× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Arsenal won the opening match
hear-news
player
print-icon

উদ্বোধনী ম্যাচেই জয় আর্সেনালের

উদ্বোধনী-ম্যাচেই-জয়-আর্সেনালের
আর্সেনালের ইংলিশ মিডফিল্ডার বুকায়ো সাকা ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ইংলিশ ডিফেন্ডার টাইরিক মিচেলের বল দখলের লড়াই। ছবি: এএফপি
আগের মৌসুমে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে দুবার মুখোমুখি হলেও কোনোবার জয় পায়নি আর্সেনাল । সেই দুই ম্যাচের শোধটা এবার আগেভাগেই নিয়েছে মিকেল আর্তেতার দল।

মৌসুম শুরুর আগ থেকেই দুর্দান্ত ফর্মে আছে ইংলিশ ক্লাব আর্সেনাল। প্রাক মৌসুমে সাত ম্যাচ খেলে ছয়টিতে জয় পেয়েছে দলটি।

প্রস্তুতি ম্যাচের ফর্ম ধরে রেখে ইংলিশ প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়েছে আর্সেনাল।

আগের মৌসুমে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে দুবার মুখোমুখি হলেও সেবার জয় পায়নি ইংলিশ ক্লাবটি। সেই দুই ম্যাচের শোধটা এবার আগেভাগেই নিয়েছে মিকেল আর্তেতার দল।

২০২২-২৩ আসরের উদ্বোধনী ম্যাচে সেলহার্স্ট পার্কে শুক্রবার রাতে ম্যাচের শুরু থেকেই প্যালেসকে চাপে রাখে আর্সেনাল।

প্যালেসের মাঠে প্রথমেই সুযোগ হাতছাড়া করে আর্সেনালের জার্মান খেলোয়াড় গ্যাব্রিয়েল মার্টিনেলি। তার আগে ম্যাচ শুরুর চার মিনিটের মাথায় গ্যাব্রিয়েল জেসুস বক্সের দিকে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত সুযোগটি কাজে লাগাতে পারেননি তিনি।

ম্যাচের ২০তম মিনিটে ব্রাজিলিয়ান ফরোওয়ার্ড গ্যাব্রিয়েল মার্টিনেলির হেড থেকে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় আর্তেতার দল।

প্রথম গোলের পর বিরতির আগে বেশ কয়েকবার চেষ্টা করেও লিড বাড়াতে পারেনি আর্সেনাল। এতে করে ১-০তে লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে স্বাগতিকরাও। কয়েকবার আক্রমণ করেও সুফল পায়নি তারা। উল্টো নিজেদের জালেই বল জড়িয়ে দেয় প্যালেস।

৮৩তম মিনিটে দলকে বিপদমুক্ত করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন মার্ক গুয়েহি। তার এ গোলে ২-০তে জয় নিয়েই মৌসুম শুরু করে আর্সেনাল।

এ জয়ের মধ্য দিয়ে প্রিমিয়ার লিগের শিরোপাখরা আর গেল চার মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলতে না পারার ব্যর্থতা কাটিয়ে শুরুটা ভালোই করলেন কোচ আর্তেতা।

আরও পড়ুন:
চেলসিকে বিধ্বস্ত করে প্রাক মৌসুমের ছন্দ ধরে রেখেছে আর্সেনাল
পিএফএ বর্ষসেরা সালাহ
লিভারপুল ছাড়তে চান মানে

মন্তব্য

আরও পড়ুন

খেলা
United lost even with Ronaldo down

রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড

রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড ইউনাইটেডের বিপক্ষে নিজের ও দলের দ্বিতীয় গোল করার পর ব্রাইটনের মিডফিল্ডার পাজকাল গ্রসের উদযাপন। ছবি: টুইটার
ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নের কাছে ২-১ গোলে হেরে লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ৩টি গোলই এসেছে ব্রাইটনের খেলোয়াড়দের পা থেকে। জোড়া গোল করেন ব্রাইটনের জার্মান মিডফিল্ডার পাজকাল গ্রস। আর ইউনাইটেডের জন্য সান্ত্বনাসূচক গোলটি ছিল আত্মঘাতী।

মৌসুমের আগে থেকেই ক্রিস্টিয়ানো রোনালডোর সঙ্গে গণ্ডগোল ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার এরিক টেন হাখের। রোনালডো ইউরোপা লিগের দলে খেলতে চান না আর টেন হাখ তাকে ছাড়তে রাজি নন। দুইজনের মধ্যে মন কষাকষি এ পর্যায়ে পৌঁছেছে যে প্রাক-মৌসুম প্রস্তুতির ম্যাচে টেন হাখ তাকে বদলি করার পর মাঠ ছেড়েই চলে যান রোনালডো।

সেটারই যেন প্রতিশোধ নিলেন ইউনাইটেডের ম্যানেজার। ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) মৌসুমের প্রথম ম্যাচে রোনালডোকে বেঞ্চে রেখে একাদশ সাজালেন তিনি। বিপাকে পড়ে টেন হাগ রোনালডোকে নামান দ্বিতীয়ার্ধে। তবে ফলে খুব একটা পার্থক্য আসেনি।

ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নের কাছে ২-১ গোলে হেরে লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ৩টি গোলই এসেছে ব্রাইটনের খেলোয়াড়দের পা থেকে। জোড়া গোল করেন ব্রাইটনের জার্মান মিডফিল্ডার পাজকাল গ্রস। আর ইউনাইটেডের জন্য সান্ত্বনাসূচক গোলটি ছিল আত্মঘাতী, যা আসে আর্জেন্টিনার অ্যালেক্সিস ম্যাকালিস্টারের পা থেকে।

সবচেয়ে হতবাক করার মতো বিষয় ছিল, ম্যাচ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের দুর্গ ওল্ড ট্র্যাফোর্ডে। নিজ মাঠে গ্রসের গোলে ৩০ মিনিটে পিছিয়ে পড়ে ইউনাইটেড। গ্রসকে বল জোগান দেন ইউনাইটেডের সাবেক তারকা ড্যানি ওয়েলবেক।

এর মিনিট দশেকের মধ্যে লিড দ্বিগুণ করে ব্রাইটন। গ্রস ম্যাচে দ্বিতীয়বারের মতো বল জালে জড়ান। তখনও মাঠে নামেননি রোনালডো। বেঞ্চ থেকে হতাশা ভরে দেখছিলেন সতীর্থদের।

বিরতির পর রোনালডোর সামনে সুযোগ আসে ম্যাচভাগ্য পাল্টানোর। ৫৩ মিনিটে ফ্রেডের বদলি হিসেবে নামেন তিনি। তবে ম্যাচে কোনো অবদান রাখতে পারেননি সাবেক এ বিশ্বসেরা ফরোয়ার্ড।

উলটো ৬৮ মিনিটে ম্যাকালিস্টারের আত্মঘাতী গোলে কিছুক্ষণের জন্য উত্তেজনা ফেরে মাঠে। শেষ প্রায় ৩০ মিনিট ব্রাইটন রক্ষণভাগ মজবুত রাখলে ইউনাইটেডকে হতাশ হতে হয়। ওই ২-১ গোলের হার মেনে মাঠ ছাড়তে হয় রোনালডোদের।

নিজেদের দ্বিতীয় লিগ ম্যাচে ব্রেন্টফোর্ডের মাঠে খেলতে যাবে ম্যানচেস্টার ইউনাইটেড।

আরও পড়ুন:
বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের
ড্র দিয়ে মৌসুম শুরু করল লিভারপুল

মন্তব্য

খেলা
Clemon could not stand in front of Messi Neymar

মেসি-নেইমারের সামনে দাঁড়াতেই পারল না ক্লেমোঁ

মেসি-নেইমারের সামনে দাঁড়াতেই পারল না ক্লেমোঁ ক্লেমোঁ ফুতের বিপক্ষে মেসির প্রথম গোলের মুহূর্ত। ছবি: এএফপি
গত মৌসুমে পিএসজির হয়ে আর্জেন্টাইন তারকা মেসি গোল করেছিলেন মাত্র ছয়টি। সেই ব্যর্থতা কাটিয়ে প্রথম ম্যাচেই জোড়া গোল করে মৌসুম শুরু করলেন সাতবারের ব্যালন ডর'জয়ী মেসি।

লিগ ওয়ানের প্রথম ম্যাচে বড় জয় নিয়ে মৌসুম শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। মেসির জোড়া গোলের সঙ্গে নেইমারের গোলে ক্লেমোঁ ফুতকে উড়িয়ে ৫-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে প্যারিসিয়ানরা।

গত মৌসুমে পিএসজির হয়ে আর্জেন্টাইন তারকা মেসি গোল করেছিলেন মাত্র ছয়টি। সেই ব্যর্থতা কাটিয়ে প্রথম ম্যাচেই জোড়া গোল করে মৌসুম শুরু করলেন সাতবারের ব্যালন ডর'জয়ী মেসি।

ক্লেমোঁ ফুতের মাঠে শনিবার রাতে মেসি-নেইমার ছাড়াও গোল পেয়েছেন আশরাফ হাকিমি ও মার্কিনিয়োস। খেলা শুরু ১০ মিনিটের মধ্যেই নেইমারের গোলে লিড নেয় পিএসজি। আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির পাস থেকে বল পেয়ে জালে জড়ান ব্রাজিলিয়ান তারকা নেইমার।

২০ মিনিটের মাথায় নেইমারের সহযোগিতায় দ্বিতীয় হাকিমির নৈপুণ্যে গোল পেয়ে ২-০তে লিড নেয় কোচ ক্রিস্তোফ গলতিয়ের দল। বিরিতির আগে ৩৮তম মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে মাথা লাগিয়ে গোল করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে ক্লেমোঁ। বেশ কিছু সময় প্যারিসিয়ানদের হাত থেকে নিজেদের প্রতিরোধ করার চেষ্টা করেও সুফল মেলেনি। শেষ মুহূর্তে নায়কের ভূমিকা পালন করেন মেসি।

৮০ ও ৮৫তম মিনিটে দুটি গোল করেন সাবেক বার্সা তারকা মেসি। প্রথমটি নেইমারের পাসে, দ্বিতীয়টি লিয়ান্দ্রো পারেদেসের পাসে বাইসাইকেল কিকে। শেষ গোলটির ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন:
মৌসুমের প্রথম ম্যাচে খেলছেন না এমবাপে
মেসির সমালোচকদের একহাত নিলেন নেইমার
মেসি-নেইমারের গোলে মৌসুমের প্রথম শিরোপা পিএসজির

মন্তব্য

খেলা
Spurs started the league with a big win

বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের

বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের টটেনহ্যামের গোল উদযাপন। ছবি: এএফপি
সাউদাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আন্তোনিও কন্তের দল। এক গোল ও এক অ্যাসিস্ট করেন ডেয়ান কুলুসেভস্কি।

ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হলো টটেনহ্যাম হটস্পারের। সাউদাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আন্তোনিও কন্তের দল।

ঘরের মাঠে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে টটেনহ্যাম। মুসা জেনেপোর অ্যাসিস্টে ম্যাচের দ্বাদশ মিনিটে সাউদাম্পটনকে লিড এনে দেন ওয়ার্ড প্রোস।

গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া স্পার্স সমতায় ফেরে ম্যাচের ২১তম মিনিটে। ডেয়ান কুলুসেভস্কির পাস ধরে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে সমতায় ফেরান রায়ান সেসেনিও। সেটা তাদের গোল উৎসবের শুরু।

১০ মিনিট বাদে ব্যবধান দ্বিগুণ করেন এরিক ডায়ার। আর তাতে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পার্সরা।

বিরতি থেকে ফিরে ৬১ মিনিটের মাথায় মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে আসে সাউদাম্পটনের ডিফেন্ডার মোহামেদ সালিসুর আত্মঘাতী গোল। দুই মিনিট পর কুলুসেভস্কি সাউদাম্পটনের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।

এতে বড় জয় নিশ্চিত হয় টটেনহ্যামের।

আরও পড়ুন:
চার ট্রফি জয়ের চাপ না নেয়ার পরামর্শ ফন ডাইকের
গোলপোস্টের সঙ্গে নিজেকে বেঁধে খেলা থামালেন সমর্থক
জয় না পাওয়ায় মাঠের ঘাসকে দুষলেন গার্দিওলা
ব্রাইটনকে হারিয়ে জয়ের ধারায় ফিরল লিভারপুল
চেলসি বিক্রি করে যুদ্ধাহতদের অর্থ দেবেন আব্রামোভিচ

মন্তব্য

খেলা
Liverpool started the season with a draw

ড্র দিয়ে মৌসুম শুরু করল লিভারপুল

ড্র দিয়ে মৌসুম শুরু করল লিভারপুল রেফারির সঙ্গে আলোচনায় লিভারপুলের খেলোয়াড়রা। ছবি: এএফপি
ফুলহ্যামের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয়েছে অল রেডদের। শুরুতে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের শুরুটা মনের মতো হলো না লিভারপুলের। ফুলহ্যামের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয়েছে অল রেডদের। শুরুতে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকে প্রভাব বিস্তার করে খেলছিল ফুলহাম। তবে কম যাচ্ছিল না অল রেডরাও। যে কারণে প্রথম গোলের দেখা পেতে অপেক্ষা করতে হয় লম্বা সময়।

ম্যাচের ৩২ মিনিটের মাথায় ডেডলক ভাঙ্গেন অ্যালেক্সান্ডার মিত্রোভিচ। কেনি টিটের পাস আয়ত্বে নিয়ে জালের ঠিকানা খুঁজে নিয়ে ফুলহ্যামকে লিড এনে দেন সার্বিয়ান এই ফরোয়ার্ড।

প্রথমার্ধে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে আক্রমণের পসরা বসায় লিভারপুল। তবে ম্যাচে সমতায় ফিরতে ৬৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় অল রেডদের। ডারউইম নুনিয়েজের গোলে স্বস্তি ফেরে লিভারপুলের শিবিরে।

তবে ৬ মিনিট পর ফের লিড নেয় ফুলহাম। দ্বিতীয় বারের মত দলকে লিড এনে দেন মিত্রোভিচ।

ম্যাচের ৮০তম মিনিটে মোহাম্মদ সালাহের গোলে আরও একবার সমতায় ফেরে লিভারপুল। শেষতক আর গোলের দেখা না মেলায় ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় ক্লপ শিষ্যদের।

আরও পড়ুন:
চার ট্রফি জয়ের চাপ না নেয়ার পরামর্শ ফন ডাইকের
গোলপোস্টের সঙ্গে নিজেকে বেঁধে খেলা থামালেন সমর্থক
জয় না পাওয়ায় মাঠের ঘাসকে দুষলেন গার্দিওলা
ব্রাইটনকে হারিয়ে জয়ের ধারায় ফিরল লিভারপুল
চেলসি বিক্রি করে যুদ্ধাহতদের অর্থ দেবেন আব্রামোভিচ

মন্তব্য

খেলা
Mbappe is not playing in the first match of the season

মৌসুমের প্রথম ম্যাচে খেলছেন না এমবাপে

মৌসুমের প্রথম ম্যাচে খেলছেন না এমবাপে পিএসজির জার্সিতে এমবাপে। ফাইল ছবি
ক্লেমোঁ ফুতের বিপক্ষে পেশির চোটের কারণে খেলতে পারছেন না পিএসজির এই তারকা ফরোয়ার্ড। ২৩ বছর বয়সী ফরাসি ফুটবলার এমবাপেকে ছাড়াই মৌসুম শুরু করতে হচ্ছে পিএসজিকে।

লিগ ওয়ানের নতুন মৌসুমের প্রথম ম্যাচ খেলতে শনিবার ক্লেমোঁ ফুতের বিপক্ষে মাঠে নামবে ফরাসি লিগ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। নিজেদের প্রথম ম্যাচে ফরাসি তারকা কিলিয়ান এমবাপেকে দলে পাচ্ছেন না কোচ ক্রিস্তোফ গলতিয়ে।

ক্লেমোঁ ফুতের বিপক্ষে পেশির চোটের কারণে খেলতে পারছেন না পিএসজির তারকা ফরোয়ার্ড। তাকে ছাড়াই মৌসুম শুরু করতে হচ্ছে পিএসজিকে। ক্লাব সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে পিএসজির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৭২ ঘণ্টা এমবাপে পর্যবেক্ষণে থাকবেন।

ফরাসি সুপার কাপে গত ১ জুলাই নঁতের বিপক্ষে মাঠে নামে পিএসজি। সে ম্যাচে দর্শক হয়ে ছিলেন এমবাপে। নিষেধাজ্ঞার কারণে মাঠে নামা হয়নি তার। এবার লিগ ম্যাচেও তাকে পাবেন না গলতিয়ে।

সে ম্যাচে এমবাপেকে ছাড়া ফরাসি সুপার কাপ জিতেছিল পিএসজি। ৪-০ গোলের বড় ব্যবধানে শিরোপা জেতে ফ্রান্সের শীর্ষ ক্লাবটি।

এবার লিগ শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামছে মেসি-নেইমারদের পিএসজি।

পিএসজির এ অ্যাওয়ে ম্যাচ শনিবার রাত ১টায় অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ম্যাচটির জন্য ২১ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে প্যারিসিয়ানরা।

আরও পড়ুন:
মেসির সমালোচকদের একহাত নিলেন নেইমার
মেসি-নেইমারের গোলে মৌসুমের প্রথম শিরোপা পিএসজির
থামছেই না পিএসজির জয়রথ

মন্তব্য

খেলা
Bangladesh lost the title in the last half hour

শেষ আধঘন্টায় খেই হারিয়ে শিরোপা খোয়াল বাংলাদেশ

শেষ আধঘন্টায় খেই হারিয়ে শিরোপা খোয়াল বাংলাদেশ যুব সাফজয়ী ভারতের শিরোপা উল্লাস। ছবি: বাফুফে
৯০ মিনিট সমানে সমান লড়তে থাকা বাংলাদেশ শেষ পর্যন্ত ৫-২ গোলে হেরে শিরোপা খোয়ায়। ভারতের গুরকিরাত সিং ৪টি গোল করেন।

সাফ অনূর্ধ্ব ২০ চ্যাম্পিয়নশিপে শিরোপা জয়ের ধারা বজায় রেখেছে ভারত। ফাইনালে ভারতের কাছে ৫-২ গোলে হেরেছে বাংলাদেশের যুবারা। ফলে রানার্সআপ হয়ে টুর্নামেন্ট শেষ করতে হল বাংলাদেশকে।

নির্ধারিত ৯০ মিনিটে ২-২ গোলে সমতায় থাকার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ে বাংলাদেশকে হজম করতে হয় আরও তিন গোল। এতে করে বড় হার নিয়ে মাঠ ছাড়ে কোচ পল স্মলির দল।

২০১৯ সালে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে ২-১ ব্যবধানে হেরে শিরোপা খুইয়েছিল বাংলাদেশ। চলতি বছর সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে সেই হারের প্রতিশোধ নেয়ার সুযোগ থাকলেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশের যুবারা।

ভারতের ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে শুক্রবার সাফ অনূর্ধ্ব ২০ চ্যাম্পিয়নশিপে তৃতীয়বারের মতো ফাইনাল খেলতে নামে বাংলাদেশ। শিরোপার জয়ের লড়াইয়ের দিনে, ম্যাচ শুরুর দুই মিনিটের মাথায় লিড নেয় স্বাগতিক ভারত। পেনাল্টি থেকে গুরকিরাত সিংয়ের গোলে ১-০তে এগিয়ে যায় তারা।

পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা গুরকিরাত। একাই বাংলাদেশকে কোণঠাসা করে রাখেন একের পর এক আক্রমণে। তবে বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেন তিনি। ৩৮তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে তার নেয়া জোরালো শট বাংলাদেশের গোলকিপার আসিফ লাফিয়ে বিপদমুক্ত করেন।

৪৪ তম মিনিটে রফিকুল ইসলামের দারুণ পাস থেকে বল পেয়ে রাজন হাওলাদারের আলতো শটে বল জালে জড়ালে সমতায় ফেরে বাংলাদেশ। প্রথমার্ধের শেষ মুহূর্তের গোলে ১-১ সমতা এনে বিরতিতে যায় সফরকারী দল।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর মিনিট তিনেকের মধ্যেই শাহিন মিয়ার জোরালো শটে ভারতের গোলকিপার পরাস্ত হলে ২-১ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশ এগিয়ে যাওয়ার ১২ মিনিটের মাথায় সমতায ফেরান গুরকিরাত। ফলে ২-২ গোলে সমতায় থেকে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয়।

অতিরিক্ত আধ ঘণ্টায় বাংলাদেশ খেই হারিয়ে ম্যাচ থেকে ছিটকে জায়। স্বাগতিকদের হিমাংশু জাঙরা অতিরিক্ত ৩০ মিনিটের শুরুতে গোলের দেখা পান। ভারত ৩-২ ব্যবধানে লিড নিলে আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। অল্প সময়ের ব্যবধানে লিড ৪-২ করে হ্যাটট্রিক পূর্ণ করেন গুরকিরাত।

ভারতের সেরা এ খেলোয়াড় মিনিট তিনেক পর আরও একটি গোল করে বড় পরাজয় নিশ্চিত করেন বাংলাদেশের। ফলে ৯০ মিনিট সমানে সমান লড়তে থাকা বাংলাদেশ শেষ পর্যন্ত ৫-২ গোলে হেরে শিরোপা খোয়ায়।

আরও পড়ুন:
ভারতের বিপক্ষে ফাইনালে বাংলাদেশ
টানা ৩ জয়ের পর ড্র করল বাংলাদেশ
শীর্ষে থেকে ফাইনাল খেলতে চায় বাংলাদেশের যুবারা

মন্তব্য

p
উপরে