× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Bangladesh defeated Bhutan
hear-news
player
google_news print-icon

ভুটানকে হারাল বাংলাদেশ

ভুটানকে-হারাল-বাংলাদেশ
ভুটানের বিপক্ষে জয় উদযাপন বাংলাদেশ অনূর্ধ্ব ২০ দলের খেলোয়াড়দের। ছবি: বাফুফে
ম্যাচের শুরু থেকে দুই দলই আক্রমণাত্মক খেলার চেষ্টা করে। তবে ৩৪তম মিনিটে গোলযুদ্ধে সফল হয় বাংলাদেশের ফরোয়ার্ড পিয়াস আহমেদ নোভা।

সাফ অনূর্ধ্ব ১৭ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হলো না বাংলাদেশের। সেমিফাইনালে ভারতের কাছে হেরে বিদায় নিয়েছে যুবারা, তবে বাহরাইনে অনূর্ধ্ব ২০ এএফসি বাছাইয়ে ভুটানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। সেই জয়ে ভারতের সঙ্গে হারের দুঃখ কিছুটা হলেও কমেছে।

বাহরাইনে অনূর্ধ্ব ২০ এএফসি বাছাইয়ে সোমবার বাংলাদেশ ২-১ গোলে ভুটানকে হারিয়েছে।

ম্যাচের শুরু থেকে দুই দলই আক্রমণাত্মক খেলার চেষ্টা করে। তবে ৩৪তম মিনিটে গোলযুদ্ধে সফল হয় বাংলাদেশের ফরোয়ার্ড পিয়াস আহমেদ নোভা।

বক্সের ভেতর ডান দিক থেকে গোলকিপারের পাশ দিয়ে পাস করেন উইঙ্গার রফিকুল ইসলাম। বল দারুণ শটে গোল করেন নোভা। এতে করে ১-০ তে লিড নেয় লাল-সবুজের জার্সিধারীরা।

দ্বিতীয়ার্ধের খেলার শুরু থেকে ভুটান বাংলাদেশকে চাপে রাখার চেষ্টা চালায় ভুটান। কিছু সময়ের মধ্যে সফলও হয় দলটি। ৬০তম মিনিটে ডান দিক দিয়ে ঢুকে কোনাকুনি শটে গোল করেন সান্তা কুমার লিম্বো। তার গোলে সমতায় ফেরে ভুটান।

খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে বাংলাদেশের জয়সূচক গোলটি করেন আসিফ। তার গোলে ২-১ এর ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের যুবারা।

এই জয়ে বাংলাদেশের চূড়ান্ত পর্বে ওঠার সম্ভাবনা বেঁচে রইল। ১৬ ও ১৮ সেপ্টেম্বর যথাক্রমে কাতার ও নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

আরও পড়ুন:
ভারতের কাছে হেরে সেমি থেকে বিদায় বাংলাদেশের
সাবিনা পা রাখছেন মাটিতেই
‘পরিকল্পনার মধ্যেই ছিল ম্যাচটি’

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Liverpool draw Chelsea win

লিভারপুলের ড্রয়ের দিনে চেলসির জয়

লিভারপুলের ড্রয়ের দিনে চেলসির জয় ব্রাইটনের লিয়ান্দ্রো ট্রোসার্ডের কাছ থেকে বল দখলের লড়াইয়ে লিভারপুলের ফরোয়ার্ড জোয়েল মাতিপ। ছবি: এএফপি
প্রিমিয়ার লিগে ৭ ম্যাচে দুই জয় ও চার ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে নবম স্থানে নেমে গেছে লিভারপুল। সমান ম্যাচে চার জয় ও দুই ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে চারে আছে ব্রাইটন। অন্যদিকে ৭ ম্যাচে চার জয়, এক ড্র ও দুই হারে ১৩ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে চেলসি।

লিয়ান্দ্রো ট্রোসার্ডের দুই গোলে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়ন। জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত লিভারপুলের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে তারা।

প্রিমিয়ার লিগের শনিবার অ্যানফিল্ডে ব্রাইটন ও লিভারপুলের জমজমাট ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে। ব্রাইটনের হয়ে অসাধারণ একটি হ্যাটট্রিক করেন লিয়ান্দ্রো ট্রোসার্ড। অন্যদিকে লিভারপুলের হয়ে জোড়া গোল করেন রবের্তো ফিরমিনো, অন্যটি আত্মঘাতী।

ঘরের মাঠে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে লিভারপুল। ৪ মিনিটের মাথায় লিড নেয় ব্রাইটন। বক্সের ভেত্র বল বাঁ পায়ের দারুণ শটে বল জালে জড়ান ট্রোসার্ড। এর মিনিট দশেক পর ব্যবধান দ্বিগুণ বেলজীয় ফরোয়ার্ড ট্রোসার্ড। এতে করে ২-০ গোলে এগিয়ে যায় দলটি।

৩১তম মিনিটে বড় সুযোগ পায় অলরেডরা। মোহামেদ সালাহর দারুণ একটি শট ফিরিয়ে দেন ব্রাইটন গোলকিপার রবের্ত সানচেস। তবে এর দুই মিনিটের মাথায় সালাহ বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল হয়নি।

৩৩তম মিনিটে ব্যবধান কমান ফিরমিনো। সালাহর কাছ থেকে বল পেয়ে গোলটি করেন ব্রাজিলীয় এ ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের ৫৪তম মিনিটে দলকে সমতায় ফেরান ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। বদলি নামা লুইস দিয়াস মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে বক্সে ঢুকে পাস দেন ফিরমিনোকে। বাঁ পায়ের দারুণ শটে বল জালে পাঠান ৩০ বছর বয়সী এ ফরোয়ার্ড। হ্যাটট্রিকের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি তিনি।

৬৩তম মিনিটে লিড নেয় লিভারপুল। ব্রাইটনের ডিফেন্ডার অ্যাডাম ওয়েবস্টারের গায়ে লেগে জালে জড়ালে ৩-২ এগিয়ে যায় ক্লপের দল।

তবে খেলা শেষ হওয়ার ৭ মিনিট আগে ট্রোসার্ডের দারুণ এক গোলে লিভারপুলের সমর্থকদের স্তব্ধ করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন বেলজিয়ান উইঙ্গার। ফলে ৩-৩ গোলে ম্যাচ ড্র করে মাঠ ছাড়ে দল দুটি।

দিনের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসের মাঠে শুরুতেই গোল হজম করে চেলসি, তবে শেষ মুহূর্তের নাটকীয় গোলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

ম্যাচের ৭ মিনিটের মাথায় ওডসন এডুয়ার্ডের গোলে লিড নেয় ক্রিস্টাল প্যালেস। প্রথমার্ধে দুই দলের কেউ আর কোনো গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে পিয়ের-এমেরিক অবামেয়াংয়ের গোলে সমতায় ফিরে চেলসি।

ম্যাচের এক পর্যায়ে মনে হচ্ছিল ড্রয়ের দিকেই এগুচ্ছে। তবে নির্ধারিত সময়ের শেষ মিনিটে কনর ম্যাকগ্রেগরের গোলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি।

৭ ম্যাচে দুই জয় ও চার ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে নবম স্থানে নেমে গেছে লিভারপুল। সমান ম্যাচে চার জয় ও দুই ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে চারে আছে ব্রাইটন। অন্যদিকে ৭ ম্যাচে চার জয়, এক ড্র ও দুই হারে ১৩ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে চেলসি।

আরও পড়ুন:
শীর্ষস্থান ধরে রাখল আর্সেনাল
ইউরোপে সবচেয়ে বেশি ইনজুরি চেলসিতে
ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষস্থান ফিরে পেল আর্সেনাল

মন্তব্য

খেলা
Premier League football starts on December 9

৯ ডিসেম্বর শুরু প্রিমিয়ার লিগ ফুটবল

৯ ডিসেম্বর শুরু প্রিমিয়ার লিগ ফুটবল লিগ কমিটির সভা। ছবি: বাফুফে
বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপ ছাড়াও সূচি ঘোষণা করা হয় স্বাধীনতা কাপের। ১৩ নভেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টটি। তবে স্পন্সর পাওয়ার ইস্যুতে এখনও ঝুলে রয়েছে সুপার কাপের ভবিষ্যৎ।

পেশাদার ফুটবল লিগের নতুন মৌসুমের সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ৯ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে ২০২২-২৩ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ।

পাশাপাশি ২০ ডিসেম্বর মাঠে গড়াবে ফেডারেশন কাপ। একইসঙ্গে প্রিমিয়ার লিগে উঠে আসার মাধ্যম বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল) শুরু হবে ৮ অক্টোবর। ৩১ অক্টোবর পর্দা নামনে টুর্নামেন্টটির।

এ দুই টুর্নামেন্ট ছাড়াও সূচি ঘোষণা করা হয় স্বাধীনতা কাপের। ১৩ নভেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টটি। তবে স্পন্সর পাওয়ার ইস্যুতে এখনও ঝুলে রয়েছে সুপার কাপের ভবিষ্যৎ।

তবে সুপার কাপের জন্য স্লট রেখে দিয়েছে বাফুফে। স্পন্সর পেলে ২ থেকে ১৩ এপ্রিলের ভেতর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। প্রিমিয়ার লিগের গত আসরের টেবিলের শীর্ষ চার দল সরাসরি খেলতে পারবে সুপার কাপে। টুর্নামেন্টের বাকি দুই দল নির্ধারিত হবে বাকি সাত দলের মধ্যে বাছাইপর্বের মাধ্যমে।

লিগ কমিটির সভা শেষে শনিবার এসকল তথ্য জানায় বাফুফে।

নতুন ফরম্যাটে এবারে আয়োজন করা হবে স্বাধীনতা কাপের আসর। এবারে দলগুলোকে বাছাইপর্বে উৎরে মূল পর্বে জায়গা করে নিতে হবে।

বিসিএলের ১১ দল ও ৩ সার্ভিসেস দলের ভেতর হবে এই বাছাইপর্ব। এই ১৪ দল থেকে ৫ দল খেলার সুযোগ পাবে মূল পর্বে। তাদের সঙ্গে থাকবে প্রিমিয়ার লিগের ১১ দল।

ফেডারেশন কাপেরম্যাচগুলো হবে প্রিমিয়ার লিগের খেলার মাঝে। সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার হবে লিগের ম্যাচ। মাঝে মঙ্গলবার হবে ফেডারেশন কাপের ম্যাচ।

৮ অক্টোবর শুরু হবে আসন্ন প্রিমিয়ার লিগের জন্য খেলোয়াড়দের দলবদল। ৭ নভেম্বর পর্যন্ত চলবে এই দলবদল।

আরও পড়ুন:
৭ দিনের বিশ্রাম শেষে বাড়ি যাবেন নারী ফুটবলাররা
সালাউদ্দিন বিমানবন্দরে যাচ্ছেন না
২ ঘণ্টা পর জয়ের খবর জানাল বাফুফে

মন্তব্য

খেলা
Arsenal retained the top spot after beating Tottenham

শীর্ষস্থান ধরে রাখল আর্সেনাল

শীর্ষস্থান ধরে রাখল আর্সেনাল বল দখলের লড়াইয়ে আর্সেনাল ও টটেনহ্যামের খেলোয়াড়রা। ছবি: এএফপি
৬২তম মিনিটে বড় ধাক্কা খায় টটেনহ্যাম। এমারসন রয়্যাল স্বদেশি গ্যাব্রিয়েল মার্টিনেলিকে গোড়ালির ওপর চার্জ করেন, রেফারি দেখান লাল কার্ড। রয়্যাল মাঠ ছাড়ায় দশ জনের দল হয় টটেনহ্যাম।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের শুরু থেকেই দারুণ ছন্দে আছে আর্সেনাল। জয়ের ধারায় এবার ১০ জনের টটেনহ্যাম হটস্পারকে ৩-১ গোলে উড়িয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে দলটি।

ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েছে আর্সেনাল। ম্যাচ শুরুর ২০ মিনিটের মাথায় লিড নেয় মাইকেল আর্তেতার দল।বক্সের ঠিক বাইরে থেকে ইংলিশ ফুটবলার বেন হোয়াইটের কাছ থেকে বল পান টমাস পার্টে। দূরপাল্লার দারুণ শটে বল জালে জড়ালে ১-০তে লিড নেয় আর্সেলান।

তবে বেশি সময় লিড ধরে রাখতে পারেনি আর্সেনাল। টটেনহ্যামের ফরোয়ার্ড রিচার্লিসন কাউন্টার অ্যাটাকে গেলে তাকে ফেলে দেন আর্সেনালের ডিফেন্ডার গ্যাব্রিয়েল। সেই মুহূর্তে পেনাল্টির বাঁশি বাজাতে সময় নেননি রেফারি।

পেনাল্টি পেয়ে সেই সুযোগটি কাজে লাগান স্পার্সের স্ট্রাইকার হ্যারি কেইন। ৩১তম মিনিটে তার গোলে সমতায় ফিরে কন্তের শিষ্যরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে নামা আর্সেনাল দ্বিতীয় গোলের দেখা পেয়ে যায় ৪৯তম মিনিটে। ব্রাজিলীয় ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসের দারুণ শটে আবারও এগিয়ে যায় আর্সেনাল।

৬২তম মিনিটে বড় ধাক্কা খায় টটেনহ্যাম। এমারসন রয়্যাল স্বদেশি গ্যাব্রিয়েল মার্টিনেলিকে গোড়ালির ওপর চার্জ করেন, রেফারি দেখান লাল কার্ড। রয়্যাল মাঠ ছাড়ায় দশ জনের দল হয় টটেনহ্যাম।

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি আন্তোনিও কন্তের দল। আরও একটি গোল হজম করতে হয়েছে তাদের। মার্টিনেলির পাস থেকে বাঁ পায়ের মাপা শটে গোল পান অধিনায়ক গ্রানিট জাকা। এতে করে ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে আর্সেনাল।

৮ ম্যাচে তাদের পয়েন্ট ২১, সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে টটেনহাম আছে তিনে।

আরও পড়ুন:
ব্রেন্টফোর্ডকে হারিয়ে শীর্ষস্থান ফিরে পেল আর্সেনাল
লেস্টার সিটির বিপক্ষে বড় জয় টটেনহ্যামের
জয় দিয়ে টেবিলের শীর্ষে সিটি

মন্তব্য

খেলা
Games that can be seen on the TV screen including the matches of Bangladesh

টিভির পর্দায় বাংলাদেশের ম্যাচসহ দেখা যাবে যেসব খেলা

টিভির পর্দায় বাংলাদেশের ম্যাচসহ দেখা যাবে যেসব খেলা প্রতীকী ছবি
পর্দা উঠেছে নারী এশিয়া কাপের। পাশপাশি রোড সেফটি টুর্নামেন্টের ফাইনালও আজ। এ ছাড়া টিভির পর্দায় দেখা যাবে বার্সেলোনা, চেলসি ও লিভারপুলের ম্যাচ।

ক্রিকেট

নারী এশিয়া কাপ ২০২২

বাংলাদেশ নারী দল বনাম থাইল্যান্ড নারী দল

সকাল ৯টা, জিটিভি

ভারত নারী দল বনাম শ্রীলঙ্কা নারী দল

দুপুর দেড়টা, জিটিভি

রোড সেফটি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি সিরিজ ২০২২

শ্রীলঙ্কা লিজেন্ডস বনাম ভারত লিজেন্ডস (ফাইনাল)

রাত ৮টা, টি-স্পোর্টস।

লিজেন্ডস লিগ ক্রিকেট ২০২২

মানিপল টাইগার্স বনাম ইন্ডিয়া ক্যাপিটাল

রাত ৮টা, অনলাইন।

ওয়েস্ট ইন্ডিজ নারী দল বনাম নিউজিল্যান্ড নারী দল (দ্বিতীয় টি-টোয়েন্টি)

রাত সাড়ে ৮টা, অনলাইন

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

আর্সেনাল বনাম টটেনহ্যাম হটস্পার

বিকেল সাড়ে ৫টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

চেলসি বনাম ক্রিস্টাল প্যালেস

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লিভারপুল বনাম ব্রাইটন

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লিগ ওয়ান

পিএসজি বনাম নিস

রাত ১টা

সিরি আ

নাপোলি বনাম টরিনো

সন্ধ্যা ৭টা, অনলাইন

ইন্টার মিলান বনাম রোমা

রাত ১০টা, অনলাইন

এসি মিলান বনাম ইম্পোলি

রাত ১২.৪৫টা, অনলাইন

লা লিগা

বার্সেলোনা বনাম মায়োর্কা

রাত ১টা, স্পোর্টস ১৮–১

আতলেটিকো মাদ্রিদ বনাম সেভিয়া

রাত ১০.৩০টা, স্পোর্টস ১৮–১

আরও পড়ুন:
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
বাংলাদেশের ম্যাচসহ টিভিতে আজ যা দেখবেন
বাংলাদেশের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন

মন্তব্য

খেলা
Neymar supports Bolsonaro in the Brazilian elections

ব্রাজিলের নির্বাচনে বলসোনারোকে নেইমারের সমর্থন

ব্রাজিলের নির্বাচনে বলসোনারোকে নেইমারের সমর্থন
ভিডিওতে দেখা যায়, নেইমার বলসোনারোর নির্বাচনি প্রার্থিতা নম্বর ২২ নিজের আঙুলে বসিয়ে জিঙ্গেল নাচে মেতে ওঠেন। সাবেক প্রেসিডেন্ট লুইজ লুলা ডি সিলভার বিপক্ষে নির্বাচনের মাত্র তিন দিন আগে তার এই শোডাউন।

প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচনে ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে সমর্থন জানিয়েছেন দেশটির ফুটবল সুপারস্টার নেইমার। বলসোনারোর নির্বাচনি প্রচারণার গানের সঙ্গে নেচে একটি টিকটক ভিডিও পোস্ট করেছেন নেইমার।

ভিডিওতে দেখা যায়, নেইমার বলসোনারোর নির্বাচনি প্রার্থিতা নম্বর ২২ নিজের আঙুলে বসিয়ে জিঙ্গেল নাচে মেতে ওঠেন। সাবেক প্রেসিডেন্ট লুইজ লুলা ডি সিলভার বিপক্ষে নির্বাচনের মাত্র তিন দিন আগে তার এই শোডাউন।

নেইমারের এই স্বীকৃতি পুনরায় টুইট করতে এক মুহূর্তও সময় নেননি বলসোনারো।

গত রোববার এক জনমত জরিপে বলসোনারোর চেয়ে এগিয়ে ছিলেন লুলা।

গত বুধবার প্রেসিডেন্ট ফুটবলারদের চ্যারিটেবল চিলড্রেন ফাউন্ডেশন পরিদর্শন করে আসার পর বলসোনারোর সমর্থনে এই ভিডিওবার্তা পাঠান নেইমার।

২০১৪ সালে নেইমার জুনিয়রের প্রতিষ্ঠিত অলাভজনক এই ইনস্টিটিউটটি বলসোনারো পরিদর্শন করে আসার পর নিজের ইনস্টাগ্রামে নেইমার লেখেন, ‘হ্যালো প্রেসিডেন্ট বলসোনারো, আপনার দারুণ এই সফরের জন্য আমি আপনাকে ধন্যবাদ জনাচ্ছি।’

ইনস্টিটিউটটিতে তিন হাজার সুবিধাবঞ্চিত শিশুকে নিয়মিত পাঠদানের পাশাপাশি দেয়া হয় সাংস্কৃতিক ও ক্রীড়াবিষয়ক শিক্ষা।

আরও পড়ুন:
জয় অব্যাহত রেখে শীর্ষে মেসি-নেইমারদের পিএসজি
নেইমারের গোলে মান রক্ষা পিএসজির
নেইমারের জোড়া গোলে পিএসজির বড় জয়
ব্যালন ডরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি, নেইমার
মেসি-নেইমারের সামনে দাঁড়াতেই পারল না ক্লেমোঁ

মন্তব্য

খেলা
Having female referees at the World Cup in Qatar is a tough message

কাতার বিশ্বকাপে নারী রেফারি থাকা ‘কঠিন বার্তা’

কাতার বিশ্বকাপে নারী রেফারি থাকা ‘কঠিন বার্তা’ চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তাস ও ডিনামো কিয়েভের ম্যাচ পরিচালনা করছেন স্টেফানি ফ্রাপার্ট। ছবি: ইউয়েফা
বিশ্বকাপ ফুটবল ম্যাচ পরিচালনার জন্য যে ৩৬ জন রেফারি নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে ৩৮ বছর বয়সী ফ্রাপার্টও আছেন।

কাতার বিশ্বকাপে নারী রেফারির অন্তর্ভুক্তিকে এক ‘কঠিন বার্তা’ বলে উল্লেখ করেছেন ফরাসি নারী রেফারি স্টেফানি ফ্রাপার্ট। ফ্রাপার্টের সঙ্গে আরও দুই নারী রেফারিকে এবারের প্যানেলে যুক্ত করেছে ফিফা।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ফুটবল ম্যাচ পরিচালনার জন্য যে ৩৬ জন রেফারি নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে ৩৮ বছর বয়সী ফ্রাপার্টও আছেন।

তালিকাভুক্ত বাকি দুই নারী রেফারি হলেন রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা।

স্টেফানি ফ্র্যাপার্ট সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার রাতে বলেন, ‘আমি কোনো নারীবাদী মুখপাত্র নই। তবে ওই দেশে একজন নারী রেফারি থাকাটা ফিফার কাছ থেকে একটি শক্তিশালী বার্তা।’

মানবাধিকার লঙ্ঘন ও সমাজে নারী প্রতিনিধিত্বের সমালোচক হওয়ার পরও কাতারকে বিশ্বকাপ আয়োজনের জন্য নির্বাচন করা নিয়ে অবশ্য ফ্রাপার কোনো ব্যক্তিগত মত নেই।

তিনি বলেন, ‘বিশ্বকাপ আয়োজন বিষয়ে আমি কোনো নীতিনির্ধারক নই। কর্তৃপক্ষ এ বিষয়ে তাদের সিদ্ধান্ত নিয়েছে। ওই সব দেশে একজন নারীকে বাড়তি সচেতন থাকতে হয়। তিন থেকে চার সপ্তাহ আগে আমি সেখানে গিয়েছিলাম। আমাকে সাদরে গ্রহণ করা হয়েছে।’

ফ্রাপার্ট তার ক্যারিয়ারে অসংখ্য মাইলফলক স্থাপন করেছেন। প্রথম নারী রেফারি হিসেবে তিনি ২০১৯ সালের আগস্টে ইউয়েফা সুপার কাপ, ২০২০ সালের ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ ও ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন।

আরও পড়ুন:
বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ
টফিতে দেখুন ফুটবল বিশ্বকাপ
বোল্ট-নিশ্যামকে নিয়ে নিউজিল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

মন্তব্য

খেলা
Sabina went to play in the Maldives league

মালদ্বীপের লিগে খেলতে গেলেন সাবিনা

মালদ্বীপের লিগে খেলতে গেলেন সাবিনা বিমানবন্দরে সাবিনা খাতুন। ছবি: সংগৃহীত
মালদ্বীপের ডিফেন্স ফোর্সের দল দিবেহি সিফাইং ক্লাবের হয়ে খেলবেন তিনি। এর আগে আরও তিনবার এই ক্লাবের হয়ে খেলেছেন সাবিনা।

পঞ্চমবারের মতো মালদ্বীপের ঘরোয়া লিগে খেলতে দেশ ছাড়লেন জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। সাফজয়ী এই নারী ফুটবলার শুক্রবার দেশ ছেড়েছেন।

মালদ্বীপের ডিফেন্স ফোর্সের দল দিবেহি সিফাইং ক্লাবের হয়ে খেলবেন তিনি। এর আগে আরও তিনবার এই ক্লাবের হয়ে খেলেছেন সাবিনা।

মাত্র শেষ হওয়া সাফ নারী চ্যাম্পিয়নশিপে সেরা ফুটবলারের পুরস্কার পান সাবিনা। টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা হিসেবে করেছেন ৮ গোল।

২০১৫ সালে প্রথম মালদ্বীপের ঘরোয়া ফুটবলে অংশ নিয়েছিলেন টাইগ্রেস দলপতি। সেবার মালদ্বীপের ডিফেন্স ফোর্সের হয়ে যাত্রা শুরু হয়েছিল তার।

পরের বছর তিনি খেলেন দিবেহি সিফাইং ক্লাবে। চার ম্যাচে ৩১ গোল করে সেবার সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন সাবিনা।

মালদ্বীপ ছাড়াও জাতীয় দলের এই ফুটবলার খেলেছেন ভারতের ঘরোয়া ফুটবলে। ২০১৮ সালে সেথু এফসিতে খেলে সাত ম্যাচে ৬ গোল করেছিলেন তিনি।

আরও পড়ুন:
খোলা বাসের স্বপ্ন পূরণ হচ্ছে সানজিদার
‘সেরা দলের প্রমাণ রেখেছে বাংলাদেশ’
সাবিনা-কৃষ্ণার জয়ে মুশফিকের ‘আলহামদুলিল্লাহ’
সাফ শিরোপা: ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা
বাংলাদেশ চ্যাম্পিয়ন

মন্তব্য

p
উপরে