল ইসলাম।

বিবৃতিতে দলের ফিজিও বায়েজিদ ইসলাম খান বলেন, ‘এমআরআইয়ের রিপোর্টে দেখা গেছে তামিমের ডান কুঁচকিতে গ্রেড ১ এর ইনজুরি হয়েছে। তাকে আমারা তত্ত্বাবধানে রাখছি দুই সপ্তাহের জন্য। এরপর তার পুনর্বাসন প্রক্রিয়া শুরু হবে।’

তিনি আরও বলেন, ‘তাকে ওয়ানডে সিরিজে পাওয়া যাবে না। টেস্ট সিরিজেও পাওয়া যাবে কিনা সেটি নিয়ে সংশয় রয়েছে।’

তামিমের পরিবর্তে দলে কার ডাক পড়ছে সেটি নিয়ে কিছু জানানো হয় নি বোর্ডের পক্ষ থেকে।

বাংলাদেশের ওয়ানডে দল: লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন, নুরুল হাসান ও শরিফুল ইসলাম।

আরও পড়ুন:
প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি

মন্তব্য

খেলা
Rohit Kohli in Dhaka after seven years

সাত বছর পর ঢাকায় রোহিত-কোহলিরা

সাত বছর পর ঢাকায় রোহিত-কোহলিরা বিমানবন্দরে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ছবি: বিসিবি
বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

সাত বছর পর দুই ফরম্যাটের সিরিজ খেলতে বাংলাদেশে পৌঁছেছে ভারতের জাতীয় দল। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন রোহিত, কোহলিরা।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

এর আগে, ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে ভারত। সেই সিরিজ ২-১ এ জিতেছিল বাংলাদেশ।

৪ ডিসেম্বর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ৭ ডিসেম্বর গড়াবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

এরপর ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। ১৪ ডিসেম্বর একই ভেন্যুতে হবে সিরিজের প্রথম টেস্ট। এরপর হোম অফ ক্রিকেট মিরপুরে ২২ ডিসেম্বর গড়াবে শেষ টেস্টটি।

ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠী, রিশাভ পান্ট, ঈশান কিশান, রভিন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার, ইয়াশ দায়াল।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ট, কেএস ভরত, রভিচন্দ্রন অশ্বিন, রভিন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল, কুলদিপ ইয়াদভ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ ইয়াদভ।

আরও পড়ুন:
ম্যাকয়ের বিধ্বংসী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজের জয়
ওয়েস্ট ইন্ডিজকে ক্লিন সুইপ ভারতের
শেষ ম্যাচের জয়ে সিরিজ ভারতের
ইংল্যান্ডকে উড়িয়ে দিল ভারত
শেষ দিনের রোমাঞ্চের সঙ্গে ইতিহাস গড়ার পথে ইংল্যান্ড

মন্তব্য

খেলা
Taskin is not staying in the first ODI with Shanka Tamim

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও

প্রথম ওয়ানডেতে থাকছেন না তাসকিন, শঙ্কা তামিমকে নিয়েও তামিম ইকবাল ও তাসকিন আহমেদ। ফাইল ছবি
পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই। যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন।

দরজায় কড়া নাড়ছে ভারত সিরিজ। সিরিজের আগমুহূর্তে দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ। প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। শঙ্কা রয়েছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে নিয়েও।

লম্বা সময় ধরেই পিঠের চোটে ভুগছেন তাসকিন। সদ্য সমাপ্ত বাংলাদেশ ক্রিকেট লিগেও (বিসিএল) প্রথম রাউন্ডের পর আর মাঠে নামতে পারেননি তিনি। ভারত সিরিজকে সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলনেও তিনি নেই। প্রস্তুতি ম্যাচেও খেলেননি তাসকিন।

বোর্ডের একটি সূত্র নিউজবাংলাকে জানিয়েছে, পিঠের চোটের কারণে গতকাল ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন তাসকিন। ৪ তারিখ প্রথম ওয়ানডের আগে ব্যথামুক্ত হওয়ার সম্ভাবনা নেই।

যে কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারবেন না তাসকিন। এমনকি গোটা ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও আছে শঙ্কা।

তাসকিনের ইনজুরির কারণে বাংলাদেশ-এ দলের সঙ্গে থাকা বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে কক্সবাজার থেকে ঢাকায় এনেছে বিসিবি।

বুধবার বিসিবি সবুজ দলের বিপক্ষে ৪০ ওভারের প্রস্তুতি ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন ওয়ানডে দলপতি তামিম ইকবাল। চোটের অবস্থা বুঝতে বৃহস্পতিবার তামিমের হাঁটুর স্ক্যান করা হয়। এখনও ফল পাওয়া যায়নি। তামিমের চোটের ধরনে ওয়ানডে সিরিজে তাকে পাওয়া নিয়েও তৈরি হয়েছে শঙ্কা।

আরও পড়ুন:
বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি
ড্রাফট শেষে যেমন হলো বিপিলের সাত দল

মন্তব্য

খেলা
Windies hit by Australias run hill

অস্ট্রেলিয়ার রান পাহাড়ে চাপা উইন্ডিজ

অস্ট্রেলিয়ার রান পাহাড়ে চাপা উইন্ডিজ ডাবল সেঞ্চুরির পর দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন স্টিভেন স্মিথ। ছবি: সংগৃহীত
আগে ব্যাট করে ৪ উইকেটে ৫৯৮ রানে নিজেদের ইনিংস ঘোষণা করেছে অজিরা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে উইন্ডিজের সংগ্রহ বিনা উইকেটে ৭৪।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সুবিধাজনক অবস্থায় আছে অস্ট্রেলিয়া। মারনাস ল্যাবুশেইন ও স্টিভেন স্মিথের ডাবল সেঞ্চুরিতে আগে ব্যাট করে ৪ উইকেটে ৫৯৮ রানে নিজেদের ইনিংস ঘোষণা করেছে অজিরা।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে উইন্ডিজের সংগ্রহ বিনা উইকেটে ৭৪। এখনও ৫২৪ রান পিছিয়ে সফরকারী দল। ফলোঅন এড়াতে তাদের চাই আরও ৩২৪ রান।

পার্থে ব্যাট করতে নেমে স্মিথ ক্যারিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরিটিকে পরিণত করেন ডাবল সেঞ্চুরিতে। এটি তার ক্যারিয়ারের চতুর্থ ডাবল।

অন্যপ্রান্তে অষ্টম টেস্ট সেঞ্চুরি করা ল্যাবুশেইন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। ২০৪ রানে আউট হন তিনি।

৯৯ রান করে অস্ট্রেলিয়ার শেষ ব্যাটার হিসেবে আউট হন ট্র্যাভিস হেড। তার আউটের পরপরই ইনিংস ঘোষণা করে দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিনস।

উইন্ডিজের হয়ে ২টি উইকেট নেন ক্রেগ ব্র্যাথওয়েট। ১টি করে উইকেট নেন জেইডন সিলস ও কাইল মেয়ার্স।

তৃতীয় দিন ২৫ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিক বোলারদের সামলে দিনশেষে দলকে উইকেটশূন্য রাখেন দুই উইন্ডিজ ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েইট ও তেজনারায়ন চন্দরপল।

অধিনায়ক ব্র্যাথওয়েইট ১৮ রানে অপরাজিত আছেন। আর অভিষেক হওয়া চন্দরপাল দিনশেষে খেলছিলেন ৪৭ রান নিয়ে।

আরও পড়ুন:
৮ রানের জয়ে সিরিজ ইংল্যান্ডের
গ্রিন-ওয়েড ঝড়ে জয়ে শুরু অস্ট্রেলিয়ার
গ্রিনের বোলিংয়ে জিম্বাবুয়েকে হারাল অস্ট্রেলিয়া

মন্তব্য

খেলা
New Zealand won the series by two overs

বৃষ্টির বাধাতেও সিরিজ নিউজিল্যান্ডের

বৃষ্টির বাধাতেও সিরিজ নিউজিল্যান্ডের দুই ম্যাচ পরিত্যাক্ত হওয়ায় ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। ছবি: সংগৃহীত
রান তাড়ায় ব্যাট করতে নেমে বৃষ্টি আইনে ১৮ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রানের চেয়ে ৫০ রান এগিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু ১৮ ওভার শেষে বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা মাঠে গড়ায়নি। আইসিসির নিয়ম অনুযায়ী অন্তত ২০ ওভার খেলা হওয়ার পর নির্ধারিত হবে জয় পরাজয়। আর তাই খেলায় আসেনি কোন ফল।

বৃষ্টিতে কপাল পুড়ল নিউজিল্যান্ডের। ভারতের বিপক্ষে সিরিজের টানা দুই ম্যাচ পণ্ড হয়েছে বৃষ্টিতে। তবে প্রথম ম্যাচে ৭ উইকেটে জয়লাভ করায় ১-০ ব্যবধানে সিরিজ ঠিকই জিতে নিয়েছে স্বাগতিকরা।

সর্বশেষ ম্যাচে রান তাড়ায় ১৮ ওভার ব্যাটিং করে ডাক ওয়ার্থ লুইসে এগিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী ২০ ওভার খেলা না হওয়ায় বাতিল হয় ম্যাচটি।

বৃষ্টি আইনে ১৮ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রানের চেয়ে ৫০ রান এগিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু ১৮ ওভার শেষে বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা মাঠে গড়ায়নি। তাতে করে ম্যাচে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়া সম্ভব হয়নি নিউজিল্যান্ডের।

ক্রাইস্টচার্চে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ৩৯ রানে প্রথম উইকেট হারায় ভারত। নিয়মিত বিরতিতে উইকেটের পতন ঘটতে থাকলেও শ্রেয়াস আইয়ারের ৪৯ আর ওয়াশিংটন সুন্দরের ৫১ রানের সুবাদে সবগুলো উইকেট হারিয়ে ২১৯ রানের পুঁজি পায় ভারত।

কিউইদের হয়ে ৩টি করে উইকেট নেন অ্যাডাম মিলনে ও ড্যারেল মিচেল। ২টি উইকেট নেন টিম সাউদি। লকি ফার্গুসন ও মিচেল স্যান্টনার নেন ১টি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা বেশ দাপুটেই করে নিউজিল্যান্ড। ফিন অ্যালেন ও ডেভন কনওয়ে উদ্বোধনী জুটিতেই দলকে এনে দেন ৯৭ রান। ৫৪ বলে ৫৭ করে অ্যালেন বিদায় নিলেও শক্তহাতে দলের হাল ধরে রাখেন কনওয়ে।

কিন্তু ১৮ ওভার শেষে বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ হয়ে যায়। দলের সংগ্রহ সে সময় ছিল ১ উইকেটে ১০৪।

খেলা বন্ধ হওয়ার সময় বৃষ্টি আইনের হিসেবে ৫০ রানে এগিয়ে ছিল তখন স্বাগতিকরা। জয়টা ছিল হাতের নাগালেই। কিন্তু মুষলধারে বৃষ্টি শুরু হওয়ায় আর খেলা শুরু করা যায়নি। ২০ ওভার খেলা না হওয়ায় আসেনি কোন ফলাফলও।

আরও পড়ুন:
লেইথাম-উইলিয়ামসনের ব্যাটে জয় দিয়ে সিরিজ শুরু কিউইদের

মন্তব্য

খেলা
Kohli Rohit are coming to Dhaka on Monday evening

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা আসছেন কোহলি-রোহিতরা ফাইল ছবি
সাত বছর পর বাংলাদেশে আসছে ভারত ক্রিকেট দল। এর আগে ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে ভারত।

আগামী ৪ ডিসেম্বর শুরু হচ্ছে বাংলাদেশ বনাম ভারতের তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজের আনুষ্ঠানিকতা। প্রথম ওয়ানডের মধ্য দিয়ে শুরু হবে সিরিজ।

সিরিজ উপলক্ষে সোমবার ঢাকা আসছেন ভারতের ওয়ানডে ও টেস্ট দলের ক্রিকেটাররা। সবকিছু ঠিক থাকলে সোমবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখবেন কোহলি-রোহিতরা।

এতে করে সাত বছর পর বাংলাদেশে আসছে ভারত ক্রিকেট দল। এর আগে ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে ভারত। সেই সিরিজ ২-১ এ জিতেছিল বাংলাদেশ।

৪ ডিসেম্বর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম ওয়ানডে। একই ভেন্যুতে ৭ ডিসেম্বর গড়াবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

এরপর ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

১৪ ডিসেম্বর একই ভেন্যুতে হবে সিরিজের প্রথম টেস্ট। এরপর হোম অফ ক্রিকেট মিরপুরে ২২ ডিসেম্বর গড়াবে শেষ টেস্টটি।

ওয়ানডে সিরিজের দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠী, রিশাভ পান্ট, ঈশান কিশান, রভিন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার, ইয়াশ দায়াল।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ট, কেএস ভরত, রভিচন্দ্রন অশ্বিন, রভিন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল, কুলদিপ ইয়াদভ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ ইয়াদভ।

আরও পড়ুন:
ওয়ানডে দলে ফিরলেন সাকিব- রাব্বি
ড্রাফট শেষে যেমন হলো বিপিলের সাত দল
মেসির খেলা দেখতে মাঠে থাকবেন সাকিব
দেরিতে পৌঁছানোয় তিন ক্লাবকে সিসিডিএমের জরিমানা

মন্তব্য

খেলা
Rituraj made a history of 43 in one over

এক ওভারে ৪৩, ইতিহাস গড়লেন রুতুরাজ

এক ওভারে ৪৩, ইতিহাস গড়লেন রুতুরাজ রুতুরাজ গায়কোয়াড। ফাইল ছবি
বিজয় হাজারে ট্রফির এক ম্যাচে উত্তর প্রদেশের বিপক্ষে এক ওভারে ৪৩ রান নেন এ ব্যাটার। ৪৯তম ওভার উত্তর প্রদেশের লেগস্পিনার শিভা সিংয়ের ওভারে ৭টি ছক্কা হাঁকান রুতুরাজ।

ক্রিকেটের এক ওভারে ৩৬ রান নেয়ার ঘটনা আছে বেশ কয়েকটি। বর্তমান সময়ের মারকুটে ক্রিকেটে ওভারে ৩০-৩২ রান হচ্ছে প্রায়ই। কিন্তু এক ওভারে ৪৩ রান শুনলে হয়তো অনেকেই ভড়কে যাবেন।

অবিশ্বাস্য এ কীর্তি গড়েছেন ভারতের ব্যাটার রুতুরাজ গায়কোয়াড়। বিজয় হাজারে ট্রফির এক ম্যাচে উত্তর প্রদেশের বিপক্ষে এক ওভারে ৪৩ রান নেন এ ব্যাটার।

৪৯তম ওভার উত্তর প্রদেশের লেগস্পিনার শিভা সিংয়ের ওভারে ৭টি ছক্কা হাঁকান রুতুরাজ। ওভারের শুরুটা করেন ছক্কা হাঁকিয়ে। এরপর একে একে হাঁকান আরও তিনটি ছক্কা।

ইনিংসের চতুর্থ বলটি হয় নো বল। সেই বলেও ছক্কা হাঁকান মহারাষ্ট্রের দলপতি। পরের দুই বলেও ওভার বাউন্ডারি হাঁকিয়ে এক ওভারে ৪৩ রানের বিরল রেকর্ড গড়েন রুতুরাজ।

১৫৯ বলে ২২০ রানের বিধ্বংসী ইনিংস খেলে ম্যাচের শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। দুর্দান্ত এই ইনিংসে ছিল তার ১০টি ৪ আর ১৬টি ছক্কার মার। তার দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে ৫ উইকেট হারিয়ে ৩৩০ রানের পুঁজি নিয়ে মাঠ ছাড়ে মহারাষ্ট্র।

রুতুরাজ ভারতের হয়ে একটি ওয়ানডে খেলেছেন। তবে আইপিএলে চেন্নাই সুপার কিংসের নিয়মিত মুখ তিনি।

আরও পড়ুন:
বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে নেই জাদেজা
রোহিতের অধীনে পুরো শক্তির ভারত আসছে বাংলাদেশে
‘নতুন লক্ষ্য’ সৌরভের সামনে
ভারতীয় ক্রিকেট বোর্ডের হাল ধরছেন রজার বিনি

মন্তব্য

p
উপরে