× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Argentina is one step ahead of Argentina in the rankings
hear-news
player
print-icon

ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ

ফিফা-র‍্যাঙ্কিংয়ে-তিনে-মেসিরা-আরও-পেছাল-বাংলাদেশ-
বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ফাইল ছবি
২০০৯ সালে বর্তমান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন দায়িত্ব নেয়ার সময় বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবস্থান ছিল ১৪৯। এরপর থেকে শুধুই অবনতি হয়েছে বাংলাদেশের। মাঝে দিয়ে ২০১৭ সালে ১৯৭ নম্বর অবস্থানে গিয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পতন অব্যহত আছে। বৃহস্পতিবার ফিফা প্রকাশিত সবশেষ র‍্যাঙ্কিংয়ে আবার পিছিয়েছে বাংলাদেশ। চার ধাপ পিছিয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৯২।

২০০৯ সালে বর্তমান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন দায়িত্ব নেয়ার সময় বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ে অবস্থান ছিল ১৪৯। এরপর থেকে শুধুই অবনতি হয়েছে বাংলাদেশের। ২০১৭ সালে ১৯৭ নম্বর অবস্থানে গিয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

সবশেষ র‍্যাঙ্কিংয়ে ১৯২ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

টেবিলের অন্য প্রান্তে রদবদল হয়েছে আর্জেন্টিনার। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে টপকে র‍্যাঙ্কিংয়ে তিনে উঠে এসেছে লিওনেল মেসির দল। নতুন কোচ লিওনেল স্কালোনির অধীনে চার বছরে ৯ ধাপ এগিয়েছে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনার পয়েন্ট ১৭৭০.৬৫। দুইয়ে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৮২১.৯২ আর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৮৩৭.৫৬।

ইতালিকে টপকে র‍্যাঙ্কিংয়ের সাতে উঠে এসেছে স্পেন। আর পর্তুগালকে ৯ নম্বরে ঠেলে দিয়ে আটে উঠে এসেছে নেদারল্যান্ডস। উন্নতি হয়েছে জার্মানিরও। র‍্যাঙ্কিংয়ে বর্তমানে ১৬৫৮.৯৬ পয়েন্ট নিয়ে ১১তে অবস্থান করছে তারা।

আরও পড়ুন:
হার দিয়ে বাছাইপর্ব শুরু বাংলাদেশের
ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করে মাঠ ছাড়ল বাংলাদেশ
বাফুফেকে ৫০ লাখ টাকার বাস দিচ্ছে ইউয়েফা
মালদ্বীপের পথে জাতীয় দলের ফুটবলাররা
পিটারের দ্বিতীয় হ্যাটট্রিকে উড়ন্ত জয় চট্টগ্রাম আবাহনীর

মন্তব্য

আরও পড়ুন

খেলা
The new name to change the attitude of the PSG is Galatiye

পিএসজির চাকচিক্য হ্রাস করতে চান গলতিয়ে

পিএসজির চাকচিক্য হ্রাস করতে চান গলতিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) নতুন কোচ ক্রিস্তোফ গলতিয়ে। ছবি: এএফপি
গলতিয়ের সামনে মূল চ্যালেঞ্জ পিএসজির মানসিকতার পরিবর্তন। ফ্রান্সের সেরা ক্লাব থেকে তারা যে ইউরোপের সুপার ক্লাবে পরিণত হতে পারে, সেটি মূল লক্ষ্য গলতিয়ের।

কাতারের মালিকানাধীন প্রতিষ্ঠান কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট (কিউএসআই) ২০১১ সালে পিএসজিকে কিনে নেয়ার পর সপ্তম কোচ হিসেবে ক্লাবের দায়িত্ব নিচ্ছেন ক্রিস্তোফ গলতিয়ে। ৫৫ বছর বয়সী এ ফ্রেঞ্চম্যান দুই বছরের জন্য চ্যাম্পিয়নদের দায়িত্ব নিচ্ছেন।

ফরাসি ক্লাব ফুটবলে এক দশক ধরে সাফল্য অর্জন করা কোচ হিসেবে খ্যাতি লাভ করা গলতিয়ের সামনে মূল চ্যালেঞ্জ পিএসজির মানসিকতার পরিবর্তন। ফ্রান্সের সেরা ক্লাব থেকে তারা যে ইউরোপের সুপার ক্লাবে পরিণত হতে পারে, সেটি মূল লক্ষ্য গলতিয়ের।

বুধবার গলতিয়ে পিএসজির ওয়েবসাইটকে এক সাক্ষাৎকারে বলেন, ‘বিশ্বমানের খেলোয়াড় পরিপূর্ণ একটি ড্রেসিংরুম পাওয়াটা ভাগ্যের ব্যাপার। তবে আমরা শুধু চটকদার হতে চাই না। আর ব্লিং ব্লিং বা চাকচিক্য আর নয়।’

সাবেক ক্লাব লিলকে যে মৌসুমে চ্যাম্পিয়নশিপ জিতিয়েছিলেন, সে মৌসুমে ৪-৪-২ ফরমেশনে খেলিয়েছেন গলতিয়ে। আর পিএসজি তাদের তিন মারণাস্ত্রকে জায়গা করে দিতে খেলে ৪-৩-৩ ফরম্যাটে। এমবাপে, নেইমার-মেসিকে নিয়ে ভিন্ন কিছু ভাবতে হবে এবার গলতিয়েকে।

তিনি যোগ করেন, ‘খেলোয়াড়দের সঙ্গে আমি মানিয়ে নেব। সবার আগে আমাদের জিততে হবে। যে স্কোয়াড আছে সেটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। সুতরাং আমাদের ভালো ফুটবল খেলতে হবে।’

চ্যাম্পিয়ন্স লিগে গলতিয়ের অভিজ্ঞতা সমৃদ্ধ নন। তবে মেসি-এমবাপেকে কেন্দ্র করে এমন একটি দল তৈরি করতে চান তিনি, যেটি গত ১১ বছরের ব্যর্থতাকে পেছনে ফেলতে পারে।

গলতিয়ে বলেন, ‘এই মুহূর্তে এমবাপে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। যেটা দরকার তা হলো সেরা খেলোয়াড়দের একই ছন্দে বাঁধা। সেটি সম্ভব হলে পিএসজি একটি দুর্দান্ত দল হবে।

আরও পড়ুন:
পচেত্তিনো বরখাস্ত, মেসি-এমবাপেদের নতুন কোচ গলতিয়ে
‘মেসি আতঙ্কেই’ ইউনাইটেড ছাড়তে চান রোনালডো
মেসির চেয়েও দামি লাউতারো

মন্তব্য

খেলা
This time Ronaldos list of buyers is Chelsea

এবার রোনালডোর ক্রেতার তালিকায় চেলসি

এবার রোনালডোর ক্রেতার তালিকায় চেলসি ফাইল ছবি
৫ বারের ব্যালন ডর জয়ী রোনালডোকে দলে টানতে রোনালদোর এজেন্ট হোর্হে মেন্ডেসের সঙ্গে গত মাসে চেলসির মালিক টড বোহেলির সঙ্গে আলোচনা হয়েছিল বলেও জানা যায়। তাকে দলে ভেড়াতে ১৪ মিলিয়ন পাউন্ড খরচ করতে প্রস্তুত চেলসি। 

রোমেলু লুকাকু, আন্ড্রেস ক্রিস্টেনসেনের ও আন্টোনিও রুডিগার ক্লাব থেকে চলে যাওয়ার পর স্কোয়াডকে শক্তিশালী করতে চায় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। ক্লাবটির ম্যানেজার টমাস টুখেল ৫ বারের ব্যালন ডর জয়ী ক্রিস্টিয়ানো রোনালডোকে দলে ভেরাতে প্রস্তুত। এ ছাড়া তিনি নজরে রেখেছেন ইংলিশ ফরোয়ার্ড রাহিম স্টার্লিংকেও।

রোনালডো গত মৌসুমে দ্বিতীয় দফায় ম্যানচেস্টার ইউনাইটেড যোগ দিয়ে নিজেকে উজাড় করে দিলেও শিরোপার দেখা পায়নি তার ক্লাব। দলের হয়ে সর্বোচ্চ ২৪ গোল করলেও সহযোগিতা পাননি সতীর্থদের কাছ থেকে।

চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ায় হতাশ ৩৭ বছর বয়সী তারকা এ খেলোয়াড়। পর্তুগিজ এ তারকা জানুয়ারিতে জানিয়েছিলেন, চ্যাম্পিয়ন্স লিগের আশা পূরণ না হলে ছাড়তে চান ক্লাব। লিগে টিকে থাকতে সতীর্থদের কাছে ভালো কিছুর প্রত্যাশা করলেও শেষ পর্যন্ত স্বপ্ন পূরণ হয়নি রোনালডোর।

৫ বারের ব্যালন ডর জয়ী রোনালডোকে দলে টানতে রোনালদোর এজেন্ট হোর্হে মেন্ডেসের সঙ্গে গত মাসে মালিক টড বোয়লির সঙ্গে আলোচনা হয়েছিল বলেও জানিয়েছে ব্রিটিশ প্রেস। তাকে দলে ভেড়াতে ১ কোটি ৭০ লাখ ডলার খরচ করতে প্রস্তুত চেলসি।

অন্যদিকে আর্লিং হালান্ড ও হুলিয়ান আলভারেসের আগমনে ম্যানচেস্টার সিটি থেকে রাহিম স্টার্লিংকের বিদায় অনেকটা নিশ্চিত। ১ বছরের চুক্তি বাকি থাকলেও ম্যানসিটি ছেড়ে চেলসিতে নাম লেখাতে চান ২৭ বছর বয়সী এই ইংলিশ ফরোয়ার্ড। লন্ডনের ক্লাবের সঙ্গে মৌখিকভাবে একমত হওয়া স্টার্লিং স্থায়ীভাবে চেলসিতে যোগ দিতে প্রস্তুত।

ব্রিটিশ গণমাধ্যম জানাচ্ছে, ৫ কোটি ৪০ লাখ ডলারে স্ট্যামফোর্ড ব্রিজে চুক্তি করতে চলেছেন তিনি। ৪ বছরের জন্য চুক্তি হচ্ছে স্টার্লিং-চেলসির।

আরও পড়ুন:
চিরশত্রুর সঙ্গে হাত মেলাতে পারেন রোনালডো
ম্যানইউতে থাকছেন না রোনালডো
রোনালডোকে নিতে চায় না কেউই

মন্তব্য

খেলা
Nilphamari won the National School Football Championship title

স্কুল ফুটবলে চ্যাম্পিয়ন নীলফামারীর ছমির উদ্দিন স্কুল

স্কুল ফুটবলে চ্যাম্পিয়ন নীলফামারীর ছমির উদ্দিন স্কুল জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী দল নীলফামারীর ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ। ছবি: বাফুফে
ম্যাচ শুরুর ১০ মিনিটের মাথায় নাইম ইসলামের একমাত্র গোলে শিরোপার দেখা পেয়ে যায় নীলফামারীর স্কুলটি। এরপর দুই দলের মধ্যে দারুণ লড়াই হলেও গোলের দেখা পায়নি কোনো দল। ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের জিলকত হোসাইন।

জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে নীলফামারীর ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ। ফাইনাল ম্যাচে যশোরের বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে নীলফামারীর স্কুলটি।

পল্টনের আউটার স্টেডিয়ামে বুধবার বিকেল সাড়ে ৩টায় ফাইনালের মধ্য দিয়ে শেষ হয় এবারের জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপ। ৫২টি স্কুলের অংশগ্রহণে টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচে নাইম ইসলামের এক মাত্র গোলে চ্যাম্পিয়ন হয়েছে ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ।

ম্যাচ শুরুর ১০ মিনিটের মাথায় নাইম ইসলামের একমাত্র গোলে শিরোপার দেখা পেয়ে যায় নীলফামারীর স্কুলটি। এরপর দুই দলের মধ্যে দারুণ লড়াই হলেও গোলের দেখা পায়নি কেউ। ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের জিলকত হোসাইন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন আয়োজিত এ টুর্নামেন্টে বিভিন্ন ক্যাটাগরিতে দেয়া হয়েছে পুরস্কার। টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন সৌরভ সরকার। তিনি নোয়াখালীর অরুন চন্দ্র হাই স্কুলের শিক্ষার্থী।

টুর্নামেন্টে ৭ গোল করেন শিরোপাজয়ী দলের নাইম ইসলাম। সেরা স্কোরারের পুরস্কারটি জিতে নেন নীলফামারীর ছেলে নাইম।

টুর্নামেন্ট সেরা হয়েছে বেনাপুলের সাইদুর রহমান রাতুল। আর হবিগঞ্জের আলি ইদ্রিস হাই স্কুল লাভ করেছে ফেয়ার প্লের মর্যাদা।

আরও পড়ুন:
ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল
ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে মেসিরা, আরও পেছাল বাংলাদেশ
মালয়েশিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করল সাবিনা-আঁখিরা
অতিরিক্ত সময়ের গোলে জয় পেল সাইফ
বন্যার্তদের জন্য ট্রফি নিলামে তুলছেন কিশোরী ফুটবলার

মন্তব্য

খেলা
Juventus got Pogba and Di Maria

পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস

পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস আনহেল দি মারিয়া ও পল পগবা। ছবি: সংগৃহীত
পিএসজি ও ইউনাইটেডের সঙ্গে ডি মারিয়া ও পগবার চুক্তি শেষ হয়ে যাওয়ায় তারা পরিণত হন ফ্রি এজেন্টে। দলবদলের মৌসুমে দুজনকে লুফে নেয় ইতালির ক্লাব ইউভেন্তাস।

প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সঙ্গে গত মাসে চুক্তি শেষ হয় আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল দি মারিয়ার। নতুন মৌসুমে পিএসজি ছেড়ে তার ইউভেন্তাসে যাওয়ার খবর আগে ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যমে।

দি মারিয়ার সঙ্গে ফরাসি মিডফিল্ডার পল পগবাকেও সই করিয়েছে ইউভেন্তাস। ৬ বছর ম্যানচেস্টার ইউনাইটেডে কাটিয়ে আবারও পগবা যোগ দিচ্ছেন তুরিনের ক্লাবটিকে।

পিএসজি ও ইউনাইটেডের সঙ্গে ডি মারিয়া ও পগবার চুক্তি শেষ হয়ে যাওয়ায় তারা পরিণত হন ফ্রি এজেন্টে। দলবদলের মৌসুমে দুজনকে লুফে নেয় ইতালির ক্লাব ইউভেন্তাস।

দি মারিয়ার সঙ্গে এক বছর ও পগবার সঙ্গে ৪ বছরের চুক্তি করেছে ইউভেন্তাস। চলতি সপ্তাহে দুজনকে আনুষ্ঠানিকভাবে দর্শকদের সামনে উপস্থাপন করবে ইতালিয়ান জায়ান্টরা।

আর্জেন্টাইন তারকা দি মারিয়া গত সাত বছর কাটিয়েছেন পিএসজিতে। ২১ মে পিএসজির হয়ে মেতসের বিপক্ষে শেষবারের মতো মাঠে নামেন ৩৪ বছর বয়সী এ উইঙ্গার।

দি মারিয়া পিএসজির জয়ে ৫টি লিগ ও ৫টি ফ্রেঞ্চ কাপের শিরোপা জেতেন। পাশাপাশি ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

অন্যদিকে ম্যানইউতে সময়টা ভালো যাচ্ছিল না পল পগবার। একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে কোচদের ভরসা অর্জন করতে পারেননি ফরাসি এ মিডফিল্ডার। ফলে মৌসুমের মাঝপথে মোটামুটি নিশ্চিত হয়ে যায় তার দল ছাড়ার বিষয়টি।

আরও পড়ুন:
পগবা, দি মারিয়াকে পেল ইউভেন্তাস
৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা
১১ বছর পর শিরোপা জয়ের আনন্দে মাতোয়ারা মিলান

মন্তব্য

খেলা
Christian left Chelsea for Bar্সa

একই দিনে বার্সেলোনায় কেসিয়ে ও ক্রিস্টেনসেন

একই দিনে বার্সেলোনায় কেসিয়ে ও ক্রিস্টেনসেন আন্ড্রেয়াস ক্রিস্টেনসেন ও ফ্র্যাংক কেসিয়ে। ছবি কোলাজ: নিউজবাংলা
এসি মিলানের কেসিয়ে ও চেলসির ক্রিস্টেনসেনের তাদের আগের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল। যে কারণে ফ্রি ট্রান্সফারে তাদেরকে পেয়েছে বার্সেলোনা।

নতুন মৌসুমকে সামনে রেখে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা নতুনভাবে দল সাজাতে ব্যস্ত সময় পার করছে। দলের রক্ষণভাগ ভাগের দুর্বলতা কাটাতে তারা দলে ভিড়িয়েছে চেলসির অভিজ্ঞ ডিফেন্ডার আন্ড্রেয়াস ক্রিস্টেনসেনকে। একই দিনে এসি মিলানের মিডফিল্ডার ফ্র্যাংক কেসিয়েও যোগ দিয়েছেন বার্সেলোনায়।

বার্সেলোনার অফিসিয়াল ওবেসাইটে এক বিবৃতে সোমবার জানায়, এসি মিলানের কেসিয়ে ও চেলসির ক্রিস্টেনসেনের তাদের আগের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছিল। যে কারণে ফ্রি ট্রান্সফারে তাদেরকে পেয়েছে বার্সেলোনা।

বুধবার আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে এ দুইজনকে উন্মোচন করা হবে।

চার বছরের চুক্তি করা হচ্ছে ২৬ বছর বয়সী ক্রিস্টেনসেনের সঙ্গে। তার বাই আউট ক্লজ ধরা হবে ৫০ কোটি ইউরো। ডেনিশ এ ডিফেন্ডার চেলসি ইয়ুথ ক্লাব হয়ে সিনিয়র দলে সুযোগ পান। মাঝে খেলেছেন বুন্ডেসলিগার ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডবাখেও। ২০১৪ সালে অভিষেকের পর ক্লাবটির হয়ে তিনি খেলেছেন ১৬১ ম্যাচ।

ক্রিস্টেনসেন আসার দিন বার্সেলোনা ধারে ছেড়ে দিচ্ছেন ফরাসি ডিফেন্ডার ক্লেম লংলেকে। মৌসুমের চুক্তিতে টটেনহ্যাম হটস্পারে যাচ্ছেন লংলে।

আরও পড়ুন:
ধসে পড়তে শুরু করেছে চাভির বার্সা স্বপ্ন
৭ মাস পরই ক্লাব ছাড়তে হচ্ছে আলভেসকে
ইউভেন্তাসে যাচ্ছেন ডি মারিয়া, বার্সেলোনা পাচ্ছে রাফিনিয়াকে

মন্তব্য

খেলা
Pachettino sacks Messi Mbabanes new coach

পচেত্তিনো বরখাস্ত, মেসি-এমবাপেদের নতুন কোচ গলতিয়ে

পচেত্তিনো বরখাস্ত, মেসি-এমবাপেদের নতুন কোচ গলতিয়ে নতুন কোচ ক্রিস্তোফ গলতিয়েকে ক্লাবের জার্সি উপহার দিচ্ছেন পিএসজির প্রধান নির্বাহী নাসের আল খেলাইফি। ছবি: টুইটার
দায়িত্ব নেয়ার ১৮ মাস পরই বরখাস্ত হতে হলো পচেত্তিনোকে। নতুন কোচ হিসেবে ক্লাবের দায়িত্ব নিয়েছেন ক্রিস্তোফ গলতিয়ে।

যেমনটা কথা দিয়েছিলেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) প্রধান নির্বাহী নাসির এল খেলাইফি তেমনটাই হচ্ছে। মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দীর্ঘদিনের পরিচালক লিওনার্দোকে সরিয়ে নতুন স্পোর্টিং ডিরেক্টর লুইস কাম্পোসকে আনা হয় ক্লাবের দায়িত্বে।

কিলিয়ান এমবাপেকে আটকানো হয়। রিয়াল মাদ্রিদে তাকে যেতে না দিয়ে, নতুন বাম্পার চুক্তিতে আরও ৩ বছরের জন্য প্যারিসে রাখা হলো ফরাসি সেনসেশনকে।

সে ধারাবাহিকতায় এবারে ক্লাব ছাড়লেন হেড কোচ মরিসিও পচেত্তিনো। দায়িত্ব নেয়ার ১৮ মাস পরই বরখাস্ত হতে হলো আর্জেন্টাইন এ ম্যানেজারকে। মঙ্গলবার বিকেলে এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে পিএসজি।

বার্তায় বলা হয়, ‘পিএসজি নিশ্চিত করছে যে মরিসিও পচেত্তিনো ক্লাবের হয়ে তার দায়িত্ব সমাপ্ত করেছেন। পচেত্তিনো ও তার স্টাফকে তাদের পরিশ্রম ও অবদানের জন্য ধন্যবাদ জানাতে চায় ক্লাব ও ভবিষ্যতের জন্য তাদের প্রতি রইল শুভকামনা।।’

নতুন কোচ হিসেবে ক্লাবের দায়িত্ব নিয়েছেন ক্রিস্তোফ গলতিয়ে। একই দিন বিকেলে নতুন কোচের সঙ্গে আনুষ্ঠানিকতা শেষ করে পিএসজি।

ফরাসি ক্লাব লিলের সাবেক এ ম্যানেজার ২০২০-২১ মৌসুমে লিলকে ফরাসি লিগ শিরোপা এনে দেন। গত মৌসুম কাটিয়েছেন লিগের আরেক ক্লাব নিসে।

এবারে লিওনেল মেসি, নেইমার, এমবাপেদের দায়িত্ব পেতে যাচ্ছেন নিজের টেকনিক্যাল ফুটবলের জন্য খ্যাতি পাওয়া ৫৫ বছর বয়সী এ কোচ। বেশ কঠোর হিসেবেও পরিচিত ফরাসি ফুটবলের অভিজ্ঞ গলতিয়ে।

গত মৌসুমে লিগ শিরোপা জিতলেও চ্যাম্পিয়নস লিগের শেষ ৮ থেকে ছিটকে পড়ায় সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। খেলাইফি এরপর ঘোষণা দেন আমূল পরিবর্তনের। যার ধারাবাহিকতায় আনা হয় নতুন পরিচালক ও নতুন কোচ।

জিনেদিন জিদানকে হেড কোচের দায়িত্ব চেয়েছিল পিএসজি। জিদান রাজি না হওয়ায় গলতিয়েকে চুক্তিবদ্ধ করেছে ফরাসি চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন:
‘মেসি আতঙ্কেই’ ইউনাইটেড ছাড়তে চান রোনালডো
মেসির চেয়েও দামি লাউতারো
মেসিকেও দলে রাখতে চায় না পিএসজি
নেইমারের অপেক্ষায় নিউকাসলের ১০ নম্বর জার্সি

মন্তব্য

খেলা
Ronaldo is going to the club of eternal enemies

চিরশত্রুর সঙ্গে হাত মেলাতে পারেন রোনালডো

চিরশত্রুর সঙ্গে হাত মেলাতে পারেন রোনালডো ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালডো। ফাইল ছবি
চলতি মৌসুমে রোনালডোর ক্লাব ছাড়া নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। এবার গুঞ্জন উঠেছে ৫ বারের ব্যলন ডরজয়ী তারকা যোগ দিতে যাচ্ছেন বার্সেলোনায়।

ক্রিস্টিয়ানো রোনালডো গত মৌসুমে ইউভেন্তাস ছেড়ে দ্বিতীয় দফায় ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন। ম্যানইউর হয়ে নিজেকে উজাড় করে দিলেও শিরোপাশূন্য অবস্থায় মৌসুম শেষ করে ক্লাবটি। দলের হয়ে সর্বোচ্চ ২৪ গোল করলেও সহযোগিতা পাননি সতীর্থদের কাছ থেকে।

ম্যানচেস্টার ইউনাইটেডে প্রিমিয়ার লিগে ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করায় নতুন মৌসুমে খেলতে হবে ইউয়েফা ইউরোপা লিগ।

চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যাওয়ায় হতাশ ৩৭ বছর বয়সী তারকা এ খেলোয়াড়। তার কাছ থেকে সমর্থকদের চাওয়া একটু বেশি থাকে বলে সামনের মৌসুমে খেলতে চান ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে।

চলতি মৌসুমে রোনালডোর ক্লাব ছাড়া নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। এবার গুঞ্জন উঠেছে ৫ বারের ব্যলন ডরজয়ী তারকা যোগ দিতে যাচ্ছেন বার্সেলোনায়।

খেলাধুলাবিষয়ক সাইট গোলডটকম মঙ্গলবার জানায়, রোনালডোকে দলে ভেড়াতে বার্সেলোনা সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা করেছে। তার এজেন্ট হোর্হে মেন্দেস বার্সেলোনার সঙ্গে সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন বলেও জানায় সাইটটি।

রোনালডো ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চাচ্ছেন তা আর এখন গোপন খবর নয়।

বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের হয়ে ৯ মৌসুম খেলেই বিশ্বসেরা তারকায় পরিণত হন রোনালডো। বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসির সঙ্গে তার দ্বৈরথের শুরুও সেখান থেকে।

রিয়াল সমর্থকদের মনে আঘাত দিয়ে বার্সেলোনার জার্সি গায়ে দেবেন কি না রোনালডো সেটা জানা যাবে চলতি সপ্তাহের শেষে।

আরও পড়ুন:
এরিকসেন ম্যানইউতে, ইয়োভিচ ফিওরেন্তিনায়
ম্যানইউতে থাকছেন না রোনালডো
রোনালডোকে নিতে চায় না কেউই

মন্তব্য

p
উপরে