× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
Lewandowski joined Barcelonas camp in Miami
hear-news
player
print-icon

মায়ামিতে বার্সেলোনার ক্যাম্পে যোগ দিলেন লেওয়ানডোভস্কি

মায়ামিতে-বার্সেলোনার-ক্যাম্পে-যোগ-দিলেন-লেওয়ানডোভস্কি
মায়ামিতে বার্সেলোনার ফটোসেশনে রবার্ট লেওয়ানডোভস্কি। ছবি: টুইটার
মায়ামি দলের ক্যাম্পে যোগ দিয়ে সবার সঙ্গে পরিচিত হন লেভা। সতীর্থদের পাশাপাশি সময় কাটান ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গে।

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন রবার্ট লেওয়ানডোভস্কি। জার্মান চ্যাম্পিয়নদের কাছ থেকে এ পোলিশ স্ট্রাইকারকে দলে টানতে ৫ কোটি ইউরো খরচ হয়েছে বার্সার।

আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে লেওয়ানডোভস্কি সরাসরি চলে গেছেন মায়ামিতে। সেখানে চলছে বার্সেলোনার প্রাক-মৌসুম প্রস্তুতি ক্যাম্প। বার্সেলোনার অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে সোমবার সকালে নিশ্চিত করা হয় ৩৩ বছর বয়সী এ তারকার দলে যোগদানের খবর।

মায়ামি দলের ক্যাম্পে যোগ দিয়ে সবার সঙ্গে পরিচিত হন লেভা। সতীর্থদের পাশাপাশি সময় কাটান ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গে। বার্সেলোনা ডটকমকে দেয়া সাক্ষাৎকারে বুনডেসলিগার রেকর্ড এ গোলস্কোরার জানান, নতুন ক্লাবের হয়েও সাফল্যের ধারা অব্যাহত রাখতে চান তিনি।

লেওয়ানডোভস্কি বলেন, ‘আমি বার্সেলোনায় যোগ দিতে পেরে খুবই খুশি। গত কয়েকটা দিন খুবই ব্যস্ত সময় গেছে। অবশেষে আমি নতুন একটা অধ্যায় শুরু করতে যাচ্ছি। আমি সব সময় শুধু খেলা নয়, শিরোপাও জিততে চাই। এ মৌসুমেও শিরোপার দিকেই লক্ষ্য থাকবে আমার।’

গত মৌসুমের মাঝামাঝি লেওয়ানডোভস্কি পরিষ্কার ইঙ্গিত দেন ক্লাব ছাড়ার। এরপর থেকে তাকে দলে নিতে চেয়েছে চেলসি, এসি মিলান ও পিএসজির মতো ক্লাব। তবে তার লক্ষ্য শুরু থেকেই ছিল বার্সেলোনায় খেলা।

তারকা এ স্ট্রাইকার বলেন, ‘আমি লা লিগায় সব সময় খেলতে চেয়েছি। এখানে বার্সেলোনার মতো বড় কোনো ক্লাবে খেলার ইচ্ছাটা ছিল। আমার ক্যারিয়ারে এটি একটি নতুন পদক্ষেপ। এ ছাড়া আমার পারিবারিক জীবনেও আমি জানি যে বার্সেলোনায় থিতু হতে পারব।’

ভিসা জটিলতায় দলের সঙ্গে আমেরিকা সফরে যাননি বার্সেলোনার কোচ চাভি এরনান্দেস। যে কারণে কোচের সঙ্গে দেখা হয়নি লেওয়ানডোভস্কির। নতুন কোচের অধীনে খেলতে তর সইছে না তার।

লেওয়ানডোভস্কি বলেন, ‘চাভি অসাধারণ খেলোয়াড় ছিলেন। কোচ হিসেবেও দারুণ করছেন। তার চিন্তা-ভাবনা ও ফুটবল দর্শনের সঙ্গে আমি পরিচিত। তার সঙ্গে খেলতে মুখিয়ে আছি।’

আরও পড়ুন:
যেভাবে ঘুরে দাঁড়াচ্ছে বার্সেলোনা
বার্সেলোনাতেই থাকছেন ডেম্বেলে
লিডস ছেড়ে বার্সেলোনাতে যাচ্ছেন রাফিনিয়া

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Barcelona are desperate to sell players

খেলোয়াড় বিক্রি করতে মরিয়া বার্সেলোনা

খেলোয়াড় বিক্রি করতে মরিয়া বার্সেলোনা বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং ও মেম্ফিস ডিপায় (ডানে)। ছবি: এএফপি
বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন ফরোয়ার্ড মেম্ফিস ডিপায়, মার্টিন ব্র্যাথওয়েইট ও পিয়েরে-এমেরিক অবামেয়াং। রয়েছেন ডিফেন্ডার সামুয়েল উমতিতি, মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ। 

নতুন মৌসুম শুরুর আগে দলবদলের বাজারে দারুণ ব্যস্ত ছিল বার্সেলোনা। রাফিনিয়া, ফ্র্যাংক কেসিয়ে ও আন্ড্রেস ক্রিস্টিয়ানসেনের মতো প্রতিষ্ঠিতদের পাশাপাশি তারা দলে ভিড়িয়েছে রবার্ট লেওয়ানডোভস্কির মতো সুপারস্টারকে।

দলে আসার তালিকায় আরও আছেন চেলসির ডিফেন্ডার মার্কোস অলোনসো ও ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার বার্নার্দো সিলভা।

তবে বার্সেলোনাকে দুশ্চিন্তা করতে হচ্ছে খেলোয়াড় বিক্রি নিয়ে। দেড় বিলিয়ন ইউরো দেনার দায়ে থাকা ক্লাবটি সম্প্রতি টিভি স্বত্বের ২৫ শতাংশ বিক্রি করে ৬০ কোটি ইউরো তহবিল জোগাড় করেছে, যা দিয়ে এখন পর্যন্ত খেলোয়াড় কেনা ও অন্যান্য খরচ চালাচ্ছে তারা।

লা লিগার নতুন নিয়মে খেলোয়াড়দের পারিশ্রমিকের মাত্রা ঠিক রাখতে আরও অন্তত ১০ কোটি ইউরো জোগাড় করতে হবে বার্সেলোনাকে এবং সেটা খেলোয়াড় বিক্রি করেই।

বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন ফরোয়ার্ড মেম্ফিস ডিপায়, মার্টিন ব্র্যাথওয়েইট ও পিয়েরে-এমেরিক অবামেয়াং। রয়েছেন ডিফেন্ডার সামুয়েল উমতিতি, মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ।

এর মধ্যে ডিপায়ের জন্য বার্সেলোনার সঙ্গে যোগাযোগ করেছে ইউভেন্তাস আর অবামেয়াংকে নিতে চায় চেলসি। আর গত মৌসুম থেকে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে দলে নিতে চাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড।

ডি ইয়ংয়ের জন্য ১০ কোটি ইউরো দিতে রাজি ইউনাইটেড। সবকিছুই ঠিক ছিল, শেষ মুহূর্তে বাগড়া দিয়েছেন ডি ইয়ং নিজে। সাফ জানিয়ে দিয়েছেন বার্সেলোনা ছেড়ে যাওয়ার কোনো ইচ্ছা নেই তার।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত দলবদলের সময় পাচ্ছে বার্সেলোনা। এর মধ্যে তাদের তালিকায় থাকা খেলোয়াড় বিক্রি করতে না পারলে আর্থিকভাবে বেশ ঝামেলা পোহাতে হবে চাভি এরনান্দেসের দলকে।

আরও পড়ুন:
গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার
ইউরোপে নারী ফুটবল পেছনে ফেলল পুরুষদের
ডেম্বেলে-ডিপায়ের গোলে বার্সার সহজ জয়

মন্তব্য

খেলা
Coach Guardiwala sees Messis shadow in Haalande

হালান্ডে মেসির ছায়া দেখছেন গার্দিওলা

হালান্ডে মেসির ছায়া দেখছেন গার্দিওলা সংবাদসম্মেলনে ম্যানচেস্টার সিটির ম্যানেজার পেপ গার্দিওলা। ছবি: এএফপি
হালান্ডের পারফরম্যান্সকে লিওনেল মেসির সঙ্গে তুলনা করেছেন গার্দিওলা। গোলের ক্ষুধার দিক থেকে সর্বকালের সেরা ফুটবলারের সঙ্গে হালান্ডের মিল পেয়েছেন সিটির ম্যানেজার।

কমিউনিটি শিল্ড শিরোপা নির্ধারণী ম্যাচে দারুণ একটি সুযোগ মিস করে ভক্ত সমালোচকদের তোপের মুখে পড়েন ম্যানচেস্টার সিটিতে সদ্য যোগ দেয়া আর্লিং হালান্ড। ওই ম্যাচের পর সিটির ম্যানেজার পেপ গার্দিওলা বলেন, তিনি হালান্ডের বিষয়ে চিন্তিত নন।

লিগের প্রথম ম্যাচেই হালান্ড দেখান নিজের সামর্থ্য। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজের অভিষেক ম্যাচে জোড়া গোল করেন তিনি। তবে হ্যাটট্রিক না পাওয়াতে সন্তুষ্ট হতে পারেননি ২২ বছর বয়সী এ নরওয়েজিয়ান।

তবে ওই ম্যাচের পর হালান্ডের পারফরম্যান্সকে লিওনেল মেসির সঙ্গে তুলনা করেছেন গার্দিওলা। গোলের ক্ষুধায় দিক থেকে সর্বকালের সেরা ফুটবলারের সঙ্গে হালান্ডের মিল পেয়েছেন সিটির ম্যানেজার।

এক সংবাদ সম্মেলনে গার্দিওলা সোমবার বলেন, ‘আমি ভাগ্যবান যে মেসির ম্যানেজার ছিলাম। যখন সে ২ গোল করত, সে ৩ নম্বরটি করতে চাইত। ৩টি করলে ৪ নম্বরটি করতে চাইত। সেরা গোলদাতারা কখনই সন্তুষ্ট হয় না। তারা গোলের জন্য সব সময় ক্ষুধার্ত থাকে।’

কমিউনিটি শিল্ডের ম্যাচের পর হালান্ডকে নিয়ে সমালোচনাকে উড়িয়ে দিয়ে গার্দিওলা বলেন, গোল করার পর সমালোচকরা তাকে বড় খেলোয়াড়দের সঙ্গে তুলনা করছে।

তিনি যোগ করেন, ‘এক সপ্তাহ আগে একটি মিসের কারণে তাকে নিয়ে হাসিঠাট্টা হচ্ছিল। আর এখন ওকে অনরি ও ক্রিস্টিয়ানো রোনালডোর সঙ্গে তুলনা করা হচ্ছে।’

হালান্ডের আত্মবিশ্বাসের প্রশংসা করে গার্দিওলা যোগ করেন, ‘যখনই পেনাল্টি দেয়া হলো, সে বল নিয়ে এগিয়ে গেল। এটা দারুণ। যার আত্মবিশ্বাস আছে, তারই পেনাল্টি নেয়া উচিত। হালান্ড দুটি গোল করেছে। এটি তার নিজের ও দলের জন্য গুরুত্বপূর্ণ। সে আমাদের নতুন অস্ত্র।’

আরও পড়ুন:
হালান্ডের জোড়া গোলে জয় পেল ম্যানসিটি
রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড
বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের

মন্তব্য

খেলা
Isco of Real is now in Sevilla

রিয়ালের ইসকো এখন সেভিয়ায়

রিয়ালের ইসকো এখন সেভিয়ায় স্পেন জাতীয় দলের জার্সিতে ইসকো। ছবি: এএফপি
নতুন মৌসুম শুরু হবার আগে লা লিগার আরেক দল সেভিয়ার সঙ্গে দুই বছরের চুক্তিতে সম্মত হয়েছেন এ মিডফিল্ডার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।

রিয়াল মাদ্রিদের সঙ্গে জুনে চুক্তি শেষ হয়ে যায় মিডফিল্ডার ইসকোর। তারপর থেকে নতুন ক্লাবের সন্ধানে ছিলেন তিনি। নতুন মৌসুম শুরু হবার আগে লা লিগার আরেক দল সেভিয়ার সঙ্গে দুই বছরের চুক্তিতে সম্মত হয়েছেন এ মিডফিল্ডার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।

ক্লাবটি জানিয়েছে, ‘ইসকোর সঙ্গে আমরা নীতিগত সমঝোতায় পৌঁছেছি। এবারের গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে তৃতীয় খেলোয়াড় হিসেবে ইসকো আমাদের ক্লাবে যোগ দিতে যাচ্ছেন। ইতোমধ্যে মেডিকেল পরীক্ষার জন্য ইসকো সেভিয়া এসেছেন। তার সঙ্গে আমাদের দুই বছরের চুক্তি হচ্ছে।’

এবারের গ্রীষ্মে দুই ডিফেন্ডারকে দলে ভিড়িয়েছে সেভিয়া। ধারে গালাতাসারে থেকে মারকাও ও ম্যানচেস্টার ইউনাইটেড থেকে অ্যালেক্স টেলেস দলে এসেছেন।

স্পেনের জাতীয় দলের জার্সি গায়ে ইসকো ৩৮টি ম্যাচ খেলেছেন। নতুন এই চুক্তির মাধ্যমে ইসকো আবার স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক কোচ হুলেন লোপেতেগির সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছেন। ৯ বছর আগে ৩০ মিলিয়ন ইউরোতে মালাগা থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন ইসকো। গ্যালাকটিকোদের হয়ে এই দীর্ঘ সময়ে ইসকো ৫টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি লা লিগা ও একটি কোপা দেল রে শিরোপা জিতেছেন।

৩০ বছর বয়সী ইসকো রিয়ালের হয়ে ৩৫৩টি ম্যাচ খেলেছেন। এ পর্যন্ত ৪টি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন। যার মধ্যে ২০১৭ সালে ইউভেন্তাস ও ২০১৮ সালে লিভারপুলের বিপক্ষে মূল একাদশে ছিলেন। কিন্তু সাম্প্রতিক সময়ে কোচ কার্লো আনচেলত্তির অধীনে মূল দলে খুব একটা সুযোগ পাচ্ছিলেন না।

গত মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের মিশনে কোনো ম্যাচে তাকে মাঠে নামানো হয়নি। পিঠের ইনজুরিতে পুরো মৌসুমে মাত্র ১৭ ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনটিতে খেলেছেন মূল একাদশে।

আরও পড়ুন:
ইউভেন্তাসকে হারিয়ে রিয়ালের জয়
ক্লাব আমেরিকার বিপক্ষে হোঁচট খেল রিয়াল
রাফিনিয়ার গোলে প্রাক-মৌসুম ক্লাসিকো জিতল বার্সেলোনা

মন্তব্য

খেলা
Barcelona started the season by winning the Gamper Trophy

গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার

গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার প্রাক মৌসুম গাম্পার ট্রফি জয়ের উদযাপন বার্সেলোনার। ছবি: এএফপি
এক ম্যাচের টাইটেল লড়াইয়ে মেক্সিকোর ক্লাবটিকে ৬-০ গোলে হারিয়ে হুয়ান গাম্পার ট্রফি জিতেছে চাভি এরনান্দেসের দল।

প্রাক মৌসুমের প্রস্তুতিমূলক শেষ ম্যাচে পুমাসকে উড়িয়ে দিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এক ম্যাচের টাইটেল লড়াইয়ে মেক্সিকোর ক্লাবটিকে ৬-০ গোলে হারিয়ে হুয়ান গাম্পার ট্রফি জিতেছে চাভি এরনান্দেসের দল।

বার্সেলোনার সাবেক সদস্য, খেলোয়াড় ও সভাপতি হুয়ান গাম্পারের সম্মানে প্রতি বছর শিরোপা নির্ধারণী ম্যাচটি খেলে বার্সা। সে ধারাবাহিকতায় এবারও আয়োজন হলো ম্যাচের।

গাম্পার ট্রফির ৫৭টি ম্যাচের মধ্যে শেষ ১০ বছরের কোনোটিতে হারেনি বার্সা।

ম্যাচ শুরুর আগে রোববার রাতে ক্লাবের সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেসকে সম্মানিত করে বার্সেলোনা। বার্সার হয়ে ৮ বছরে ৪৩১টি ম্যাচ খেলে প্রায় সব শিরোপা জয়ের সঙ্গী তিনি।

ছয়বার লা লিগা, তিনবার চ্যাম্পিয়নস লিগ ও তিনবার ইউয়েফা সুপার কাপজয়ী দলে ছিলেন এ তারকা।

বার্সার হয়ে ৪৩১টি ম্যাচ খেলা আলভেসকে ৪৩১ নম্বর জার্সি তুলে দেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা।

পরে নিজেদের ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে খেলা শুরু হলে একের পর এক গোলে উৎসবে মেতে ওঠে বার্সেলোনা।

বায়ার্ন থেকে ৫ কোটি ইউরোতে সদ্য যোগ দেয়া রবার্ট লেওয়ানডোভস্কি তিন মিনিটের মথায় গোল করে শুভ সূচনা করেন। বার্সার জার্সিতে এটি তার প্রথম গোল।

এর আগে স্পেনের ক্লাবটির হয়ে দুই ম্যাচ খেললেও গোল পাননি ৩৩ বছর বয়সী এ তারকা।

লেওয়ানডোভস্কির গোলের ঠিক দুই মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন স্প্যানিশ মিডফিন্ডার পেদ্রি। ম্যাচের দশম মিনিটে দলের তৃতীয় গোলটি করেন বার্সেলোনায় শেষ পর্যন্ত থেকে যাওয়া উসমান ডেম্বেলে। তার গোলে বার্সার স্কোর লাইন দাঁড়ায় ৩-০।

বিরতিতে যাওয়ার আগে পেদ্রি আরও একটি গোল করেন। তার জোড়া গোলে ৪-০তে লিড নিয়ে বিরতিতে যায় দলটি।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর আবারও গোলের আনন্দে ভাসে ক্যাম্প ন্যু। এবার গোল করেন মৌসুমজুড়ে আলোচনায় থাকা পিয়েরে এমেরিক অবামেয়াং। ৪৯তম মিনিটে অবামেয়াংয়ের করা গোলে স্কোর দাঁড়ায় ৫-০।

শেষ দিকে ৮৪তম মিনিটে শেষ গোলটি করেন ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

আরও পড়ুন:
ইউরোপে নারী ফুটবল পেছনে ফেলল পুরুষদের
ডেম্বেলে-ডিপায়ের গোলে বার্সার সহজ জয়
চেলসি নয়, বার্সেলোনাতেই যাচ্ছেন কুন্দে

মন্তব্য

খেলা
United lost even with Ronaldo down

রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড

রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড ইউনাইটেডের বিপক্ষে নিজের ও দলের দ্বিতীয় গোল করার পর ব্রাইটনের মিডফিল্ডার পাজকাল গ্রসের উদযাপন। ছবি: টুইটার
ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নের কাছে ২-১ গোলে হেরে লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ৩টি গোলই এসেছে ব্রাইটনের খেলোয়াড়দের পা থেকে। জোড়া গোল করেন ব্রাইটনের জার্মান মিডফিল্ডার পাজকাল গ্রস। আর ইউনাইটেডের জন্য সান্ত্বনাসূচক গোলটি ছিল আত্মঘাতী।

মৌসুমের আগে থেকেই ক্রিস্টিয়ানো রোনালডোর সঙ্গে গণ্ডগোল ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার এরিক টেন হাখের। রোনালডো ইউরোপা লিগের দলে খেলতে চান না আর টেন হাখ তাকে ছাড়তে রাজি নন। দুইজনের মধ্যে মন কষাকষি এ পর্যায়ে পৌঁছেছে যে প্রাক-মৌসুম প্রস্তুতির ম্যাচে টেন হাখ তাকে বদলি করার পর মাঠ ছেড়েই চলে যান রোনালডো।

সেটারই যেন প্রতিশোধ নিলেন ইউনাইটেডের ম্যানেজার। ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) মৌসুমের প্রথম ম্যাচে রোনালডোকে বেঞ্চে রেখে একাদশ সাজালেন তিনি। বিপাকে পড়ে টেন হাগ রোনালডোকে নামান দ্বিতীয়ার্ধে। তবে ফলে খুব একটা পার্থক্য আসেনি।

ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নের কাছে ২-১ গোলে হেরে লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ৩টি গোলই এসেছে ব্রাইটনের খেলোয়াড়দের পা থেকে। জোড়া গোল করেন ব্রাইটনের জার্মান মিডফিল্ডার পাজকাল গ্রস। আর ইউনাইটেডের জন্য সান্ত্বনাসূচক গোলটি ছিল আত্মঘাতী, যা আসে আর্জেন্টিনার অ্যালেক্সিস ম্যাকালিস্টারের পা থেকে।

সবচেয়ে হতবাক করার মতো বিষয় ছিল, ম্যাচ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের দুর্গ ওল্ড ট্র্যাফোর্ডে। নিজ মাঠে গ্রসের গোলে ৩০ মিনিটে পিছিয়ে পড়ে ইউনাইটেড। গ্রসকে বল জোগান দেন ইউনাইটেডের সাবেক তারকা ড্যানি ওয়েলবেক।

এর মিনিট দশেকের মধ্যে লিড দ্বিগুণ করে ব্রাইটন। গ্রস ম্যাচে দ্বিতীয়বারের মতো বল জালে জড়ান। তখনও মাঠে নামেননি রোনালডো। বেঞ্চ থেকে হতাশা ভরে দেখছিলেন সতীর্থদের।

বিরতির পর রোনালডোর সামনে সুযোগ আসে ম্যাচভাগ্য পাল্টানোর। ৫৩ মিনিটে ফ্রেডের বদলি হিসেবে নামেন তিনি। তবে ম্যাচে কোনো অবদান রাখতে পারেননি সাবেক এ বিশ্বসেরা ফরোয়ার্ড।

উলটো ৬৮ মিনিটে ম্যাকালিস্টারের আত্মঘাতী গোলে কিছুক্ষণের জন্য উত্তেজনা ফেরে মাঠে। শেষ প্রায় ৩০ মিনিট ব্রাইটন রক্ষণভাগ মজবুত রাখলে ইউনাইটেডকে হতাশ হতে হয়। ওই ২-১ গোলের হার মেনে মাঠ ছাড়তে হয় রোনালডোদের।

নিজেদের দ্বিতীয় লিগ ম্যাচে ব্রেন্টফোর্ডের মাঠে খেলতে যাবে ম্যানচেস্টার ইউনাইটেড।

আরও পড়ুন:
বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের
ড্র দিয়ে মৌসুম শুরু করল লিভারপুল

মন্তব্য

খেলা
Clemon could not stand in front of Messi Neymar

মেসি-নেইমারের সামনে দাঁড়াতেই পারল না ক্লেমোঁ

মেসি-নেইমারের সামনে দাঁড়াতেই পারল না ক্লেমোঁ ক্লেমোঁ ফুতের বিপক্ষে মেসির প্রথম গোলের মুহূর্ত। ছবি: এএফপি
গত মৌসুমে পিএসজির হয়ে আর্জেন্টাইন তারকা মেসি গোল করেছিলেন মাত্র ছয়টি। সেই ব্যর্থতা কাটিয়ে প্রথম ম্যাচেই জোড়া গোল করে মৌসুম শুরু করলেন সাতবারের ব্যালন ডর'জয়ী মেসি।

লিগ ওয়ানের প্রথম ম্যাচে বড় জয় নিয়ে মৌসুম শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। মেসির জোড়া গোলের সঙ্গে নেইমারের গোলে ক্লেমোঁ ফুতকে উড়িয়ে ৫-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে প্যারিসিয়ানরা।

গত মৌসুমে পিএসজির হয়ে আর্জেন্টাইন তারকা মেসি গোল করেছিলেন মাত্র ছয়টি। সেই ব্যর্থতা কাটিয়ে প্রথম ম্যাচেই জোড়া গোল করে মৌসুম শুরু করলেন সাতবারের ব্যালন ডর'জয়ী মেসি।

ক্লেমোঁ ফুতের মাঠে শনিবার রাতে মেসি-নেইমার ছাড়াও গোল পেয়েছেন আশরাফ হাকিমি ও মার্কিনিয়োস। খেলা শুরু ১০ মিনিটের মধ্যেই নেইমারের গোলে লিড নেয় পিএসজি। আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির পাস থেকে বল পেয়ে জালে জড়ান ব্রাজিলিয়ান তারকা নেইমার।

২০ মিনিটের মাথায় নেইমারের সহযোগিতায় দ্বিতীয় হাকিমির নৈপুণ্যে গোল পেয়ে ২-০তে লিড নেয় কোচ ক্রিস্তোফ গলতিয়ের দল। বিরিতির আগে ৩৮তম মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে মাথা লাগিয়ে গোল করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে ক্লেমোঁ। বেশ কিছু সময় প্যারিসিয়ানদের হাত থেকে নিজেদের প্রতিরোধ করার চেষ্টা করেও সুফল মেলেনি। শেষ মুহূর্তে নায়কের ভূমিকা পালন করেন মেসি।

৮০ ও ৮৫তম মিনিটে দুটি গোল করেন সাবেক বার্সা তারকা মেসি। প্রথমটি নেইমারের পাসে, দ্বিতীয়টি লিয়ান্দ্রো পারেদেসের পাসে বাইসাইকেল কিকে। শেষ গোলটির ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন:
মৌসুমের প্রথম ম্যাচে খেলছেন না এমবাপে
মেসির সমালোচকদের একহাত নিলেন নেইমার
মেসি-নেইমারের গোলে মৌসুমের প্রথম শিরোপা পিএসজির

মন্তব্য

খেলা
Spurs started the league with a big win

বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের

বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের টটেনহ্যামের গোল উদযাপন। ছবি: এএফপি
সাউদাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আন্তোনিও কন্তের দল। এক গোল ও এক অ্যাসিস্ট করেন ডেয়ান কুলুসেভস্কি।

ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হলো টটেনহ্যাম হটস্পারের। সাউদাম্পটনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আন্তোনিও কন্তের দল।

ঘরের মাঠে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে টটেনহ্যাম। মুসা জেনেপোর অ্যাসিস্টে ম্যাচের দ্বাদশ মিনিটে সাউদাম্পটনকে লিড এনে দেন ওয়ার্ড প্রোস।

গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া স্পার্স সমতায় ফেরে ম্যাচের ২১তম মিনিটে। ডেয়ান কুলুসেভস্কির পাস ধরে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে সমতায় ফেরান রায়ান সেসেনিও। সেটা তাদের গোল উৎসবের শুরু।

১০ মিনিট বাদে ব্যবধান দ্বিগুণ করেন এরিক ডায়ার। আর তাতে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পার্সরা।

বিরতি থেকে ফিরে ৬১ মিনিটের মাথায় মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে আসে সাউদাম্পটনের ডিফেন্ডার মোহামেদ সালিসুর আত্মঘাতী গোল। দুই মিনিট পর কুলুসেভস্কি সাউদাম্পটনের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।

এতে বড় জয় নিশ্চিত হয় টটেনহ্যামের।

আরও পড়ুন:
চার ট্রফি জয়ের চাপ না নেয়ার পরামর্শ ফন ডাইকের
গোলপোস্টের সঙ্গে নিজেকে বেঁধে খেলা থামালেন সমর্থক
জয় না পাওয়ায় মাঠের ঘাসকে দুষলেন গার্দিওলা
ব্রাইটনকে হারিয়ে জয়ের ধারায় ফিরল লিভারপুল
চেলসি বিক্রি করে যুদ্ধাহতদের অর্থ দেবেন আব্রামোভিচ

মন্তব্য

p
উপরে