× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Indias series with a big win in the last match
hear-news
player
google_news print-icon

স্পিনারদের রেকর্ডে ভারতের দাপুটে জয়

স্পিনারদের-রেকর্ডে-ভারতের-দাপুটে-জয়
সিরিজ জয় উদযাপন ভারতের। ছবি: এএফপি
ক্যারিবীয়দের ১০ উইকেট শিকার করেন ভারতের তিন স্পিনার রবি বিষ্ণই, কুলদিপ ইয়াদভ ও আক্সার প্যাটেল। তাদের মধ্যে বিষ্ণই ৪ উইকেট এবং কুলদিপ ও আক্সার ৩টি করে উইকেট নেন।

সিরিজ নিশ্চিত হয়ে যায় চতুর্থ ম্যাচে। শেষ ম্যাচটি ছিল আনুষ্ঠানিকতার। সে ম্যাচে বড় ব্যবধানে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে সফরকারী ভারত।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে বাংলাদেশ সময় রোববার রাতে অনুষ্ঠিত নিয়ম রক্ষার ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

ওই ম্যাচে বিশ্রাম দেয়া হয় ভারতের পাঁচ ক্রিকেটারকে। বিশ্রাম নেয়া খেলোয়াড়ের তালিকায় অধিনায়ক রোহিত শর্মা থাকায় নেতৃত্ব কাঁধে নিতে হয় হার্দিককে।

পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে ক্যারিবীয়দের বিপক্ষে রেকর্ড গড়েন ভারতের স্পিনাররা। ৮৮ রানের জয় পাওয়া এ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সবগুলো উইকেটই তুলে নেন তিন স্পিনার। টি-টোয়েন্টি ফর‌ম্যাটে অন্য কোনো দলের বিপক্ষে এমন নজির নেই ভারতের।

সফরকারীদের দেয়া ১৮৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে ১৫.৪ ওভারে ১০০ রান তুলতেই গুটিয়ে যায় ক্যারিবীয়রা। এতে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৫টি চার ও ৪ ছক্কায় ৩৫ বলে ৫৬ রান করেন শিমরান হেটমায়ার। নিয়মিত আসা-যাওয়ার মাঝে শামার ব্রুকস ও ডেভন টমাস ১৩ ও ১০ রান করেন। এ ছাড়া বাকিদের কেউই দুই অঙ্কের ঘর পেরোতে পারেননি।

ক্যারিবীয়দের ১০ উইকেট শিকার করেন ভারতের তিন স্পিনার রবি বিষ্ণই, কুলদিপ ইয়াদভ ও আক্সার প্যাটেল। তাদের মধ্যে বিষ্ণই ৪ উইকেট এবং কুলদিপ ও আক্সার ৩টি করে উইকেট নেন।

এর আগে ক্যারিবীয় বোলারদের বিপক্ষে দারুণ শুরু করেন ভারতের ওপেনার শ্রেয়াস আইয়ার। তার ৪০ বলে ৬৪ রানের ইনিংসে ভর করেই ১৮৮ বড় পুঁজি পায় সফরকারী দলটি।

এর বাইরে দিপক হুদা ২৫ বলে ৩৮ ও অধিনায়ক পান্ডিয়া ১৬ বলে ২৮ রান করে আউট হন।

ওয়েস্ট ইন্ডিজের পাওয়ার প্লেতে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন আক্সার প্যাটেল। তার এক স্পেলে পড়া বিপর্যয় থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ক্যারিবীয়রা।

আরও পড়ুন:
এক ম্যাচ আগেই সিরিজ জয় ভারতের
সুরিয়াকুমারের ফিফটিতে লিড ভারতের
ম্যাকয়ের বিধ্বংসী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজের জয়

মন্তব্য

আরও পড়ুন

খেলা
The national team left the country on a tri nation series and World Cup mission

ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিশনে দেশ ছেড়েছে জাতীয় দল

ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিশনে দেশ ছেড়েছে জাতীয় দল কড়া নিরাপত্তার ভেতর দিয়ে বিমানবন্দরে প্রবেশ করেন জাতীয় দলের খেলায়াড়রা। ছবি: নিউজবাংলা
নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে সেখান থেকেই অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিতে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর নিউজিল্যান্ড থেকে দল সরাসরি অস্ট্রেলিয়ায় যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে।

এই দুটি টুর্নামেন্টকে সামনে রেখে শুক্রবার রাত ১১.৫৫ মিনিটে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়েছে জাতীয় দল। শনিবার সকাল সাড়ে ১০টায় ক্রাইস্টচার্চে পৌঁছাবে টাইগাররা।

অধিনায়ক সাকিব আল হাসান ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি যোগ দেবেন দলে। আর রিজার্ভে থাকা সৌম্য সরকার ও শরিফুল ইসলাম গেছেন মূল স্কোয়াডের সঙ্গে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো কিছু করে দেখাতে পারেনি বাংলাদেশ। মূল পর্বের এক ম্যাচেও জয়ের সৌভাগ্য হয়নি টাইগারদের।

সেবার সেমির আশা করে দেশ ছাড়লেও এবার আর সরাসরি লক্ষ্যের জানান দেননি ক্রিকেটাররা।

দেশ ছাড়ার আগে ক্রিকেটারদের পক্ষ হয়ে সংবাদমাধ্যমে কথা বলেন তাসকিন আহমেদ। সেখানে ত্রিদেশীয় সিরিজের মাধ্যমে উত্তরোত্তর উন্নতি করে বিশ্বকাপে যাওয়ার আশা ব্যক্ত করেন তিনি।

তাসকিন বলেন, ‘আসলে এই ফরম্যাটটাতে আমরা খুব ভালো কিছু করতে পারছি না। আমাদের যেটা লক্ষ্য ভালো কিছু করতে চাই। যে যার জায়গা থেকে ২০-৩০% উন্নতি নিয়ে যেন বিশ্বকাপের মঞ্চে যেতে পারি সেদিকেই লক্ষ্য থাকবে।’

৭ অক্টোবর মাঠে গড়াবে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি। উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে পাকিস্তান ও বাংলাদেশ।

সিরিজ শেষ করে অস্ট্রেলিয়ায় উড়াল দেবে টিম টাইগার্স। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপ সঙ্গী ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকা ও বাছাইপর্ব থেকে আসা একটি দল।

বাংলাদেশ স্কোয়াড: লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলি রাব্বি, সাইফউদ্দিন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ ও হাসান মাহমুদ।

স্ট্যান্ডবাই: শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মাহেদী হাসান ও সৌম্য সরকার।

আরও পড়ুন:
চেনা মাঠে প্রত্যাশা পূরণ করতে চান সালমা-জ্যোতিরা
ম্যানেজার থাকছেন না, আগে থেকেই জানতেন নাফিস
দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে রাজি নয় ভারত
বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত নাসিম শাহ
টিকিট ছাড়া দেখা যাবে এশিয়া কাপ

মন্তব্য

খেলা
Womens Asia Cup starts tomorrow

শনিবার শুরু হচ্ছে নারী এশিয়া কাপ

শনিবার শুরু হচ্ছে নারী এশিয়া কাপ ট্রফির সঙ্গে সাত দলের অধিনায়কের ফটোশ্যুট। ছবি: এসিসি
বাংলাদেশ বনাম থাইল্যান্ডের ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে টুর্নামেন্টের।

শনিবার সকালে মাঠে গড়াচ্ছে এশিয়ার মেয়েদের ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই নারী এশিয়া কাপ। বাংলাদেশ বনাম থাইল্যান্ডের ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে টুর্নামেন্টের।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ২ নম্বর মাঠে হবে ম্যাচটি। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে একই মাঠে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা।

চলুন এক নজরে দেখে আসি নারী এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি-

তারিখ

ম্যাচ

সময়

০১-১০-২০২২

বাংলাদেশ-থাইল্যান্ড

ভারত-শ্রীলঙ্কা

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০২-১০-২০২২

পাকিস্তান-মালয়েশিয়া

শ্রীলঙ্কা-আরব আমিরাত

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৩-১০-২০২২

পাকিস্তান-বাংলাদেশ

ভারত-মালয়েশিয়া

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৪-১০-২০২২

শ্রীলঙ্কা-থাইল্যান্ড

ভারত-আরব আমিরাত

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৫-১০-২০২২

আরব আমিরাত- মালয়েশিয়া

দুপুর ১.৩০টা

০৬-১০-২০২২

পাকিস্তান-থাইল্যান্ড

বাংলাদেশ-মালয়েশিয়া

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৭-১০-২০২২

থাইল্যান্ড-আরব আমিরাত

ভারত-পাকিস্তান

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৮-১০-২০২২

শ্রীলঙ্কা-মালয়েশিয়া

ভারত-বাংলাদেশ

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

০৯-১০-২০২২

থাইল্যান্ড-মালয়েশিয়া

পাকিস্তান-আরব আমিরাত

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

১০-১০-২০২২

শ্রীলঙ্কা-বাংলাদেশ

ভারত-থাইল্যান্ড

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

১১-১০-২০২২

বাংলাদেশ-আরব আমিরাত

পাকিস্তান-শ্রীলঙ্কা

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

১৩-১০-২০২২

প্রথম সেমিফাইনাল

দ্বিতীয় সেমিফাইনাল

সকাল ৯.০০টা

দুপুর ১.৩০টা

১৫-১০-২০২২

ফাইনাল

দুপুর ১.৩০টা

আরও পড়ুন:
প্রথম নারী এফটিপিতে টাইগ্রেসরা খেলবে ৫০ ম্যাচ
ডিএলএস নিয়মে থাইল্যান্ডের কাছে হারল বাংলাদেশ
বিশ্বকাপ বাছাইয়ে নারীদের অধিনায়ক নিগার সুলতানা
বাছাই দিয়ে কমনওয়েলথ গেমস খেলতে হবে জাহানারাদের
প্রস্তুত হয়েই আমিরাত যাচ্ছেন সালমা-জাহানারা

মন্তব্য

খেলা
Siraj replaces Bumrah

বুমরাহর বদলি সিরাজ

বুমরাহর বদলি সিরাজ অনুশীলনে মোহাম্মদ সিরাজ। ফাইল ছবি
কাউন্টি ক্রিকেটে ব্যস্ত থাকায় সিরাজ ছিলেন না অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা সিরিজের স্কোয়াডে। যে কারণে সম্ভাবনা জেগেছিল অস্ট্রেলিয়া সিরিজে স্কোয়াডে থাকা দীপক চাহারের। কিন্তু শেষ সময়ে সাউথ আফ্রিকার বিপক্ষে বুমরাহের বদলি হিসেবে সিরাজকেই দলে ডেকে নিল বোর্ড।

ব্যাক ইনজুরির কারণে লম্বা সময়ের জন্য ২২ গজ থেকে ছিটকে গেছেন ভারতের তারকা পেইসার জশপ্রিত বুমরাহ। অবধারিতভাবেই সাউথ আফ্রিকা সিরিজ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও বাংলাদেশ সিরিজ থেকে ছিটকে গিয়েছেন তিনি।

সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজের বাকি দুই ম্যাচের জন্য তার বদলি হিসেবে ডাক পড়েছে তরুণ পেইসার মোহাম্মদ সিরাজের। তবে বিশ্বকাপে কে হচ্ছেন বুমরাহের বদলি সেই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।

শুক্রবার সিরাজের স্কোয়াডে অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

কাউন্টি ক্রিকেটে ব্যস্ত থাকায় সিরাজ ছিলেন না অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা সিরিজের স্কোয়াডে। যে কারণে সম্ভাবনা জেগেছিল অস্ট্রেলিয়া সিরিজে স্কোয়াডে থাকা দীপক চাহারের। কিন্তু শেষ সময়ে সাউথ আফ্রিকার বিপক্ষে বুমরাহের বদলি হিসেবে সিরাজকেই দলে ডেকে নিল বোর্ড।

ইতোমধ্যেই তিন ম্যাচের সিরিজ ১-০ তে এগিয়ে রয়েছে স্বাগতিক ভারত। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে ২ অক্টোবর। ৪ অক্টোবর ইন্দোরে সিরিজের শেষ ম্যাচে খেলবে দুই দল।

আরও পড়ুন:
সুরিয়া ঝড়ে রান পাহাড়ে চাপা হংকং
পাকিস্তানকে ১৪৭ রানে গুটিয়ে দিল ভারত
টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠাল ভারত
করোনা আক্রান্ত দ্রাবিড়, দলের সঙ্গে দুবাই যাননি
এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় ভারতের

মন্তব্য

খেলা
Bangladesh wants to retain its superiority

শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জে নামছে বাংলাদেশ

শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জে নামছে বাংলাদেশ সিলেটে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ছবি: নিউজবাংলা
বাংলাদেশে নারীদলের অনুশীলন ক্যাম্প মূলত হয় সিলেটে। যে কারণে সিলেট একেবারে হাতের তালুর মতোই পরিচিত সালমাদের। হোম অ্যাডভান্টেজ কাজে লাগিয়ে টুর্নামেন্টে এগোতে চায় স্বাগতিক দল।

নারী এশিয়া কাপ ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। এবার এশিয়া কাপ হচ্ছে ঘরের মাঠে। চেনা মাঠ, চেনা কন্ডিশনে শনিবার থাইল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। সিলেট স্টেডিয়াম গ্রাউন্ড টুয়ে ম্যাচ শুরু হচ্ছে সকাল ৯টায়।

টুর্নামেন্ট শুরুর আগে শুক্রবার প্রস্তুতি সেরে নিয়েছেন সালমা-জ্যোতিরা। দুপুরে সিলেটের ম্যাচ ভেন্যুতেই অনুশীলন করে স্বাগতিক।

অনুশীলন শুরুর আগে আনুষ্ঠানিক সংবাদসম্মেলনে কথা বলেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। বিশ্বকাপ বাছাইপর্বে সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে শিরোপা জেতার লক্ষ্য নিয়েই নামছেন অধিনায়ক।

জ্যোতি বলেন, ‘আমরা ভালো খেলতে চাই। আমরা ভালো খেলছি সেটা ধরে রাখতে চাই। এই ট্রফিটা আমাদের ছিল। সেটা ধরে রাখার চেষ্টা করব। ভালো খেললেই সেটা সম্ভব।’

বাংলাদেশে নারীদলের অনুশীলন ক্যাম্প মূলত হয় সিলেটে। যে কারণে সিলেট একেবারে হাতের তালুর মতোই পরিচিত সালমাদের। হোম অ্যাডভান্টেজ কাজে লাগিয়ে টুর্নামেন্টে এগোতে চায় স্বাগতিক দল।

জ্যোতি যোগ করেন, ‘মেয়েদের হোম ভেন্যু সিলেট। এখানে আমরা সবসময় খেলি। এই সুবিধা কাজে লাগাতে চেষ্টা করব। আমরা যেহেতু এখানে বেশি খেলি তাই এখানকার সবকিছু আমাদের পরিচিত।’

‘আমাদের লক্ষ্য ম্যাচ বাই ম্যাচ খেলা। আলাদা পরিকল্পনা নেই আমাদের। যখন যে পরিস্থিতি আসে সে পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে। আমি ভালো ফর্মে আছি। সেটা ধরে রাখতে পারলে টিমের জন্য ভালো হবে। অন্যদেরও সেরাটা দিতে হবে।’

টুর্নামেন্টের প্রথম প্রতিপক্ষ থাইল্যান্ড বাংলাদেশের চেয়ে সামর্থ্যে ও অভিজ্ঞতায় পিছিয়ে। টাইগ্রেসদের রেকর্ডও সিয়ামিজদের বিপক্ষে দারুণ। দুই দলের সবশেষ ৫ ম্যাচ অনায়াসে জিতেছে বাংলাদেশ। তবে অধিনায়ক জ্যোতি রেকর্ড ও প্রতিপক্ষ নিয়ে চিন্তিত নন। তার লক্ষ্য নিজেদের পারফরম্যান্স।

তিনি বলেন, ‘প্রতিপক্ষ নিয়ে ভাবনা নেই। চ্যালেঞ্জ হচ্ছে পুরো টিম মিলে ভালো পারফর্ম করা। এটা না করতে পারলে সাফল্য আসবে না। ব্যাটিং, বোলিং ফিল্ডিং তিনটি ক্ষেত্রেই ভালো করতে হবে। সবাইকে পারফর্ম করতে হবে।’

আবু ধাবিতে থেকে বাছাইপর্বের শিরোপা জিতে ফেরা পুরো দলটাকেই এশিয়া কাপে পাচ্ছে বাংলাদেশ। সঙ্গে যোগ হয়েছেন চোট কাটিয়ে ফেরা অভিজ্ঞ পেইসার জাহানারা আলম।

আরও পড়ুন:
চেনা মাঠে প্রত্যাশা পূরণ করতে চান সালমা-জ্যোতিরা
টিকিট ছাড়া দেখা যাবে এশিয়া কাপ
র‍্যাঙ্কিংয়ে বড় লাফ সানজিদা-ফারজানার

মন্তব্য

খেলা
Shakib will get Tk 40 lakh for every match win in the World Cup

বিশ্বকাপে প্রতি ম্যাচ জয়ে সাকিবরা পাবেন ৪০ লাখ টাকা

বিশ্বকাপে প্রতি ম্যাচ জয়ে সাকিবরা পাবেন ৪০ লাখ টাকা সতীর্থদের সঙ্গে উইকেট উদযাপন করছেন সাকিব আল হাসান। ফাইল ছবি
সুপার টুয়েল্ভে প্রতিটি ম্যাচ জিতলে একটি দল পাবে ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকা (প্রায়)। বাংলাদেশ সরাসরি টুর্নামেন্টের সুপার টুয়েলভে খেলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে খুব বেশিদিন বাকি নেই। ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টুর্নামেন্টের প্রথম রাউন্ড। শুক্রবার টুর্নামেন্টের প্রাইজমানির তালিকা প্রকাশ করেছে আইসিসি।

এবার টুর্নামেন্টের প্রাইজমানি বাড়ায়নি আইসিসি। গত দুই আসরের মতো চ্যাম্পিয়ন দল পাচ্ছে ১৬ লাখ ডলার বা প্রায় ১৬ কোটি টাকা। রানার আপ দল পাবে এর অর্ধেক অর্থাৎ ৮ কোটি টাকা।

সেমিফাইনালে হেরে যাওয়া দলদুটো পাবে ৪ কোটি টাকা করে। সুপার ১২ এ সুযোগ পাওয়া প্রতিটি দল পাচ্ছে ৭০ হাজার ডলার বা ৭০ লাখ টাকা করে।

আর সুপার টুয়েল্ভে প্রতিটি ম্যাচ জিতলে একটি দল পাবে ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকা (প্রায়)। বাংলাদেশ সরাসরি টুর্নামেন্টের সুপার টুয়েলভে খেলবে।

ফলে, সাকিব আল হাসান বাহিনীর সামনে সুযোগ থাকছে প্রতি ম্যাচ জিতে বাড়তি ৪০ লাখ টাকা করে পুরস্কার অর্জনের।

২৪ অক্টোবর হোবার্টে রাউন্ড ওয়ানের গ্রুপ-বির রানার্স আপদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ২৭ অক্টোবর সিডনিতে সাউথ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে টাইগাররা। এরপর ৩০ অক্টোবর ব্রিজবেনের গ্যাবায় গ্রুপ-বি চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বাংলাদেশ।

২ নভেম্বর শক্তিশালী ভারতের বিপক্ষে এবং ৬ নভেম্বর পাকিস্তানে বিপক্ষে খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই হবে অ্যাডেলেইডে।

আরও পড়ুন:
ক্রিকেটে অন্তর্ভুক্ত হলো নতুন কয়েকটি নিয়ম
ভারত আইসিসির ‘পছন্দের ছেলে’

মন্তব্য

খেলা
The Bangladesh team is going to New Zealand at night

রাতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল

রাতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল আরব আমিরাত থেকে সিরিজ জয় করে ফেরার পর বাংলাদেশ দল। ফাইল ছবি
রাত ১১টা ৫৫ মিনিটের ফ্লাইটে দল ক্রাইস্টচার্চের উদ্দেশে রওনা দেবে। সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়া অপর দল পাকিস্তান।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে আজ রাতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। রাত ১১টা ৫৫ মিনিটের ফ্লাইটে দল ক্রাইস্টচার্চের উদ্দেশে রওনা দেবে। সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়া অপর দল পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ সিরিজকে টাইগারদের প্রস্তুতির সেরা প্ল্যাটফর্ম হিসেবে দেখা হচ্ছে। নিউজিল্যান্ড থেকে সরাসরি বিশ্বকাপের ভেন্যু অস্ট্রেলিয়ায় যাবে টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজ থেকে নিউজিল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) গায়ানা আমাজন ওয়ারিয়র্সের হয়ে খেলা বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

নিউজিল্যান্ডে দলের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোনো পরিচালক ও নির্বাচক থাকবেন না। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দেবেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনূস ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।

ডাবল লিগ ভিত্তিতে হওয়ায় নিউজিল্যান্ড সিরিজে অন্তত চারটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। ফর্মে থাকা নিউজিল্যান্ড ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে ম্যাচ জয় কঠিন হলেও ফাইনাল খেলার আশা করছে বাংলাদেশ। ফাইনালে খেলার সুযোগ পেলে সব মিলিয়ে পাঁচটি টি-টোয়েন্টি খেলতে পারবে টাইগাররা।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সিরিজের আগে ৯ ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিতেছিল বাংলাদেশ।

৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করবে বাংলাদেশ। এরপর ৯ অক্টোবর নিউজিল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। ফিরতি লিগে বাংলাদেশের পরের দুই ম্যাচ যথাক্রমে ১২ ও ১৩ অক্টোবর। ত্রিদেশীয় সিরিজের সব ম্যাচ অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চে। ১৪ অক্টোবর হবে ফাইনাল।

এরপর অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ দল। সেখানে বিশ্বকাপের আগে ১৭ ও ১৯ অক্টোবর যথাক্রমে আফগানিস্তান ও সাউথ আফ্রিকার বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। দুটি অনুশীলন ম্যাচই হবে ব্রিজবেনের অ্যালান বোর্ডার মাঠে।

২৪ অক্টোবর হোবার্টে রাউন্ড ওয়ানের গ্রুপ-বির রানার্স আপদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ২৭ অক্টোবর সিডনিতে সাউথ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে টাইগাররা। এরপর ৩০ অক্টোবর ব্রিজবেনের গ্যাবায় গ্রুপ-বি চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বাংলাদেশ।

২ নভেম্বর শক্তিশালী ভারতের বিপক্ষে এবং ৬ নভেম্বর পাকিস্তানে বিপক্ষে খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই হবে অ্যাডেলেইডে।

আরও পড়ুন:
ম্যানেজার থাকছেন না, আগে থেকেই জানতেন নাফিস
শামীমের নতুন ইনিংস শুরু
আফিফ মুশফিক-মাহমুদউল্লাহ হয়ে যায়নি: পাপন

মন্তব্য

খেলা
Salmad aims to give the best in the familiar field

চেনা মাঠে প্রত্যাশা পূরণ করতে চান সালমা-জ্যোতিরা

চেনা মাঠে প্রত্যাশা পূরণ করতে চান সালমা-জ্যোতিরা সিলেটে এশিয়া কাপের প্রস্তুতিতে জাতীয় দলের ক্রিকেটাররা। ছবি: নিউজবাংলা
সালমা-জাহানারাদের কাছে পরিচিত সিলেটের সবুজ মাঠ। এই মাঠে কিছুদিন আগে খেলে গেছেন। অনুশীলন ক্যাম্পও করে গেছেন এখানে।

মাত্রই সাফ গেমসের শিরোপা জিতে এসেছে নারীরা। সেই উৎসবের রেশ এখনো কাটেনি। জেলায় জেলায় চলছে সাফজয়ী নারী ফুটবলারদের বরণ করে নেয়ার উৎসব। এরমধ্যে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামছে বাংলাদেশের নারীরা। তবে এবার আর ফুটবল নয়, এবার লড়াই ব্যাটে-বলের। ক্রিকেটের।

শনিবার থেকে সিলেট ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে নারী এশিয়া কাপ ২০২২। ৭ দেশের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচের আগে গতকাল বৃহস্পতিবার প্রথম অনুশীলনে নামে দুই দল।

অনুশীলন শেষে মাঠে সেরাটা উপহার দেয়ার প্রত্যয় সালমা খাতুনের কণ্ঠে। বিশ্বকাপ বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার আত্মবিশ্বাস এশিয়া কাপে কাজে লাগবে বলেও জানালেন বাংলাদেশের অভিজ্ঞ এই পেইসার।

সালমা বলেন, ‘একটা ভালো টুর্নামেন্ট শেষ করে এসেছি। খেলোয়াড়রাও ফর্মে আছে। আমাদের প্রস্তুতি খুব ভালো। এখানে ভালোও কিছু আশা করছি।’

তবে দলকে অতি আত্মবিশ্বাসী না হওয়ার পরামর্শ সাবেক এ অধিনায়কের।

তিনি বলেন, ‘এখানে ভালো করতে হলে সবগুলো বিভাগে ভালো করতে হবে। ৩টি ডিপার্টমেন্টে ভালো করলে সাফল্য আসবে। তবে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।’

সালমা-জ্যোতিদের কাছে পরিচিত সিলেটের সবুজ মাঠ। এই মাঠে কিছুদিন আগে খেলে গেছেন। অনুশীলন ক্যাম্পও করে গেছেন এখানে।

এ অভিজ্ঞতা মাঠে কাজে লাগবে জানিয়ে সালমা বলেন, ‘সিলেটে আমরা প্রায় সবসময় থাকি। কিছুদিন আগেও খেলে গেছি। এখানে আমাদের বেশিরভাগ খেলা ও প্র্যাকটিস হয়। ক্যাম্পও হয়। ফলে এখানকার উইকেট সম্পর্কে আমরা জানি। আবহাওয়া সম্পর্কেও জানি। মাঠে তা কাজে লাগাতে চেষ্টা করব।’

গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড-টুয়ে অনুশীলন করে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া ও আরব আমিরাত দল। আর বিকেলে অনুশীলন করে পাকিস্তান ও শ্রীলঙ্কা দল।

টুর্নামেন্টে কতদূর যেতে চান সে সম্বন্ধে নির্দিষ্ট করে কিছু না বললেও দলগত লক্ষ্যের কথা জানান সালমা।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের কথা মনে করিয়ে তিনি বলেন, ‘র‍্যাঙ্কিংয়ে আমরা ওপরের দিকে উঠে আসতে চাই। এজন্য সেরাটা খেলতে হবে। আর পরের বিশ্বকাপে কোয়ালিফাইয়িং রাউন্ড খেলতে চাই না। সরাসরি বিশ্বকাপ খেলতে চাই।

‘দর্শকরা সবাই চায় বাংলাদেশ টিম ভালো করুক। আমরাও চাই দর্শকদের প্রত্যাশা পূর্ণ করতে চাই। মাঠে সে চেষ্টা থাকবে।’

শনিবার বাংলাদেশ-থাইল্যান্ডের পর দুপুরে একই মাঠে ভারতের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কা। ১৫ এপ্রিল ফাইনালের মাধ্যমে শেষ হবে এশিয়া কাপ। সবগুলো খেলা হবে সিলেট স্টেডিয়ামের গ্রাউন্ড-১১ ও গ্রাইন্ড-২ তে।

টুর্নামেন্ট নির্বিঘ্নে সম্পন্ন করতে ৪ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধবার সিলেট এসে পৌঁছে ৬টি দল। আর ভারত এসেছে বৃহস্পতিবার।

আরও পড়ুন:
টিকিট ছাড়া দেখা যাবে এশিয়া কাপ
র‍্যাঙ্কিংয়ে বড় লাফ সানজিদা-ফারজানার
চোট কাটিয়ে এশিয়া কাপের দলে জাহানারা

মন্তব্য

p
উপরে