× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Spain selected 15 venues for 2030 World Cup bid
hear-news
player
print-icon

২০৩০ বিশ্বকাপ বিডের জন্য ১৫টি ভেন্যু বাছাই স্পেনের

২০৩০-বিশ্বকাপ-বিডের-জন্য-১৫টি-ভেন্যু-বাছাই-স্পেনের
স্পেন ও ইউরোপের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম কাম্প ন্যু। ছবি: টুইটার
এর মধ্যে রয়েছে ইউরোপের সেরা চার ভেন্যু বার্সেলোনার কাম্প ন্যু, রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু, আতলেতিকো মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানো, আথলেতিক বিলবাওয়ের সান মেমেস। এ ছাড়া এসপানিওলের করনেয়া এল প্রাত, ভালেনসিয়ার মেস্তায়া ও সেলতা ভিগোর বালাইদোস স্টেডিয়াম রয়েছে।

পর্তুগালের সঙ্গে যৌথভাবে ২০৩০ ফিফা বিশ্বকাপ আয়োজন করতে চায় স্পেন। সেটার বিডের অংশ হিসেবে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) প্রাথমিকভাবে ১৫টি স্টেডিয়ামের নাম ঘোষণা করেছে।

এর মধ্যে রয়েছে ইউরোপের সেরা চার ভেন্যু বার্সেলোনার কাম্প ন্যু, রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু, আতলেতিকো মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপলিটানো, আথলেতিক বিলবাওয়ের সান মেমেস। এ ছাড়া এসপানিওলের করনেয়া এল প্রাত, ভালেনসিয়ার মেস্তায়া ও সেলতা ভিগোর বালাইদোস স্টেডিয়াম রয়েছে।

এ ছাড়া ফুটবল ক্লাব গিহনের এল মোলিনোন, দেপোর্তিভো লা করুনিয়ার রিয়াসোর, রিয়াল সোসিয়েদাদের আনোয়েতা তালিকায় এগিয়ে রয়েছে। সংক্ষিপ্ত তালিকায় আরও রয়েছে রিয়াল সারাগোসার লা রোমারেদা, রিয়াল মুরিসিয়ার নুয়েভা কোনদোমিনা, সেভিয়ার এস্তাদিও লা কারতুহা, মালাগার এসতাদিও রোসালেদা ও লাস পালমাসের এস্তাদিও গ্রান কানারিয়া।

আরএফইএফ, স্প্যানিশ সরকারের প্রতিনিধি ও বিভিন্ন শহর, স্টেডিয়াম ও ক্লাবের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পরই এই ভেন্যুগুলোর নাম চূড়ান্ত করা হয়েছে। ধারণা করা হচ্ছে চূড়ান্ত বিডে স্পেনের পক্ষ থেকে ভেন্যুর সংখ্যা কমিয়ে ১১টি করা হবে। তার আগে নভেম্বর পর্যন্ত স্টেডিয়ামগুলোর সম্ভাব্যতা যাচাই-বাছাই করা হবে।

চূড়ান্ত নাম ঘোষণার জন্য কোনো তারিখ জানানো হয়নি। পর্তুগালের পক্ষ থেকে ৩টি স্টেডিয়ামের নাম চূড়ান্ত করার ইঙ্গিত পাওয়া গেছে।

২০২৬ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা বিশ্বকাপ ১৬টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টে প্রথমবারের মতো ৪৮টি দল অংশ নিতে যাচ্ছে।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস বলেছেন, ‘আগামী কয়েক বছরে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে স্পেনের সামনে বিশ্বকাপ আয়োজনের বিড অপেক্ষা করছে।’

এর আগে ১৯৮২ সালে স্পেনে বিশ্বকাপের আসর আয়োজিত হয়েছিল। বিডে স্পেন ও পর্তুগালের সাথে প্রতিদ্বন্দ্বী হিসেবে যৌথভাবে অংশ নিতে পারে আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে।

আরও পড়ুন:
যেভাবে ঘুরে দাঁড়াচ্ছে বার্সেলোনা
বার্সেলোনাতেই থাকছেন ডেম্বেলে
একই দিনে বার্সেলোনায় কেসিয়ে ও ক্রিস্টেনসেন

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Lewandowski believes Barcelona will win the title

বার্সেলোনা শিরোপা জিতবে বলে মনে করেন লেওয়ানডোভস্কি

বার্সেলোনা শিরোপা জিতবে বলে মনে করেন লেওয়ানডোভস্কি বার্সেলোনার জার্সিতে রবার্ট লেওয়ানডোভস্কি। ছবি: এএফপি
শুরুটাও ভালো না হলেও, হতাশ নন বায়ার্ন মিউনিখ থেকে ৪ বছরের চুক্তিতে বার্সেলোনায় আসা লেওয়ানডোভস্কি। এবার বার্সেলোনা শিরোপা জিতবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

গত মৌসুমে কোনো শিরোপাই জিততে পারেনি স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনা। এবারের মৌসুমে বার্সেলোনা বেশ কয়েকটি শিরোপা জিতবে বলে মনে করেন দলের তারকা স্ট্রাইকার রবার্ট লেওয়ানডোভস্কি।

গত বছর বার্সেলোনার পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে ও স্প্যানিশ সুপার কাপের মতো কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি তারা। গত মৌসুমের দুঃসহ স্মৃতি ভুলে এবার ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বার্সেলোনার।

তবে লিগে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে তারা। রায়ো ভায়েকানোর বিপক্ষে গোলশূন্য ড্র করে কাতালান ক্লাবটি।

শুরুটা ভালো না হলেও, হতাশ নন বায়ার্ন মিউনিখ থেকে ৪ বছরের চুক্তিতে বার্সেলোনায় আসা লেওয়ানডোভস্কি। এবার বার্সেলোনা শিরোপা জিতবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

লা লিগা ওয়ার্ল্ডকে বৃহস্পতিবার দেয়া এক সাক্ষাৎকারে এ পোলিশ স্ট্রাইকার বলেন, ‘দীর্ঘ সময় ধরে ট্রফি ছাড়া বার্সেলোনা। তবে শিরোপা জয়ের এখনই উপযুক্ত সময়। আমি নিশ্চিত, আমরা সেটাই করব।

‘নিশ্চিতভাবে এবার আমাদের জন্য রোমাঞ্চকর মৌসুম হবে। এটি এমন একটা মৌসুম হতে চলছে, যার শেষে সমর্থকরা খুশি থাকবেন।’

২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত জার্মানির বুন্ডেসলিগায় খেলেছেন লেওয়ানডোভস্কি। জার্মানির শীর্ষ লিগে ৩৮৪ ম্যাচে ৩১২ গোল করেন তিনি। বায়ার্ন ছেড়ে বার্সেলোনায় যোগ দেয়াটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ৩৩ বছর বয়সী এ তারকা।

তিনি বলেন, ‘এটি আমার জন্য বড় চ্যালেঞ্জ। তবে আমি প্রস্তুত। লা লিগায় খেলা আমার সব সময়ই স্বপ্ন ছিল। এখন আমি বার্সেলোনায়। এখানে আসতে পেরে আমি খুবই খুশি।’

আরও পড়ুন:
ভায়েকানোর বিপক্ষে ড্র দিয়ে লিগ শুরু বার্সেলোনার
নতুন ৪ তারকাকে নিবন্ধন করাল বার্সেলোনা
সিটিকে নিজের ভবিষ্যত গন্তব্য জানিয়ে দিয়েছেন সিলভা

মন্তব্য

খেলা
Jim Ratcliffe wants to buy Manchester United

ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চান ব্রিটিশ ধনকুবের

ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চান ব্রিটিশ ধনকুবের ম্যানচেস্টার ইউনাইটেড কেনার আগ্রহ প্রকাশ করেছেন জিম র‍্যাটক্লিফ। ছবি: সংগৃহীত
জিম র‍্যাটক্লিফ রাসায়নিক তৈরি প্রতিষ্ঠান ইনেওসের মালিক। বর্তমানে তিনি প্রায় ১৩ বিলিয়ন পাউন্ড সম্পদের মালিক। ম্যানচেস্টার ইউনাইটেডের একজন ভক্ত তিনি।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক বুধবার মজার ছলে টুইট করেন যে তিনি ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে আগ্রহী। ইলন মাস্ক রসিকতা করলেও এবার সত্যি সত্যি ম্যানইউ কিনতে চান ব্রিটিশ ধনকুবের স্যার জিম র‍্যাটক্লিফ।

ক্রীড়া সংবাদমাধ্যম ইএসপিএনের প্রতিবেদনে জানানো হয়েছে এ খবর। এ ছাড়া র‍্যাটক্লিফের মুখপাত্র দ্য টাইমস পত্রিকার কাছে এ খবরের সত্যতা স্বীকার করেছে।

জিম র‍্যাটক্লিফ রাসায়নিক তৈরি প্রতিষ্ঠান ইনেওসের মালিক। বর্তমানে তিনি প্রায় ১৩ বিলিয়ন পাউন্ড সম্পদের মালিক। ম্যানচেস্টার ইউনাইটেডের একজন ভক্ত তিনি।

জিম র‍্যাটক্লিফের মুখপাত্র বলেন, ‘যদি ম্যানচেস্টার ইউনাইটেডকে বিক্রির জন্য তোলা হয় তাহলে অবশ্যই জিম একজন সম্ভাব্য ক্রেতা। এমন কিছু সম্ভব হলে, অবশ্যই আমরা দীর্ঘমেয়াদি মালিকানা নিতে আগ্রহ প্রকাশ করছি।’

বিভিন্ন ব্রিটিশ সংবাদমাধ্যমে বলা হচ্ছে, ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানায় থাকা আমেরিকার গ্লেজার পরিবার ক্লাবটি পুরোপুরি বিক্রি না করলেও একটি অংশ বিক্রি করতে চায়। ইলন মাস্কের রসিকতা করে দেয়া টুইট বার্তা থেকেই তিনি মূলত নিজের আগ্রহের কথা জানিয়েছেন।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড রেকর্ড ২০ বার ইংল্যান্ডের লিগ চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার সবচেয়ে মর্যাদাপূর্ণ ক্লাব প্রতিযোগিতা ইউরোপিয়ান কাপ জিতেছে তারা।

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে তারা ষষ্ঠ স্থানে ছিল। ওই অবস্থানে মৌসুম শেষ করায় এবার তারা চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারছে না। এ কারণে মালিকপক্ষ ও ভক্তদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন:
ম্যান ইউ কেনা নিয়ে মজা করেছিলেন মাস্ক
ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি: ইলন মাস্ক
রোনালডোর প্রতি ক্ষুব্ধ ম্যানইউর কোচ টেন হাখ

মন্তব্য

খেলা
Two of Argentinas best players injured before the World Cup

বিশ্বকাপের আগে চোটে আর্জেন্টিনার দুই সেরা খেলোয়াড়

বিশ্বকাপের আগে চোটে আর্জেন্টিনার দুই সেরা খেলোয়াড় আর্জেন্টিনার জার্সিতে আনহেল দি মারিয়া ও ক্রিশ্চিয়ান রোমেরো। ফাইল ছবি
লিগ ম্যাচে চোট পেয়েছেন আনহেল দি মারিয়া ও ক্রিশ্চিয়ান রোমেরো। ইউভেন্তাসের হয়ে খেলতে নেমে চোট পান দি মারিয়া। আর রোমেরো চোট পান টটেনহ্যামের জার্সিতে।

গত সপ্তাহে ইউভেন্তাসের হয়ে অভিষেক ম্যাচে উরুতে চোট পান আর্জেন্টাইন উইঙ্গার আনহেল দি মারিয়া। তার রেশ কাটতে না কাটতে আরও একটি দুঃসংবাদ পেল আর্জেন্টিনা। এবার পেশির চোটে পড়েছেন আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরো।

দি মারিয়ার চোটের বিষয়টি নিশ্চিত করেছে ইউভেন্তাস ক্লাব সূত্র। এ ইনজুরির কারণে আর্জেন্টাইন অভিজ্ঞ তারকাকে অন্তত ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে।

গত সোমবার সাসুয়োলোর বিপক্ষে সেরি আর নতুন মৌসুমের প্রথম ম্যাচে ইউভেন্তাস ৩-০ গোলে জয়ী হয়। পিএসজি ছেড়ে চলতি মৌসুমে ইউভেন্তাসে আসার পর তুরিনের জায়ান্টদের হয়ে এটাই দি মারিয়ার প্রথম ম্যাচ ছিল। ম্যাচটিতে প্রথম গোলটি করেন তিনি।

তবে দ্বিতীয়ার্ধে চোটের কারণে মাঠ ছাড়তে হয় তাকে।

দি মারিয়ার পর আরেক আর্জেন্টাইন তারকাও চোট পান রোববার। স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির বিপক্ষে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে দারুণ ছন্দে ছিলেন রোমেরো। দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যাচের সেরা তারকা ছিলেন তিনি। সেই ম্যাচে টটেনহ্যামের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয়েছে চেলসিকে।

ওই ম্যাচে রোমেরো চোটে পড়েন। টটেনহ্যাম জানিয়েছে এ ডিফেন্ডারের সেরে উঠতে ১০ দিন সময় লাগবে। ধারণা করা হচ্ছে সেপ্টেম্বরের ১০ তারিখে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন তিনি।

বিশ্রামে থাকাকালীন ক্লাবের জার্সিতে ৪টি লিগ ম্যাচ ও চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচটি ম্যাচে অংশগ্রহণ করতে পারবেন না রোমেরো।

তবে, আর্জেন্টিনার জন্য সুখবর হচ্ছে দুই তারকাই বিশ্বকাপের অনেক আগে সুস্থ হয়ে উঠবেন। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দুটো ফিফা প্রীতি ম্যাচে মাঠে নামবেন তারা। আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনির আশা তার আগেই সুস্থ হয়ে উঠবেন দুই তারকা।

আরও পড়ুন:
‘আমি হলেও মেসির ওপর নির্ভর করতাম’
ব্যালন ডরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি, নেইমার
মেসি উদাহরণ তৈরি করে: গলতিয়ে

মন্তব্য

খেলা
Elon joked about buying Manchester United

ম্যান ইউ কেনা নিয়ে মজা করেছিলেন মাস্ক

ম্যান ইউ কেনা নিয়ে মজা করেছিলেন মাস্ক বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। ফাইল ছবি
টুইটারে একজন ব্যবহারকারী ইলন মাস্কের কাছে জানতে চান, ম্যানইউ কেনার ব্যাপারে তিনি সত্যিই আগ্রহী কি না। জবাবে স্পেসএক্স ও টেসলার সিইও লেখেন, ‘না, টুইটারে অনেকটা সময় ধরে চলতে থাকা একটি কৌতুক এটি। আমি কোনো ক্রীড়া দল কিনছি না।’

কিছু সময়ের জন্য ফুটবল বিশ্বকে ভাবিয়ে তুলেছিলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কেনা নিয়ে টুইট করে বেশ আলোড়ন তুলেছিলেন তিনি, তবে কয়েক ঘণ্টার ব্যবধানে এ ধনকুবের জানিয়েছেন, ম্যানইউ কেনা নিয়ে যে টুইটটি তিনি করেছেন, তা আসলে রসিকতা।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্টে করা টুইটে বুধবার মাস্ক লেখেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি। আপনাদের স্বাগতম।’

টুইটারে একজন ব্যবহারকারী মাস্কের কাছে জানতে চান, ম্যানইউ কেনার ব্যাপারে তিনি সত্যিই আগ্রহী কি না।

জবাবে স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেখেন, ‘না, টুইটারে অনেকটা সময় ধরে চলতে থাকা একটি কৌতুক এটি। আমি কোনো ক্রীড়া দল কিনছি না।’

যুক্তরাজ্যের গ্লেজার পরিবারের মালিকানাধীন ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। গত বছর দেশটির সংবাদমাধ্যম দ্য ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছিল, প্রায় ৫ বিলিয়ন (৫০০ কোটি) ডলারে ক্লাবটি বিক্রি করতে প্রস্তুত গ্লেজাররা।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড রেকর্ড ২০ বার ইংল্যান্ডের লিগগুলোতে চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার সবচেয়ে মর্যাদাপূর্ণ ক্লাব প্রতিযোগিতা ইউরোপিয়ান কাপ জিতেছে ক্লাবটি।

গেল মৌসুমে একের পর এক ব্যর্থতা দেখেছে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাবটি। চলতি মৌসুমের শুরুতে দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে ম্যানইউ।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমে ষষ্ঠ স্থানে ছিল ক্লাবটি। ওই অবস্থানে মৌসুম শেষ করায় এবার তারা এই লিগে অংশ নিতে পারছে না। এ কারণে মালিকপক্ষ ও ভক্তদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

ক্লাবটির অন্যতম সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালডো প্রিমিয়ার লিগ খেলতে নতুন ক্লাব খুঁজছিলেন, তবে শেষমেশ কোনো ক্লাব না পেয়ে রোনালডো চলতি মৌসুমে ম্যানইউতেই থেকে যান।

আরও পড়ুন:
শিরোপা খরা কাটল ইংল্যান্ডের
টুইটারের বিরুদ্ধে ইলন মাস্কের মামলা
শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে শুরু বাংলাদেশ যুব দলের
ইলন মাস্কের প্রতিরূপ তৈরিতে শুক্রাণু দিচ্ছেন বাবা
ফিফার কাছে ৫ কোটি ইউরো দাবি শাখতারের

মন্তব্য

খেলা
This time Manchester United is buying Elon Musk

ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি: ইলন মাস্ক

ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি: ইলন মাস্ক ইলন মাস্ক ও ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ছবি কোলাজ: নিউজবাংলা
নিজ ভেরিফায়েড অ্যাকাউন্টে করা টুইটে মাস্ক লেখেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি। আপনাদের স্বাগতম।’ এ টুইট নিয়ে কোনো মন্তব্য করেনি ক্লাবের মালিক গ্লেজার পরিবার।

গেল মৌসুমে একের পর এক ব্যর্থতা দেখেছে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। চলতি মৌসুমের শুরুতে দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের তলানিতে ম্যানইউ। এমন দুর্দশায় পড়া ক্লাবটিকে কেনার ইচ্ছা প্রকাশ করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বুধবার এমন ইচ্ছার কথা জানান স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

নিজ ভেরিফায়েড অ্যাকাউন্টে করা টুইটে মাস্ক লেখেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড কিনছি। আপনাদের স্বাগতম।’

এর আগে টুইটার কেনার উদ্যোগ নিয়েছিলেন ইলন মাস্ক। ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বাতিলের পর এবার ক্রিস্টিয়ানো রোনালডোর দল ম্যানইউতে নজর দিয়েছেন এ ধনকুবের।

যুক্তরাজ্যের গ্লেজার পরিবারের মালিকানাধীন ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। গত বছর দেশটির সংবাদমাধ্যম দ্য ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছিল, প্রায় ৫ বিলিয়ন (৫০০ কোটি) ডলারে ক্লাবটি বিক্রি করতে প্রস্তুত গ্লেজাররা।

ইলন মাস্কের টুইটের পর গ্লেজার পরিবারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।

বর্তমানে প্রায় ২৬ হাজার ৯০০ কোটি ডলারের মালিক মাস্ক।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড রেকর্ড ২০ বার ইংল্যান্ডের লিগগুলোতে চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার সবচেয়ে মর্যাদাপূর্ণ ক্লাব প্রতিযোগিতা ইউরোপিয়ান কাপ জিতেছে ক্লাবটি।

গেল মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্লাবটি ষষ্ঠ স্থানে ছিল। ওই অবস্থানে মৌসুম শেষ করায় এবার তারা এই লিগে অংশ নিতে পারছে না। এ কারণে মালিকপক্ষ ও ভক্তদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

ক্লাবটির অন্যতম সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালডো প্রিমিয়ার লিগ খেলতে নতুন ক্লাব খুঁজছিলেন, তবে শেষমেশ কোনো ক্লাব না পেয়ে রোনালডো চলতি মৌসুমে ম্যানইউতেই থেকে যান।

আরও পড়ুন:
এক দিন এগোল ফুটবল বিশ্বকাপ
সুপার লিগ শুরু হচ্ছে আফ্রিকায়
২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনে চার দেশের বিড

মন্তব্য

খেলা
I also depended on Messi

‘আমি হলেও মেসির ওপর নির্ভর করতাম’

‘আমি হলেও মেসির ওপর নির্ভর করতাম’ আর্জেন্টিনার জার্সিতে গ্যাব্রিয়েল বাতিস্তুতা। ছবি: টুইটার
বাতিস্তুতা জানেন, মেসিকে কেমন চাপ নিতে হয়। তবে মেসি সেটা সামলে নিতে যথেষ্ট অভিজ্ঞ বলে মনে করেন তিনি।

নব্বইয়ের দশকে ডিয়েগো ম্যারাডোনা পরবর্তী যুগে আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা ছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। নিজের প্রজন্মের অন্যতম সেরা এ স্ট্রাইকার জাতীয় দলের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোল করার রেকর্ড গড়েন।

১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপের আসরে খেলেন বাতিগোলখ্যাত এ তারকা। একসময় আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ডও তার ছিল। পরে লিওনেল মেসি তার এ রেকর্ড ভাঙেন।

বাতিস্তুতা মনে করেন, মেসির নেতৃত্বে আর্জেন্টিনা এখন অনেকটাই নির্ভার। বিশ্বকাপে আলবিসেলেস্তেদের ভালো করার বিষয়ে আশাবাদী তিনি। আর্জেন্টিনার দৈনিক লা নাসিওনকে দেয়া সাক্ষাৎকারে বিশ্বকাপে ১০ গোল করা এ স্ট্রাইকার বলেন, বর্তমান স্কোয়াডের প্রতিটি খেলোয়াড়ের আলাদা দক্ষতা আছে।

বাতিস্তুতা বলেন, ‘দলের বর্তমান সব খেলোয়াড়েরই আলাদা ব্যক্তিত্ব আছে। অনেক দিন ধরে তারা কষ্ট করছে। এখন পরিস্থিতি পাল্টেছে। মেসি নিজেও এদের সঙ্গে খেলাটা উপভোগ করছে। তারা সবাই মেসির ওপর নির্ভর করে। আমি দলে থাকলে আমিও তাই করতাম।’

চারটি বিশ্বকাপ খেলেছেন মেসি। ২০১৪ সালে দলকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন আর্জেন্টিনার তালিসমান। এবারও তার ওপর ভরসা আর্জেন্টিনার। বাতিস্তুতা জানেন, মেসিকে কেমন চাপ নিতে হয়। তবে মেসি সেটা সামলে নিতে যথেষ্ট অভিজ্ঞ বলে মনে করেন তিনি।

বাতিস্তুতা বলেন, ‘সবাই তার (মেসি) কাছ থেকেই সবকিছু প্রত্যাশা করে। মেসি সর্বোচ্চ পর্যায়ে খেলে এসেছে। সে জানে কীভাবে সামলাতে হবে। সবাই যদি একসঙ্গে খেলে তাহলে কতটা দারুণ হবে ভাবুন একবার।’

আরও পড়ুন:
ব্যালন ডরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি, নেইমার
মেসি উদাহরণ তৈরি করে: গলতিয়ে
আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ হচ্ছে না

মন্তব্য

খেলা
Ten Hakh agreed to leave Ronaldo

রোনালডোকে ছাড়তে রাজি টেন হাখ

রোনালডোকে ছাড়তে রাজি টেন হাখ ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালডো। ফাইল ছবি
ব্রিটিশ মিডিয়া জানাচ্ছে, টেন হাখ অবশেষে সিদ্ধান্ত নিয়েছেন রোনালডোকে ক্লাব ছাড়া করার। ব্রিটিশ ক্রীড়া রেডিও টক স্পোর্টস বিষয়টি নিশ্চিত করেছে।

মৌসুমের শুরু থেকে দল ছাড়তে চাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালডো। গত বছর অনেক ঘটা করে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর দল চ্যাম্পিয়ন্স লিগে কোয়ালিফাই করতে ব্যর্থ হওয়ায় জোর করেই দল বদল করতে চাচ্ছেন এ পর্তুগিজ তারকা।

কয়েক মাস ধরে ইউনাইটেড ও রোনালডোর মধ্যে এ নাটক চলছে। শুরুতে এরিক টেন হাখ রোনালডোকে ছাড়তে চাননি। রোনালডো এ মৌসুমে আক্রমণভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে বিশ্বাস এ ডাচ কোচের।

রোনালডো হাখের এ সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। লিগের প্রথম দুই ম্যাচে বড় ব্যবধানে হেরেছে ইউনাইটেড। দুই ম্যাচে রোনালডো ছিলেন নিষ্প্রভ। গোল বা অ্যাসিস্ট পাননি উল্টো তাকে বদলি হিসেবে উঠিয়ে নেয়ার পর প্রতিক্রিয়াও দেখিয়েছেন ড্রেসিং রুমে।

সব মিলিয়ে ৩৭ বছর বয়সী এ তারকার এমন আচরণে ক্ষুব্ধ টেন হাখ। ব্রিটিশ মিডিয়া জানাচ্ছে, তিনি অবশেষে সিদ্ধান্ত নিয়েছেন রোনালডোকে ক্লাব ছাড়া করার। ব্রিটিশ ক্রীড়া রেডিও টক স্পোর্টস বিষয়টি নিশ্চিত করেছে।

তবে রোনালডোকে ক্লাবছাড়া করাটা সহজ হবে না ইউনাইটেডের জন্য। একে তো তার বয়স বেশি। তার ওপর রয়েছে উচ্চ পারিশ্রমিক।

যে কারণে মৌসুমের শুরুতে একে একে রোনালডোর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে পিএসজি, ইন্টার মিলান, মিলান ও আতলেতিকো মাদ্রিদের মতো ক্লাব। এমনকি নাপোলিও তাকে নিতে চায়নি।

রোনালডো ও তার এজেন্ট হোর্হে মেন্ডেসের হাতে সুযোগ কমে আসছে। পাঁচবারের ব্যালন ডরজয়ী তারকার মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগে খেলা। সে ক্ষেত্রে তার পরবর্তী গন্তব্য হতে পারে সেল্টিকস, মার্শেই ও আরবি লাইপসিগের মতো ক্লাব। এ ছাড়া নিজ দেশ পর্তুগালের স্পোর্টিং লিসবনের কথাও ভেবে দেখতে পারেন রোনালডো।

আরও পড়ুন:
রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড
রোনালডোর প্রতি ক্ষুব্ধ ম্যানইউর কোচ টেন হাখ
সাড়ে ৫ কোটি ইউরোতে আয়াক্স থেকে ইউনাইটেডে মার্তিনেস

মন্তব্য

p
উপরে