× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Bangladesh lost in the sixth round of Chess Olympiad
hear-news
player
print-icon

দাবা অলিম্পিয়াডে ষষ্ঠ রাউন্ডে হার বাংলাদেশের

দাবা-অলিম্পিয়াডে-ষষ্ঠ-রাউন্ডে-হার-বাংলাদেশের
দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের ওপেন বিভাগ। ছবি: বাংলাদেশ দাবা ফেডারেশন
বাংলাদেশের দুই গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব ও জিয়াউর রহমান ডেনমার্কের দুই গ্র্যান্ড মাস্টার বেজরি জোনস বুহ্ল ও অ্যান্ডারসেন ম্যাডসের কাছে পরাজিত হন। দেশের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াও পরাজিত হন ডেনমার্কের প্রতিযোগীর কাছে।

ভারতের চেন্নাইয়ে চলছে ৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াড। সে টুর্নামেন্টে বুধবার ষষ্ঠ রাউন্ডের খেলায় ওপেন বিভাগে ডেনমার্কের কাছে ১-৩ গেম পয়েন্টে হেরেছে বাংলাদেশ।

এ রাউন্ডের খেলায় বাংলাদেশের হয়ে একমাত্র জয় পান গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ। তিনি ডেনমার্কের গ্র্যান্ড মাস্টার রাসমুসে এলাম স্টিগের বিপক্ষে লড়েছিলেন।

বাংলাদেশের দুই গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব ও জিয়াউর রহমান ডেনমার্কের দুই গ্র্যান্ড মাস্টার বেজরি জোনস বুহ্ল ও অ্যান্ডারসেন ম্যাডসের কাছে পরাজিত হন।

দেশের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াও পরাজিত হন ডেনমার্কের প্রতিযোগীর কাছে।

ওপেন বিভাগে বাংলাদেশ দল পাঁচ খেলায় সাত পয়েন্ট নিয়ে ৬২তম স্থানে রয়েছে।

অপরদিকে নারী বিভাগে বাংলাদেশের নারী দল এই রাউন্ডের খেলায় ১-৩ গেম পয়েন্টে ইরানের কাছে পরাজিত হয়।

নারী বিভাগে ইরানের সঙ্গে ড্র করেছেন বাংলাদেশের ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ও ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস। এ ছাড়া আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন ও ফিদে মাস্টার নাজরানা খান ইভা ইরানের প্রতিযোগীদের সঙ্গে হেরে যান।

বাংলাদেশের নারী দল ৬ খেলায় ৬ পয়েন্ট নিয়ে ৬৫তম স্থানে রয়েছে।

বৃহস্পতিবার এক দিনের বিরতি দিয়ে আগামী ৫ আগস্ট সপ্তম রাউন্ডের খেলায় ওপেন বিভাগে সুইডেনের মুখোমুখি হবে বাংলাদেশ। অন্যদিকে নারী বিভাগে সিরিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ দল।

আরও পড়ুন:
দাবা অলিম্পিয়াডে আলবেনিয়াকে হারাল বাংলাদেশ
দাবা অলিম্পিয়াডে ব্রাজিলের সঙ্গে ড্র বাংলাদেশের
আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের নিবন্ধন শুরু

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Tennis star Nadal is not playing in Montreal

মন্ট্রিলে খেলছেন না নাদাল

মন্ট্রিলে খেলছেন না নাদাল ফাইল ছবি
পেটের পেশির ইনজুরির কারণে মন্ট্রিল মাস্টার্স টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন নাদাল।

চোট নিয়ে চলতি ফরাসি ওপেন জিতেছিলেন রাফায়েল নাদাল। শিরোপা জয়ের পর অংশগ্রহণ করেন উইম্বলডনেও। সেমিফাইনালে গিয়ে শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নেন চোটের কারণেই। ওই পেটের পেশির ইনজুরির কারণে মন্ট্রিল মাস্টার্স টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন নাদাল।

শনিবার রাতে এক বিবৃতিতে নাদাল বলেছেন, ‘বেশ কিছুদিন ধরেই আমি অনুশীলন চালিয়ে যাচ্ছি। গতকাল স্বাভাবিক অনুশীলন সেশনের পর হঠাৎ করেই পেটে কিছুটা অস্বস্তি অনুভব করি যা আজও আছে। চিকিৎসকের সাথে আলোচনার পর আমাকে তাড়াহুড়া করতে নিষেধ করা হয়েছে। আরো কিছুদিন পুরোপুরি বিশ্রাম নেবার পরামর্শ দিয়েছে মেডিকেল টিম।’

তলপেটের পেশির ইনজুরির কারণে এই প্রতিযোগিতায় খেলবেন না বলে জানিয়েছেন ক্লে কোর্টের রাজা। এ বছর গ্র্যান্ডস্ল্যামে এখনও পর্যন্ত ১৯টি ম্যাচে জয়ী হয়েছেন নাদাল। হারেননি একটিতেও।

চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন জয় করে গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড ২২-এ নিয়ে গেছেন নাদাল। নোভাক জকোভিচের চেয়ে একটি ও রজার ফেডেরারের থেকে দুটি শিরোপা বেশি তার।

এর আগে কোভিড টিকা না নেয়ায় মন্ট্রিল মাস্টার্স থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন আরেক শীর্ষ তারকা নোভাক জকোভিচ। টিকা না নেয়ার কারণে জকোভিচের কানাডা প্রবেশের কোনো অনুমতি না থাকায় তার মন্ট্রিলে আর খেলা হচ্ছে না।

আরও পড়ুন:
জয় দিয়ে টেবিল টেনিসের দলগত ইভেন্ট শুরু বাংলাদেশের
লেভার কাপে একই দলে টেনিসের ৪ শীর্ষ তারকা
ইউএস ওপেনে টিকা লাগবে না, এরপরও নিশ্চিত নন জকোভিচ

মন্তব্য

খেলা
BGB is the champion in international karate competition

আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বিজিবি

আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বিজিবি কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ছবি: নিউজবাংলা
দুই বিভাগ মিলিয়ে ১০টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ৯টি ব্রোঞ্জ পদক পেয়ে সার্বিকভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বিজিবি।

ইন্টারন্যাশনাল শেইশিন রিউ প্রথম উন্মুক্ত কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম।

শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজিবি কারাতে দল পুরুষ বিভাগে ৮টি ওজন শ্রেণিতে এবং মহিলা বিভাগে ৬টি ওজন শ্রেণিতে বিজিবির মোট ২৬ জন কারাতেকা অংশগ্রহণ করেন।

চূড়ান্ত প্রতিযোগিতায় বিজিবি কারাতে দল পুরুষ বিভাগে ৬টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জ পদক পায়। নারী বিভাগে প্রথমবারের মতো বিজিবি কারাতে দলের ৮ জন কারাতেকা অংশগ্রহণ করে ৪টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পান। দুই বিভাগ মিলিয়ে ১০টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ৯টি ব্রোঞ্জ পদক পেয়ে সার্বিকভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বিজিবি।

রোববার বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ প্রতিযোগিতায় পদক বিজয়ী খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন।

তিনি খেলোয়াড়দের দলগত সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রেখে ভবিষ্যতে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে আরও সাফল্য অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখতে সকল খেলোয়াড় ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

আরও পড়ুন:
আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বিজিবি
ঢাকায় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু
চামড়া পাচার রোধে সীমান্তে বিজিবি-পুলিশের কড়াকড়ি

মন্তব্য

খেলা
Bangladesh wins against New Zealand in Chess Olympiad

দাবা অলিম্পিয়াডে নিউজিল্যান্ডকে হারাল বাংলাদেশ

দাবা অলিম্পিয়াডে নিউজিল্যান্ডকে হারাল বাংলাদেশ দাবা অলিম্পিয়াডের অষ্টম রাউন্ডে বাংলাদেশ দল। ছবি: বাংলাদেশ দাবা ফেডারেশন
বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, জিয়াউর রহমান ও নিয়াজ মোরশেদ ড্র করেছেন নিউজিল্যান্ডের ফিদে মাস্টার গং ডেনিয়েল হাংওয়েন, ক্রোয়াড নিকোলাস ও জাই ফেলিক্সের সঙ্গে।

ভারতের চেন্নাইয়ে চলমান ৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াডের অষ্টম রাউন্ডের খেলায় ওপেন বিভাগে নিউজিল্যন্ডের বিপক্ষে ২.৫-১.৫ পয়েন্টে জয় পেয়েছে বাংলাদেশ।

অষ্টম রাউন্ডের খেলায় শনিবার বাংলাদেশ দলের পক্ষে ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ পরাজিত করেন নিউজিল্যান্ডের জন স্টার্ককে।

বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, জিয়াউর রহমান ও নিয়াজ মোরশেদ ড্র করেছেন নিউজিল্যান্ডের ফিদে মাস্টার গং ডেনিয়েল হাংওয়েন, ক্রোয়াড নিকোলাস ও জাই ফেলিক্সের সঙ্গে।

ওপেন বিভাগে বাংলাদেশ দল আট খেলায় ১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ৪৮তম স্থানে রয়েছে। অপর দিকে নারী বিভাগে অষ্টম রাউন্ডের খেলায় ৩-১ পয়েন্টে তুরস্কের কাছে হেরেছে।

নারী দলের পক্ষে কেবল ফিদে মাস্টার নাজরানা খান ইভা তুরস্কের নারী ফিদে মাস্টার কোসাইয়িত বুসে নাজকে পরাজিত করেন।

তবে তুরস্কের বিপক্ষে হেরেছেন বাংলাদেশের নারী আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন, ফিদে মাস্টার নোশিন আঞ্জুম ও ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস।

নারী দল এ পর্যন্ত আট খেলায় ৮ পয়েন্ট নিয়ে ৭১তম স্থানে রয়েছে।

নবম রাউন্ডের খেলায় রোববার ওপেন বিভাগে বাংলাদেশ খেলবে আইসল্যান্ডের বিপক্ষে এবং নারী বিভাগে ইরাকের মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল।

আরও পড়ুন:
দাবা অলিম্পিয়াডে সপ্তম রাউন্ডে জয় বাংলাদেশের
দাবা অলিম্পিয়াডে ষষ্ঠ রাউন্ডে হার বাংলাদেশের

মন্তব্য

খেলা
Todays game on TV

টিভিতে আজকের খেলা

টিভিতে আজকের খেলা জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে হাফ সেঞ্চুরির পথে মুশফিকুর রাহিম। ছবি: এএফপি
সিরিজ বাঁচানোর লড়াইয়ে রোববার জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ।

পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে রোববার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ভারত। ইংলিশ প্রিমিয়ার লিগে রাতে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এ ছাড়াও সন্ধ্যায় মৌসুমের প্রথম ম্যাচ খেলবে ক্রিস্টিয়ানো রোনালডোর ম্যানচেস্টার ইউনাইটেড।

ক্রিকেট

বাংলাদেশ-জিম্বাবুয়ের দ্বিতীয় ওয়ানডে
দুপুর সোয়া ১টা, টি স্পোর্টস।

ভারত-ওয়েস্ট ইন্ডিজের পঞ্চম টি-টোয়েন্টি
রাত সাড়ে ৮টায়, টি স্পোর্টস/টি স্পোর্টস ইউটিউবে।

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ
ম্যানচেস্টার ইউনাইটেড-ব্রাইটন
সন্ধ্যা ৭টায়, স্টার স্পোর্টস সিলেক্ট-১।

ব্রেন্টফোর্ড-লেস্টার
সন্ধ্যা ৭টায়, স্টার স্পোর্টস সিলেক্ট-২।

ম্যানচেস্টার সিটি-ওয়েস্টহাম
রাত সাড়ে ৯টায়, স্টার স্পোর্টস সিলেক্ট-১।

ফ্রেঞ্চ লিগ ওয়ান
তুলুজ-নিস
বিকেল ৫টা, স্পোর্টস ১৮-১।

রেনে-লোরিয়াঁ
রাত ৯টা ৫ মিনিট, স্পোর্টস ১৮-১।

রেঁস-মার্শেই
রাত পৌনে ১টায়, স্পোর্টস ১৮-১।

বুন্দেসলিগা
স্টুটগার্ট-লিপজিগ
সন্ধ্যা সাড়ে ৭টায়, সনি টেন-১।

অন্যান্য

কমনওয়েলথ গেমস বার্মিংহাম ২০২২
দুপুর দেড়টা, সনি টেন ২ ও সিক্স।

আরও পড়ুন:
টিভিতে আজকের খেলা

মন্তব্য

খেলা
Bangladesh is entering the field on a mission to return to the series

সিরিজে ফেরার মিশনে মাঠে নামছে বাংলাদেশ

সিরিজে ফেরার মিশনে মাঠে নামছে বাংলাদেশ
টি-টোয়েন্টি সিরিজে হারের পর ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে ঘুরে দাঁড়ানোর মিশনে নেমেছিল বাংলাদেশ। কিন্তু অপেক্ষার প্রহর বাড়ে স্বাগতিকদের জয়ে। একই লক্ষ্যে অবিচল থেকে রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। হারারে স্পোর্টিং ক্লাবে বাংলাদেশ সময় বেলা সোয়া ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের প্রিয় ফরম্যাটের শুরুতেই বড় হোঁচট খেয়েছে বাংলাদেশ। ৩০০ এর বেশি রান করেও বোলারদের ব্যর্থতায় ৫ উইকেটের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে লাল সবুজের প্রতিনিধিদের। এর ফলে প্রায় এক দশক পর বাংলাদেশকে হারানোর স্বাদ পেল জিম্বাবুয়ে।

টি-টোয়েন্টি সিরিজে হারের পর ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে ঘুরে দাঁড়ানোর মিশনে নেমেছিল বাংলাদেশ। কিন্তু অপেক্ষার প্রহর বাড়ে স্বাগতিকদের জয়ে। একই লক্ষ্যে অবিচল থেকে রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। হারারে স্পোর্টিং ক্লাবে বাংলাদেশ সময় বেলা সোয়া ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।

সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সার্ভিস পাচ্ছে না দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাসের। হ্যামস্ট্রিংয়ের ইনজুরি ডানহাতি এই ব্যাটারকে ছিটকে দিয়েছে ৪ সপ্তাহের জন্য। পাশাপাশি গোড়ালির ইনজুরি দ্বিতীয় ওয়ানডে থেকে কেড়ে নিয়েছে মুস্তাফিজুর রহমানকে। এই দুই অভিজ্ঞ ক্রিকেটারকে বাদ দিয়েই জয়ের ধারায় থাকা জিম্বাবুয়েকে সামনা করতে নামবে বাংলাদেশ।

তবে লিটন-মুশফিক দলে না থাকলেও দ্বিতীয় ওয়ানডেতে খেলতে পারবেন মুশফিকুর রহিম ও শরিফুল ইসলাম। প্রথম ওয়ানডেতে ইনজুরিতে পড়া ক্রিকেটারদের তালিকায় ছিলেন এই দুইজনও।

প্রথম ম্যাচের ভুলত্রুটি শুধরে নিয়ে দ্বিতীয় ম্যাচে জয় বাগিয়ে নেয়ার বিষয়ে আত্মপ্রত্যয়ী জাতীয় দলের দলপতি তামিম ইকবাল।

তামিম বলেন, ‘বার্তাটা একই থাকবে যা আমি প্রথম ম্যাচে দিয়েছি। ভালোভাবে ফিরে আসার সামর্থ্য আমাদের আছে। যে ভুলগুলো করেছি সেগুলো আমরাও জানি, আপনারা দেখেছেন, পুরো দেশবাসী দেখেছে। এখন এসব শুধরে ভালোভাবে কামব্যাক করবো বলে আশা করছি।’

এদিকে লিটনের ইনজুরির কারণে তার জায়গায় খেলার সুযোগ মিলতে পারে নাজমুল হোসেন শান্তর। সম্ভাবনা রয়েছে মোহাম্মদ নাঈম শেখেরও। আর মুস্তাফিজের বদলে একাদশে জায়গা করে নিতে পারেন অভিষেকের অপেক্ষায় থাকা এবাদত হোসেনের।

ইতোমধ্যেই লিটন ও সোহানের বদলি হিসেবে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে এবাদত হোসেন ও নাঈম শেখকে। এই দুইজনই খুলনাতে ছিলেন বাংলাদেশ টাইগার্সের সঙ্গে।

সিরিজের প্রথম ম্যাচে বোলারদের ব্যর্থতায় হারতে হয়েছিল বাংলাদেশকে। তাই দ্বিতীয় ম্যাচে বোলিং ইউনিটের ওপর বাড়তি নজর রাখতে হবে স্বভাবতই। তবে মুস্তাফিজ আর লিটনের না থাকাটা কিছুটা হলেও ভোগান্তির কারণ হয়ে দাঁড়াতে পারে বাংলাদেশের জন্য।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত/ মোহাম্মদ নাঈম শেখ, এনামুল বিজয় (উইকেটকিপার), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, মেহেদী মিরাজ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন/নাসুম আহমেদ, মোসাদ্দেক হোসেন।

জিম্বাবুয়ে একাদশ: রেগিস চাকাভবা, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলি মাধেভরে, মুসুকান্দা, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জঙ্গওয়ে, ভিক্টোর নিয়াউচি, ওয়েলিংটন মাসাকাদজা ও রিচার্ড এনগারাভা।

আরও পড়ুন:
ইনজুরির দলে এবার মুস্তাফিজ
দল ঘোষণার জন্য বাড়তি সময় পেল বাংলাদেশ
মিঠুনের ফিফটিতেও সুবিধা করতে পারেনি এ-দল
ম্যাচ শেষে বাজে ফিল্ডিংয়ের দিকে ইঙ্গিত তামিমের
ইনজুরিতে ছিটকে গেলেন লিটন, এশিয়া কাপ খেলা নিয়ে শঙ্কা

মন্তব্য

খেলা
Mustafiz is in the injury team this time

ইনজুরির দলে এবার মুস্তাফিজ

ইনজুরির দলে এবার মুস্তাফিজ ফাইল ছবি
গোড়ালির ইনজুরি বাঁহাতি এই পেইসারকে ছিটকে দিয়েছে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে। দলীয় একটি সূত্র নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

জিম্বাবুয়ে সিরিজে ইনজুরির পসরা বসিয়েছে বাংলাদেশ জাতীয় দল। প্রথমে নুরুল হাসান সোহান, এরপর লিটন দাস, মুশফিকুর রহিম ও শরিফুল ইসলাম। সোহান ও লিটন সিরিজ থেকে ছিটকে গেলেও মুশফিক আর শরিফুল শঙ্কামুক্ত। ইনজুরির এই তালিকা আরও দীর্ঘায়িত হয়েছে মুস্তাফিজুর রহমানের কল্যাণে।

গোড়ালির ইনজুরি বাঁহাতি এই পেইসারকে ছিটকে দিয়েছে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে। দলীয় একটি সূত্র নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

তবে বোর্ডের সূত্র জানিয়েছে মুস্তাফিজের চোট অতটা গুরুতর নয়। সিরিজের তৃতীয় ম্যাচেই ফিরবেন কাটার মাস্টার।

এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের মাঝপথে আঙ্গুলের চোটে সিরিজের বাকি অংশ না খেলেই দেশে ফিরে আসতে হয়েছিল টি-টোয়েন্টি দলপতি নুরুল হাসান সোহানকে।

এরপর সিরিজের প্রথম ওয়ানডেতে ইনজুরির তালিকায় না তুলেছিলেন লিটন দাস, মুশফিকুর রহিম ও শরিফুল ইসলাম।

মুশফিক ও শরিফুল দ্বিতীয় ওয়ানডের জন্য ফিট থাকলেও হ্যামস্ট্রিংয়ের ইনজুরি চার সপ্তাহের জন্য ছিটকে দিয়েছে লিটন দাসকে।

আরও পড়ুন:
রাজা-কাইয়ার বাধা বাংলাদেশের সামনে
তিন উইকেট হারিয়ে চাপে জিম্বাবুয়ে
৪ ফিফটিতে তিন শ ছাড়ানো সংগ্রহ বাংলাদেশের
দারুণ ইনিংসের পর আহত লিটন, ৮ বছর পর বিজয়ের ফিফটি
৮ হাজারের মাইলফলকে প্রথম তামিম

মন্তব্য

খেলা
The board is taking Ebadat and Naeem to Zimbabwe

এবাদত ও নাঈমকে জিম্বাবুয়ে নিচ্ছে বোর্ড

এবাদত ও নাঈমকে জিম্বাবুয়ে নিচ্ছে বোর্ড ছবি: সংগৃহীত
‘আমি বাংলাদেশ টাইগার্সের হয়ে এইচপির বিপক্ষে খেলার জন্য খুলনায় ছিলাম। ওখানে সাদা বলের জন্য গিয়েছিলাম। তাই সাদা বলের অনুশীলনটাই করে এসেছি। গতকাল রাতে কল আসে- জাতীয় দলে যোগ দিতে হবে। শুনে খুব খুশি হয়েছি।’

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে থেকে ইনজুরির কারণে ছিটকে গিয়েছেন ওপেনার লিটন দাস। একই সঙ্গে সিরিজ শেষ নুরুল হাসান সোহানের। এই দুই ক্রিকেটারের বদলি হিসেবে এবাদত হোসেন ও নাঈম শেখকে জিম্বাবুয়ে উড়িয়ে নিচ্ছে বিসিবি।

শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শনিবার সন্ধ্যা ৭টায় দেশ ছাড়বেন এই দুই ক্রিকেটার।

হারারেতে পৌঁছে সিরিজের বাকি অংশে দলের সঙ্গেই থাকবেন নাইম-এবাদত। লিটনের বদলি হিসেবে যাচ্ছেন নাঈম আর শরিফুল ইসলামের চোট নিয়ে শঙ্কা থাকায় উড়িয়ে নেয়া হচ্ছে এবাদতকে।

দেশ ছাড়ার আগে আজ মিরপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই পেইসার বলেন, ‘আমি বাংলাদেশ টাইগার্সের হয়ে এইচপির বিপক্ষে খেলার জন্য খুলনায় ছিলাম। ওখানে সাদা বলের জন্য গিয়েছিলাম। তাই সাদা বলের অনুশীলনটাই করে এসেছি। গতকাল রাতে কল আসে- জাতীয় দলে যোগ দিতে হবে। শুনে খুব খুশি হয়েছি।’

তিনি আরও বলেন, ‘প্রথমে যাওয়ার কথা ছিল, যাওয়া হয়নি, মাঝখানে যাচ্ছি। একটু অবাক করার মতো। ইনশা আল্লাহ দেশের জন্য ভালো কিছু করার চেষ্টা করব। সুযোগ পেলে কাজে লাগানোর চেষ্টা করব। আমি অনুশীলনের মধ্যে আছি। অনুশীলনের মধ্যে না থাকলে মানসিকভাবে পিছিয়ে থাকতাম। তাই আত্মবিশ্বাস ভালো আছে।’

রোববার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজে ইতোমধ্যেই ১-০ ব্যবধানে এগিয়ে আছে জিম্বাবুয়ে।

আরও পড়ুন:
এশিয়ান বোলিং কোচ চূড়ান্ত করছে বিসিবি
করোনায় পণ্ড বাংলাদেশের ম্যাচ, শঙ্কায় এশিয়া কাপ
বিসিবির নতুন কমিটি, ফ্যাসিলিটিজে আকরাম
জয় নিয়ে সন্দেহ ছিল না দুর্জয়ের
নির্বাচনে ভিন্নতায় সন্তুষ্ট পাপন

মন্তব্য

p
উপরে