× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Tigers practice started 7 days before Asia Cup
hear-news
player
google_news print-icon

এশিয়া কাপের ৭ দিন আগে শুরু টাইগারদের অনুশীলন

এশিয়া-কাপের-৭-দিন-আগে-শুরু-টাইগারদের-অনুশীলন
ফাইল ছবি
ইতোমধ্যেই সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। দল ঘোষণা করলেও এখনও দলীয় অনুশীলন শুরু হয়নি টাইগারদের। কেননা জেমি সিডন্স ছাড়া কোচিং স্টাফদের কেউই নেই দেশে।

২৭ আগস্ট থেকে মাঠে গড়াতে যাচ্ছে এশিয়া কাপের চলতি বছরের আসরটি। টি-টোয়েন্টি ফরম্যাটে এবারের আসরটির আয়োজক শ্রীলঙ্কা হলেও খেলাগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের অবস্থান খুব একটা ভালো না। সাম্প্রতিক পাফরম্যান্স সেটিই বলে। এশিয়া কাপের চলতি বছরের আসর শুরুর আগে নিজেদের ঝালিয়ে নিতে বাংলাদেশের হাতে আর সময় আছে মাত্র ১২ দিন।

ইতোমধ্যেই সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। দল ঘোষণা করলেও এখনও দলীয় অনুশীলন শুরু হয়নি টাইগারদের। কেননা জেমি সিডন্স ছাড়া কোচিং স্টাফদের কেউই নেই দেশে।

বোর্ডের একটি সূত্র থেকে জানানো হয়েছে ১৯ আগস্টের ভেতর জাতীয় দলের কোচিং স্টাফরা চলে আসবেন সবাই। এরপর আগামী শুক্রবার থেকে শুরু হবে দলীয় অনুশীলন।

১৯ আগস্টের আগে দলীয় অনুশীলনের কোনো সম্ভাবনা যে নেই সেটি নিশ্চিত করেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

সংবাদমাধ্যমকে নান্নু বলেন, ‘১৯ তারিখের আগে আনুষ্ঠানিক অনুশীলনের কোনো সম্ভাবনা নেই। তবে কেউ যদি নিজের মতো করে ফিজিক্যাল ফিটনেস ট্রেনিং ও স্কিল ট্রেনিং করতে চায় করবে। তাতে কোনো অসুবিধা নেই।’

লম্বা সময় ধরে খেলার ভেতর থাকায় অনুশীলনের পাশাপাশি বিশ্রামটাও গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন সাবেক এই ক্রিকেটার।

নান্নু বলেন, ‘ছেলেরা খেলার ভেতরেই আছে। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই চলছে টানা অনুশীলন ও খেলা। ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরে মাত্র চার দিন বিরতির পর জাতীয় দল গিয়েছে জিম্বাবুয়ে। দেশে ফিরে আবার এশিয়া কাপের মতো বড় আসর। স্বাভাবিকভাবেই তাদের বিশ্রামও প্রয়োজন।’

আরও পড়ুন:
ক্যারিবীয়দের বিপক্ষে একাই লড়াই করছেন সাইফ
সাকিব দলে থাকছেন; বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল
এশিয়া কাপে নেই লিটন ও সোহান
চুক্তি বাতিল না করলে দল থেকে বাদ সাকিব: পাপন
নিয়মিত ৩৫০ রান চান তামিম

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Trishna wanted to do something memorable in Abhishek

অভিষেকে স্মরণীয় কিছু করতে চাইছিলেন তৃষ্ণা

অভিষেকে স্মরণীয় কিছু করতে চাইছিলেন তৃষ্ণা মালয়েশীয়ার বিপক্ষে হ্যাটট্রিকের পর উচ্ছ্বসিত পেইসার ফারিহা তৃষ্ণা। ছবি:এসিসি
সিলেটের উইকেটে নিয়মিত খেলেন নারী ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেটের টুর্নামেন্টও হয় এখানে। গত এনসিএলেও তৃষ্ণা এ মাঠে দারুণ বোলিং করেছেন। যে কারণে সিলেটের উইকেটকে নিজের জন্য লাকি মনে করছেন বাঁহাতি এ পেইসার।

গত বছর অভিষেকের পর ৫টি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি ফরম্যাটে জাতীয় দলের জার্সি চাপানোর অপেক্ষা করতে হয়েছে ফারিহা তৃষ্ণাকে। অবশেষে এশিয়া কাপে মালয়েশিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ক্যাপ পান ২০ বছর বয়সী এ পেইসার।

দলে এসেই নিজের সামর্থ্যের জানান দিয়েছেন তৃষ্ণা। দুর্দান্ত বোলিং করে তুলে নিয়েছেন হ্যাটট্রিক। যেটি টি-টোয়েন্টি অভিষেকে কোনো বোলারের জন্য রেকর্ড। ম্যাচ শেষে তিনি জানালেন, অভিষেক ম্যাচে মনে রাখার মতো কিছু করতে চেয়েছিলেন।

তৃষ্ণা বলেন, ‘অভিষেক ম্যাচ ছিল। চেষ্টা করেছি নিজের ভালোটা দেওয়ার। হ্যাটট্রিক হয়েছে। এতে অনেক খুশি যে অভিষেকেই স্মরণীয় কিছু করতে পেরেছি।’

সিলেটের উইকেটে নিয়মিত খেলেন নারী ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেটের টুর্নামেন্টও হয় এখানে। গত এনসিএলেও তৃষ্ণা এ মাঠে দারুণ বোলিং করেছেন। যে কারণে সিলেটের উইকেটকে নিজের জন্য লাকি মনে করছেন বাঁহাতি এ পেইসার।

তৃষ্ণা বলেন, ‘আত্মবিশ্বাস অনেক বেশি ছিল। এনসিএলে কিছু ভালো খেলেছি। এই উইকেটটা আমার জন্য সৌভাগ্যের। কারণ যখনই আমি খেলি, ভালো কিছু চেষ্টা করি অথবা হয়। অভিষেক ম্যাচেই বিশ্বাস ছিল ভালো কিছু হবে বা করতে হবে।

‘বল নিজের জায়গায় করার চেষ্টা করেছি। কোনো ভ্যারিয়েশনের চেষ্টা করিনি। শুধু স্বাভাবিকভাবে জায়গা ঠিক রাখার চেষ্টা করেছি।’

এশিয়া কাপে হ্যাটট্রিক করে রেকর্ডবুকে নাম লেখালেও গতমাসে আবুধাবির বিশ্বকাপ বাছাইপর্বে মাঠে নামার সুযোগ পাননি। সে জন্য হতাশা নেই তৃষ্ণার।

তিনি যোগ করেন, ‘প্রথমত আমি হতাশ ছিলাম না। কারণ জানি ওপরওয়ালা সব সময় পাশে থাকেন। ভেবেছি হয়ত আজ অভিষেক হবে না, কিন্তু পরে হবে। টিম কম্বিনেশনের উপর নির্ভর করে। আমার বিশ্বাস ছিল যেদিন আমি খেলব ভাল খেলব। কাজেই হতাশ ছিলাম না। নিজেকে প্রস্তুত করেছি।’

মালয়েশিয়ার বিপক্ষে নামার আগে টি-টোয়েন্টি ক্যাপ নিয়েছেন দলের সাবেক অধিনায়ক জাহানারা আলমের হাত থেকে। একই সঙ্গে সিনিয়রদের কাছ থেকেও পেয়েছেন উৎসাহ।

তৃষ্ণা বলেন, ‘ডেব্যু ক্যাপ উনার কাছ থেকে নিতে পেরেছি এটা অনেক ভালো লাগছে। উনি অভিজ্ঞ ক্রিকেটার এবং শুরু থেকে ক্রিকেটে আছেন। বাংলাদেশের সেরা পেইস বোলার। সেই সঙ্গে উনি উইশ করেছেন যেন দিনটা আমার ভালো হয়। দলের সব সিনিয়র অনেক ভালোবাসা নিয়ে উইশ করেছে।’

বাংলাদেশের একেবারে উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়ে ওঠা ও ক্রিকেটে হাতেখড়ি তৃষ্ণার। অল্প কথায় জানালেন শুরুর দিককার সংগ্রামের কথা। ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্যের দিনে স্মরণ করলেন মা-বাবা ও শিক্ষকদের কথা।

তিনি বলেন, ‘পঞ্চগড়ে ক্রিকেটটা মেয়েদের জন্য অনেক কঠিন। ক্রিকেট বলতে ছেলেদের ছাড়া মেয়েদের জন্য কিছুই নেই। আমাদের মাঠ আছে অথচ অনুশীলন করা যাচ্ছে না। সমর্থনের কথা যদি বলেন, তাহলে বাবা-মায়ের অনেক সমর্থন পেয়েছি। ক্রিকেটে আসার পেছনে আমার স্কুলের শিক্ষক আমিনুদ্দিন স্যারের অনেক সাহায্য ছিল।’

আরও পড়ুন:
গাঙ্গুলীর সফর নিয়ে আনুষ্ঠানিক তথ্য নেই বিসিবির কাছে
বাংলাদেশের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল মালয়েশিয়া
টি-টোয়েন্টি খেলতে নেমেই হ্যাটট্রিক তৃষ্ণার

মন্তব্য

খেলা
Lamishan was arrested after returning home

বিমানবন্দর থেকে আটক করা হলো লামিছানেকে

বিমানবন্দর থেকে আটক করা হলো লামিছানেকে বিমানবন্দরে আটকের পর লামিছানে। ছবি: সংগৃহীত
নিজের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দিয়ে লামিছানে আগেই জানিয়েছিলেন দেশে ফেরার কথা। কোন ফ্লাইটে তিনি আসছেন, কখন ল্যান্ড করবেন সবই তিনি জানিয়ে দিয়েছিলেন তার স্ট্যাটাসে।

ধর্ষণ অভিযোগে অভিযুক্ত নেপালের ক্রিকেটার সন্দ্বীপ লামিছানেকে আটক করেছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার সকালে কাঠমান্ডু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পরই তাকে গ্রেপ্তার করা হয়।

এএফপিকে লামিছানের আটকের খবর নিশ্চিত করেছেন কাঠমান্ডু পুলিশের মুখপাত্র দিনেশ রাজ মৈনালি।

সদ্য বরখাস্ত হওয়া এই ক্রিকেটার নিজের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দিয়ে আগে জানিয়েছিলেন দেশে ফেরার কথা। কোন ফ্লাইটে তিনি আসছেন, কখন ল্যান্ড করবেন সবই তিনি জানিয়ে দিয়েছিলেন তার স্ট্যাটাসে।

সেই স্ট্যাটাসের ওপর ভিত্তি করে আগে থেকে তাকে আটকের সকল প্রস্তুতি নিয়ে রাখে স্থানীয় পুলিশ। বিমানবন্দর থেকে তাকে নিয়ে যাওয়া হয়।

এ সময় স্থানীয় সংবাদমাধ্যমে নিজের ওপর ষড়যন্ত্রমূলক মামলার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়ে নির্দোষ প্রমাণিত করে ফের ক্রিকেটে ফিরে আসার প্রত্যয় ব্যক্ত করেন ২২ বছর বয়সী লামিছানে।

এর আগে গত মাসের শুরুতে কাঠমান্ডুর একটি থানায় লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন ১৭ বছর বয়সী এক কিশোরী। অভিযোগের ভিত্তিতে দুইদিন পর লামিছানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে কাঠমান্ডু জেলা আদালত।

গ্রেপ্তারি পরোয়ানা জারির পরদিন ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপাল (সিএএন) বরখাস্ত করে লামিছানেকে।

আরও পড়ুন:
ধর্ষণে অভিযুক্ত লামিছানেকে বরখাস্ত করল নেপাল বোর্ড

মন্তব্য

খেলা
BCB has no official information about Gangulys visit

গাঙ্গুলীর সফর নিয়ে আনুষ্ঠানিক তথ্য নেই বিসিবির কাছে

গাঙ্গুলীর সফর নিয়ে আনুষ্ঠানিক তথ্য নেই বিসিবির কাছে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী। ফাইল ছবি
নিউজবাংলাকে বৃহস্পতিবার বিসিবির মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ টিটো বলেন, ‘আনুষ্ঠানিকভাবে আমরা এখনও এ বিষয়ে জানি না। তারা আসছেন কিনা সেটা নিয়ে আমাদের কাছে এখনও কোনো তথ্য আসেনি। আমরা বিষয়টা শুনেছি। বেশ কয়েকটা মিডিয়ায় দেখেছি।’

নারী এশিয়া কাপের ফাইনাল হবে ১৫ অক্টোবর। সিলেটে হতে যাওয়া শিরোপা নির্ধারণী ম্যাচে উপস্থিত থাকতে পারেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর প্রধান ও সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এমন খবর প্রকাশ করেছে স্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যম। তবে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে গাঙ্গুলীর আসার ব্যাপারে এখনও কোনো কিছুই চূড়ান্ত নয়।

সৌরভ গাঙ্গুলী ও বিসিসিআই এর সেক্রেটারি জয় শাহ ফাইনালের দিন সিলেটে মাঠে উপস্থিত থেকে খেলা দেখবেন ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিবেন এমন খবর আসে দেশের কয়েকটি সংবাদ মাধ্যমে। বিসিবির বরাত দিয়ে সংবাদ প্রকাশিত হলেও, খোদ বিসিবি এখন বলছে কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

নিউজবাংলাকে বৃহস্পতিবার বিসিবির মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ টিটো বলেন, ‘আনুষ্ঠানিকভাবে আমরা এখনও এ বিষয়ে জানি না। তারা আসছেন কিনা সেটা নিয়ে আমাদের কাছে এখনও কোনো তথ্য আসেনি। আমরা বিষয়টা শুনেছি। বেশ কয়েকটা মিডিয়ায় দেখেছি।’

বিসিসিআইয়ের দুই শীর্ষ কর্তার সফর চূড়ান্ত না হলেও, তারা আসতে চাইলে বিসিবি তাদের স্বাগত জানাবে এমনটা বলেন টিটো।

তিনি যোগ করেন, ‘সৌরভ গাঙ্গুলী যদি আসতে চান বা যেকোনো মুহুর্তে চলে আসেন সেক্ষেত্রে আমরা প্রস্তুত থাকব। এতটুকু শুধু বলতে পারি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফ থেকে তাদেরকে বরণ করা বা আয়োজন করা সেটি নিয়ে কোনো সমস্যা হবে না।’

আরও পড়ুন:
বাংলাদেশের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল মালয়েশিয়া
টি-টোয়েন্টি খেলতে নেমেই হ্যাটট্রিক তৃষ্ণার
পাকিস্তানের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

মন্তব্য

খেলা
Tiger Spinbish Blue Malaysia

বাংলাদেশের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল মালয়েশিয়া

বাংলাদেশের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল মালয়েশিয়া বাংলাদেশের উইকেট উদযাপন। ছবি: এসিসি
বাংলাদেশের দেয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪১ রানের অল আউট হয়ে যায় মালয়েশিয়া। আর সেই সুবাদে ৮৮ রানের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ।

সিলেটের স্লো ও লো উইকেটে নিজেদের জাদু দেখাল বাংলাদেশ। টাইগ্রেসদের স্পিন বিষে নীল হয়ে ৫০ এর নিচে অলআউট হয় মালয়েশিয়া।

বাংলাদেশের দেয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪১ রানের অলআউট হয়ে যায় মালয়েশিয়া। সে সুবাদে ৮৮ রানের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই বড় হোঁচট খায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয় শামিমা সুলতানাকে।

বড় ইনিংস খেলতে ব্যর্থ হন ফারজানা হকও। ১০ রান করেই মাহিরা ইসমাইলিকে ডাউন দ্য উইকেটে মারতে এসে স্টাম্পড হয়ে মাঠ ছাড়তে হয় এই উইকেটকিপার ব্যাটারকে।

এরপর মুর্শিদা খাতুনের সঙ্গে জুটি গড়ে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহের দিকে নিয়ে যান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। দুইজনের অবিচ্ছেদ্য ৮৭ রানের জুটিতে ভর করে পথে ফেরে স্বাগতিকরা।

৩৪ বলে ৫৩ রানের ইনিংস খেলে দলীয় ১২১ রানে সাজঘরের পথে হাঁটতে হয় টাইগ্রেস দলপতিকে। সঙ্গীর বিদায় মেনে নিতে না পেরে পরের বলেই একই পথ ধরেন মুর্শিদা। মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ৫৪ বলে ৫৬ রান।

এই দুই ব্যাটারের দায়িত্বশীল ব্যাটিংয়ে মালয়েশিয়ার সামনে ১২৯ রানের পুঁজি দাঁড় করায় বাংলাদেশ।

জবাবে নিজেদের শুরুটা দেখেশুনে করে মালয়েশিয়া। প্রথম ৫ ওভারে তারা কোনো উইকেট হারায়নি।

ষষ্ঠ ওভারে বল হাতে দৃশ্যপট পালটে দেন তৃষ্ণা। বাংলাদেশের হয়ে ৫টি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি তার। শর্টার ফরম্যাটে বল হাতে নিয়ে বিপাকে ফেলেন মালয়েশিয়াকে।

৬ষ্ঠ ওভারের দ্বিতীয় বলে ৮ রান করা মালয়েশিয়ার অধিনায়ক উইনিফ্রেড দুরাইসিঙ্গামকে বোল্ড করেন তৃষ্ণা। দ্বিতীয় বলে এলবিডব্লিউ করেন নতুন ব্যাটার মাস এলিসাকে।

তার দুর্দান্ত বোলিং বজায় থাকে তৃতীয় বলেও। মাহিরা ইসমাইলকে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। এটি ছিল তার স্পেলের তৃতীয় ওভার। পরের ওভারে উইকেট পাননি তিনি।

৪ ওভারের স্পেলে ১২ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন তৃষ্ণা। আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে অভিষেকে হ্যাটট্রিক করা দ্বিতীয় বোলার তিনি। এর আগে ২০১৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিক করেন ফাহিমা খাতুন।

শুরুর সেই ধাক্কা আর সামলে ওঠা সম্ভব হয়নি মালয়েশিয়ার ব্যাটারদের পক্ষে। টাইগ্রেস স্পিনারদের সামনে ৪১ রান তুলতে অল আউট হয়ে যায় মালয়েশিয়া।

বাংলাদেশের হয়ে ৩ উইকেট নেন তৃষ্ণা। ২টি করে উইকেট যায় ফাহিমা খাতুন, সানজিদা আক্তার ও রুমানা আহমেদের ঝুলিতে। একটি উইকেট নেন সালমা খাতুন।

আরও পড়ুন:
টি-টোয়েন্টি খেলতে নেমেই হ্যাটট্রিক তৃষ্ণার
তিন পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
থাইল্যান্ডের কাছে হারল পাকিস্তান

মন্তব্য

খেলা
Thirst hat trick after playing the first T20

টি-টোয়েন্টি খেলতে নেমেই হ্যাটট্রিক তৃষ্ণার

টি-টোয়েন্টি খেলতে নেমেই হ্যাটট্রিক তৃষ্ণার ফারিহা তৃষ্ণার হ্যাটট্রিকের পর তাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: এসিসি
চার ওভারের স্পেলে ১২ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন তৃষ্ণা। এটি নারী টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের পক্ষে প্রথম হ্যাটট্রিক।

বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টি অভিষেকেই বাজিমাত করলেন ফারিহা তৃষ্ণা। মালয়েশিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন এ বাঁহাতি পেইসার।

মালয়েশিয়ার ইনিংসের ষষ্ঠ ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে টানা ৩ উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক করেন তিনি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড টুতে বাংলাদেশের করা ৫ উইকেটে ১২৯ রানের জবাবে দেখেশুনে শুরু করে মালয়েশিয়া। প্রথম ৫ ওভারে তারা কোনো উইকেট হারায়নি।

ষষ্ঠ ওভারে বল হাতে দৃশ্যপট পালটে দেন তৃষ্ণা। বাংলাদেশের হয়ে ৫টি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি তার। শর্টার ফরম্যাটে বল হাতে নিয়ে বিপাকে ফেলেন মালয়েশিয়াকে।

৬ষ্ঠ ওভারের দ্বিতীয় বলে ৮ রান করা মালয়েশিয়ার অধিনায়ক উইনিফ্রেড দুরাইসিঙ্গামকে বোল্ড করেন তৃষ্ণা। দ্বিতীয় বলে এলবিডব্লিউ করেন নতুন ব্যাটার মাস এলিসাকে।

তার দুর্দান্ত বোলিং বজায় থাকে তৃতীয় বলেও। মাহিরা ইসমাইলকে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। এটি ছিল তার স্পেলের তৃতীয় ওভার। পরের ওভারে উইকেট পাননি তিনি।

৪ ওভারের স্পেলে ১২ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন তৃষ্ণা। আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে অভিষেকে হ্যাটট্রিক করা প্রথম বোলার এখন তিনি।

এটি নারী টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় হ্যাটট্রিক। এর আগে ২০১৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিক করেন ফাহিমা খাতুন।

আরও পড়ুন:
তিন পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
থাইল্যান্ডের কাছে হারল পাকিস্তান
সেপ্টেম্বরের মাস সেরার তালিকায় জ্যোতি

মন্তব্য

খেলা
Bangladesh is entering the field with the aim of completing the preparations for the World Cup

পাকিস্তানের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অনুশীলনে জাতীয় দলের ক্রিকেটাররা। ছবি: বিসিবি
শর্টার ফরম্যাটে মোট ১৬ বার দেখা হয়েছে দুই দলের। এই ১৬ দেখায় ১৩ বার জয়ের হাসি হেসেছে পাকিস্তান। বিপরীতে বাংলাদেশের অর্জন ২ জয়। একটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছে বৃষ্টি বাঁধায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি আর ১০ দিন। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আরব আমিরাতের বিপক্ষে সিরিজ খেলার পর এবারে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। শুক্রবার সিরিজটির উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় সকাল ৮টায় শুরু হবে খেলা।

এখন পর্যন্ত শর্টার ফরম্যাটে মোট ১৬ বার দেখা হয়েছে দুই দলের। এই ১৬ দেখায় ১৩ বার জয়ের হাসি হেসেছে পাকিস্তান। বিপরীতে বাংলাদেশের অর্জন ২ জয়। একটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছে বৃষ্টি বাঁধায়।

দুই দলের শেষ ৫ দেখায় ৪ বারই জিতেছে বাবর আজমের দল। একটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছে।

ত্রিদেশীয় সিরিজের মধ্য দিয়ে বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি হবে বাংলাদেশের বলে মনে করছেন জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। বৃহস্পতিবার বিসিবির দেয়া এক ভিডিও বার্তায় এমনটাই জানান তিনি।

মিরাজ বলেন, ‘পাকিস্তান ওয়ার্ল্ড কাপে ভালো খেলেছে, এবং এশিয়া কাপেও ভালো ক্রিকেট খেলেছে এবং নিউজিল্যান্ডের মাটিতে আমরা খেলব তাই বিশ্বকাপের আগে তাদের বিপক্ষে এরকম ট্রাইনেশন সিরিজ আমাদের অনেক উজ্জীবিত করবে।’

তিনি আরও বলেন, ‘বড় দুটি দলের সঙ্গে আমরা খেলব। যদি এখানে ভালো ক্রিকেট খেলতে পারি তাহলে আমাদের আত্মবিশ্বাস বাড়বে।’

ত্রিদেশীয় সিরিজের ফলের ওপর খুব একটা নজর নেই জাতীয় দলের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহানের। এই সিরিজের ম্যাচের ফলাফল নিয়ে খুব একটা ভাবছেন না জাতীয় দলের এই ডেপুটি।

সোহান বলেন, ‘দলের পরিবেশ খুবই ভালো। সবার কাছে একটা বার্তাই যাচ্ছে যে, আমরা যেন ম্যাচের ফল নিয়ে চিন্তা না করি। আমরা একটা প্রক্রিয়ায় মধ্যে আছি। ব্যক্তিগত কথা চিন্তা না করে আমরা যেন দল হিসেবে খেলতে পারি।’

দলের সঙ্গে বৃহস্পতিবার যোগ দিয়ে অনুশীলন করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। শুক্রবার সাকিবকেসহ পূর্ণ শক্তির দলই মাঠে নামাতে পারবে বাংলাদেশ।

আরও পড়ুন:
নভেম্বরে পাকিস্তান যাচ্ছে টাইগার যুবারা
ব্যর্থতার ভয়ে উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করতে পারি না: সোহান
ত্রিদেশীয় সিরিজে না থেকেও আছেন মাশরাফি

মন্তব্য

খেলা
Al Amin informed his wife about divorce in the court

আদালতে স্ত্রীকে তালাকের কথা জানালেন আল আমিন

আদালতে স্ত্রীকে তালাকের কথা জানালেন আল আমিন ক্রিকেটার আল আমিন হোসেন। ছবি: সংগৃহীত
আল আমিন আদালতকে জানিয়েছেন, তিনি গত ২৫ আগস্ট স্ত্রীকে তালাক দিয়েছেন। মোহরানা ও খোরপোষ দিতে রাজি আছেন ক্রিকেটার। আর দুই সন্তানের খরচ তিনি নিয়মিত দিচ্ছেন।

স্ত্রী ইসরাত জাহানকে তালাক দেয়ার কথা আদালতকে জানিয়েছেন জাতীয় ক্রিকেট দলের পেইসার আল আমিন হোসেন। যদিও ক্রিকেটারের স্ত্রী বলছেন, তালাকের বিষয়ে কোনো নথিপত্র আসেনি তার কাছে।

অন্যদিকে আল আমিন বলছেন, এখনও বিয়েবিচ্ছেদ হয়নি তাদের।

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম তোফাজ্জল হোসেনের আদালতে বৃহস্পতিবার হাজির হন আল আমিন। পরে মামলার বিষয়ে সাত পাতার লিখিত জবাব দেন তিনি।

এ বিষয়ে শুনানি ৫ দিন পর হবে বলে জানান বাদীর আইনজীবী শামসুজ্জামান।

জবাবে আল আমিন উল্লেখ করেন, তিনি গত ২৫ আগস্ট স্ত্রীকে তালাক দিয়েছেন। মোহরানা ও খোরপোশ দিতে রাজি আছেন ক্রিকেটার। আর দুই সন্তানের খরচ তিনি নিয়মিত দিচ্ছেন।

এ বিষয়ে আল আমিনের স্ত্রী ইসরাত জাহান বলেন, ‘আমি তালাকের বিষয়ে কিছুই পাইনি। আমি ন্যায়বিচার পাচ্ছি না। আমি ন্যায়বিচার চাই।’

তালাক নিয়ে জানতে চাইলে আল আমিন নিউজবাংলাকে বলেন, ‘এখনও কিছু হয়নি ভাই। আমার উকিল এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানিয়ে দেবে। নিউজ তো কত কিছুই হয়। যে যেভাবে পারছে মজা নিচ্ছে।

‘আসলে কী হয়েছে বা হচ্ছে, সেটা জানার আগেই নিউজ করে দিচ্ছে। এখনও কিছুই হয়নি। হলে আমি জানিয়ে দেব।’

গত ২৭ সেপ্টেম্বর স্ত্রী ইসরাত জাহানের করা মামলায় আত্মসমর্পণ করে জামিন পান আল আমিন।

এর আগে ৭ সেপ্টেম্বর আল আমিন হোসেনের নামে পারিবারিক সহিংসতা আইনে মামলা করেন তার স্ত্রী ইসরাত জাহান।

তিনি একসঙ্গে বসবাসের অধিকার, মাসিক ভরণপোষণ ও সন্তানদের খরচ দাবি করেন।

মামলায় ইসরাত তার দুই সন্তানসহ বাসায় শান্তিপূর্ণভাবে থাকার অধিকার এবং মাসিক ভরণপোষণ দাবি করেছেন। জীবনধারণের জন্য ৪০ হাজার, দুই সন্তানের ভরণপোষণ ও ইংলিশ মিডিয়ামে লেখাপড়া বাবদ মাসে ৬০ হাজার টাকা আল-আমিনের কাছে পাওয়ার হকদার বলে দাবি করেন তিনি।

মামলার বিবরণে বলা হয়, ২০১২ সালের ২৬ ডিসেম্বর ইসরাত জাহান ও আল আমিনের বিয়ে হয়। তাদের দুটি ছেলে রয়েছে। বেশ কিছুদিন ধরে আল আমিন স্ত্রী ও সন্তানদের খোঁজখবর নেন না এবং ভরণপোষণও দেন না।

এতে আরও বলা হয়, গত ২৫ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে আল আমিন বাসায় এসে স্ত্রীর কাছে যৌতুকের জন্য ২০ লাখ টাকা দাবি করেন। ইসরাত টাকা দিতে অস্বীকার করলে আল আমিন তাকে মারধর করে শরীরের বিভিন্ন স্থানে জখম করেন; সংসার করবেন না বলেও জানান। ইসরাত তখন ৯৯৯ নম্বরে কল করে সাহায্য চাইলে পুলিশ এসে তাকে উদ্ধার করে। পরে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন ইসরাত জাহান। এ ঘটনায় ১ সেপ্টেম্বর মিরপুর মডেল থানায় মামলাও হয়।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, সর্বশেষ গত ৩ সেপ্টেম্বর আল আমিন তার মায়ের মাধ্যমে জানান, ইসরাতের সঙ্গে সংসার করবেন না; সন্তানদের ভরণপোষণও দেবেন না। প্রয়োজনে বাসা থেকে বের করে দিয়ে স্ত্রীকে তালাক দেবেন।

বিয়েবহির্ভূত সম্পর্কের কারণে আল আমিন এমনটি করেছেন বলে মামলার বিবরণে দাবি করেন ইসরাত জাহান।

আরও পড়ুন:
প্রমাণসহ কথা বলব: আল আমিন
ক্রিকেটার আল আমিনের ৮ সপ্তাহের জামিন
ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে স্ত্রীর নির্যাতন মামলা
ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ
আগুনেই শেষ হওয়া আল আমিনের লাশ নিয়েও ‘টানাটানি’

মন্তব্য

p
উপরে