× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Messi called Federer a genius
hear-news
player
google_news print-icon

জিনিয়াস ফেডেরারকে শ্রদ্ধা মেসি ও টেন্ডুলকারের

জিনিয়াস-ফেডেরারকে-শ্রদ্ধা-মেসি-ও-টেন্ডুলকারের
টেনিস তারকা রজার ফেডেরার। ছবি: এএফপি
টেনিস গ্রেট সেরিনা উইলিয়ামস ও রাফায়েল নাদাল, আর্জেন্টিনার ফুটবল গ্রেট লিওনেল মেসি ও ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন ফেডেরারকে।

দীর্ঘ ২৪ বছরের টেনিস ক্যারিয়রের ইতি টেনেছেন রজার ফেডেরার। এ মাসের শেষ দিকে লন্ডনের লেভার কাপই হতে যাচ্ছে ২০ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী এ তারকার সবশেষ প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট।

কিংবদন্তি এই টেনিস তারকার অবসর ঘোষণার পর সাধারণ মানুষের পাশাপাশি শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়াঙ্গনের তারকারাও। আর্জেন্টিনার ফুটবল গ্রেট লিওনেল মেসি ও ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন ফেডেরারকে।

নিজের ইন্সটাগ্রাম ফেডেরারকে ‘জিনিয়াস’ আখ্যা দেন মেসি। আর টেনিসের অসংখ্য স্মৃতির জন্য টেন্ডুলকার ধন্যবাদ জানিয়েছেন সুইস কিংবদন্তিকে।

মেসি লিখেছেন, ‘একজন জিনিয়াস। টেনিস ইতিহাসের অনন্য খেলোয়াড় ও যেকোনো ক্রীড়াবিদের জন্য বড় এক উদাহরণ আপনি। জীবনের নতুন মঞ্চে আপনার জন্য অনেক শুভকামনা। আপনাকে টেনিস কোর্টে মিস করব রজার ফেডেরার।’

ক্রিকেট গ্রেট টেন্ডুলকার বরাবরই টেনিসের ভক্ত। ফেডেরারের সঙ্গে দেখাও হয়েছে তার বেশ কয়েকবার। প্রিয় তারকার বিদায়ে টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

শচীন লেখেন, ‘কী দারুণ একটা ক্যারিয়ার। আপনি যেভাবে টেনিস খেলেন তার প্রেমে পড়েছি আমরা। ধীরে ধীরে, আপনার টেনিস একটি অভ্যাসে পরিণত হয়েছে। যে অভ্যাস কখনও ছেড়ে নেয় না। যেটি আমাদের জীবনের একটি অংশ হয়ে যায়। চমৎকার সব স্মৃতির জন্য আপনাকে ধন্যবাদ।’

টেনিস জগতের দুই সর্বকালের সেরাও ফেডেরারের বিদায়ে শ্রদ্ধা জানিয়েছেন। নারী টেনিসের গ্রেট সেরিনা উইলিয়ামস ফেদেরারের বিদায়বেলায় শুভেচ্ছা জানিয়েছেন টুইটারে।

সেরিনা লেখেন, ‘সবসময়ই আপনাকে আদর্শ মেনেছি। আমাদের পথ অনেকটাই একরকম ছিল। আমাকেসহ লাখ লাখ মানুষকে আপনি অনুপ্রাণিত করেছেন। আমরা সেটা কখনই ভুলব না।’

ফেডেরারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি ও কাছের বন্ধু স্প্যানিশ টেনিস চ্যাম্পিয়ন রাফায়েল নাদালও বার্তা দিয়েছেন টুইটারে।

তিনি লেখেন, ‘প্রিয় রজার, আমার বন্ধু ও প্রতিদ্বন্দ্বি। এ দিনটি চলে আসবে সেটা ভাবিনি। কোর্ট ও কোর্টের বাইরে তোমার সঙ্গে এত স্মৃতি ও এতগুলো মুহূর্ত কাটানো শুধু আনন্দেরই না আমার জন্য অত্যন্ত সম্মানেরও।’

আরও পড়ুন:
টেনিস ছাড়ছেন ফেডেরার
মেসির রেকর্ডের রাতে পিএসজির সহজ জয়
ইউএস ওপেন জিতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আলকারাজ

মন্তব্য

আরও পড়ুন

খেলা
All the games on TV today including the Australia West Indies match

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচসহ টিভিতে আজ যত খেলা

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচসহ টিভিতে আজ যত খেলা
সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আজ মাঠে নামবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ। আর চ্যাম্পিয়ন্স লিগে আজ খেলা রয়েছে রিয়াল মাদ্রিদ, চেলসি, এসি মিলান, পিএসজি আর ম্যান সিটির।

ক্রিকেট

নারী এশিয়া কাপ

আরব আমিরাত-মালয়েশিয়া

দুপুর ১টা ৩০ মিনিট

সরাসরি, স্টার স্পোর্টস টু ও পিটিভি স্পোর্টস

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ

প্রথম টি-টোয়েন্টি

দুপুর ২টা ১০ মিনিট

সরাসরি, সনি টেন ওয়ান

ফুটবল

ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ

লাইপসিগ-সেল্টিক

রাত ১০টা ৪৫ মিনিট

সরাসরি, সনি টেন টু

রিয়াল মাদ্রিদ-শাখতার

রাত ১টা

সরাসরি, সনি টেন থ্রি

চেলসি-এসি মিলান

রাত ১টা

সরাসরি, সনি টেন টু

বেনফিকা-পিএসজি

রাত ১টা

সরাসরি, সনি সিক্স

ম্যানচেস্টার সিটি-কোপেনহেগেন

রাত ১টা

সরাসরি, সনি টেন ওয়ান

আরও পড়ুন:
টিভিতে আজ যেসব খেলা দেখবেন
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা

মন্তব্য

খেলা
As many games as Bangladesh Pakistan match on TV today

টিভিতে আজ বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচসহ যত খেলা

টিভিতে আজ বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচসহ যত খেলা বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত
নারী এশিয়া কাপে আজ পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। দিনের দ্বিতীয় ম্যাচে ভারত লড়বে মালয়েশিয়ার বিপক্ষে।

ক্রিকেট


নারী এশিয়া কাপ ২০২২

বাংলাদেশ নারী দল বনাম পাকিস্তান নারী দল

সকাল ৯টা, পিটিভি স্পোর্টস।

ভারত নারী দল বনাম মালয়েশিয়া নারী দল

দুপুর দেড়টা, পিটিভি স্পোর্টস।

ফুটবল


প্রিমিয়ার লিগ

লেস্টার সিটি বনাম নটিংহ্যাম ফরেস্ট

রাত ১টা, স্টার স্পোর্টস টু

আরও পড়ুন:
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
6 Bangladeshi chess players went to the youth chess tournament in Azerbaijan

দাবা অলিম্পিয়াডে গেল ৬ কিশোর

দাবা অলিম্পিয়াডে গেল ৬  কিশোর অনূর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াডে অংশ নেয়া দল। ছবি: বাংলাদেশ দাবা ফেডারেশন
বাংলাদেশের পক্ষে অংশ নেবে ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়, মো. সাজিদুল হক, ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ, স্বর্নাভো চৌধুরী, জান্নাতুল ফেরদৌস এবং ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবা।

আজারবাইজানে শুরু হচ্ছে নাকচিভান অটোনোমাস রিপাবলিকে ফিদে ওয়ার্ল্ড ইয়ুথ অনূর্ধ্ব-১৬ দাবা টুর্নামেন্ট।

রোববার থেকে শুরু হতে যাওয়া এই ইভেন্টে অংশগ্রহণ করবে বাংলাদেশের ছয় খুদে দাবাড়ু।

এবারের অনূর্ধ্ব-১৬ দাবা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য শুক্রবার রাতে আজারবাইজানের উদ্দেশে ঢাকা ত্যাগ করে দলটি।

বাংলাদেশের পক্ষে অংশ নেবে ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়, মো. সাজিদুল হক, ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ, স্বর্নাভো চৌধুরী, জান্নাতুল ফেরদৌস এবং ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবা।

দলের অধিনায়ক কাম প্রশিক্ষক আন্তর্জাতিক মাস্টার ও ফিদে ট্রেইনার আবু সুফিয়ান শাকিল যাচ্ছেন তাদের সঙ্গে।

২৪ দেশের ৩৪টি দলের পক্ষে শীর্ষস্থানীয় অনূর্ধ্ব-১৬ বছর বয়সী দাবা খেলোয়াড়রা এ ইভেন্টে অংশগ্রহণ করছে।

আরও পড়ুন:
ভাগাড় থেকে বছরে কোটি টাকার চাঁদাবাজি
ভারতের প্রতিযোগীর কাছে হার ফাহাদের
দুবাইয়ে ১১তম গ্র্যান্ডমাস্টার জিয়া

মন্তব্য

খেলা
Sohan hopes to change the days of hockey with the franchise league

ফ্র্যাঞ্চাইজি লিগ দিয়ে হকির দিন বদলের প্রত্যাশা সোহানের

ফ্র্যাঞ্চাইজি লিগ দিয়ে হকির দিন বদলের প্রত্যাশা সোহানের ফ্র্যাঞ্চাইজি হকি লিগের লোগো উন্মোচনে নুরুল হাসান সোহান। ছবি: নিউজবাংলা
সোহান মনে করেন বাংলাদেশের ক্রিকেটের উন্নতি হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হওয়ার পর। তেমনি হকিও উন্নতি লাভ করবে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মধ্য দিয়ে।  

অক্টোবরে টার্ফে অনুষ্ঠিত হবে দেশের প্রথম হকি ফ্র্যাঞ্চাইজি লিগ ‘হকি চ্যাম্পিয়নস ট্রফি’। ছয় দলের অংশগ্রহণে এই টুর্নামেন্টের শুভেচ্ছাদূত করা হয়েছে জাতীয় দলের ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, আর্চার রোমান সানার মতো তারকাদের।

জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার উন্মোচিত হয় টুর্নামেন্টের লোগো। আয়োজনে উপস্থিত হয়ে জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান বলেন, ‘এই টুর্নামেন্টের মধ্য দিয়ে হকির দিন বদল ঘটবে বলে আশা করছি।

‘বাংলাদেশের ক্রিকেটের উন্নতি হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হওয়ার পর। ঠিক তেমনি হকিও উন্নতি লাভ করবে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মধ্য দিয়ে।’

সোহান বলেন, ‘বাংলাদেশে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি হকি লিগ হচ্ছে। এখান থেকে উদীয়মান খেলোয়াড় উঠে আসবে। বিপিএল আয়োজনের পরে ক্রিকেটে অনেক উন্নতি হয়েছে। এবার আশা করি হকি এই লিগের মাধ্যমে হকিরও অনেক উন্নতি হবে। আমি শুনেছি হকি র‌্যাঙ্কিংয়ে ২৭ নম্বর আছে।’

জাতীয় দলের এই ক্রিকেটার মনে করেন নিয়মিত টুর্নামেন্টের আয়োজন হলে অচিরেই হকি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে বাংলাদেশ হকি দল।

সোহান বলেন, ‘নিয়মিত খেললে ভালো সুযোগ আছে বিশ্বকাপ খেলার। আশা করি বাংলাদেশ দ্রুতই হকিতে বিশ্বকাপে খেলবে। বাংলাদেশের মানুষ খেলাধুলার প্রতি অনেক আবেগি। আমরা যখন ভালো করি বা খারাপ করি তখন অনেক প্রভাব পড়ে। ইমোশনে কাজ করে। শুধু ক্রিকেট বা ফুটবল নয়, হকি বা অন্য যেসব খেলা আছে সেসবেও যেন উন্নতি করতে পারি, আমরা সেটাই চাই।’

আরও পড়ুন:
এএইচএফ কাপে সিঙ্গাপুরকে ৭-০ গোলে হারাল বাংলাদেশ
ইন্দোনেশিয়াকে গোলবন্যায় ভাসিয়ে মিশন শুরু বাংলাদেশের
সেনাবাহিনী হকিতে চ্যাম্পিয়ন নবম পদাতিক ডিভিশন দল
জিমি-শিতুলদের প্রধান কোচ গোবিনাথান
হকির সাবেক অধিনায়ক রানাকে ছেড়েছে পুলিশ

মন্তব্য

খেলা
Charakanya on the mountain in the guise of a hero

বীরের বেশে পাহাড়ে চারকন্যা

বীরের বেশে পাহাড়ে চারকন্যা নিজ শহরে ফিরেছেন আনুচিং মগিনী, আনাই মগিনী, মনিকা চাকমা ও তৃষ্ণা চাকমা। ছবি: নিউজবাংলা
সাফজয়ী মনিকা চাকমা বলেন, ‘খাগড়াছড়ি তথা পার্বত্য চট্টগ্রামে খেলার মানসম্পন্ন মাঠ নেই। আবাসিক ব্যবস্থাসহ যদি একটি খেলাপযুগী মাঠ করা হয় তাহলে আগামিতে আরও খেলোয়াড় পাহাড় থেকে জাতীয় দলে স্থান করে নেবে।’

বঙ্গমাতা ফুটবল টুর্ণামেন্ট থেকে বয়স ভিত্তিক ফুটবল। পরে জাতীয় দল হয়ে সাফ জয়!

বাংলাদেশের নারী ফুটবলারদের সব গৌরব গাঁথায় যেন অংশীদার হয়ে আছে পাহাড়ি জেলা খাগড়াছড়ি।

সবশেষ গত ১৯ সেপ্টেম্বর হিমালয়ের দেশ নেপালে সাফ ফুটবলের আসরে বিজয়ী বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলেছেন খাগড়াছড়ির মেয়ে আনুচিং মগিনী, আনাই মগিনী ও মনিকা চাকমা। আর এই দলটির সহকারী কোচ ছিলেন খাগড়াছড়ির আরেক মেয়ে তৃষ্ণা চাকমা।

দেশে ফিরে নানা আনুষ্ঠানিকতা ও সংবর্ধনা শেষে শুক্রবার সকালে নিজ শহরে পৌঁছান ওই চারকন্যা। এ আগে গত বৃহস্পতিবার রাঙ্গামাটিতেও সংবর্ধনা দেয়া হয় তাদের।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় তারা খাগড়াছড়িতে পৌঁছান। পরে জেলা সদরের ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয়ের সামনে তাদের ফুল দিয়ে বরণ করে নেন পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা।

শুধু তাই নয়, চারকন্যাকে নিয়ে বের করা হয় কয়েক কিলোমিটার দীর্ঘ মোটর শোভাযাত্রা। ঠাকুরছড়া থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ার, শাপলা চত্বর, পানখাইয়াপাড়া, মধুপুর মোড়, শহীদ মিনার প্রাঙ্গণ প্রদক্ষিণ শেষে শাপলা চত্বর হয়ে শোভাযাত্রা শেষ হয় জেলা স্টেডিয়ামে গিয়ে। পরে সেখানে জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তারা।

জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে ক্রীড়াবিদ, সংগঠক ও কর্মকর্তাদের উপস্থিতিতে সংবর্ধনা হলেও তা রূপ নেয় গণসংবর্ধনায়।

খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পুলিশ সুপার নাইমুল হক, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শানে আলম ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা নিজের অনুভূতির কথা ব্যক্ত করেন।

পরে জেলা ক্রীড়া সংস্থা, জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ক্রেস্ট ও পুরস্কারের চেক বিতরণ করা হয় সাফজয়ী চারকন্যার মাঝে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে জাতীয় ফুটবল দলের খেলোয়াড় মনিকা চাকমা বলেন, ‘খাগড়াছড়ি তথা পার্বত্য চট্টগ্রামে খেলার মানসম্পন্ন মাঠ নেই। আবাসিক ব্যবস্থাসহ যদি একটি খেলাপযুগী মাঠ করা হয় তাহলে আগামিতে আরও খেলোয়াড় পাহাড় থেকে জাতীয় দলে স্থান করে নেবে।’

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য শতরূপা চাকমা জানান, খাগড়াছড়ির গর্ব আনুচিং ও আনাইয়ের বাড়িতে যাওয়ার জন্য একটি সেতু এবং মনিকার বাড়িতে যাওয়ার জন্য রাস্তা তৈরির যে প্রতিশ্রুতি ছিল তা চলতি অর্থবছরেই বাস্তবায়ন করা হবে।

আরও পড়ুন:
ফুলেল ভালোবাসায় বাড়ি ফিরলেন সানজিদা-রূপনারা
পরিশ্রম ও ত্যাগের কারণেই দল আজ দক্ষিণ এশিয়ার সেরা: ছোটন
আমি অপেক্ষায় ছিলাম কবে জড়িয়ে ধরব তাদের: ভাবনা
‘নারী ফুটবল দলের জয় মৌলবাদ-কুপমণ্ডুকতার বিরুদ্ধে বিজয়’
রূপনাদের গড়ে তুলছেন, কৃতিত্ব নিতে আগ্রহ নেই

মন্তব্য

খেলা
What is on TV today including cricket

টিভিতে আজ ক্রিকেটসহ যা থাকছে

টিভিতে আজ ক্রিকেটসহ যা থাকছে ফাইল ছবি

ক্রিকেট

টি–টোয়েন্টি ক্রিকেট
পাকিস্তান–ইংল্যান্ড, বিকেল ৫টা, সনি সিক্স

লেজেন্ডস লিগ ক্রিকেট
কিংস-জায়ান্টস, রাত ৮টা, সনি লিভ

ফুটবল

বুন্ডেসলিগা
বায়ার্ন মিউনিখ –লেফারকুসেন, রাত সাড়ে ১২টা, সনি লিভ

ফ্রেঞ্চ লিগ ওয়ান
অঁজে–মার্শেই, রাত ১টা, ভুত সিলেক্ট

লা লিগা
বিলবাও–আলমেইরা, রাত দেড়টা, ভুত সিলেক্ট

আরও পড়ুন:
টিভিতে আজ যেসব খেলা দেখবেন
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা

মন্তব্য

খেলা
Mayor Atiqul played football by clearing the field

মাঠ দখলমুক্ত করে ফুটবল খেললেন মেয়র আতিকুল

মাঠ দখলমুক্ত করে ফুটবল খেললেন মেয়র আতিকুল মিরপুরের প্যারিস রোডসংলগ্ন খেলার মাঠ দখলমুক্ত করে সেই মাঠেই ফুটবল খেললেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। ছবি: নিউজবাংলা
মিরপুরের প্যারিস মাঠ দখলমুক্ত করার দাবিতে স্থানীয়রা জড়ো হলে মেয়র সেখানে যান। তিনি সিটি করপোরেশনের বর্জ্য বিভাগকে তাৎক্ষণিক মাঠের বর্জ্য অপসারণের নির্দেশ দেন। তার উপস্থিতিতে মাঠের ময়লা-আবর্জনা পরিষ্কারের কার্যক্রম শুরু হয়। বর্জ্য অপসারণ হলে মাঠে ঢুকে শিক্ষার্থীদের সঙ্গে ফুটবল খেলেন আতিকুল।

রাজধানীর মিরপুরের প্যারিস রোডসংলগ্ন খেলার মাঠ দখলমুক্ত করে সেই মাঠেই ফুটবল খেললেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার সকালে মিরপুরের ১১ নম্বর সেকশনের প্যারিস রোডসংলগ্ন মাঠ দখলমুক্তর দাবিতে মাঠের পাশেই স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দারা অনশন শুরু করেন।

সে সময় তারা ‘মাঠ চাই, মাঠ চাই’ বলে স্লোগান দিতে থাকেন। এ খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে ছুটে যান মেয়র আতিকুল। তিনি আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে তাদের অনশন ভাঙান।

এরপর পুরো মাঠের চারপাশ পরিদর্শন করে সাংবাদিকদের মেয়র বলেন, ‘জাতীয় দলের অনেক খেলোয়াড় এই প্যারিস রোড মাঠে খেলেছে। ড্যাপের নকশায় এটিকে উন্মুক্ত স্থান হিসেবে দেখানো আছে। অথচ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এই মাঠকে প্লট আকারে বরাদ্দ দিয়ে দিয়েছে। এটা মেনে নেয়া যায় না। জনগণের স্বার্থে, জনগণকে সঙ্গে নিয়ে এই খেলার মাঠ পুনরুদ্ধার করব।'

এই উন্মুক্ত স্থানটিকে খেলার মাঠ হিসেবে ডিএনসিসিকে বরাদ্দ দিতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধও জানান আতিকুল। বলেন, ‘বরাদ্দ দেয়া হলে আমরা একটি আধুনিক খেলার মাঠ নির্মাণ করব। মানুষের হাঁটার জন্য মাঠের চারপাশে ওয়াকওয়ে নির্মাণ করব।’

এ সময় সিটি করপোরেশনের বর্জ্য বিভাগকে তাৎক্ষণিক মাঠের বর্জ্য অপসারণের নির্দেশ দেন মেয়র। তার উপস্থিতিতে মাঠের ময়লা-আবর্জনা পরিষ্কারের কার্যক্রম শুরু হয়।

বর্জ্য অপসারণ হলে মেয়র মাঠে ঢুকে শিক্ষার্থীদের সঙ্গে ফুটবল খেলেন।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এস এম শরিফ-উল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মাহে আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
জাহাঙ্গীরের বিচার দাবিতে উত্তাল গাজীপুর
ফরিদপুরের মামলায় হাইকোর্টে জামিন জাহাঙ্গীরের
ফার্মেসি খোলা ২৪ ঘণ্টা, তাপসের নির্দেশ নাকচ স্বাস্থ্যমন্ত্রীর
রাত ২টার পর ওষুধের দোকানের দরকার নেই: তাপস
মন্ত্রী পদমর্যাদা পেয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেয়র আতিকের শ্রদ্ধা

মন্তব্য

p
উপরে