× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
England returned to parity in the series by blowing India
hear-news
player
print-icon

ভারতকে উড়িয়ে সিরিজে সমতায় ফিরল ইংল্যান্ড

ভারতকে-উড়িয়ে-সিরিজে-সমতায়-ফিরল-ইংল্যান্ড
টপলির বলে ভারতের মোহাম্মদ শামির উইকেট পতনের পর ইংল্যান্ডের উদযাপন। ছবি: এএফপি
ইংলিশ বোলার টপলির ৬ উইকেট ছাড়াও একটি করে উইকেট নিয়েছেন ডেভিড উইলি, ব্রাইড কারস, মইন আলি ও লিয়াম লিভিংস্টোন।

প্রথম ওয়ানডেতে ব্যাটিং বিপর্যয়ে ১১০ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। সে ম্যাচে ১০ উইকেটে ভারত জিতলেও দ্বিতীয়টিতে ঘুরে দাঁড়িয়েছে ইংলিশরা।

এর মধ্য দিয়ে ভারতের বিপক্ষে ১০০ রানের বড় জয় নিয়ে তিন ম্যাচ সিরিজে সমতায় ফিরল স্বাগতিকরা।

লন্ডনের লর্ডস স্টেডিয়ামে বৃহস্পতিবার টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় অধিনায়ক জস বাটলারের দল। ভারতের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এক ওভার বাকি থাকতেই ২৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ বলে ৪৭ রানের ইনিংস খেলেন অলরাউন্ডার মইন আলি। এ ছাড়া ডেভিড উইলি করেন ৪৯ বলে ৪১ রান।

ত্রিশের ঘর পার করতে পেরেছেন জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। দুজন করেছেন যথাক্রমে ৩৮ ও ৩৩ রান। ইংল্যান্ডের আর কোনো ব্যাটারই সুবিধা করতে পারেননি।

ইউজবেন্দ্র চাহালের ঘূর্ণির ফাঁদে পা দিয়ে আউট হন ইংল্যান্ডের চার ব্যাটার। জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া শিকার করেন দুটি করে উইকেট। মোহামেদ শামি ও প্রাসিধ কৃষ্ণা নেন একটি করে উইকেট।

ইংলিশদের করা ২৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রিস টপলির রেকর্ডগড়া বোলিংয়ের কাছেই মূলত হারতে হয় ভারতের।

ইংল্যান্ডের সেরা বোলিংয়ের রেকর্ডটা এতদিন ছিল পল কলিংউডের। তিনি ২০০৫ সালে বাংলাদেশের বিপক্ষে ৩১ রানে নিয়েছিলেন ৬ উইকেট। এবার তাকে ছাড়িয়ে ২৪ রান খরচায় ৬ উইকেট নেন ২৮ বছর বয়সী টপলি।

ব্যাট করতে নেমে উইলি ও টপলির তোপে মাত্র ৩১ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অধিনায়ক রোহিত শর্মার দল। শূন্য রানে ফিরে যান রোহিত শর্মা ও রিশাভ পান্ট। শিখর ধাওয়ানের ব্যাট থেকে আসে ২৬ বলে ৯ রান।

আড়াই বছরেরও বেশি সময় ফর্মে না থাকা ভিরাট কোহলিও আউট হয়ে যান ২৫ বলে ১৬ রান করে। এ ছাড়া সুরিয়াকুমার যাদব ২৯ বলে ২৭ এবং হার্দিক পান্ডিয়া ও রভিন্দ্র জাদেজা উভয়ই ৪৪ বল খেলে ২৯ রান করে আউট হন।

মোহাম্মদ শামি ২৩ রান করলেও বাকিরা ইংলিশদের বোলিং তোপে টিকে থাকতে পারেননি উইকেটে।

ইংলিশ বোলার টপলির ৬ উইকেট ছাড়াও একটি করে উইকেট নিয়েছেন ডেভিড উইলি, ব্রাইডন কারস, মইন আলি ও লিয়াম লিভিংস্টোন।

১৪৬ রানে ভারত গুটিয়ে গেলে ১০০ রানের জয় পায় ইংল্যান্ড। ম্যাচসেরার পুরস্কার পান রিস টপলি। রোববার সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে দল দুটি।

আরও পড়ুন:
পরীক্ষামূলক দল নিয়ে টি-টোয়েন্টি খেলবে ভারত ও ইংল্যান্ড
রুট-বেয়ারস্টো ঝড়ে এজবাস্টনে ইংল্যান্ডের ইতিহাস
পান্টের সেঞ্চুরিতে প্রথম দিনে চালকের আসনে ভারত

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Shakib misguided BCB

সাকিবকে মিসগাইড করা হয়েছে: বিসিবি

সাকিবকে মিসগাইড করা হয়েছে: বিসিবি
ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনূস বলেন, ‘সাকিব বুঝতে পেরেছে যে তার এমনটা করা উচিত হয়নি। সে বোর্ডকে বলেছে যে প্রতিষ্ঠানটি সম্পর্কে তাকে মিসগাইড করা হয়েছে। আর আমরা আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম যে সাকিবকে দলের নেতৃত্বে আনা হবে। ওটাই করা হয়েছে।’

বেটউইনার নিউজের সঙ্গে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিবদ্ধ হয়ে এশিয়া কাপের ঠিক আগ মুহূর্তে বেশ সমালোচনার জন্ম দিয়েছেন সাকিব আল হাসান। বোর্ডের চাপে যদিও শেষ পর্যন্ত তাকে সরে আসতে হয়েছে চুক্তি থেকে। বোর্ড বাঁহাতি এই অলরাউন্ডারকে কারণ দর্শানোর নোটিশ পাঠালে তার জবাব মনঃপুত হওয়ায় ক্ষমা পান তিনি।

সাকিব বোর্ডের দেয়া চিঠির উত্তরে জানান, তাকে প্রতিষ্ঠানটি সম্পর্কে মিসগাইড করা হয়েছে। একটি অনলাইন নিউজ পোর্টাল মনে করে তিনি প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তিবদ্ধ হন।

পরে ভুল বুঝতে পেরে সেই চুক্তি বাতিল করেন দেশের ক্রিকেটের এই পোস্টার বয়।

শনিবার এশিয়া কাপের দল ঘোষণার সময় এসব তথ্য দেন ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনূস।

তিনি বলেন, ‘এটা নিয়ে অনেক আলাপ হয়েছে। সাকিব বুঝতে পেরেছে যে তার এমনটা করা উচিত হয়নি। আর সাকিব আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। আমরা আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম যে সাকিবকে দলের নেতৃত্বে আনা হবে। তাই ওটাই করা হয়েছে।’

জালাল ইউনূস বলেন, ‘আমাদের সামনে সে বলেছে যে ওটাকে অনলাইন নিউজ পোর্টাল মনে করে ওটার সঙ্গে চুক্তি করেছে। তাকে বুঝিয়ে বলার পর সে কিন্তু সরে এসেছে। তার কাছে মনে হয়েছে যে এটা মিসগাইডেড। এসব নিয়ে আলোচনা হয়েছে। তবে যেহেতু আমাদের অনুমতি ছাড়া সে এই চুক্তি করেছে তাই এ ব্যাপারে (শাস্তি বা কারণ দর্শানো) পরবর্তী বোর্ড সভায় আলোচনা করা হবে।’

জিম্বাবুয়ে সিরিজের আগে মাহমুদউল্লাহ রিয়াদের কাছ থেকে অধিনায়কত্বের দায়িত্ব সোহানের ওপর দিয়েছিল বোর্ড। সে সময় বিসিবি এক প্রকার সিদ্ধান্ত নিয়েই রেখেছিল যে এশিয়া কাপের মধ্য দিয়ে সাকিবের হাতে টি-টোয়েন্টি দলের দায়িত্বভার তুলে দেয়া হবে।

কিন্তু জিম্বাবুয়ে সিরিজের মাঝপথে বিপত্তি ঘটান সাকিব। ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি করে বসেন বেটিং ওয়েবসাইটের সঙ্গে। দেশের সংবিধানের পরিপন্থী হওয়ায় কঠিন পথে হাঁটতে হয় বোর্ডকে।

বেটিং সাইটের সঙ্গে করা চুক্তি থেকে সরে না এলে হুমকি দেয়া হয় সাকিবের সঙ্গে ক্রিকেটীয় সব সম্পর্ক ছিন্ন করার। একইসঙ্গে নতুন অধিনায়ক ইস্যুতে দল ঘোষণায়ও বিপাকে পড়ে বিসিবি।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বেঁধে দেয়া সময় পেরিয়ে গেলেও দল ঘোষণা করা সম্ভব হয়নি বোর্ডের পক্ষে। অবশেষে দুই দিন পর সাকিবের সঙ্গে আলোচনায় বসে শনিবার তাকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল ঘোষণা করে বিসিবি।

আরও পড়ুন:
এবাদত ও নাঈমকে জিম্বাবুয়ে নিচ্ছে বোর্ড
বিগ ব্যাশের ড্রাফটে ৩ বাংলাদেশি ক্রিকেটার
উইন্ডিজ সফরের আগে এইচপির বিপক্ষে এ-দলের সিরিজ
ভিন্নতা কই? যা বললেন হইচই বাংলাদেশের পরিচালক
আবারও মাস সেরার দৌড়ে মুশফিক

মন্তব্য

খেলা
Rajasthan owner slapped Taylor

টেইলরকে চড় মারেন রাজস্থানের মালিক

টেইলরকে চড় মারেন রাজস্থানের মালিক তারকা ক্রিকেটার রস টেইলর। ছবি: সংগৃহীত
‘টিম হোটেলের ছাদে দলটির একজন মালিক এসে আমাকে বলেন, রস, তোমাকে মিলিয়ন ডলার দেয়া হয় না ডাক মারার জন্য। এ কথা বলেই তিনি আমার মুখে তিন চারটা চড় বসিয়ে দেন।’

নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেট তারকা রস টেইলর দাবি করেছেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সময় রাজস্থান রয়্যালসের এক মালিক তাকে চড় মেরেছিলেন। ২০১১ সালের টুর্নামেন্টে খেলার সময় এই ঘটনা ঘটে বলে তিনি জানান।

আত্মজীবনী ‘রস টেইলর: ব্ল্যাক এন্ড হোয়াইট’-এ বিষয়টি তিনি তুলে ধরেন। কিং ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে একটি ম্যাচের পর চড়ের ঘটনা ঘটে বলে তিনি জানান।

রস টেইলর লেখেন, ‘এটা ১৯৫ রান তাড়া করার ম্যাচ ছিল। টিম হোটেলের ছাদে দলের খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, টিম ম্যানেজমেন্টের সবাই ছিলেন। লিজ হার্লিও সেখানে শেন ওয়ার্নের সঙ্গে উপস্থিত ছিলেন।

‘সে সময় দলটির একজন মালিক এসে আমাকে বলেন, রস, তোমাকে মিলিয়ন ডলার দেয়া হয় না ডাক মারার জন্য। এ কথা বলেই তিনি আমার মুখে তিন চারটা চড় বসিয়ে দেন।’

আলোচিত চড়ের বিষয়ে রাজস্থান রয়্যালস কোনও আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। জানা যায়নি তাদের মালিকের পরিচয়।

২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে খেলেন রস টেইলর। এরপর ২০১১ সালের আসরে ১ মিলিয়ন ডলারে রস টেইলরের সঙ্গে চুক্তিবদ্ধ হয় রাজস্থান রয়্যালস।

আরও পড়ুন:
নকল আইপিএলে টাকা লাগিয়ে ৪ হাজার ডলার গচ্চা
রুশ বাজিগরদের বোকা বানাতে নকল আইপিএল
ভারতীয় তারকাদের অন্য ফ্রাঞ্চাইজি লিগেও খেলা উচিত: ডি সিলভা
৫২ হাজার কোটি টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি
আমিরাত লিগে আইপিএলের দল পাবে বিশেষ সুবিধা

মন্তব্য

খেলা
Shakib will lead in T20 Asia Cup and World Cup

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্বে সাকিব

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্বে সাকিব সাকিব আল হাসান। ফাইল ছবি
এশিয়া কাপে বাংলাদেশের দলে রয়েছেন সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী, সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

নানা আলোচনা-সমালোচনার পর সাকিব আল হাসানের কাছেই টি-টোয়েন্টি দলের নেতৃত্ব তুলে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আসন্ন এশিয়া কাপে জাতীয় দলের দায়িত্বভার তুলে দেয়া হয়েছে বাঁহাতি এই অলরাউন্ডারের কাঁধে। এ ছাড়া আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব।

এশিয়া কাপ সামনে রেখে শনিবার দল ঘোষণা করেছে বিসিবি।

একটি বেটিং প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করায় সাকিবের প্রতি তোপ দাগেন বিসিবি চেয়ারম্যান। সে চুক্তি বাতিল না করলে আগামীতে তাকে দলে নেয়া হবে না বৃহস্পতিবার ঘোষণা দেয় বিসিবি। বিষয়টি জানিয়ে সাকিবকে চিঠিও পাঠানো হয়।

সংবাদমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, যদি সাকিব চুক্তি বাতিল না করেন তাহলে সামনে বিসিবির সঙ্গেও তাকে রাখা হবে না বলে এক ধরনের হুমকি দেন। তার কিছু পরই সাকিবের পক্ষ থেকে জানানো হয়, তিনি সেই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করেছেন।

শনিবার যে দল ঘোষণা করেছে বিসিবি তাতে আনুষ্ঠানিকভাবে অবসান ঘটল মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে রিয়াদকে বিশ্রাম দিয়ে অধিনায়ক করা হয়েছিল নুরুল হাসান সোহানকে। দুই ম্যাচ অধিনায়কত্ব করে তৃতীয় ম্যাচে ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত।

আঙুলের সার্জারি শেষে দলে রাখা হয়েছে নুরুল হাসান সোহানকে। আর হ্যামস্ট্রিংয়ের চোটে ছিটকে গেছেন লিটন দাস।

শর্টার ফরম্যাটে ভালো পারফর্ম না করায় দল থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত।

অন্যদিকে তিন বছর পর টি-টোয়েন্টিতে ডাক পড়েছে সাব্বির রহমানের। পাশাপাশি ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। আর লম্বা সময় পর শর্টার ফরম্যাটে ডাক এসেছে মুশফিকুর রহিমের।

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর দেখা যায়নি সাব্বিরকে। দীর্ঘ প্রায় তিন বছর পর আবারও জাতীয় দলে ডাক পেলেন ডানহাতি এই মিডল অর্ডার।

এশিয়া কাপে বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী, সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

আরও পড়ুন:
সাইফের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ ‘এ’ দল
জিম্বাবুয়ের ক্ষত নিয়ে দেশে ফিরলেন ক্রিকেটাররা

মন্তব্য

খেলা
Bangladesh A team in strong position with Saifs century

সাইফের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ ‘এ’ দল

সাইফের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ ‘এ’ দল সাইফ হাসান। ফাইল ছবি
বাংলাদেশ ‘এ’ দলের দেয়া ৩৮৪ রানের জবাবে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। ২৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন জেরেমি সোলোজানো। এরপর শূন্য রানে কেসি কার্টি আউট হলে চাপে পড়ে স্বাগতিকরা।

সেন্ট লুসিয়ায় সাইফ হাসানের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশ ‘এ’ দল। সাইফের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বল হাতে শুরুটা দারুণ করে বাঁহাতি পেইসার মৃত্যুঞ্জয় চৌধুরী।

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে চার দিনের টেস্টে তৃতীয় দিনের খেলা শেষে সুবিধাজনক স্থানে রয়েছে সফরকারী বাংলাদেশ ‘এ’ দল। ওই দিনের খেলায় ৯ উইকেটে ৩৪৮ রান করে ইনিংস ঘোষণা দেন অধিনায়ক মোহাম্মদ মিঠুন।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ৪৩ তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে। এতে করে ২০৫ রানে এগিয়ে আছে লাল-সবুজের জার্সিধারীরা।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে তৃতীয় দিনেও পিছু ছাড়েনি বৃষ্টি। এ কারণে মাঠে গড়িয়েছে ৬০.৪ ওভার।

দ্বিতীয় দিনের খেলা শেষে ২১৭ বলে ৬৩ রান নিয়ে অপরাজিত ছিলেন সাইফ। শুক্রবার তৃতীয় দিন মাঠে নেমে ২৮০ বলে নিজের সেঞ্চুরি তুলে নেন তিনি। সব মিলিয়ে ৩৪৮ বলে ১৩ চার ও ৪ ছক্কায় ১৪৬ রান করেন।

পরে দলীয় ৩৪৮ রানের মাথায় নবম ব্যাটার হিসেবে সাইফ সাজঘরে ফিরে গেলে ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন অধিনায়ক মিঠুন। ইনিংস ঘোষণার আগে জাকের আলি অনিক ৩৩ ও মৃত্যুঞ্জয় চৌধুরীর ব্যাট থেকে আসে ১৪ রান।

ক্যারিবীয়দের হয়ে অ্যান্ডারসন ফিলিপ ও কলিন্স আর্চিবাল্ড নেন তিনটি করে উইকেট।

বাংলাদেশ ‘এ’ দলের দেয়া ৩৮৪ রানের জবাবে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। ২৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন জেরেমি সোলোজানো। এরপর শূন্য রানে কেসি কার্টি আউট হলে চাপে পড়ে স্বাগতিকরা।

বাংলাদেশের হয়ে দুটি উইকেট তুলে নেন মৃত্যুঞ্জয়।

শেষ দিনের খেলায় শনিবার মাঠে নামবেন দুই অপরাজিত ক্যারিবীয় ব্যাটার ত্যাগনারায়ণ চন্দরপল ও অধিনায়ক জশুয়া ডা সিলভা। ত্যাগনারায়ণ চন্দরপল করেন ৫৭ বলে ২১ রান। অন্যদিকে জশুয়া ডা সিলভার ব্যাট থেকে আসে ২১ বলে ১২ রান।

আরও পড়ুন:
এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিউজিল্যান্ডের
জিম্বাবুয়ের ক্ষত নিয়ে দেশে ফিরলেন ক্রিকেটাররা
ক্যারিবীয়দের বিপক্ষে একাই লড়াই করছেন সাইফ

মন্তব্য

খেলা
Afghanistan survived the series

সিরিজে টিকে থাকল আফগানিস্তান

সিরিজে টিকে থাকল আফগানিস্তান আয়ারল্যান্ড-আফগানিস্তান দ্বিতীয় টি-টয়েন্টি ম্যাচের একটি মুহূর্ত। ছবি: টুইটার
জয়ের লক্ষ্যে খেলতে নেমে আয়ারল্যান্ডের শুরুটা ভালো হয়নি। দলীয় ৩ রানের মাথায় পল স্টার্লিংকে হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। সুবিধা করতে পারেননি অধিনায়ক অ্যান্ডি বালবির্নিও। ৫ বল খেলে ১ রান করে আউট হন তিনি।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের একটিতেও জয় পায়নি সফরকারী আফগানিস্তান।

টানা পরাজয়ে সিরিজ হারের শঙ্কায় পড়েছিলেন আফগানরা। অবশেষে তৃতীয় ম্যাচে আইরিশদের বিপক্ষে জয়ের দেখা পেয়েছে মোহাম্মদ নবীর দল। সেই সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আশাও বাঁচিয়ে রাখল আফগানিস্তান।

আফগানদের বিপক্ষে তৃতীয় ম্যাচ হারলেও সিরিজে ২-১ ব্যবধানে এখনও এগিয়ে স্বাগতিক আয়ারল্যান্ড।

বেলফাস্টে টস হেরে শুক্রবার ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। গুরবাজ-জাজাইয়ের ওপেনিং জুটিতে আসে ৯০ রান। ৩৫ বলে ৫৩ রান করে ওপেনিং জুটি ভেঙে আউট হন গুরবাজ।

আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের ব্যাট থেকে আসে ৪০ বলে ৩৯ রান। এ ছাড়া ১৮ বলে ৫ ছক্কায় ৪২ রান করেন নাজিবউল্লাহ জাদরান। ইব্রাহিম জাদরান খেলেন ২২ বলে ৩৬ রানের ইনিংস।

দুই জাদরানের মারকুটে ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ রানের বড় পুঁজি দাঁড় করায় আফগানিস্তান।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে আয়ারল্যান্ডের শুরুটা ভালো হয়নি। দলীয় ৩ রানের মাথায় পল স্টার্লিংকে হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। সুবিধা করতে পারেননি অধিনায়ক অ্যান্ডি বালবির্নিও। ৫ বল খেলে ১ রান করে আউট হন তিনি।

আইরিশ ব্যাটার লরকান টাকার ২১ বলে ৩১ রান ও ডকরেল ৩৭ বলে ৫৮ অপরাজিত ইনিংস খেললেও তা জয়ের জন্য পর্যাপ্ত ছিল না। শেষের দিকে ফিওন হ্যান্ডের ১৮ বলে ৩৬ রানের ইনিংটি শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার ব্যাটিং শেষে ৯ উইকেট ১৬৭ রানে থামে আয়ারল্যান্ড।

আফগানিস্তানের পক্ষে নাভিন উল হক তিনটি এবং ফজল হক ফারুকী ও মুজিব উর রহমান দুটি করে উইকেট নেন। অন্যদিকে টনা তিন ম্যাচে উইকেট শূন্য থেকে গেলেন আফগান অলরাউন্ডার রশিদ খান।

আরও পড়ুন:
সিরিজ জয়ের হাতছানি আয়ারল্যান্ডের
অবশেষে জয় পেল আয়ারল্যান্ড
টানা সিরিজ জিতে ইউরোপ মিশন শেষ কিউইদের

মন্তব্য

খেলা
New Zealand won the series with one match in hand

এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিউজিল্যান্ডের

এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিউজিল্যান্ডের ক্যারিবীয় ব্যাটার ডেভন থমাসের উইকেট উদযাপন কিউইদের। ছবি: এএফপি
বড় রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৪০ রানে ৬ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে নিকোলাস পুরানের দল। এমন ব্যাটিং বিপর্যয়ে ম্যাচ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় স্বাগতিকদের।

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় সিরিজ খোয়াল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচের মতো দ্বিতীয়টিতেও টপ অর্ডারের ব্যাটাররা আলো ছড়াতে পারেননি। হতাশাজনক পারফরম্যান্সে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হারল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

জ্যামাইকার সাবিনা পার্ক স্টেডিয়ামে শুক্রবার টস জিতে ৫ উইকেটে ২১৫ রানের পাহাড়সম পুঁজি দাঁড় করায় নিউজিল্যান্ড। জবাবে ৯ উইকেট হারিয়ে ১২৫ রানে থামে স্বাগতিকরা। এতে করে ৯০ রানের বড় ব্যবধানে জয় পায় সফরকারীরা।

ওপেনিং জুটিতে দারুণ শুরু করে নিউজিল্যান্ড। গ্লেন ফিলিপসের দুর্দান্ত ইনিংসে ভর করে ২১৫ রানের বড় সংগ্রহ পায় কিউইরা। ছয় ছক্কা আর চারটি চারের মারে ৪১ বলে ৭৬ রান করেন তিনি। পাশপাশি ড্যারিল মিচেল ২০ বলে ৪৮ ও কনওয়ে ৩৪ বলে ৪২ রান করেন।

বড় রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৪০ রানে ৬ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে নিকোলাস পুরানের দল। এমন ব্যাটিং বিপর্যয়ে ম্যাচ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় স্বাগতিকদের।

নিউজিল্যান্ডের দুই স্পিনার মিচেল স্যান্টনার ও মাইকেল ব্রেসওয়েলের ঘূর্ণিতে সাজঘরে ফিরতে থাকেন ক্যারিবীয় ব্যাটাররা। দুই কিউই বোলার মিলে ছয়টি উইকেট নিয়েছেন ৩০ রান খরচায়। এ ছাড়া টিম সাউদি ও ইশ সোধি একটি করে উইকেট নেন।

আরও বড় ব্যবধানে জয়ের সম্ভাবনা ছিল নিউজিল্যান্ডের। ১৬তম ওভারে ক্যারিবীয়দের ৯ উইকেট তুলে নেয় নেয় নিউজিল্যান্ড।

সে সময় ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান ৮৭। সেখান থেকে দশম উইকেট জুটিতে ৩৮ রান যোগ করেন হেইডেন ওয়ালশ ও ওবেদ ম্যাকয়। দশম উইকেটে এ ফরম্যাটে এটি ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রানের জুটি।

তিন ম্যাচ টি-টয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি খেলতে সোমবার মুখোমুখি হবে দল দুটি।

আরও পড়ুন:
সিরিজের প্রথম ম্যাচে জয় নিউজিল্যান্ডের
স্পিনারদের রেকর্ডে ভারতের দাপুটে জয়
এক ম্যাচ আগেই সিরিজ জয় ভারতের

মন্তব্য

খেলা
Bolt left the national team to play in the Emirates league to give time to his family

পরিবারকে সময় দিতে জাতীয় দল ছেড়ে আমিরাতের লিগে বোল্ট

পরিবারকে সময় দিতে জাতীয় দল ছেড়ে আমিরাতের লিগে বোল্ট নিউজিল্যান্ডের তারকা পেইসার ট্রেন্ট বোল্ট। ছবি: সংগৃহীত
পারিবারিক ইস্যুতে জাতীয় দল থেকে সরে আসলেও আরব আমিরাতের লিগে নাম লিখিয়েছেন কিউই পেইসার ট্রেন্ট বোল্ট।

পরিবারকে সময় দেবেন বলে সম্প্রতি জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকে অব্যাহতি নিয়েছেন নিউজিল্যান্ডের তারকা পেইসার ট্রেন্ট বোল্ট। তবে পারিবারিক ইস্যুতে জাতীয় দল থেকে সরে আসার কথা জানালেও এবার আরব আমিরাতের লিগে নাম লেখালেন কিউই এই পেইসার।

আরব আমিরাত লিগের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসে সরাসরি চুক্তিবদ্ধ হয়েছেন বোল্ট।

এরইমধ্যেই ফ্র্যাঞ্চাইজিটি ১৪ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। বোল্টের সঙ্গে আরও রয়েছেন কাইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো ও নিকোলাস পুরানের মতো তারকারা।

ফ্র্যাঞ্চাইজিটির স্বত্ত্বাধিকারী রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি বোল্টের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। পরে তিনি বলেন, ‘আমরা বেশ খুশি আমাদের অন্যতম প্রধান খেলোয়াড় কাইরন পোলার্ডকে পেয়ে। পাশপাশি আমাদের সঙ্গে যোগ দিয়েছেন নিকোলাস পুরান, ট্রেন্ট বোল্ট ও ডোয়াইন ব্রাভো। সবাইকেই স্বাগত।’

এর থেকেও অবাক করা বিষয় হলো, নিজের দেশের ঘরোয়া লিগ ছেড়ে আরব আমিরাতের লিগে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির।

প্রতিটি ফ্র্যাঞ্চাইজি আরব আমিরাতের চার খেলোয়াড়সহ, ১২ বিদেশি ও ২ সহযোগী দেশেরসহ মোট ১৮ জন ক্রিকেটারকে দলে ভেঢ়াতে পারবে।

আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে গড়াবে টুর্নামেন্টটি।

মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসের এখন পর্যন্ত যারা

কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, ডোয়াইন ব্রাভো, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, আন্দ্রে ফ্লেচার, সামিত প্যাটেল, উইল স্মিথ, জর্ডান থম্পসন, নাজিবুল্লাহ জাদরান, জাহির খান, ফজল হক ফারুকি, ব্র্যাডলি হুইল, বাস ডি লিডস।

আরও পড়ুন:
চুক্তি বাতিল না করলে দল থেকে বাদ সাকিব: পাপন
নিয়মিত ৩৫০ রান চান তামিম
তামিমের কণ্ঠে এবাদতের প্রশংসা
৪০০তম ম্যাচ জিতে ক্লিন সুইপ এড়াল বাংলাদেশ
পাওয়ার প্লেতেই ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ

মন্তব্য

p
উপরে