× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Todays game on TV
hear-news
player
google_news print-icon

নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা

নেশনস-লিগসহ-টিভিতে-আজকের-খেলা
নেশনস লিগে আজ মাঠে নামবে ইংল্যান্ড ও জার্মানি। ফাইল ছবি
টেলিভিশনের পর্দায় আজ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ না থাকলেও রাতে দেখা যাবে নেশনস লিগের খেলা।

ইউয়েফা নেশনস লিগ

ইংল্যান্ড-জার্মানি

রাত পৌনে ১টা, সরাসরি টেন টু

হাঙ্গেরি-ইতালি

রাত পৌনে ১টা, সরাসরি টেন ওয়ান

আরও পড়ুন:
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা
বাংলাদেশের ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন

মন্তব্য

আরও পড়ুন

খেলা
The pressure has eased as Argentinas president returns to work

চাপ কমেছে আর্জেন্টাইন প্রেসিডেন্টের, ফিরেছেন কাজে

চাপ কমেছে আর্জেন্টাইন প্রেসিডেন্টের, ফিরেছেন কাজে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। ছবি: সংগৃহীত
আগের চেয়ে ভালো আছেন আলবার্তো ফার্নান্দেজ। মানসিক ও শারীরিক চাপ না নেয়ার ব্যাপারে তার ওপর যে নির্দেশনা ছিল তা-ও কিছুটা শিথিল হয়েছে। কদিন বিশ্রামের পর কাজে ফিরেছেন তিনি।

কয়েক ঘণ্টা পরই বিশ্বকাপ ফুটবলে মেক্সিকোর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনার ফুটবল দল। শঙ্কা বুকে নিয়েও জয়ের আশা করছেন সমর্থকরা। মেসিদের ভবিষ্যৎ নিয়ে যখন এমন দ্বিধা; তখন দেশের জন্য কিছুটা হলেও এলো সুসংবাদ। না, ফুটবল দলের জন্য না। এই সুসংবাদ আর্জেন্টিনার প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে।

আগের চেয়ে ভালো আছেন আলবার্তো ফার্নান্দেজ। মানসিক ও শারীরিক চাপ না নেয়ার ব্যাপারে তার ওপর যে নির্দেশনা ছিল তা-ও কিছুটা শিথিল হয়েছে। কদিন বিশ্রামের পর কাজে ফিরেছেন তিনি।

আর্জেন্টিনার প্রেসিডেন্সির মুখপাত্র গ্যাব্রিয়েলা সেরুতি বলেছেন, প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ভালো আছেন এবং দাপ্তরিক কাজে ফিরেছেন।

১৫ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেন আলবার্তো ফার্নান্দেজ। সম্মেলনে শারীরিকভাবে অসুস্থ বোধ করার পর তিনি সেখানে আর কোনো বৈঠকে যোগ দেননি।

এ পরিস্থিতিতে চিকিৎসকরা তখন আর্জেন্টিনার প্রেসিডেন্ট চাপ নিতে নিষেধ করেন। একই সঙ্গে পূর্ণ বিশ্রামে থাকতে বলা হয় তাকে।

প্রেসিডেন্ট আলবার্তোকে এমন এক সময় চাপ নিতে নিষেধ করা হয়, যার দুদিন পরই কাতারে হওয়া বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে তার দেশ পরাজিত হয়। সে সময় অনেকেই প্রশ্ন তোলেন, খেলা নিয়ে মানসিক চাপে থেকে তিনি অসুস্থ হয়েছেন কি না। তবে খেলার সঙ্গে তার অসুস্থ হওয়া নিয়ে কোনো যোগসূত্র মেলেনি।

প্রেসিডেন্টের স্বাস্থ্যের দায়িত্বে থাকা মেডিক্যাল ইউনিট এক বিবৃতিতে জানায়, ফার্নান্দেজের এন্ডোস্কোপিক পরীক্ষা করা হয়। তবে শরীরে কোনো ক্ষত পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট ফার্নান্দেজ গ্যাস্ট্রাইটিসে ভুগছিলেন। এই রোগ সংক্রামক ডায়রিয়া নামেও পরিচিত। চিকিৎসাবিজ্ঞানের মতে, এতে পাকস্থলী এবং ক্ষুদ্রান্ত্রের প্রদাহ হয়। বমি, পেটে ব্যথা জ্বর, শক্তির অভাব এবং পানিশূন্যতা ঘটতে পারে এই রোগে।

পেনাল্টির গোলে লিওনেল মেসি শুরুটা ভালো করলেও সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমে শেষ পর্যন্ত শুরুটা ভালো করতে পারেনি আর্জেন্টিনা। ২-১ গোলে মাঠ ছাড়তে হয়েছে তাদের। শনিবার রাত ১টায় মেক্সিকোর বিপক্ষে আবার মাঠে নামছে তারা।

আরও পড়ুন:
বাঁচা-মরার লড়াইয়ে আর্জেন্টিনা
মেসিই সেই জাদুকর: ওচোয়া
আর্জেন্টিনার প্রেসিডেন্টের চাপ নেয়া নিষেধ

মন্তব্য

খেলা
Rajs jersey change for Pari

পরীর জন্য রাজের ‘জার্সি বদল’

পরীর জন্য রাজের ‘জার্সি বদল’ ছেলে রাজ্যকে কোলে নিয়ে শরিফুল রাজ। ছবি: সংগৃহীত
ফেসবুকে পরীমনি লিখেছেন, ‘উনি (রাজ) ব্রাজিল সাপোর্টার মানে ঘোর ব্রাজিল যাকে বলে। কিন্তু সে আজ আমার দুঃখ কমাতে আর্জেন্টিনা পরে ফেলছে! কেমনডা লাগে।’

দেশের আলোচিত অভিনেত্রী পরীমনি। তিনি আকাশী-নীল জার্সিধারী আর্জেন্টিনার সমর্থক। পরীর স্বামী অভিনেতা শরিফুল রাজ ব্রাজিলের সমর্থক। তবে স্ত্রীর কষ্ট লাঘবে মঙ্গলবার জার্সি বদল করেছেন রাজ।

ফিফা ওয়ার্ল্ডকাপ ২০২২-এ মঙ্গলবার মাঠে নামে আর্জেন্টিনা। এ নিয়ে দিনভর খোশ মেজাজে ছিলেন আর্জেন্টাইন ভক্ত পরীমনি। বাংলাদেশ সময় বিকেল ৪ টায় হওয়া ম্যাচে তুলনামূলক কম শক্তির সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোটি ভক্তের মতো পরীমনির মন খারাপ হয়ে যায় খেলার ফলাফলে। সেই খারাপ লাগা কমাতে স্বামী রাজ নেন বিশেষ উদ্যোগ। ব্রাজিল সমর্থক হয়েও তিনি পরেন আর্জেন্টিনা দলের জার্সি।

মঙ্গলবার রাতে পরীমনি তার ফেসবুক অ্যাকাউন্টে এসব কথা জানিয়েছেন। রাজ তাদের একমাত্র ছেলে রাজ্যকে কোলে নিয়ে আছেন, এমন একটি ছবি শেয়ার করেছেন পরী। ছবিতে দেখা যাচ্ছে যে রাজ আর্জেন্টিনার জার্সি পরে আছেন।

পরী লিখেছেন, ‘উনি (রাজ) ব্রাজিল সাপোর্টার মানে ঘোর ব্রাজিল যাকে বলে। কিন্তু সে আজ আমার দুঃখ কমাতে আর্জেন্টিনা পরে ফেলছে! কেমনডা লাগে।’

আরও পড়ুন:
ছেলেকে নিয়ে এক ফ্রেমে রাজ-পরী
মিম-পরীমনি, আর যেন ঘরের বাইরে কিছু না আসে: জায়েদ
রাজ-মিমের মাখামাখি সবকিছুতে ঝামেলা করে দিচ্ছে: পরী
পরীর ক্ষোভের দিনে স্বামীর সঙ্গে অবকাশে মিম
সবকিছু লিভিং রুমে থাকে না: পরীমনি

মন্তব্য

খেলা
DNCC is showing World Cup games

বিশ্বকাপের খেলা দেখাচ্ছে ডিএনসিসি

বিশ্বকাপের খেলা দেখাচ্ছে ডিএনসিসি মিরপুর ১১নং সেকশনের প্যারিস রোড সংলগ্ন মাঠে স্থাপন করা হয় বড় পর্দা। ছবি: নিউজবাংলা
ডিএনসিসি ইতিমধ্যে ৯টি স্থানে বড় পর্দায় খেলা দেখানোর ব্যবস্থা করেছে। সেগুলোর মধ্যে রয়েছে উত্তরা, নগর ভবন, গুলশান-২, রবীন্দ্র সরণি, মানিক মিয়া এভিনিউ, মুজিব চত্ত্বর, হাতিরঝিল, মধুবাগ, বছিলা, মোহাম্মদপুর (লাউতলা খাল সংলগ্ন), প্যারিস রোড সংলগ্ন মাঠ, কাচকুড়া কলেজ মাঠ, শ্যামলী পার্ক ও খিলগাঁও তালতলা মার্কেট।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম নগরবাসীকে বিশ্বকাপ ফুটবলের খেলা দেখাতে বিশেষ উদ্যোগ নিয়েছেন। বিভিন্ন এলাকায় বসানো হচ্ছে ডিজিটাল পর্দা। ইতিমধ্যে ৯টি স্থানে বড় পর্দা বসেছে।

মঙ্গলবার বিকেলে মিরপুর ১১নং সেকশনের প্যারিস রোড সংলগ্ন মাঠে স্থাপন করা হয় বড় পর্দা। সেখানে উপস্থিত লোকজনের সঙ্গে বসে মেয়র দেখেন আর্জেন্টিনা-সৌদি আরবের ম্যাচ।

মেয়র আতিক বলেন, ‘বড় পর্দায় খেলা দেখানোর ফলে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। দলবেধে খেলা দেখার আনন্দ অনেক বেশি। সবার আনন্দের কথা চিন্তা করে আমরা বিভিন্ন জায়গায় বড় পর্দায় খেলা দেখানোর ব্যবস্থা করেছি। অনেকে অফিস থেকে ফেরার পথেই খেলা দেখার সুযোগ পাবেন।

‘জনগণের সুযোগ-সুবিধা ও সমস্যার কথা শোনার জন্য আমি প্রতিটি ওয়ার্ডে মতবিনিময় সভা করছি। জনগণকে সম্পৃক্ত করে নাগরিক সুবিধা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। নগরীতে প্রয়োজনীয় খেলার মাঠ নেই। চারপাশে শুধু ভবন নির্মাণ হচ্ছে। তারপরও শিশুদের বিকাশে খেলার সুযোগ করে দিতে হবে।’

বিশ্বকাপের খেলা দেখাচ্ছে ডিএনসিসি
মেয়র আতিকুল ইসলাম বড় পর্দায় খেলা দেখেন উপস্থিত মানুষের সঙ্গে বসে। ছবি: নিউজবাংলা

ডিএনসিসি ইতিমধ্যে ৯টি স্থানে বড় পর্দায় খেলা দেখানোর ব্যবস্থা করেছে। সেগুলোর মধ্যে রয়েছে উত্তরা, নগর ভবন, গুলশান-২, রবীন্দ্র সরণি, মানিক মিয়া এভিনিউ, মুজিব চত্ত্বর, হাতিরঝিল, মধুবাগ, বছিলা, মোহাম্মদপুর (লাউতলা খাল সংলগ্ন), প্যারিস রোড সংলগ্ন মাঠ, কাচকুড়া কলেজ মাঠ, শ্যামলী পার্ক ও খিলগাঁও তালতলা মার্কেট।

আরও কয়েকটি স্থান নির্বাচন করে এই সংখ্যা বাড়ানো হবে বলে জানান মেয়র আতিক।

অনুষ্ঠানে ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ, ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিকসহ ডিএনসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
এডিসের লার্ভা পাওয়ায় ৯ লাখ টাকা জরিমানা ডিএনসিসির
দ্বিতীয়বার লার্ভা, দুটি ভবনের নির্মাণকাজ বন্ধ
৫৪টি কমিউনিটি ক্লিনিক করবে ডিএনসিসি
নিয়মিত হোল্ডিং ট্যাক্স দিন, সুবিধা বাড়বে: মেয়র আতিক
প্রশস্ত রাস্তার ওপর টিনশেড ঘর

মন্তব্য

খেলা
The World Cup on the big screen at the venue

সমাবেশস্থলে বড় পর্দায় বিশ্বকাপ

সমাবেশস্থলে বড় পর্দায় বিশ্বকাপ কুমিল্লা টাউন হলে বিএনপির সমাবেশস্থলে বড় পর্দায় বিশ্বকাপ খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে। ছবি: নিউজবাংলা
কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সহসাংগঠনিক সম্পাদক অন্তর আহমেদ সুমন বলেন, ‘রাতে সম্মেলনেস্থলে পাহারা দেয়ার জন্য সকালেই গেঞ্জি ও টুপি বিতরণ করেছি। তাদের জন্য রাতের খাবার ও খেলা দেখার ব্যবস্থা করেছেন সাবেক মেয়র সাক্কু।’

কুমিল্লা টাউন হলে মাঠে চলছে বিএনপির বিভাগীয় গণসমাবেশের প্রস্তুতি। সমাবেশস্থলসহ আশপাশের এলাকায় অন্তত আড়াই হাজার স্বেচ্ছাসেবক কাজ করছেন। তাদের জন্য মাঠে বড় পর্দায় বিশ্বকাপ খেলা দেখার ব্যবস্থা করেছেন বিএনপির বহিষ্কৃত নেতা সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। এতে উজ্জীবিত স্বেচ্ছাসেবকরা।

বৃহস্পতিবার রাত ১টায় শুরু হচ্ছে বিশ্বকাপের প্রথম রাউন্ডের ব্রাজিল বনাম সার্বিয়ার খেলা।

স্বেচ্ছাসেবকরা জানান, তারা ব্রাজিলের কট্টর সমর্থক। রাতভর সজাগ থাকবেন। সমাবেশস্থল পাহারা দেবেন। তাদেরকে যেনো খেলা দেখার সুযোগ করে দেয়া হয়।

রাত ১১টার দিকে সম্মেলন স্থলে দেখা যায়, ছোট ছোট দলে মহানগর বিএনপির বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীরা সমাবেশস্থলে মিছিল নিয়ে ঢুকছেন। স্বেচ্ছাসেবকদের সঙ্গে তারাও খেলা দেখবেন।

সমাবেশস্থলে বড় পর্দায় বিশ্বকাপ

কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সহসাংগঠনিক সম্পাদক অন্তর আহমেদ সুমন বলেন, ‘রাতে সম্মেলনেস্থলে পাহারা দেয়ার জন্য সকালেই গেঞ্জি ও টুপি বিতরণ করেছি। তাদের জন্য রাতের খাবার ও খেলা দেখার ব্যবস্থা করেছেন সাবেক মেয়র সাক্কু।’

মনিরুল হক সাক্কু বলেন, ‘সমাবেশ সফল করতে দলের নেতাকর্মীরা সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করেছেন। রাতে স্বেচ্ছাসেবকদের জন্য খাবার ও খেলা দেখার ব্যবস্থা করেছি। সমাবেশ সফল করতে সবাই পরিশ্রম করছেন।’

নগরীর টাউন হল মাঠে শনিবার বিএনপির বিভাগীয় গণসমাবেশ হওয়ার কথা রয়েছে।

কুমিল্লার এই গণসমাবেশে অংশ নিতে চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া থেকে নেতা-কর্মীরা দলে দলে ছুটছেন। নেতা-কর্মীদের ভূরিভোজের জন্য ১০টি গরুর ব্যবস্থা হয়েছে বলে জানিয়েছেন দলীয় নেতারা।

দলীয় সূত্র জানায়, শনিবারের গণসমাবেশে বক্তব্য দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার রাত থেকে সমাবেশস্থল কান্দিরপাড় এলাকায় নেতা-কর্মীদের খাবারের আয়োজন করেছেন মহানগর বিএনপির নেতারা।

মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু বলেন, ‘১০টি গরুর ব্যবস্থা হয়েছে। নেতা-কর্মীরা অনেকে শহরে পৌঁছে গেছেন। তাদের ভূরিভোজের জন্যই এই আয়োজন। কুমিল্লায় হবে স্মরণকালের সেরা সমাবেশ। এর জন্য আমাদের প্রস্তুতি অনেক বেশি। কোনো নেতা-কর্মী যেন কষ্ট না পান তার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা থাকবে।’

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিনুর রশীদ ইয়াছিন বলেন, ‘বৃহস্পতিবার রাত এবং শুক্রবার সকালেই নেতা-কর্মী সবাই পৌঁছে যাবেন। চারদিকে উৎসবের আমেজ। গণতন্ত্র ফিরিয়ে আনতে বিএনপির নেতা-কর্মীরা প্রতিজ্ঞাবদ্ধ।’

এদিকে বিএনপির সমাবেশ নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সতর্ক রয়েছে বলে জানান কুমিল্লার পুলিশ সুপার (এসপি) আবদুল মান্নান।

এসপি বলেন, ‘যেকোনো সমাবেশ আয়োজন হলে পুলিশ সতর্ক থাকে। এটা স্বাভাবিক। আমরা সতর্ক থাকব যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয়, সাধারণ মানুষের যেন সমস্যা না হয়। আমাদের বাড়তি নজরদারি থাকবে সড়কগুলোতে, যেন যানজট সৃষ্টি না হয়।’

আরও পড়ুন:
‘অতি উৎসাহী পুলিশের বিরুদ্ধে’ মামলার হুমকি মিনুর
১০ ডিসেম্বর নিয়ে উত্তেজনা কমালেন গয়েশ্বরও
বিএনপি-পুলিশ সংঘর্ষে মামলা, ৬৬ নেতা-কর্মী আসামি
ছাত্রলীগের বহরে বিস্ফোরণ: যুবদল নেতাসহ ১২ জনের নামে মামলা
কুমিল্লায় ধর্মঘট দিলে এক মাস আগেই সরকারপতন: বিএনপি নেতা

মন্তব্য

খেলা
Argentina supporters happy procession in Narayanganj

নারায়ণগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মিছিল

নারায়ণগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মিছিল আর্জেন্টিনা সমর্থকদের আনন্দ মিছিল। ছবি: নিউজবাংলা
মঙ্গলবার বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জের চারুকলা ইনস্টিটিউট থেকে বর্ণাঢ্য আনন্দ র‍্যালি বের হয়। পরে নগরীর বঙ্গবন্ধু হয়ে চাষাড়া ঘুরে দুই নম্বর রেল গেট এলাকায় গিয়ে শেষ হয় মিছিলটি৷ র‍্যালিতে শতাধিক আর্জেন্টিনা ভক্ত অংশ নেন।

ফুটবল বিশ্বকাপ এলেই আনন্দে মেতে ওঠেন বাংলাদেশের সমর্থকরা। কাতারে বিশ্বকাপ শুরুর পর থেকে বিশ্বকাপ উত্তেজনায় কাঁপছে গোটা দেশ। আর্জেন্টিনার পতাকা ও গানে বিশ্বকাপের প্রথম খেলার দিনে আর্জেন্টিনাকে স্বাগত জানিয়েছেন নারায়ণগঞ্জের সমর্থকরা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জের চারুকলা ইনস্টিটিউট থেকে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। পরে নগরীর বঙ্গবন্ধু হয়ে চাষাড়া ঘুরে দুই নম্বর রেল গেট এলাকায় গিয়ে শেষ হয় মিছিলটি৷ র‌্যালিতে শতাধিক আর্জেন্টিনা ভক্ত অংশ নেন।

র‌্যালিতে সমর্থকদের হাতে বাংলাদেশের জাতীয় পতাকার পাশাপাশি আর্জেন্টিনার পতাকা, ব্যানার, ফেস্টুন নিয়ে উচ্ছ্বাস আর ঢুলের শব্দে উন্মাদনায় মেতে ওঠেন আর্জেন্টিনার সমর্থকরা।আনন্দ মিছিলে আর্জেন্টিনার ভক্তরা তাদের প্রিয় দলের বিজয়ী হওয়ার প্রত্যাশা করেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ১৪ ওয়ার্ডের কাউন্সিল মনিরুজ্জামান বলেন, নারায়ণগঞ্জে আর্জেন্টিনার ভক্তরা রাস্তায় নেমেছে দলকে স্বাগত জানাতে। প্রিয়দল এবার মেসির নেতৃত্বে শিরোপা ঘরে তুলবে আমাদের এই প্রত্যাশা।

আনন্দ মিছিল শেষে নারায়ণগঞ্জ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি তাপস সাহা বলেন, এবার আর্জেন্টিনা আগের চেয়ে অনেক শক্তিশালী৷ মেসি ও ডি মারিয়ারা প্রতিপক্ষকে আক্রমন করে জয় নিশ্চিত করবে। তাপস সাহার মতে, শুধু বিশ্ব কাপের ফাইনাল খেলাই নয় এবার শিরোপা জয়ের লড়াই হবে।

র‌্যালিতে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন। খেলাকে ঘিরে মহল্লায় নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিসুর রহমান। তিনি বলেন, খেলা দেখা ও সমর্থন নিয়ে মহল্লায় কোন সাংঘর্ষিক ঘটনা না ঘটে সেজন্য পুলিশ টহল তৎপরতা বাড়ানো হয়েছে।

এদিকে নারায়ণগঞ্জে দুতলা একটি বাড়িকে করা হয়েছে আর্জেন্টিনার পতাকার রঙে। দলকে সমর্থন করে প্রতিবারই বাড়িটি অংকন করা হয় বলে জানালেন বাড়ির মালিক আফজাল মুন্সী। তিনি বলেন, পারিবারিক ভাবে আমরা আর্জেন্টিনার সাপোর্টার। এজন্য বাড়িটি রং করার মাধ্যমে আমাদের সমর্থন জানিয়ে দেই এলাকাবাসীকে।

আরও পড়ুন:
ফ্রান্সের হাত ধরে কি বদলাবে ইতিহাস?
যে রেকর্ডের সামনে মেসি
মেসির বিশ্বকাপ শুরু আজ
বিশ্বকাপ স্বপ্ন পূরণে মুখিয়ে মেসি
সেনেগালকে হারিয়ে বিশ্বমঞ্চে ফেরা উদযাপন ডাচদের

মন্তব্য

খেলা
Solidarity in movement Iran team does not sing national anthem

আন্দোলনে সংহতি: জাতীয় সংগীত গায়নি ইরান দল

আন্দোলনে সংহতি: জাতীয় সংগীত গায়নি ইরান দল ম্যাচের আগে জাতীয় সংগীতের জন্য লাইনে দাঁড়িয়ে ইরানের খেলোয়াড়রা। ছবি: রয়টার্স
নিজ দেশে পোশাকের স্বাধীনতার দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকেন ইরানের জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা।

কাতার ফুটবল বিশ্বকাপে সোমবার নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগে জাতীয় সংগীত গায়নি ইরানের ফুটবল দল। নিজ দেশে পোশাকের স্বাধীনতার দাবিতে চলমান বিক্ষোভে সমর্থন জানিয়ে নিজেদের জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকেন ইরানের ফুটবলাররা। যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরানে ‘সঠিকভাবে’ হিজাব না করার অভিযোগে গ্রেপ্তারের পর কুর্দি তরুণী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মারা যাওয়ার ঘটনায় দেশজুড়ে কয়েক মাস ধরে চলছে তুমুল বিক্ষোভ। সেই আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকে ইরানের জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা।

এর আগে সংবাদ সম্মেলনে ইরানের ডিফেন্ডার এহসান হাজসাফি পোশাকের স্বাধীনতার দাবিতে চলমান বিক্ষোভে তার সমর্থন জানান। হাজসাফি বলেন, ‘তাদের (বিক্ষোভকারী) এটা জানা দরকার, আমরা তাদের সঙ্গে আছি এবং আমরা তাদের সমর্থন করি। একই সঙ্গে তাদের এ অবস্থার প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি।’

এদিকে ইরান দলের অধিনায়ক আলিরেজা জাহানবখশ জানিয়েছিলেন ইরানে চলা বিক্ষোভের সঙ্গে সংহতি জানাতে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকা হবে কি না, সে সিদ্ধান্ত দলটি ঐক্যবদ্ধভাবে নেবে।

দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত বেজে উঠলে ইরানি খেলোয়াড়রা নির্বিকারভাবে দাঁড়িয়ে থাকেন।
নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে পোশাকের স্বাধীনতার দাবিতে ইরানে বিক্ষোভ চলছে।

এ বিক্ষোভকে দেখা হচ্ছে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর দেশটির ধর্মীয় নেতাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে।

বিক্ষোভের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল কাতারে যাওয়া ফুটবল দল। এ দলের সদস্যরা আন্দোলনে সংহতি জানাবেন কি না, তা জানতে মুখিয়ে ছিলেন অনেকে।

আরও পড়ুন:
মধ্যরাতে রাস্তা ছাড়লেন শ্রমিকরা
বেতন চেয়ে মতিঝিলের সড়কে পোশাক শ্রমিকরা
‘এখন শোকের না, ক্রোধের সময়’
মাহসার মৃত্যুর ৪০তম দিনে ফের উত্তাল ইরান
ইরানে মাজারে বন্দুক হামলায় নিহত ১৫

মন্তব্য

খেলা
Argentinas 2022 feet Colorful rally in Feni with flags

আর্জেন্টিনার ২০২২ ফুট পতাকা

আর্জেন্টিনার ২০২২ ফুট পতাকা আর্জেন্টিনার ভক্তদের পতাকা র‍্যালি। ছবি: নিউজবাংলা
আয়োজক কমিটির মূল উদ্যোক্তা ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জানান, আর্জেন্টিনা তার প্রিয় দল, মেসি প্রিয় খেলোয়ার। প্রিয় দলকে ভালবেসে তিনি ২ হাজার ২২ ফিট দৈর্ঘ্যের এ পতাকাটি বানিয়েছেন। প্রিয় দলকে শুভেচ্ছা জানাতে এ আনন্দ র‍্যালির আয়োজন করেছেন তিনি।

কাতার বিশ্বকাপ ফুটবল ঘিরে উন্মাদনা এখন বিশ্বজুড়ে। সেই উন্মাদনার হাওয়া বইছে বাংলাদেশের আনাচেকানাচে। বিশ্বকাপ উত্তেজনার আনন্দ ঘিরে ফেনীতে দুই হাজার ২২ ফুট দৈর্ঘ্যের লম্বা পতাকা নিয়ে র‍্যালি করেছেন আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠী। সেইসঙ্গে ঘোষণা করা হয়েছে, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলে বিশাল আনন্দ র‍্যালি হবে। র‍্যালিতে ভুরিভোজসহ নানা আয়োজন করা হবে।

খেলোয়াড়দের ছবি, প্ল্যাকার্ড হাতে নিয়ে শনিবার বিকেলে ফেনী পাইলট হাই স্কুল মাঠ থেকে র‍্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে পরে ওয়াপদা মাঠে গিয়ে শেষ হয়। এতে কয়েক হাজার আর্জেন্টিনার ভক্ত অংশ নেন।

ভক্তদের হাতে লিওনেল মেসি, আনহেল ডি মারিয়া, ডিপল, দিবালানহ সেরা খেলোয়াড়দের ছবি যুক্ত করে প্ল্যাকার্ড বানিয়ে তারা র‌্যালি করেন।

আয়োজক কমিটির মূল উদ্যোক্তা ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জানান, আর্জেন্টিনা তার প্রিয় দল, মেসি প্রিয় খেলোয়ার। প্রিয় দলকে ভালবেসে তিনি ২ হাজার ২২ ফিট দৈর্ঘ্যের এ পতাকাটি বানিয়েছেন। প্রিয় দলকে শুভেচ্ছা জানাতে এ আনন্দ র‍্যালির আয়োজন করেছেন তিনি। এবার মেসির শেষ বিশ্বকাপ তাই এ বিশ্বকাপটি খুব স্পেশাল। আর্জেন্টিনা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলে নানা আয়োজনের পরিকল্পনা রয়েছে।

মাইন উদ্দিন সুমন, হানিফ আরিফসহ আরও অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা মেসি ও আর্জেন্টিনার ভক্ত। বিভিন্ন জায়গা থেকে ভক্তরা র‍্যালিতে অংশ নেন।

তাদের আশা, এ বিশ্বকাপ আর্জেন্টিনার ঘরেই উঠবে।

বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো বছরের মাঝামাঝি সময়ের বদলে নভেম্বর-ডিসেম্বরে হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। আর এবারই মধ্যপ্রাচ্যের কোনো মুসলিমপ্রধান দেশে প্রথম অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এ আসরে ৩২টি দল অংশ নেবে।

আরও পড়ুন:
যা কিছু নতুন কাতার বিশ্বকাপে
কাতার-ইকুয়েডর ম্যাচে যত হিসেব-নিকেশ
ফুটবল যুদ্ধের দামামা কাতারে
বিশ্বকাপে ৩২ দলের চূড়ান্ত স্কোয়াড
পতাকা টাঙাতে গিয়ে আরেক আর্জেন্টিনাপ্রেমীর মৃত্যু

মন্তব্য

p
উপরে