× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Silva to stay at Manchester City Guardiola
hear-news
player
google_news print-icon

সিলভা ম্যানচেস্টার সিটিতেই থাকবেন: গার্দিওলা

সিলভা-ম্যানচেস্টার-সিটিতেই-থাকবেন-গার্দিওলা
ম্যানচেস্টার সিটির জার্সিতে বার্নার্দো সিলভা। ছবি: এএফপি
ম্যানচেস্টার সিটির পর্তুগীজ মিডফিল্ডার বার্নার্দো সিলভা বর্তমান ট্রান্সফার উইন্ডোতে দল পরিবর্তন করবেন এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই, তবে সিটির কোচ পেপ গার্দিওলা আশাবাদী সিলভা থাকবেন সিটিতেই।

নতুন মৌসুম শুরু হলেও গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো শেষ হতে এখনো বেশ কিছুদিন বাকি। ১ সেপ্টেম্বর দলবদলের সময়সীমা শেষ হচ্ছে।

ম্যানচেস্টার সিটির পর্তুগীজ মিডফিল্ডার বার্নার্দো সিলভা বর্তমান ট্রান্সফার উইন্ডোতে দল পরিবর্তন করবেন এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই, তবে সিটির কোচ পেপ গার্দিওলা আশাবাদী সিলভা থাকবেন সিটিতেই।

ব্যক্তিগত কারণে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন দল ম্যানচেস্টার সিটি ছাড়বেন এমনটাই জানা গিয়েছিল।

গত রোববার নিউক্যাসলের সঙ্গে ৩-৩ গোলের ড্রয়ের ম্যাচটিতে মূল একাদশে ফিরেন ২৮ বছর বয়সী এই তারকা মিডফিল্ডার। আগের দুই ম্যাচে তিনি ছিলেন বদলি বেঞ্চে।

সাম্প্রতিক সময়ে বার্সেলোনা ও পিএসজির পক্ষ থেকে সিলভার সঙ্গে যোগাযোগ করা হয়েছে এমন তথ্য পাওয়া গেছে। বৃহস্পতিবার বার্সেলোনার বিপক্ষে সিটিজেনদের প্রীতি ম্যাচের পরে গার্দিওলাকে সিলভার ভবিষ্যত নিয়ে জিজ্ঞেস করা হলে সিটি বস খুব একটা অস্বস্তিকর কোনো মন্তব্য করেননি।

যদিও গ্রহণযোগ্য প্রস্তাবের প্রেক্ষিতে সিলভার দলবদলের বিষয়ে কোচ গার্দিওলার কিছুটা ইঙ্গিত ছিল। তবে গ্রীষ্মকালীন দলবদলের ডেডলাইন যতই এগিয়ে আসছে সিলভাকে নিয়ে ততই আত্মবিশ্বাসী হয়ে উঠছেন তিনি।

সিলভার সম্পর্কে ম্যানসিটি বস বলেন, ‘নিশ্চিতভাবেই সে এখানে থাকছে। সিলভার ব্যপারে আমরা অন্য কোনো ক্লাবের পক্ষ থেকে এখনো কোনো ফোন কল পাইনি। সে কারণে বলাই যায় সে কোথাও যাচ্ছেনা। আমি এ ব্যপারে অনেকটাই নিশ্চিত।’

গত মৌসুমে লিগ শিরোপা জয়ের পর একে একে দল ছেড়েছেন রাহিম স্টার্লিং, গাব্রিয়েল জেসুস ও ওলেকসান্দার জিনচেনকোনের মতো তারকারা। কিন্তু তার পরিবর্তে দলে এসেছেন আর্লিং ব্রট হালান্ড ও কালভিন ফিলিপস।

নতুন এই দল নিয়ে গার্দিওলা সন্তুষ্টির কথা জানিয়ে বলেন, ‘আমি সবসময়ই সন্তুষ্ট। গত ছয় বছর ধরে এখানে কাজ করছি, সপ্তম বছর শুরু হয়েছে।’

আরও পড়ুন:
তরুণ দল নিয়ে আশাবাদী ছোটন
ব্রাজিলের স্বপ্ন ভেঙে ফাইনালে জাপান
শেষ সপ্তাহে দল বদলাতে পারেন রোনালডো ও ডি ইয়ং
শেষ মুহূর্তে ড্র নিয়ে মাঠ ছাড়ল সিটি

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Ukraine wants to host the World Cup with Spain and Portugal

স্পেন,পর্তুগালের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করতে চায় ইউক্রেন

স্পেন,পর্তুগালের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করতে চায় ইউক্রেন বিশ্বকাপ বাছাইপর্বে ইউক্রেন জাতীয় ফুটবল দল। ফাইল ছবি
এক বিবৃতিতে আরএফইএফের পক্ষ থেকে জানানো হয় পুরো পরিকল্পনাটি ইউয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন সমর্থন করেছেন।

২০৩০ ফিফা বিশ্বকাপ আয়োজওনের যৌথ বিডে স্পেন ও পর্তুগালের সঙ্গে অংশ নিচ্ছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। তিন দেশের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছে।

দুই বছর আগে এ সংক্রান্ত আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু রাশিয়ান সামরিক আগ্রাসনের কারণে ইউক্রেনের অংশগ্রহণ কিছুটা শঙ্কার মুখে পড়ে।

এ সম্পর্কে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেস বলেছেন, ‘বিডের প্রাতিষ্ঠানিক সদর দপ্তর হবে মাদ্রিদে, প্রশাসনিক সদর দপ্তর হবে লিসবনে। এখন ইউক্রেনিয়ান প্রতিনিধিরা আমাদের সঙ্গে একত্রিত হয়েছেন। আগামী মাসগুলোতে আমরা ব্যবহারিক কাজের ওপর গুরুত্ব দেব।’

১৯৮২ সালে স্পেনে আয়োজিত হয়েছিল বিশ্বকাপ। ২০০৪ সালে পর্তুগালে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজিত হয়েছিল। ২০১২ সালে পোল্যান্ডের সাথে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে স্বাগতিক ছিল ইউক্রেন।

এক বিবৃতিতে আরএফইএফের পক্ষ থেকে জানানো হয় পুরো পরিকল্পনাটি ইউয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন সমর্থন করেছেন।

বিবৃতিতে বলা হয়, ‘রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও পর্তুগিজ ফুটবল ফেডারেশন ২০৩০ বিশ্বকাপের যে বিড আয়োজন করতে যাচ্ছে তাতে যুক্ত হয়েছে ইউক্রেনিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন। পুরো বিডের প্রতি আলেক্সান্দার সেফেরিনের পূর্ন সমর্থন রয়েছে। এটি সমস্ত ইউরোপিয়ান ফুটবলের ঐক্য, সংহতি ও উদারতার একটি বার্তা বহন করে।’

এর আগে গত মাসে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য যৌথ বিডের ঘোষণা দিয়েছেন মিশর, গ্রিস ও সৌদি আরব। আগস্টে একইভাবে বিডে অংশ নেয়ার ঘোষণা দিয়েছিল উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে।

২০২৬ বিশ্বকাপ আয়োজক হিসেবে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের নাম ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত আয়োজিত ২১টি বিশ্বকাপের মধ্যে বেশিরভাগ অনুষ্ঠিত হয়েছে ইউরোপে।

আরও পড়ুন:
ডনবাস থেকে কয়লা আমদানি করে তুরস্ক
ইউক্রেনীয় সেনাদের অগ্রযাত্রা চলছেই
গণভোট কেড়ে নিল ইউক্রেনের বিপুল প্রত্নসম্পদও

মন্তব্য

খেলা
Sampaoli takes over from Sevilla sacked Lopetegui

সেভিয়া থেকে বরখাস্ত লোপেতেগি, দায়িত্ব নিচ্ছেন সাম্পাওলি

সেভিয়া থেকে বরখাস্ত লোপেতেগি, দায়িত্ব নিচ্ছেন সাম্পাওলি সেভিয়ার ডাগআউটে সাবেক হেড কোচ হুলেন লোপেতেগি। ছবি: সংগৃহীত
ঘরের মাঠে ৪-১ গোলে বিধ্বস্ত হবার পর কোচ হুলেন লোপেতেগিকে বরখাস্ত করেছে স্পেনের ক্লাব সেভিয়া। নতুন কোচ হিসেবে যোগদান প্রায় নিশ্চিত আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলির। 

বরুশিয়া ডর্টমুন্ডের কাছে বুধবার রাতে চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে ৪-১ গোলে বিধ্বস্ত হবার পর কোচ হুলেন লোপেতেগিকে বরখাস্ত করেছে স্পেনের ক্লাব সেভিয়া। নতুন কোচ হিসেবে যোগদান প্রায় নিশ্চিত আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলির।

সেভিয়ার নিজের মাঠ রামোন সানচেস পিহুয়ানে হারের পর সমর্থকরাও লোপেতেগির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। ক্লাবের শুরুটা এতটাই বাজে হয়েছে যে ৭ ম্যাচ পর লিগ টেবিলের ১৭তম স্থানে রয়েছে সেভিয়া।

বৃহস্পতিবার সকালে সেভিয়া এক বিবৃতিতে জানিয়েছে, ‘লোপেতেগি একটি সফল যুগের পরিসমাপ্তি টানলেন। তার অধীনে সেভিয়া ৩টি দুর্দান্ত মৌসুম কাটিয়েছে। চতুর্থ মৌসুমে এসে যেমন ফল হচ্ছে তা ক্লাব আশা করেনি। সম্ভাব্য ২১ পয়েন্টের মধ্যে মাত্র পাঁচ পয়েন্ট অর্জিত হয়েছে। ২০১৯-২০ মৌসুমে ক্লাবের ৬ষ্ঠ ইউরোপা লিগ শিরোপা জয়ের কারনে লোপেতেগি সবসময় সেভিয়ার ইতিহাসের অংশ হয়ে থাকবেন।’

২০১৯ সালের জুনে সেভিয়ায় এসেছিলেন স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ। প্রথম মৌসুমে তিনি সেভিয়াকে ইউরোপা লিগের শিরোপা উপহার দেন। লোপেতেগির অধীনে টানা ৩ মৌসুম লা লিগায় সেভিয়া চতুর্থ স্থান লাভ করে।

চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় টানা ৯টি ম্যাচে জয়বিহীন রয়েছে সেভিয়া। লিগের প্রথম ম্যাচে তারা কাদিসকে পরাজিত করে যা এবারের মৌসুমে তাদের একমাত্র জয়। এ মাসের শুরুতে ঘরের মাঠে আতলেতিকো মাদ্রিদের কাছে ২-০ গোলের পরাজয়ের পর কার্যত লোপেতেগির ভবিষ্যত নিশ্চিত হয়ে যায়। ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচের পর তা বাস্তবায়িত হল।

লোপেতেগির জায়গায় হোর্হে সাম্পাওলির আসা অনেকটাই নিশ্চিত এমন খবর প্রকাশ করেছে স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো।সাম্পাওলির অধীনে সেভিয়া এক মৌসুমে চতুর্থ স্থান লাভ করে। ২০১৭ সালে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নিতে তিনি সেভিয়া ছাড়েন।

লোপেতেগির সম্ভাব্য গন্তব্য হিসেবে ধরা হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব উলভার হ্যাম্পটন ওয়ান্ডারার্সকে। যারা ম্যানেজার ব্রুনো লাগেকে বরখাস্ত করার পর নতুন ম্যানেজারের সন্ধানে রয়েছে।

আরও পড়ুন:
বেনজেমার পেনাল্টি মিসে রিয়ালের ড্র
লেওয়ানডোভস্কির গোলে বার্সার জয়
মাদ্রিদ ডার্বি জিতে শীর্ষে রিয়াল

মন্তব্য

খেলা
Easy win for Real against Shakhtar

শাখতারের বিপক্ষে সহজ জয় রিয়ালের

শাখতারের বিপক্ষে সহজ জয় রিয়ালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শাখতার ডটনেস্কের বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের গোল উৎসব। ছবি: সংগৃহীত
শাখতারের জালে ৩৫টি শট করে মাত্র দুটি গোল বের করতে সক্ষম হয়েছে রিয়াল। ম্যাচের ১৩ মিনিটের সময় ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে শাখতারের বক্সে ছুটে যান রদ্রিগো। ছুটে গিয়েই বাঁ দিক থেকে নেয়া শটে জালের ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান এই স্ট্রাইকার।

সুযোগ ছিল গোলবন্যা বইয়ে দেয়ার। অন্তত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে রিয়াল মাদ্রিদ বনাম শাখতার ডটনেস্কের খেলা দেখলে সেটি যে কেউই বলে দেবে। কিন্তু পুরো খেলায় গোল হয়েছে মাত্র দুটি। আর এই দুই গোলের সুবাদে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।

শাখতারের জালে ৩৫টি শট করে মাত্র দুটি গোল বের করতে সক্ষম হয়েছে রিয়াল।

ম্যাচের ১৩ মিনিটের সময় ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে শাখতারের বক্সে ছুটে যান রদ্রিগো। ছুটে গিয়েই বাঁ দিক থেকে নেয়া শটে জালের ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান এই স্ট্রাইকার।

১৫ মিনিট বাদেই আবার এই দুই ব্রাজিলিয়ানের কারিশমায় ব্যবধান দ্বিগুণ করে স্প্যানিশ জায়ান্টরা। ম্যাচের ২৮তম মিনিটে দলীয় আক্রমণ থেকে রদ্রিগোর পাস ধরে অফ সাইড ফাঁদ ভেঙে বাঁকানো শটে জালের ঠিকানা খুঁজে নেন ভিনিসিয়াস জুনিয়র।

ম্যাচে ফিরতে মরিয়া শাখতার ব্যবধান কমিয়ে আনে ৩৯তম মিনিটে। আলেক্সান্ডার জুভকভ দুর্দান্ত এক ভলিতে জালের ঠিকানা খুঁজে নিয়ে ব্যবধান ২-১ করেন।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের ধার বাড়িয়ে দেয় রিয়াল। কিন্তু প্রতিবারই দেয়াল হয়ে দাঁড়ান শাখতার গোলরক্ষক ট্রুবিন।

আর তাতে করে আর গোলের দেখা মেলেনি রিয়ালের। গোল করতে ব্যর্থ হয়েছে সফরকারীরাও। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

আরও পড়ুন:
কোপেনহেগেনের জালে ম্যান সিটির গোল উৎসব
জোড়া গোলের পরও জয় পেল না পিএসজি
জোর করেই কোচ বানানো হয়েছিল ছোটনকে
পেশাদার ফুটবলে এখনও আমরা পিছিয়ে: ছোটন
ফুটবলকে বিদায় জানালেন ইগুয়েইন

মন্তব্য

খেলা
All the games including the Bangladesh match on TV today

টিভিতে আজ বাংলাদেশের ম্যাচসহ যত খেলা

টিভিতে আজ বাংলাদেশের ম্যাচসহ যত খেলা প্রতীকী ছবি
এশিয়া কাপে আজ বাংলাদেশ লড়বে মালয়েশিয়ার বিপক্ষে। এদিকে ভারত মাঠে নামবে সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে। অপরদিকে রাতে ইউরোপা লিগের ম্যাচে মাঠে নামবে ম্যানচেস্টার ইউনাইটেড।

ক্রিকেট

নারী এশিয়া কাপ

পাকিস্তান-থাইল্যান্ড

সকাল ৯টা, পিটিভি

বাংলাদেশ-মালয়েশিয়া

দুপুর দেড়টা, স্টার স্পোর্টস টু

ভারত-দক্ষিণ আফ্রিকা

প্রথম ওয়ানডে

দুপুর ২টা, স্টার স্পোর্টস ওয়ান

ফুটবল

ইউরোপা লিগ

ওমোনিয়া-ম্যানচেস্টার ইউনাইটেড

রাত পৌনে ১১টা, সনি টেন টু

রোমা-বেতিস

রাত ১টা, সনি টেন ওয়ান

আর্সেনাল-বোডো/গ্লিমট

রাত ১টা, সনি টেন টু

আরও পড়ুন:
টিভিতে আজ ক্রিকেটসহ যা থাকছে
টিভিতে আজ যেসব খেলা দেখবেন
ভারত ও পাকিস্তানের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
টিভিতে আজ দেখবেন বাংলাদেশের খেলা
নেশনস লিগসহ টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
Man City goal celebration in Copenhagen net

কোপেনহেগেনের জালে ম্যান সিটির গোল উৎসব

কোপেনহেগেনের জালে ম্যান সিটির গোল উৎসব উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ডেনিশ ক্লাব কোপেনহেগেনের বিরুদ্ধে বুধবারের রাতে ম্যানচেস্টার সিটির গোল উৎসব। ছবি: সংগৃহীত
ঘরের মাঠে সহজ প্রতিপক্ষ পেয়ে ম্যাচজুড়েই আধিপত্য বিস্তার করে খেলতে দেখা গেছে সিটিকে। প্রতিপক্ষের গোলবারে তারা শট হেনেছে ৩০টি। যেখানে ১৬টি শটই ছিল লক্ষ্যে। অন্যদিকে সফরকারীরা মাত্র দুইবার শট করতে পেরেছে সিটির জাল লক্ষ্য করে, কিন্তু দুটিই লক্ষ্যভ্রষ্ট হয়।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবারের রাত ছিল ম্যানচেস্টার সিটির গোল উৎসবের রাত। ডেনিশ ক্লাব কোপেনহেগেনকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে সিটিজেনরা। আর্লিং হালান্ডের শুরু করা সেই গোল উৎসব থামে জুলিয়ান আলভারেজের পায়ে এসে।

ঘরের মাঠে সহজ প্রতিপক্ষ পেয়ে ম্যাচজুড়েই আধিপত্য বিস্তার করে খেলতে দেখা গেছে সিটিকে। প্রতিপক্ষের গোলবারে তারা শট হেনেছে ৩০টি। যেখানে ১৬টি শটই ছিল লক্ষ্যে। অন্যদিকে সফরকারীরা মাত্র দুইবার শট করতে পেরেছে সিটির জাল লক্ষ্য করে, কিন্তু দুটিই লক্ষ্যভ্রষ্ট হয়।

পাশাপাশি বল দখলেও বেশ এগিয়ে ছিল ম্যান সিটি। পুরো ম্যাচের ৭৬ ভাগ সময় নিজেদের পায়ে বলের দখল রাখে সিটিজেনরা। পাস একুরেসিও ছিল দেখার মতো। ৯৩ ভাগ পাস সফলতার মুখ দেখেছে স্বাগতিকদের।

এতিহাদ স্টেডিয়ামে ম্যাচের সপ্তম মিনিটেই দলকে লিড এনে দেন আর্লিং হালান্ড। ৩২ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন নরওয়ের এই স্ট্রাইকার।

৩৯তম মিনিটে ব্যবধান ৩-০ তে দাঁড়ায় কোপেনহেগেনের ডিফেন্ডার ডেভিড খচোলাভার কল্যাণে। আর তাতেই ৩ গোল হজম করে প্রথমার্ধ শেষ করে সফরকারীরা।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়িয়ে দেয় সিটিজেনরা। ৫৪ মিনিটের মাথায় কোপেনহেগেনের ডি বক্সে ফাউলের শিকার হন লাপোর্তে। পেনাল্টির সংকেত দিতে বিন্দুমাত্র দেরী করেননি রেফারি।

সেখান থেকে সফল স্পট কিকে ব্যবধান বাড়ান রিয়াদ মহারেজ। আর সফরকারীদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ ম্যাচের ৭৬তম মিনিটে।

আর তাতেই ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়া সম্ভব হয় ম্যান সিটির।

আরও পড়ুন:
জোড়া গোলের পরও জয় পেল না পিএসজি
জোর করেই কোচ বানানো হয়েছিল ছোটনকে
পেশাদার ফুটবলে এখনও আমরা পিছিয়ে: ছোটন
ফুটবলকে বিদায় জানালেন ইগুয়েইন
৯ ডিসেম্বর শুরু প্রিমিয়ার লিগ ফুটবল

মন্তব্য

খেলা
Despite the double goal PSG did not win

জোড়া গোলের পরও জয় পেল না পিএসজি

জোড়া গোলের পরও জয় পেল না পিএসজি পিএসজির সঙ্গে ড্র করে বেনফিকা। ছবি: সংগৃহীত
ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই চাপে থাকে বেনফিকা। পিএসজি তাদের গোলপোস্ট লক্ষ্য করে পুরো ম্যাচজুড়ে শট করে ১৫টি। যদিও এর অর্ধেক শট ছিল পোস্টে। বাকিগুলো হয় লক্ষ্যভ্রষ্ট। কিন্তু তার পরও ম্যাচের ২২ মিনিটের মাথায় লিড নেয় ফ্রেঞ্চ জায়ান্টরা। মেসি, এমবাপে ও নেইমার ত্রয়ীর যৌথ প্রচেষ্টায় জালের ঠিকানা খুঁজে নিয়ে এগিয়ে যায় পিএসজি।

বেনফিকার চেয়ে শক্তিমত্তায় ঢের এগিয়ে পিএসজি। কিন্তু তার পরও ফ্রেঞ্চ জায়ান্টদের আটকে দিল বেনফিকা। পর্তুগিজ ক্লাবটির সঙ্গে তারা ড্র করেছে ১-১ গোলে।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই চাপে থাকে বেনফিকা। পিএসজি তাদের গোলপোস্ট লক্ষ্য করে ম্যাচজুড়ে শট করে ১৫টি। যদিও এর অর্ধেক শট ছিল পোস্টে। বাকিগুলো হয় লক্ষ্যভ্রষ্ট।

কিন্তু তার পরও ম্যাচের ২২ মিনিটের মাথায় লিড নেয় ফ্রেঞ্চ জায়ান্টরা। মেসি, এমবাপে ও নেইমার ত্রয়ীর যৌথ প্রচেষ্টায় জালের ঠিকানা খুঁজে নিয়ে এগিয়ে যায় পিএসজি।

এমবাপেকে বল দিয়ে ডি-বক্সের দিকে ছুটে যান মেসি। এমবাপে পাস দেন নেইমারকে। নেইমান দেন ডি বক্সের ভেতর থাকা মেসিকে। সেখান থেকে নিখুঁত কার্ভ শটে বাঁ দিক দিয়ে বল জালে জড়িয়ে দলকে লিড এনে দেন মেসি।

এরপর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে পড়ে বেনফিকা। ম্যাচের ৪২ মিনিটে পিএসজির ডিফেন্ডারের কল্যাণে সফলও হয় স্বাগতিকরা।

এনসো ফের্নান্দেসের ক্রসে লাফিয়েও মাথা ছোঁয়াতে পারেননি গনসালো রামোস। সেই বল জালে ঠিকই জড়ায়, কিন্তু ডিফেন্ডার দানিলো পেরেইরার গায়ে লেগে তারপর জালে জড়ায়। আর এই আত্মঘাতী গোলের সুবাদে সমতায় ফেরে বেনফিকা।

এরপর ম্যাচের বাকিটা সময় আর গোলের দেখা মেলেনি দুই দলের কারোরই। শেষতক ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

আরও পড়ুন:
জোর করেই কোচ বানানো হয়েছিল ছোটনকে
পেশাদার ফুটবলে এখনও আমরা পিছিয়ে: ছোটন
ফুটবলকে বিদায় জানালেন ইগুয়েইন
৯ ডিসেম্বর শুরু প্রিমিয়ার লিগ ফুটবল
নিজ এলাকায় ফুটবলার কৃষ্ণা ও কোচ ছোটনকে সংবর্ধনা-উপহার

মন্তব্য

খেলা
Singapore won Bangladesh by scoring 3 goals

৩ গোল দিল সিঙ্গাপুর, জিতল বাংলাদেশ

৩ গোল দিল সিঙ্গাপুর, জিতল বাংলাদেশ ম্যাচে দাপট দেখিয়ে জয় পেলেও গোল দিতে পারেনি বাংলাদেশ। ছবি: নিউজবাংলা
ম্যাচের শুরুটা দারুণ করে বাংলাদেশ। তবে অগোছালো ফুটবল খেলার কারণে গোলের সন্ধান তারা পায়নি। সিঙ্গাপুরের দুটি আত্মঘাতী গোলে ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এএফসি এশিয়ান কাপ অনূর্ধ্ব-১৭ বাছাইপর্বে সিঙ্গাপুরের বিপক্ষে অন্যরকম এক জয় পেল বাংলাদেশ। ম্যাচে সবগুলো গোল দিয়েছে সিঙ্গাপুর, তাতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে লাল-সবুজের জার্সিধারীরা।

কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বুধবার নিজেদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে বাংলাদেশ। তবে ম্যাচে বাংলাদেশ একটি গোলও দিতে পারেনি। প্রতিপক্ষের জালে বল পাঠানোর পাশাপাশি সিঙ্গাপুরের যুবারা করেছেন দুটি আত্মঘাতী গোল।

৩ গোল দিল সিঙ্গাপুর, জিতল বাংলাদেশ
জয় উদযাপনে বাংলাদেশের যুবারা। ছবি: নিউজবাংলা

ম্যাচের শুরুটা দারুণ করে বাংলাদেশ। তৃতীয় মিনিটেই লিড নিতে পারত স্বাগতিকরা। ফরোয়ার্ড নাজিমুদ্দিনের দারুন একটি শটের বাধা হয়ে দাঁড়ায় সিঙ্গাপুরের গোলকিপার আইজ্যাক লি।

প্রথম সুযোগটি কাজে লাগাতে না পারলেও ম্যাচের ১০ মিনিটের মধ্যেই লিড পেয়ে যায় বাংলাদেশ। নাজিমুদ্দিন বক্সের ভেতরে মিরাজুলের দিকে বল ঠেলে দিলে তা বিপদমুক্ত করতে গিয়ে সিঙ্গাপুরের ডিফেন্ডার ব্রেয়ডেন গোহ উল্টো নিজেদের জালে বল পাঠিয়ে দেন। প্রতিপক্ষের দেয়া গোলেই ম্যাচের শুরুতে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ।

১৫তম মিনিটে আরও একটি সুযোগ মিস করে কোচ পল স্মলির লের শিষ্যরা। মিনিট পাঁচেক পর উল্টো প্রতিপক্ষের আক্রমণের মুখে পড়ে লাল সবুজের জার্সিধারীরা। অল্পের জন্য রক্ষা পায় সে যাত্রায়।

২৮ তম মিনিটে রাসুল রামলির পাস থেকে মুহাম্মদ শাইজোয়ানের দূরপাল্লার শটে হার মানেন বাংলাদেশ গোলকিপার সোহান। ফলে ১-১ সমতায় বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় বাংলাদেশ। একের পর এক আক্রমণে কোণঠাসা করে রাখে প্রতিপক্ষকে। তবে অগোছালো ফুটবল খেলার কারণে গোলের সন্ধান তারা পায়নি।

যোগ করা সময়ের শেষের দিকে জয়সূচক গোল আসে সেই সিঙ্গাপুরের খেলোয়াড়দের মাধ্যমেই। রাতুলের লম্বা থ্রোইন ক্লিয়ার করতে হেড করেছিলেন সিঙ্গাপুরের এক খেলোয়াড়। কিন্তু তার ব্যাক হেড গোলকিপার আইজ্যাক লির ধরলেও হাত ফসকে যায়। সিঙ্গাপুরের দুটি আত্মঘাতী গোলে ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

আগামী শুক্রবার ভুটানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

আরও পড়ুন:
২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের কাঠামো চূড়ান্ত করেছে এএফসি
তৃতীয় ম্যাচ জিতে আশা বাঁচিয়ে রাখল কিংস
এএফসি লাইসেন্স: নেপাল-ভুটান ৪টি, বাংলাদেশ ২টি
এএফসি কাপের দলে উচ্ছ্বাস ও জুলকারনাইন
লাল কার্ডই কপাল পুড়িয়েছে দাবি কিংস অধিনায়কের

মন্তব্য

p
উপরে