× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

খেলা
Liverpools No 1 fan means Bayern
hear-news
player
print-icon

লিভারপুলের ১ নম্বর ভক্ত ‘বায়ার্নের’ মানে

লিভারপুলের-১-নম্বর-ভক্ত-বায়ার্নের-মানে
বায়ার্নের সিইও অলিভার কান ও স্পোর্টিং ডিরেক্টর হাসান সালিহামিদিচের সঙ্গে সাদিও মানে। ছবি: টুইটার
লিভারপুল থেকে ৩০ বছর বয়সী এ তারকাকে দলে টানতে ৩ কোটি ২০ লাখ ইউরো খরচ করতে হয়েছে জার্মান বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের। বোনাসসহ আরও ৯০ লাখ ইউরো খরচ করতে হবে তাদের।

সেনেগালিজ ফরোয়ার্ড সাদিও মানের সঙ্গে ৩ বছরের প্রাথমিক চুক্তি করেছে বায়ার্ন মিউনিখ। বুধবার বিকেলে নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে মানের চুক্তির বিস্তারিত জানায় বায়ার্ন।

লিভারপুল থেকে ৩০ বছর বয়সী এ তারকাকে দলে টানতে ৩ কোটি ২০ লাখ ইউরো খরচ করতে হয়েছে জার্মান বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের। বোনাসসহ আরও ৯০ লাখ ইউরো খরচ করতে হবে তাদের।

লিভারপুলের হয়ে ১২০ গোল করা মানেকে ২০২৫ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ করেছে বায়ার্ন। এর ফলে, ১১ বছর পর জার্মান ফুটবলে ফিরলেন তিনি। এর আগে মেতসের হয়ে ২০১১ সালে দ্বিতীয় বিভাগে খেলেছেন মানে।

লিভারপুল ছাড়ার সিদ্ধান্ত নেয়ার পর বায়ার্ন মিউনিখকেই তার কাছে উপযুক্ত মনে হয়েছে বলে জানিয়েছেন মানে।

বায়ার্নের সঙ্গে চুক্তি করার পর সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি শুধু বায়ার্নেই যোগ দিতে চেয়েছি। এটাই আমার জন্য এখন সবচেয়ে উপযুক্ত ক্লাব।’

লিভারপুলে ৬ বছর কাটিয়েছেন মানে। রেডদের বিখ্যাত জার্সিতে জিতেছে প্রিমিয়ার লিগ ও ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ। পেয়েছেন বিশ্বের অন্যতম সেরা অ্যাটাকারের তকমা। যে কারণে লিভারপুল তার মনে বিশেষ জায়গা করে নিয়েছে বলে জানান মানে।

তিনি বলেন, ‘মিউনিখের হয়ে প্রতি ম্যাচ খেলার পর ড্রেসিং রুমে ফিরে আমি লিভারপুলের খেলা দেখব। আমি চিরদিনই লিভারপুলের ১ নম্বর ভক্ত রয়ে যাব। তাদেরকে আমি শুভেচ্ছা জানাতে চাই।’

আরও পড়ুন:
লিভারপুল ছেড়ে বায়ার্নে সাদিও মানে
জয় দিয়ে নেশনস কাপ বাছাইপর্ব শুরু সেনেগাল, আলজেরিয়ার
মানে-সালাহর পরবর্তী মিশন আফকন বাছাইপর্ব

মন্তব্য

আরও পড়ুন

খেলা
Who is leading 32 teams in the World Cup

বিশ্বকাপের ৩২ দলের নেতৃত্বে থাকছেন যারা

বিশ্বকাপের ৩২ দলের নেতৃত্বে থাকছেন যারা ফাইল ছবি
দলগুলো সেরে নিচ্ছে শেষ সময়ের প্রস্তুতি। দল গঠন থেকে শুরু করে বণ্টন করে দেয়া হয়েছে অধিনায়কের দায়িত্বও।

শুরু হয়ে গেছে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। ইতোমধ্যেই নির্ধারিত হয়ে গিয়েছে বিশ্বকাপের মূল পর্বে অংশ নেয়া ৩২ দল। চূড়ান্ত হয়েছে সূচিও। আয়োজক দেশ কাতারের প্রস্তুতিও প্রায় শেষদিকে।

স্টেডিয়াম থেকে শুরু করে আয়োজনের সব প্রস্তুতি এখন শেষের দিকে। দলগুলোও সেরে নিচ্ছে শেষ সময়ের প্রস্তুতি। দল গঠন থেকে শুরু করে বণ্টন করে দেয়া হয়েছে অধিনায়কের দায়িত্বও।

গ্রুপ এ-

কাতার: হাসান আল হাইদোস

নেদারল্যান্ডস: ভার্জিল ফন ডাইক

সেনেগাল: কালিদু কোলিবালি

ইকুয়েডর: এনার ভালেন্সিয়া

গ্রুপ বি-

ইংল্যান্ড: হ্যারি কেইন

যুক্তরাষ্ট্র: ক্রিশ্চিয়ান পুলিসিক

ইরান: এহসান হাজসাফি

ওয়েলস: গ্যারেথ বেল

গ্রুপ সি-

আর্জেন্টিনা: লিওনেল মেসি

মেক্সিকো: আন্দ্রেস কার্দাদো

পোল্যান্ড: রবার্ট লেওয়ানভোভস্কি

সৌদি আরব: সালমান আল ফারাজ

গ্রুপ ডি-

ফ্রান্স: উগো লরিস

ডেনমার্ক: সিমন কায়ের

তিউনিসিয়া: ইউসেফ এমসাকনি

অস্ট্রেলিয়া: ম্যাথু রায়ান

গ্রুপ ই

স্পেন: সার্জিও বুস্কেটস

জার্মানি: মানুয়েল নয়্যার

জাপান: মায়া ইয়োশিদা

কোস্টারিকা: ব্রায়ান রুইস

গ্রুপ এফ-

বেলজিয়াম: ইডেন অ্যাজার

ক্রোয়েশিয়া: লুকা মডরিচ

মরক্কো: রোমাইন সাইস

কানাডা: অ্যাটিবা হাচিনসন

গ্রুপ জি-

ব্রাজিল: থিয়াগো সিলভা

সুইজারল্যান্ড: গ্রানিট জাকা

সার্বিয়া: দুসান তাদিচ

ক্যামেরুন: ভিনসেন্ট আবুবাকার

গ্রুপ এইচ-

পর্তুগাল: ক্রিস্টিয়ানো রোনালডো

উরুগুয়ে: দিয়েগো গদিন

দক্ষিণ কোরিয়া: সন হিউং মিন

ঘানা: আন্দ্রে আইয়ু

আরও পড়ুন:
ঢাকায় ফিফা বিশ্বকাপ ট্রফি
ফুটবল বিশ্বকাপের আসল ট্রফি আসছে ঢাকায়
দেশবাসীকে বিশ্বকাপ স্বপ্ন উৎসর্গ করল ইউক্রেন
‘গলি গ্রাফিতি’: রং-তুলিতে ফুটবল
বিশ্বকাপে কাতার এয়ারলাইনসে অতিরিক্ত চাপের আশঙ্কা

মন্তব্য

খেলা
Bangladesh ended the series with a draw

ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল

ড্র করেই চ্যাম্পিয়ন নারী ফুটবল দল ২ ম্যাচের সিরিজ ১-০ তে জিতে নিয়েছে বাংলাদেশ। ছবি: নিউজবাংলা
মালয়েশিয়ার বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রথমটিতে বাংলাদেশের মেয়েরা দাপুটে জয় পেলেও দ্বিতীয়টিতে গোলশূন্য ড্র করেছে। লাল-সবুজের প্রতিনিধিরা এদিন কঠোর চেষ্টা চালিয়েও বল পাঠাতে পারেনি প্রতিপক্ষের জালে।

মালয়েশিয়ার বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রথমটিতে বাংলাদেশের মেয়েরা দাপুটে জয় পেলেও দ্বিতীয়টিতে গোলশূন্য ড্র করেছে। লাল-সবুজের প্রতিনিধিরা দুই ম্যাচের টুর্নামেন্টে একটি জয় ও একটি ড্র নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়ে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

আগের ম্যাচের একাদশের ওপরই ভরসা রাখেন কোচ গোলাম রব্বানী ছোটন। তবে চার পরিবর্তন নিয়ে মাঠে নামে মালয়েশিয়া। প্রথম ম্যাচে র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার বিপক্ষে ৬-০ গোলে জিতলেও দ্বিতীয় ম্যাচ অমীমাংসিত রেখেই শেষ করতে হয়েছে।

প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও জয় তুলতে পারেনি মালয়েশিয়ার মেয়েরা। রক্ষণভাগে দারুণ মনোযোগ রাখায় বাংলাদেশের প্রতিটি আক্রমণ দারুণভাবে প্রতিরোধ করেছে সফরকারীরা।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশ গোলের খোঁজে মরিয়া হয়ে প্রতিপক্ষের রক্ষণে হানা দিলেও কোনোরকম ভুল করেনি জ্যাকব জোসেফের শিষ্যরা।

অষ্টম মিনিটে আঁখি খাতুনের গতির শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মালয়েশিয়ান গোলকিপার নুরুল আজুরিন। ১১তম মিনিটে ম্যাচের সবচেয়ে বড় সুযোগ নষ্ট করে বাংলাদেশ। মনিকার তুলে দেয়া বল গোলমুখ থেকে পোস্টের ওপর দিয়ে মারেন ডিফেন্ডার মাসুরা পারভিন।

১৭তম মিনিটে বাংলাদেশের করা আরও একটি শট রুখে দেন গোলকিপার আজুরিন। ৪০তম মিনিটে বাংলাদেশের অধিনায়কের দারুণ শট রুখে দেন মালয়েশিয়ান গোলকিপার।

দ্বিতীয়ার্ধে মালয়েশিয়ার বেশ কয়েকজন খেলোয়াড়কে দেখা যায় আহত হয়ে মাঠে বারবার শুয়ে পড়তে। তবে আক্রমণে কমতি ছিল না ছোটনের শিষ্যদের। শেষের ৮৫তম মিনিটে কৃষ্ণার শটটি কাজে লাগাতে পারেনি বাংলাদেশের মেয়েরা। সবশেষ ড্র নিয়ে মাঠ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধিরা।

দুই ম্যাচের সিরিজে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছেন আঁখি বেগম। তিনি প্রথম ম্যাচে দুই গোল করেছেন। অপরদিকে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছেন মারিয়া মান্ডা।

আরও পড়ুন:
শিরোপা ধরে রাখার লড়াইয়ে ভারত যাচ্ছে মেয়েরা
পাঠ্যবইয়ে নিজেদের দেখে কলসিন্দুরকন্যাদের উচ্ছ্বাস
সাফজয়ী ফুটবলার রিতুর আক্ষেপ
ইউরোপে ডানা মেলতে চান সাফের সেরা রিপা
রিতু, আনাইয়ের পর প্রস্তুত আছেন আরও ৩০ ফুটবলার

মন্তব্য

খেলা
Bell is moving to America

বেলের ঠিকানা এবার আমেরিকা

বেলের ঠিকানা এবার আমেরিকা রিয়াল মাদ্রিদের জার্সিতে গ্যারেথ বেল। ছবি: সংগৃহীত
চলতি জুনেই রিয়াল মাদ্রিদের সঙ্গে সম্পর্ক ছিন্ন হতে যাচ্ছে বেলের। এরপর ফ্রি এজেন্ট হিসেবে তাকে দলে ভেড়াতে ইতোমধ্যেই চুক্তি সম্পাদন করেছে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস ফুটবল ক্লাব।

৯ বছর পর রিয়াল মাদ্রিদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন গ্যারেথ বেল প্রায় তিন সপ্তাহ আগেই। স্বপ্নের ক্লাব ছাড়ার পর ফ্রি এজেন্ট হিসেবে এবার তিনি পাড়ি জমাতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে। আমেরিকান লস এঞ্জেলেস ফুটবল ক্লাব হতে যাচ্ছে তার নতুন ঠিকানা।

ক্রীড়াভিত্তিক সংবাদসংস্থা স্পোর্টস বাইবেল এ তথ্য নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যমটির দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, চলতি জুনেই রিয়াল মাদ্রিদের সঙ্গে সম্পর্ক ছিন্ন হতে যাচ্ছে বেলের। এরপর ফ্রি এজেন্ট হিসেবে তাকে দলে ভেড়াতে ইতোমধ্যেই চুক্তি সম্পাদন করেছে যুক্তরাষ্ট্রের ক্লাবটি।

২০১৩ সাল থেকে রিয়াল মাদ্রিদের সঙ্গে আছেন গ্যারেথ বেল। সে সময়কার রেকর্ড ৯ কোটি ৪০ লাখ ইউরোতে টটেনহ্যাম হটস্পার থেকে রিয়ালে যোগ দিয়েছিলেন ওয়েলসের এই তারকা অধিনায়ক। চলতি মৌসুম শেষে লস ব্লাঙ্কোস শিবির থেকে ৯ বছরের পথ চলার ইতি টানছেন এই ফুটবলার।

মূলত রিয়াল ও বেল দুই পক্ষেরই চুক্তি নবায়নে অনীহা থাকার কারণে রিয়ালে থাকা হচ্ছে না ওয়েলসের এই দলপতির।

২০২১-২০২২ মৌসুমের পঞ্চম লিগ শিরোপা জিতে বিদায় নিচ্ছেন এই তারকা। চলতি মৌসুমে রিয়ালের জার্সিতে খেলেছেন পাঁচটি ম্যাচ। সব মিলিয়ে জিতেছেন ১৬ শিরোপা। যার মধ্যে ৫টিই চ্যাম্পিয়ন্স লিগ। এ ছাড়া রিয়ালের জার্সিতে ২৫৮ ম্যাচে ১০৬ গোল করেছেন এই ওয়েলস তারকা।

আরও পড়ুন:
৯ বছর পর রিয়াল মাদ্রিদ ছাড়ছেন গ্যারেথ বেল
আবারও টটেনহ্যামে বেল

মন্তব্য

খেলা
Messis PSG has surpassed Ronaldo in selling jerseys

জার্সি বিক্রিতে রোনালডোকে ছাড়ালেন মেসি

জার্সি বিক্রিতে রোনালডোকে ছাড়ালেন মেসি গত মৌসুমে ১কোটির বেশি মেসির জার্সি বিক্রি করেছে পিএসজি। ছবি: সংগৃহীত
ইউনাইটেডে এ পর্যন্ত রোনালডোর রেপ্লিকা জার্সি বিক্রি হয়েছে মোট ২০ কোটি ৭০ লাখ ইউরোর। আর মেসির জার্সি বাজারে আসার এক ঘণ্টার মধ্যে বিক্রি ছাড়িয়েছে ১৩ কোটি ইউরো। এখনও পর্যন্ত ১ কোটিরও বেশি মেসির জার্সি বিক্রি করেছে পিএসজি। 

বার্সেলোনা ছেড়ে গত বছর প্যারিস জেইন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দেন লিওনেল মেসি। বিশ্বসেরা তারকার যোগদানের পর পিএসজির জার্সি বিক্রি বেড়েছে বহুগুনে। মেসির নামাঙ্কিত কিট বিক্রি হয়েছে ১০ লাখেরও বেশি।

বিক্রয়ের সংখ্যার দিক থেকে মেসির জার্সি ছাড়িয়ে গেছে রোনালডোর ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিকেও।

প্যারিসিয়ানদের বিক্রি হওয়া মোট জার্সির ৬০ শতাংশ মেসির ৩০ নম্বর জার্সি।

ইউনাইটেডে এ পর্যন্ত রোনালডোর রেপ্লিকা জার্সি বিক্রি হয়েছে মোট ২০ কোটি ৭০ লাখ ইউরোর। আর মেসির জার্সি বাজারে আসার এক ঘণ্টার মধ্যে বিক্রি ছাড়িয়েছে ১৩ কোটি ইউরো। এখনও পর্যন্ত ১ কোটিরও বেশি মেসির জার্সি বিক্রি করেছে পিএসজি।

পিএসজির চিফ পার্টনারশিপ অফিসার মার্ক আর্মস্ট্রং খেলাধুলা বিষয়ক সাইট মার্কাকে বলেন, ‘মেসি প্যারিসে আসার পর চাহিদা ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে। বিক্রির শুধু সরবরাহের অভাবে কমতে পারে। আমরা মেসির শার্টের চাহিদা মেটাতে পারছি না কারণ এত পরিমানে উৎপাদন করা সম্ভব হচ্ছে না।’

‘চাহিদা কেউ পূরণ করতে পারবে না। এরই মধ্যে অনেক জার্সি বিক্রি করছি। হয়তো একজন খেলোয়াড়ের জন্য বিশ্বের অন্য যে কোনো দলের চেয়ে এই সবচেয়ে বেশি যা আমাদের পরবর্তী ধাপে নিয়ে যায়।’

আর্মস্ট্রং মনে করেন, মেসি ক্লাবে আসার পর স্পনসরশিপ চুক্তিগুলি বেড়েছে ১৩ শতাংশ ফলে তারা সুযোগ পেয়েছেন অসংখ্য বিপণন ও স্পনসরশিপ চুক্তি করতে।

এছাড়াও, মেসি পিএসজিতে যোগ দেয়ার পর পিএসজির সোশ্যাল মিডিয়া ফলোয়ার প্রতি সপ্তাহে ১৪ লাখ করে বৃদ্ধি পাচ্ছে। টিকিট বিক্রি এবং টিকেটের চাহিদা চাহিদা বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে।

আরও পড়ুন:
মেসির জন্য ‘অবিশ্বাস্য’ চুক্তি প্রস্তুত করছে পিএসজি
মেসিকে বার্সেলোনাতেই চান জিদান
মেসি না থাকলে আরও শিরোপা জিততাম: রামোস
আগুয়েরোকে আনলে বার্সায় থাকবেন মেসি!
মেসিকে ধরে রাখতে যে দুটি কাজ করতে হবে বার্সাকে

মন্তব্য

খেলা
Pogba returned to Juventus after 6 years

৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা

৬ বছর পর ইউভেন্তাসে ফিরছেন পগবা ম্যানচেস্টার উইনাইটেডের জার্সিতে পল পগবা। ছবি: সংগৃহীত
১ জুলাই আনুষ্ঠানিক চুক্তি করবেন পগবা এমনটা জানিয়েছেন রোমানো। প্রাথমিকভাবে ৩ বছরের চুক্তি করা হতে পারে তার সঙ্গে।

২০১৬ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমিয়েছিলেন বিশ্বরেকর্ড ট্র্যানসফার ফি ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে। ৬ বছরের মাথায় আবারও পুরনো ক্লাব ইউভেন্তাসে ফিরছেন পল পগবা। ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষ তাকে ছেড়ে দিতে রাজি হয়েছে।

ইউনাইটেডে পগবার সময়টা ভালো যাচ্ছিল না। একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে কোচদের ভরসা অর্জন করতে পারেননি এ ফরাসি মিডফিল্ডার। ফলে, মৌসুমের মাঝ পথে মোটামুটি নিশ্চিত হয়ে যায় তার দল ছাড়ার সময় এসেছে।

মৌসুমে শেষে কোন ক্লাবে যোগ দেবেন সেটা নিয়ে ছিল গুঞ্জন। তার পুরনো ক্লাব ইউভেন্তাস, তারকা সমৃদ্ধ পিএসজি, ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদের নাম শোনা যাচ্ছিল তার নতুন গন্তব্য হিসেবে।

অবশেষে ইউভেন্তাসেই ফিরছেন তিনি। ইউরোপীয়ান দলবদল বিশেষজ্ঞ ফাব্রিজিও রোমানো এক টুইটে বৃহস্পতিবার পল পগবার দল ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

২৯ বছর বয়সী পগবার সঙ্গে চুক্তি নবায়ন করবে না ইউনাইটেড। ফলে, কোনো অর্থ ছাড়া বিনামূল্যে পগবাকে পাচ্ছে ইউভেন্তাস। ১ জুলাই আনুষ্ঠানিক চুক্তি করবেন পগবা এমনটা জানিয়েছেন রোমানো। প্রাথমিকভাবে ৩ বছরের চুক্তি করা হতে পারে তার সঙ্গে।

ইউভেন্তাস টানা ৯ বছর ইতালির সেরি আ চ্যাম্পিয়ন হওয়ার পর টানা দুই মৌসুম শিরোপা জিততে পারেনি। যে কারণে বেশ জোড়েশোরেই তারা এবারে দলদবলের বাজারে নেমেছে।

পগবার পর তাদের পছন্দের তালিকায় আছে আনহেল দি মারিয়া ও নেইমারের মতো তারকার নাম।

আরও পড়ুন:
চ্যাম্পিয়নস লিগে জিতল চেলসি, ইউভেন্তাসের ড্র
কর্ণাটকে হিজাব নিয়ে প্রতিবাদের পক্ষে পগবা
ফিলিস্তিনের পাশে পগবা ও দিয়ালো
রোনালডোকে নিয়ে হতাশ ইউভেন্তাস
সুপার লিগের রইল বাকি তিন

মন্তব্য

খেলা
Messi 35

মেসির ৩৫

মেসির ৩৫ ফিনালিসিমা জয়ের পর মেসি। ছবি: এএফপি
১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোসারিওতে জন্ম নেন সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলার।

আর্জেন্টিনার অধিনায়ক ও পিএসজির ফরোয়ার্ড লিওনেল মেসির ৩৫তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোসারিওতে জন্ম নেন সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলার।

৪ বছর বয়সে ফুটবলে হাতেখড়ি। ১০ বছর বয়সে নিউয়েলস ওল্ড বয়েজের জুনিয়র টিমের হয়ে খেলা। মেসির গল্পটা এখন সবারই জানা। গ্রোথ হরমোনে সমস্যা থাকার কারণে মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়ে বার্সেলোনায় যোগ দেন মেসি।

সেখানের বিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমিতে ফুটবল শিক্ষার পাশাপাশি চলে চিকিৎসাও। ২০০৪ সালে ১৭ বছর বয়সে বার্সেলোনার সিনিয়র দলে অভিষেক হয় মেসির। পরের অংশটুকু ইতিহাস।

২৩ বছর বয়স পূর্ণ হওয়ার আগে মেসি জেতেন ৩টি ব্যলন ডর। পরের ১৩ বছরে জিতেছেন আরও ৪টি।

টানা ১৭ বছর খেলার পর গত বছর মেসি যোগ দেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি)। এ দেড় দশকে ফুটবলকে দুহাত উজাড় করে দিয়েছেন মেসি। বার্সেলোনার হয়ে জিতেছেন ৪টি চ্যাম্পিয়নস লিগ, ১০টি লিগ শিরোপাসহ অসংখ্য ট্রফি।

২০২১ সালে সমালোচকদের মুখে ছাই দিয়ে জিতেছেন অধরা কোপা আমেরিকা ট্রফি। আর্জেন্টিনার জার্সি গায়ে ‘অচেনা মেসি’ এ অপবাদ মুছতে জাতীয় দলের জার্সিতেও গড়ে চলেছেন একের পর এক রেকর্ড।

বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে গোল স্কোরিংয়ের সবগুলো রেকর্ড তার। চিরশত্রুরাও মেনে নিয়েছেন তাকে সর্বকালের সেরা বলে।

তারপরও ছোট্ট একটা খুঁত এখনও রয়ে গেছে লিওনেল আন্দ্রেস মেসি কুচিত্তিনির ক্যারিয়ারে। ফুটবলের সবচেয়ে বড় সম্মান ও প্রাপ্তি বিশ্বকাপটা এখনও ছুঁয়ে দেখা হয়নি তার।

২০১৪ সালে কাছাকাছি গিয়েছিলেন। কিন্তু জার্মানির বিপক্ষে ফাইনালের অতিরিক্ত সময়ের গোলে শেষ হয়ে যায় মেসির বিশ্বকাপ স্বপ্ন। পরের বার রাশিয়ায় ব্যর্থ হন।

৩৫তম জন্মদিনের বছরে আরেকটি বিশ্বকাপের দ্বারপ্রান্তে রয়েছেন এ ক্ষণজন্মা ফুটবলশিল্পী। এবারই হয়তো শেষ। আগের পাঁচবারের চেষ্টায় যেটা পারেননি, এবারে পারবেন এমন আশা বুক বেঁধে আছেন বিশ্বজুড়ে শতকোটি মেসিভক্ত।

টুইটার, ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হচ্ছে লিওনেল মেসির জন্মদিন। আর সবখানেই একটাই আকুতি এবারের বিশ্বকাপ ট্রফি উঠুক মেসির হাতে।

আরও পড়ুন:
আলবার বিয়েতে একসঙ্গে মেসিসহ সাবেক বার্সা তারকারা
মেসি-নেইমার-এমবাপেরা মাঠে নামছেন ৭ আগস্ট
মেসিকে পূর্ণাঙ্গ বিদায় জানাতে চায় বার্সেলোনা

মন্তব্য

খেলা
Shakib expects easy pitch from Antigua

অ্যান্টিগার চেয়ে সহজ পিচ প্রত্যাশা সাকিবের

অ্যান্টিগার চেয়ে সহজ পিচ প্রত্যাশা সাকিবের ওয়েস্ট ইন্ডিজে সংবাদ সম্মেলনে টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: বিসিবি
অধিনায়ক সাকিব আল হাসান জানান অ্যান্টিগা থেকে সেইন্ট লুইসের পিচ খানিকটা সহজ হবে এমন প্রত্যাশা তার। ব্যাটাররা এই পিচে রান পাবেন বলে মনে করেন তিনি।

সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ। এই বৃত্ত ভাঙার চেষ্টায় উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে শুক্রবার সেন্ট লুইসে মাঠে নামছে টাইগাররা।

ম্যাচের আগে সংবাদসম্মেলনে বৃহস্পতিবার রাতে অধিনায়ক সাকিব আল হাসান জানান অ্যান্টিগা থেকে সেইন্ট লুইসের পিচ খানিকটা সহজ হবে এমন প্রত্যাশা তার। ব্যাটাররা এই পিচে রান পাবেন বলে মনে করেন তিনি।

সাকিব বলেন, ‘এরকম পিচে স্বাভাবিকভাবে রানটা বেশি হয়। খেলাটাও ফাস্ট হয়। তাড়াতাড়ি রান হওয়ার সম্ভাবনা থাকে। এই ধরনের পিচে আড়াআড়ি শটগুলো বেশি কাজে আসে। আমরা একটা নেট সেশন করেছি। আরেকটা হলে সবাই মোটামুটি মানিয়ে নিতে পারবে।’

আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ড বা অন্যান্য দেশেও একই ধরনের পিচ হয়ে থাকে বলে মনে করেন সাকিব। দেশের ক্রিকেটারদের এমন পিচে খেলতে সমস্যা হবে না বলেও মনে করেন তিনি।

তিনি যোগ করেন, ‘আমার মনে হয় অন্তত প্রথম দিন অ্যান্টিগা থেকে ভালো উইকেট হবে ব্যাটিংয়ের জন্য। একটু পেস ও বাউন্স থাকবে হয়তো। ওরকম দুই দিকে খুব বেশি মুভমেন্ট থাকবে বলে মনে হয় না। কিন্তু না খেলা পর্যন্ত কোনোটাই বলা সম্ভব না পিচ কেমন হবে। খেলা শুরুর ১৫-২০ মিনিট বা আধাঘণ্টা পর পুরো বুঝতে পারব।’

আরও পড়ুন:
ব্যাটারদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখছেন ডমিঙ্গো
পিছিয়ে থেকেও জেতার স্বপ্ন দেখছে বাংলাদেশ
আড়াই শর মধ্যে উইন্ডিজকে আটকে রাখতে চান সাকিব
চোট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ দলে কিমার রোচ
টেস্টে মুস্তাফিজের মোটিভেশন নিয়ে সন্দেহ নেই সাকিবের

মন্তব্য

p
উপরে