× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Raja received the best award of August
hear-news
player
google_news print-icon

আগস্ট সেরার পুরস্কার পেলেন রাজা

আগস্ট-সেরার-পুরস্কার-পেলেন-রাজা
বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর সিকান্দার রাজার উদযাপন। ফাইল ছবি
গত মাসে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করেন রাজা। তার ১৩৫* ও ১১৭* রানের ইনিংসে দুই ম্যাচেই জয় পায় জিম্বাবুয়ে। সিরিজও তারা ২-১ ব্যবধানে জিতে নেয়।

বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ব্যাট হাতে অনবদ্য ভূমিকা রেখে আইসিসির আগস্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সিকান্দার রাজা। ইংল্যান্ডের বেন স্টোকস ও নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনারকে হারিয়ে জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে এ পুরস্কার পেলেন তিনি।

গত মাসে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করেন রাজা। তার ১৩৫* ও ১১৭* রানের ইনিংসে দুই ম্যাচেই জয় পায় জিম্বাবুয়ে। সিরিজও তারা ২-১ ব্যবধানে জিতে নেয়।

ব্যাট হাতে দুর্দান্ত ছন্দ ভারতের বিপক্ষেও অব্যাহত রাখেন রাজা। ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১১৫ রান করেন তিনি।

৬ ম্যাচে ৩ সেঞ্চুরি করে আইসিসির মাসসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ৩৬ বছর বয়সী এ ব্যাটার।

পুরস্কার জয় করে আইসিসির ওয়েবসাইটকে তিনি বলেন, প্রথমবার আইসিসির মাসসেরা হতে পেরে তিনি উচ্ছ্বসিত। রাজা সতীর্থ ও কোচদের ধন্যবাদ দেন।

তিনি বলেন, ‘গত ৩-৪ মাস ধরে আমার সঙ্গে যারা চেঞ্জরুমে ছিলেন তাদের সবাইকে ধন্যবাদ। টেকনিক্যাল স্টাফ ও খেলোয়াড়দেরও। তাদের ছাড়া এটা সম্ভব ছিল না।

‘দেশে ও দেশের বাইরে জিম্বাবুয়ের ভক্তদেরও ধন্যবাদ জানাই। তাদের শুভেচ্ছা ও প্রার্থনার জন্য আমি সবসময়ই কৃতজ্ঞ।’

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Suryakumar storms Indias series against the Proteas

সুরিয়াকুমার ঝড়ে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ ভারতের

সুরিয়াকুমার ঝড়ে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ ভারতের সাউথ আফ্রিকার বিপক্ষে হাফসেঞ্চুরি করার পথে পুল শট খেলছেন সুরিয়াকুমার ইয়াদভ। ছবি: এএফপি
৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাউথ আফ্রিকাকে ১৬ রানে হারিয়ে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে ভারত। ভারতের করা ৩ উইকেটে ২৩৭ রানের পাহাড়সম সংগ্রহের জবাবে ৩ উইকেটে ২২১ রানের বেশি করতে পারেনি সফরকারী দল।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে কুইন্টন ডি কক ও ডেভিড মিলারের ব্যাটে শেষ পর্যন্ত চেষ্টা করেছে সাউথ আফ্রিকা। কিন্তু শেষ ওভারে তাদের জয়ের জন্য যখন ৩৭ রান দরকার ততক্ষণে ম্যাচজয়ী ভারতীয় দলের ভাগ্য একরকম নিশ্চিত।

৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাউথ আফ্রিকাকে ১৬ রানে হারিয়ে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে ভারত। ভারতের করা ৩ উইকেটে ২৩৭ রানের পাহাড়সম সংগ্রহের জবাবে ৩ উইকেটে ২২১ রানের বেশি করতে পারেনি সফরকারী দল।

গোয়াহাটিতে বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৫ রানে ২ উইকেট হারিয়ে ব্যকফুটে চলে যায় প্রোটিয়ারা। এরপর কুইন্টন ডি কককে সঙ্গে নিয়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন এইডেন মারক্রাম।

১৯ বলে ৩৩ করে মারক্রাম আউট হলে জুটি গড়েন ডি কক ও ডেভিড মিলার। এ জুটিই টিকে থাকেন শেষ পর্যন্ত। তবে তাদের ১৭৪* রানের জুটিতেও জয় নিশ্চিত করতে পারেনি সাউথ আফ্রিকা। শেষ পর্যন্ত লক্ষ্যের চেয়ে ১৬ রান দূরে থামে তাদের ইনিংস।

৪৭ বলে ৭টি ছক্কায় ১০৬ রানে অপরাজিত থাকেন মিলার। এটি তার দ্বিতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি। তার সঙ্গী ডি কক করেন ৪৮ বলে ৬৯*।

এর আগে, ব্যাটিং ফ্রেন্ডলি উইকেটে ভারতকে আগে ব্যাট করার আমন্ত্রণ জানান সাউথ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা।

ওপেনিংয়ে ৯৬ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ২৮ বলে ৪ ছক্কায় ৫৭ রান করে আউট হন রাহুল আর রোহিতের ব্যাট থেকে আসে ৩৭ বলে ৪৩।

শুরুটা দুর্দান্ত হওয়ার পর স্বাগতিকদের ছন্দ ধরে রাখেন ভিরাট কোহলি ও সুরিয়াকুমার ইয়াদভ। দুইজনই তুলে নেন হাফসেঞ্চুরি।

২৮ বলে ৭টি চার ও ১ ছক্কায় ৪৯* রান করেন কোহলি। তবে বিধ্বংসী ব্যাটিং উপহার দেন সুরিয়াকুমার।

২২ বলে ৫ ছক্কা ও ৫টি চারে ৬১ রান করে রানআউট হন তিনি। তার ইনিংসেই মূলত ২০০ ছাড়ায় ভারতের সংগ্রহ ও ম্যাচকে সাউথ আফ্রিকার নাগালের বাইরে নিয়ে যায়।

আরও পড়ুন:
দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে রাজি নয় ভারত
কোহলি-সুরিয়াকুমার ঝড়ে সিরিজ ভারতের
‘বিশ্বকাপের জন্য কোহলিকে ফর্মে দরকার’

মন্তব্য

খেলা
Miandad is not in favor of Babars captaincy if pressure is felt

চাপ মনে হলে বাবরের অধিনায়কত্বের পক্ষে নন মিয়াঁদাদ

চাপ মনে হলে বাবরের অধিনায়কত্বের পক্ষে নন মিয়াঁদাদ ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সেঞ্চুরি করেন বাবর আজম। ফাইল ছবি
ব্যাটার ও অধিনায়ক হিসেবে পারফর্ম করে যাচ্ছেন বাবর। তারপরও মিয়াঁদাদ মনে করেন, অধিনায়কত্ব নিয়ে কোনো না চাপ অনুভব করছেন কি-না বাবর, সেটা নিয়ে বোর্ডের আলোচনায় বসা উচিত।

অধিনায়কত্ব নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও বাবর আজমের খোলামেলা আলোচনায় বসা উচিত বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ।

বর্তমানে পাকিস্তান ক্রিকেটের ৩ ফরম্যাটে অধিনায়ক বাবর। ব্যাটার ও অধিনায়ক হিসেবে পারফর্ম করে যাচ্ছেন তিনি। তারপরও মিয়াঁদাদ মনে করেন, অধিনায়কত্ব নিয়ে কোনো চাপ অনুভব করছেন কি-না বাবর, সেটা নিয়ে বোর্ডের আলোচনায় বসা উচিত।

অধিনায়ক হওয়া আগেও রানে ধারাবাহিক ছিলেন বাবর। দায়িত্ব নেয়ার পর সেটা অব্যাহত রেখেছেন তিনি।

গত মাসে এশিয়া কাপে ব্যাট হাতে ছন্দে না থাকলেও, ইংল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি করেছেন বাবর। তারপরও অধিনায়কত্ব দিয়ে বাবরের সঙ্গে আলোচনায় বসা উচিত বলে মনে করেন মিয়াঁদাদ।

তিনি এক সাক্ষাৎকারে পাকিস্তানি সংবাদ মাধ্যমকে বলেন, ‘বাবর একজন বিশ্বমানের ব্যাটার। কিন্তু বোর্ডের উচিত তাকে জিজ্ঞেস করা অধিনায়কত্ব তার জন্য চাপ হচ্ছে কি-না। তার সঙ্গে বোর্ডের খোলামেলা আলোচনা করা উচিত।’

তিনি যোগ করেন, ‘যদি বাবর মনে করে, নেতৃত্ব দেয়ার কারণে ব্যাট হাতে মাঠে ঠিকমতো পারফর্ম করতে পারছে না তাহলে তার অধিনায়ক হিসেবে থাকা উচিত নয়। যাই হোক বোর্ডের এটা নিশ্চিত করা উচিত, অধিনায়ক হিসেবে বাবরই বোর্ডের সেরা পছন্দ।’

ভবিষ্যতে আরও ভালো পারফরম্যান্সের জন্য পাকিস্তানের ক্রিকেটারদের কী করতে হবে, সে পরামর্শও দিয়েছেন মিয়াঁদাদ।

তিনি বলেন, ‘প্রথমে পাকিস্তানের হয়ে খেলার কথা ভাবতে হবে খেলোয়াড়দের। পাকিস্তানের হয়ে খেললে, ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং, সবকিছুতেই নিজের সেরাটা দিতে হবে। খেলোয়াড়দের বুঝতে হবে, তারা ভালো মানের ও এ কারণেই মূল একাদশে আছে।’

আরও পড়ুন:
বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত নাসিম শাহ
চলে গেলেন সাবেক এলিট আম্পায়ার আসাদ রাউফ
অলরাউন্ড পাকিস্তানের সামনে শিরোপা লড়াইয়ে ইনফর্ম শ্রীলঙ্কা

মন্তব্য

খেলা
Sri Lanka and Pakistan are favorites to win the Asia Cup

এশিয়া কাপে ফেভারিটদের জয়ের ধারায় শ্রীলঙ্কা ও পাকিস্তান

এশিয়া কাপে ফেভারিটদের জয়ের ধারায় শ্রীলঙ্কা ও পাকিস্তান মালয়েশিয়ার থির্তা সাতিশের উইকেট উদযাপন করছেন শ্রীলঙ্কার সুগান্দিকা কুমারী। ছবি: এসিসি
টুর্নামেন্টের দ্বিতীয় দিন সংযুক্ত আরব আমিরাতকে বৃষ্টি আইনে হারিয়েছে শ্রীলঙ্কা। আর দিনের প্রথম ম্যাচে মালয়েশিয়াকে ৯ উইকেটে হারিয়েছে পাকিস্তান।

নারী এশিয়া কাপে দুই ফেভারিট বাংলাদেশ ও ভারত টুর্নামেন্ট শুরু করেছে অনায়াস জয়ে। তাদের ধারাবাহিকতা ধরে রেখেছে অন্য দুই ফেভারিট শ্রীলঙ্কা ও পাকিস্তান।

রোববার টুর্নামেন্টের দ্বিতীয় দিন সংযুক্ত আরব আমিরাতকে বৃষ্টি আইনে হারিয়েছে শ্রীলঙ্কা। আর দিনের প্রথম ম্যাচে মালয়েশিয়াকে ৯ উইকেটে হারিয়েছে পাকিস্তান।

সিলেট স্টেডিয়ামের গ্রাউন্ড টুতে দিনের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে ৯ উইকেটে ১০৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। টস জিতে ব্যাট করতে নামা লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান আসে হারশিতা সামারাউইক্রামার ব্যাট থেকে।

এর সঙ্গে নিলাক্সী সিলভার ১৯ ও আনুশকা সাঞ্জিওয়ানির ১৭ রানের সাহায্যে দলীয় সংগ্রহ ১০০ ছাড়ায় লঙ্কানরা। বাকি ব্যাটাররা দুই অঙ্কে পৌঁছাতে পারেননি।

আরব আমিরাতের পক্ষে মাহিকা গউর ২১ রানে আর ভৈষ্ণাভি মাহেশ ১৫ রানে ৩টি করে উইকেট নেন।

১১০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি আমিরাত। শুরু থেকে একের পর এক উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে তারা। ১০.১ ওভারে ৭ উইকেট হারিয়ে ফেলে মধ্যপ্রাচ্যের দলটি।

দলের পক্ষে সর্বোচ্চ ১৯ রান করেন ওপেনার থির্তা সাতিশ। লঙ্কানদের পক্ষে ২টি করে উইকেট নেন কাভিশা দিলহারি ও ইনোকা রানাভিরা।

১১তম ওভার শেষে আমিরাতের সংগ্রহ ছিল ৫৪। এরপর বৃষ্টির কারণে আর মাঠে খেলা গড়ানো সম্ভব না হলে বৃষ্টি আইনে ১১ রানের জয় পায় শ্রীলঙ্কা।

দিনের প্রথম ম্যাচে, আগে ব্যাট করা মালয়েশিয়াকে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ৫৭ রানের বেশি করতে দেয়নি পাকিস্তান। ওমাইমা সোহেল ১৯ রানে ৩টি ও টুবা হাসান ১৩ রানে ২ উইকেট নিয়ে মালয়েশিয়াকে অল্প রানে বেঁধে রাখেন।

ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার মুনিবা আলি ও সিদরা আমিনের ব্যাটে ভালো শুরু করে পাকিস্তান। আমিন ৩১ করে আউট হলেও ২১ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মুনিবা।

৯ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

আরও পড়ুন:
রেকর্ড মাথায় না রেখে পাকিস্তানের বিপক্ষে নামছে বাংলাদেশ
পাপনের টার্গেট ফাইনাল
পরিকল্পনা কাজে লাগিয়েছেন বোলাররা: জ্যোতি

মন্তব্য

খেলা
Bangladesh is going against Pakistan without keeping the record in mind

রেকর্ড মাথায় না রেখে পাকিস্তানের বিপক্ষে নামছে বাংলাদেশ

রেকর্ড মাথায় না রেখে পাকিস্তানের বিপক্ষে নামছে বাংলাদেশ সিলেট স্টেডিয়ামে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ নারী দল। ছবি: বিসিবি
টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে রেকর্ডে এগিয়ে পাকিস্তান। দুই দলের মুখোমুখি দেখায় শেষ ৫ বারই জিতেছে তারা। আর সবমিলিয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে পাকিস্তানের বিপক্ষে ১৫ ম্যাচে ১ জয় বাংলাদেশের।

নারী এশিয়া কাপে বাংলাদেশের শুরুটা হয়েছে চ্যাম্পিয়নদের মতোই। থ্যাইল্যান্ডকে প্রথম ম্যাচে দাঁড়াতে দেয়নি স্বাগতিক দল। ৯ উইকেটের বড় জয়ের পর বেশ হালকা মেজাজেই আছেন জ্যোতি-সালমারা।

দ্বিতীয় ম্যাচে সোমবার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। সকাল ৯টায় সিলেট স্টেডিয়ামের গ্রাউন্ড টুতে শুরু হবে ম্যাচ।

পাকিস্তানও দারুণ শুরু পেয়েছে টুর্নামেন্টে। নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৯ উইকেটে হারিয়েছে তারা। টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে রেকর্ডে এগিয়ে পাকিস্তান। দুই দলের মুখোমুখি দেখায় শেষ ৫ বারই জিতেছে তারা। আর সবমিলিয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে পাকিস্তানের বিপক্ষে ১৫ ম্যাচে ১ জয় বাংলাদেশের।

তবে, নিজেদের দ্বিতীয় ম্যাচে নামার আগে অতীত রেকর্ড নিয়ে ভাবছে না বাংলাদেশ। এশিয়ান চ্যাম্পিয়নরা নিজেদের ছন্দ ধরে রাখতে আগ্রহী।

পাকিস্তানের বিপক্ষে নামার আগে রোববার সকালে সিলেট স্টেডিয়ামে অনুশীলন করে বাংলাদেশ দল। অনুশীলন শেষে বাংলাদেশ দলের অভিজ্ঞ অলরাউন্ডার রুমানা আহমেদ সংবাদ মাধ্যমকে বলেন, ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর স্মৃতি নিয়ে মাঠে নামতে প্রস্তুত স্বাগতিক দল।

তিনি বলেন, ‘শেষ বিশ্বকাপে আমরা ওদের হারিয়েছি। ওদের মাটিতে টি-টোয়েন্টিতে হারিয়েছি। বেশ কিছু অর্জন আছে ওদের বিপক্ষে। এবার আমাদের মেয়েরা অবশ্যই ভালো কিছু করবে। শেষ এশিয়া কাপেও আমরা ভালো করেছি। এখানেও আমরা খুব সিরিয়াস। মাঠে সেরাটাই দেব।’

এশিয়া কাছে আগে বিশ্বকাপ বাছাইপর্বে অপরাজিত ছিল বাংলাদেশ। উন্নতির সে ধারা বজায় রাখতে মুখিয়ে আছে পুরো দল। পাকিস্তানের বিপক্ষে সেটা বজায় থাকবে বলে আশাবাদী রুমানা।

তিনি যোগ করেন, ‘আমরা তো আমাদের শক্তির জায়গা দেখব। আমরা শক্তভাবেই এগোচ্ছি। শেষ কয়েকটা টুর্নামেন্টে আমাদের মেয়েরা অনেক ভালো করেছে। বড় কিছু অর্জন করার লক্ষ্য আমাদের। এটুকু বলতে পারি যে, আমাদের মেয়েরা ভালো করছে। সামনের ম্যাচগুলোতে আরও ভালো করবে।’

সিলেটে এবারের টুর্নামেন্টে রান খুব একটা হচ্ছে না। একমাত্র হেভিওয়েট ভারত ছাড়া কোনো দলই বড় স্কোর গড়তে পারেনি। রুমানা মানছেন বিষয়টি। তার মতে, এই মাঠে জয়ের জন্য অনেক বড় স্কোর দরকার নেই।

রুমানা বলেন, ‘এখানে স্কোর করার মতো অনেক সুযোগ আছে। এখানে ১৪০ করতে পারলে বিষয়টা সহজ হয়ে যাবে আমাদের জন্য।’

আরও পড়ুন:
পাপনের টার্গেট ফাইনাল
পরিকল্পনা কাজে লাগিয়েছেন বোলাররা: জ্যোতি
জয় দিয়ে এশিয়া কাপ শুরু টাইগ্রেসদের

মন্তব্য

খেলা
What to watch on TV today including Premier League games

প্রিমিয়ার লিগের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন

প্রিমিয়ার লিগের খেলাসহ টিভিতে আজ যা দেখবেন ইংল্যান্ড ও পাকিস্তান ম্যাচের একটি মুহূর্ত। ফাইল ছবি/এএফপি
ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাটেড। পাকিস্তান-ইংল্যান্ড সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টি ও ভারত-সাউথ আফ্রিকার দ্বিতীয় টি-টোয়েন্টিও আজ।

ক্রিকেট

নারীদের এশিয়া কাপ
পাকিস্তান-মালয়েশিয়া
সকাল ৯টা, স্টার স্পোর্টস টু।

দ্বিতীয় টি-টোয়েন্টি
ভারত-সাউথ আফ্রিকা
সন্ধ্যা সাড়ে ৭টা, স্টার স্পোর্টস ওয়ান।

সপ্তম টি-টোয়েন্টি
পাকিস্তান-ইংল্যান্ড
রাত সাড়ে ৮টা, সনি সিক্স।

শ্রীলঙ্কা-আরব আমিরাত
দুপুর দেড়টা, স্টার স্পোর্টস টু।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড
সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

লিডস-অ্যাস্টন ভিলা
রাত সাড়ে ৯টা, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান।

বুন্দেসলিগা

হার্থা-হফেনহাইম
সন্ধ্যা সাড়ে ৭টা, সনি টেন টু।

শালকে-অগসবুর্গ
রাত সাড়ে ৯টা, সনি টেন ওয়ান।

লা লিগা

রিয়াল মাদ্রিদ-ওসাসুনা
রাত ১টা, স্পোর্টস এইটিন ওয়ান এসডি।

অন্যান্য

ফর্মুলা ওয়ান
সিঙ্গাপুর গ্রাঁ প্রি
সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু।

আরও পড়ুন:
টিভিতে আজ যেসব খেলা দেখবেন
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা

মন্তব্য

খেলা
Papon target final

পাপনের টার্গেট ফাইনাল

পাপনের টার্গেট ফাইনাল থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ছবি: নিউজবাংলা
‘আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল, এরপর ফাইনাল। ফাইনালেও ভালো খেলার আশা করছি। এশিয়া কাপ জয়ের পথে ভারত বড় বাধা হতে পারে, গত এক বছরে তারা অনেক ইম্প্রুভ করেছে। বাংলাদেশও অনেক ইম্প্রুভ করেছে। তাই বাংলাদেশ-ভারত ম্যাচটা টাইট হবে।’

থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে নিজেদের প্রথম ম্যাচে বড় জয় তুলে নিয়েছে নিগার সুলতানা জ্যোতি বাহিনী। নারী ক্রিকেটারদের এমন জয়ে বেজায় খুশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তবে তার লক্ষ্য ফাইনাল, এশিয়া কাপ জয়।

শনিবার সিলেটে উদ্বোধনী ম্যাচের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা যদি র‍্যাঙ্কিং দেখি সেখানে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। এরপর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, থাইল্যান্ড ও জিম্বাবুয়ে কাছাকাছি মানের।

‘থাইল্যান্ড শক্তিশালী প্রতিপক্ষ। তাদের নিয়ে একটু ভয় পাচ্ছিলাম, টাইট ম্যাচ হবে মনে করেছিলাম। কিন্তু আমাদের মেয়েরা যেভাবে খেলেছে, আত্মবিশ্বাস নিয়ে খেলেছে, তা দেখে খুবই ভালো লাগছে।’

উদ্বোধনের পর বিসিবি সভাপতি পুরো ম্যাচ দেখেন গ্যালারিতে বসে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশের মেয়েরা অনেক দিন ধরেই ভালো খেলছে। এর আগেও কোয়ালিফাই চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে অংশ নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে, সাফ গেমসে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। তারা তো ধারাবাহিকভাবে ভালো করছে।’

এশিয়া কাপে বাংলাদেশ দলের ফাইনালে খেলার সম্ভাবনার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল, এরপর ফাইনাল। ফাইনালেও ভালো খেলার আশা করছি। এভাবে ভালো খেলতে থাকলে সফলতা আসবেই।

‘এশিয়া কাপ জয়ের পথে ভারত বড় বাধা হতে পারে, গত এক বছরে তারা অনেক ইম্প্রুভ করেছে। তারা ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতো দলকে হারাচ্ছে। বাংলাদেশও অনেক ইম্প্রুভ করেছে। তাই বাংলাদেশ-ভারত ম্যাচটা টাইট হবে।’

আরও পড়ুন:
পরিকল্পনা কাজে লাগিয়েছেন বোলাররা: জ্যোতি
জয় দিয়ে এশিয়া কাপ শুরু টাইগ্রেসদের
শনিবার শুরু হচ্ছে নারী এশিয়া কাপ

মন্তব্য

খেলা
India started the Asia Cup with a win

জয় দিয়ে এশিয়া কাপ শুরু ভারতের

জয় দিয়ে এশিয়া কাপ শুরু ভারতের ভারতের দিপ্তী শর্মার থ্রোতে লঙ্কান ব্যাটার মালশা শেহানীর রান আউট। ছবি: সংগৃহীত
জবাবে শুরু থেকেই ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কার মেয়েরা। ২৫ রানের উদ্বোধনী জুটি ভেঙে সাজঘরে ফিরেন চামারী অথপথু। তিনি ২০ বলে ২৬ রান করে আউট হন।

নারীদের এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় দিয়ে আসর শুরু করেছে ভারত। শুরুতে উইকেট হারিয়ে বিপদে পড়লেও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে হরমনপ্রীত কৌরের দল।

এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামে ভারত। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫০ রানের পুঁজি দাঁড় করায় দলটি। জবাবে ১০৯ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। এতে করে ৪১ রানের দারুণ জয় পায় ভারত নারী দল।

ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ১৩ রানে স্মৃতি মান্ধানার উইকেট হারিয়ে বিপাকে পড়ে তারা। ৭ বলে ৬ রান করে আউট হন স্মৃতি। আরেক ওপেনার ব্যাটার শেফালি ভার্মাও ফিরে যান দ্রুতই। ১০ বলে ১১ রান করে সাজঘরের পথ ধরেন।

দুই ওপেনারকে ব্যাটারকে হারিয়ে ঘুরে দাঁড়ায় ভারত। অধিনায়ক হরমানপ্রিত কৌরের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন জেমিমাহ রদ্রিগেজ। তবে জুটি ভেঙে অধিনায়ক কৌর আউট হলে দলের হাল ধরেন জেমিমাহ রদ্রিগেস।

৩০ বলে ৩৩ রান করে কৌর ফিরে গেলেও নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন রদ্রিগেস। ১১ চার ও ১ ছক্কায় ৫৩ বলে ৭৬ রান করেন তিনি। ফলে ৬ উইকেট হারিয়ে ১৫০ রানের সংগ্রহ পায় ভারত।

জবাবে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলঙ্কার মেয়েরা। ২৫ রানের উদ্বোধনী জুটি ভেঙে সাজঘরে ফেরেন চামারী অথপথু। তিনি ২০ বলে ২৬ রান করে আউট হন।

অথপথুর আউটের পর রীতিমতো ধস নামে লঙ্কানদের ব্যাটিংয়ে। ৬১ রান তুলতেই ৫ উইকেট হারায় দলটি।

সেখান থেকে ঘুরে দাঁড়াতে পারেনি লঙ্কান মেয়েরা। ব্যাটারদের আসা যাওয়ার মাঝে হাসিনি পেরেরার ৩২ বলে ৩০ রানে শুধু হারের ব্যবধানই কমিয়েছে। জয়ের জন্য আর কোনো লঙ্কান ব্যাটার প্রতিরোধ গড়তে পারেননি ভারতের বিপক্ষে।

ভারতের পক্ষে ২ ওভার ২ বল খেলে ১৫ রান দিয়ে ৩ উইকেট নেন দায়ালান হেমালাতা।

আরও পড়ুন:
পরিকল্পনা কাজে লাগিয়েছেন বোলাররা: জ্যোতি
জয় দিয়ে এশিয়া কাপ শুরু টাইগ্রেসদের
‘খেলা হবে’ দিবসের সেই এমপি এবার নেচে ভাইরাল

মন্তব্য

p
উপরে