× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

খেলা
England won the series by sweeping New Zealand
google_news print-icon

নিউজিল্যান্ডকে ক্লিনসুইপ করে ইংল্যান্ডের সিরিজ জয়

নিউজিল্যান্ডকে-ক্লিনসুইপ-করে-ইংল্যান্ডের-সিরিজ-জয়-
নিজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জয় উদযাপন করছেন দুই ইংলিশ ব্যাটার জো রুট ও জনি বেয়ারস্টো। ছবি: আইসিসি
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৫ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে তালিকায় ৭ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। অপরদিকে ১৫ টেস্টে ২৮ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড নেমে গেছে ৮ নম্বরে। আর ৯ টেস্টে ১৬ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ।

ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্ব নেন গত মাসে। দায়িত্ব পেয়ে তিনি জানিয়েছিলেন, ইংলিশদের হয়ে নতুন দিনের সূচনা করবেন। দল সাজান নিজ দেশ নিউজিল্যান্ডের বিপক্ষেই। আক্রমণাত্মক ক্রিকেট উপহার দিয়ে কিউইদের তিন ম্যাচেই উড়িয়ে দিল ম্যাককালামের দল।

লিডসে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ৭ উইকেটে জিতেছে ইংল্যান্ড। আগের দুই টেস্টে ৫ উইকেটে জয় পেয়েছিল স্বাগতিকরা। ফলে সিরিজে ৩-০ ব্যবধানে ক্লিনসুইপ করল ইংল্যান্ড।

সিরিজের শেষ ম্যাচে ২৯৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জয়ের মঞ্চ আগের দিনই গড়ে ফেলে ইংলিশরা। সোমবার শেষ দিনে তাদের দরকার ছিল ১১৩ রান। তখনও হাতে ৮ উইকেট।

মাঝে বৃষ্টির কারণে ভেস্তে যায় প্রথম সেশন। পরে খেলা শুরু হলে লক্ষ্যে পৌঁছাতে বেশি সময় নেননি ইংলিশ ব্যাটাররা। ১৫ ওভার ২ বল খেলে ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় স্বাগতিকরা।

পঞ্চম দিনের শুরুতে প্রথম ওভারেই ওলে পোপের উইকেট তুলে নেন টিম সাউদি। ১০৮ বলে ৮২ রান করে আউট হন তিনি।

এ ধাক্কা সামলে এরপর আর পেছনে ফিরতে হয়নি ইংলিশদের। ব্যাটিংয়ে বেয়ারস্টো টেস্ট ক্রিকেটে রীতিমতো ওয়ানডে ও টি-২০ আমেজ দেন। ৭১ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

বেয়ার স্টো ১৬১.৩৬ স্ট্রাইক রেটে ৪৪ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৭১ রানে অপরাজিত থাকেন। আরেক ব্যাটার জো রুট আগের দিনের ৫৫ রান নিয়ে ব্যাটিং শুরু করেন। ১১ চার ও ২ ছক্কায় তার ব্যাট থেকে আসে ১২৫ বলে ৮৬* রানের দারুণ একটি ইনিংস।

পোপ আউটের পর বেয়ারস্টোর ঝড়ো ব্যাটিংয়ে দ্বিতীয় সেশনেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

প্লেয়ার অফ দ্য সিরিজের পুরস্কার পেয়েছেন ডানহাতি ব্যাটার জো রুট। ২টি সেঞ্চুরি ও ১ ফিফটিতে ৯৯.০০ গড়ে ৩৯৬ রান করায় তিনি এ পুরস্কার পান।

১৫ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় ৭ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। অপরদিকে ১৫ টেস্টে ২৮ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড নেমে গেছে ৮ নম্বরে।

এই চক্রে ৯ টেস্টে ১৬ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে এ জয়ের পর ইংল্যান্ডের সামনে ভারত চ্যালেঞ্জ। গত বছর স্থগিত হওয়া টেস্ট সিরিজের শেষ ম্যাচটি খেলতে এজবাস্টনে শুক্রবার মুখোমুখি হবে দল দুটি।

আরও পড়ুন:
শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় নটিংহ্যাম টেস্ট
দ্বিতীয় টেস্টের প্রথম দিনে চালকের আসনে নিউজিল্যান্ড
মিচেল-ব্লান্ডেল জুটিতে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড
ব্যাটিং বিপর্যয়ে নিউজিল্যান্ড
ডোপ টেস্ট জটিলতায় আটকে আছে ড্রাইভিং লাইসেন্স

মন্তব্য

আরও পড়ুন

খেলা
South Africa has finalized 8 venues for the 2027 World Cup

২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত করেছে দক্ষিণ আফ্রিকা

২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত করেছে দক্ষিণ আফ্রিকা ফাইল ছবি
আয়োজক দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলেও আসরের টিকিট পেতে আফ্রিকান কোয়ালিফায়ারে খেলতে হবে নামিবিয়াকে।

দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে আসন্ন ২০২৭ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরুর তিন বছর আগেই নিজেদের ৮ ভেন্যু চূড়ান্ত করেছে দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি এ খবর নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকান নিউজ ২৪ ওয়েবসাইটকে মোসেকি বলেন, ‘বৈজ্ঞানিক কারণ বিবেচনা করে দক্ষিণ আফ্রিকার আট ভেন্যু বাছাই করা হয়েছে। বিমানবন্দর থেকে দূরত্ব ও হোটেল রুমের সহজলভ্যতা বিবেচনায় রাখা হয়েছে।’

দেশটির নিয়মিত টেস্ট ভেন্যু জোহানেসবার্গের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ডারবানের কিংসমিড ও গেবেরার সেন্ট জর্জে’স পার্কে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের অধিকাংশ ম্যাচ।

অন্য ভেন্যুগুলো হচ্ছে, ব্লুমফন্টেইনের মানগাউং ওভাল, পার্লের বোল্যান্ড পার্ক ও ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আসর আয়োজন করতে চলেছে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। এর আগে ২০০৩ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল তারা। তবে এ টুর্নামেন্টের আয়োজনে নামিবিয়া এবারই প্রথম।

আয়োজক দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলেও আসরের টিকিট পেতে আফ্রিকান কোয়ালিফায়ারে খেলতে হবে নামিবিয়াকে।

মন্তব্য

খেলা
Windies make history in cricket by appointing three women directors

তিন নারী পরিচালক নিয়োগ দিয়ে ক্রিকেটে উইন্ডিজের ইতিহাস

তিন নারী পরিচালক নিয়োগ দিয়ে ক্রিকেটে উইন্ডিজের ইতিহাস ছবি: সংগৃহীত
ক্রিকেট বিশ্বে এই প্রথম এমন ঘটনা ঘটল।

তিনজন স্বাধীন নারী পরিচালক নিয়োগ দিয়ে ইতিহাস গড়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লুআই)। ক্রিকেট বিশ্বে এই প্রথম এমন ঘটনা ঘটল।

নিয়োগ পাওয়া তিন নারী পরিচালক হলেন- ডায়ান ক্যাম্পবেল, লুইস ভিক্টর-ফ্রেডেরিক ও ডেবরা করিয়াট-প্যাটন। এক বছরের মেয়াদে আগামী বছরের মার্চ পর্যন্ত কাজ করবেন তারা।

এক বিজ্ঞপ্তিতে সিডব্লুআই জানিয়েছে, ক্যাম্পবেল, ভিক্টর-ফ্রেডেরিক ও করিয়াট-প্যাটনকে পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে বোর্ড। আপাতত তাদের মেয়াদ এক বছর, যা শেষ হবে আগামী বছরের মার্চ।

তিনজনের মধ্যে প্রথমবার পরিচালকের দায়িত্ব পেলেন ক্যাম্পবেল ও ভিক্টর-ফ্রেডেরিক। অন্যদিকে ২০১৯ থেকে ২০২১ মেয়াদে দায়িত্ব পালন করেছেন করিয়াট-প্যাটন।

মন্তব্য

খেলা
Prime Minister gave gifts to women cricketers

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী ছবি: ফোকাস বাংলা
মাঠের খেলায় অস্ট্রেলিয়ার সঙ্গে কোনোভাবেই সুবিধা করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তবে সম্পর্কের দিক থেকে এগিয়ে থাকল।

বাংলাদেশের নারী ক্রিকেট দলকে উপহার প্রদানের মাধ্যমে অনুপ্রাণিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার গণভবনে আমন্ত্রণ করে নিয়ে এসে নারী দলের প্রত্যেককে উপহার তুলে দেন প্রধানমন্ত্রী।

এদিন বাংলাদেশ দলের ক্রিকেটারদের পাশাপাশি অস্ট্রেলিয়া নারী ক্রিকেটারদেরও গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী। তার আমন্ত্রণে দুই দলের নারী ক্রিকেটাররা ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ার পুরো ক্রিকেট দলের সঙ্গে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের ১৫ স্কোয়াডের সদস্যরা গিয়েছিলেন প্রধানমন্ত্রীর আমন্ত্রণে। এর বাইরে ক্রীড়ামন্ত্রী ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ও নারী বিভাগের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল উপস্থিত ছিলেন সেখানে।

সেখানে নারী ক্রিকেটারদের সঙ্গে কথা বলে সবাইকে নিয়ে ছবি তোলেন প্রধানমন্ত্রী। এরপর ক্রিকেটারদের হাতে উপহার তুলে দেন তিনি। সাদা রংয়ের একটি প্যাকেট তুলে দেওয়া হয় মারুফা-নিগারদের হাতে।

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী

বিসিবির পরিচালক এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাদেল জানান, ‘প্রধানমন্ত্রী দুই দলের নারী ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছেন। বাংলাদেশের ক্রিকেটারদের সুযোগ সুবিধার খোঁজ খবরও নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো খেলতে না পারলেও প্রধানমন্ত্রী মেয়েদের অনুপ্রাণিত করেছেন। ক্রিকেটারদের হাতে উপহারও তুলে দিয়েছেন।’

তিনি জানান, ‘সবাইকে ঈদের পর আবার দাওয়াত দিয়েছেন প্রধানমন্ত্রী। সেসময় আমাদের সাবেক অনেক ক্রিকেটারসহ পুরো দলকে যেতে বলেছেন তিনি।’

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজও জিতেছে অজিরা। মঙ্গলবার এক ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে।

গত ১৭ মার্চ ঢাকায় পা রাখে অ্যালিসা হিলির দল। ২১ মার্চ থেকে শুরু হয় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

নারী ক্রিকেটারদের উপহার দিলেন প্রধানমন্ত্রী

আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত এই সিরিজে বাংলাদেশ ধবলধোলাই হয়েছে। এরপর এক ম্যাচ হাতে রেখে টি-টোয়েন্টি সিরিজও ২-০ ব্যবধানে জিতে নিয়েছে অজিরা। বৃহস্পতিবার সিরিজের শেষ ম্যাচটিতে মুখোমুখি হবে দুই দল।

মাঠের খেলায় অস্ট্রেলিয়ার সঙ্গে কোনোভাবেই সুবিধা করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তবে সম্পর্কের দিক থেকে এগিয়ে থাকল। বন্ধুত্বের জায়গা থেকে অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালিসা হিলিকে ঢাকাইয়া জামদানি শাড়ি উপহার দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

মন্তব্য

খেলা
Sri Lanka won the series by defeating the Tigers by 192 runs
চট্টগ্রাম টেস্ট

টাইগারদের ১৯২ রানে হারিয়ে সিরিজ জয় শ্রীলঙ্কার

টাইগারদের ১৯২ রানে হারিয়ে সিরিজ জয় শ্রীলঙ্কার চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে উইকেট উদযাপন লঙ্কানদের। ছবি: গেটি ইমেজেস
বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ইনিংসের মতো হতাশাজনক ব্যাটিং না করলেও বিজয় থেকে অনেক দূরেই থেমে যায় টাইগারদের রানের চাকা। মমিনুল হক ও মেহেদি হাসান মিরাজের জোড়া অর্ধশতকে ৩১৮ রান তুলতে সক্ষম হয় সফরকারী।

সিলেটে প্রথম টেস্টে ৩২৮ রানে হারের পর চট্টগ্রামে দ্বিতীয় টেস্টেও বড় পরাজয় বরণ করতে হয়েছে বাংলাদেশকে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী এ ম্যাচের পঞ্চম দিন বুধবার ১৯২ রানের জয় তুলে নিয়েছে সফরকারীরা।

টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ছয় ব্যাটারের অর্ধশতকে ৫৩১ রান করে শ্রীলঙ্কা। জবাবে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ১৭৮ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা।

প্রথম ইনিংসে সাড়ে তিন শর বেশি লিড নেয়া শ্রীলঙ্কা দ্বিতীয়টিতে সাত উইকেট হারিয়ে ১৫৭ রান করে ইনিংস ঘোষণা করে। তাতে ৫১১ রানের লক্ষ্য পায় বাংলাদেশ।

বিশাল এ লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ইনিংসের মতো হতাশাজনক ব্যাটিং না করলেও বিজয় থেকে অনেক দূরেই থেমে যায় টাইগারদের রানের চাকা। মমিনুল হক ও মেহেদি হাসান মিরাজের জোড়া অর্ধশতকে ৩১৮ রান তুলতে সক্ষম হয় সফরকারী।

এ জয়ের মধ্য দিয়ে ২-০তে সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে প্লেয়ার অফ দ্য ম্যাচ ও প্লেয়ার অফ দ্য সিরিজ হওয়ার গৌরব অর্জন করেন কামিন্দু মেন্ডিস।

আরও পড়ুন:
দ্বিতীয় টেস্টে দলে ফিরলেন সাকিব ও হাসান মাহমুদ
সিলেট টেস্টে শোচনীয় হার বাংলাদেশের
আড়াই শ ছাড়াল শ্রীলঙ্কার লিড
প্রথম ইনিংসে দুই শর আগে গুটিয়ে গেল বাংলাদেশ
২৪৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শুরু বাংলাদেশের

মন্তব্য

খেলা
Sri Lanka gave Bangladesh a target of 511 runs

বাংলাদেশকে ৫১১ রানের টার্গেট দিল শ্রীলঙ্কা

বাংলাদেশকে ৫১১ রানের টার্গেট দিল শ্রীলঙ্কা
প্রথম ইনিংসে পাওয়া ৩৫৩ রানের লিডকে সাথে নিয়ে ৭ উইকেটে ১৫৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য বাংলাদেশকে ৫১১ রানের বিশাল টার্গেট দিয়েছে সফরকারী শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে পাওয়া ৩৫৩ রানের লিডকে সাথে নিয়ে ৭ উইকেটে ১৫৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। খবর বাসসের

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১০২ রান সংগ্রহ ছিল শ্রীলঙ্কার।

মঙ্গলবার চতুর্থ দিন ১ উইকেট হারিয়ে ৫৫ রান যোগ করে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

৩৯ রান নিয়ে খেলতে নেমে সাকিব আল হাসানের বলে বোল্ড হবার আগে ৫টি চারে ৫৬ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৩ রানে শুরু করা প্রবাথ জয়সুরিয়া ২৮ রানে অপরাজিত থাকেন। অন্যপ্রান্তে বিশ্ব ফার্নান্দো অপরাজিত ৮ রান করেন।

বাংলাদেশের হাসান মাহমুদ ৬৫ রানে ৪টি, খালেদ আহমেদ ৩৪ রানে ২টি ও সাকিব ৩৯ রানে ১টি উইকেট নেন।

মন্তব্য

খেলা
Bangladesh crushed by Sri Lankas mountain of runs

শ্রীলঙ্কার রানের পাহাড়ে পিষ্ট বাংলাদেশ

শ্রীলঙ্কার রানের পাহাড়ে পিষ্ট বাংলাদেশ
কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়াই টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ দলীয় রানের বিশ্বরেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। দিন শেষে ১৫ ওভার ব্যাট করে ১ উইকেটে ৫৫ রান করেছে বাংলাদেশ। ৯ উইকেট হাতে নিয়ে ৪৭৬ রানে পিছিয়ে টাইগাররা।

বাংলাদেশি ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়ার সুযোগ কাজে লাগিয়ে ছয় ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ ওভারে সব উইকেট হারিয়ে ৫৩১ রানের পাহাড় গড়েছে সফরকারী শ্রীলঙ্কা।

কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়াই টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ দলীয় রানের বিশ্বরেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। দিন শেষে ১৫ ওভার ব্যাট করে ১ উইকেটে ৫৫ রান করেছে বাংলাদেশ। ৯ উইকেট হাতে নিয়ে ৪৭৬ রানে পিছিয়ে টাইগাররা। খবর বাসসের

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে লংকানদের সংগ্রহ ছিল ৪ উইকেটে ৩১৪ রান। দিনেশ চান্দিমাল ৩৪ ও অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ১৫ রানে অপরাজিত ছিলেন।

রোববার দ্বিতীয় দিনের শুরু থেকে বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেছেন চান্দিমাল ও ধনাঞ্জয়া। এতে দুজনই হাফ-সেঞ্চুরি তুলে নেন। অবশেষে দিনের ১৬তম ওভারে সাকিব আল হাসানের হাত ধরে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। ৫টি চার ও ২টি ছক্কায় ১০৪ বলে ৫৯ রান করা চান্দিমালকে শিকার করেন সাকিব। পঞ্চম উইকেটে চান্দিমাল- ধনাঞ্জয়া ৮৬ রানের জুটি গড়েন।

প্রথম টেস্টের দুই ইনিংসে ডাবল ও সেঞ্চুরির জুটিতে বাংলাদেশকে চরমভাবে ভুগিয়েছিলেন ধনাঞ্জয়া ও কামিন্দু মেন্ডিস। কিন্তু এবার আর পারেননি তারা। জুটিতে ৩৬ রান যোগ হবার পর বিচ্ছিন্ন ধনাঞ্জয়া ও কামিন্দু। ৬টি চার ও ২টি ছক্কায় ৭০ রান করে পেসার খালেদ আহমেদের বলে লেগ বিফোর আউট হন ধনাঞ্জয়া।

ধনাঞ্জয়া ফেরার পর প্রবাথ জয়সুরিয়াকে নিয়ে ৬৫ রানের জুটি গড়েন কামিন্দু। অবশ্য এই জুটি ৮ রানের বেশি যোগ করতে পারতো না, যদি না বাংলাদেশের তিন ফিল্ডার মিলে জয়সুরিয়ার ক্যাচ ফেলতেন। খালেদের করা ইনিংসের ১২১তম ওভারের শেষ বলে প্রথম স্লিপে ক্যাচ দেন জয়াসুরিয়া। সেই সহজ ক্যাচ নিতে পারেননি বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন। তার হাতে বল লেগে দ্বিতীয় স্লিপে দাঁড়ানো শাহাদাত হোসেনের দিকে যায়। তিনি বল হাতে রাখতে পারেননি। এরপর শাহাদাতের হাত ছুঁয়ে বল যায় তৃতীয় স্লিপে দাঁড়ানো জাকির হাসানের কাছে। সামনে ঝাপিয়ে ক্যাচ নিতে পারেননি জাকিরও। ৬ রানে জীবন পান জয়সুরিয়া।

এরপর ব্যক্তিগত ২৪ রানে জয়সুরিয়ার ক্যাচ ফেলেন উইকেটরক্ষক লিটন দাস। দু বার জীবন পেয়ে ৩টি চারে ২৮ রানে সাকিবের বলে আউট হন জয়সুরিয়া।

দলীয় ৪৭৬ রানে জয়সুরিয়া থামার পর শ্রীলঙ্কার রানের চাকা একাই ঘুড়িয়েছেন কামিন্দু। স্পিনার তাইজুলের বলে ব্যক্তিগত ৬০ রানে কামিন্দুর ক্যাচ ফেলেন হাসান। জীবন পেয়ে শ্রীলঙ্কার রান ৫শ পার করেন কামিন্দু। সেই সাথে সেঞ্চুরির সম্ভাবনা জাগান তিনি। কিন্তু শেষ ব্যাটার আসিথা ফার্নান্দো রান আউট হলে ৯২ রানে অপরাজিত থেকে যান কামিন্দু। তার ১৬৭ বলের ইনিংসে ৭টি চার ও ২টি ছক্কা ছিল।

ছয় ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে ৫৩১ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। এই নিয়ে ১১তমবার টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৫শ বা ততোধিক রান করলো লংকানরা। সেই সাথে কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়া সর্বোচ্চ দলীয় রানের বিশ্বরেকর্ড গড়লো শ্রীলঙ্কা। এত দিন এ রেকর্ডের মালিক ছিল ভারত। ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে কানপুরে ছয় ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে ৯ উইকেটে ৫২৪ রানের ইনিংস ঘোষণা করেছিল ভারত।

বাংলাদেশের সাকিব ৩টি, হাসান মাহমুদ ২টি ও খালেদ ও মিরাজ ১টি করে উইকেট নেন।

দিনের শেষ ভাগে ব্যাট হাতে নেমে বাংলাদেশকে ৪৭ রানের সূচনা এনে দেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। ১৩তম ওভারে মাহমুদুলকে বোল্ড করে শ্রীলঙ্কাকে প্রথম সাফল্য এনে দেন পেসার লাহিরু কুমারা। ২টি চারে ২১ রান করেন মাহমুদুল।

এরপর নাইটওয়াচম্যান তাইজুলকে নিয়ে দিনের খেলা শেষ করেন জাকির। ৫টি চারে জাকির ২৮ ও তাইজুল শূন্য হাতে অপরাজিত আছেন।

মন্তব্য

খেলা
Sri Lanka finished the first day on 314 runs
দ্বিতীয় টেস্ট

৩১৪ রানে প্রথম দিন শেষ করল শ্রীলঙ্কা

৩১৪ রানে প্রথম দিন শেষ করল শ্রীলঙ্কা ছবি: ক্রিকইনফো
প্রথম দিন শেষে দিনেশ চান্দিমাল ৫৮ বলে ৩৪ ও ধনঞ্জয় ২৭ বলে ১৫ রানে অপরাজিত রয়েছেন।

সিলেট টেস্টের পর এবার চট্টগ্রামে দ্বিতীয় ও শেষ টেস্টেও বাংলাদেশি বোলারদের ওপর রীতিমতো ছড়ি ঘুরিয়ে প্রথম দিনের ব্যাটিং শেষ করেছে শ্রীলঙ্কা।

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে প্রথম দিন শেষে চার উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে সফরকারীরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার আগে ফিল্ডিং করছে স্বাগতিক বাংলাদেশ। লঙ্কানদের হয়ে ওপেনিংয়ে নামেন দিমুথ করুণারত্নে ও নিশান মাদুশকা।

শ্রীলঙ্কার হয়ে ১৪ ওভারে দলীয় অর্ধশতক রান তোলে এ জুটি। এরপরই বাংলাদেশের বিপক্ষে অর্ধশতক পূর্ণ করেন মাদুশকা। ১০৫ বলে ৫৭ রান করা মাদুশকা রান আউট হন মিরাজের বলে। তার বিদায়ে ৯৬ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা।

এরপর ৫৫.১ ওভারে হাসান মাহমুদের বলে আউট হয়ে ১২৯ বলে ৮৬ রান করে মাঠ ছাড়েন দিমুথ করুণারত্নে। হাসান মাহমুদের বলে তৃতীয় স্লিপে ক্যাচ দিয়ে ২৩ রানে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথুস। পরে সাকিব আল হাসানের বলে ব্যক্তিগত ৯৩ রানে কুশল মেন্ডিস আউট হলে ৮১ ওভারে চার উইকেট হারিয়ে ২৮৯ রান তোলে শ্রীলঙ্কা।

সেখান থেকে বাংলাদেশি বোলারদের সামলেছেন দিনেশ চান্দিমাল ও অধিনায়ক ধনঞ্জয় ডি সিলভা। শেষ পর্যন্ত এ জুটি আর ভাঙতে পারেননি সাকিব-তাইজুলরা। ফলে স্কোরবোর্ডে ৩১৪ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেন এই দুই ব্যাটার। দিনেশ চান্দিমাল ৫৮ বলে ৩৪ ও ধনঞ্জয় ২৭ বলে ১৫ রানে অপরাজিত রয়েছেন।

এদিন হাসান মাহমুদের ঝুলিতে গিয়েছে দুই উইকেট। সাকিব আল হাসান নিয়েছেন একটি ও অন্য উইকেটটি পড়েছে রান আউটের কল্যাণে।

এর আগে সিলেটে শুক্রবার শুরু হওয়া টেস্টে এক দিন বাকি থাকতেই শোচনীয় পরাজয় বরণ করতে হয় বাংলাদেশকে। শ্রীলঙ্কার দেয়া ৫১১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন পার না হতেই ৩২৮ রানে হারে স্বাগতিকরা।

মন্তব্য

p
উপরে